চারুপমা
 

 সপরিবারে বর্ষবরণ

বর্ষবরণের শুভক্ষণে সপরিবারে পোস্ত হাজির চারূপমায়। নাহ্‌ ঠিক পূর্ণ পরিবারে নয়। বিশেষ কারণে অনুপস্থিত দাদু সৌমিত্র চট্টোপাধ্যায়। শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত, অতনু রায়চৌধুরি নিবেদিত উইন্ডোজ প্রোডাকশন হাউজের ছবি ‘পোস্ত’র চরিত্ররা আজ সেজেছেন নববর্ষের সাজে। ফোটোশ্যুটের গল্প শোনাচ্ছেন সোমা লাহিড়ী।


অফারটা এসেছিল প্রোডাকশন হাউজের তরফ থেকেই। বাঙালির বছর শুরুর দিনটিতে আমাদের ফ্যাশনের পাতায় ‘পোস্ত’ পরিবারকে হাজির করতে চেয়েছিলেন তাঁরা। এই উত্তম প্রস্তাব সাদরে গ্রহণ করেছিলাম আমরা। সেই মতো চলছিল পরিকল্পনাও। হঠাৎ ঘটে গেল একটা মর্মান্তিক দুর্ঘটনা। বিশিষ্ট অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের একমাত্র নাতি অভিনেতা রণদীপ বসু পথ দুর্ঘটনায় মারাত্মক আহত হয়ে হাসপাতালে ভরতি হলেন। আজও তিনি সুস্থ হয়ে ওঠেননি। ফলে ‘পোস্ত’ পরিবারের কর্তা সৌমিত্র চট্টোপাধ্যায়কে আজকের এই ফোটোশ্যুটে অংশ নেওয়ার জন্য অনুরোধ করা সম্ভব হয়নি। তাঁর স্থানটা শূন্যই রয়ে গেল আজ।
তবে ছোট্ট ‘পোস্ত’ ওরফে অর্ঘ্য বসু রায় হাজির হল এক্কেবারে সময় মতো। তার আগেই অবশ্য পৌঁছে গিয়েছিলেন পোস্তর ঠাম্মা লিলি চক্রবর্তী। মেকআপে বসেই বললেন, বড্ড চা তেষ্টা পেয়েছে। হবে নাকি চিনি ছাড়া লিকার চা এক কাপ?
চা পান করতে করতেই চলল মেকআপ আর গল্প। সম্প্রতি বাংলাদেশ গিয়েছিলেন লিলিদি। একটি ছবির শ্যুটিংয়ে। সেখান থেকে কিনেছেন তাঁর প্রিয় বাংলাদেশি ঢাকাই। ঘন সবুজ পাড়, বুটিদার। খুব হালকা মেকআপ আর নিজের চুলেই সাজ সম্পন্ন হল। বাংলার রেশম হ্যান্ডলুম পরে যতক্ষণে তৈরি হলেন লিলিদি ততক্ষণে এসে গিয়েছে যিশু আর মিমি।
মিমির বাড়িতেই শাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছিল। কথাই ছিল একেবারে শটে যাওয়ার জন্য রেডি হয়ে আসবে মিমি। এলও তাই। বোট নেক ব্লাউজের সঙ্গে পাতা সবুজ প্রিন্টেড তসর শাড়িতে পোস্তর মাকে মানিয়েছে চমৎকার।
যিশু এল ঘুম চোখে। টর্ন জিনস আর টি শার্টে হ্যান্ডসাম লাগছিল। অভিনয় জীবনের শুরুর দিনে যিশু ছিল আমাদের অন্যতম মডেল। ‘শ্রীচৈতন্যদেব’ ধারাবাহিকের জন্য‌ ঩ বেশ কিছুদিন ন্যাড়া মাথায় থাকতে হয়েছিল যিশুকে। সেই সময়েও আমাদের ফ্যাশনের পাতায় যিশুকে দিয়ে অন্যরকম মডেলিং করিয়েছি আমরা। স্মৃতির সরণি পেরিয়ে বাস্তবে এল যিশু। পোস্তর বাবা। বলল, ফিল্মে আমার তেমন মেকআপ নেই। তাই নববর্ষের ফোটো শ্যুটেও নো মেকআপই থাক। শুধু ধুতি-পাঞ্জাবিটা পরে তৈরি হয়ে নিচ্ছি। নীল-সাদার মিলমিশে তৈরি ধুতি-পাঞ্জাবিটাই পছন্দ হল যিশুর।
বাবাকে ধুতি-পাঞ্জাবিতে সাজতে দেখে ছোট্ট পোস্ত উত্তেজিত। অর্ঘ্য বলল, আমিও কি নববর্ষের ফোটোশ্যুটে বাবার মতো ধুতি-পাঞ্জাবি পরব?
ছোট্ট অর্ঘ্যর জন্যও ছিল ধুতি-পাঞ্জাবি-জহর কোট সেট। পেয়ে ভারী খুশি অর্ঘ্যবাবু। পাঠভবন স্কুলের ক্লাস থ্রি-র ছাত্র অর্ঘ্য বসু রায়। পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় ‘পোস্ত’ চরিত্রের জন্য অভিনেতা খুঁজতে স্কুলে স্কুলে পাড়ি দিয়েছিলন। পাঠভবন স্কুলেই পোস্তকে খুঁজে পান তাঁরা। পোস্তর অভিনয়ের স্বতঃস্ফূর্ততা প্রকাশ পেল ফোটোশ্যুটেই।
তবে সব ঠিকঠাক হলেও লিলি চক্রবর্তীর পাশের আসন ফাঁকাই রয়ে গেল। পরিবারের সর্বময় কর্তা যিনি, সেই সৌমিত্র চট্টোপাধ্যায় যে অনুপস্থিত। মনে পড়ে যচ্ছিল বছর দুয়েক আগে শারদীয়া বর্তমানের জন্য একটা দীর্ঘ সাক্ষাৎকার নিয়েছিলাম সৌমিত্র চট্টোপাধ্যায়ের। নাতির সঙ্গে ওঁর গভীর সম্পর্কের কথা বলেছিলেন। বলেছিলেন, ‘আমার নাতি রণদীপ খুব ভালো অভিনয় করে। ওর নিজস্ব গানের দল আছে। গণেশ টকিজ। ট্রুপ নিয়েও হিল্লি দিল্লি করে বেড়ায়। ওর মধ্যে অনেক সম্ভাবনা আছে।
বছরের প্রথম দিনটিতে কামনা করি রণদীপ সুস্থ হয়ে দাদুর কাছে ফিরুক। আর বাংলা ছবিতে সাফল্যের জোয়ার আসুক। ‘পোস্ত’ সবার মন ভরিয়ে দিক।
15th  April, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্যামসুন্দর দে নিবেদিত দেখ কেমন লাগে ছবিটি গতকাল মুক্তি পেয়েছে। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন পায়েল দত্ত। খবরে চৈতালি দত্ত। বিশদ

22nd  July, 2017
 পুজোর সাজে মৈত্রেয়ী

 শাড়ি পরতে খুব ভালোবাসেন অভিনেত্রী মৈত্রেয়ী মিত্র। পুজোর পাঁচদিনের জন্য তাঁর পছন্দের ছ’টি শাড়ি বেছে নিলেন। কোন দিনের সাজ কেমন তার বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

22nd  July, 2017
 মুখোমুখি সব্যসাচী

সব্যসাচী মুখোপাধ্যায়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার। সম্প্রতি তিনি ফরএভারমার্ক ব্র্যান্ডের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ১২ জুলাই জে ডাবলু ম্যারিয়েট হোটেলে তঁার সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।
বিশদ

15th  July, 2017
 পুজোর সাজে অমৃতা

 ষষ্ঠী থেকে দশমী শাড়িতেই সাজতে চান অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। তঁার পুজো সাজের বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

15th  July, 2017
পুজোর সাজে প্রবাসী কন্যে

 মুম্বইতে পুজোর ফটো শ্যুটে হাজির দুই অভিনেত্রী মিষ্টি চক্রবর্তী ও ফ্লোরা সাইনি। কেমন সাজে সাজতে চান তাঁরা, কীভাবে কাটাতে চান পুজোর দিনগুলো জানালেন সোমা লাহিড়ীকে।
বিশদ

08th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।
বিশদ

08th  July, 2017
 রথে চড়ে পুজো এলো

 রিমঝিম বৃষ্টির মাঝেই উঁকি দিচ্ছে পুজোর রোদ্দুর। সেই রোদ গায়ে মেখে হাজির পাঁচটি পাঁচ ধরনের শাড়ি। বর্ণনায় সোমা লহিড়ী। বিশদ

01st  July, 2017
বর্ণময় বালুচরি

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। 
বিশদ

24th  June, 2017
 লেগিংস লাভ

 কামিজ হোক বা কুর্তি, লং টপ হোক বা অ্যাসিমেট্রিক টপ সঙ্গে জুড়িদার এখন চুড়িদার নয়, লেগিংস। নরম গেঞ্জি মেটিরিয়ালের রংবেরঙের লেগিংসের বর্ণনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  June, 2017
 গরমে আরাম মলমলে

রোদের উত্তাপ আর ভ্যাপসা গরমে কোন শাড়িতে হাত বাড়াবেন ভাবছেন তো? তুলতুলে নরম মলমলের মতো আরামদায়ক শাড়ি আর নেই। রকমারি মলমলের সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  June, 2017
 কুর্তি কথা

 কুর্তিতে এখন প্রাচ্য আর পাশ্চাত্যের মিলমিশ। রঙেও বৈচিত্রের অন্ত নেই। নানারকম কুর্তির খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

10th  June, 2017



একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...

 সংবাদদাতা, ঘাটাল: দুই দেশের খেলা দেখার জন্য ভিড় উপচে পড়ল দাসপুর-১ ব্লকের কলোড়াতে। শনিবার পশ্চিম মেদিনীপুর ফুটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে কলোড়া স্কুল ফুটবল মাঠে ভারতের জাতীয় ...

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ পুর বাসস্ট্যান্ড সংলগ্ন স্থানে গত ৯ জুলাই আদিবাসী নাবালিকাদের ধর্ষণ এবং ঘটনার প্রতিবাদে ১৪ জুলাই শহরে আদিবাসীদের তাণ্ডবের পর শনিবার রায়গঞ্জে এসে বৈঠক করলেন আদিবাসী উন্নয়নমন্ত্রী জেমস কুজুর। এদিন কর্ণজোড়ায় সার্কিট হাউসে এই বৈঠক হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:06:00 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM