চারুপমা
 

 চরিত্র যেমন সাজ তেমন

  অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্যামসুন্দর দে নিবেদিত দেখ কেমন লাগে ছবিটি গতকাল মুক্তি পেয়েছে। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন পায়েল দত্ত। খবরে চৈতালি দত্ত।

ছবি সম্পর্কে বলতে গিয়ে পরিচালক জানান, ‘ছবির প্রতিটি ক্ষেত্রে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের অবদান রয়েছে। ছবির ভাবনা জীবন থেকে নেওয়া। অনেক জায়গায় মনে হতে পারে এরকম তো হয়েছিল বা এরকম হতে পারে। এই ছবি মূলত মজার। রাহুল আর গুঞ্জা একই পাড়ায় পাশাপাশি বাড়িতে থাকে। রাহুলের বাবা ধনী এবং গুঞ্জা মধ্যবিত্ত পরিবারের মেয়ে। রাহুল আর গুঞ্জা ছেলেবেলার বন্ধু। রাহুল আমেরিকা থেকে ছ’বছর পর ফিরেছে। সে একজন প্লে বয়। কিন্তু গুঞ্জার সঙ্গে ছেলেবেলার বন্ধুত্ব এখনও অটুট। ওদের এই সম্পর্ক নির্মল। ছেলেবেলা থেকেই রাহুল একটু দুষ্টু প্রকৃতির। কিন্তু গুঞ্জা সর্বক্ষেত্রে রাহুলকে রক্ষা করে। বড় হওয়ার পর গুঞ্জা বোঝে যে রাহুল যা করছে সেটা ঠিক নয়। একথা গুঞ্জা রাহুলকেও বলে। কিন্তু রাহুল যেটা করার সেটাই করে। গুঞ্জার কাছে সাহায্যের জন্য এলে রাহুলকে সে সাহায্য করে। একটা সময়ের পর গুঞ্জা সব কিছু রাহুলের ওপর ছেড়ে দেয়। এরপর কী হয় জানতে ছবিটি দেখতে হবে বলে জানান পরিচালক সুদেষ্ণা।
রাহুল ও গুঞ্জার ভূমিকায় যথাক্রমে অভিনয় করেছেন সোহম চক্রবর্তী, শুভশ্রী গাঙ্গুলি। অন্য শিল্পীরা হলেন—বিপ্লব চট্টোপাধ্যায়, অম্বরীশ, সুভদ্রা, সুমিত গঙ্গোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায়, মীর, সুজন মুখোপাধ্যায় (নীল), রূপসা চক্রবর্তী, রিমা গুহঠাকুরতা, পায়েল মুখোপাধ্যায়, সায়ন বন্দ্যোপাধ্যায়, সংঘমিত্রা, শিশুশিল্পী অভীক চোংদার। এছাড়াও ক্যামিও চরিত্রে দেখা যাবে শর্মিলা সিং, ফ্লোরা, রূপসা দাশগুপ্ত, কাঞ্চন মল্লিক, পিংকি মল্লিক প্রমুখকে।
রাহুল ও গুঞ্জার পোশাক থেকে লুকস প্রসঙ্গে পরিচালক সুদেষ্ণা রায় আরও বলেন যে এ ব্যাপারে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের অবদান রয়েছে। চরিত্র অনুযায়ী কী ধরনের লুকস হবে তা পরিচালকদ্বয় ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায় যেমনটি চেয়েছেন ঠিক সেইভাবে পায়েল দত্ত করেছেন। কখনও শুভশ্রীও নিজের সাজপোশাক নিয়েও টিপস দিয়েছেন। শুভশ্রীর পোশাক সিমায়া এবং সোহমের পোশাক লাইফস্টাইল স্পনসর করেছে।
পায়েল সোহমের সাজপোশাক নিয়ে বলতে গিয়ে জানান যে, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় তাঁকে বলেছিলেন এনআরআই যাঁরা তাঁরা বেশিরভাগ সময় জামাকাপড় লেয়ারিং করে পরে থাকেন। সেই মতো রাহুল ওরফে সোহমকে লেয়ারিং ব্রাইট কালারের পোশাক পরানো হয়েছে। জর্জাস, ডেনিম, চিনোস তিনি পরেছেন। চেকস, স্ট্রাইপম্যাচিংও তাঁকে পরানো হয়েছে। কখনও শার্টের ওপর স্লিভলেস জ্যাকেটে তাঁকে দেখা যাবে। তাঁর লুক বেশির ভাগ সময় ফাঙ্কি, ট্রেন্ডি। একটা দৃশ্যে তাঁকে ফর্ম্যাল লুকেও দেখা যাবে। কখনও কলার দেওয়া টি-শার্ট আবার চাইনিজ কলারের শার্টও তিনি পরেছেন। ডেনিমের স্লিভলেস জ্যাকেটও পরেছেন। আবার অল সিজন জ্যাকেট তাঁকে পরানো হয়েছে। লেদার ও সোয়েটের জ্যাকেটেও তাঁকে দেখা যাবে। তবে এর মধ্যে কিছু কিছু জ্যাকেট প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের নিজস্ব ওয়ার্ডরোব থেকে দেওয়া। সঙ্গে পায়ে দিয়েছেন পুমা, রিবক, অ্যাডিডাস, নাইক ইত্যাদি ব্র্যান্ডের ব্রাইট কালারের স্পোর্টস শ্যু। নিজস্ব প্রিমিয়াম ব্র্যান্ডের সানগ্লাস এবং আরমানি, ডিজেল ব্র্যান্ডের ঘড়িতে তাঁকে দেখা যাবে। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় নিজে সোহমের হেয়ার স্টাইল করে দেখিয়ে দিয়েছিলেন। সেই মতো নাফিম সোহমের হেয়ার স্টাইল করেছেন। সোহমের মেকআপের দায়িত্বে আছেন অভিষেক দাস।
অন্যদিকে আবার গুঞ্জা অর্থাৎ শুভশ্রীর লুক একেবারে পাশের বাড়ির মেয়ে। ছবিতে তিনি কোনওরকম ওয়েস্টার্ন আউটফিট পরেননি। গুঞ্জা অর্থাৎ শুভশ্রী ইন্দো-ওয়েস্টার্ন পোশাক পরেছেন। বেশির ভাগ সময় তাঁর পোশাকের ফ্যাব্রিক কটন। কখনও আবার জর্জেট, ক্রেপের ফ্যাব্রিকেও তিনি ধরা দেবেন। তবে সব মিলিয়ে শুভশ্রীর লুকস ভীষণ সিম্পল। অফিসে তিনি মাইসোর কটন, প্রিন্টেড চান্দেরি শাড়ির সঙ্গে বোট নেকের লংস্লিভের ব্লাউজ পরে যান। তবে শাড়ির প্রিন্ট ডিজিট্যাল, জিওম্যাট্রিক্যাল হলেও তার মধ্যে নতুনত্ব রয়েছে। এছাড়া স্ট্রেট বা এলাইন কাটের লং লেংথের কুর্তি পরেছেন। কুর্তিতে নানা প্যাটার্নের স্লিট আছে। দোপাট্টা ও লেগিংসের সঙ্গেও কুর্তি পরেছেন। আবার ড্রিম সিকোয়েন্সে গানের দৃশ্যে সিমায়ার কেপ দেওয়া মেরুন কালারের গাউন পরেছেন। একটি গানের দৃশ্যে সবুজ আনারকলিতে তাঁকে দেখা যাবে। অপর একটি গানের সিকোয়েন্সে চিকনকারী নট দেওয়া ব্লাউজের সঙ্গে সাদা শিফন শাড়ি পরেছেন। গোটা ছবিতে তাঁকে কানে ছোট দুল, হাতে ঘড়িতে দেখা যাবে। পায়ে বাইলুমের খড়ম, ফ্যাব ইন্ডিয়ার মোজা। কখনও চুলে বিনুনী থাকবে আবার কখনও খোলা চুলে দেখা যাবে। হেয়ার স্টাইল তাঁর করেছেন সন্তোষী এবং মেকআপের দায়িত্বে রয়েছেন অভিরূপ গঙ্গোপাধ্যায়।
ছবির কাহিনি লিখেছেন অভিজিৎ গুহ, সুদেষ্ণা রায়, চিত্রনাট্য ও সংলাপ পদ্মনাভ দাশগুপ্ত, ক্যামেরায় প্রেমেন্দুবিকাশ চাকী, সম্পাদনায় সুজয় দত্তরায়, সুরকার করেছেন জিৎ গাঙ্গুলি। প্রযোজনায় গ্রিনটাচ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড, এনআইডিয়াজ। কাহিনির ভাবনায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।
22nd  July, 2017
 পুজোর সাজে অঞ্জনা

 দুর্গাপুজো মানেই বাংলার তাঁত। তাই পুজোর পাঁচদিন তাঁতেই সাজতে চান অভিনেত্রী অঞ্জনা বসু। কোন দিন কেমন তাঁত জানাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

পুজোর সাজে প্রিয়াংকা

প্রিয়াংকা সরকারের সাজকাহন বর্ণনায় সোমা লাহিড়ী।  ষষ্ঠীতে তাঁত এমব্রয়ডারি: পুজোর প্রথম দিনটা প্রিয়াংকার কাছে খুব তাৎপর্যপূর্ণ। এদিন ছেলে সহজকে নিয়ে ঠাকুর দেখার দিন। তাই উজ্জ্বল হলুদ আর ধূপছায়া রঙের হাফ হাফ ডিজাইনার তাঁতের শাড়িটি বেছে নিলেন। শাড়িটির ফ্লোরাল এমব্রয়ডারির প্লেসমেন্টে নতুনত্ব রয়েছে। বিশদ

12th  August, 2017
 পুজোর সাজে সৌরসেনী

ছোট্টবেলা থেকে মডেলিংয়ের নেশা সৌরসেনী মৈত্রর। সম্প্রতি পা রেখেছে অভিনয়ের আঙিনায়ও। অনীক দত্তর মেঘনাদ বধ রহস্যে ভালো অভিনয় করেছে। আগামী ১৮ আগস্ট মুক্তি পেতে চলেছে প্রতীম ডি গুপ্তার ‘মাছের ঝোল’। সম্ভবনাময়ী এই অভিনেত্রীর পুজোর সাজ কথা শোনাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

05th  August, 2017
 অ্যাময় ইন্ডিয়ার ফ্যাশন শো

 অ্যাময় ইন্ডিয়ার আয়োজনে স্বভূমিতে হয়ে গেল অ্যাটিটিউড শাইনিং স্টার নামে এক ফ্যাশন শো। অ্যাটিটিউড হল অ্যাময়- এর একটি প্রিমিয়াম ব্র্যান্ড যা ব্যবহারে ত্বকের জলুস বাড়ে, নিজেকে অনেক বেশি তরতাজা রাখা যায়। এদিন ট্র্যাডিশনাল, স্পোর্টসওয়্যার, ইভিনিং গাউন এই তিনটি থিমের মাধ্যমে প্রকাশিত হয় অ্যাটিটিউডের উজ্জ্বলতা। বিশদ

29th  July, 2017
 পুজোর সাজে মনামি

 পুজোর পাঁচটা দিন শাড়িতেই সাজতে চান অভিনেত্রী মনামি ঘোষ। তাঁর সাজকাহন বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

29th  July, 2017
 পুজোর সাজে মৈত্রেয়ী

 শাড়ি পরতে খুব ভালোবাসেন অভিনেত্রী মৈত্রেয়ী মিত্র। পুজোর পাঁচদিনের জন্য তাঁর পছন্দের ছ’টি শাড়ি বেছে নিলেন। কোন দিনের সাজ কেমন তার বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

22nd  July, 2017
 মুখোমুখি সব্যসাচী

সব্যসাচী মুখোপাধ্যায়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার। সম্প্রতি তিনি ফরএভারমার্ক ব্র্যান্ডের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ১২ জুলাই জে ডাবলু ম্যারিয়েট হোটেলে তঁার সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।
বিশদ

15th  July, 2017
 পুজোর সাজে অমৃতা

 ষষ্ঠী থেকে দশমী শাড়িতেই সাজতে চান অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। তঁার পুজো সাজের বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

15th  July, 2017
পুজোর সাজে প্রবাসী কন্যে

 মুম্বইতে পুজোর ফটো শ্যুটে হাজির দুই অভিনেত্রী মিষ্টি চক্রবর্তী ও ফ্লোরা সাইনি। কেমন সাজে সাজতে চান তাঁরা, কীভাবে কাটাতে চান পুজোর দিনগুলো জানালেন সোমা লাহিড়ীকে।
বিশদ

08th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।
বিশদ

08th  July, 2017
 রথে চড়ে পুজো এলো

 রিমঝিম বৃষ্টির মাঝেই উঁকি দিচ্ছে পুজোর রোদ্দুর। সেই রোদ গায়ে মেখে হাজির পাঁচটি পাঁচ ধরনের শাড়ি। বর্ণনায় সোমা লহিড়ী। বিশদ

01st  July, 2017



একনজরে
 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে। ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

08:41:54 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত বেড়ে ১০ 

08:21:27 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত ৪, জখম ৫০-এর বেশি

08:07:00 PM