চারুপমা
 

 মুখোমুখি সব্যসাচী

  আপনি ফরএভারমার্কের জন্য জুয়েলারি ডিজাইন করেছেন। ওই কালেকশনের নাম কী?
 জানইয়া, যার অর্থ ভেরি ইউনিক অ্যান্ড বিউটিফুল।
 জানইয়ার ডিজাইনার জুয়েলারিতে কী ধরনের ডিজাইন দেখা যাবে?
 আমরা যে সোনা বা জড়োয়ার গয়নার কথা ভাবি সেখানে কিন্তু শিল্পীদের শৈল্পিক নিদর্শন থাকে। কিন্তু হীরের গয়নার ক্ষেত্রে প্রথমেই মনে হয় পাশ্চাত্যের প্রভাব রয়েছে। মানুষ ভাবেন হীরে খুব কর্পোরেট। আমার প্রথম চ্যালেঞ্জ ছিল হীরেকে ফরএভারমার্কের ব্র্যান্ডে কীভাবে ডিফাইন করব। মানুষ কীভাবে বুঝবেন এই ব্র্যান্ডের সব্যসাচী কালেকশন কোনটি? তখন ভাবি যে গয়নার মধ্যে কালচার, এডুকেশন, কারিগরদের গুণগতমান এবং ক্লাসিক এই চারটি বিশেষত্ব অনুযায়ী যদি জুয়েলারির ডিজাইন করতে পারি তখন মানুষ ভাববেন যে ওটা সব্যসাচীর কালেকশন। আমি হীরের গয়না নিয়ে গবেষণার জন্য কলকাতা সহ ভারতবর্ষের বিভিন্ন জায়গায় ঘুরি। ভারতবর্ষের যেখানেই হীরের গয়না তৈরি হয় সেখানেই সব কারিগর কিন্তু বাঙালি। তারপর আমি ফরএভারমার্কের ডিজাইনর টিমের সঙ্গে দেখা করতে ইতালির মিলানে যাই।
 ইতালির ডিজাইনারদের সঙ্গে কী আলোচনা হল?
 তাঁদের বলি হীরের গয়নায় ইতালির ডিজাইনের এত সুনাম কিন্তু আপনাদের হীরের কালেকশন তো সব মেশিনে তৈরি হচ্ছে। মেশিনে তৈরি জিনিসে কোনও ক্রাফটসম্যানশিপ নেই। তখন ডিজাইনার টিমের একজন আমাকে বললেন, আপনি অ্যান্টিক শপে গেলে সত্যিকারের ইতালির ডিজাইন দেখতে পাবেন। অ্যান্টিক শপে গিয়ে দেখি সব ডিজাইনের মধ্যে একটা বাঙালিয়ানার ছাপ রয়েছে। যে নেকলেসটি আমি দেখছিলাম সেটা দেখিয়ে শোরুমের একজন বললেন, এই গয়নাটি কলকাতা থেকে এসেছে। তখন বুঝলাম যে কলকাতা ও ইতালির মধ্যে হ্যান্ড ক্রাফটের একটা বড় যোগাযোগ ছিল। তখন সিদ্ধান্ত নিই ফরএভারমার্কের জন্য যে জুয়েলারি ডিজাইন করব সেটি হবে কলকাতা ও মিলানের একত্র শক্তি। ১৯২০ তে সারা পৃথিবীতে গ্ল্যামারস মুভমেন্ট ছিল। হীরের গয়না, শিফন শাড়ি মহিলারা পরতেন। অমৃতাদেবী, দেবিকারানি লেজেন্ডারি বিউ। তাঁদের থেকে অনুপ্রাণিত হয়ে এই কালেকশন করেছি।
 এই রেঞ্জে কী কী গয়না আছে?
 আপাতত কানের দুল, আংটি রয়েছে। আগামী বছর থেকে ব্রাইডাল রেঞ্জ তৈরি করব। জানইয়া কালেকশনে হোয়াইট গোল্ড, গোল্ড, রোজ গোল্ড মেশানো হয়েছে। খুব ছোট সাইজের হীরে থেকে ১০ ক্যারেট পর্যন্ত হীরে আছে।
 ফরএভারমার্ক ফোরাম ২০১৭ এর সঙ্গে কত দিনের জন্য যুক্ত হলেন?
 পাঁচ বছর ফরএভার মার্কের জন্য গয়না তৈরি করব। জানইয়া দিয়ে শুরু করলাম। এরপর পুরুষদের কালেকশন আনব। আগামী বছর ভারতীয় মহিলাদের কথা মাথায় রেখে ব্রাইডাল কালেকশন লঞ্চও করব।
 বেশ কয়েক বছর আগে এই প্রতিবেদককে আপনি বলেছিলেন যে নিজস্ব জুয়েলারি লাইন লঞ্চ করবেন। সেই কাজটি কতদূর?
 (হেসে) আগামী দু’সপ্তাহের মধ্যে লঞ্চ করছি। ইনস্টাগ্রামে। সব্যসাচী নামেই লঞ্চ করব হীরে, জড়োয়া, সোনার গয়না। আমার সব স্টোরে তা পাওয়া যাবে।
 আপনার উদয়পুর কালেকশন স্ম্যাশ হিট। এই কালেকশনের বিশেষত্ব কী?
 (আবার হাসি) উদয়পুরে মার্বেলের ইনলেওয়ার্কের ব্যাপারে একটা জোরালো হোয়াইটের প্রভাব আছে। আমি একটা বিউটিফুল ফেমিনিন কালেকশন করতে চেয়েছিলাম। উদয়পুরের মার্বেলে আলো পড়লে যে দ্যুতি হয় সেটা থেকে অনুপ্রাণিত হয়ে সামার ট্রেন্ডি কালেকশন করার খুব ইচ্ছে ছিল। ইনস্টাগ্রামে এই কালেকশন সুপারহিট। সাফল্য পেয়েছি। শ্রীদেবী থেকে দীপিকা পাড়ুকোন, কঙ্গনা রানাওয়াত, অনুষ্কা শর্মা, সোনম কাপুর প্রমুখ এই কালেকশনে মুগ্ধ হয়েছেন।
 শ্রীদেবীর বড় মেয়ে জাহ্নবী কাপুর এবং সইফ আলি কন্যা সারা আলি খান বলিউডে খুব শিগগির ডেবিউ করতে চলেছেন। জাহ্নবীও সারা দু’জনেই আপনার পোশাক পরেছেন। দু’জনের মধ্যে কে বেশি ফ্যাশন কনসাস বলে মনে হল?
 ওদের মায়েরা আমার স্টোর থেকে জামাকাপড় কেনেন। করণ জোহরের একটি পার্টিতে জাহ্নবীর সঙ্গে দেখা হয়। কথাও বলেছি। কনফিডেন্ট। স্টার হওয়ার মতো।
 জি এস টি ফ্যাশন ইন্ডাস্ট্রিতে কতটা প্রভাব ফেলেছে বলে মনে হয়?
 এটা তো একটা কর ব্যবস্থা। নতুন চালু হলে একটু অসুবিধা তো হবেই। তবে জি এস টি অন্যান্য সেক্টরের মতো ফ্যাশন ইন্ডাস্ট্রিকে আরও অর্গানাইজড ও ট্রান্সপারেন্ট করবে বলে মনে হয়।
 আপনার আগামী দিনের পরিকল্পনা কী?
 আমার পরের কালেকশন ফেব্রুয়ারিতে লঞ্চ করব। এছাড়া এই একই মাসে চেন্নাইতে এবং এপ্রিল মাসে লন্ডনে আমার স্টোর খুলব। তখন বিশদে এই ব্যাপারে আপনাদের জানাব।
ছবি: অঙ্কিত দত্ত
15th  July, 2017
 পুজোর সাজে অঞ্জনা

 দুর্গাপুজো মানেই বাংলার তাঁত। তাই পুজোর পাঁচদিন তাঁতেই সাজতে চান অভিনেত্রী অঞ্জনা বসু। কোন দিন কেমন তাঁত জানাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

পুজোর সাজে প্রিয়াংকা

প্রিয়াংকা সরকারের সাজকাহন বর্ণনায় সোমা লাহিড়ী।  ষষ্ঠীতে তাঁত এমব্রয়ডারি: পুজোর প্রথম দিনটা প্রিয়াংকার কাছে খুব তাৎপর্যপূর্ণ। এদিন ছেলে সহজকে নিয়ে ঠাকুর দেখার দিন। তাই উজ্জ্বল হলুদ আর ধূপছায়া রঙের হাফ হাফ ডিজাইনার তাঁতের শাড়িটি বেছে নিলেন। শাড়িটির ফ্লোরাল এমব্রয়ডারির প্লেসমেন্টে নতুনত্ব রয়েছে। বিশদ

12th  August, 2017
 পুজোর সাজে সৌরসেনী

ছোট্টবেলা থেকে মডেলিংয়ের নেশা সৌরসেনী মৈত্রর। সম্প্রতি পা রেখেছে অভিনয়ের আঙিনায়ও। অনীক দত্তর মেঘনাদ বধ রহস্যে ভালো অভিনয় করেছে। আগামী ১৮ আগস্ট মুক্তি পেতে চলেছে প্রতীম ডি গুপ্তার ‘মাছের ঝোল’। সম্ভবনাময়ী এই অভিনেত্রীর পুজোর সাজ কথা শোনাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

05th  August, 2017
 অ্যাময় ইন্ডিয়ার ফ্যাশন শো

 অ্যাময় ইন্ডিয়ার আয়োজনে স্বভূমিতে হয়ে গেল অ্যাটিটিউড শাইনিং স্টার নামে এক ফ্যাশন শো। অ্যাটিটিউড হল অ্যাময়- এর একটি প্রিমিয়াম ব্র্যান্ড যা ব্যবহারে ত্বকের জলুস বাড়ে, নিজেকে অনেক বেশি তরতাজা রাখা যায়। এদিন ট্র্যাডিশনাল, স্পোর্টসওয়্যার, ইভিনিং গাউন এই তিনটি থিমের মাধ্যমে প্রকাশিত হয় অ্যাটিটিউডের উজ্জ্বলতা। বিশদ

29th  July, 2017
 পুজোর সাজে মনামি

 পুজোর পাঁচটা দিন শাড়িতেই সাজতে চান অভিনেত্রী মনামি ঘোষ। তাঁর সাজকাহন বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

29th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্যামসুন্দর দে নিবেদিত দেখ কেমন লাগে ছবিটি গতকাল মুক্তি পেয়েছে। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন পায়েল দত্ত। খবরে চৈতালি দত্ত। বিশদ

22nd  July, 2017
 পুজোর সাজে মৈত্রেয়ী

 শাড়ি পরতে খুব ভালোবাসেন অভিনেত্রী মৈত্রেয়ী মিত্র। পুজোর পাঁচদিনের জন্য তাঁর পছন্দের ছ’টি শাড়ি বেছে নিলেন। কোন দিনের সাজ কেমন তার বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

22nd  July, 2017
 পুজোর সাজে অমৃতা

 ষষ্ঠী থেকে দশমী শাড়িতেই সাজতে চান অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। তঁার পুজো সাজের বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

15th  July, 2017
পুজোর সাজে প্রবাসী কন্যে

 মুম্বইতে পুজোর ফটো শ্যুটে হাজির দুই অভিনেত্রী মিষ্টি চক্রবর্তী ও ফ্লোরা সাইনি। কেমন সাজে সাজতে চান তাঁরা, কীভাবে কাটাতে চান পুজোর দিনগুলো জানালেন সোমা লাহিড়ীকে।
বিশদ

08th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।
বিশদ

08th  July, 2017
 রথে চড়ে পুজো এলো

 রিমঝিম বৃষ্টির মাঝেই উঁকি দিচ্ছে পুজোর রোদ্দুর। সেই রোদ গায়ে মেখে হাজির পাঁচটি পাঁচ ধরনের শাড়ি। বর্ণনায় সোমা লহিড়ী। বিশদ

01st  July, 2017



একনজরে
নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

08:41:54 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত বেড়ে ১০ 

08:21:27 PM

উৎকল এক্সপ্রেস লাইনচ্যুত: মৃত ৪, জখম ৫০-এর বেশি

08:07:00 PM