চারুপমা
 

 বেনারসে বেনারসি

 বেনারসির প্রতি বাঙালি কনের একটু অন্যরকম মোহ আজও আছে। আজকাল যদিও বা বউভাত বা রিসেপশনে ডিজাইনার পোশাক পরার চল হয়েছে। কিন্তু বিয়ের জন্য আধুনিকারা খোঁজে একটা পিওর বেনারসি। বিয়ের আসরে আজও বঙ্গললনা আর বেনারসি যেন অবিচ্ছেদ্য অঙ্গ। শোনা যায় যে মুঘল সাম্রাজ্যের সময় থেকেই নাকি বেনারসি পরার চল শুরু হয়। সে যাই হোক সময়ের বৈতরনী পেরিয়ে বেনারসিও আজ খুবই আধুনিক। আজ আর বেনারসি শুধুমাত্র শাড়িতেই সীমাবন্ধ নয়। ডিজাইনাররা বেনারসির ফ্যাব্রিক দিয়ে এখন পোশাক তৈরি করছেন যা অতি আধুনিকারও অঙ্গভূষণ। এবছর ফ্যাশনে বেনারসি খুব ইন। তাই ডিজাইনার সোমা ভট্টাচার্যও বেনারসি দিয়ে নানারকম পোশাক তৈরি করেছেন। বেনারস আর বেনারসি একে অপরের পরিপূরক। বেনারসের বিভিন্ন লোকেশনে বেনারসি শাড়ি থেকে পোশাক কতটা বাঙ্মময় হয় তা দেখিয়েছেন ডিজাইনার সোমা ভট্টাচার্য। মডেলের মেকআপ স্টাইলিং-এর দায়িত্বে আছেন কৌশিক রজত।
ডিজাইনার সোমার থেকে জানা গেল যে যে তিনি খাঁটি বেনারসি ফ্যাব্রিক ব্যবহার করেছেন। সোমার কথায়, ‘ডিজাইনাররা কেউ কিন্তু বেনারসি শাড়ি তৈরি করতে পারেন না। অ্যাসেম্বল করতে পারেন। আমি বেনারসের লুমে গিয়ে কিছু ট্র্যাডিশনাল বুটির সঙ্গে কনটেম্পোরারি বুটির কাজ বেনারসি শিল্পীদের দিয়ে তৈরি করিয়েছি। যেহেতু আমি ফ্লোরাল নিয়ে কাজ করি তাই শাড়ি থেকে ফ্যাব্রিকে সে ধরনের কাজ রয়েছে। আমার শাড়িগুলো প্রতিটি হ্যান্ডলুম।
বেনারসির প্রতি টিনএজারদের আকর্ষণ করাতে হোয়াইট বেনারসি শাড়িতে কপার দিয়ে জিওমেট্রিক্যাল প্যাটার্নে সারা জমিতে উইভ করা হয়েছে। শাড়িতে বাড়তি মাত্রা যোগ করতে স্টাইলিস্ট রজত তার ওপর মালটিকালারের জ্যাকেট পরিয়েছেন মডেলকে। এটি বিয়ে বাড়ি থেকে যে কোনও অনুষ্ঠানে পরা যায়।’ মেকআপের ব্যাপারে কৌশিক জানালেন, ‘বেনারস ধর্মীয় স্থান। সেখানে বেনারসির সঙ্গে হাই ফ্যাশন চলে না। যেহেতু এখন গরম তাই মেকআপ করেছি খুব হালকা অথচ গ্ল্যামারস, ঘরে বসে যে কেউ করতে পারেন। একটা সময় চুলে আলবোটের খুব ফ্যাশন ছিল। সেই লুকস আনতে চুলে ব্রেড করে আলবোট করেছি। সঙ্গে স্মোকি আইজ এবং বনেদিয়ানা মাথায় রেখে ঠোঁটে বার্গেন্ডি লিপস্টিক ব্যবহার করেছি।
পুরো বেনারসকে দেখানোর জন্য মাঝ গঙ্গায় নৌকোয় ফোটোশ্যুট হয়েছে। একটি মেয়ে যেন সেজেগুজে কোথাও যাচ্ছে। সাজপোশাকে চুঁইয়ে পড়ছে বনেদিয়ানা। গয়নার মধ্যে আছে মিনাকারি কানের দুল।
মাস্টার্ড ইয়ালো শাড়িটির শ্যুটিং মহলে হয়েছে। তাই মডেলের সাজপোশাকে রানির ব্যক্তিত্ব ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। রেশম সিল্কের এই শাড়িতে বেনারসি মোটিফের বর্ডার। সঙ্গে বোটনেকের ভেলভেটের ব্ল্যাক ব্লা‌উজ যার একদিকে এমব্রয়ডারি করা, ইচ্ছে করলে অল্পবয়সিরা নেটের লং জ্যাকেট পরতে পারেন যা এখন ফ্যাশনে ইন। এক্ষেত্রে মডেলকে বেজ কালারের ওপর বেনারসির মোটিফ দেওয়া লং জ্যাকেট পরানো হয়েছে। মেকআপের ক্ষেত্রে রয়েছে নো মেকআপ লুক। ঠোঁটে বেজ লিপস্টিক। ঘাড়ের কাছে লুজ বান করা চুল। যেহেতু ফ্যাশন শ্যুট তাই বাড়তি চটক আনত লুজ ঘুঙ্গুর দিয়ে মাথার টায়রা নিজে তৈরি করে তা মডেলকে পরিয়েছেন স্টাইলিস্ট রজত।
নীল বেনারসি শাড়িতে লাল মিনাকারির খুব হালকা কাজ। শাড়ির জমিতে এবং পাড়ে। সঙ্গে গ্লেজড গোল্ডেন ব্লা‌উজ। এই শাড়ি পরে বিশ্বনাথের মন্দিরের গলিতে এক সেবকের বাড়ির উঠোনে শ্যুট করা হয়েছে। একটু ব্রাউন দিয়ে ডিফাইন করা চোখ যা নিজে করা যায়। একটা ফ্রেশ লুক দিতে সাইড সিঁথি করে এবং লুজ কার্ল করে চুল খোলা রয়েছে। ঠোঁটে বেজ লিপস্টিক। অলংকার হিসেবে রয়েছে কানে দুল এবং দু’হাতে দুটো বালা।
বেনারসের জয়পুরের রাজার ঘাটের সামনে পিংক বেনারসির সঙ্গে কনটেম্পোরারি লুকের ফ্লেয়ারি স্লিভসের ব্লাউজে মডেলকে দেখা যাচ্ছে নো মেকআপ লুকে। ঠোঁটে পিংক কালারের লিপস্টিক আর চুলে লুজ মেসি বান করা। শুধু কানে দুল পরানো হয়েছে মডেলকে।
শাড়ি ছাড়াও যে কীভাবে পোশাকে বেনারসিকে প্রাধান্য দেওয়া যায় তা দেখা গেল মণিকর্ণিকার ঘাটে। দুধ সাদা চিকনকারি লং আনারকলির সঙ্গে বেনারসির দোপাট্টা পরিহিতা মডেলকে দেখে মুগ্ধ হতে হয়। ব্রেড করে হেয়ারস্টাইল করা সঙ্গে ঠোঁটে বেজ কালারের লিপস্টিক, কানের দুলে মডেল হয়ে উঠেছিল অপরূপা।
আবার অসি ঘাটের পাশে পুরনো একটি রাজবাড়িতে পেস্তা গ্রিন কালারের বেনারসির ইন্দো ওয়েস্টার্ন নি লেন্থের ড্রেসের সঙ্গে ঠোঁটে ব্রাউন লিপস্টিক, সাইড পাটিং করে বানা, কানে ইয়ার রিং পরানো হয়েছে। পায়ে রয়েছে স্টিলেটো।
মেকআপ আর্টিস্ট কৌশিক বলেন, ‘যেহেতু গরমকাল তাই যতটা সম্ভব মেকআপ হালকা রাখাই ভালো। বেনারসির মধ্যে গর্জাস ব্যাপার আছে তাই মেকআপ সিম্পল, ক্লাসিক রাখা হয়েছে। এই ধরনের মেকআপ নিজেরাই করা যায়।’ প্রসঙ্গত স্টাইলিস্ট রজত জানান, ‘স্টাইলিস্টের কাজ শুধুমাত্র জুয়েলারি পরানো নয়। আমি এবং কৌশিক শ্যুট ডিজাইন করি। লোকেশন দেখা থেকে শুরু করে শাড়ির ড্রেপিং এবং তার সঙ্গে আর কী কী সংযোজন করলে দেখতে আকর্ষণীয় লাগবে এবং তার সঙ্গে ব্লাউজ কী ধরনের হওয়া উচিত ইত্যাদি খুঁটিনাটি সবই পরিচালনা করি। এক কথায় শ্যুটকে এমবেলিশ করি।
22nd  April, 2017
বর্ণময় বালুচরি

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। 
বিশদ

24th  June, 2017
 লেগিংস লাভ

 কামিজ হোক বা কুর্তি, লং টপ হোক বা অ্যাসিমেট্রিক টপ সঙ্গে জুড়িদার এখন চুড়িদার নয়, লেগিংস। নরম গেঞ্জি মেটিরিয়ালের রংবেরঙের লেগিংসের বর্ণনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  June, 2017
 গরমে আরাম মলমলে

রোদের উত্তাপ আর ভ্যাপসা গরমে কোন শাড়িতে হাত বাড়াবেন ভাবছেন তো? তুলতুলে নরম মলমলের মতো আরামদায়ক শাড়ি আর নেই। রকমারি মলমলের সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  June, 2017
 কুর্তি কথা

 কুর্তিতে এখন প্রাচ্য আর পাশ্চাত্যের মিলমিশ। রঙেও বৈচিত্রের অন্ত নেই। নানারকম কুর্তির খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

10th  June, 2017
ফ্যাশনে রেশম চেক 

বাংলার তাঁতশিল্পীদের নতুন উদ্ভাবন হ্যান্ডলুম রেশম চেক। ডিজাইনাররা সেলফ চেক এই শাড়িকেই সাজিয়েছেন নানা রূপে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

03rd  June, 2017
চরিত্র যেমন সাজ তেমন

ছবি সম্পর্কে পরিচালক সৌরভ চক্রবর্তী জানান, ‘শুধুমাত্র গল্পের নায়িকা অরণি-র জন্যই ছবির নামকরণ হয়নি। মূলত ছবিটি মিউজিক্যাল প্রেমের গল্প যার প্রেক্ষাপটে রয়েছে বাবরি মসজিদ এবং গুজরাতের গোধরার ঘটনা। সবার্ণী মুখোপাধ্যায়ের লেখা কামড় উপন্যাসের গল্পাংশ তুলে নিয়ে ওই ছবির কাহিনি গড়ে উঠেছে। সময় ১৯৯০-২০০২।
বিশদ

27th  May, 2017
 চোখের আরাম রোদচশমা

 এই প্রখর রোদ্দুরে চোখকে আরাম দিতে বেছে নিন স্টাইলিশ রোদচশমা। হালফ্যাশনের নিত্যনতুন রোদচশমার খোঁজ দিচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

27th  May, 2017
 প্রবাসে মেয়ে-জামাই

 মুম্বইতেই সংসার পেতেছেন কলকাতার মেয়ে অভিনেত্রী মৌলি গঙ্গোপাধ্যায়। অভিনেতা মজহরের সঙ্গে। আন্ধেরির লোখন্ডওয়ালায় তাঁদের সাজানো সংসারে হাজির আমরা। জামাইষষ্ঠীর সাজে সাজলেন দু’জনে। তাঁদের সঙ্গে গল্প করলেন সোমা লাহিড়ী। বিশদ

27th  May, 2017
 কেতায় থাকুন পুরুষগণ

 পুরুষ পোশাকেও এখন ফ্যাশনের জোয়ার। সেই জোয়ারের স্রোত থেকে সামার কালেকশনের খবর সংগ্রহ করলেন স্নেহাশিস সাউ। বিশদ

20th  May, 2017
তপ্ত দিনে পশ্চিমি হাওয়া

 পশ্চিমি হাওয়ায় উথাল-পাতাল এবার সামার ফ্যাশন দুনিয়া। কেমন সে ফ্যাশন, লিখেছেন সোমা লাহিড়ী। বিশদ

20th  May, 2017



একনজরে
 বেজিং, ২৪ জুন (পিটিআই): বিশ্বের সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল চীন। আজ ‘দ্য চাইনিজ আকাদেমি অব সায়েন্সেস’-এর একদল বিজ্ঞানী এই দাবি করেছেন। ...

 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

সংবাদদাতা, রামপুরহাট: তারাপীঠে ব্যতিক্রমী রথের দড়িতে টান দিতে শনিবারই দূরদূরান্ত থেকে কয়েক হাজার ভক্ত তারাপীঠ এসেছেন। সাধারণত জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে রথে বসিয়ে রথযাত্রা উৎসব পালিত হয়। কিন্তু তারাপীঠে তারা মা-ই রথে আরোহন করেন। রথ, উলটো রথ দুই পর্যায়ের রথেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM