চারুপমা
 

বেগমজানের ময়না শবনম

মুম্বই পাড়ি দেওয়ার আগেই ফোনে কথা হয়েছিল মিষ্টির সঙ্গে। আমাদের কলকাতার মেয়ে মিষ্টি। আসল নাম ইন্দ্রাণী চক্রবর্তী। গড়িয়ায় বাড়ি। ছোটবেলা থেকেই পড়াশোনায় খুব ভালো ছিল মিষ্টি। ইংরেজি অনার্স নিয়ে পড়ত দীনবন্ধু এন্ড্রুজ কলেজে। মডেলিং করতে মাঝেমধ্যে। সেই সূত্র ধরেই অফার আসে বাংলা ছবি ‘পরিচয়’ করার জন্য।
‘পরিচয়’ তো মুক্তি পায়নি এখনও? প্রশ্ন করতেই সোজা হয়ে বসল মিষ্টি। তা পায়নি ঠিকই কিন্তু লাভ আমার একটা হয়েছে।
কীরকম?
আসলে ‘পরিচয়’ ছবির অ্যাসোসিয়েট ডিরেক্টর ছিলেন অরিন্দম রায়। পরবর্তীতে তিনি সুভাষ ঘাইয়ের ‘কাঞ্চি’ ছবির অ্যাসোসিয়েট ডিরেক্টর ছিলেন। সুভাষজি কাঞ্চির জন্য নতুন মুখ খুঁজছিলেন। অরিন্দমদা সুভাষজিকে আমার ছবি দেখান। সুভাষজি’র পছন্দ হয়। সেদিনই আমাকে অফিসে ডাকেন। স্ক্রিন টেস্টে পাশ করে যাই।’
কাঞ্চির পর তো আর তেমন কোনও হিন্দি ছবিতে তোমাকে দেখা যায়নি—
তার কারণ কাঞ্চির মুক্তির পরই তেলুগু ছবি ‘চিন্নাদানা নে কোসাম’ করার অফার আসে। ওঁরা মুম্বইয়ে এসে আমাকে স্ক্রিপ্ট শুনিয়ে কনট্র্যাক্ট সাইন করিয়ে গিয়েছিলেন। এরপর একের পর এক তামিল, তেলুগু, মালায়ালাম, কন্নড় ছবির অফার পেতে থাকি। করতেও থাকি। মাঝে একটা হিন্দি ছবি করেছি ‘গ্রেট গ্র্যান্ড মস্তি’।
এরপর ‘বেগমজান?’ কীভাবে অফার এল?
আসলে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে আমার আগে থেকেই পরিচয় ছিল। সৃজিতদা ওঁর ‘মিশর রহস্য’ ছবিতে আমাকে কাজ করতে বলেছিলেন। তখন সুভাষজি’র সঙ্গে আমি কনট্র্যাক্টে ছিলাম। তাই করতে পারিনি। তবে ফোনে মাঝেমধ্যে কথা হত। বেগমজান শুরু করার আগেই আমাকে আমার চরিত্রটা সম্পর্কে বললেন। কাস্টিং ডিরেক্টর মুকেশ ছাবরার কাছে স্ক্রিন টেস্ট দিয়ে ‘শবনম’ চরিত্রের জন্য নির্বাচিত হয়েছি।
শবনম তো বেগমজানের কোঠিরই একজন সদস্যা। চরিত্রটা কেমন?
বেগমজানের কোঠিতে বিহার, উত্তরপ্রদেশ, গুজরাত, রাজস্থানের মেয়েরা আছে। নানান ভাষা তাদের। তবে শবনম একেবারে সায়েলেন্ট। খুব কম ডায়লগ আছে শবনমের। শুধু চোখের এক্সপ্রেশন দিয়ে চরিত্রটাকে ফুটিয়ে তুলতে হয়েছে। নাসিরুদ্দিন শাহের সঙ্গে বেগমজান বিদ্যা বালন ছাড়া একমাত্র শবনম অর্থাৎ আমারই একসঙ্গে অভিনয়ের দৃশ্য আছে।
বিদ্যার সঙ্গে কাজ করতে কেমন লাগল?
খুব বড় মাপের অভিনেত্রী, খুব বড় মনের মানুষ। খুব ইমোশনাল। বেগমজান শবনমকে গালে সজোরে থাপ্পড় মারছেন— এইরকম একটা দৃশ্য ছিল। আমাকে থাপ্পড় মারার পর বিদ্যাজি টানা আধঘণ্টা ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদেছিলেন। এতটাই ইমোশনাল মানুষ।
ছবিটা করতে গিয়ে কোনও মজার ঘটনা ঘটেছিল?
এবার হেসে লুটিয়ে পড়ল মিষ্টি। বেগমজানের কাকাতুয়ার রোলটাও আমি করেছি।
মানে?
শবনম কথা না বললে কি হবে মিষ্টি তো সারাক্ষণ বকবক করত সেটে। সৃজিতদা একদিন বলল, তোর গলার আওয়াজটা বেশ মিঠে। তুই কাকাতুয়ার ডাবিংটা কর। করে দিলাম। কাকাতুয়ার কণ্ঠে ‘মিষ্টি’ ভাষণ।
মিষ্টির সঙ্গে কথা বলতে বলতে হাজির হয়েছে ফ্লোরাও। শাড়ি পরতে খুব ভালোবাসে ফ্লোরা। বাংলার বিষ্ণুপুরি সিল্ক পরে পোজ দিতে দিতে আড্ডা জমল ফ্লোরার সঙ্গে।
দিল্লির মেয়ে ফ্লোরা। বাবা আর্মিতে ছিলেন। সেইসূত্রে কলকাতার ফোর্ট উইলিয়ামে কাটিয়েছে কয়েক বছর। সেইসময় মিস কলকাতা বিউটি কনটেস্টে প্রথম হয়েছে। মডেলিং করতে করতেই তেলুগু ছবিতে অফার আসে। প্রায় পঞ্চাশটি ছবি করেছে তামিল, তেলুগু, মালায়লাম, কন্নড়, হিন্দি মিলিয়ে। লাভ ইন নেপাল, লক্ষ্মী, দাবাং টু, ধনক ইত্যাদি হিন্দি ছবিতে কাজ করেছে ফ্লোরা।
বেগমজানের জন্য অফার আসে স্ক্রিন টেস্টের। ‘ময়না’ চরিত্রটির জন্য সৃজিত বেছে নেন ফ্লোরাকে। ফ্লোরা বলল, ময়না গুজরাতি মেয়ে। খুব গরিব ঘরের সন্তান। ময়নার বাবা নিজের মেয়েকে তুলে দিয়ে গিয়েছিল বেগমজানের হাতে। খুব লড়াকু চরিত্র। যতবার বেগমজানের কোঠিতে হামলা হয়েছে ময়না রুখে দাঁড়িয়েছে। সবসময় পাশে থেকেছে বেগমজানের। কথা বলতে বলতে সন্ধ্যা শেষ। শেষ আমাদের ফোটো সেশনও। দুই কন্যাকে অনেক শুভেচ্ছা জানিয়ে বিদায় নিলাম আমরা।
08th  April, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্যামসুন্দর দে নিবেদিত দেখ কেমন লাগে ছবিটি গতকাল মুক্তি পেয়েছে। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন পায়েল দত্ত। খবরে চৈতালি দত্ত। বিশদ

22nd  July, 2017
 পুজোর সাজে মৈত্রেয়ী

 শাড়ি পরতে খুব ভালোবাসেন অভিনেত্রী মৈত্রেয়ী মিত্র। পুজোর পাঁচদিনের জন্য তাঁর পছন্দের ছ’টি শাড়ি বেছে নিলেন। কোন দিনের সাজ কেমন তার বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

22nd  July, 2017
 মুখোমুখি সব্যসাচী

সব্যসাচী মুখোপাধ্যায়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার। সম্প্রতি তিনি ফরএভারমার্ক ব্র্যান্ডের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ১২ জুলাই জে ডাবলু ম্যারিয়েট হোটেলে তঁার সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।
বিশদ

15th  July, 2017
 পুজোর সাজে অমৃতা

 ষষ্ঠী থেকে দশমী শাড়িতেই সাজতে চান অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। তঁার পুজো সাজের বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

15th  July, 2017
পুজোর সাজে প্রবাসী কন্যে

 মুম্বইতে পুজোর ফটো শ্যুটে হাজির দুই অভিনেত্রী মিষ্টি চক্রবর্তী ও ফ্লোরা সাইনি। কেমন সাজে সাজতে চান তাঁরা, কীভাবে কাটাতে চান পুজোর দিনগুলো জানালেন সোমা লাহিড়ীকে।
বিশদ

08th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।
বিশদ

08th  July, 2017
 রথে চড়ে পুজো এলো

 রিমঝিম বৃষ্টির মাঝেই উঁকি দিচ্ছে পুজোর রোদ্দুর। সেই রোদ গায়ে মেখে হাজির পাঁচটি পাঁচ ধরনের শাড়ি। বর্ণনায় সোমা লহিড়ী। বিশদ

01st  July, 2017
বর্ণময় বালুচরি

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। 
বিশদ

24th  June, 2017
 লেগিংস লাভ

 কামিজ হোক বা কুর্তি, লং টপ হোক বা অ্যাসিমেট্রিক টপ সঙ্গে জুড়িদার এখন চুড়িদার নয়, লেগিংস। নরম গেঞ্জি মেটিরিয়ালের রংবেরঙের লেগিংসের বর্ণনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  June, 2017
 গরমে আরাম মলমলে

রোদের উত্তাপ আর ভ্যাপসা গরমে কোন শাড়িতে হাত বাড়াবেন ভাবছেন তো? তুলতুলে নরম মলমলের মতো আরামদায়ক শাড়ি আর নেই। রকমারি মলমলের সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  June, 2017
 কুর্তি কথা

 কুর্তিতে এখন প্রাচ্য আর পাশ্চাত্যের মিলমিশ। রঙেও বৈচিত্রের অন্ত নেই। নানারকম কুর্তির খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

10th  June, 2017



একনজরে
ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): পানামা পেপার ফাঁস কেলেঙ্কারিতে শেষ পর্যন্ত গদি খোয়াতে হতে পারে নওয়াজ শরিফকে। এমন আশঙ্কায় শরিফের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাঁর ভাইকেই। শাহবাজ শরিফ এখন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং নওয়াজের ছোট ভাই। তবে শাহবাজ শরিফ পাক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই শহিদ দিবসের সমাবেশে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের করা মন্তব্য নিয়ে ওঠা বিতর্কের ঝড় রাজ্যের গণ্ডি পেরিয়ে এবার জাতীয় স্তরে উঠে এল। নরেন্দ্র মোদির ব্যর্থতা তথা বিজেপি শাসিত রাজ্যগুলির অপশাসন নিয়ে শুক্রবার ধর্মতলার ঐতিহাসিক সমাবেশমঞ্চ থেকে ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে ...

 সংবাদদাতা, ঘাটাল: দুই দেশের খেলা দেখার জন্য ভিড় উপচে পড়ল দাসপুর-১ ব্লকের কলোড়াতে। শনিবার পশ্চিম মেদিনীপুর ফুটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে কলোড়া স্কুল ফুটবল মাঠে ভারতের জাতীয় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:06:00 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM