চারুপমা
 

কোটা কয়েকরকম 

এই গরমে ভারী শাড়ি পরতে মন চায় না। চাই হালকা ফুরফুরে কোটা। পাঁচ ডিজাইনার কোটাকে সাজিয়েছেন পাঁচ রূপে। সাজানো কোটার সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।


এই গরমে ভারী শাড়ি পরতে মন চায় না। চাই হালকা ফুরফুরে কোটা। পাঁচ ডিজাইনার কোটাকে সাজিয়েছেন পাঁচ রূপে। সাজানো কোটার সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
জ্যৈষ্ঠের তপ্ত দিন হোক বা দমবন্ধ করা ভ্যাপসা সন্ধে— পথে আমাদের নামতেই হয়। বেরনোর জন্য চাই মানানসই শাড়ি আর সাজ, যা আরামও দেবে, আবার ঝলমলে হবে। হাত বাড়াতে পারেন কোটা শাড়িতে। হালকা ফুরফুরে এই শাড়ি আরামদায়ক এবং স্টাইলিশ। কটন কোটা, মুগা কোটা, রাজস্থানি কোটা, সুপার নেট, স্ট্রাইপড কোটা— প্রত্যেকটিই গরমে পরার জন্য বেশ ভালো। বড়বাজার, রামমন্দির ও পার্ক স্ট্রিট এলাকায় কোটা শাড়ির প্রচুর স্টক পাবেন। এখন ডিজাইনাররা তাদের সামার কালেকশনে রাখছেন সামার কুল কোটা শাড়ি। বাজার চলতি কোটার থেকে অন্যরকম।
প্রথম ছবিতে আমাদের মডেল অনিন্দিতা পরেছেন সাদা কটন কোটা। পাটলিপাল্লু স্টাইলে ফ্লোরাল হ্যান্ড পেন্টিং করেছেন ডিজাইনার ছবি বন্দ্যোপাধ্যায়। রঙের কম্বিনেশনেও বেশ নতুনত্ব আছে। শাড়িটি ‘প্রমিতি’জ কালেকশন’-এর। এখানে এক্সক্লুসিভ ব্লক প্রিন্টেড কোটা, হ্যান্ড পেন্টিংয়ে সাজানো কোটা, এমব্রয়ডারি করা কোটা রয়েছে। পার্টিওয়্যার কোটা চাইলে তাও পাবেন। সুপারনেটে এমব্রয়ডারি, প্যাচওয়ার্ক, কোটা ও চান্দেরির মিক্স অ্যান্ড ম্যাচে তৈরি শাড়িগুলো বেশ গর্জিয়াস। সাদা-কালো কম্বিনেশনের কোটাগুলোও খুব স্মার্ট লুকের।
দ্বিতীয় শাড়িটি পরেছেন স্নেহা। গোলাপি কটন কোটায় পাড় আঁচল জুড়ে ঘন নীল ফুলের শোভা। প্যাচওয়ার্ক করা এই কোটা শাড়ি পরে অনায়াসে চলে যেতে পারেন গরমের দুপুরে কোনও উৎসব অনুষ্ঠানে। শাড়িটি ‘সৃজনী’ থেকে নেওয়া। ডিজাইনার লিপি জানালেন, তাঁর সামার কালেকশনে এবার কোটা শাড়ি বিশেষ প্রাধান্য পেয়েছে। অ্যাপলিক এমব্রয়ডারির পাশাপাশি কোটাকে ক্যানভাস করে শিল্পীরা এঁকেছেন অসাধারণ ছবি। আর আছে মিক্স অ্যান্ড ম্যাচ। কোটা আর শিফন শাড়িকে কেটে জুড়ে খুব স্টাইলিশ শাড়ি তৈরি হয়েছে।
তৃতীয় শাড়িটি খুব কালারফুল। গরমের সন্ধেতে বেড়াতে বেরনোর সময় এমন একটি শাড়ি আপনাকে দেবে ঝলমলে রূপ। শাড়িটি ‘জেনিস’ বুটিক থেকে নেওয়া। এখানে গরমে পরার মতো কোটা ও মলমলের খুব ভালো স্টক পাবেন। ফ্লোরাল পেন্টিংয়ের চাহিদা বেশি বলে
জানা গেল।
চতুর্থ শাড়িটি লাল-সাদা কম্বিনেশনে তৈরি। এক্সক্লুসিভ ভেলভেট প্রিন্টেড স্ট্রাইপড সুপারনেট। শাড়িটি ‘সন্ধ্যারাগ’ থেকে নেওয়া। গ্রীষ্মের বিকেলে কোথাও যেতে এমন একটি শাড়ি বাছতে পারেন। ডিজাইনার ডাঃ দীপান্বিতা হাজারি জানালেন, মলমল হোক বা কোটা, সিল্ক হোক বা শিফন— সব সময়েই নতুন কিছু দিতে চান তিনি। ভেলভেট প্রিন্টটাও সেই নতুনেরই আবাহন। সুপার নেট কোটায় ভেলভেট প্রিন্ট ছাড়াও সাধারণ ব্লক প্রিন্ট, অ্যাপ্লিক, পাড় বসিয়ে ডিজাইন করা শাড়ি তৈরি হয়েছে। নানারকম কোটাকে সাজিয়েছেন এবার ডিজাইনার। কটন কোটা, মুগা কোটা, বেনারসি কোটা, নেট কোটায় পার্টিওয়্যার ও ক্যাজুয়াল দু’রকম কালেকশনই রয়েছে।
পঞ্চম শাড়িটির পাড় ও আঁচলে লাল-কমলা-হলুদের অগ্নিশিখা। থিম ‘দারুণ অগ্নিবাণে রে’। কোটায় হ্যান্ডপেন্টিং করা শাড়িটি ‘দীপ বুটিক’ থেকে নেওয়া। শাড়িকে ক্যানভাস করে শিল্পীর তুলির টান মোহিত করবে আপনাকে। কোটায় ফ্লোরাল হ্যান্ডপেন্টিং, ব্লকপ্রিন্ট, অ্যাপ্লিক ও এমব্রয়ডারিও করেছেন ডিজাইনার। প্রত্যেকটি শাড়িই বেশ অফ বিট।
13th  May, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্যামসুন্দর দে নিবেদিত দেখ কেমন লাগে ছবিটি গতকাল মুক্তি পেয়েছে। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন পায়েল দত্ত। খবরে চৈতালি দত্ত। বিশদ

