চারুপমা
 

বাংলার তাঁতে বছর শুরু 

বাংলার তাঁত শিল্পীদের হাতের জাদুতে মুগ্ধ গোটা দেশ, গোটা দুনিয়া। শুধু দুঃখ একটাই বাঙালিনীরা এখন শাড়ি বিমুখ। তাই উৎসাহ হারাচ্ছেন এ প্রজন্মের তাঁতশিল্পীরা। হারিয়ে যেতে বসেছে বাংলার ঐতিহ্যবাহী তাঁতশিল্প— দুঃখ করে বলছিলেন রাষ্ট্রীয় পুরষ্কারপ্রাপ্ত এক তাঁতশিল্পী। তিনি বলছিলেন, ‘অথচ অন্যান্য প্রদেশে দেখুন, তাদের নিজস্বতা, তাদের ঐতিহ্য নিয়ে তারা প্রত্যেকে সচেতন। কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাত, রাজস্থান সব জায়গায় সেখানকার বস্ত্রশিল্প মর্যাদা পায়। এ প্রজন্ম ভালোবেসে তাকে আপন করে নেয়। ব্যতিক্রম কেবল বঙ্গ।’
অভিনেত্রী ইন্দ্রাণী দত্ত অবশ্য জানালেন, বাংলার তাঁত, বিশেষ করে ফুলিয়ার টাঙ্গাইল আর ঢাকাই তাঁর অত্যন্ত প্রিয়। আমাদের নববর্ষ স্পেশাল তাঁতের কালেকশন থেকে ইন্দ্রাণী বেছে নিলেন তাঁর পছন্দের পাঁচটি শাড়ি।
প্রথম শাড়িটি মসলিন ঢাকাই। শাড়ির সবুজ রংটি বেশ অন্যরকম। রানি রঙের সুতোয় অলওভার কাজ করা ঢাকাইটি তাঁত প্যালেস থেকে নেওয়া। এখানে নববর্ষ উপলক্ষে এসেছে প্রচুর নতুন নতুন নকশা। বিশেষ করে ঢাকাইকে এরা ফোকাস করেছে বাংলা নতুন বছর উপলক্ষে। রঙেও নতুনত্ব এসেছে। সমুদ্র সবুজ, জলপাই সবুজ, জাম রং, আসমানি নীল, বাসন্তী হলুদ, কুসুম কমলা রঙের জমিনে এক্সক্লুসিভ ডিজাইনে ঢাকাই বোনা হয়েছে। এছাড়া সূক্ষ্ম রেশমি কাজের টাঙ্গাইলেও নতুন ডিজাইন তৈরি হয়েছে।
দ্বিতীয় শাড়িটি হ্যান্ডলুম। আজকাল সকলেই চাইছেন মাড়-হীন নরম নরম শাড়ি। তাঁতশিল্পীরা তাই মার্সেরাইজড সুতোয় বুনছেন হ্যাণ্ডলুম কটন। উজ্জ্বল হলুদ পাড় আঁচল আর সারা জমিতে সাদায় কালোয় ঝরনা ডুরে শাড়িটি খুব স্টাইলিশ। স্টাইল করে পরেছেনও ইন্দ্রাণী। শাড়িটি ‘মেঘমালা’ থেকে নেওয়া। এখানে বিচিত্র বর্ণে, হরেক ডিজাইনের হ্যান্ডলুম পাবেন। ঝরনা ডুরে এদের নববর্ষ স্পেশাল। চওড়া জরিপাড় ময়ূরকাঠি রঙের শাড়িটিও নজর কাড়বে আধুনিকাদের।
তৃতীয় শাড়িটি ফুলিয়ার মাঠা পাড় টাঙ্গাইল। রঙের মাধুর্য আর নকশার সাযুজ্য শাড়িটিতে অন্য মাত্রা যোগ করেছে। সাধারণ শাড়িটি হয়ে উঠেছে অসাধারণ। এটি ‘ডালিয়া’-র। জানা গেল, ডালিয়ার বৈশিষ্ট্যই সাধারণে অসামান্যের শোভা। এ প্রজন্মের মেয়েরাও এমন হালকা ওজনের বৈচিত্রে ভরপুর টাঙ্গাইল থেকে মুখ ফিরিয়ে নিতে পারবেন না। আর আছে ডালিয়া স্পেশাল ঢাকাইয়ের সম্ভার। রেশম আর মসলিনের হালকা জমিনে তৈরি ঢাকাই নববর্ষের সাজ হিসেবে কিনছেন ইয়াং জেনারেশন।
চতুর্থ শাড়িটি একেবারে নববর্ষের সকালের সাজের জন্য তৈরি। অফ হোয়াইটে লাল রেশম পাড়, সঙ্গে লাল রেশম সুতোর এমব্রয়ডারি শাড়িটিকে গর্জিয়াস লুক দিয়েছে। ইন্দ্রাণী শাড়িটির সঙ্গে পরেছেন ট্র্যাডিশনাল সোনার গয়না। শাড়িটি ‘আর এম জি সি বসাক’-এর।
পঞ্চম শাড়িটি ঢাকাই। সাদা-কালো ঢাকাইয়ের একটা অন্যরকম আবেদন আছে বললেন ইন্দ্রাণী। আর তাতে তুঁতে নীলের ছোঁয়া নিঃসন্দেহে শাড়িটিকে লাবণ্যময়ী করে তুলেছে। শাড়িটি ‘শ্রীদুর্গা স্টোরস’ থেকে নেওয়া। এখানে ঢাকাইয়ের কালেকশন অভিভূত হওয়ার মতো। হ্যান্ডলুমের স্টকও বেশ ভালো।
পাঁচটি শাড়ির সঙ্গেই ইন্দ্রাণী পরেছেন ‘অঞ্জলি জুয়েলার্স’-এর গয়না। সব মিলিয়ে নববর্ষের সাজ একটা অন্যরকম মাত্রা পেয়েছে। 
01st  April, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্যামসুন্দর দে নিবেদিত দেখ কেমন লাগে ছবিটি গতকাল মুক্তি পেয়েছে। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন পায়েল দত্ত। খবরে চৈতালি দত্ত। বিশদ

22nd  July, 2017
 পুজোর সাজে মৈত্রেয়ী

 শাড়ি পরতে খুব ভালোবাসেন অভিনেত্রী মৈত্রেয়ী মিত্র। পুজোর পাঁচদিনের জন্য তাঁর পছন্দের ছ’টি শাড়ি বেছে নিলেন। কোন দিনের সাজ কেমন তার বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

22nd  July, 2017
 মুখোমুখি সব্যসাচী

সব্যসাচী মুখোপাধ্যায়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার। সম্প্রতি তিনি ফরএভারমার্ক ব্র্যান্ডের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ১২ জুলাই জে ডাবলু ম্যারিয়েট হোটেলে তঁার সঙ্গে কথা বললেন চৈতালি দত্ত।
বিশদ

15th  July, 2017
 পুজোর সাজে অমৃতা

 ষষ্ঠী থেকে দশমী শাড়িতেই সাজতে চান অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়। তঁার পুজো সাজের বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

15th  July, 2017
পুজোর সাজে প্রবাসী কন্যে

 মুম্বইতে পুজোর ফটো শ্যুটে হাজির দুই অভিনেত্রী মিষ্টি চক্রবর্তী ও ফ্লোরা সাইনি। কেমন সাজে সাজতে চান তাঁরা, কীভাবে কাটাতে চান পুজোর দিনগুলো জানালেন সোমা লাহিড়ীকে।
বিশদ

08th  July, 2017
 চরিত্র যেমন সাজ তেমন

 অরিজিৎ বিশ্বাস পরিচালিত সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে ছবির শ্যুটিং শেষ হল। ছবিটির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন রুমা সেনগুপ্ত। খবরে চৈতালি দত্ত।
বিশদ

08th  July, 2017
 রথে চড়ে পুজো এলো

 রিমঝিম বৃষ্টির মাঝেই উঁকি দিচ্ছে পুজোর রোদ্দুর। সেই রোদ গায়ে মেখে হাজির পাঁচটি পাঁচ ধরনের শাড়ি। বর্ণনায় সোমা লহিড়ী। বিশদ

01st  July, 2017
বর্ণময় বালুচরি

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। 
বিশদ

24th  June, 2017
 লেগিংস লাভ

 কামিজ হোক বা কুর্তি, লং টপ হোক বা অ্যাসিমেট্রিক টপ সঙ্গে জুড়িদার এখন চুড়িদার নয়, লেগিংস। নরম গেঞ্জি মেটিরিয়ালের রংবেরঙের লেগিংসের বর্ণনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  June, 2017
 গরমে আরাম মলমলে

রোদের উত্তাপ আর ভ্যাপসা গরমে কোন শাড়িতে হাত বাড়াবেন ভাবছেন তো? তুলতুলে নরম মলমলের মতো আরামদায়ক শাড়ি আর নেই। রকমারি মলমলের সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  June, 2017
 কুর্তি কথা

 কুর্তিতে এখন প্রাচ্য আর পাশ্চাত্যের মিলমিশ। রঙেও বৈচিত্রের অন্ত নেই। নানারকম কুর্তির খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

10th  June, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই শহিদ দিবসের সমাবেশে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের করা মন্তব্য নিয়ে ওঠা বিতর্কের ঝড় রাজ্যের গণ্ডি পেরিয়ে এবার জাতীয় স্তরে উঠে এল। নরেন্দ্র মোদির ব্যর্থতা তথা বিজেপি শাসিত রাজ্যগুলির অপশাসন নিয়ে শুক্রবার ধর্মতলার ঐতিহাসিক সমাবেশমঞ্চ থেকে ...

 সংবাদদাতা, ঘাটাল: দুই দেশের খেলা দেখার জন্য ভিড় উপচে পড়ল দাসপুর-১ ব্লকের কলোড়াতে। শনিবার পশ্চিম মেদিনীপুর ফুটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে কলোড়া স্কুল ফুটবল মাঠে ভারতের জাতীয় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইষ্টার্ন কোলফিল্ডের সালানপুর এলাকায় থাকা কর্মী আবাসন থেকে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে অন্তত ১০০ বেআইনি দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। বস্তুত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থার বহু আবাসনেই তারপরেও প্রচুর বেআইনি দখলদার রয়েছে বলে অভিযোগ রয়েছে। ...

ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): পানামা পেপার ফাঁস কেলেঙ্কারিতে শেষ পর্যন্ত গদি খোয়াতে হতে পারে নওয়াজ শরিফকে। এমন আশঙ্কায় শরিফের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাঁর ভাইকেই। শাহবাজ শরিফ এখন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং নওয়াজের ছোট ভাই। তবে শাহবাজ শরিফ পাক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM