Bartaman Patrika
অন্দরমহল
 

রেস্তরাঁয় উৎসবের আমেজ 

দীপাবলি ও ভাইফোঁটা উপলক্ষে কলকাতার হোটেল রেস্তরঁায় চলছে মহাভোজের বিপুল আয়োজন। কালীপুজোয় মৎস-মাংস সমেত মেনু তো চাই-ই, আবার ভাইফোঁটাতেও বোনেরা ভাইয়েদের বাইরে খাওয়ানোর ব্যবস্থা করেন আজকাল। তাই কালীপুজো থেকে ভাইফোঁটা বাঙালির কাছে উৎসবের মরশুম। এই মরশুমে হোটেল রেস্তরাঁর বিশেষ মেনু নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন কমলিনী চক্রবর্তী ও চৈতালি দত্ত।


হলিডে ইন-এর
দেওয়ালি হ্যাম্পার
কালীপুজোর আর বেশি দেরি নেই। আর তারপরেই ভাইফোঁটা। এই দুটি উৎসবকে কেন্দ্র করে আবারও সেজে উঠেছে কলকাতা। হোটেল হলিডে ইন এয়ারপোর্টের সুইট শপ ‘রয়্যাল বেঙ্গল সুইট কোম্পানি’র কাউন্টারে পাবেন দেওয়ালি স্পেশাল হ্যাম্পার। প্রিমিয়াম ও লাক্সারি এই দুটি গিফট হ্যাম্পারের দাম ৪৯৯ ও ৭৯৯ টাকা। হ্যাম্পারে পাবেন বেসনের লাড্ডু, কাজু কাটলি, হানি আমন্ড স্টিক, কফি ট্রুফুল, হোয়াইট চকোলেট রক, ওটস কুকি, নাটি ড্রাই কেক, লেমন ট্রুফুল কুকি, রিচ নাটি ড্রাই কেক ইত্যাদি। দেওয়ালি ও ভাইফোঁটায় উপহার দেওয়ার জন্য এই গিফট হ্যাম্পার উপযুক্ত।
ব্যাকস্টেজের দেওয়ালি মেনু
দেওয়ালি ও ভাইফোঁটা এই দুটি উৎসবকে কেন্দ্র করে নতুন মেনু সাজিয়েছে ব্যাকস্টেজ রেস্তরাঁ। মেনুর বেশ কয়েকটি ভাগ, ভেজিটেরিয়ান বোম, বুলেট কাবাব, নন ভেজিটেরিয়ান ফারওয়ার্ক, বিজলি বোম, মির্চি বোম, হুইসিল রকেট ইত্যাদি। ভেজ মেনুতে রয়েছে চটরমটর বোম, আনার বম ইত্যাদি। দাম ৩৪৫ টাকা থেকে শুরু। বুলেট কাবাব পাবেন ৩৯৯ টাকায়। ননভেজ মেনুতে পাবেন চিকেন, প্রন, শ্রিম্প, ফিশ ইত্যাদি নানান খাবার। দাম মোটামুটি ৪৯৫ টাকা থেকে শুরু। এছাড়াও মিষ্টির মধ্যে পাবেন গুজিয়া, বেকড রসগোল্লা ইত্যাদি। দাম ১৯৫ টাকা।
আলোহা ক্যাফের
দেওয়ালি মেনু
ফোরাম মলের পাশেই আলোহা ক্যাফে। ক্যাফের বৈশিষ্ট এটি নাকি কনসেপ্ট ক্যাফে। এখানে প্রতিটি খাবারই গল্প বলে। কেক, পেস্ট্রি, চকোলেট ম্যাকরুন সবই স্বাদে বিশেষ ও বিচিত্র। এখানে প্রিমিয়াম কোয়ালিটি মকটেল ও কফিও পাবেন। বিশেষ একটি কফির কথা উল্লেখ করলেই আলোহা ক্যাফের মেনুর বিশেষত্ব বুঝতে পারবেন। কফির নাম থ্রি ডি আর্ট সেলফি কফি। এই কফিতে নিজের সেলফি তুলে কফির ওপর প্রিন্ট করাতে পারবেন। এছাড়া আলোহা ক্যফের ডেজার্ট সেকশনে পাবেন বেলজিয়ান চকলেটের তৈরি নানা কেক, পেস্ট্রি, মুজ ইত্যাদি। দেওয়ালি উপলক্ষে এই ক্যাফেতে বিভিন্ন রকম গিফট প্ল্যাটার পাওয়া যাচ্ছে। ৫৫০ টাকা থেকে ২৫০০ টাকায় পাবেন এইসব প্ল্যাটার। এছাড়াও চকোলেট বক্স রয়ে ৩৫০ টাকায়।
ফ্লুরিজে দেওয়ালি মেনু
ফ্লুরিজের দেওয়ালি মেনুতে পাবেন অ্যাসর্টেড কুকি থালি, বেসন নানখাটাই থালি, ইকুয়েডর চকোলেট ট্রুফুল কেক, লেমন ও চকোলেট দিয়া, ক্রাঞ্চি ট্রুফুল কেক উইথ ইন্ডিয়ান সুইটস, পনির আজওয়াইনি পাফ ইত্যাদি। দাম ৮০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে। এছাড়াও পাবেন গিফট হ্যাম্পার। ১৫০০ টাকার হ্যাম্পারে পাবেন অসম চা, কাজু পঞ্চ, কুকি পঞ্চ, চকোলেট পঞ্চ, ফ্লুরিজ চকোলেট, দেওয়ালি কুকি, চিজ স্ট্র ও দিয়া। ২৫০০ টাকার হ্যাম্পারে পাবেন দার্জিলিং চা, কাজু পঞ্চ, কুকি পঞ্চ, চকোলেট পঞ্চ, ফ্লুরিজ চকোলেট, রেসিন পঞ্চ, ডার্ক চকোলেট বার, দেওয়ালি কুকি, চিজ স্ট্র ও দিয়া।
চ্যাপটার ২-তে
উৎসবের মেনু
উৎসবের আমেজ লেগেছে চ্যাপটার ২ রেস্তরাঁতেও। এখানে ৬ থেকে ৮ নভেম্বর পাবেন উৎসবের মেনু। সেই আয়োজনে রয়েছে ক্রিম অব চিকেন স্যুপ, ক্রিম অব টোম্যাটো স্যুপ, প্রন অন টোস্ট, কর্ন মাশরুম টার্ট, প্রন ককটেল, মাশরুম ককটেল, ইংলিশ ফিশ ফ্রাই, ডেভিলড ক্র্যাব, চিকেন স্টেক অ্যান্ড মাশরুম ইন স্যস, মাটন পিপার স্টেক, চিকেন স্ট্রগনভ, চিকেন টেট্রাজিনি, জাম্বো প্রন থারমিডর, ভেটকি ফ্লোরেন্টাইন, অ্যাসপারাগাস অ্যান্ড মাশরুম রিসোতো, ক্যারামেল কাস্টার্ড ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ ১০০০ টাকা। কর অতিরিক্ত।
পিকাডিলি স্কোয়্যারে হেলদি দেওয়ালি
দেওয়ালি মেনু তা আবার স্বাস্থ্যকরও বটে। এমনই অভিনব কম্বিনেশন পাবেন পিকাডিলি স্কোয়্যারের দেওয়ালি মেনুতে। রেস্তরাঁর বিশেষ মেনুতে রয়েছে ওটস, ড্রায়েড বেরি ও নাট দিয়ে তৈরি গ্র্যানোলা বার, গ্লুটেন ফ্রি ব্রাউনি, চকোলেট ক্র্যানবেরি ক্লাস্টার, আমন্ড রোকা, রেড পিপার হামাস, পেস্তো ক্রিম চিজ, চিজ অ্যান্ড পার্সলে ইত্যাদি। এছাড়াও পাবেন নানারকম গিফট বক্স। ৫০০ টাকা থেকে দাম শুরু। দেওয়ালি প্ল্যাটার পাবেন ৭৫০ টাকায়। আগামী ৯ নভেম্বর পর্যন্ত দেওয়ালির ফেস্টিভ মেনু পাবেন পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়।
আওয়াধ ১৫৯০-তে
কালীপুজোর মেনু
কালীপুজো আর ভাইফোঁটার জন্য বিশেষ এক মেনু সাজিয়েছে আওয়াধ ১৫৯০ রেস্তরাঁ। উৎসবের এই বিশেষ মেনুতে পাবেন আম খাস, কলমি কাবাব, গুলাটি কাবাব, আওয়াধি সুগন্ধী মাহি, কর্ন শিক কাবাব, আওয়াধি হান্ডি বিরিয়ানি, রান বিরিয়ানি, ঝিংগা বিরিয়ানি,লখনউ পরোটা, নীহারি খাস, মুর্গ ইরানি, ভুনা গোস্ত, মাহি কালিয়া, পনির কোরমা, শাহি ডাল, লাসুনি পালাক, ফিরনি শাহি টুকরা ইত্যাদি। ৬ থেকে ৮ নভেম্বর পাওয়া যাবে এই মেনু। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১০০০ টাকা।
মাস্টার ডিমসামে দেওয়ালি মেনু
মাস্টার ডিমসামকে ঠিক রেস্তরাঁ বলা যায় না। বরং টেক অ্যাওয়ে কাউন্টারই বলা ভালো। চটজলদি ভোজন সারতে চাইলে অবশ্য ব্রেকফাস্ট কাউন্টারের মতো বসার ব্যবস্থা পাবেন এখানে। মাস্টার ডিমসামে চলছে উৎসবের মেনু। পাবেন ফিশ মিটবল স্টিক ইন নুডুলস স্যুপ, স্পিনাচ মাশরুম কর্ন বল স্টিক, ল্যাম্ব হংকং স্টাইল গোয়াজা, চিকেন ওয়ানটন ফ্রায়েড, ভেজ থাই ডাম্পলিং, পর্ক বাও ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৪০০ টাকা। এই ফেস্টিভ মেনু পাবেন ৮ নভেম্বর পর্যন্ত।
মামা মিয়ার দেওয়ালি স্পেশাল
কালীপুজো আর ভাইফোঁটা মিলিয়ে মামা মিয়ায় এখন উৎসবের আমেজ। এযুগের ভাইবোনেরা আবার একটু ওয়েস্টার্ন মেনু পছন্দ করে। সেইমতো মামামিয়ার মেনুতে নতুনত্ব তো রয়েইছে, সঙ্গে রয়েছে নানা ধরনের গিফট বক্স, প্ল্যাটার ইত্যাদি। ফেস্টিভ মেনুতে পাবেন গুডি বক্স, দাম ১১০০ টাকা থেকে শুরু। দু’ধরনের অরেঞ্জ গ্রাস ট্রে, দাম ৬০০ ও ৮০০ টাকা। ফায়ার ক্র্যাকার প্ল্যাটার, দাম ৮০০ টাকা। গ্রিন উডেন বক্স দাম ১০০০ টাকা। দু’ধরনের প্রসপারেটি প্ল্যাটার দাম ২১০০ টাকা ও ২৩০০ টাকা। এই সব দামের ওপর কর অতিরিক্ত।
বম্বে ব্রেসারিতে দেওয়ালি মেনু
বম্বে ব্রেসারিতে দেওয়ালি স্পেশাল মেনুতে পাবেন ফায়ারি থেচা প্রন, বোটি ডাবল রোটি, হিমালিয়ান স্পাইসড মাশরুম, কাশ্মীরি নানা কাবব, জয়পুরি গাট্টে কড়ি উইথ ঘি রাইস, রেড হট কেরালা ফিশ কারি উইথ টারমারিক রাইস, ইসমাইলি কোপ্তা বিরিয়ানি ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১২০০ টাকা, কর অতিরিক্ত।
লিটিল পেতিসেরিতে দেওয়ালি হ্যাম্পার
এবার দেওয়ালি আরও উজ্জ্বল করে তুলুন লিটিল পেতিসেরির গিফট হ্যাম্পার দিয়ে। দেওয়ালি হ্যাম্পারের নাম লিটিল প্লেজার পেতিসারি। এই হ্যাম্পারের মধ্যে পাবেন স্যান্ডুইচ কুকি, মোল্টেন ব্রাউনি পাই, ফেস্টিভ টি কেক, যার মধ্যে রয়েছে বিভিন্ন ফ্লেভার যেমন চকোলেট ফেরেরো রজার অ্যান্ড অরেঞ্জ, অরেঞ্জ অ্যান্ড ডার্ক চকোলেট, অ্যাপেল ক্রাম্বেল, লেমন ইত্যাদি। এছাড়াও আছে চকোলেট ফাজ কেক, মিসিসিপি মাড কেক, ডেজার্ট জার ইত্যাদি। দাম ৯০০ থেকে ৩৫০০ টাকার মধ্যে।
জিটি রুটে উৎসবের খাওয়াদাওয়া
আগামী ৫ থেকে ১১ নভেম্বর জি টি রুটে চলবে উৎসবের খাওয়া দাওয়া। ড্রিংকসের মধ্যে রয়েছে জাফরানি লসসি, স্টার্টারে পাবেন মুর্গ টিক্কা মশলা, চিকেন শামি কাবাব, গিলাফি শিক কাবাব, আজওয়াইন মাহি টিক্কা, চিকেন কেসুরি কাবব ইত্যাদি। মেন কোর্সে রয়েছে পোস্ত মুর্গি, দম কা মুর্গ, নল্লি নীহারি, মাটন চাপ, শাহি মাটন স্টু, লাহোরি গোস্ত, মাটন বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, পনির কা কারচান, মালাই পালক, ধোকার ডালনা ইত্যাদি। মিষ্টির মধ্যে পাবেন কেসর পেস্তা ফিরনি, রসগোল্লা, শাহি টুকরা। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৭০০ টাকা।
ব্লু অর্কিড রেস্তরাঁয় দীপাবলির মেনু
চাইনিজ খেতে ভালোবাসেন না এমন ভোজনরসিক মানুষ বোধহয় কমই আছেন। আর ট্যাংরার চাইনিজ হলে তো কথাই নেই। আবার অনেকেই কর্মব্যস্ততার যুগে সময়াভাবে ট্যাংরায় গিয়েও উঠতে পারেন না। তাঁদের জন্য সুখবর। ঘরে বসেই এখন পেতে পারেন ট্যাংরার চাইনিজ খাবারের স্বাদ। দক্ষিণ কলকাতার অজয়নগরে খুলে গেছে ব্লু অর্কিড নামে একটি হোম ডেলিভারি রেস্তোরাঁ। মেনু থেকে শেফ সবই আমদামি করা হয়েছে এই রেস্তরাঁয়। দীপাবলির জন্য এঁদের এখানে নতুন মেনু লঞ্চ করেছে। উল্লেখযোগ্য ব্যাং ব্যাং চিকেন, পাও ফিশ, হুইসিন চিকেন ইত্যাদি। আপনার বাড়ি যদি অজয়নগর থেকে চার কিলোমিটারের মধ্যে অর্থাৎ সন্তোষপুর, যাদবপুর, গড়িয়া, কসবা, পাটুলি, বাঘাযতীন, মুকুন্দপুর ইত্যাদি এরিয়া বা আশপাশে থাকেন তবে নিম্নলিখিত ফোনে যোগাযোগ করুন। খরচ কমপক্ষে ৪০০/৫০০ টাকা।
মছলিবাবায় ভেটকি ফেস্ট
দীপাবলি উপলক্ষে মছলিবাবা ফ্রায়েস রেস্তরাঁর সব আউটলেটে এখন কলকাতা ভেটকি ফেস্টিভ্যাল চলছে। ১৪ নভেম্বর পর্যন্ত এই ফেস্ট চলবে। রেস্তরাঁর কর্ণধার মিস্টার অলোকেশ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কলকাতায় ভেটকির দাম খুব চড়া হলেও সারা বছর আমাদের মাছের বিভিন্ন মেনুতে কলকাতা ভেটকির মেনু থাকে। দীপাবলিতে কলকাতাবাসীকে বিশেষ স্বাদ দিতে কলকাতা ভেটকির নানা আইটেম লঞ্চ করছি।’ উল্লেখযোগ্য মেনু হল— কলকাতা ভেটকি ফ্রাই, কলকাতা ভেটকি ফিংগার, কলকাতা ভেটকি রোল, কলকাতা ভেটকি পকোড়া, কলকাতা ভেটকি পাতুরি, কলকাতা ভেটকি ব্যাটার ফ্রাই, কলকাতা ভেটকি ফিংগার ব্যাটার ফ্রাই। খরচ- ১২০-১৭০ টাকার মধ্যে।
 ছবি প্রণব বসু
03rd  November, 2018
ওয়াটস আপ ক্যাফেতে খানায় ফিউশন স্টাইল 

রেস্তরাঁর নাম ওয়াটস আপ ক্যাফে। অন্দর সজ্জাতেও একটা ট্রেন্ডি ভাব লক্ষ করা যায়। রুফটপ স্কাই ওয়াক, জাকুজি টাব, হুক্কা বার সমেত ক্যাফেটি আধুনিক প্রজন্মের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে এটাই স্বাভাবিক। তবে ক্যাফে হলেও এখানে ফুল কোর্স মিলও পাবেন। মেনুতে নতুনত্ব আনতে শেফ ফিউশন কুইজিনের ওপর নজর দিয়েছেন। অর্থাৎ কন্টিনেন্টালের সঙ্গে ইন্ডিয়ান মিক্স। শেফের বক্তব্য তন্দুরের সঙ্গে কন্টির মিলমিশ করে নতুন ধরনের পদ বানান তিনি। তেমনই দুটি পদের রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

23rd  March, 2019
মাংসের নানা স্বাদ 

ভাপা মুরগি মালাই
উপকরণ: বোনলেস মুরগির মাংস ২৫০ গ্রাম, ডিম ১টা, পেঁয়াজ ৩টে, রসুন ৫ কোয়া, আদা ১ ইঞ্চি, কাঁচালঙ্কাবাটা স্বাদমতো, শুকনো লঙ্কার গুঁড়ো স্বাদমতো, নারকেল কোড়া  মালা কুড়ানো, নুন, চিনি, সাদাতেল।
 
বিশদ

23rd  March, 2019
আমিষে নিরামিষে 

পুঁটি মাছ দিয়ে উচ্ছে চচ্চড়ি
উপকরণ: পুঁটি মাছ ২৫০ গ্রাম, উচ্ছে ১০০ গ্রাম, ১টি ছোটো সাইজের বেগুন, ১টি ছোট রাঙা আলু, কুমড়ো ১০০ গ্রাম, নুন ও হলুদ, কাঁচালঙ্কা ২টি, লঙ্কাগুঁড়ো স্বাদমতো, ধনেগুঁড়ো ১ চা চামচ, পাঁচফোড়ন  চা চামচ, শুকনো লঙ্কা ১টি, মিহি কুচি করা আদা ও রসুন ১ চা চামচ, সর্ষেবাটা ১ টেবিল চামচ, সর্ষের তেল প্রয়োজনমতো, আমচুর গুঁড়ো ১ চা চামচ। 
বিশদ

23rd  March, 2019
দোলের বিশেষ রান্না

নারকেলের মালপোয়া: উপকরণ: ময়দা ১ কাপ, সুজি  কাপ, নারকেল কোরা ১ কাপ, মৌরি হাফ ক্রাশ ১ চা চামচ, চিনি ৫০০ গ্রাম, নুন এক চিমটে, তেল ভাজার জন্য, দুধ প্রয়োজন মতো।
প্রণালী: ময়দা, সুজি, নারকেল কোরা, মৌরি, নুন ও ২ চা চামচ চিনি সব এক সঙ্গে মিশিয়ে অল্প অল্প দুধ দিয়ে একটা ব্যাটার তৈরি করুন। খুব ঘন হবে না।
বিশদ

16th  March, 2019
গেটওয়ে হোটেল থেকে দোলের রঙিন রেসিপি

 দোল মানেই রঙিন হওয়ার সময়। আকাশে বাতাসে লাগে রঙের ছোঁয়া। এই দিনে খাবার দাবারও একটু ভিন্ন স্বাদের, একটু রঙিন। তেমনই দুটি দোল স্পেশাল রেসিপি নিয়ে হাজির হয়েছেন হোটেল গেটওয়ের এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  March, 2019
ফিশ ইংলিশ স্টাইল

গ্রিলড ফিশ উইথ সালসা: উপকরণ: ভেটকি ফিলেট ৪টে, গোলমরিচগুঁড়ো ১ চামচ, অরিগ্যানো ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, তন্দুর ফুড কালার ১ চিমটে, লেবুর রস ১ চা চামচ, নুন স্বাদমতো, অলিভ অয়েল ১ টেবিল চামচ।
বিশদ

09th  March, 2019
ডাল দিয়ে যায় চেনা

ধোকার ডালনা: উপকরণ: ছোলার ডাল ও মটর ডাল মিলিয়ে ২০০ গ্রাম, ঘি ২ চামচ, লাল লঙ্কা ১ চামচ, গরমমশলা পাউডার ১ চামচ, গোটা গরমমশলা  চামচ, কাঁচালঙ্কা ১টা, সাদা তেল ৩ চামচ, চৌকো করে কাটা আলু ১টা, শুকনো লঙ্কা ১টা, গোটা জিরে  চামচ, সর্ষের তেল ২ চামচ, নুন স্বাদমতো, তেজপাতা ১টা, হলুদ  চামচ, ধনে ও জিরেগুঁড়ো ১ চামচ করে।
বিশদ

09th  March, 2019
 সুইসওতেলে খানার নানা

 অনেকেই ভাবেন বিদেশি মেনুতে মাংস ছাড়া আর বুঝি কিছুই থাকে না। এমন ধারণা কিন্তু পুরোপুরি ভ্রান্ত। বিদেশি মেনুতে মাংসের পাশাপাশি সব্জিও পাবেন বিভিন্ন ধরনের। বিট, গাজর, ক্যাপসিকাম, মাশরুম, বিভিন্ন ধরনের বিনস, লিক, সেলেরির ডাঁটা সহ নানা সব্জি ব্যবহৃত হয় বিদেশি রান্নায়। শাকপাতারও হরেক রকম। পার্সলে, সেলেরি, রকেটলিফ, লেটুস হাতে গুণে শেষ করা যাবে না এমন অগুন্তি নাম। আমিষ ও নিরামিষ মিলিয়ে দুটি বিদেশি রেসিপি রইল সুইসওতেলের রান্নাঘর থেকে। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  March, 2019
ফুলকপির না না র ক ম

উপকরণ: কই মাছ ৪ পিস, আলু ১টা, ফুলকপি ১টা, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদা রসুন পেস্ট ১ চামচ, কাশ্মীরি লাললঙ্কাগুঁড়ো ১ চামচ, হলুদ  চামচ, রোস্টেড জিরেগুঁড়ো  চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২ টো, সর্ষের তেল প্রয়োজনমতো, ধনেপাতা  কাপ।
বিশদ

02nd  March, 2019
পিকাডিলি স্কোয়্যারে জন্মদিনের রেসিপি

দশ বছর পূর্ণ করেছে শরৎ বোস রোডের পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। দশ বছর পেরিয়ে রেস্তরাঁয় নতুন রূপ দিয়েছেন কর্ণধার পূজা বৈদ্য। তার সঙ্গে পরিবর্তিত হয়েছে মেনুও। দেশি পদ্ধতিতে রাঁধা বেশ কয়েকটি বিদেশি পদও ঢুকিয়েছেন তিনি মেনুতে। তেমনই দুটি পদের রেসিপি দিলেন পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

02nd  March, 2019
আমিষ দিয়ে হালকা ঝোল

 উপকরণ: গাজর ১টা, বিনস ৮-১০টা, কড়াইশুঁটি ৮-১০টা, পেঁপে ৪ টুকরো, আলু ১টা, চিকেন ২৫০ গ্রাম, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদাকুচি  চা চামচ, রসুন ৪-৫ কোয়া, হলুদগুঁড়ো  চা চামচ, শুকনোলঙ্কা ৪-৫ টা, টকদই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচ  চা চামচ, মাখন ২ টেবিল চামচ। বিশদ

02nd  March, 2019
রান্নায় নানা গ্রেভি 

হোয়াইট গ্রেভি
উপকরণ: পেঁয়াজ ৪টে, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, কাজু ১০০ গ্রাম, মাওয়া ২৫ গ্রাম, টক দই  কাপ, ছোট এলাচ ৩-৪টে, কাঁচালঙ্কা ৩-৪টে (ইচ্ছে অনুযায়ী)। নুন, চিনি স্বাদমতো, সাদা মরিচগুঁড়ো  চা চামচ, সাজিরে  চা চামচ, বড় এলাচ ১টা, পরিমাণমতো।
বিশদ

23rd  February, 2019
সাবেকী বাঙালি ভোজ 

সুশান্ত দত্ত রায় হোটেল ম্যানেজমেন্ট পাস করার পর দীর্ঘদিন শেফ হিসেবে তাজ বেঙ্গলে কাজ করেছেন। তারপর নিজস্ব ব্যবসার তাগিদে শুরু করেন আয়োজন কেটারিং সার্ভিস। লোকের আনন্দের জন্যই নাকি তাঁর এই কর্মকাণ্ড। নিজের পছন্দসই দুটি রান্নার রেসিপি দিলেন সুশান্তবাবু অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

23rd  February, 2019
পাস্তা দিয়ে নানারকম 

চিকেন ভেজি পাস্তা
উপকরণ: স্পাইরাল পাস্তা ২০০ গ্রাম, পেঁয়াজ ১টা, রসুনকুচি ২ চা চামচ, চিকেন কিউব ১ কাপ, মাশরুম পাতলা স্লাইস করে কাটা  কাপ, ব্রোকলি ছোট টুকরো করা ১ কাপ, গাজর ছোট ডুমো করে কাটা ১ কাপ, বিনস  কাপ, ব্ল্যাক অ঩লিভ  কাপ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, অরিগেনো  চা চামচ, বেল পেপার  কাপ, অলিভ অয়েল ২ চা চামচ, নুন স্বাদমতো, জুকিনি অল্প। 
বিশদ

23rd  February, 2019
একনজরে
 শারজা, ২৫ মার্চ: অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি একদিনের সিরিজে পাকিস্তানকে পরাজিত করল। দ্বিতীয় একদিনের ম্যাচেও অস্ট্রেলিয়ান অধিনায়ক ১৪৩ বলে ১৫৩ রানের একটি অপরাজিত ইনিংস উপহার দেন। ...

 সংবাদদাতা, কাঁথি: সোমবার সকালে মারিশদা থানার তেলিপুকুর বাসস্টপের কাছে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে পিকআপ ভ্যানের ধাক্কায় এক বাইক আরোহী যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম প্রবীর সাউ(২৭)। তাঁর বাড়ি মারিশদার বরণী গ্রামে। তিনি পেশায় প্রাইভেট টিউটর ছিলেন। ...

যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই ...

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): রাজধানীতে ফের কংগ্রেস-আপ জোটের জল্পনা। লোকসভা ভোটে দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে সিদ্ধান্ত কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপর ছেড়ে দিল প্রদেশ নেতৃত্ব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানকে ১৮৫ রানের টার্গেট দিল পাঞ্জাব  

25-03-2019 - 09:54:37 PM

 পাঞ্জাব ৬৮/২ (১০ ওভার)  

25-03-2019 - 08:51:00 PM

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে অবসার্ভাররা কে কে?
প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের জেনারেল অবসার্ভারদের নাম ...বিশদ

25-03-2019 - 08:15:22 PM

দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস 
দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এঁদের মধ্যে কলকাতা ...বিশদ

25-03-2019 - 08:08:00 PM

দুটি পৃথক ঘটনায় দুই জেলা শাসকের কাছে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের

বিমানবন্দরে সোনাকাণ্ড নিয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে ...বিশদ

25-03-2019 - 07:31:10 PM

বেআইনি অস্ত্র রাখার অভিযোগে বিজেপি যুবমোর্চা নেতা আটক
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে আটক করা হল আলিপুরদুয়ারের এক ...বিশদ

25-03-2019 - 06:38:39 PM