22nd  July, 2017
 পুজোর সাজে মৈত্রেয়ী

 শাড়ি পরতে খুব ভালোবাসেন অভিনেত্রী মৈত্রেয়ী মিত্র। পুজোর পাঁচদিনের জন্য তাঁর পছন্দের ছ’টি শাড়ি বেছে নিলেন। কোন দিনের সাজ কেমন তার বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

22nd  July, 2017
 মুখোমুখি সব্যসাচী

সব্যসাচী মুখোপাধ্যায়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার। সম্প্রতি তিনি ফরএভারমার্ক ব্র্যান্ডের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ১২ জুলাই জে ডাবলু ম্যারিয়েট হোটেলে তঁার সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।
বিশদ

15th  July, 2017
 পুজোর সাজে অমৃতা

 ষষ্ঠী থেকে দশমী শাড়িতেই সাজতে চান অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। তঁার পুজো সাজের বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

15th  July, 2017
পুজোর সাজে প্রবাসী কন্যে

 মুম্বইতে পুজোর ফটো শ্যুটে হাজির দুই অভিনেত্রী মিষ্টি চক্রবর্তী ও ফ্লোরা সাইনি। কেমন সাজে সাজতে চান তাঁরা, কীভাবে কাটাতে চান পুজোর দিনগুলো জানালেন সোমা লাহিড়ীকে।
বিশদ

08th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।
বিশদ

08th  July, 2017
 রথে চড়ে পুজো এলো

 রিমঝিম বৃষ্টির মাঝেই উঁকি দিচ্ছে পুজোর রোদ্দুর। সেই রোদ গায়ে মেখে হাজির পাঁচটি পাঁচ ধরনের শাড়ি। বর্ণনায় সোমা লহিড়ী। বিশদ

01st  July, 2017
বর্ণময় বালুচরি

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। 
বিশদ

24th  June, 2017
 লেগিংস লাভ

 কামিজ হোক বা কুর্তি, লং টপ হোক বা অ্যাসিমেট্রিক টপ সঙ্গে জুড়িদার এখন চুড়িদার নয়, লেগিংস। নরম গেঞ্জি মেটিরিয়ালের রংবেরঙের লেগিংসের বর্ণনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  June, 2017
 গরমে আরাম মলমলে

রোদের উত্তাপ আর ভ্যাপসা গরমে কোন শাড়িতে হাত বাড়াবেন ভাবছেন তো? তুলতুলে নরম মলমলের মতো আরামদায়ক শাড়ি আর নেই। রকমারি মলমলের সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  June, 2017
 কুর্তি কথা

 কুর্তিতে এখন প্রাচ্য আর পাশ্চাত্যের মিলমিশ। রঙেও বৈচিত্রের অন্ত নেই। নানারকম কুর্তির খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

10th  June, 2017



একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইষ্টার্ন কোলফিল্ডের সালানপুর এলাকায় থাকা কর্মী আবাসন থেকে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে অন্তত ১০০ বেআইনি দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। বস্তুত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থার বহু আবাসনেই তারপরেও প্রচুর বেআইনি দখলদার রয়েছে বলে অভিযোগ রয়েছে। ...

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ পুর বাসস্ট্যান্ড সংলগ্ন স্থানে গত ৯ জুলাই আদিবাসী নাবালিকাদের ধর্ষণ এবং ঘটনার প্রতিবাদে ১৪ জুলাই শহরে আদিবাসীদের তাণ্ডবের পর শনিবার রায়গঞ্জে এসে বৈঠক করলেন আদিবাসী উন্নয়নমন্ত্রী জেমস কুজুর। এদিন কর্ণজোড়ায় সার্কিট হাউসে এই বৈঠক হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:06:00 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM