চারুপমা
 

বর্ণময় বালুচরি

বালুচরি শাড়ি থেকে লেহেঙ্গা, প্ল্যাজো, জহর কোট আর টাক্সিডো বানিয়েছেন ডিজাইনার অভিষেক দত্ত। তা নিয়ে চতুষ্পর্ণীর এক্সক্লুসিভ ফটোশ্যুট। বর্ণনায় চৈতালি দত্ত।

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। প্রথমে শাড়িতে রেক্ট্যাঙ্গুলার শেপ করে তার ভিতরে আরেকটা রেক্ট্যাঙ্গেল করে তার মাঝে মোটিফ বসানো হত। সিল্ক সুতো দিয়ে সিল্কের শাড়িতে এই ধরনের কাজ হত এবং আজও হয়। পরবর্তী সময়ে এই জায়গা থেকে সরে এসে বালুচরির মোটিফ প্যানেল হিসাবে উইভ করা শুরু হয়। সেক্ষেত্রে পৌরাণিক বা অপৌরাণিক বা বাবু কালচারের কিছু ছবি শাড়িতে তুলে ধরা হত। সেক্ষেত্রে তাঁতিদের সময় বাঁচে। বালুচরি শাড়ি বলতে একটা থিম বোঝায়। ক্রমশ এই শিল্পের সঙ্গে যুক্ত তাঁতিরা একটু নতুনত্ব আনতে রঙিন সুতোর পাশাপাশি মোটিফে সোনালি জরি ব্যবহার করতে শুরু করেন। তখন সেই বালুচরি হয়ে গেল স্বর্ণচরি। এখন প্রচলিত বালুচরির শাড়ির ঐতিহ্য ও বনেদিয়ানাকে বজায় রেখে কিছুটা তা সমকালীন করে তাঁতিরা শাড়ি তৈরি করছেন বলে জানালেন তন্তুজ-এর ম্যানেজিং ডিরেক্টর রবীন্দ্রনাথ রায়। সম্প্রতি ২৪ পার্ক স্ট্রিটে খুলে গিয়েছে বালুচরির এক্সক্লুসিভ স্টোর। যেখানে পাঁচশোর বেশি বালুচরি শাড়ি আছে। রবীন্দ্রনাথবাবুর কাছ থেকে আরও জানা গেল যে বালুচরিকে কিছুটা নতুন আঙ্গিকে হাজির করা হচ্ছে যাতে এই শিল্প এবং তাঁতিরা বাঁচে। তাঁতিদের অর্থনৈতিক উন্নয়ন হয়। সেই কারণে বালুচরির এই প্রজেক্টে নতুন কিছু ডিজাইন ডেভেলপ করা হয়েছে। তার কিছু নমুনাও এই স্টোরে আছে। শাড়ির ডিজাইনেও অল্পবিস্তর পরিবর্তন হয়েছে। এখন তাঁতিরা প্যানেলের সঙ্গে বুটি না করে টেম্পল শেপের বুটির নকশা শাড়িতে করছেন। এখন শাড়ির বর্ডার ও আঁচল ছাড়াও কুচির ডিজাইনেও প্রাধান্য দেওয়া হচ্ছে। আগে এক রঙের শাড়িতে ডিজাইন করা হত। এখন দুরঙা ডিজাইন করা হয়। প্রচলিত রঙের পাশাপাশি নতুন রংও আনা হয়েছে। মালবাড়ি সিল্ক ফ্যাব্রিকের উপর আগে কাজ হত, আজও হয়। তবে এখন বেঙ্গালুরু সিল্ক শাড়ির উপর কাজ হয়। আর বালুচরি শাড়ি পুরোটাই হ্যান্ড উইভ। শুধু তাই নয়, বালুচরি শাড়ি কেটে এখন বিভিন্নরকমের জিনিস তৈরি করা হচ্ছে। যার দায়িত্বে আছেন ফ্যাশন ডিজাইনার অভিষেক দত্ত। তাঁর নিজস্ব চিন্তাভাবনায় ও ডিজাইনে পুরুষ ও মহিলার পোশাক থেকে শুরু করে নানা ধরনের জিনিস তৈরি করেছেন। মার্কেটিং-এর দায়িত্বে আছে তন্তুজ।
এ ব্যাপারে ফ্যাশন ডিজাইনার অভিষেক দত্ত বলেন, ‘বালুচরি প্রজেক্টের আগে তন্তুজ আমার ডিজাইনার লিনেন লাইন কালেকশন বের করে। ছ’মাস আগে তন্তুজ থেকে বালুচরি প্রজেক্টের অফার আসে। এরপর তাঁতিদের সঙ্গে নিয়ে রিসার্চ ডেভেলপ করতে আরও সময় লাগে। বালুচরিকে প্রাইড অব বেঙ্গল বলা হয়। যেহেতু সিল্কের শাড়িতে ভল্যুম বাড়ে সেজন্য বর্তমান প্রজন্ম এই শাড়ি পরতে চায় না। তাঁতিরা যে কায়িক পরিশ্রম করে একটি শাড়ি তৈরি করেন তার উপযুক্ত পারিশ্রমিক তাঁরা পান না। যাতে বালুচরিকে একটু অন্যভাবে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা যায়। শিল্পীদেরও যাতে অর্থনৈতিক উন্নতি হয় সেই চ্যালেঞ্জ থেকে এই প্রজেক্ট করা। বালুচরির চিরাচরিত মোটিফকে ক্ষুণ্ণ না করে একটু রিভাইভ করা হয়েছে।
ঘোড়া, ফ্লোরাল, পেজলি, মানুষের মোটিফ, রামায়ণ, মহাভারতের গল্প ইত্যাদি। কালার কম্বিনেশনের ক্ষেত্রে ইংলিশ ও প্যাস্টেল শেডের শাড়ি এখন এসে গেছে। শুধু বাঙালি নয় অবাঙালিরাও যাতে বালুচরিতে আমার ডিজাইন করা কালেকশন ব্যবহার করতে পারেন অর্থাৎ ইউনিভার্সাল প্রোডাক্ট যাতে হয় সেদিকে খেয়াল রেখেছি। বালুচরি শাড়ি কেটে মেয়েদের জন্য লেহেঙ্গা, ধোতি প্যান্ট, বুলেরো জ্যাকেট, পালাজো, প্লেন জ্যাকেট, বিভিন্ন স্টাইলের কুর্তা, জুতি, ব্যাগ বেল্ট ইত্যাদি তৈরি করেছি। পুরুষদের জন্য রয়েছে বন্ধ গলা, জহরকোট, ওয়েস্ট কোট, টাক্সিডো জ্যাকেট, টাই, জুতো ইত্যাদি। এছাড়াও আছে লাইফ স্টাইল এবং হোম ফার্নিশিং-এর কুশনকভার, ওয়ালহ্যাঙ্গিং, ওয়ালেট, দেওয়াল ঘড়ি, কো-স্টার ইত্যাদি। এইসব ডিজাইনার কালেকশন এখন পার্ক স্ট্রিটের বালুচরি স্টোরে মিলবে। ইতিমধ্যে অভিষেকের তৈরি করা বালুচরি পোশাক থেকে নানা প্রোডাক্টের বিবরণ সম্বলিত একটি ‘কফি টেবিল বুক’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পৌঁছে গিয়েছে।
সম্প্রতি অভিষেক চতুষ্পর্ণীর জন্য বালুচরির পোশাক নিয়ে এক্সক্লুসিভ শ্যুট করলেন মডেল উষসী সেনগুপ্ত, অভিনেতা ইন্দ্রাশিস রায়কে নিয়ে। ইন্দ্রাশিসকে প্যান্ট ও শার্টের সঙ্গে গ্রেগ্রিল কালারের টাক্সিডো জ্যাকেট পরানো হয়েছে। অপর ছবিতে আবার পার্পেল কালারের বালুচরির আঁচলের মোটিফ অ্যাসিম্যাট্রিক্যাল প্যাটার্নের নেহরু জ্যাকেটে ইন্দ্রাশিসকে দেখা যাচ্ছে। অপরদিকে উষসী ফুশিয়া পিংক কালারের ধোতি প্যান্টের সঙ্গে অ্যাসিম্যাট্রিক্যাল হেমলাইনের ঘোড়ার মোটিফ দেওয়া টিল ব্লু কুর্তায় নিজেকে মেলে ধরেছেন। আরেকটি ছবিতে বালুচরি বর্ডার দেওয়া হ্যান্ড উইভ টিস্যুর দোপাট্টার সঙ্গে পার্পেল বর্ডার দেওয়া সমুদ্র সবুজ রঙের লেহেঙ্গা ও বালুচরি বর্ডারের গোলাপি ব্লাউজ পরেছেন।
মডেল: ইন্দ্রাশিস রায় ও উষসী সেনগুপ্ত
পোশাক: অভিষেক দত্ত
২৪ পার্ক স্ট্রিট, কলকাতা-১৬,
ফোন: ২৬৬৫ ৬৭৫২
ছবি: নীলোৎপল দাস
মেকআপ: অনিরুদ্ধ চাকলাদার
শ্যুটিংস্থল: অ্যাস্টর হোটেল
24th  June, 2017
অামি খুব ডিসিপ্লিনড: অর্পিতা

২৪ নভেম্বর মুক্তি পাবে পরিচালক শৈবাল মিত্রর ছবি চিত্রকর । গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অর্পিতা চট্টোপাধ্যায়। ছবির চরিত্র থেকে তাঁর সাজ-পোশাক, স্বামী প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ছেলে মিশুক ও তাঁর কাজকর্ম নিয়ে জমাটি আড্ডা দিলেন চৈতালি দত্তর সঙ্গে। নিজের বাড়িতে মেকআপহীন অর্পিতাকে পাওয়া গেল খোলামেলা মেজাজে।
বিশদ

18th  November, 2017
বিয়ের দিনে রাজকন্যে 

বাঙালির বিয়ে মানেই বেনারসি। ট্র্যাডিশনাল ডিজাইনের পাশাপাশি বেনারসিও এখন তৈরি হচ্ছে অন্যরকম কনসেপ্টে। কেমন হবে কনের পোশাক বললেন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল। 
বিশদ

11th  November, 2017
ফ্যাশন নয় স্টাইলে বিশ্বাস করি 

উৎসবের সাজে চারিদিক আলোকিত করে এসেছিলেন বলিউড সুন্দরী টাবু। পরনে ছিল গাঢ় নীল রঙের গাউন। এক পিঠ খোলা চুল। এক শান্ত দুপুরে মুম্বইয়ের গোরেগাঁও ফিল্মসিটিতে ভ্যানিটি ভ্যানে প্রখ্যাত অভিনেত্রী টাবুর সামনে দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

04th  November, 2017
অফিস ডায়েট 

লিপি একটি কর্পোরেট অফিসে চাকরি করে। সকাল ৮টায় বাড়ি থেকে বেরয়। ফিরতে ফিরতে রাত ৯-১০টা বেজে যায়। অফিস পৌঁছতেই পাল্লা দিয়ে বাড়তে থাকে কাজের চাপ। বাড়ি সামলাতে গিয়ে কখনও ব্রেকফাস্ট হয় না, তো কখনও কাজের ফাঁকে টিফিন করতে করতে লাঞ্চ টাইম আউট। কিন্তু অফিসে কাজের মাঝেও ঠিকঠাক রাখতে হবে খাওয়া দাওয়া। না হলে শরীরের হাল বেহাল হবেই। তাড়াতাড়ি টিফিন সারতে গিয়ে যদি ভরসা করেন ফাস্ট ফুডের ওপর তাহলে একটা সময় শরীর জবাব দেবেই।
বিশদ

04th  November, 2017
মেকআপে মুখ ঢাকবেন না 

মেক আপ করুন। কিন্তু নিজের স্বাভাবিক সৌন্দর্যকে চাপা দিয়ে নয়। এমনই পরামর্শ দিলেন বিউটিশিয়ান রুবি বিশ্বাস। 
বিশদ

04th  November, 2017
মুখের গড়ন যেমন চশমার ফ্রেম তেমন

পাওয়ার দেওয়া চশমা এখন আর শুধু প্রয়োজনীয় একটি বস্তু নয়। এখন এটি একটি অন্যতম স্টাইল স্টেটমেন্টও। আট থেকে আশি সবার। কিন্তু বেশিরভাগ মানুষই বুঝতে পারেন না তাঁর মুখের গড়ন অনুযায়ী কোন ধরনের স্টাইলের চশমার ফ্রেম তাঁকে বেশি মানাবে। দেখতে ভালো লাগবে। 
বিশদ

28th  October, 2017
উৎসবে উজ্জ্বল সাজ 

কাল জগদ্ধাত্রী পুজো। দুর্গা পুজো থেকে যে উৎসব শুরু হয়েছিল তা শেষ হবে মা জগদ্ধাত্রীর আরাধনায়। মাতৃ আরাধনার পুণ্য লগ্নে চাই ঝলমলে সাজ। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

28th  October, 2017
ফ্রম হেরিটেজ টু কনটেম্পোরারি অাপডেট

 খাদি বাঙলার বয়ন শিল্পের এক ঘরানা। সেই আদি ঘরানাকেই নতুন মোড়কে হাজির করল পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। বিশদ

21st  October, 2017
আজ ভাই সাজ

আজ ভ্রাতৃদ্বিতীয়া। ভাইদের দিন। পাঞ্জাবি-পায়জামা, নাকি জিনস আর ক্যাজুয়াল শার্ট, টি-শার্ট, কেমন সাজে সাজবেন জানাচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

21st  October, 2017
চরিত্র যেমন সাজ তেমন 

সুরিন্দর ফিল্মস প্রযোজিত ছবি জিও পাগলা ১৯ অক্টোবর মুক্তি পাবে। পরিচালক রবি কিনাগী। মূলত এটি কমেডি ছবি। প্রয়াত অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় অভিনীত জনপ্রিয় কমেডি ছবি ‘জয় মা কালী বোর্ডিং’ থেকে অনুপ্রাণিত হয়ে চিত্রনাট্য লিখেছেন পরিচালক স্বয়ং। প্রসঙ্গত পরিচালক রবি কিনাগী জানালেন, ‘কর্মব্যস্ত জীবনে মানুষ এখন স্ট্রেসের মধ্যে দিয়ে যায়।
বিশদ

14th  October, 2017
আলোর মাঝে যুগল সাজে

দীপাবলি মানেই রঙের বৈচিত্র, আলোর রোশনাই আর সেই সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সাজগোজ। সেই কথা মাথায় রেখে আজ মডেলদের মেকআপ এবং স্টাইলিং করেছেন মুম্বইয়ের স্বনামধন্য মেকআপ আর্টিস্ট ও এক্সপার্ট স্টাইলিস্ট কৌশিক-রজত। বিশদ

14th  October, 2017
আসছে আলোর দিন

 আলোর উৎসবের সাজ বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

07th  October, 2017
 পুজোয় পাঁচ তারা

পুজোর পাঁচ দিনই পাঁচ তারকা সাজতে চান লাল আর রানি রঙে। বিবরণে সোমা লাহিড়ী। বিশদ

23rd  September, 2017
পুজোর শাড়ি 

পুজোর তিন দিনের শাড়ির কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

16th  September, 2017
একনজরে
রাতুল ঘোষ: প্রিয়দার স্মৃতি ক্রমশ ঝাপসা হয়ে আসার মুহূর্তে গত দু’দিন হঠাৎ নিদারুণভাবে উজ্জ্বল হয়ে উঠেছিল। আর এর নেপথ্যে ছিল কয়েকদিন আগে একটি সূত্রে পাওয়া ...

 শ্রীনগর, ২০ নভেম্বর (পিটিআই): ফের কাশ্মীরে বাবা-মায়ের আবেদনে সাড়া দিয়ে বাড়ি ফিরল জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক যুবক। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা ওই যুবকের নাম, ঠিকানা ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলার বক্সা পাহাড়ের ১৩টি পাহাড়ি গ্রাম এবং সমতলে থাকা সান্তলাবাড়ি ও জয়ন্তীকে নিয়ে বক্সাদুয়ার নামে একটি আলাদা করে গ্রাম পঞ্চায়েত গঠনের দাবিতে বিজেপি আন্দোলনে নামার প্রস্তুতি নিয়েছে। ...

 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM