চারুপমা
 

 বেনারসে বেনারসি

 বেনারসির প্রতি বাঙালি কনের একটু অন্যরকম মোহ আজও আছে। আজকাল যদিও বা বউভাত বা রিসেপশনে ডিজাইনার পোশাক পরার চল হয়েছে। কিন্তু বিয়ের জন্য আধুনিকারা খোঁজে একটা পিওর বেনারসি। বিয়ের আসরে আজও বঙ্গললনা আর বেনারসি যেন অবিচ্ছেদ্য অঙ্গ। শোনা যায় যে মুঘল সাম্রাজ্যের সময় থেকেই নাকি বেনারসি পরার চল শুরু হয়। সে যাই হোক সময়ের বৈতরনী পেরিয়ে বেনারসিও আজ খুবই আধুনিক। আজ আর বেনারসি শুধুমাত্র শাড়িতেই সীমাবন্ধ নয়। ডিজাইনাররা বেনারসির ফ্যাব্রিক দিয়ে এখন পোশাক তৈরি করছেন যা অতি আধুনিকারও অঙ্গভূষণ। এবছর ফ্যাশনে বেনারসি খুব ইন। তাই ডিজাইনার সোমা ভট্টাচার্যও বেনারসি দিয়ে নানারকম পোশাক তৈরি করেছেন। বেনারস আর বেনারসি একে অপরের পরিপূরক। বেনারসের বিভিন্ন লোকেশনে বেনারসি শাড়ি থেকে পোশাক কতটা বাঙ্মময় হয় তা দেখিয়েছেন ডিজাইনার সোমা ভট্টাচার্য। মডেলের মেকআপ স্টাইলিং-এর দায়িত্বে আছেন কৌশিক রজত।
ডিজাইনার সোমার থেকে জানা গেল যে যে তিনি খাঁটি বেনারসি ফ্যাব্রিক ব্যবহার করেছেন। সোমার কথায়, ‘ডিজাইনাররা কেউ কিন্তু বেনারসি শাড়ি তৈরি করতে পারেন না। অ্যাসেম্বল করতে পারেন। আমি বেনারসের লুমে গিয়ে কিছু ট্র্যাডিশনাল বুটির সঙ্গে কনটেম্পোরারি বুটির কাজ বেনারসি শিল্পীদের দিয়ে তৈরি করিয়েছি। যেহেতু আমি ফ্লোরাল নিয়ে কাজ করি তাই শাড়ি থেকে ফ্যাব্রিকে সে ধরনের কাজ রয়েছে। আমার শাড়িগুলো প্রতিটি হ্যান্ডলুম।
বেনারসির প্রতি টিনএজারদের আকর্ষণ করাতে হোয়াইট বেনারসি শাড়িতে কপার দিয়ে জিওমেট্রিক্যাল প্যাটার্নে সারা জমিতে উইভ করা হয়েছে। শাড়িতে বাড়তি মাত্রা যোগ করতে স্টাইলিস্ট রজত তার ওপর মালটিকালারের জ্যাকেট পরিয়েছেন মডেলকে। এটি বিয়ে বাড়ি থেকে যে কোনও অনুষ্ঠানে পরা যায়।’ মেকআপের ব্যাপারে কৌশিক জানালেন, ‘বেনারস ধর্মীয় স্থান। সেখানে বেনারসির সঙ্গে হাই ফ্যাশন চলে না। যেহেতু এখন গরম তাই মেকআপ করেছি খুব হালকা অথচ গ্ল্যামারস, ঘরে বসে যে কেউ করতে পারেন। একটা সময় চুলে আলবোটের খুব ফ্যাশন ছিল। সেই লুকস আনতে চুলে ব্রেড করে আলবোট করেছি। সঙ্গে স্মোকি আইজ এবং বনেদিয়ানা মাথায় রেখে ঠোঁটে বার্গেন্ডি লিপস্টিক ব্যবহার করেছি।
পুরো বেনারসকে দেখানোর জন্য মাঝ গঙ্গায় নৌকোয় ফোটোশ্যুট হয়েছে। একটি মেয়ে যেন সেজেগুজে কোথাও যাচ্ছে। সাজপোশাকে চুঁইয়ে পড়ছে বনেদিয়ানা। গয়নার মধ্যে আছে মিনাকারি কানের দুল।
মাস্টার্ড ইয়ালো শাড়িটির শ্যুটিং মহলে হয়েছে। তাই মডেলের সাজপোশাকে রানির ব্যক্তিত্ব ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। রেশম সিল্কের এই শাড়িতে বেনারসি মোটিফের বর্ডার। সঙ্গে বোটনেকের ভেলভেটের ব্ল্যাক ব্লা‌উজ যার একদিকে এমব্রয়ডারি করা, ইচ্ছে করলে অল্পবয়সিরা নেটের লং জ্যাকেট পরতে পারেন যা এখন ফ্যাশনে ইন। এক্ষেত্রে মডেলকে বেজ কালারের ওপর বেনারসির মোটিফ দেওয়া লং জ্যাকেট পরানো হয়েছে। মেকআপের ক্ষেত্রে রয়েছে নো মেকআপ লুক। ঠোঁটে বেজ লিপস্টিক। ঘাড়ের কাছে লুজ বান করা চুল। যেহেতু ফ্যাশন শ্যুট তাই বাড়তি চটক আনত লুজ ঘুঙ্গুর দিয়ে মাথার টায়রা নিজে তৈরি করে তা মডেলকে পরিয়েছেন স্টাইলিস্ট রজত।
নীল বেনারসি শাড়িতে লাল মিনাকারির খুব হালকা কাজ। শাড়ির জমিতে এবং পাড়ে। সঙ্গে গ্লেজড গোল্ডেন ব্লা‌উজ। এই শাড়ি পরে বিশ্বনাথের মন্দিরের গলিতে এক সেবকের বাড়ির উঠোনে শ্যুট করা হয়েছে। একটু ব্রাউন দিয়ে ডিফাইন করা চোখ যা নিজে করা যায়। একটা ফ্রেশ লুক দিতে সাইড সিঁথি করে এবং লুজ কার্ল করে চুল খোলা রয়েছে। ঠোঁটে বেজ লিপস্টিক। অলংকার হিসেবে রয়েছে কানে দুল এবং দু’হাতে দুটো বালা।
বেনারসের জয়পুরের রাজার ঘাটের সামনে পিংক বেনারসির সঙ্গে কনটেম্পোরারি লুকের ফ্লেয়ারি স্লিভসের ব্লাউজে মডেলকে দেখা যাচ্ছে নো মেকআপ লুকে। ঠোঁটে পিংক কালারের লিপস্টিক আর চুলে লুজ মেসি বান করা। শুধু কানে দুল পরানো হয়েছে মডেলকে।
শাড়ি ছাড়াও যে কীভাবে পোশাকে বেনারসিকে প্রাধান্য দেওয়া যায় তা দেখা গেল মণিকর্ণিকার ঘাটে। দুধ সাদা চিকনকারি লং আনারকলির সঙ্গে বেনারসির দোপাট্টা পরিহিতা মডেলকে দেখে মুগ্ধ হতে হয়। ব্রেড করে হেয়ারস্টাইল করা সঙ্গে ঠোঁটে বেজ কালারের লিপস্টিক, কানের দুলে মডেল হয়ে উঠেছিল অপরূপা।
আবার অসি ঘাটের পাশে পুরনো একটি রাজবাড়িতে পেস্তা গ্রিন কালারের বেনারসির ইন্দো ওয়েস্টার্ন নি লেন্থের ড্রেসের সঙ্গে ঠোঁটে ব্রাউন লিপস্টিক, সাইড পাটিং করে বানা, কানে ইয়ার রিং পরানো হয়েছে। পায়ে রয়েছে স্টিলেটো।
মেকআপ আর্টিস্ট কৌশিক বলেন, ‘যেহেতু গরমকাল তাই যতটা সম্ভব মেকআপ হালকা রাখাই ভালো। বেনারসির মধ্যে গর্জাস ব্যাপার আছে তাই মেকআপ সিম্পল, ক্লাসিক রাখা হয়েছে। এই ধরনের মেকআপ নিজেরাই করা যায়।’ প্রসঙ্গত স্টাইলিস্ট রজত জানান, ‘স্টাইলিস্টের কাজ শুধুমাত্র জুয়েলারি পরানো নয়। আমি এবং কৌশিক শ্যুট ডিজাইন করি। লোকেশন দেখা থেকে শুরু করে শাড়ির ড্রেপিং এবং তার সঙ্গে আর কী কী সংযোজন করলে দেখতে আকর্ষণীয় লাগবে এবং তার সঙ্গে ব্লাউজ কী ধরনের হওয়া উচিত ইত্যাদি খুঁটিনাটি সবই পরিচালনা করি। এক কথায় শ্যুটকে এমবেলিশ করি।
22nd  April, 2017
পুজোর সাজে প্রিয়াংকা

প্রিয়াংকা সরকারের সাজকাহন বর্ণনায় সোমা লাহিড়ী।  ষষ্ঠীতে তাঁত এমব্রয়ডারি: পুজোর প্রথম দিনটা প্রিয়াংকার কাছে খুব তাৎপর্যপূর্ণ। এদিন ছেলে সহজকে নিয়ে ঠাকুর দেখার দিন। তাই উজ্জ্বল হলুদ আর ধূপছায়া রঙের হাফ হাফ ডিজাইনার তাঁতের শাড়িটি বেছে নিলেন। শাড়িটির ফ্লোরাল এমব্রয়ডারির প্লেসমেন্টে নতুনত্ব রয়েছে। বিশদ

12th  August, 2017
 পুজোর সাজে সৌরসেনী

ছোট্টবেলা থেকে মডেলিংয়ের নেশা সৌরসেনী মৈত্রর। সম্প্রতি পা রেখেছে অভিনয়ের আঙিনায়ও। অনীক দত্তর মেঘনাদ বধ রহস্যে ভালো অভিনয় করেছে। আগামী ১৮ আগস্ট মুক্তি পেতে চলেছে প্রতীম ডি গুপ্তার ‘মাছের ঝোল’। সম্ভবনাময়ী এই অভিনেত্রীর পুজোর সাজ কথা শোনাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

05th  August, 2017
 অ্যাময় ইন্ডিয়ার ফ্যাশন শো

 অ্যাময় ইন্ডিয়ার আয়োজনে স্বভূমিতে হয়ে গেল অ্যাটিটিউড শাইনিং স্টার নামে এক ফ্যাশন শো। অ্যাটিটিউড হল অ্যাময়- এর একটি প্রিমিয়াম ব্র্যান্ড যা ব্যবহারে ত্বকের জলুস বাড়ে, নিজেকে অনেক বেশি তরতাজা রাখা যায়। এদিন ট্র্যাডিশনাল, স্পোর্টসওয়্যার, ইভিনিং গাউন এই তিনটি থিমের মাধ্যমে প্রকাশিত হয় অ্যাটিটিউডের উজ্জ্বলতা। বিশদ

29th  July, 2017
 পুজোর সাজে মনামি

 পুজোর পাঁচটা দিন শাড়িতেই সাজতে চান অভিনেত্রী মনামি ঘোষ। তাঁর সাজকাহন বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

29th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্যামসুন্দর দে নিবেদিত দেখ কেমন লাগে ছবিটি গতকাল মুক্তি পেয়েছে। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন পায়েল দত্ত। খবরে চৈতালি দত্ত। বিশদ

22nd  July, 2017
 পুজোর সাজে মৈত্রেয়ী

 শাড়ি পরতে খুব ভালোবাসেন অভিনেত্রী মৈত্রেয়ী মিত্র। পুজোর পাঁচদিনের জন্য তাঁর পছন্দের ছ’টি শাড়ি বেছে নিলেন। কোন দিনের সাজ কেমন তার বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

22nd  July, 2017
 মুখোমুখি সব্যসাচী

সব্যসাচী মুখোপাধ্যায়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার। সম্প্রতি তিনি ফরএভারমার্ক ব্র্যান্ডের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ১২ জুলাই জে ডাবলু ম্যারিয়েট হোটেলে তঁার সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।
বিশদ

15th  July, 2017
 পুজোর সাজে অমৃতা

 ষষ্ঠী থেকে দশমী শাড়িতেই সাজতে চান অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। তঁার পুজো সাজের বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

15th  July, 2017
পুজোর সাজে প্রবাসী কন্যে

 মুম্বইতে পুজোর ফটো শ্যুটে হাজির দুই অভিনেত্রী মিষ্টি চক্রবর্তী ও ফ্লোরা সাইনি। কেমন সাজে সাজতে চান তাঁরা, কীভাবে কাটাতে চান পুজোর দিনগুলো জানালেন সোমা লাহিড়ীকে।
বিশদ

08th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।
বিশদ

08th  July, 2017
 রথে চড়ে পুজো এলো

 রিমঝিম বৃষ্টির মাঝেই উঁকি দিচ্ছে পুজোর রোদ্দুর। সেই রোদ গায়ে মেখে হাজির পাঁচটি পাঁচ ধরনের শাড়ি। বর্ণনায় সোমা লহিড়ী। বিশদ

01st  July, 2017



একনজরে
 বেঙ্গালুরু, ১৬ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুতে ‘আম্মা ক্যান্টিন’ ব্যাপক জনপ্রিয় পাওয়ার পরে এবার কর্ণাটক সরকার চালু করল ‘ইন্দিরা ক্যান্টিন’। বুধবার বেঙ্গালুরুতে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী এই ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...

সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM