অন্দরমহল
 

রেস্তরাঁয় পুজোর মেনু

 পুজো মানেই নতুন জামা, নতুন জুতো, নতুন শাড়ি আর তারসঙ্গে অবশ্যই জমিয়ে খাওয়াদাওয়া। পুজোর চারদিন বাড়ির বদলে রেস্তরাঁতেই খেতে পছন্দ করেন অধিকাংশ বাঙালি। সেই কথা মাথায় রেখেই শহরের রেস্তরাঁগুলি তৈরি করেছে পুজোর স্পেশাল মেনু। খবরে কমলিনী চক্রবর্তী ও চৈতালি দত্ত।

জি টি রুট
রেস্তরাঁয় আগামী ১৫ থেকে ২১ তারিখ পর্যন্ত চলবে মহাপুজোর মহাভোজ। পুজোর ক’ দিন রেস্তরাঁয় বুফে মেনুর আয়োজন করা হয়েছে। ওয়েলকাম ড্রিংকসের মধ্যে রয়েছে আনারস কি পান্না ও লস্‌সি। স্যালাডের মধ্যে রয়েছে মস্ত-এ বদরং, বুন্দি রায়তা, পাইন্যাপল রায়তা। স্টার্টারের মধ্যে রয়েছে নারকেল পোস্তর বড়া, পনির টিক্কা, মাছের পাতুরি, পেশওয়ারি মুর্গ টিক্কা, বড়া কাবাব, গিলাফি শিক কাবাব ইত্যাদি। মেন কোর্সে পাবেন দম কা মুর্গ, পোস্ত মুর্গি, মুর্গ পাতিয়ালা, নল্লি নীহারি, গোস্ত রেজালা ইত্যাদি। শেষ পাতে পাবেন পেস্তা ফিরনি। দু’জনের খাওয়ার খরচ ৭০০ টাকা, কর অতিরিক্ত।
আওয়াধ ১৫৯০
আওয়াধ ১৫৯০ রেস্তরাঁয় দুর্গাপুজোর বিশেষ মেনুতে পাবেন বাদাম সরবত, শিক কাবাব, গুলাটি কাবাব, ওয়াধি সুগন্ধী মাহি, শাহি দহি কাবাব, জাফরানি কাবাব, কলমি কাবাব, কর্ন শিক কাবাব, রান বিরিয়ানি, গোস্ত মেটিয়াবুরুজ, ব্রেন মশলা, নীহারি খাস, কিমা কালেজি, মুর্গ ইরানি, ইরানি জিংগা মশলা, ডাল গোস্ত, গোস্ত ভুনা, পনির কোরমা, ওয়াধি ডাল, শাহি টুকরা, গাজর কি হালুয়া ইত্যাদি। শেফের পছন্দ কিছু বাছাই পদের মধ্যে রয়েছে জাফরানি কাবাব, গুলাটি কাবাব, আওয়াধি মাহি, আওয়াধি হান্ডি বিরিয়ানি, মুর্গ ইরানি ‌ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ পড়বে মোটামুটি ১২০০ টাকা, কর অতিরিক্ত।
সপ্তপদী
সপ্তপদীর পুজো স্পেশাল মেনু শুরু হয়েছে ১২ অক্টোবর থেকে। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। পুজোয় এখানে দু’ধরনের থালি পাওয়া যাবে, সুপারহিট থালি ও স্পেশাল ব্লকবাস্টার থালি। সুপারহিট থালির দাম ৭৫০ টাকা ও স্পেশাল ব্লকবাস্টার থালির দাম ১০০০ টাকা। সুপারহিট থালিতে পাবেন ভাত বা পোলাও, ভেটকি চিংড়ি মুচমুচে, লেবু লঙ্কা মুর্গি, আলুভাজা, বেগুনি, ডাল, নিরামিষ তরকারি, ভেটকি মাছ, চিকেন বা মাটন, চাটনি, পাঁপড়, স্যালাড ও ডেজার্ট। স্পেশাল ব্লকবাস্টার থালির মেনুতে পাবেন ভাত বা পোলাও, ভেটকি চিংড়ি মুচমুচে, লেবু লঙ্কা মুর্গি, আলুভাজা, বেগুনি, ডাল, দুটি নিরামিষ তরকারি, ইলিশ মাছ, চিংড়ি মাছ, চিকেন বা মাটন, চাটনি, পাঁপড়, স্যালাড ও ডেজার্ট।
ফ্লুরিজ
এবার পুজোয় ফ্লুরিজে পাবেন হারিয়ে যাওয়া বাঙালি রান্না। গোয়ালন্দপুরের মাংস, বাঙালি ফিশ কাটলেট, কষা মুর্গি, গলদা চিংড়ি নারকেল ভাপার মতো জমকালো পদের সঙ্গে পোলাও রাজধানি, ডাল নবরত্ন, ঝুরি আলুভাজা ইত্যাদি পদ পরিবেশন করা হবে ফ্লুরিজের পুজো স্পেশাল থালিতে। শেষ পাতেও থাকবে বাঙালি মিষ্টি। যেমন আমসত্ত্ব খেজুরের চাটনি, রসগোল্লা ইত্যাদি। বাঙালি থালির দাম ৭৯৯ টাকা থেকে শুরু। এই বিশেষ থালি ২১ অক্টোবর পর্যন্ত পাবেন।
ওজোরা
অ্যাক্রোপলিস মলের ২০ তলায় অবস্থিত ওজোরা লাউঞ্জ। এখানে খাবারের ঘরনা মূলত বিদেশি। পুজো উপলক্ষে সেই বিদেশি খাবারের সঙ্গে দেশি স্বাদ মিশে ফিউশন মেনু তৈরি হয়েছে। ১৪ থেকে ২১ অক্টোবর পর্যন্ত পাবেন ওজোরার পুজো স্পেশাল মেনু। বাঙালির সঙ্গে অ্যাংলো খাবার মিশিয়ে তৈরি হয়েছে পদ। তার মধ্যে উল্লেখযোগ্য হল কাউন্টি ক্যাপটেন চিকেন উইথ বাসন্তি পোলাও, পর্ক ভুনা উইথ লুচি, ভেজি বাফা উইথ ক্রাস্টি ব্রেড, ছানার পায়েস ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১৫০০ টাকা।
ক্যাফে ৪/১
পুজো উপলক্ষে ১৫ থেকে ২৪ অক্টোবর ক্যাফে ৪/১-এ চলবে মেক্সিকান ফুড ফেস্ট। মেনুতে পাবেন এমপানাদাস, ট্যাকো, টর্টিলা স্যুপ, অ্যাভোক্যাডো কোল্ড স্যুপ, চামিচাঙ্গা বুরিতো রোল, মোল পোবলানো, সোপাইপালা মেক্সিকানা, পালেতাস ইত্যাদি। পুজোর মেনুতে একেকজনের খাওয়ার খরচ ৮০০ টাকা। কর অতিরিক্ত।
পোর হাউস
আর ডি বি সিনেমা হলের বিপরীতে পোর হাউস। চরিত্রগত ভাবে পাব হলেও এখানে খাবারও পাবেন নানারকম। এখানে পুজোর বিশেষ মেনু পাবেন ১৬, ১৭ ও ১৮ অক্টোবর। বিশেষ বিশেষ পদের মধ্যে রয়েছে চিকেন সুপ্রিম, চিকেন পপকর্ন, চিকেন ললিপপ, চিলি ফিশ, পাংকো ফিশ ফিংগার, আফগানি মুর্গ, পনির বাটার মশলা, কচি পাঁঠার ঝোল, চিকেন কষা, ফিশ কাসুন্দি, ব্রাউনি উইথ আইসক্রিম, গুলাব জামুন, পেস্ট্রি ইত্যাদি।
চ্যাপ্টার ২
রেট্রো স্টাইল রেস্তরাঁ চ্যাপ্টার ২-এর খাবারের ধরনটা একটু ভিন্ন। এখানে পুজো স্পেশাল মেনুর মধ্যে পাবেন ল্যাম্ব ট্রটার স্যুপ, অ্যাংলো ইন্ডিয়ান চিকেন লিভার ফ্রাই, অ্যাংলো ইন্ডিগান চিকেন উইংস ইন বার বি কিউ স্যস, প্যান ফ্রায়েড চিলি ফিশ, ইংলিশ ফিশ ফ্রাই, ম্যাকরনি ইন চিজ স্যস, প্রন নিউবার্গ, ব্রিটিশ রেলওয়ে চিকেন কারি, কটেজ চিজ লেমন কারি, ল্যাম্ব ইন চিলি বেসিল স্যস, ভেজ অগ্র্যাতিন, ফ্রুট কাস্টার্ড চকোলেট মুজ, হট ফাজ ব্রাউনি ইত্যাদি। পুজোর মেনু চলবে ২১ অক্টোবর পর্যন্ত। বুফে পাবেন ৭৯৫ টাকা ও ৮৯৯ টাকায়। কর অতিরিক্ত।
উইয়াচা
কোয়েস্ট মলের ওরিয়েন্টাল অ্যান্ড চাইনিজ রেস্তরাঁ ইউয়াচায় পুজো উপলক্ষে থাকবে বিশেষ কয়েক রকম ডিমসাম। আ-লা-কার্ট বা ডিমসাম বাসকেট যাই অর্ডার করুন না কেন, উল্লেখযোগ্য কিছু ডিমসামের স্বাদ নেওয়ার সুযোগ পাবেন। বিশেষ বিশেষ মেনুর মধ্যে রয়েছে ক্রিস্পি কোন উইথ মিক্সড ফ্রুট অ্যান্ড ভিনিগার জেলি (৪২৫ টাকা), ওয়াইল্ড মাশরুম বান উইথ ট্রাফল (৫২৫ টাকা), ফ্রায়েড সেসমি বল ইন ব্ল্যাক পিপার (৪৫০ টাকা)। আমিষ মেনুতে পাবেন চিকেন অ্যান্ড রাইস পার্ল (৩৭৫ টাকা), ক্রিস্পি কোন উইথ প্রন অ্যান্ড ভিনিগার জেলি (৪৭৫ টাকা), ফ্রায়েড সেসমি বল উইথ চিকেন অ্যান্ড প্রন (৫০০ টাকা) ইত্যাদি। ১২ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত চলবে ইউয়াচার পুজোর মেনু।
কিউ ৩৩
কোয়েস্ট মলের রেস্তরাঁ কিউ ৩৩ এবার পুজোয় একটু অভিনব মেনু এনেছে। পুজো উপলক্ষে নতুন কিছু স্মুদিস, শেকস আর কুলারস পাবেন এখানে। তার মধ্যে রয়েছে ট্রপিকাল ইয়ালো, পিচবেরি অরেঞ্জল রুবি রেড ও গ্রাসি গ্রিন স্মুদি। এই মেনুতে দু’জনের খাওয়ার খরচ ৮০০ টাকা ও কর। পারাঠেওয়ালি গলি
নানা ধরনের পরোটা পাবেন এই রেস্তরাঁয়। এখানকার পুজো স্পেশাল মেনুর মধ্যে রয়েছে চিকেন কিমা বা সয়া কিমা পরোটা, ধনিয়া পেঁয়াজ চিজ পরোটা, এছাড়াও বিভিন্ন ধরনের লস্‌সি, ঩মিহিদানা সানডে, বাজরার হালুয়া ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৫০০ টাকা। কর অতিরিক্ত।
বন অ্যাপেতিত
অল্পবয়সীদের পুজোর আড্ডার আদর্শ জায়গা হয়ে উঠতেই পারে বন অ্যাপেতিত ক্যাফে কাম রেস্তরাঁ। এখানে খাবারের ধরনও একটু ভিন্ন। পুজো স্পেশাল মেনুর মধ্যে পাবেন কাঁচালঙ্কা চিকেন বারগার, পনির কাসুন্দি বারগার, চিংড়ি মালাই বারগার, মাটন রেজালা বারগার, আলু পোস্ত বারগার ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ ৪৫০ টাকা থেকে শুরু। কর অতিরিক্ত।
ক্যাফে প্রাণা
পুজোর মধ্যেও যদি হেলদি ডায়াট মেনে চলতে চান তাহলে ক্যাফে প্রাণায় চলুন। এখানে পুজোয় পাবেন কুইনোয়া স্যালাড, কুইনোয়া হালুয়ার মতো ফ্যাট রিডিউসিং ফুড। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৫০০ টাকা। কর অতিরিক্ত।
কোস্টাল মাচা
দক্ষিণী খাবারের বিভিন্নতা চেখে দেখতে চাইলে কোস্টাল মাচায় চলুন। এখানে বিশেষ কিছু পদের মধ্যে পাবেন কেরালার থালাসেরি বিরিয়ানি, তামিলনাড়ুর আম্বুর বিরিয়ানি, কর্ণাটকের ভাটকল বিরিয়ানি, হায়দরাবাদের দম বিরিয়ানি ইত্যাদি। বিরিয়ানি ছাড়াও রয়েছে স্পাইসড কালামারি, স্টাফড পমফ্রেট, প্রন মাল্লাপুরম ইত্যা঩দি। দু’জনের খাওয়ার খরচ ১০০০ টাকা। কর অতিরিক্ত।
স্লাই ফক্স
সেক্টর ফাইভের স্লাই ফক্স গ্যাস্ট্রো পাবে মহালয়া থেকেই পাওয়া যাচ্ছে পুজো স্পেশাল মেনু। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। বিশেষ পদগুলির মধ্যে পাবেন ভিক্টোরিয়া শেক, টোটো, বেলা সরবেট, ব্ল্যাক ট্যাংগো, এগ নেস্ট, ক্রাম্ব ফ্রায়েড বেগুনভাজা সালসা, আলু মশাই, গন্ধরাজ ফিশ টিক্কা, তন্দুরি পমফ্রেট, কষা মাংস, চিংড়ি মালাইকারি, সর্ষে ভেটকি, স্লাই ক্ষীর, গুলাবজামুন চিজকেক। দু’জনের খাওয়ার খরচ ১২০০ টাকা।
ফ্রাইডে রিলিজ
আগামী ১৫ থেকে ১৮ অক্টোবর সল্টলেকের ফ্রাইডে রিলিজ-এ থাকছে পুজোর ভুরিভোজ। পুজোর মেনুর এক ঝলক থাকল আপনাদের জন্য। চিকেন উইংস ইন বার-বি-কিউ স্যস, দহি কা কাবাব, ফ্রাইডে ওয়াদা, মুর্গ মেথি মশলা, মোজারেলা চিজ স্টিকস ইত্যাদি লোভনীয় পদে ঠাসা থাকবে মেনু। সপ্তমী আর অষ্টমীর বিশেষ মেনু পাবেন ৭০০ টাকায়, কর অতিরিক্ত। নবমী স্পেশাল মেনুর দাম ৮০০ টাকা, কর অতিরিক্ত।
ব্যারকস ক্লাব
১৩ থেকে ১৯ অক্টোবর সল্ট লেক সেক্টর ফাইভের ব্যারকস ক্লাবে চলবে পুজোর পেটপুজো। উল্লেখযোগ্য মেনুর মধ্যে পাবেন চিকেন কাটলেট, চিংড়ির কাটলেট, ফুলকো লুচি আর ছোলার ডাল, কষা আলুর দম, পনির পাটিসাপটা, জিরে চিংড়ি পোলাও, ভেজ মখমলি, কোপ্তা কামাল, ছানার পায়েস, ভাপা সন্দেশ, মহালয়া, কালবৈশাখী, পুষ্পাঞ্জলি মকটেল ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ ১২০০ টাকা থেকে শুরু। কর অতিরিক্ত।
রলিক
পুজো উপলক্ষে আইসক্রিম পারলার রলিক এনেছে দারুণ সব নতুন ফ্লেভারের আইসক্রিম ও সানডে। রলিকের কয়েকটি উল্লেখযোগ্য পুজো স্পেশাল আইসক্রিমের মধ্যে রয়েছে নাটি মাডি। এটি একইসঙ্গে ক্রিমি ও ক্রাঞ্চি। এই ফ্লেভারের চকোলেট আইসক্রিমের সঙ্গে পাবেন বাটারস্কচের কুচি ও কাজু বাদাম। দাম ২২০ টাকা। ওরিও অ্যা঩ফেয়ারে ভ্যানিলা ও চকোবিট আইসক্রিমের সঙ্গে থাকবে ওরিও বিস্কুটের টুকরো। দাম ২০০ টাকা। এছাড়াও আছে ব্রাউনি ডুয়েট। দাম ১২০ টকা।
মামা মিয়া
বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো উপলক্ষে মামা মিয়ায় পাবেন বিশেষ ধরনর জিলাটো। বাটার চকোলেট জিলাটোর নাম শুনেই জিভে জল আসবে ডার্ক চকোলেটপ্রেমীদের। বিটার চকোলেটের অনেক গুণ। এটি অ্যান্টি অক্সিড্যান্ট, অ্যান্টি ক্যানসারাস ও হেল্‌থ ফুড। তাই বিটার চকোলেট জিলাটো শুধু স্বাদের বিচারেই নয়, উপকারী খাবার হিসেবেও সেরা। মামা মিয়ার আর একটি পুজো ফ্লেভারটি হল চিজ টোস্ট জিলাটো। অবাক হবেন না, ঠিকই শুনেছেন। চিজ টোস্টের সঙ্গে জিলাটোর কম্বিনেশন করা হয়েছে এখানে। এই দুটি বিশেষ জিলাটোর স্কুপ পাবেন ৮৯ টাকায়।
ব্যাকস্টেজ
পুজোয় এবার ব্যাকস্টেজ ক্যাফেতে পাবেন নানা ধরনের মুখোরোচক খাবার। ফুলুরি, পকোরা, কাটলেট কবিরাজি তো আছেই, সঙ্গে আছে আমিষ ও নিরামিষ থালি। উল্লেযোগ্য পদের মধ্যে রয়েছে ভেজ কাবাব, মাটন কাবাব, মাটন কারি, সব্জি ডাল, শিক কাবাব, প্রন কাটলেট, চিকেন কবিরাজি ‌ইত্যাদি। থালির দাম ৬৯৯ টাকা থেকে শুরু।
নওশিজান
লখনউ ঘরানার খাবার পাবেন এই রেস্তরাঁয়। পুজোয় এখানকার বিশেষ বিশেষ মেনুর মধ্যে রয়েছে চিকেন তিলোরি কাবাব, যুগলবন্দী কাবাব, মাটন শিক কাবাব, বিরিয়ানি, তন্দরুস্ত বিরিয়ানি, মালাই কুলফি ইত্যাদি। দাম মোটামুটি ১২০০ টাকা, দু’জনের জন্য। কর অতিরিক্ত। রেস্তরাঁয় পুজোর মেনু পাবেন ১৪ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত।
মাস্টার ডিমসাম
সাদার্ন অ্যাভিনিউর পি ৫৬২, হেমন্ত মুখোপাধ্যায় সরণী, কল-২৯ এই ঠিকানায় মাস্টার ডিমসাম রেস্তরাঁতে মিলবে ওরিয়েন্টাল ক্যুইজিন। যেখানে মূলত জাপানিজ এবং চাইনিজের নানা স্বাদের খাবার পাওয়া যায়। এবার এদের পুজোর জন্য উল্লেখযোগ্য মেনু হল—সুই মাই, ফিশ বল, নুডুল স্যুপ, থাই ডাম্পলিংকস, চিকেন বাও, চিকেন মিটবল স্টিক নুডুল স্যুপ, স্পিনাক মাশরুম কর্ন বল স্টিক ইন নুডুল স্যুপ ইত্যাদি। খরচ- ৪০০ টাকা+কর (২ জন)।
সোনার তরী
সল্ট লেকের সোনার তরী রেস্তরাঁয় পুজোর মেনু পাবেন ২১ অক্টোবর পর্যন্ত। মেনুতে রয়েছে ফিশ ফ্রাই, চিতল মাছের মুইঠ্যা, চিংড়ির মালাইকারি, কষা মাংস, মুর্গির ঝোল, বেগুন বাসন্তী, পটলের দোরমা, বামুনবাড়ির শুক্তো, পায়েস, কমলাভোগ ইত্যাদি। আমিষ বুফের দাম ১২৪৯ টাকা। নিরামিষ বুফে পাবেন ১০৪৯ টাকায়।
13th  October, 2018
অল ডে
ব্রেকফাস্ট মেনু

 বিদেশি কায়দায় অল ডে ব্রেকফাস্ট এখন বাড়িতেই বানাতে পারেন। সারাদিনের মতো বেরনোর আগে এমন এক প্লেট ব্রেকফাস্ট মেনু মজুত থাকলে মন্দ কি? সেই মেনুর রেসিপি আপনাদের জন্য।
বিশদ

17th  November, 2018
পদে পদে মেওনিজ

 মেও চিকেন স্যালাড: উপকরণ: বোনলেস চিকেন ব্রেস্ট ২টি (প্রতিটি ১৫০ গ্রামের মতো), লাল ও হলুদ বেল পেপার ২টি, লেবুর রস ২ চা চামচ, গোলমরিচগুঁড়ো, চিলি ফ্লেকস্‌  চা চামচ, সেলারি ডাঁটা ১টি, আপেল ১টি, সেদ্ধ ডিম ২টি, গাজর ২ টি (ছোট সাইজের), পেঁয়াজ ১টি (মাঝারি সাইজের), মেওনিজ ১ কাপ, লেটুস পাতা ৪টি, নুন স্বাদমতো, সাদাতেল ১ চা চামচ। বিশদ

17th  November, 2018
হোটেল হায়াত রিজেন্সি থেকে
খাবারে ইতালিয়ান স্টাইল

 হায়াত রিজেন্সির ইতালিয়ান রেস্তরাঁর নাম লা-কুচিনা। সেখানকার প্রধান শেফ বিশ্বজিৎ। অন্য ধরনের মেনুতে হাত পাকিয়েছেন তিনি। গতানুগতিক পাস্তা-পিৎজার পাশাপাশি স্যালাড বা নানারকম মাছ রাঁধতেও তাঁর জুরি নেই। শেফ বিশ্বজিৎ নিজে হাতে দুটি অভিনব ইতালিয়ান মেনু সাজিয়েছেন। তিনি বললেন ইতালিয়ান মেনু খুবই স্বাস্থ্যকর। এখানে অলিভ অয়েল হল মূল উপকরণ। সামান্য অলিভ অয়েল, নুন আর মাখনের সঙ্গে বিভিন্ন ধরনের সব্জি, ফল ইত্যাদি মিশিয়ে নতুন স্বাদের খাবার বানানো যায়। বিশ্বজিৎ তেমনই দুটি রেসিপি দিলেন অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  November, 2018
রেস্তরাঁর খবর 

গত ২৫ অক্টোবর ছিল ওয়ার্ল্ড পাস্তা ডে। পাস্তা, খাবারটি ভারতীয় না হলেও ভারতের খাদ্যরসিকদের মন জয় করেছে নিঃসন্দেহে। নাহলে সুদূর ইতালি থেকে এসে আমাদের দেশি রেস্তরাঁয় এত জনপ্রিয় হয়ে উঠল কেমন করে এই খাবার?  বিশদ

10th  November, 2018
Loading...
নানা রূপে পাউরুটি 

উপকরণ: পাউরুটি ৬ টুকরো, ডিম ৪টা, পেঁয়াজ ১টা, টম্যাটো ১টা, গাজর ১টা, ধনেপাতা ১ টেবিলচামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, লঙ্কা ৩টা, নুন স্বাদমতো, ক্যাপসিকাম ১টা।  বিশদ

10th  November, 2018
বাহারে নি রা মি ষ 

উপকরণ: ফ্রেশ দই ১ কাপ, বেসন ২ চামচ, জল ১ কাপ (দই মিশ্রণের জন্য) অন্যান্য উপকরণ: আলু ১০টা, তেজপাতা ১টা, সাদা তেল ২ চামচ, ঘি ১ চামচ, গোটা জিরে  চামচ, মাঝারি মাপের টম্যাটো ১টা (কুচোনো), কাঁচালঙ্কা কুচোনো ২টা, আদাবাটা ১ চামচ, কারিপাতা ১০টা, হলুদ  চামচ, লাল লঙ্কাগুঁড়ো  চামচ, ধনেগুঁড়ো  চামচ, গরমমশলা ১ চামচ, দারচিনি ১টা কাঠি, হিং ১ চিমটে, নুন স্বাদমতো, চিনি ১ চামচ, ধনেপাতা  কাপ, পিরিপিরি স্যস ১ চামচ।  বিশদ

10th  November, 2018
Loading...
ভিন্ন স্বাদে আইসক্রিম 

রলিক এখন আর শুধুই আইক্রিমের কোম্পানি নয়। আইসক্রিম কেক, আইসক্রিম শেক এমনকি আইসক্রিম ওয়্যাফেল সবই পাবেন রলিকের রেস্তরাঁয়। আজ্ঞে হ্যাঁ, রীতিমতো বসে খেতে পারেন রলিকের রেস্তরাঁয়। আইসক্রিম পার্লারকেই আর একটু বড় আকার দিয়ে রলিক তৈরি করেছে রেস্তরাঁ। সেইসব রেস্তরাঁয় যেমন মেনু পাবেন তার থেকেই দুটি বিশেষ আইসক্রিম কেক ও ওয়্যাফেলের রেসিপি দিলেন রলিকের শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।  বিশদ

10th  November, 2018
উৎসবের ঘরোয়া মেনু 

মালাই চিংড়ি
উপকরণ: চিংড়ি (বড় সাইজের) ৪টে, পেঁয়াজ ১টা (বড়), আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, টম্যাটো পেস্ট ১ কাপ, কাঁচালঙ্কা পেস্ট ২ চামচ, নারকেল দুধ ১ কাপ, ঘি ১ চামচ, গরমমশলা ১ চামচ, গোটা গরমমশলা-দারচিনি ২টো স্টিক, লবঙ্গ ৩টে, এলাচ ৩টে, চিনি স্বাদমতো, নুন স্বাদমতো, খোয়াক্ষীর ২ চামচ।
বিশদ

03rd  November, 2018
রেস্তরাঁয় উৎসবের আমেজ 

দীপাবলি ও ভাইফোঁটা উপলক্ষে কলকাতার হোটেল রেস্তরঁায় চলছে মহাভোজের বিপুল আয়োজন। কালীপুজোয় মৎস-মাংস সমেত মেনু তো চাই-ই, আবার ভাইফোঁটাতেও বোনেরা ভাইয়েদের বাইরে খাওয়ানোর ব্যবস্থা করেন আজকাল। তাই কালীপুজো থেকে ভাইফোঁটা বাঙালির কাছে উৎসবের মরশুম। এই মরশুমে হোটেল রেস্তরাঁর বিশেষ মেনু নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন কমলিনী চক্রবর্তী ও চৈতালি দত্ত।
বিশদ

03rd  November, 2018
প্রয়াসমের প্রয়াস

 প্রয়াসম একটি এন জি ও। নানা ধরনের উন্নয়নমূলক কাজ করে এই সংস্থা। এদের ভাবনাগুলোও অনেকাংশেই নতুন ধরনের। এবার পুজোয় এক অভিনব ভাবনা নিয়ে কাজে নেমেছিল প্রয়াসম। ভাবনার শিরোনাম ‘মায়ের পুজোয় মহাভোগ’। বাড়ির আটপৌরে ‘মা’ কে নিবেদন করা হয় এই মহাভোগ। মা দুর্গা তো তাঁরই প্রতীক।
বিশদ

27th  October, 2018
হ্যালাপিনোস-এ গো ২০-২০

গত ২৫ অক্টোবর ছিল ওয়ার্ল্ড পাস্তা ডে। পাস্তা, খাবারটি ভারতীয় না হলেও ভারতের খাদ্যরসিকদের মন জয় করেছে নিঃসন্দেহে। নাহলে সুদূর ইতালি থেকে এসে আমাদের দেশি রেস্তরাঁয় এত জনপ্রিয় হয়ে উঠল কেমন করে এই খাবার?
বিশদ

27th  October, 2018
নানা রূপে পাউরুটি

 উপকরণ: পাউরুটি ৬ টুকরো, ডিম ৪টা, পেঁয়াজ ১টা, টম্যাটো ১টা, গাজর ১টা, ধনেপাতা ১ টেবিলচামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, লঙ্কা ৩টা, নুন স্বাদমতো, ক্যাপসিকাম ১টা। বিশদ

27th  October, 2018
বাহারে নি রা মি ষ

 উপকরণ: ফ্রেশ দই ১ কাপ, বেসন ২ চামচ, জল ১ কাপ (দই মিশ্রণের জন্য) অন্যান্য উপকরণ: আলু ১০টা, তেজপাতা ১টা, সাদা তেল ২ চামচ, ঘি ১ চামচ, গোটা জিরে  চামচ, মাঝারি মাপের টম্যাটো ১টা (কুচোনো), কাঁচালঙ্কা কুচোনো ২টা, আদাবাটা ১ চামচ, কারিপাতা ১০টা, হলুদ  চামচ, লাল লঙ্কাগুঁড়ো  চামচ, ধনেগুঁড়ো  চামচ, গরমমশলা ১ চামচ, দারচিনি ১টা কাঠি, হিং ১ চিমটে, নুন স্বাদমতো, চিনি ১ চামচ, ধনেপাতা  কাপ, পিরিপিরি স্যস ১ চামচ।
বিশদ

27th  October, 2018
রলিক থেকে
ভিন্ন স্বাদে আইসক্রিম

রলিক এখন আর শুধুই আইক্রিমের কোম্পানি নয়। আইসক্রিম কেক, আইসক্রিম শেক এমনকি আইসক্রিম ওয়্যাফেল সবই পাবেন রলিকের রেস্তরাঁয়। আজ্ঞে হ্যাঁ, রীতিমতো বসে খেতে পারেন রলিকের রেস্তরাঁয়। আইসক্রিম পার্লারকেই আর একটু বড় আকার দিয়ে রলিক তৈরি করেছে রেস্তরাঁ। সেইসব রেস্তরাঁয় যেমন মেনু পাবেন তার থেকেই দুটি বিশেষ আইসক্রিম কেক ও ওয়্যাফেলের রেসিপি দিলেন রলিকের শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  October, 2018
Loading...
একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোনও অঞ্চলের বিশেষ পণ্য বা দ্রব্যের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে দেশে শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। দেশের যে ক’টি দ্রব্য বা পণ্যকে জিআই বা ‘জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনস’-এর তকমা দেওয়া হয়েছে, তার মধ্যে সব চেয়ে বেশি জিআই পেয়েছে এই রাজ্য।  ...

বিএনএ, শিলিগুড়ি: প্রাকৃতিক মনোরম পরিবেশের মধ্যে থেকে অর্কিড চেনা ও দেখার জন্য থাইল্যান্ড বা জাপানে যেতে হবে না। এখানেই পর্যটকরা প্রকৃতির মধ্যে থেকে খুব কাছ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনগ্রসর শ্রেণীগুলির জন্য আগের সরকার কোনও কিছুই করেনি। ২০১১-র পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই শ্রেণীর মানুষদের উন্নয়ন নিয়ে একাধিক পদক্ষেপ করেছেন। মঙ্গলবার বাউল উৎসবের সূচনা অনুষ্ঠানে এমনই মতপ্রকাশ করলেন ওই দপ্তরের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।  ...

সমৃদ্ধ দত্ত, ভোপাল, ২০ নভেম্বর: হবিবগঞ্জ রেলবিভাগের সিনিয়র সেকশন ইঞ্জিনিয়র বি আর পাঠক বললেন, এসব কী হচ্ছে? এটা কি পলিটিক্স? এর শেষ কোথায়? কেউ দিচ্ছে ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৪৩ টাকা
ইউরো ৮০.৩০ টাকা ৮৩.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ২০/২৪ দিবা ঘ ২/৭। নক্ষত্র- অশ্বিনী ৩১/২৪ রাত্রি ঘ ৬/৩১, সূ উ ৫/৫৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে। বারবেলা ঘ ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১২/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ঘ ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ১২/৪৬/৩২। অশ্বিনীনক্ষত্র রাত্রি ঘ ৬/১৭/৫৯। সূ উ ৫/৫৭/৪৫, অ ৪/৪৬/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১/১ মধ্যে ও ঘ ৭/২৪/১৬ থেকে ঘ ৮/৭/৩২ মধ্যে ও ঘ ১০/১৭/১৯ থেকে ১২/২৭/৬ মধ্যে এবং রাত্রি ৫/৩৯/২৩ থেকে ঘ ৬/৩২/৮ মধ্যে ও ঘ ৮/১৭/৩৬ থেকে ৩/১৯/২১ মধ্যে। বারবেলা ১১/২২/১২ থেকে ১২/৪৩/১৯ মধ্যে, কালবেলা ৮/৩৯/৫৯ থেকে ঘ ১০/১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩৯/৫৮ থেকে ঘ ৪/১৮/৫১ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারতকে ৪ রানে হারাল অস্ট্রেলিয়া

05:35:24 PM

প্রথম টি-২০: ভারত ৯৩/২ (১০ ওভার)  

04:46:47 PM

তমলুকে প্রাথমিক স্কুলের ভিত খুঁড়তে গিয়ে কঙ্কাল উদ্ধার, চাঞ্চল্য 

04:26:00 PM

আন্দামানে উপজাতিদের হাতে খুন মার্কিন নাগরিক 
আন্দামানে সংরক্ষিত দ্বীপে ঢুকতে গিয়ে উপজাতিদের হাতে প্রাণ খোয়ালেন এক ...বিশদ

04:00:01 PM

প্রথম টি-২০: ভারতকে ১৭৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

03:44:00 PM

আমতায় কাঠের দোকানে আগুন 
আমতায় একটি কাঠের দোকানে ভয়াবহ আগুন। ইতিমধ্যে আগুন পার্শ্ববর্তী আরও ...বিশদ

03:24:23 PM

Loading...
Loading...