অন্দরমহল
 

প্রয়াসমের প্রয়াস

 প্রয়াসম একটি এন জি ও। নানা ধরনের উন্নয়নমূলক কাজ করে এই সংস্থা। এদের ভাবনাগুলোও অনেকাংশেই নতুন ধরনের। এবার পুজোয় এক অভিনব ভাবনা নিয়ে কাজে নেমেছিল প্রয়াসম। ভাবনার শিরোনাম ‘মায়ের পুজোয় মহাভোগ’। বাড়ির আটপৌরে ‘মা’ কে নিবেদন করা হয় এই মহাভোগ। মা দুর্গা তো তাঁরই প্রতীক। তাই বাড়িতে মাকে পুজো করার মধ্যে দিয়েই মা দুর্গাকে পুজো করা যায়। এই ভাবনা থেকেই প্রয়াসম সংস্থার এই অভিনব উদ্যোগ। বাড়ি বাড়ি গিয়ে মায়েদের পছন্দসই খাবারের একটা তালিকা সংগ্রহ করেন প্রয়াসমের সদস্যরা। তারপর সেইসব খাবার বানিয়ে তাঁদের খাওয়ানোর আয়োজন করা হয়। খাওয়ানোর ধরনও ছিল সাবেকী। কাঁসার থালা বাসনে ভাত ও অন্যান্য খাবার সাজিয়ে হাত পাখার হাওয়া করে মায়েদের আসন পেতে বসিয়ে খাওয়ানোর আয়োজন করা হয়। বাঙালি মেনুই ছিল এই উৎসবে। প্রয়াসমের তরফে জানানো হয় পুজো বাঙালির উৎসব। তাই মেনুতেও কচি পাঁঠার ঝোল, দেশি মুর্গির কষা, মাছের কালিয়া, মাছের ঝাল ইত্যাদি পদেরই আয়োজন করা হয়েছিল। আমিষ ও নিরামিষ মিলিয়ে হরেক রকম পদের আয়োজন করা হয়।
27th  October, 2018
 স্ন্যাক মেনুতে কোল্ড কাট

 উপকরণ: হট ডগ ব্রেড ২টো, ক্যাপসিকাম স্লাইস করা কিছুটা, পেঁয়াজ স্লাইস করা ১টা, টম্যাটো ১টা ব্ল্যাক অলিভস কিছুটা, শশা খোসা সমেত পাতলা স্লাইস অল্প, লেটুস পাতা অল্প, মেয়োনিজ ১টা চামচ, হ্যানি মাসটাড ১ চা চামচ, সুইট অনিয়ন স্যস ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, স্লাইস চিজ ২টো, চিকেন সেলামি প্রয়োজন মতো।
বিশদ

16th  February, 2019
রে স্ত রাঁ র খ ব র

 উল্ফ অব ওক স্ট্রিট রেস্তরাঁয় লঞ্চ করল উইন্টার মেনু। 
বিশদ

16th  February, 2019
 স্পেশাল চিলি চিকেন

  উপকরণ: চিকেন ১ কেজি, রসুন কুচি ২ টেবিল চামচ, কাঁচা লংকা ৩টে, পেঁয়াজ ২টো, কর্ন ফ্লেক্স ১ টেবিল চামচ, পেঁয়াজশাক কুচি ১ টেবিল চামচ, ব্ল্যাক বিন স্যস ১ টেবিল চামচ।
পদ্ধতি: চিকেনে নুন, পেঁয়াজের রস, রসুন কুচি, লেবুর রস ও গোলমরিচগুঁড়ো মাখিয়ে অন্তত ১ ঘণ্টা রেখে দিন।
বিশদ

16th  February, 2019
ফ্রেন্ডস অব ফো রেস্তরাঁয়
চীনে স্বাদের রান্না

ভিয়েতনামি ভাষায় ‘ফো’ অর্থাৎ স্যুপ জাতীয় খাবার। তাই ফ্রেন্ডস অব ফো নামটা শুনে ভেবেছিলাম খাবারের ধরন এখানে ভিয়েতনামি। কিন্তু তা নয়। জনপ্রিয়তা বজায় রাখতে এখানে ভিয়েতনামির পাশাপাশি চীনে খাবারও পাবেন। তেমনই দুটি রেসিপি দিলেন রেস্তরাঁর একজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  February, 2019
মি ষ্টি মু খ

উপকরণ: গাজর ৬টা (বড় সাইজের), ফুল ক্রিম মিল্ক ২টো (প্যাকেট), ঘি ২ চামচ, কাজু বাদাম বাটা ৩ চামচ, এলাচ ৩টে, বড় এলাচ ৪ দানা, খোয়া ক্ষীর ২ চামচ, চিনি  কাপ, খেজুর ৪টে, নুন  চামচ।
বিশদ

16th  February, 2019
রেস্তরাঁর খ ব র

আগামী ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে পার্ক প্যাভেলিয়নে থাকবে বিশেষ মেনু। পাবেন পাইন্যাপেল ও মিন্ট মোহিতো, ফলদারি কাবাব, চিকেন কবিরাজি, জিঞ্জার ইনডিউজড ক্যারট অরেঞ্জ স্যুপ, চিকেন বল নুডুলস স্যুপ, চিকেন চিজ স্যালাড, এগ স্টাফড স্যালাড, মুর্গ গোস্ত বিরিয়ানি, লাহোরি মুর্গ, সর্ষে মাছ, সিঙ্গাপুর নুডুলস, কির্ম ল্যাংচা, ম্যাংগো বেকড রসোগোল্লা ইত্যাদি।
বিশদ

09th  February, 2019
চকোলেট বান

  উপকরণ: ইস্ট : ১ টেবিল চামচ, চিনি ৩ চামচ, ময়দা ২০০ গ্রাম, জল ২০০মিলি, ডার্ক চকোলেট, নুন স্বাদ মতো। বিশদ

09th  February, 2019
জে ডব্লু ম্যারিয়টে চাইনিজ ফুড ফেস্ট
সেচুয়ান স্টাইল হট অ্যান্ড সাওয়ার ভেটকি

 ক্যান্টনিজ, হাকা, সেচুয়ান এমন বিভিন্ন স্টাইলে চীনে রান্না করা হয়। তার মধ্যে ক্যান্টনিজ স্টাইলটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ক্যান্টনিজ কুইজিনকেই চীনে রান্নার মূল বলে মনে করা হয়। বাকি স্টাইলগুলো সব এই স্টাইল থেকেই এসেছে। চীনের একেক রাজ্যে রান্নার স্বাদ একেক রকম। যেমন হাকা স্টাইল একটু মিষ্টি, আবার সেচুয়ান স্টাইল একটু স্পাইসি, একটু ঝাল। চীনের নববর্ষ উপলক্ষে জে ডব্লু ম্যারিয়টের উইন্টজ এশিয়া রেস্তরাঁয় চলছে চাইনিজ ফুড ফেস্ট। ফেস্টের পদগুলোকে আরও আকর্ষণীয় করে তুলেছেন শেফ আলেকজান্ডার । তিনিই জানালেন চীনে রান্নার ধরনধারণ। সঙ্গে দিলেন চাইনিজ রান্নার নোনতা ও মিষ্টি দু’টি রেসিপি। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  February, 2019
ভ্যালেন্টাইনস ট্রিট

উপকরণ: চিকেন ব্রেস্ট ২৫০ গ্রাম, ক্যাপসিকাম বড় সাইজের একটি, দুটো পেঁয়া‌জকুচি, রসুনকুচি ২ চামচ, কাঁচালঙ্কাকুচি স্বাদমতো, সয়াস্যস ১ চামচ, কর্নফ্লাওয়ার ২ চামচ ও ময়দা ১ চামচ, ডিম একটা, নুন ও চিনি, গোলমরিচগুঁড়ো, সামান্য কাজুবাদাম, আদা ও রসুন পেস্ট ১ চামচ, সাদা তেল, স্প্রিং অনিয়ন কুচি, রেড চিলি স্যস, টম্যাটো স্যস ও শুকনোলঙ্কা গোটা ২/৩টি।
বিশদ

09th  February, 2019
সরস্বতী র মহাভোগ

উপকরণ: মুগ ডাল ২০০ গ্রাম, গোবিন্দভোগ চাল ২০০ গ্রাম, নুন স্বাদমতো, চিনি সামান্য, হলুদগুঁড়ো ১ চা চামচ, আদাবাটা ২ চা চামচ, জিরেগুঁড়ো ১ চা চামচ, তেজপাতা ২টো, কাঁচালঙ্কা ৪টে, গাওয়া ঘি ১ চা চামচ, শুকনোলঙ্কা গোটা ২টো, টম্যাটো কুচনো ৩টে, নারকেল কোরানো ৫ চা চামচ, সর্ষের তেল প্রয়োজন মতো, গরমমশলা গোটা ৫ গ্রাম, আলু ডুমো করে কাটা ৩টে, ফুলকপি মাঝারি আকারের কাটা ১০ পিস, মটরশুঁটি ৫০ গ্রাম, সাদা জিরে  চা চামচ, লঙ্কাগুঁড়ো ১ চা চামচ। বিশদ

09th  February, 2019
রে স্ত রাঁ র খ ব র

ফেস্টিভ্যালের নাম ফন্ড অব ফন্ডু। শীতের শেষ পর্যায় ফন্ডু ফেস্টে মেতে উঠেছে শরৎ বোস রোডের রেস্তরাঁ পিকাডিলি স্কোয়্যার। কর্ণধার পূজা জানালেন একটা সময় ছিল যখন সুইস খাবার ফন্ডু সম্বন্ধে তেমন কোনও ধারণাই কলকাতাবাসীর মনে গড়ে ওঠেনি। গ্লোবালাইজেশনের জন্য বিদেশি জীবনযাপন সম্বন্ধে আমরা এখন ওয়াকিবহাল।
বিশদ

02nd  February, 2019
পু র ভ রা রান্না

 উপকরণ: চিকেন ব্রেস্ট পিস ২০০ গ্রাম, আদা-রসুন পেস্ট ১ চামচ করে, গরম মশলা ১ চামচ, জিরেগুঁড়ো ১ চামচ, আলুসিদ্ধ ১০০ গ্রাম, পেঁয়াজকুচি ১টি বড় সাইজ, লঙ্কাকুচি ১ চামচ, ধনেপাতাকুচি ১ চামচ, নুন চিনি স্বাদমতো, ময়দা ৫০০ গ্রাম, সাদা তেল পরিমাণ মতো। পেঁয়াজ বেরেস্তা।
বিশদ

02nd  February, 2019
ক চু রি

উপকরণ: ময়দা ৩ কাপ, ঘি ৪ টেবিল চামচ, মুগডাল ১ কাপ, জিরে ১ চা চামচ, ধনে ১ চা চামচ, মৌরি ১ চা চামচ, গরম মশলার গুঁড়ো  চা চামচ, আমচুর পাউডার ১ চা চামচ, লঙ্কার গুঁড়ো, নুন, চিনি, বেসন ২ চা চামচ, তেল।
বিশদ

02nd  February, 2019
আফরা রেস্তরাঁয় মেডিটেরেনিয়ান মেনু

ইন্ডিয়ান ও মেডিটেরেনিয়ান দু’রকমের খাবারই পাবেন আফরা রেস্তরাঁয়। মেডিটেরেনিয়ান মেনুতে কয়েকটি বিশেষ উপকরণ ব্যবহৃত হয়। অলিভ অয়েল তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাছাড়া বিভিন্ন ধরনের চিজও এই রান্নার বিশেষ অঙ্গ। ক্রিম, চিজ আর অলিভ অয়েলের মিশ্রণে নানা ধরনের স্যস তৈরি করা হয় মেডিটেরেনিয়ান রান্নায়। আর ব্যবহার করা হয় তাজা সব্জি ও ফল। আমিষের রান্নাতেও তাই তাজা শাকসব্জি ও ফল ব্যবহার করা হয়। দুটি মেডিটেরেনিয়ান পদের রেসিপি দিলেন আফরা রেস্তরাঁর শেফ স্বরূপ চট্টোপাধ্যায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

02nd  February, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেল থেকে আদালতে নিয়ে যাওয়ার সময় জেএমবি জঙ্গি কওসরকে ‘ছিনতাই’ করার পরিকল্পনা ভেস্তে দিল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তার আগেই ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার শীতলা মায়ের স্নানযাত্রাকে কেন্দ্র করে কার্যত স্তব্ধ হয়ে যাবে উত্তর হাওড়া। প্রতি বছরই এই দিনে মাইক ও ডিজে’র দাপটে বাসিন্দারা ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শুক্রবার জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার শুমারীর প্রথম দিনে বাইসনের গুঁতোয় ভয় পেয়ে ঘাবড়ে গিয়ে বিট অফিসার ও মাহুতকে ফেলে দিয়ে পিঠে দড়িতে বাঁধা রাইফেল নিয়ে জঙ্গলের ভিতরে হারিয়ে যাওয়া কুনকি হাতি শ্রীমন্তের শনিবার হদিশ মিলল।  ...

 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM

বাঁকুড়ার পাত্রসায়রে জেসিবির নীচে চাপা পড়ে ৩ শিশুর মৃত্যু, উত্তেজনা 

05:08:47 PM

লাভপুর অপহরণ কাণ্ডে যুবতীর বাবাকেই গ্রেপ্তার করল পুলিস 

04:20:15 PM