Bartaman Patrika
অন্দরমহল
 

সুলেখা ফ্রেঞ্চ লোফ থেকে সেলিব্রেশন কেক 

সুলেখা ফ্রেঞ্চ লোফ। অন্যান্য ফ্রেঞ্চ লোফের তুলনায় এই কেক শপ কাম ক্যাফেটেরিয়া একটু আলাদা। এখানে পাবেন কিচেন ফুড। পাশাপাশি কেক, পেস্ট্রি তো রয়েইছে। নতুন বছর মানেই নতুন উন্মাদনা। ইংরেজি কেতায় এই দিনটিকে পালন করতে হলে সেলিব্রেশন কেক তো চাই-ই চাই। ফ্রেঞ্চ লোফের রেসিপি সহযোগে সেই কেক আপনি বাড়িতেই বানাতে পারেন। রেসিপি দিলেন ফ্রেঞ্চ লোফের অন্যতম কর্ণধার মুন রায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
উপকরণ: ময়দা ১ কাপ, কোকো পাউডার  কাপ, বেকিং সোডা ২ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, নুন ১ চা চামচ, দানাওয়ালা চিনি ২ কাপ, বড় ডিম ২টো, সাদা তেল  কাপ, ভ্যানিলা এক্সট্র্যাক্ট ২ চা চামচ, বাটারমিল্ক বা ছাঁচ ১ কাপ, গরম জল ১ কাপ।
চেরি ও চেরি সিরাপ: রস ঝরানো ক্যানড চেরি ১ কাপ, চেরি লিকার  কাপ, ক্যানড চেরি থেকে রস বা চেরি জুস ১ কাপ।
হুইপড ক্রিম ফ্রস্টিং: হেভি ক্রিম ৩ কাপ, গুঁড়ো চিনি  কাপ।
সাজানোর জন্য: চকোলেট ফ্লেকস ২০০ গ্রাম, গোটা চেরি প্রয়োজন মতো।
পদ্ধতি: আভেন ১৮০° সেন্টিগ্রেডে প্রিহিট করে নিন। দুটো আট ইঞ্চির কেক টিন মাখনে গ্রিজ করে নিন। এরপর তা কোকো পাউডার দিয়ে ডাস্ট করে নিন। একটা বড় পাত্রে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন ও চিনি নিয়ে শুকনো হাতে মেশান। একটা মাঝারি পাত্রে ডিম ফেটিয়ে নিন। তাতে সাদা তেল, ভ্যানিলা এক্সট্র্যাক্ট, ছাঁচ ও গরম জল অাস্তে আস্তে ঢালুন। খেয়াল রাখবেন ডিম যেন সেদ্ধ না হয়ে যায়। এরপর এই উপকরণগুলো একসঙ্গে ফেটিয়ে নিন। এবার ডিমের মিশ্রণটা ময়দার মিশ্রণে ঢালুন ও বিটার দিয়ে ফেটান। সবটা একসঙ্গে মিশে যাওয়া পর্যন্ত ফেটাবেন। এই ব্যাটার গ্রিজ করা কেক টিনে সমপরিমাণে ঢালুন। মোটামুটি ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন ১৮০° সেন্টিগ্রেডে। আভেন থেকে বার করে কেকটা ঠান্ডা হতে দিন। তারপর তা ক্লিন র‌্যাপে মুড়িয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। ঘণ্টা তিনেক বাদে কেক বার করে তা আড়াআড়িভাবে মাঝখান থেকে কেটে দুভাগ করে নিন।
ইতিমধ্যে সিরাপ তৈরি করার জন্য রস ঝরানো চেরিগুলো একটা মাঝারি পাত্রে ঢালুন। তার সঙ্গে  কাপ চেরি লিকার ঢালুন ও  কাপ চেরির রস মেশান। অন্তত আধ ঘণ্টা রেখে দিন। দেখবেন চেরিতে অনেকটা রস টেনে নিয়েছে। বাকিটা ছাকনি দিয়ে ছেঁকে রেখে দিন। মোটামুটি  কাপ চেরি জুস তৈরি করুন।
হ্যান্ড মিক্সারে হুইপড ক্রিম বিট করে নিন। তার সঙ্গে গুঁড়ো চিনিও বিট করে মিশিয়ে নিন। এবার কেকের প্রতিটি টুকরো চেরি সিরাপে ভিজিয়ে নিন। কেক স্ট্যান্ডের ওপর কেকের একটা টুকরো বসান। তারপর সেটাকে হুইপড ক্রিম দিয়ে সমানভাবে ঢেকে দিন। এইভাবে কেকের প্রতিটি আস্তরণ একের পর এক সাজিয়ে তা হুইপড ক্রিম দিয়ে ঢেকে দিন। পুরো কেকটাই ওপরে সাদা ক্রিম দিয়ে ঢাকা থাকবে। ওপরে গোটা চেরি ও ক্রিম ফ্লাওয়া ডেকরেশন করুন। তারও ওপর থেকে চকোলেট ফ্লেকস ছড়িয়ে দিন।
উপকরণ: নরম করা সাদা মাখন  কাপ, সাদা তেল  কাপ, চিনি ৩০০ গ্রাম, ডিম ৪টে, ভ্যানিলা এক্সট্র্যাক্ট ১ টেবিল চামচ, ময়দা ৪০০ গ্রাম, বেকিং পাউডার ১ টেবিল চামচ, নুন  চা চামচ, ছাঁস বা বাটারমিল্ক ১ কাপ, চকোলেট ফ্রস্টিং ১ ব্যাচ।
পদ্ধতি: ১৮০° সেন্টিগ্রেডে আভেন প্রিহিট করে নিন। ২টো আট ইঞ্চির কেক টিন বাটার পেপার দিয়ে মুড়ে তা গ্রিজ করে নিন। মিক্সারের সাহায্যে মাখন, সাদা তেল ও চিনি একসঙ্গে ফেটিয়ে নিন। বেশ ক্রিমি হওয়া পর্যন্ত ফেটাবেন। এই মিশ্রণে একে একে ডিম ফেটিয়ে মেশান। তাতে ভ্যানিলা এক্সট্র্যাক্ট মিশিয়ে নিন। আলাদা একটা পাত্রে ময়দার সঙ্গে বেকিং সোডা ও পাউডার মিশিয়ে নিন। তার মধ্যে ছাঁস মেশান। পুরো মিশ্রণ একসঙ্গে মলায়েম করে মেখে নিন। এই মিশ্রণ এবার স্তরে স্তরে মাখনের মিশ্রণের সঙ্গে মেশাতে থাকুন। এমনভাবে মেশাবেন যাতে সবশেষে ময়দার মিশ্রণটা থাকে। এই ব্যাটার দুটো কেক টিনে সমানভাবে ঢালুন। তারপর তা ৩৫ মিনিট ১৮০° সেন্টিগ্রেডে বেক করুন। কেক ঠান্ডা করে নিন। তারপর তা চকোলেট ফ্রস্টিং দিয়ে সাজান।  
29th  December, 2018
সোনার তরীতে সোনার ইলিশ 

বাংলার রুপোলি শস্য ইলিশের প্রেমে পাগলপারা নয়, এমন বাঙালির খোঁজ পাওয়া মোটেই সহজ কাজ নয়। তাই বর্ষা আসতে না আসতেই সব জায়গায় শুরু হয়ে যায় ইলিশের পার্বণ। সিটি সেন্টার ওয়ানের সোনার তরী রেস্তরাঁও স্বাভাবিকভাবেই তার ব্যতিক্রম নয়।  বিশদ

চিকেন চাররকম 

উপকরণ: চিকেন ৬ পিস, পেঁয়াজ ৩টে (বড় করে কাটা), আদা, রসুন বাটা ১+১ চামচ, লবঙ্গ ৪টে, বড় এলাচ ১টা, দারচিনি ১টা, টম্যাটো পিউরি ১ কাপ, লেবু ১টা, কাজু ১০ পিস, জিরেগুঁড়ো ১ চামচ, ধনেগুঁড়ো ১ চামচ, মাখন ১ চামচ, কসুরি মেথি ১ চামচ, লাললঙ্কা ১ চামচ, চিনি ১ চামচ, নুন স্বাদমতো, মালাই ১ চামচ, তেজপাতা ১টা, ঘি ২ চামচ।
পদ্ধতি: চিকেনের পিসগুলোতে লেবু ও নুন মাখিয়ে ১০ মিনিট ম্যারিনেট করুন।  বিশদ

দই চাই দই চাই... 

প্রণালী: একটি বাটিতে চালের গুঁড়ো গরম জল দিয়ে ভালো করে গুলে রাখতে হবে। একটি পাত্রে দুধ নিয়ে লো ফ্লেমে জ্বাল দিতে হবে এবং বারবার করে সর তুলে একটি বাটিতে রাখতে হবে। দুধ ফুটে যখন অর্ধেকের কম হবে তখন চালের গুঁড়ো গোলাটা দিয়ে জ্বাল দিতে হবে।   বিশদ

আফরা রেস্তরাঁয় বুফের মেনুর নানারকম 

বুফে মেনু আবার নতুন করে চালু হয়েছে আফরা রেস্তরাঁয়। সেই মেনু থেকে দুটি উল্লেখযোগ্য পদের রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

গ্রিলড রেসিপি 

উপকরণ: গ্রিল চিকেনের জন্য: চিকেন ২৫০ গ্রাম, লেবুর রস ২ চামচ, টকদই ২ চামচ, আদা-রসুন পেস্ট ১ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, নুন স্বাদমতো।
স্ম্যাশড পটাটোর জন্য: একটি আলু ভালো করে সেদ্ধ করা, ফ্রেশ ক্রিম ২ চামচ, পার্সলে কুচি ১ চামচ, নুন স্বাদমতো, বাটার ১ চামচ।  বিশদ

13th  July, 2019
মাটন ইংলিশ ভিংলিশ 

উপকরণ: মাটন (সামনের রাং) ৪ বা ৫ পিস, আলু ১টি ২ পিস করে কাটা, গাজর বড় ২টি টুকরো, সেলারি কুচি ২ টেবিল চামচ, পার্সলে কুচি ১ টেবিল চামচ, আদাকুচি  চা চামচ, রসুনকুচি  চা চামচ, চিকেন স্টক ২ কাপ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, সাদা তেল প্রয়োজন মতো, পেঁয়াজ কুচি  কাপ, বিনস ৫ বা ৬টি লম্বা করে কাটা।  বিশদ

13th  July, 2019
বেদিক ভিলেজে নানা পদে ইলিশ

বেদিক ভিলেজের ভূমি রেস্তরাঁয় চলছে ইলিশ উৎসব। অন্দর মহলের পাঠকদের জন্য মেনু থেকে দুটি রেসিপি জানালেন শেফ আজাদ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

13th  July, 2019
পদে পদে চিজ চাই 

চিজ ক্রিসপিইজ
উপকরণ: গ্রেট করা চিজ ৪ টেবিল চামচ, ময়দা  কাপ, নরম মাখন ৬০ গ্রাম, ডিম ১টি, চিনি ১ চা চামচ, নুন  চা চামচ, গোল মরিচ গুঁড়ো  চা চামচ, জায়ফল গুঁড়ো  চা চামচ, ক্রিম ২ টেবিল চামচ। 
বিশদ

06th  July, 2019
ওয়েস্টইন হোটেলে ৩১-৩২ লাউঞ্জ 

কলকাতার সর্বোচ্চ রুফটপ লাউঞ্জ ৩১-৩২ সম্প্রতি চালু হয়েছে ওয়েস্ট ইন হোটেলে। এখানে খাবার পাবেন বাইট সাইজ পোর্শনে। ড্রিঙ্কসের সঙ্গে উপযুক্ত নানা ধরনের মেনু রয়েছে। এই মেনুর বিশেষত্ব ফিউশন।   বিশদ

06th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ক্রিকেট ম্যানিয়া 

ক্রিকেট বিশ্বকাপ জমে উঠেছে। সেমিফাইনালে কারা খেলবে তা ইতিমধ্যেই নির্দিষ্ট হয়ে গিয়েছে। এখন সেই খেলায় কে কাকে হারিয়ে ফাইনালে উঠতে পারে তা দেখার জন্য সবাই অধীর আগ্রহে অপেক্ষমান। 
বিশদ

06th  July, 2019
খিচুড়িতে বাজিমাত 

সব্জি খিচুড়ি
উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, মুগডাল ১ কাপ, কড়াইশুঁটি  কাপ, ফুলকপি, আলু ২টো (ছোট কুচি করা) টম্যাটো কুচি ১টি, লঙ্কাগুঁড়ো  চা চামচ, হলুদগুঁড়ো ১ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, শুকনোলঙ্কা ২টো, তেজপাতা ২টো, আদাবাটা ২ টেবিল চামচ, লবঙ্গ ২টো, দারচিনি  ইঞ্চি, নুন স্বাদ মতো, জল  লিটার, নুন, চিনি স্বাদ মতো, ঘি ২ টেবিল চামচ। 
বিশদ

06th  July, 2019
 চিকেন মাটন লা জ বা ব

 উপকরণ: চিকেন ড্রামস্টিক ১০-১২ পিস, ভিনিগার ১ টেবিলচামচ, ডার্ক সয়াস্যস ১ টেবিল চামচ, আদা রসুনবাটা ২ টেবিলচামচ, চিলিফ্লেক্স ২ টেবিলচামচ।
ব্যাটারের জন্য: ডিম ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, ডার্ক সয়াস্যস  চা চামচ, নুন, লঙ্কাগুঁড়ো  চা চামচ করে।
বিশদ

29th  June, 2019
 পরোটা পিৎজা

 উপকরণ: বোনলেস চিকেন ১ কাপ, মজরেলা চিজ প্রয়োজন মতো, চিজ কিউব ২টো, বেলপেপার কিছুটা, পেঁয়াজ অল্প, অরিগেনো  চা চামচ, চিলিফ্লেক্স  চামচ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, তেল প্রয়োজন মতো, আটা ২ কাপ, নুন স্বাদ মতো, পিৎজা স্যস ৪ চা চামচ, অনিয়ন পাউডার  চা চামচ।
বিশদ

29th  June, 2019
রলিক আইসক্রিম পার্লার থেকে সুস্বাদু সানডে

বৈশাখ, জ্যৈষ্ঠ পেরিয়ে আষাঢ় পড়ে গেল, তবু গরমের শেষ নেই। বৃষ্টিরও েদখা নেই। আকাশে সূর্যদেবের একচ্ছত্র আধিপত্য। এমনই কঠোর যখন প্রকৃতি তখন আরামের উপায় খুঁজতে হবে বৈকি। আর সেই আরাম আনতেই রয়েছে মনোরম আইসক্রিম। আইসক্রিম মা‌নেই যে শুধু ভ্যানিলা, স্ট্রবেরি, চকোলেট তা নয়। এইসব আইসক্রিম মিশিয়ে আর তার সঙ্গে অন্যান্য নানা ধরনের উপকরণ যোগ করে বানানো যায় অসাধারণ সুস্বাদু কোল্ড ডেজার্ট। আইসক্রিম ও অন্যান্য উপকরণের মিলমিশে যে ধরনের আইসক্রিম তৈরি হয় তার গালভারী নাম সানডে। প্রখর তপন তাপে প্রাণ যখন ওষ্ঠাগত তখনই এমন ঠান্ডা ঠান্ডা কুল কুল সানডেতে মন ভেজান। আইসক্রিম কোম্পানি রলিকে বিভিন্ন ফ্লেভারে নিত্য নতুন স্বাদের সানডে পাবেন। রলিক স্পেশাল সানডের দাম মোটামুটি ১১০ টাকা থেকে ২৫০ টাকার মধ্যে। সানডে ছাড়াও রলিকে পাবেন আইসক্রিম কেক। দাম ৪৫০ টাকা থেকে শুরু। আর সাধারণ স্কুপ আইসক্রিম চাইলে তাও পাবেন ৪০ থেকে ৪৫ টাকা প্রতি স্কুপ। আর দোকানে না গিয়ে বাড়ি বসেই যদি রলিক স্পেশাল সানডে খেতে ইচ্ছে করে? তাহলে সে উপায়ও আছে। বাড়িতেও যাতে আনায়াসে বানাতে পারেন তার জন্য অন্দরমহলের পাঠকদের দুটি সানডের সহজ রেসিপি দিলেন রলিক কর্তৃপক্ষ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

29th  June, 2019
একনজরে
কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...

সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পাথরপ্রতিমায় পুকুরে কুমির
পাথরপ্রতিমা ব্লকের কুয়েমুড়ি গ্রামের একটি পুকুরে প্রমাণ সাইজের কুমির দেখা ...বিশদ

08:52:23 AM

উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি 
অবশেষে উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। ...বিশদ

08:45:00 AM

স্বাধীনতা দিবসের বক্তৃতার জন্য পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী মোদি 
স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী ...বিশদ

08:40:23 AM

আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

08:11:47 AM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম১৮৯৯: লেখক বনফুল ...বিশদ

07:50:00 AM

২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

19-07-2019 - 08:37:08 PM