চারুপমা
 

চরিত্র যেমন সাজ তেমন

 নিজের লেখা গল্প নিয়ে বিশিষ্ট লেখক ও সাংবাদিক শঙ্করলাল ভট্টাচার্য তাঁর পরিচালিত প্রথম ছবি পরকীয়া-র শ্যুটিং শেষ করলেন। ছবির পোশাক পরিকল্পনায় কসটিউম ডিজাইনার রাজর্ষি মুখোপাধ্যায়। লিখেছেন চৈতালি দত্ত।


ছবির গল্প নিয়ে পরিচালক জানান, ‘পরকীয়া বলতে তুচ্ছতাছিল্য করা একটা আলোচনার অযোগ্য বিষয় হিসেবে একে দেখা হয়। কখনও দুটি নারী একটি পুরুষ আবার কখনও দুটি পুরুষ একটি নারী। বাংলা বা হিন্দি ছবিতে যা চিরকাল ত্রিকোণ প্রেমের গতানুগতিক চেহারা পেয়ে এসেছে। এই সম্পর্ক কেন তৈরি হয়, কী করে হয়, অজান্তে হয় কি না, যদি হয় কীভাবে তা হয় প্রভৃতি বিশ্লেষণ করার চেষ্টা করেছি ছবিতে। ফরাসিরা যেভাবে সংলাপ থেকে দৃশ্যে যে টেকনিকে ছবি করেন সেই ধরনের এক্সপেরিমেন্ট করেছি ছবিতে। পরকীয়ার কারণ কী কী হতে পারে তা ছবির গতির সঙ্গে প্রকাশ পাবে। একসময় বিভাসের সঙ্গে পড়াশোনা করত শর্মিলা। এরপর স্কুলে প্রধান শিক্ষিকার চাকরি পান শর্মিলা। অন্যদিকে বিভাস বিজ্ঞাপনী পেশায় দাঁড়াবার চেষ্টা করছে। এরপর শর্মিলার সঙ্গে বিভাসের বিয়ে হয়। ক্রমশ বিভাস চাকরিতে আরও উন্নতি করে, সে কোম্পানির একজন সিইও। শর্মিলা মনে করে যে তার আর চাকরি করা উচিত নয়। তাই সে স্কুলের চাকরি ছেড়ে দেয়। অফিসের দায়দায়িত্ব যত বেড়েছে ততই বিভাসের শর্মিলার প্রতি সময়ের অভাব হয়। ফলে বাড়িতে ক্রমশ শর্মিলা নিঃসঙ্গ হয়ে পড়ে। নিঃসন্তান হওয়ার দরুন তাদের সম্পর্কে কোথাও একটা শীতলতা এসে যায়। কিন্তু স্ত্রীর প্রতি বিভাসের প্রগাঢ় ভালোবাসা রয়েছে, ছবিতে যেমন বিভাস- শর্মিলার পনেরো বছরের দাম্পত্য জীবন দেখিয়েছি, তেমনি আবার অফিসের অল্পবয়সি সহকর্মী মেঘনার সঙ্গে বিভাসের পাঁচ বছরের প্রেমের সম্পর্কও দেখিয়েছি। পুরো ঘটনা চব্বিশ ঘণ্টার মধ্যে ধরা পড়েছে। বর্তমান সময় যেমন আছে তেমনি আবার ফ্ল্যাশব্যাকে অতীত ফিরে আসে। স্ত্রী নাকি প্রেমিকা কাকে বেছে নেবে বিভাস। মেঘনার সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ালেও বিভাস কিন্তু মেঘনার মধ্যে স্ত্রীকে খুঁজে চলে। এরপর কী হয় তা জানতে ছবি দেখতে হবে বলে জানালেন পরিচালক। তবে এই গল্পটি প্রথম শ্রেণির ম্যাগাজিন ২০০৪-২০০৫ সালে গল্পাকারে প্রকাশিত হয়। বিভাস ও শর্মিলার ভূমিকায় যথাক্রমে দেখা যাবে বাস্তব জীবনের দম্পতি অর্থাৎ তথাগত মুখোপাধ্যায় এবং দেবলীনাকে। মেঘনার চরিত্রে অভিনয় করছেন ত্রিধা চৌধুরি। অন্য শিল্পীরা হলেন ব্রাত্য বসু এবং পরিচালকের আড়াই বছরের নাতি রেনিত প্রমুখ।
ছবির বিভিন্ন চরিত্রের পোশাক সম্বন্ধে কসটিউম ডিজাইনার রাজর্ষি মুখোপাধ্যায় বলেন, ‘পরিচালকের চিন্তাধারা এবং যেভাবে তিনটে সেগমেন্টে গল্পের সময়কে উনি ভাগ করেছেন সেই অনুযায়ী আমি চরিত্রদের পোশাক করেছি।’ বিয়ের আগে শর্মিলা অর্থাৎ দেবলীনাকে সলিড কালারের কাঠের বোতাম দেওয়া সালোয়ার কামিজে দেখা যাবে। সঙ্গে অক্সিডাইজড গয়না, খুব হালকা ওয়েভ করা খোলা চুল। পনেরো বছর আগে সালোয়ার কামিজে যে ধরনের কাটস ছিল ঠিক সেই ধরনের কাটস রাখা হয়েছে। বিয়ের পর ভাইব্রান্ট কালারের কাঞ্জিভরম শাড়িতে দেবলীনাকে দেখা যাবে। আবার পিওর হ্যান্ডলুমের শাড়িও তিনি পরেছেন। কালার খুব ব্রাইট যেমন ব্ল্যাক রেড, ইয়ালো রেড ইত্যাদি। বিয়ের পর শাড়ি পরলেও সাত-আট বছর পর দেবলীনাকে ঘরের দৃশ্যে খাদি কটনের কুর্তি সঙ্গে সিঙ্গল অথবা স্ট্রাইপড ধুতি এবং দোপাট্টায় দেখা যাবে। পোশাকের কালার প্যালেট গ্রে, ব্ল্যাক, অফ হোয়াইট। বাড়ির বাইরের দৃশ্যে গ্রিন, গ্রে, লাইট ব্লু ইত্যাদি কালারের কটনের হ্যান্ডলুম শাড়ির সঙ্গে ব্যাক ডিপকাট কনুই অবধি লম্বা স্লিভসের ব্রাউজ পরেছেন দেবলীনা। শাড়ির সঙ্গে কন্ট্রাস্ট কালারের ব্লাউজ। সঙ্গে রুপোর গয়না যা তৈরি করা হয়েছে। চুল খোলা বা বিনুনি করা। কপালে সিঁদুরের টিপ, ডান হাতে ঘড়ি, বাঁ হাতে নোয়া, কানে সোনা। ঝোলা দুল, পায়ে ছোট হিলের স্ট্র্যাপ দেওয়া স্লিপারে দেখা যাবে দেবলীনাকে।
অন্যদিকে, বিভাস অর্থাৎ তথাগত বিয়ের আগে ক্যাজুয়াল জিনস, পাঞ্জাবি বা শার্ট পরেছেন। কাজের জায়গায় ফর্মাল শার্ট-প্যান্টে দেখা যাবে। তবে বিভাস যখন কোম্পানির সি ই ও তখন তাঁকে নানারকম শ্যুটেও দেখা যাবে। অফিসে সলিড কালার অথবা চেকসের শ্যুট তথাগত পরেছেন। হাতে স্টিলের ঘড়ি, পায়ে ফর্মাল ব্ল্যাক বা ব্রাউন কালারে শ্যু। প্রথম দিকে হেয়ার স্টাইল ব্যাকব্রাশ করা হলেও বর্তমান সময়ে বিভাস অর্থাৎ তথাগতের ব্যাকব্রাশ করা মেসি হেয়ার। এই লুকস দিতে গিয়ে তাঁকে চুল কাটতে হয়েছে। আবার তিনি ঘরের দৃশ্যে লিনেনের কুর্তা, পাজামা পরেছেন।
তবে মেঘনা ওরফে ত্রিধা অল্পবয়সি একটি মেয়ে, আমেরিকা থেকে এসেছে। যেহেতু তাঁর বস বিভাসের সঙ্গে প্রেম তাই তাঁর মনে অনেক রং। সেজন্য নানা উজ্জ্বল রঙের ওয়েস্টার্ন পোশাক তিনি পরেছেন। হাই ওয়েস্টের জিনসের সঙ্গে অফ শোল্ডার টপ, স্প্যাগেটি জাম্পশ্যুট, ডিজাইনার টি-শার্ট ইত্যাদি পরেছেন। কানে ডায়মন্ড স্টাড, গলায় পেনডেন্ট, হাতে ঘড়ি, ফ্যাশনেবল ব্যাগ, পায়ে হাইহিল। চুল কখনও মেসিবান বা পনিটেল অথবা টপনট কিংবা কার্ল করা চুলে ত্রিধাকে দেখা যাবে। শুধুমাত্র ক্লাইম্যাক্স দৃশ্যে রেড বর্ডার দেওয়া হোয়াইট শাড়িতে তাঁকে দেখা যাবে। এছাড়া ব্রাত্য বসুকে এক ডাক্তারের ভূমিকায় দেখা যাবে। তাঁর পরনে সলিড কালারের শার্টের ওপর নিউট্রাল কালারের শ্যুট, সঙ্গে ব্ল্যাক স্কোয়ারিশ ফ্রেমের চশমা, পায়ে নর্মাল ব্ল্যাক শ্যু পরেছেন বলে জানা গেল রাজর্ষির কাছ থেকে।
সম্পাদনা অর্ঘ্যকমল মিত্র। ক্যামেরা দিব্যমান ভট্টাচার্য। সুরকার তেজেন্দ্রনারায়ণ মজুমদার। প্রযোজনা ওপেন ডোর ফিল্মস। প্রযোজক প্রীতিময় চট্টোপাধ্যায়।
ছবি: দেবাশিস বণিকের সৌজন্যে
06th  May, 2017
বর্ণময় বালুচরি

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। 
বিশদ

24th  June, 2017
 লেগিংস লাভ

 কামিজ হোক বা কুর্তি, লং টপ হোক বা অ্যাসিমেট্রিক টপ সঙ্গে জুড়িদার এখন চুড়িদার নয়, লেগিংস। নরম গেঞ্জি মেটিরিয়ালের রংবেরঙের লেগিংসের বর্ণনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  June, 2017
 গরমে আরাম মলমলে

রোদের উত্তাপ আর ভ্যাপসা গরমে কোন শাড়িতে হাত বাড়াবেন ভাবছেন তো? তুলতুলে নরম মলমলের মতো আরামদায়ক শাড়ি আর নেই। রকমারি মলমলের সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  June, 2017
 কুর্তি কথা

 কুর্তিতে এখন প্রাচ্য আর পাশ্চাত্যের মিলমিশ। রঙেও বৈচিত্রের অন্ত নেই। নানারকম কুর্তির খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

10th  June, 2017
ফ্যাশনে রেশম চেক 

বাংলার তাঁতশিল্পীদের নতুন উদ্ভাবন হ্যান্ডলুম রেশম চেক। ডিজাইনাররা সেলফ চেক এই শাড়িকেই সাজিয়েছেন নানা রূপে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

03rd  June, 2017
চরিত্র যেমন সাজ তেমন

ছবি সম্পর্কে পরিচালক সৌরভ চক্রবর্তী জানান, ‘শুধুমাত্র গল্পের নায়িকা অরণি-র জন্যই ছবির নামকরণ হয়নি। মূলত ছবিটি মিউজিক্যাল প্রেমের গল্প যার প্রেক্ষাপটে রয়েছে বাবরি মসজিদ এবং গুজরাতের গোধরার ঘটনা। সবার্ণী মুখোপাধ্যায়ের লেখা কামড় উপন্যাসের গল্পাংশ তুলে নিয়ে ওই ছবির কাহিনি গড়ে উঠেছে। সময় ১৯৯০-২০০২।
বিশদ

27th  May, 2017
 চোখের আরাম রোদচশমা

 এই প্রখর রোদ্দুরে চোখকে আরাম দিতে বেছে নিন স্টাইলিশ রোদচশমা। হালফ্যাশনের নিত্যনতুন রোদচশমার খোঁজ দিচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

27th  May, 2017
 প্রবাসে মেয়ে-জামাই

 মুম্বইতেই সংসার পেতেছেন কলকাতার মেয়ে অভিনেত্রী মৌলি গঙ্গোপাধ্যায়। অভিনেতা মজহরের সঙ্গে। আন্ধেরির লোখন্ডওয়ালায় তাঁদের সাজানো সংসারে হাজির আমরা। জামাইষষ্ঠীর সাজে সাজলেন দু’জনে। তাঁদের সঙ্গে গল্প করলেন সোমা লাহিড়ী। বিশদ

27th  May, 2017
 কেতায় থাকুন পুরুষগণ

 পুরুষ পোশাকেও এখন ফ্যাশনের জোয়ার। সেই জোয়ারের স্রোত থেকে সামার কালেকশনের খবর সংগ্রহ করলেন স্নেহাশিস সাউ। বিশদ

20th  May, 2017
তপ্ত দিনে পশ্চিমি হাওয়া

 পশ্চিমি হাওয়ায় উথাল-পাতাল এবার সামার ফ্যাশন দুনিয়া। কেমন সে ফ্যাশন, লিখেছেন সোমা লাহিড়ী। বিশদ

20th  May, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...

সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM