চারুপমা
 

নববর্ষে যুগল সাজে

শুরু হয়ে গেছে বছরের প্রথম দিনের জন্য কেনাকাটা। তবে বাড়ির মহিলা থেকে শুরু করে অফিস যাত্রী, স্কুল কলেজের পড়ুয়া সকলেই চায় পয়লা বৈশাখে একটু বাঙালিয়ানায় মেতে উঠতে তাই সাজ-পোশাকেও থাকবে ট্রাডিশনের ছোঁয়া। কিন্তু ঠিক কীভাবে কখন সাজলে ওই দিন সবার মাঝে হয়ে ওঠা যাবে বৈশাখী সুন্দরী তার টিপস রইল আপনাদের জন্য।
বৈশাখের প্রখর রোদ্দুরের তপ্ত দিনে সাজ হতে হবে স্নিগ্ধ শীতল। তাই যাঁরা শাড়ি পড়তে পছন্দ করেন বেছে নিন মোলায়েম সুতির আরামদায়ক শাড়ি। কোথাও বৈশাখী অনুষ্ঠানে বা কোন আত্মীয়র বাড়িতে যাবেন সকালে বা অনেকের বাড়ি-দোকানে পুজোর আয়োজন করা হয়ে থাকে তখন পরতে পারেন তাঁত, কেরালা কটন, হ্যান্ডলুম, প্রাদেশিক শাড়ি, সাদা-লাল ঢাকাই শাড়ি কিংবা নকশা অ্যাপ্লিক শাড়িতেও সেজে উঠতে পারেন। এইরকম পোশাকের সঙ্গে সাজ হবে—ম্যাট ফিনিশড লিকুইড ফাউন্ডেশন, ফেস পাউডার দিয়ে। সুন্দর করে আই-পেনসিল দিয়ে চোখটি সাজিয়ে তুলুন এক অপূর্ব রূপের ছোঁয়ায়। আই পেনসিল নির্বাচনের ক্ষেত্রে কালো, চারকোল অথবা ধূসর রংও ব্যবহার করতে পারেন। তার সঙ্গে লাগাবেন ওয়াটার প্রুফ মাসকারা ও টেরাকোটা, গোলাপি, হালকা ব্রাউন, হালকা লাল ঘেঁষা ময়েস্ট ম্যাট লিপস্টিক। সবকিছুর সঙ্গে একটা লাল বা মেরুন রঙের টিপ পরতেই হবে কারণ এটা বাঙালিয়ানার প্রথম দিন। সকালে শাড়ির সঙ্গে চুল ভালো করে শ্যাম্পু করে খুলে রাখতে পাবেন অথবা ঘাড়ের কাছে আলগা একটা হাত খোঁপাতেও বেশ মানাবে। সবকিছুর পর গয়না তো পরবেনই। তাই বেছে নিন হালকা স্লিক ডিজাইনের সোনার গয়না সঙ্গে শাঁখা-পলা-চুড়ি। অথবা শাড়ির সঙ্গে মানানসই মাটি, টেরাকোটার হালকা গয়না।
স্কুল-কলেজের বন্ধুদের সঙ্গে সকাল থেকেই বেড়ানোর প্ল্যান থাকলে সুতির নরম শাড়ি, চুড়িদার, স্কার্ট, পালাজোকে বেছে নিতে হবে। টিনএজাররা কলমকারি লং স্কার্টের সঙ্গে ঢিলেঢালা সুতির হালকা রঙের যেমন লেমন ইয়েলো, বেবি পিঙ্ক, ক্রিম রঙের কুর্তি বা কুর্তি কাম টপগুলো পরতে পারে। আবার পালাজোর সঙ্গে কটন টপের উপর কটন জ্যাকেট পরে বেরিয়ে পড়তে পারেন আউটিং-এ। সকালে খুব রোদ থাকবে তাই সাজ হবে খুব হালকা। ফাউন্ডেশন ব্যবহার না করে সুফলে বা অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারে। এরপর বি বি ক্রিম ও হালকা করে লাইট ব্রাউন বা বেইজ রঙের আই শ্যাডোর উপর জেল কাজলের সূক্ষ্ম টানে দারুণ মানাবে। আর মাসকারা হবে কালার লেস ও ঠোঁটে হালকা রঙের লিপস্টিক বা লিপগ্লস। এই ধরনের পোশাকের সঙ্গে চুল শ্যাম্পু করে একটু সেটিং করে খুলে রাখলে ভালো লাগবে। এছাড়া টপনট বা হেয়ার স্ট্রেট করে নিলেও বেশ দেখাবে। অল্পবয়সিরা হাতে কানে গলায় ভারী কিছু না পরে বিডসের কাপড়ের, মাটির হালকা ডিজাইনার মালা, ব্যাঙ্গেল, টপ পরুন।
সন্ধ্যাবেলার সাজ হবে অবশ্যই জমকালো। মহিলারা সুন্দর কাঁথা স্টিচের শাড়ি, সিফন, তসর শাড়িতে মেতে উঠুন নববর্ষের প্রথম রাতে। হালকা রঙের সিল্কও রাখতে পারেন পোশাকের লিস্টে। ফাউন্ডেশন, ফেস পাউডার মাখার পর লিপ লাইনার দিয়ে ঠোঁট এঁকে লিপস্টিক পরবেন। চোখে কাজল মাস্ট। আর একটা টিপ হলে মন্দ হবে না। চুলে খোঁপা করে তাতে বেল বা জুঁই ফুলের মালা লাগাতে পারেন। আবার ‘ফ্রেঞ্চ রোল’ হেয়ার স্টাইলটিও করতে পারেন। গয়না হবে ভারী রুপো, মুক্তো, আন্টিক, অক্সিডাইজের।
অল্প বয়সিরা একটু ছিমছাম সাজ-পোশাকে হয়ে উঠতে পারে? ওই রাতে সবার মাঝে নজরকাড়া। তার জন্য চাই সঠিক পোশাকের সঙ্গে মানানসই সাজ। লং ড্রেস বা গাউন অথবা সুতোর কাজের চুড়িদার পরতে পারে। এছাড়া পালাজো কাটিং কুর্তি, লং জর্জেটের, শিফনের কুর্তি, জমকালো প্রিন্টের কটনের ঘেরওয়ালা কুর্তিগুলোয় সাজ হয়ে উঠবে অসাধারণ। এর সঙ্গে মেকআপও হতে হবে গর্জাস। মেকআপ করার আগে ভালো করে মুখ পরিষ্কার করে মুখে একটু বরফ ঘষে নেবে। তারপর টোনার লাগিয়ে একটু অপেক্ষা করে লাগাতে হবে প্রি-বেস। তারপর ফাউন্ডেশন ও ফেস পাউডার। চোখে যদি স্মোকি লুক দিয়ে চায় কেউ তাহলে ধূসর, নীল, সবুজ আই শ্যাডো ব্যবহার করবে। সরু করে ওয়াটার প্রুফ আই লাইনার সঙ্গে মাসকারা ও ডিপ রঙের যেমন লাল, চেরি, মেরুন রঙের লিপস্টিক মানাবে। চুলের জন্য বিভিন্ন রকম হেয়ার অ্যাকসেসরিজ ব্যবহার করতে পারে। এছাড়া বড় চুল হালকা করে সামনে সাইড দিয়ে বিনুনি করে পেছনে খোলা রাখা যাবে। ‘সাগরচটি’ হেয়ার স্টাইলও মানাবে। যদি খুব দরকার না পড়ে গয়না থেকে দূরে থাকাই ভালো।
যোগাযোগ: ৯৮৩০৪৮২৯০১
08th  April, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্যামসুন্দর দে নিবেদিত দেখ কেমন লাগে ছবিটি গতকাল মুক্তি পেয়েছে। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন পায়েল দত্ত। খবরে চৈতালি দত্ত। বিশদ

22nd  July, 2017
 পুজোর সাজে মৈত্রেয়ী

 শাড়ি পরতে খুব ভালোবাসেন অভিনেত্রী মৈত্রেয়ী মিত্র। পুজোর পাঁচদিনের জন্য তাঁর পছন্দের ছ’টি শাড়ি বেছে নিলেন। কোন দিনের সাজ কেমন তার বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

22nd  July, 2017
 মুখোমুখি সব্যসাচী

সব্যসাচী মুখোপাধ্যায়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার। সম্প্রতি তিনি ফরএভারমার্ক ব্র্যান্ডের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ১২ জুলাই জে ডাবলু ম্যারিয়েট হোটেলে তঁার সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।
বিশদ

15th  July, 2017
 পুজোর সাজে অমৃতা

 ষষ্ঠী থেকে দশমী শাড়িতেই সাজতে চান অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। তঁার পুজো সাজের বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

15th  July, 2017
পুজোর সাজে প্রবাসী কন্যে

 মুম্বইতে পুজোর ফটো শ্যুটে হাজির দুই অভিনেত্রী মিষ্টি চক্রবর্তী ও ফ্লোরা সাইনি। কেমন সাজে সাজতে চান তাঁরা, কীভাবে কাটাতে চান পুজোর দিনগুলো জানালেন সোমা লাহিড়ীকে।
বিশদ

08th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।
বিশদ

08th  July, 2017
 রথে চড়ে পুজো এলো

 রিমঝিম বৃষ্টির মাঝেই উঁকি দিচ্ছে পুজোর রোদ্দুর। সেই রোদ গায়ে মেখে হাজির পাঁচটি পাঁচ ধরনের শাড়ি। বর্ণনায় সোমা লহিড়ী। বিশদ

01st  July, 2017
বর্ণময় বালুচরি

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। 
বিশদ

24th  June, 2017
 লেগিংস লাভ

 কামিজ হোক বা কুর্তি, লং টপ হোক বা অ্যাসিমেট্রিক টপ সঙ্গে জুড়িদার এখন চুড়িদার নয়, লেগিংস। নরম গেঞ্জি মেটিরিয়ালের রংবেরঙের লেগিংসের বর্ণনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  June, 2017
 গরমে আরাম মলমলে

রোদের উত্তাপ আর ভ্যাপসা গরমে কোন শাড়িতে হাত বাড়াবেন ভাবছেন তো? তুলতুলে নরম মলমলের মতো আরামদায়ক শাড়ি আর নেই। রকমারি মলমলের সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  June, 2017
 কুর্তি কথা

 কুর্তিতে এখন প্রাচ্য আর পাশ্চাত্যের মিলমিশ। রঙেও বৈচিত্রের অন্ত নেই। নানারকম কুর্তির খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

10th  June, 2017



একনজরে
 সংবাদদাতা, ঘাটাল: দুই দেশের খেলা দেখার জন্য ভিড় উপচে পড়ল দাসপুর-১ ব্লকের কলোড়াতে। শনিবার পশ্চিম মেদিনীপুর ফুটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে কলোড়া স্কুল ফুটবল মাঠে ভারতের জাতীয় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে তোলাবাজির অভিযোগ। পাঁচ লক্ষ টাকা তোলা চেয়ে হুমকি দেওয়ায় কলকাতার বেনিয়াপুকুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক প্রোমোটার। মহম্মদ ওমর ফারুখ নামে ওই প্রোমোটারের লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ তিন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। লালবাজার সূত্রে এই ...

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ পুর বাসস্ট্যান্ড সংলগ্ন স্থানে গত ৯ জুলাই আদিবাসী নাবালিকাদের ধর্ষণ এবং ঘটনার প্রতিবাদে ১৪ জুলাই শহরে আদিবাসীদের তাণ্ডবের পর শনিবার রায়গঞ্জে এসে বৈঠক করলেন আদিবাসী উন্নয়নমন্ত্রী জেমস কুজুর। এদিন কর্ণজোড়ায় সার্কিট হাউসে এই বৈঠক হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই শহিদ দিবসের সমাবেশে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের করা মন্তব্য নিয়ে ওঠা বিতর্কের ঝড় রাজ্যের গণ্ডি পেরিয়ে এবার জাতীয় স্তরে উঠে এল। নরেন্দ্র মোদির ব্যর্থতা তথা বিজেপি শাসিত রাজ্যগুলির অপশাসন নিয়ে শুক্রবার ধর্মতলার ঐতিহাসিক সমাবেশমঞ্চ থেকে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:06:00 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM