চারুপমা
 

 বেনারসে বেনারসি

 বেনারসির প্রতি বাঙালি কনের একটু অন্যরকম মোহ আজও আছে। আজকাল যদিও বা বউভাত বা রিসেপশনে ডিজাইনার পোশাক পরার চল হয়েছে। কিন্তু বিয়ের জন্য আধুনিকারা খোঁজে একটা পিওর বেনারসি। বিয়ের আসরে আজও বঙ্গললনা আর বেনারসি যেন অবিচ্ছেদ্য অঙ্গ। শোনা যায় যে মুঘল সাম্রাজ্যের সময় থেকেই নাকি বেনারসি পরার চল শুরু হয়। সে যাই হোক সময়ের বৈতরনী পেরিয়ে বেনারসিও আজ খুবই আধুনিক। আজ আর বেনারসি শুধুমাত্র শাড়িতেই সীমাবন্ধ নয়। ডিজাইনাররা বেনারসির ফ্যাব্রিক দিয়ে এখন পোশাক তৈরি করছেন যা অতি আধুনিকারও অঙ্গভূষণ। এবছর ফ্যাশনে বেনারসি খুব ইন। তাই ডিজাইনার সোমা ভট্টাচার্যও বেনারসি দিয়ে নানারকম পোশাক তৈরি করেছেন। বেনারস আর বেনারসি একে অপরের পরিপূরক। বেনারসের বিভিন্ন লোকেশনে বেনারসি শাড়ি থেকে পোশাক কতটা বাঙ্মময় হয় তা দেখিয়েছেন ডিজাইনার সোমা ভট্টাচার্য। মডেলের মেকআপ স্টাইলিং-এর দায়িত্বে আছেন কৌশিক রজত।
ডিজাইনার সোমার থেকে জানা গেল যে যে তিনি খাঁটি বেনারসি ফ্যাব্রিক ব্যবহার করেছেন। সোমার কথায়, ‘ডিজাইনাররা কেউ কিন্তু বেনারসি শাড়ি তৈরি করতে পারেন না। অ্যাসেম্বল করতে পারেন। আমি বেনারসের লুমে গিয়ে কিছু ট্র্যাডিশনাল বুটির সঙ্গে কনটেম্পোরারি বুটির কাজ বেনারসি শিল্পীদের দিয়ে তৈরি করিয়েছি। যেহেতু আমি ফ্লোরাল নিয়ে কাজ করি তাই শাড়ি থেকে ফ্যাব্রিকে সে ধরনের কাজ রয়েছে। আমার শাড়িগুলো প্রতিটি হ্যান্ডলুম।
বেনারসির প্রতি টিনএজারদের আকর্ষণ করাতে হোয়াইট বেনারসি শাড়িতে কপার দিয়ে জিওমেট্রিক্যাল প্যাটার্নে সারা জমিতে উইভ করা হয়েছে। শাড়িতে বাড়তি মাত্রা যোগ করতে স্টাইলিস্ট রজত তার ওপর মালটিকালারের জ্যাকেট পরিয়েছেন মডেলকে। এটি বিয়ে বাড়ি থেকে যে কোনও অনুষ্ঠানে পরা যায়।’ মেকআপের ব্যাপারে কৌশিক জানালেন, ‘বেনারস ধর্মীয় স্থান। সেখানে বেনারসির সঙ্গে হাই ফ্যাশন চলে না। যেহেতু এখন গরম তাই মেকআপ করেছি খুব হালকা অথচ গ্ল্যামারস, ঘরে বসে যে কেউ করতে পারেন। একটা সময় চুলে আলবোটের খুব ফ্যাশন ছিল। সেই লুকস আনতে চুলে ব্রেড করে আলবোট করেছি। সঙ্গে স্মোকি আইজ এবং বনেদিয়ানা মাথায় রেখে ঠোঁটে বার্গেন্ডি লিপস্টিক ব্যবহার করেছি।
পুরো বেনারসকে দেখানোর জন্য মাঝ গঙ্গায় নৌকোয় ফোটোশ্যুট হয়েছে। একটি মেয়ে যেন সেজেগুজে কোথাও যাচ্ছে। সাজপোশাকে চুঁইয়ে পড়ছে বনেদিয়ানা। গয়নার মধ্যে আছে মিনাকারি কানের দুল।
মাস্টার্ড ইয়ালো শাড়িটির শ্যুটিং মহলে হয়েছে। তাই মডেলের সাজপোশাকে রানির ব্যক্তিত্ব ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। রেশম সিল্কের এই শাড়িতে বেনারসি মোটিফের বর্ডার। সঙ্গে বোটনেকের ভেলভেটের ব্ল্যাক ব্লা‌উজ যার একদিকে এমব্রয়ডারি করা, ইচ্ছে করলে অল্পবয়সিরা নেটের লং জ্যাকেট পরতে পারেন যা এখন ফ্যাশনে ইন। এক্ষেত্রে মডেলকে বেজ কালারের ওপর বেনারসির মোটিফ দেওয়া লং জ্যাকেট পরানো হয়েছে। মেকআপের ক্ষেত্রে রয়েছে নো মেকআপ লুক। ঠোঁটে বেজ লিপস্টিক। ঘাড়ের কাছে লুজ বান করা চুল। যেহেতু ফ্যাশন শ্যুট তাই বাড়তি চটক আনত লুজ ঘুঙ্গুর দিয়ে মাথার টায়রা নিজে তৈরি করে তা মডেলকে পরিয়েছেন স্টাইলিস্ট রজত।
নীল বেনারসি শাড়িতে লাল মিনাকারির খুব হালকা কাজ। শাড়ির জমিতে এবং পাড়ে। সঙ্গে গ্লেজড গোল্ডেন ব্লা‌উজ। এই শাড়ি পরে বিশ্বনাথের মন্দিরের গলিতে এক সেবকের বাড়ির উঠোনে শ্যুট করা হয়েছে। একটু ব্রাউন দিয়ে ডিফাইন করা চোখ যা নিজে করা যায়। একটা ফ্রেশ লুক দিতে সাইড সিঁথি করে এবং লুজ কার্ল করে চুল খোলা রয়েছে। ঠোঁটে বেজ লিপস্টিক। অলংকার হিসেবে রয়েছে কানে দুল এবং দু’হাতে দুটো বালা।
বেনারসের জয়পুরের রাজার ঘাটের সামনে পিংক বেনারসির সঙ্গে কনটেম্পোরারি লুকের ফ্লেয়ারি স্লিভসের ব্লাউজে মডেলকে দেখা যাচ্ছে নো মেকআপ লুকে। ঠোঁটে পিংক কালারের লিপস্টিক আর চুলে লুজ মেসি বান করা। শুধু কানে দুল পরানো হয়েছে মডেলকে।
শাড়ি ছাড়াও যে কীভাবে পোশাকে বেনারসিকে প্রাধান্য দেওয়া যায় তা দেখা গেল মণিকর্ণিকার ঘাটে। দুধ সাদা চিকনকারি লং আনারকলির সঙ্গে বেনারসির দোপাট্টা পরিহিতা মডেলকে দেখে মুগ্ধ হতে হয়। ব্রেড করে হেয়ারস্টাইল করা সঙ্গে ঠোঁটে বেজ কালারের লিপস্টিক, কানের দুলে মডেল হয়ে উঠেছিল অপরূপা।
আবার অসি ঘাটের পাশে পুরনো একটি রাজবাড়িতে পেস্তা গ্রিন কালারের বেনারসির ইন্দো ওয়েস্টার্ন নি লেন্থের ড্রেসের সঙ্গে ঠোঁটে ব্রাউন লিপস্টিক, সাইড পাটিং করে বানা, কানে ইয়ার রিং পরানো হয়েছে। পায়ে রয়েছে স্টিলেটো।
মেকআপ আর্টিস্ট কৌশিক বলেন, ‘যেহেতু গরমকাল তাই যতটা সম্ভব মেকআপ হালকা রাখাই ভালো। বেনারসির মধ্যে গর্জাস ব্যাপার আছে তাই মেকআপ সিম্পল, ক্লাসিক রাখা হয়েছে। এই ধরনের মেকআপ নিজেরাই করা যায়।’ প্রসঙ্গত স্টাইলিস্ট রজত জানান, ‘স্টাইলিস্টের কাজ শুধুমাত্র জুয়েলারি পরানো নয়। আমি এবং কৌশিক শ্যুট ডিজাইন করি। লোকেশন দেখা থেকে শুরু করে শাড়ির ড্রেপিং এবং তার সঙ্গে আর কী কী সংযোজন করলে দেখতে আকর্ষণীয় লাগবে এবং তার সঙ্গে ব্লাউজ কী ধরনের হওয়া উচিত ইত্যাদি খুঁটিনাটি সবই পরিচালনা করি। এক কথায় শ্যুটকে এমবেলিশ করি।
22nd  April, 2017
অামি খুব ডিসিপ্লিনড: অর্পিতা

২৪ নভেম্বর মুক্তি পাবে পরিচালক শৈবাল মিত্রর ছবি চিত্রকর । গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অর্পিতা চট্টোপাধ্যায়। ছবির চরিত্র থেকে তাঁর সাজ-পোশাক, স্বামী প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ছেলে মিশুক ও তাঁর কাজকর্ম নিয়ে জমাটি আড্ডা দিলেন চৈতালি দত্তর সঙ্গে। নিজের বাড়িতে মেকআপহীন অর্পিতাকে পাওয়া গেল খোলামেলা মেজাজে।
বিশদ

18th  November, 2017
বিয়ের দিনে রাজকন্যে 

বাঙালির বিয়ে মানেই বেনারসি। ট্র্যাডিশনাল ডিজাইনের পাশাপাশি বেনারসিও এখন তৈরি হচ্ছে অন্যরকম কনসেপ্টে। কেমন হবে কনের পোশাক বললেন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল। 
বিশদ

11th  November, 2017
ফ্যাশন নয় স্টাইলে বিশ্বাস করি 

উৎসবের সাজে চারিদিক আলোকিত করে এসেছিলেন বলিউড সুন্দরী টাবু। পরনে ছিল গাঢ় নীল রঙের গাউন। এক পিঠ খোলা চুল। এক শান্ত দুপুরে মুম্বইয়ের গোরেগাঁও ফিল্মসিটিতে ভ্যানিটি ভ্যানে প্রখ্যাত অভিনেত্রী টাবুর সামনে দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

04th  November, 2017
অফিস ডায়েট 

লিপি একটি কর্পোরেট অফিসে চাকরি করে। সকাল ৮টায় বাড়ি থেকে বেরয়। ফিরতে ফিরতে রাত ৯-১০টা বেজে যায়। অফিস পৌঁছতেই পাল্লা দিয়ে বাড়তে থাকে কাজের চাপ। বাড়ি সামলাতে গিয়ে কখনও ব্রেকফাস্ট হয় না, তো কখনও কাজের ফাঁকে টিফিন করতে করতে লাঞ্চ টাইম আউট। কিন্তু অফিসে কাজের মাঝেও ঠিকঠাক রাখতে হবে খাওয়া দাওয়া। না হলে শরীরের হাল বেহাল হবেই। তাড়াতাড়ি টিফিন সারতে গিয়ে যদি ভরসা করেন ফাস্ট ফুডের ওপর তাহলে একটা সময় শরীর জবাব দেবেই।
বিশদ

04th  November, 2017
মেকআপে মুখ ঢাকবেন না 

মেক আপ করুন। কিন্তু নিজের স্বাভাবিক সৌন্দর্যকে চাপা দিয়ে নয়। এমনই পরামর্শ দিলেন বিউটিশিয়ান রুবি বিশ্বাস। 
বিশদ

04th  November, 2017
মুখের গড়ন যেমন চশমার ফ্রেম তেমন

পাওয়ার দেওয়া চশমা এখন আর শুধু প্রয়োজনীয় একটি বস্তু নয়। এখন এটি একটি অন্যতম স্টাইল স্টেটমেন্টও। আট থেকে আশি সবার। কিন্তু বেশিরভাগ মানুষই বুঝতে পারেন না তাঁর মুখের গড়ন অনুযায়ী কোন ধরনের স্টাইলের চশমার ফ্রেম তাঁকে বেশি মানাবে। দেখতে ভালো লাগবে। 
বিশদ

28th  October, 2017
উৎসবে উজ্জ্বল সাজ 

কাল জগদ্ধাত্রী পুজো। দুর্গা পুজো থেকে যে উৎসব শুরু হয়েছিল তা শেষ হবে মা জগদ্ধাত্রীর আরাধনায়। মাতৃ আরাধনার পুণ্য লগ্নে চাই ঝলমলে সাজ। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

28th  October, 2017
ফ্রম হেরিটেজ টু কনটেম্পোরারি অাপডেট

 খাদি বাঙলার বয়ন শিল্পের এক ঘরানা। সেই আদি ঘরানাকেই নতুন মোড়কে হাজির করল পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। বিশদ

21st  October, 2017
আজ ভাই সাজ

আজ ভ্রাতৃদ্বিতীয়া। ভাইদের দিন। পাঞ্জাবি-পায়জামা, নাকি জিনস আর ক্যাজুয়াল শার্ট, টি-শার্ট, কেমন সাজে সাজবেন জানাচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

21st  October, 2017
চরিত্র যেমন সাজ তেমন 

সুরিন্দর ফিল্মস প্রযোজিত ছবি জিও পাগলা ১৯ অক্টোবর মুক্তি পাবে। পরিচালক রবি কিনাগী। মূলত এটি কমেডি ছবি। প্রয়াত অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায় অভিনীত জনপ্রিয় কমেডি ছবি ‘জয় মা কালী বোর্ডিং’ থেকে অনুপ্রাণিত হয়ে চিত্রনাট্য লিখেছেন পরিচালক স্বয়ং। প্রসঙ্গত পরিচালক রবি কিনাগী জানালেন, ‘কর্মব্যস্ত জীবনে মানুষ এখন স্ট্রেসের মধ্যে দিয়ে যায়।
বিশদ

14th  October, 2017
আলোর মাঝে যুগল সাজে

দীপাবলি মানেই রঙের বৈচিত্র, আলোর রোশনাই আর সেই সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সাজগোজ। সেই কথা মাথায় রেখে আজ মডেলদের মেকআপ এবং স্টাইলিং করেছেন মুম্বইয়ের স্বনামধন্য মেকআপ আর্টিস্ট ও এক্সপার্ট স্টাইলিস্ট কৌশিক-রজত। বিশদ

14th  October, 2017
আসছে আলোর দিন

 আলোর উৎসবের সাজ বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

07th  October, 2017
 পুজোয় পাঁচ তারা

পুজোর পাঁচ দিনই পাঁচ তারকা সাজতে চান লাল আর রানি রঙে। বিবরণে সোমা লাহিড়ী। বিশদ

23rd  September, 2017
পুজোর শাড়ি 

পুজোর তিন দিনের শাড়ির কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

16th  September, 2017
একনজরে
সুকান্ত বেরা: সকালটা যদি হয় মহম্মদ সামির, তাহলে বিকেলের নায়ক অবশ্যই শিখর ধাওয়ান। তবুও রবিবাসরীয় ইডেনে ভারতীয় ক্রিকেটারদের সাফল্যের পাশাপাশি চর্চার বিষয় হয়ে উঠেছিল দিলরুবান ...

সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় অযত্নে শুকিয়ে নষ্ট হচ্ছে সবুজমালা প্রকল্পের বহু মূল্যবান গাছ। বছরখানেক আগে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন রাস্তার দু’পাশে ওই গাছগুলি লাগানো হয়েছিল। কিন্তু বছর পেরনোর আগেই অর্ধেক গাছ শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে যত্নের অভাবে। গাছের চারদিকের ...

বিএনএ, শিলিগুড়ি: শনিবার গভীর রাতে ভক্তিনগর থানার সেভক রোডের একটি গুদামে দুষ্কৃতী হামলায় এক নিরাপত্তা রক্ষী খুন হন। পুলিস জানিয়েছে, নিহত নিরাপত্তারক্ষীর নাম রঘুনাথ রায়(৬২)। অভিযুক্তের খোঁজে পুলিস তল্লাশি শুরু করেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে নতুনত্ব থাকবে। নতুন বন্ধু লাভ, ভ্রমণ ও মানসিক প্রফুল্লতা বজায় থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম।
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু।
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট।
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন উমরিগড় (২২৩)।  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  November, 2017

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর স্টেশনে অবরোধ উঠল, শিয়ালদহ বিভাগের প্রতিটি শাখায় ৮টা ৩৪ মিনিট থেকে ফের শুরু ট্রেন চলাচল

09:07:41 PM

রেল অবরোধ ঘিরে ধুন্ধুমার বারুইপুর স্টেশন

 বেআইনি উচ্ছেদ অভিযানের প্রতিবাদে রেল অবরোধকে কেন্দ্র করে ...বিশদ

08:40:29 PM

লুধিয়ানায় প্লাস্টিক কারখানায় আগুন, মৃত ৩
লুধিয়ানায় একটি প্লাস্টিকের ব্যাগ তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ...বিশদ

08:13:00 PM

ফের দালাল চক্রের অভিযোগ এসএসকেএম হাসপাতালে

 ফের দালাল চক্রের অভিযোগ উঠল এসএসকেএম হাসপাতালে। টাকা নিতে গিয়ে ...বিশদ

07:10:02 PM

 বিহারের গোপালগঞ্জে হাইটেনশন লাইনের বিদ্যুৎস্পৃশ্য হয়ে মৃত ৫, গুরুতর আহত ৩

06:22:00 PM