অন্দরমহল
 

রেস্তরাঁয় উৎসবের আমেজ 

দীপাবলি ও ভাইফোঁটা উপলক্ষে কলকাতার হোটেল রেস্তরঁায় চলছে মহাভোজের বিপুল আয়োজন। কালীপুজোয় মৎস-মাংস সমেত মেনু তো চাই-ই, আবার ভাইফোঁটাতেও বোনেরা ভাইয়েদের বাইরে খাওয়ানোর ব্যবস্থা করেন আজকাল। তাই কালীপুজো থেকে ভাইফোঁটা বাঙালির কাছে উৎসবের মরশুম। এই মরশুমে হোটেল রেস্তরাঁর বিশেষ মেনু নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন কমলিনী চক্রবর্তী ও চৈতালি দত্ত।


হলিডে ইন-এর
দেওয়ালি হ্যাম্পার
কালীপুজোর আর বেশি দেরি নেই। আর তারপরেই ভাইফোঁটা। এই দুটি উৎসবকে কেন্দ্র করে আবারও সেজে উঠেছে কলকাতা। হোটেল হলিডে ইন এয়ারপোর্টের সুইট শপ ‘রয়্যাল বেঙ্গল সুইট কোম্পানি’র কাউন্টারে পাবেন দেওয়ালি স্পেশাল হ্যাম্পার। প্রিমিয়াম ও লাক্সারি এই দুটি গিফট হ্যাম্পারের দাম ৪৯৯ ও ৭৯৯ টাকা। হ্যাম্পারে পাবেন বেসনের লাড্ডু, কাজু কাটলি, হানি আমন্ড স্টিক, কফি ট্রুফুল, হোয়াইট চকোলেট রক, ওটস কুকি, নাটি ড্রাই কেক, লেমন ট্রুফুল কুকি, রিচ নাটি ড্রাই কেক ইত্যাদি। দেওয়ালি ও ভাইফোঁটায় উপহার দেওয়ার জন্য এই গিফট হ্যাম্পার উপযুক্ত।
ব্যাকস্টেজের দেওয়ালি মেনু
দেওয়ালি ও ভাইফোঁটা এই দুটি উৎসবকে কেন্দ্র করে নতুন মেনু সাজিয়েছে ব্যাকস্টেজ রেস্তরাঁ। মেনুর বেশ কয়েকটি ভাগ, ভেজিটেরিয়ান বোম, বুলেট কাবাব, নন ভেজিটেরিয়ান ফারওয়ার্ক, বিজলি বোম, মির্চি বোম, হুইসিল রকেট ইত্যাদি। ভেজ মেনুতে রয়েছে চটরমটর বোম, আনার বম ইত্যাদি। দাম ৩৪৫ টাকা থেকে শুরু। বুলেট কাবাব পাবেন ৩৯৯ টাকায়। ননভেজ মেনুতে পাবেন চিকেন, প্রন, শ্রিম্প, ফিশ ইত্যাদি নানান খাবার। দাম মোটামুটি ৪৯৫ টাকা থেকে শুরু। এছাড়াও মিষ্টির মধ্যে পাবেন গুজিয়া, বেকড রসগোল্লা ইত্যাদি। দাম ১৯৫ টাকা।
আলোহা ক্যাফের
দেওয়ালি মেনু
ফোরাম মলের পাশেই আলোহা ক্যাফে। ক্যাফের বৈশিষ্ট এটি নাকি কনসেপ্ট ক্যাফে। এখানে প্রতিটি খাবারই গল্প বলে। কেক, পেস্ট্রি, চকোলেট ম্যাকরুন সবই স্বাদে বিশেষ ও বিচিত্র। এখানে প্রিমিয়াম কোয়ালিটি মকটেল ও কফিও পাবেন। বিশেষ একটি কফির কথা উল্লেখ করলেই আলোহা ক্যাফের মেনুর বিশেষত্ব বুঝতে পারবেন। কফির নাম থ্রি ডি আর্ট সেলফি কফি। এই কফিতে নিজের সেলফি তুলে কফির ওপর প্রিন্ট করাতে পারবেন। এছাড়া আলোহা ক্যফের ডেজার্ট সেকশনে পাবেন বেলজিয়ান চকলেটের তৈরি নানা কেক, পেস্ট্রি, মুজ ইত্যাদি। দেওয়ালি উপলক্ষে এই ক্যাফেতে বিভিন্ন রকম গিফট প্ল্যাটার পাওয়া যাচ্ছে। ৫৫০ টাকা থেকে ২৫০০ টাকায় পাবেন এইসব প্ল্যাটার। এছাড়াও চকোলেট বক্স রয়ে ৩৫০ টাকায়।
ফ্লুরিজে দেওয়ালি মেনু
ফ্লুরিজের দেওয়ালি মেনুতে পাবেন অ্যাসর্টেড কুকি থালি, বেসন নানখাটাই থালি, ইকুয়েডর চকোলেট ট্রুফুল কেক, লেমন ও চকোলেট দিয়া, ক্রাঞ্চি ট্রুফুল কেক উইথ ইন্ডিয়ান সুইটস, পনির আজওয়াইনি পাফ ইত্যাদি। দাম ৮০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে। এছাড়াও পাবেন গিফট হ্যাম্পার। ১৫০০ টাকার হ্যাম্পারে পাবেন অসম চা, কাজু পঞ্চ, কুকি পঞ্চ, চকোলেট পঞ্চ, ফ্লুরিজ চকোলেট, দেওয়ালি কুকি, চিজ স্ট্র ও দিয়া। ২৫০০ টাকার হ্যাম্পারে পাবেন দার্জিলিং চা, কাজু পঞ্চ, কুকি পঞ্চ, চকোলেট পঞ্চ, ফ্লুরিজ চকোলেট, রেসিন পঞ্চ, ডার্ক চকোলেট বার, দেওয়ালি কুকি, চিজ স্ট্র ও দিয়া।
চ্যাপটার ২-তে
উৎসবের মেনু
উৎসবের আমেজ লেগেছে চ্যাপটার ২ রেস্তরাঁতেও। এখানে ৬ থেকে ৮ নভেম্বর পাবেন উৎসবের মেনু। সেই আয়োজনে রয়েছে ক্রিম অব চিকেন স্যুপ, ক্রিম অব টোম্যাটো স্যুপ, প্রন অন টোস্ট, কর্ন মাশরুম টার্ট, প্রন ককটেল, মাশরুম ককটেল, ইংলিশ ফিশ ফ্রাই, ডেভিলড ক্র্যাব, চিকেন স্টেক অ্যান্ড মাশরুম ইন স্যস, মাটন পিপার স্টেক, চিকেন স্ট্রগনভ, চিকেন টেট্রাজিনি, জাম্বো প্রন থারমিডর, ভেটকি ফ্লোরেন্টাইন, অ্যাসপারাগাস অ্যান্ড মাশরুম রিসোতো, ক্যারামেল কাস্টার্ড ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ ১০০০ টাকা। কর অতিরিক্ত।
পিকাডিলি স্কোয়্যারে হেলদি দেওয়ালি
দেওয়ালি মেনু তা আবার স্বাস্থ্যকরও বটে। এমনই অভিনব কম্বিনেশন পাবেন পিকাডিলি স্কোয়্যারের দেওয়ালি মেনুতে। রেস্তরাঁর বিশেষ মেনুতে রয়েছে ওটস, ড্রায়েড বেরি ও নাট দিয়ে তৈরি গ্র্যানোলা বার, গ্লুটেন ফ্রি ব্রাউনি, চকোলেট ক্র্যানবেরি ক্লাস্টার, আমন্ড রোকা, রেড পিপার হামাস, পেস্তো ক্রিম চিজ, চিজ অ্যান্ড পার্সলে ইত্যাদি। এছাড়াও পাবেন নানারকম গিফট বক্স। ৫০০ টাকা থেকে দাম শুরু। দেওয়ালি প্ল্যাটার পাবেন ৭৫০ টাকায়। আগামী ৯ নভেম্বর পর্যন্ত দেওয়ালির ফেস্টিভ মেনু পাবেন পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়।
আওয়াধ ১৫৯০-তে
কালীপুজোর মেনু
কালীপুজো আর ভাইফোঁটার জন্য বিশেষ এক মেনু সাজিয়েছে আওয়াধ ১৫৯০ রেস্তরাঁ। উৎসবের এই বিশেষ মেনুতে পাবেন আম খাস, কলমি কাবাব, গুলাটি কাবাব, আওয়াধি সুগন্ধী মাহি, কর্ন শিক কাবাব, আওয়াধি হান্ডি বিরিয়ানি, রান বিরিয়ানি, ঝিংগা বিরিয়ানি,লখনউ পরোটা, নীহারি খাস, মুর্গ ইরানি, ভুনা গোস্ত, মাহি কালিয়া, পনির কোরমা, শাহি ডাল, লাসুনি পালাক, ফিরনি শাহি টুকরা ইত্যাদি। ৬ থেকে ৮ নভেম্বর পাওয়া যাবে এই মেনু। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১০০০ টাকা।
মাস্টার ডিমসামে দেওয়ালি মেনু
মাস্টার ডিমসামকে ঠিক রেস্তরাঁ বলা যায় না। বরং টেক অ্যাওয়ে কাউন্টারই বলা ভালো। চটজলদি ভোজন সারতে চাইলে অবশ্য ব্রেকফাস্ট কাউন্টারের মতো বসার ব্যবস্থা পাবেন এখানে। মাস্টার ডিমসামে চলছে উৎসবের মেনু। পাবেন ফিশ মিটবল স্টিক ইন নুডুলস স্যুপ, স্পিনাচ মাশরুম কর্ন বল স্টিক, ল্যাম্ব হংকং স্টাইল গোয়াজা, চিকেন ওয়ানটন ফ্রায়েড, ভেজ থাই ডাম্পলিং, পর্ক বাও ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৪০০ টাকা। এই ফেস্টিভ মেনু পাবেন ৮ নভেম্বর পর্যন্ত।
মামা মিয়ার দেওয়ালি স্পেশাল
কালীপুজো আর ভাইফোঁটা মিলিয়ে মামা মিয়ায় এখন উৎসবের আমেজ। এযুগের ভাইবোনেরা আবার একটু ওয়েস্টার্ন মেনু পছন্দ করে। সেইমতো মামামিয়ার মেনুতে নতুনত্ব তো রয়েইছে, সঙ্গে রয়েছে নানা ধরনের গিফট বক্স, প্ল্যাটার ইত্যাদি। ফেস্টিভ মেনুতে পাবেন গুডি বক্স, দাম ১১০০ টাকা থেকে শুরু। দু’ধরনের অরেঞ্জ গ্রাস ট্রে, দাম ৬০০ ও ৮০০ টাকা। ফায়ার ক্র্যাকার প্ল্যাটার, দাম ৮০০ টাকা। গ্রিন উডেন বক্স দাম ১০০০ টাকা। দু’ধরনের প্রসপারেটি প্ল্যাটার দাম ২১০০ টাকা ও ২৩০০ টাকা। এই সব দামের ওপর কর অতিরিক্ত।
বম্বে ব্রেসারিতে দেওয়ালি মেনু
বম্বে ব্রেসারিতে দেওয়ালি স্পেশাল মেনুতে পাবেন ফায়ারি থেচা প্রন, বোটি ডাবল রোটি, হিমালিয়ান স্পাইসড মাশরুম, কাশ্মীরি নানা কাবব, জয়পুরি গাট্টে কড়ি উইথ ঘি রাইস, রেড হট কেরালা ফিশ কারি উইথ টারমারিক রাইস, ইসমাইলি কোপ্তা বিরিয়ানি ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১২০০ টাকা, কর অতিরিক্ত।
লিটিল পেতিসেরিতে দেওয়ালি হ্যাম্পার
এবার দেওয়ালি আরও উজ্জ্বল করে তুলুন লিটিল পেতিসেরির গিফট হ্যাম্পার দিয়ে। দেওয়ালি হ্যাম্পারের নাম লিটিল প্লেজার পেতিসারি। এই হ্যাম্পারের মধ্যে পাবেন স্যান্ডুইচ কুকি, মোল্টেন ব্রাউনি পাই, ফেস্টিভ টি কেক, যার মধ্যে রয়েছে বিভিন্ন ফ্লেভার যেমন চকোলেট ফেরেরো রজার অ্যান্ড অরেঞ্জ, অরেঞ্জ অ্যান্ড ডার্ক চকোলেট, অ্যাপেল ক্রাম্বেল, লেমন ইত্যাদি। এছাড়াও আছে চকোলেট ফাজ কেক, মিসিসিপি মাড কেক, ডেজার্ট জার ইত্যাদি। দাম ৯০০ থেকে ৩৫০০ টাকার মধ্যে।
জিটি রুটে উৎসবের খাওয়াদাওয়া
আগামী ৫ থেকে ১১ নভেম্বর জি টি রুটে চলবে উৎসবের খাওয়া দাওয়া। ড্রিংকসের মধ্যে রয়েছে জাফরানি লসসি, স্টার্টারে পাবেন মুর্গ টিক্কা মশলা, চিকেন শামি কাবাব, গিলাফি শিক কাবাব, আজওয়াইন মাহি টিক্কা, চিকেন কেসুরি কাবব ইত্যাদি। মেন কোর্সে রয়েছে পোস্ত মুর্গি, দম কা মুর্গ, নল্লি নীহারি, মাটন চাপ, শাহি মাটন স্টু, লাহোরি গোস্ত, মাটন বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, পনির কা কারচান, মালাই পালক, ধোকার ডালনা ইত্যাদি। মিষ্টির মধ্যে পাবেন কেসর পেস্তা ফিরনি, রসগোল্লা, শাহি টুকরা। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৭০০ টাকা।
ব্লু অর্কিড রেস্তরাঁয় দীপাবলির মেনু
চাইনিজ খেতে ভালোবাসেন না এমন ভোজনরসিক মানুষ বোধহয় কমই আছেন। আর ট্যাংরার চাইনিজ হলে তো কথাই নেই। আবার অনেকেই কর্মব্যস্ততার যুগে সময়াভাবে ট্যাংরায় গিয়েও উঠতে পারেন না। তাঁদের জন্য সুখবর। ঘরে বসেই এখন পেতে পারেন ট্যাংরার চাইনিজ খাবারের স্বাদ। দক্ষিণ কলকাতার অজয়নগরে খুলে গেছে ব্লু অর্কিড নামে একটি হোম ডেলিভারি রেস্তোরাঁ। মেনু থেকে শেফ সবই আমদামি করা হয়েছে এই রেস্তরাঁয়। দীপাবলির জন্য এঁদের এখানে নতুন মেনু লঞ্চ করেছে। উল্লেখযোগ্য ব্যাং ব্যাং চিকেন, পাও ফিশ, হুইসিন চিকেন ইত্যাদি। আপনার বাড়ি যদি অজয়নগর থেকে চার কিলোমিটারের মধ্যে অর্থাৎ সন্তোষপুর, যাদবপুর, গড়িয়া, কসবা, পাটুলি, বাঘাযতীন, মুকুন্দপুর ইত্যাদি এরিয়া বা আশপাশে থাকেন তবে নিম্নলিখিত ফোনে যোগাযোগ করুন। খরচ কমপক্ষে ৪০০/৫০০ টাকা।
মছলিবাবায় ভেটকি ফেস্ট
দীপাবলি উপলক্ষে মছলিবাবা ফ্রায়েস রেস্তরাঁর সব আউটলেটে এখন কলকাতা ভেটকি ফেস্টিভ্যাল চলছে। ১৪ নভেম্বর পর্যন্ত এই ফেস্ট চলবে। রেস্তরাঁর কর্ণধার মিস্টার অলোকেশ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কলকাতায় ভেটকির দাম খুব চড়া হলেও সারা বছর আমাদের মাছের বিভিন্ন মেনুতে কলকাতা ভেটকির মেনু থাকে। দীপাবলিতে কলকাতাবাসীকে বিশেষ স্বাদ দিতে কলকাতা ভেটকির নানা আইটেম লঞ্চ করছি।’ উল্লেখযোগ্য মেনু হল— কলকাতা ভেটকি ফ্রাই, কলকাতা ভেটকি ফিংগার, কলকাতা ভেটকি রোল, কলকাতা ভেটকি পকোড়া, কলকাতা ভেটকি পাতুরি, কলকাতা ভেটকি ব্যাটার ফ্রাই, কলকাতা ভেটকি ফিংগার ব্যাটার ফ্রাই। খরচ- ১২০-১৭০ টাকার মধ্যে।
 ছবি প্রণব বসু
03rd  November, 2018
অল ডে
ব্রেকফাস্ট মেনু

 বিদেশি কায়দায় অল ডে ব্রেকফাস্ট এখন বাড়িতেই বানাতে পারেন। সারাদিনের মতো বেরনোর আগে এমন এক প্লেট ব্রেকফাস্ট মেনু মজুত থাকলে মন্দ কি? সেই মেনুর রেসিপি আপনাদের জন্য।
বিশদ

17th  November, 2018
পদে পদে মেওনিজ

 মেও চিকেন স্যালাড: উপকরণ: বোনলেস চিকেন ব্রেস্ট ২টি (প্রতিটি ১৫০ গ্রামের মতো), লাল ও হলুদ বেল পেপার ২টি, লেবুর রস ২ চা চামচ, গোলমরিচগুঁড়ো, চিলি ফ্লেকস্‌  চা চামচ, সেলারি ডাঁটা ১টি, আপেল ১টি, সেদ্ধ ডিম ২টি, গাজর ২ টি (ছোট সাইজের), পেঁয়াজ ১টি (মাঝারি সাইজের), মেওনিজ ১ কাপ, লেটুস পাতা ৪টি, নুন স্বাদমতো, সাদাতেল ১ চা চামচ। বিশদ

17th  November, 2018
হোটেল হায়াত রিজেন্সি থেকে
খাবারে ইতালিয়ান স্টাইল

 হায়াত রিজেন্সির ইতালিয়ান রেস্তরাঁর নাম লা-কুচিনা। সেখানকার প্রধান শেফ বিশ্বজিৎ। অন্য ধরনের মেনুতে হাত পাকিয়েছেন তিনি। গতানুগতিক পাস্তা-পিৎজার পাশাপাশি স্যালাড বা নানারকম মাছ রাঁধতেও তাঁর জুরি নেই। শেফ বিশ্বজিৎ নিজে হাতে দুটি অভিনব ইতালিয়ান মেনু সাজিয়েছেন। তিনি বললেন ইতালিয়ান মেনু খুবই স্বাস্থ্যকর। এখানে অলিভ অয়েল হল মূল উপকরণ। সামান্য অলিভ অয়েল, নুন আর মাখনের সঙ্গে বিভিন্ন ধরনের সব্জি, ফল ইত্যাদি মিশিয়ে নতুন স্বাদের খাবার বানানো যায়। বিশ্বজিৎ তেমনই দুটি রেসিপি দিলেন অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  November, 2018
রেস্তরাঁর খবর 

গত ২৫ অক্টোবর ছিল ওয়ার্ল্ড পাস্তা ডে। পাস্তা, খাবারটি ভারতীয় না হলেও ভারতের খাদ্যরসিকদের মন জয় করেছে নিঃসন্দেহে। নাহলে সুদূর ইতালি থেকে এসে আমাদের দেশি রেস্তরাঁয় এত জনপ্রিয় হয়ে উঠল কেমন করে এই খাবার?  বিশদ

10th  November, 2018
Loading...
নানা রূপে পাউরুটি 

উপকরণ: পাউরুটি ৬ টুকরো, ডিম ৪টা, পেঁয়াজ ১টা, টম্যাটো ১টা, গাজর ১টা, ধনেপাতা ১ টেবিলচামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, লঙ্কা ৩টা, নুন স্বাদমতো, ক্যাপসিকাম ১টা।  বিশদ

10th  November, 2018
বাহারে নি রা মি ষ 

উপকরণ: ফ্রেশ দই ১ কাপ, বেসন ২ চামচ, জল ১ কাপ (দই মিশ্রণের জন্য) অন্যান্য উপকরণ: আলু ১০টা, তেজপাতা ১টা, সাদা তেল ২ চামচ, ঘি ১ চামচ, গোটা জিরে  চামচ, মাঝারি মাপের টম্যাটো ১টা (কুচোনো), কাঁচালঙ্কা কুচোনো ২টা, আদাবাটা ১ চামচ, কারিপাতা ১০টা, হলুদ  চামচ, লাল লঙ্কাগুঁড়ো  চামচ, ধনেগুঁড়ো  চামচ, গরমমশলা ১ চামচ, দারচিনি ১টা কাঠি, হিং ১ চিমটে, নুন স্বাদমতো, চিনি ১ চামচ, ধনেপাতা  কাপ, পিরিপিরি স্যস ১ চামচ।  বিশদ

10th  November, 2018
Loading...
ভিন্ন স্বাদে আইসক্রিম 

রলিক এখন আর শুধুই আইক্রিমের কোম্পানি নয়। আইসক্রিম কেক, আইসক্রিম শেক এমনকি আইসক্রিম ওয়্যাফেল সবই পাবেন রলিকের রেস্তরাঁয়। আজ্ঞে হ্যাঁ, রীতিমতো বসে খেতে পারেন রলিকের রেস্তরাঁয়। আইসক্রিম পার্লারকেই আর একটু বড় আকার দিয়ে রলিক তৈরি করেছে রেস্তরাঁ। সেইসব রেস্তরাঁয় যেমন মেনু পাবেন তার থেকেই দুটি বিশেষ আইসক্রিম কেক ও ওয়্যাফেলের রেসিপি দিলেন রলিকের শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।  বিশদ

10th  November, 2018
উৎসবের ঘরোয়া মেনু 

মালাই চিংড়ি
উপকরণ: চিংড়ি (বড় সাইজের) ৪টে, পেঁয়াজ ১টা (বড়), আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, টম্যাটো পেস্ট ১ কাপ, কাঁচালঙ্কা পেস্ট ২ চামচ, নারকেল দুধ ১ কাপ, ঘি ১ চামচ, গরমমশলা ১ চামচ, গোটা গরমমশলা-দারচিনি ২টো স্টিক, লবঙ্গ ৩টে, এলাচ ৩টে, চিনি স্বাদমতো, নুন স্বাদমতো, খোয়াক্ষীর ২ চামচ।
বিশদ

03rd  November, 2018
প্রয়াসমের প্রয়াস

 প্রয়াসম একটি এন জি ও। নানা ধরনের উন্নয়নমূলক কাজ করে এই সংস্থা। এদের ভাবনাগুলোও অনেকাংশেই নতুন ধরনের। এবার পুজোয় এক অভিনব ভাবনা নিয়ে কাজে নেমেছিল প্রয়াসম। ভাবনার শিরোনাম ‘মায়ের পুজোয় মহাভোগ’। বাড়ির আটপৌরে ‘মা’ কে নিবেদন করা হয় এই মহাভোগ। মা দুর্গা তো তাঁরই প্রতীক।
বিশদ

27th  October, 2018
হ্যালাপিনোস-এ গো ২০-২০

গত ২৫ অক্টোবর ছিল ওয়ার্ল্ড পাস্তা ডে। পাস্তা, খাবারটি ভারতীয় না হলেও ভারতের খাদ্যরসিকদের মন জয় করেছে নিঃসন্দেহে। নাহলে সুদূর ইতালি থেকে এসে আমাদের দেশি রেস্তরাঁয় এত জনপ্রিয় হয়ে উঠল কেমন করে এই খাবার?
বিশদ

27th  October, 2018
নানা রূপে পাউরুটি

 উপকরণ: পাউরুটি ৬ টুকরো, ডিম ৪টা, পেঁয়াজ ১টা, টম্যাটো ১টা, গাজর ১টা, ধনেপাতা ১ টেবিলচামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, লঙ্কা ৩টা, নুন স্বাদমতো, ক্যাপসিকাম ১টা। বিশদ

27th  October, 2018
বাহারে নি রা মি ষ

 উপকরণ: ফ্রেশ দই ১ কাপ, বেসন ২ চামচ, জল ১ কাপ (দই মিশ্রণের জন্য) অন্যান্য উপকরণ: আলু ১০টা, তেজপাতা ১টা, সাদা তেল ২ চামচ, ঘি ১ চামচ, গোটা জিরে  চামচ, মাঝারি মাপের টম্যাটো ১টা (কুচোনো), কাঁচালঙ্কা কুচোনো ২টা, আদাবাটা ১ চামচ, কারিপাতা ১০টা, হলুদ  চামচ, লাল লঙ্কাগুঁড়ো  চামচ, ধনেগুঁড়ো  চামচ, গরমমশলা ১ চামচ, দারচিনি ১টা কাঠি, হিং ১ চিমটে, নুন স্বাদমতো, চিনি ১ চামচ, ধনেপাতা  কাপ, পিরিপিরি স্যস ১ চামচ।
বিশদ

27th  October, 2018
রলিক থেকে
ভিন্ন স্বাদে আইসক্রিম

রলিক এখন আর শুধুই আইক্রিমের কোম্পানি নয়। আইসক্রিম কেক, আইসক্রিম শেক এমনকি আইসক্রিম ওয়্যাফেল সবই পাবেন রলিকের রেস্তরাঁয়। আজ্ঞে হ্যাঁ, রীতিমতো বসে খেতে পারেন রলিকের রেস্তরাঁয়। আইসক্রিম পার্লারকেই আর একটু বড় আকার দিয়ে রলিক তৈরি করেছে রেস্তরাঁ। সেইসব রেস্তরাঁয় যেমন মেনু পাবেন তার থেকেই দুটি বিশেষ আইসক্রিম কেক ও ওয়্যাফেলের রেসিপি দিলেন রলিকের শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  October, 2018
রেস্তরাঁয় পুজোর মেনু

 পুজো মানেই নতুন জামা, নতুন জুতো, নতুন শাড়ি আর তারসঙ্গে অবশ্যই জমিয়ে খাওয়াদাওয়া। পুজোর চারদিন বাড়ির বদলে রেস্তরাঁতেই খেতে পছন্দ করেন অধিকাংশ বাঙালি। সেই কথা মাথায় রেখেই শহরের রেস্তরাঁগুলি তৈরি করেছে পুজোর স্পেশাল মেনু। খবরে কমলিনী চক্রবর্তী ও চৈতালি দত্ত। বিশদ

13th  October, 2018
Loading...
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহারণের প্রস্তুতির ঘোষণা আনুষ্ঠানিকভাবে কোনও দলই করেনি এখনও। তবে ডিসেম্বরের গোড়া থেকেই কার্যত লোকসভা ভোটের প্রচারে নেমে পড়বে রাজ্যের যুযুধান রাজনৈতিক দলগুলি। ...

সংবাদদাতা, কান্দি: শনিবার জগদ্ধাত্রী পুজোয় মেতে উঠল সালার থানার কাগ্রাম। এবার ওই গ্রামে ২৩টি পুজো হচ্ছে। শুক্রবার বিকেল থেকে মণ্ডপে মণ্ডপে ব্যাপক ভিড় জমে। এদিন সকাল থেকে কার্যত ভিড় উপচে পড়ে। সন্ধ্যা নামতেই আলোয় সেজে ওঠে গোটা এলাকা। ...

 নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): ঘূর্ণিঝড় ‘গজ’র তাণ্ডবে তামিলনাড়ু চরম বিপর্যয়ের মুখোমুখি। এই পরিস্থিতিতে শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে সে রাজ্যে বিশেষ প্রতিনিধি দল পাঠানোর ...

ওয়াশিংটন, ১৭ নভেম্বর (পিটিআই): সমালোচকদের মুখ বন্ধ করতে একাধিক জনসংযোগ সংস্থাকে নিয়োগ করেছে ফেসবুক। সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পরেই সংস্থার চেয়ারম্যান পদ থেকে মার্ক ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপ বৃদ্ধি। খেলাধুলায় সাফল্যের স্বীকৃতি। শত্রুর মোকাবিলায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৪ টাকা ৭২.৯৫ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৮০.১৫ টাকা ৮৩.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৫৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯, ৯৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১৯/৭ দিবা ঘ ১/৩৪। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ২৬/৩০ অপঃ ঘ ৪/৩১, সূ উ ৫/৫৪/৫৩, অ ৪/৪৮/৩০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি। বারবেলা ঘ ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ঘ ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
১ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১০/৪০/৪০। পূর্বভাদ্রপদনক্ষত্র ঘ ২/৪৭/৫৩। সূ উ ৫/৫৫/২৫, অ ৪/৪৭/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৪ থেকে ঘ ৮/৪৯/২০ মধ্যে ও ঘ ১১/৪৩/১৬ থেকে ঘ ২/৩৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/২৫/১১ থেকে ঘ ৯/১০/১৪ মধ্যে ও ঘ ১১/৪৭/৪৭ থেকে ১/৩২/৪৯ মধ্যে ও ২/২৫/২১ থেকে ৫/৫৬/১০ মধ্যে। বারবেলা ১০/০/০ থেকে ১১/২১/৩১ মধ্যে, কালবেলা ১১/২১/৩১ থেকে ঘ ১২/৪৩/৩ মধ্যে, কালরাত্রি ১/০/০ থেকে ঘ ২/৩৮/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোয়ালতোড়ে মাও পোস্টার উদ্ধার 
গোয়ালতোড়ে ফের মাওবাদী পোস্টার উদ্ধার। আউলিয়া জুনসোল এলাকায় চারটি মাও ...বিশদ

04:40:35 PM

ছত্তিশগড়ের সুকমায় আইইডি বিস্ফোরণ, জখম ২ জওয়ান 

04:03:04 PM

ভিয়েতনাম পৌঁছালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

02:21:00 PM

ঘুষুড়িতে প্ল্যাস্টিকের কারখানায় আগুন, ঘটনাস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

01:56:25 PM

ঝাড়গ্রামে শিক্ষামন্ত্রীর সভা চলাকালীন দলীয় কর্মীদের ক্ষোভপ্রকাশ 
ঝাড়গ্রামে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সভা চলাকালীন সভাস্থলে ক্ষোভে ফেটে ...বিশদ

01:52:00 PM

উত্তরাখণ্ডের দামতায় খাদে পড়ল যাত্রীবাহী বাস 
উত্তরাখণ্ডের দামতায় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ল যাত্রীবাহী বাস। ঘটনাটি ঘটেছে ...বিশদ

01:47:02 PM

Loading...
Loading...