চারুপমা
 

 চরিত্র যেমন সাজ তেমন

অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।

ছবির গল্প সম্পর্কে বলতে গিয়ে মুম্বই থেকে ফোনে কাহিনিকার ও পরিচালক অরিজিৎ বলেন, ‘ধরা যেতে পারে ১৯১৭ সালে পৃথিবীতে প্রথম কমিউনিজম আসে। তার রাজনৈতিক আদর্শ ছিল পৃথিবীকে পালটে দেবেই। কিন্তু সেই আদর্শ পরাজিত হয়েছে। অথচ সেই আদর্শ বাংলাতে গত পঁয়ত্রিশ-চল্লিশ বছর ছিল। ঠিক একই সময় দেখা যাচ্ছে যে কার্তিক চন্দ্র পাল ওরফে কে সি পাল নামে এক ভদ্রলোক কলকাতার রাস্তায় দাঁড়িয়ে এক তত্ত্বের কথা বলছেন যে সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে। অথচ তার এই কথা কেউ বিশ্বাস করে না। এই তত্ত্বকে বাস্তবে প্রমাণ করতে গিয়ে তিনি বাড়ি থেকে বিতাড়িত হন। রাস্তায় তাবু খাটিয়ে থেকেছেন। মাত্র কুড়ি টাকায় তিনি দিনযাপন করতেন। তাঁর এই তত্ত্বকে প্রতিষ্ঠিত করতে জীবনে তাঁকে প্রচুর সংগ্রাম, তপস্যা, ত্যাগ করতে হয়েছে। অথচ কমিউনিজমের রাজনৈতিক আদর্শ ছিল সম্পূর্ণ বৈজ্ঞানিক, তার জন্য তপস্যা করার কোনও মানুষ পাওয়া গেল না। কিন্তু কে সি পালের মতো বাস্তব চরিত্র যাঁর বক্তব্য সম্পূর্ণ অবৈজ্ঞানিক তিনি সব রকমের অত্যাচার সহ্য করেও নিজের বক্তব্যে অটল ছিলেনে। তিনি মনে করতেন, তাঁর এই তত্ত্ব সত্যি, এটি প্রমাণ করতে পারলেই পৃথিবীতে বদল আসবে। তিনি ফুটপাতে বসে লেখালেখিও করতেন। আমরা এই দুটো আদর্শকে কখনও মেলানোর চেষ্টা করিনি। যুক্তি, বিশ্বাস, অন্ধ বিশ্বাস, আভিজাত্য ইত্যাদি নিয়ে যে আমাদের জীবন ঘোরে সেটা ঠিক না ভুল তা দর্শকদের ওপর ছেড়ে দিয়েছি। তবে ছবিটি কে সি পালের বায়োপিক বলব না, বলা যেতে পারে অবলম্বনে। কে সি পালের আদলে ছবিতে টি সি পাল অর্থাৎ তপন চন্দ্র পালের চরিত্রটি তৈরি হয়েছে। ছবিটি মূলত বিশ্বাস ভঙ্গের গল্প।’ ছবির আর এক কাহিনিকার পারমিতা মুন্সী বলেন, ‘টি সি পালের সঙ্গে আরও দুটি চরিত্র আবর্তিত হয়। সে দুটি হল চিরন্তন ও সঞ্জীব। চিরন্তন একজন সুপারস্টার। একসময় তিনি বামপন্থী রাজনীতি করতেন। তাঁর আদর্শ থাকলেও তা কাজে লাগাতে পারেননি। অন্যদিকে সঞ্জীব একজন ব্যর্থ চলচিত্র পরিচালক যিনি মেনস্ট্রিম ছবির চিত্রনাট্য নিয়ে ঘুরে বেড়ান। তিনি মনে করেন, আদর্শ দিয়ে কিছু হবে না। এই তিনটি চরিত্র একটি ঘটনাসূত্রে এসে একসঙ্গে দাঁড়ায়। তারপর কী হয় তার জন্য ছবিটি দেখতে হবে।’
ছবিতে টি সি পালের চরিত্রে অভিনয় করেছেন মেঘনাদ ভট্টাচার্য। চিরন্তন এবং সঞ্জীবের ভূমিকায় দেখা যাবে যথাক্রমে চিরঞ্জিত চক্রবর্তী ও অঞ্জন দত্তকে। অন্য শিল্পীরা হলেন—পরান বন্দ্যোপাধ্যায়, কবির সুমন, বিমল মুখোপাধ্যায়, শ্রীলা মজুমদার, পল্লবী চট্টোপাধ্যায়, সুচন্দ্রা ভানিয়া, প্রান্তিক বন্দ্যোপাধ্যায় প্রমুখ।
কেন্দ্রিয় চরিত্রদের পোশাক সম্পর্কে প্রশ্ন করে কসটিউম ডিজাইনার রুমা সেনগুপ্তর কাছ থেকে জানা গেল যে, টি সি পাল ওরফে মেঘনাদ ভট্টাচার্যকে ওয়েদার করা গ্রেইশ টোনের তিনটি মাত্র শার্ট পরানো হয়েছে। যা সারা ছবিতে উনি ঘুরিয়ে ফিরিয়ে পরেছেন। হোয়াইট কালারের ওপর ব্লক চেকস শার্টে তাঁকে দেখা যাবে। শার্টের সঙ্গে ছোপ পরা ব্ল্যাক প্যান্ট তিনি পরেছেন। একটা দৃশ্যে ব্ল্যাক ব্রাউন কালারের কোট তাঁকে পরানো হয়েছে। সঙ্গে কখনও মাথায় টুপি পরেছেন। চোখে তাঁর পুরানো দিনের চশমা, কাঁধে ব্ল্যাক কালারের ব্যাগ, পায়ে কাপড়ের ক্যানভাস। চরিত্র অনুযায়ী তাঁর সাজপোশাকে দীনতা ফুটে উঠেছে।
অন্যদিকে আবার সঞ্জীব অর্থাৎ অঞ্জন দত্তকে ডাবল পকেট দেওয়া কটনের শার্টের সঙ্গে ডেনিমে দেখা যাবে। শার্টের কালার প্যালেট আর্মি গ্রিন, ডেনিম ব্লু, অ্যাশ, হোয়াইট ইত্যাদি। চোখে চশমা, হাতে ঘড়ি, কাঁধে ব্যাগ, পায়ে কিটো। কখনও মাথায় টুপিও পরেছেন। যেহেতু চিরন্তন ওরফে চিরঞ্জিত চক্রবর্তী একজন সুপারস্টার তাই তাঁকে অনেকরকম পোশাকে দেখানো হয়েছে। ফেডেড ডেনিম জিনসের সঙ্গে লিনেনের হোয়াইট ব্লেজারের সঙ্গে ডার্ক ব্লু শার্ট পরানো হয়েছে। এছাড়া তিনি সাদা পাজামা পাঞ্জাবিও পরেছেন। একটা দৃশ্যে সাদা বাথরোব পরেছেন। চোখে রিমলেস চশমা বা টাইগার প্রিন্টসের চশমা পরতে দেখা যাবে। মুখে তাঁর হালকা দাড়ি।
শ্রীলা মজুমদারকে ঘরের দৃশ্যে সিজন করা ধনেখালি ডুরে শাড়ির সঙ্গে কপালে সিঁদুর, হাতে শাখা, পলা, নোয়া, চুড়িতে দেখা যাবে। অন্যদিকে পল্লবী চট্টোপাধ্যায়কে বাড়ির দৃশ্যে একটু লো কাটের এ লাইন ড্রেস পরানো হয়েছে। সঙ্গে নো মেকআপ লুক। কখনও চুল লুজ করে টপনট করা। সুচন্দ্রা ভানিয়া ডেনিমের সঙ্গে টপ সঙ্গে অর্নামেন্টাল স্কার্ফ ব্যবহার করেছেন, কখনও আবার ডেনিম শার্ট প্যান্টের সঙ্গে লুজ টপ সুচন্দ্রাকে পরানো হয়েছে। পরান বন্দ্যোপাধ্যায়কে চন্দন কালারের হাফ পাঞ্জাবির সঙ্গে ব্ল্যাক বর্ডার দেওয়া ধুতিতে দেখা যাবে।
কাহিনি লিখেছেন অরিজিৎ বিশ্বাস, পারমিতা মুন্সী। চিত্রনাট্য রচনা করেছেন অরিজিৎ বিশ্বাস। সংলাপে সুগত সিনহা।
ক্যামেরায় শীর্ষ রায়। সম্পাদনা করেছেন সৌরভ সারেঙ্গি। সুরকার প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।
প্রযোজনা করেছে আভা ফিল্মস প্রোডাকশন প্রাইভেট লিমিটেড। সহ প্রযোজনা- শিবানী মুন্সী প্রোডাকশন।
08th  July, 2017
অামি খুব ডিসিপ্লিনড: অর্পিতা

২৪ নভেম্বর মুক্তি পাবে পরিচালক শৈবাল মিত্রর ছবি চিত্রকর । গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অর্পিতা চট্টোপাধ্যায়। ছবির চরিত্র থেকে তাঁর সাজ-পোশাক, স্বামী প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ছেলে মিশুক ও তাঁর কাজকর্ম নিয়ে জমাটি আড্ডা দিলেন চৈতালি দত্তর সঙ্গে। নিজের বাড়িতে মেকআপহীন অর্পিতাকে পাওয়া গেল খোলামেলা মেজাজে।
বিশদ

18th  November, 2017
বিয়ের দিনে রাজকন্যে 

বাঙালির বিয়ে মানেই বেনারসি। ট্র্যাডিশনাল ডিজাইনের পাশাপাশি বেনারসিও এখন তৈরি হচ্ছে অন্যরকম কনসেপ্টে। কেমন হবে কনের পোশাক বললেন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল। 
বিশদ

11th  November, 2017
ফ্যাশন নয় স্টাইলে বিশ্বাস করি 

উৎসবের সাজে চারিদিক আলোকিত করে এসেছিলেন বলিউড সুন্দরী টাবু। পরনে ছিল গাঢ় নীল রঙের গাউন। এক পিঠ খোলা চুল। এক শান্ত দুপুরে মুম্বইয়ের গোরেগাঁও ফিল্মসিটিতে ভ্যানিটি ভ্যানে প্রখ্যাত অভিনেত্রী টাবুর সামনে দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

04th  November, 2017
অফিস ডায়েট 

লিপি একটি কর্পোরেট অফিসে চাকরি করে। সকাল ৮টায় বাড়ি থেকে বেরয়। ফিরতে ফিরতে রাত ৯-১০টা বেজে যায়। অফিস পৌঁছতেই পাল্লা দিয়ে বাড়তে থাকে কাজের চাপ। বাড়ি সামলাতে গিয়ে কখনও ব্রেকফাস্ট হয় না, তো কখনও কাজের ফাঁকে টিফিন করতে করতে লাঞ্চ টাইম আউট। কিন্তু অফিসে কাজের মাঝেও ঠিকঠাক রাখতে হবে খাওয়া দাওয়া। না হলে শরীরের হাল বেহাল হবেই। তাড়াতাড়ি টিফিন সারতে গিয়ে যদি ভরসা করেন ফাস্ট ফুডের ওপর তাহলে একটা সময় শরীর জবাব দেবেই।
বিশদ

04th  November, 2017
মেকআপে মুখ ঢাকবেন না 

মেক আপ করুন। কিন্তু নিজের স্বাভাবিক সৌন্দর্যকে চাপা দিয়ে নয়। এমনই পরামর্শ দিলেন বিউটিশিয়ান রুবি বিশ্বাস। 
বিশদ

04th  November, 2017
মুখের গড়ন যেমন চশমার ফ্রেম তেমন

পাওয়ার দেওয়া চশমা এখন আর শুধু প্রয়োজনীয় একটি বস্তু নয়। এখন এটি একটি অন্যতম স্টাইল স্টেটমেন্টও। আট থেকে আশি সবার। কিন্তু বেশিরভাগ মানুষই বুঝতে পারেন না তাঁর মুখের গড়ন অনুযায়ী কোন ধরনের স্টাইলের চশমার ফ্রেম তাঁকে বেশি মানাবে। দেখতে ভালো লাগবে। 
বিশদ

28th  October, 2017
উৎসবে উজ্জ্বল সাজ 

কাল জগদ্ধাত্রী পুজো। দুর্গা পুজো থেকে যে উৎসব শুরু হয়েছিল তা শেষ হবে মা জগদ্ধাত্রীর আরাধনায়। মাতৃ আরাধনার পুণ্য লগ্নে চাই ঝলমলে সাজ। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

28th  October, 2017
ফ্রম হেরিটেজ টু কনটেম্পোরারি অাপডেট

 খাদি বাঙলার বয়ন শিল্পের এক ঘরানা। সেই আদি ঘরানাকেই নতুন মোড়কে হাজির করল পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। বিশদ

21st  October, 2017
আজ ভাই সাজ

আজ ভ্রাতৃদ্বিতীয়া। ভাইদের দিন। পাঞ্জাবি-পায়জামা, নাকি জিনস আর ক্যাজুয়াল শার্ট, টি-শার্ট, কেমন সাজে সাজবেন জানাচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

21st  October, 2017
চরিত্র যেমন সাজ তেমন 

সুরিন্দর ফিল্মস প্রযোজিত ছবি জিও পাগলা ১৯ অক্টোবর মুক্তি পাবে। পরিচালক রবি কিনাগী। মূলত এটি কমেডি ছবি। প্রয়াত অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় অভিনীত জনপ্রিয় কমেডি ছবি ‘জয় মা কালী বোর্ডিং’ থেকে অনুপ্রাণিত হয়ে চিত্রনাট্য লিখেছেন পরিচালক স্বয়ং। প্রসঙ্গত পরিচালক রবি কিনাগী জানালেন, ‘কর্মব্যস্ত জীবনে মানুষ এখন স্ট্রেসের মধ্যে দিয়ে যায়।
বিশদ

14th  October, 2017
আলোর মাঝে যুগল সাজে

দীপাবলি মানেই রঙের বৈচিত্র, আলোর রোশনাই আর সেই সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সাজগোজ। সেই কথা মাথায় রেখে আজ মডেলদের মেকআপ এবং স্টাইলিং করেছেন মুম্বইয়ের স্বনামধন্য মেকআপ আর্টিস্ট ও এক্সপার্ট স্টাইলিস্ট কৌশিক-রজত। বিশদ

14th  October, 2017
আসছে আলোর দিন

 আলোর উৎসবের সাজ বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

07th  October, 2017
 পুজোয় পাঁচ তারা

পুজোর পাঁচ দিনই পাঁচ তারকা সাজতে চান লাল আর রানি রঙে। বিবরণে সোমা লাহিড়ী। বিশদ

23rd  September, 2017
পুজোর শাড়ি 

পুজোর তিন দিনের শাড়ির কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

16th  September, 2017
একনজরে
বিএনএ, আসানসোল: ট্রেনে যাত্রীদের সুরক্ষা বাড়াতে ‘স্পেশাল টিম’ তৈরি করেছে আরপিএফ। সম্প্রতি আরপিএফের আইজি বিনোদ কুমার দাকা আসানসোলে বৈঠক করতে এসে টিম তৈরির ব্যাপারে নির্দেশ দিয়ে গিয়েছেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই স্পেশাল টিমের কাজ হবে ট্রেনে অপরাধমূলক ঘটনা কমানো। ...

 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ...

 শ্রীনগর, ২০ নভেম্বর (পিটিআই): ফের কাশ্মীরে বাবা-মায়ের আবেদনে সাড়া দিয়ে বাড়ি ফিরল জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক যুবক। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা ওই যুবকের নাম, ঠিকানা ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা থেকে লোহার সামগ্রী পাচার হচ্ছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। শনিবার ১০টন লোহার সামগ্রী সমেত দু’জনকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য হাতে পেয়েছে রঘুনাথগঞ্জ থানার পুলিস। ধৃতদের জেরা করে পুলিস লোহা পাচার চক্রের মূল পান্ডার নাম জানতে পেরেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM