Bartaman Patrika
চারুপমা
 

ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়।

ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়ের স্টাইল স্টুডিও ওয়ার্সি কলকাতা এক বছরে পা রাখতে চলেছে। এটি কলকাতার প্রথম স্টাইল স্টুডিও। বিশিষ্ট ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়, এমএস ধোনি, বিরাট কোহলি, ইশান শর্মার বিজ্ঞাপনের জন্যও স্টাইলিং করেছেন অনুপম। পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, চূর্ণী গঙ্গোপাধ্যায় থেকে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, পাওলি দাম, জয়া আহসান, সায়ন্তিকা, প্রিয়াঙ্কা সরকার প্রমুখ অনুপমের তৈরি পোশাক পরেছেন। সুরকার অনুপম রায়, গায়িকা ইমন চক্রবর্তী ছাড়াও মডেল নয়নিকা চট্টোপাধ্যায় থেকে ফ্যাশন জগতের মডেলরা অনুপমের পোশাক পরতে এবং স্টাইলিংয়ের অনুরাগী। মনসুন এসে গেলেও রয়েছে ভ্যাপসা গরম। ঠিক সেই কথাকে মাথায় রেখে মনসুনে অনুপম কী ধরনের কালেকশন এবছরে লঞ্চ করেছেন তাই নিয়ে তিনি নানা কথা নিজের স্টুডিওতে বসে জানালেন।
 আপনি তো অনেক বছর ধরেই স্টাইলিস্ট হিসেবে কাজ করছেন। স্টাইলিস্ট হিসেবে আপনার প্রথম কাজ কী?
 প্রথম চল্লিশজন মডেলকে নিয়ে রিল্যায়েন্স ন্যাশনাল ক্যাম্পের জন্য সোলো কাজ করি। সেখানে মডেল হিসাবে রুক্মিনী মৈত্র ছিলেন। অনেক বছর আগে এই কাজ করেছি। এরপর আমাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। টাটা ইন্ডিকম, লাফার্জ, টাটা গোল্ড টিভিসি, পিসি চন্দ্র জুয়েলার্স, সেনকো গোল্ড, অঞ্জলি জুয়েলার্স ইত্যাদি প্রচুর নামীদামি ব্র্যান্ডের সঙ্গে কাজ করেছি। এরপর ফ্যাশন ডিজাইনার দেবারুণ মুখোপাধ্যায়, সায়ন্তন সরকারের সঙ্গে পরিচিত হই। ওঁদের সান্নিধ্যে এসে আমার কেরিয়ারের অনেক উন্নতি হয়।
 যেমন—
 দেবারুণ ও সায়ন্তনের জন্য পাঁচটা ন্যাশনাল ফ্যাশন উইকে ওঁদের সহযোগী এবং স্টাইলিস্ট হয়ে কাজ করার সুযোগ হয়েছিল। ল্যাকমে ফ্যাশন উইক, অ্যামাজন ফ্যাশন উইক, ইন্ডিয়া কোচর উইক, হায়দরাবাদ ফ্যাশন উইক, বেঙ্গালুরু ফ্যাশন উইক। মুম্বইয়ে স্টাইলিস্ট আকি নরুলা, গৌতম কালা এঁদের কাজ দেখার সুযোগ আমাকে করে দিয়েছেন দেবারুণ। এমনকী বলিউডে অদিতি রাও হায়দারি, চিত্রাঙ্গদা সিং-এর সঙ্গেও স্টাইলিস্ট হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি। ফ্যাব্রিক ডেভেলপ করা, উইভিং পদ্ধতি শেখা ইত্যাদি সায়ন্তনের কাছ থেকে আমার শেখা।
 আপনার কাছে স্টাইলিংয়ের সংজ্ঞা কী?
 স্টাইলিং মানেই অতিরিক্ত ড্রেপিং বা গয়না পরা তা কিন্তু নয়। পোশাক থেকে মেকআপ গয়না, অ্যাকসেসারিজ সব কিছু হবে সামঞ্জস্যপূর্ণ অথচ সিম্পল, যা কোনও মানুষের ব্যক্তিত্বকে ওভারশ্যাডো করবে না।
 আপনি তো এখন ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট হিসেবে সিনেমায় কাজ করছেন।
 হ্যাঁ, পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় প্রথম আমাকে সিনেমায় প্রস্তাব দেন। এক্ষেত্রে পরিচালক নন্দিতা রায় আমার মেন্টর। ওঁদের কাছে আমি কৃতজ্ঞ যে হামি, কণ্ঠ, গোত্র ছবিতে আমাকে কাজের সুযোগ করে দিয়েছেন। নন্দিতা দায়িত্ব নিয়ে ছবিতে চরিত্রদের পোশাকের ডিজাইন থেকে স্টাইলিং কীভাবে করতে হয় তা শিখিয়েছেন। পোশাকের মাধ্যমে একটা চরিত্র ছবিতে তৈরি করা খুব কঠিন কাজ। হামি ছবিতে স্টাইলিস্ট হিসেবে আমি কাজ করলেও ডিজাইনার ছিলেন রুমা সেনগুপ্ত। আর ‘কণ্ঠ’ ছবিতে আমি এবং ডিজাইনার অভিষেক রায় দু’জনে মিলে করেছি। তবে গোত্র ছবিতে ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট হিসেবে সোলো কাজ আমি করেছি। ছবিটি আগস্টে মুক্তি পাবে। তবে শিবুদা, নন্দিতাদি কাজের প্রচুর স্বাধীনতা দেন।
 আপনি তো অনেক জায়গায় পড়ান?
 হ্যাঁ, অথচ মজার ব্যাপার কী জানেন? আর্টস ভিলে স্কুল ফর ফ্যাশন অ্যান্ড টেক্সটাইল ডিজাইন নামে একটি সংস্থার থেকে আমি পাশ করেছি। এই ইনস্টিটিউটের যিনি প্রিন্সিপাল সেই ডঃ অঞ্জলি সেনগুপ্তর সঙ্গে প্রয়াত ফ্যাশন ডিজাইনার ছুটিদি আমাকে পরিচয় করিয়ে দেন। আমার বাবা বলেছিলেন, ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য অর্থ ব্যয় করবেন কিন্তু ফ্যাশন ডিজাইনিংয়ের জন্য নয়। তাই এনআইএফটিতে পড়ার সুযোগ হয়নি বলে ক্ষোভ ছিল। আমি ফ্যাশন ডিজাইনিং স্কলারশিপ নিয়েই পড়েছি। কিন্তু আজ আমি এনআইএফটি, আইএনআইএফডি, অ্যামেটি ইউনিভার্সিটির গেস্ট স্টাইলিস্ট লেকচারার এবং ছাত্রছাত্রীদের মাসে দুটো করে ওয়ার্কশপ করাই। আজ আর সেই দুঃখ নেই।
 এবছরে মনসুনে আপনি কী ধরনের কালেকশন এনেছেন?
 মেয়েদের জন্য হ্যান্ড উইভ করা হ্যান্ডলুম (হাফ ক্যানভাস হাফ প্রিন্ট), কোরা ফ্যাব্রিকের হ্যান্ড ব্লক প্রিন্ট সরু হ্যান্ড বর্ডার যা বিকেলে কোনও অনুষ্ঠানে পরা যেতে পারে। এক্ষেত্রে আমার প্রিন্টের বিশেষত্ব হল নেচার। অর্থাৎ ফুল, লতাপাতা, মৌমাছি ইত্যাদি হ্যান্ড ও ডিজিটাল প্রিন্টে ফুটিয়ে তোলা হয়। সঙ্গে ব্লাউজ রয়েছে। প্রতিটি পিস কাস্টোমাইজড করা ফলে ওয়ানপিস। বডিশেপ, ব্যক্তিত্ব ও পেশাকে মাথায় রেখে নারী পুরুষের পোশাক তৈরি করি। মেয়েদের পোশাকের মধ্যে আছে ম্যাক্সি ড্রেস, চেকস ড্রেস, টোগা ড্রেস, নিলেংথ ড্রেস, কুর্তা ইত্যাদি। আমার কালেকশন এক-দু’রকমের স্টাইলে পরা যায় যেটা আমার সিগনেচার। পুরুষদের জন্য আছে কটন, ইক্কত, লিনেনের ক্যাজুয়াল ট্রাউজার্স, লিনেন শার্ট, বক্সি বাইস্কোপ কুর্তা। কোনও কুর্তায় পকেট ডিটেলিং আছে। হ্যান্ডলুমের ওপর সিক্যুয়েন্স ও থ্রেডওয়ার্ক করাও কুর্তা রয়েছে।
 মূলত কী কী ফ্যাব্রিক নিয়ে কাজ করেছেন?
 দেখুন, সারা বছর যে ফ্যাব্রিক নিয়ে কাজ করি যেটা আমার সিগনেচার লাইন সেই হ্যান্ডলুম, খাদি কটন, মাস্টারাইজড ইত্যাদি ফ্যাব্রিকনিয়ে কাজ করেছি। মনসুন হলেও ভ্যাপসা গরম আছে। তাই অ্যান্টি ফিট আমার কালেকশন। অ্যান্টিফিট কালেকশনে আমার সিগনেচার স্টাইল যা আমাদের গ্রীষ্মপ্রধান দেশের আবহাওয়ার সঙ্গে মানানসই। মিক্সম্যাচ কালেকশন করেছি।
 পোশাকের কালার প্যালেট কী ট্রেন্ড?
 গত কয়েকবছর ধরে প্যাস্টেল শেড ফ্যাশনে ইন সেটা কিন্তু থাকবেই। যেহেতু বর্ষা তাই আমার মতে খুব বেশি না হলেও হালকা ব্রাইট টোন থাকা পোশাকে উচিত। দিনে বেজ অফহোয়াইট, গ্রে হলেও রাতের কালার অলিভ গ্রিন, ব্রাইট ইয়ালো, নিয়ন ব্লু, অনিয়ন পিঙ্ক, পাউডার ব্লু, টারকোয়াইজ ব্লু ইত্যাদি।
 আপনার স্টুডিওর অন্দরসজ্জায় ন্যাচরাল ফাইবারের গুরুত্ব আছে। গাছপালার সমাবেশে ছোট পরিসরে কোথাও যেন শান্তিনিকেতনের আবেশ। তাই কী তার সঙ্গে সঙ্গত রেখে হ্যান্ডলুম, কটন নিয়ে কাজ করেন?
 আসলে গরমে হ্যান্ডলুম, কটনের বিকল্প নেই। আমার এক হাজার স্কোয়ার ফুটের স্টুডিওর প্রতিটি কোণে ন্যাচারাল ফাইবারের উঁকিঝুঁকি। একজন ডিজাইনার স্টাইলিস্ট যিনি হ্যান্ডলুম, লিনেন, কটন নিয়ে কাজ করতে পছন্দ করেন তার স্টুডিওর অন্দরসজ্জার সঙ্গে যদি সাযুজ্য না থাকে তবে ঠিক ব্যালেন্স হয় না। তাই আমার স্টুডিওতে পরতে পরতে রয়েছে বাংলা ও বাঙালিয়ানার ছাপ।
 বাজারে তো এখন হ্যান্ডলুম, লিনেন-এর ছড়াছড়ি। সেক্ষেত্রে আপনার বিশেষত্ব কী?
 হ্যান্ড উইভ ছাড়াও খাদির হ্যান্ডলুমের ওপর জামদানি ডেভেলপ করে শাড়ি তৈরি করেছি। খাদি ফ্যাব্রিকের স্ট্রাইপ, চেকসের তৈরি করা পোশাক থেকে শাড়ি আমার সিগনেচার স্টাইল, বাজারে যেমন লাটকান দেওয়া ব্লাউজ বিক্রি হচ্ছে, কিন্তু আমরা ব্লাউজের জন্য যে ধরনের লাটকান তৈরি করি এবং প্রিন্টেড লাইনিং ব্লাউজে ব্যবহার করে অ্যান্টি ফিট ব্লাউজ ডিজাইন করি। আমার প্রতিটি কালেকশনই আমার লেবেল ‘ওয়ার্সি কলকাতা’-র।
সাক্ষাৎকার: চৈতালি দত্ত
06th  July, 2019
 দু’জনে প্যান্ডেল হপিং

পুজো মানেই প্যান্ডেলে টই টই। সাজও হওয়া চাই মানানসই। এবার পুজোয় টিনএজ ফ্যাশনের ট্রেন্ড কেমন, জানালেন কমলিনী চক্রবর্তী। বিশদ

স্বস্তিকার পাঁচ দিন 

ষষ্ঠী থেকে দশমী শাড়ির সাজই পছন্দ অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের। কোন দিন কী শাড়ি পরবেন জানালেন সোমা লাহিড়ীকে। 
বিশদ

14th  September, 2019
পুজোর কেনাকাটা

পুজোর কেনাকাটা চলছে জোরকদমে। বুটিকগুলোতে যেমন প্রদর্শনীর আয়োজন, শোরুমগুলোও সেজেছে নতুন সম্ভারে। খবরে সোমা লাহিড়ী ও চৈতালি দত্ত। বিশদ

07th  September, 2019
পুজোয় পাঁচজন মিলে আমরা

পুজো মানেই নতুন জামা। আর সেই জামা হওয়া চাই ট্রেন্ডি। তেমনই কিছু ফ্যাশনদার পুজোর পোশাকের খোঁজ খবর দিলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

07th  September, 2019
 রামধনু রং হ্যান্ডলুমে

 পুজোর পাঁচটা দিন বাংলার তাঁত আর হ্যান্ডলুম শাড়িই পরতে চান অভিনেত্রী অঞ্জনা বসু। ষষ্ঠী থেকে দশমী কোন দিন কোন সময় কেমন হবে সাজ, গল্প শোনাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

31st  August, 2019
 সোনালি সাজ

 এবার পুজোর পাঁচদিন কেমন হবে অভিনেত্রী সোনালি চৌধুরির সাজ, জানাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

24th  August, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

জন্মাষ্টমীতে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি গোত্র। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার, স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

17th  August, 2019
 শাদি বাই ম্যারিয়ট

 নামী ডিজাইনার অনিতা ডোঙ্গরের ব্রাইডাল কালেকশন নিয়ে ফ্যাশন প্যারেড ও ওয়েস্টইন কর্তৃপক্ষের বিয়ের প্যাকেজ। এই দুইয়ে মিলে জমে উঠেছিল শাদি বাই ম্যারিয়ট। খবরে স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

17th  August, 2019
শারদ সাজে

 শুরু হয়েছে পুজোর আনন্দদিনের প্রস্তুতি। প্রস্তুত অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়ও, তাঁর প্রস্তুতির বিবরণ দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

17th  August, 2019
পুজোর বেশে 

অভিনেত্রী সৌমিলি বিশ্বাসের সাজ-কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

10th  August, 2019
পুজোর সাজে মিসেস ইন্ডিয়া ইস্ট 

আকাঙ্ক্ষা মাংলানি। গত বছরের মিসেস ইন্ডিয়া ওয়ার্ল্ড ওয়াইড ইস্ট। কলকাতার এই গুজরাতি কন্যাটি পুজোর ক’দিন সপরিবারে সাজগোজ আর খাওয়া দাওয়ায় মেতে ওঠেন। মুখোমুখি আড্ডায় তাঁর পুজো প্ল্যান জেনে নিলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
 শ্রাবণ মাঝে পুজোর সাজে

 পুজোর পাঁচটা দিন শাড়ির সাজেই সাজেন অভিনেত্রী দেবলীনা দত্ত। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

03rd  August, 2019
শ্রাবণ মাসে পুজোর বেশে

পুজোর পাঁচ দিন কেমন সাজে সাজবেন জানাচ্ছেন অভিনেত্রী, সংবাদপাঠিকা লোপামুদ্রা সিংহ। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

27th  July, 2019
 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
বিশদ

20th  July, 2019
একনজরে
 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
২১ অক্টোবর মহারাষ্ট্র ও হরিয়ানায় ভোট, গণনা ২৪ অক্টোবর 

12:33:04 PM

বেলেঘাটায় বহুতল থেকে ঝাঁপ দিয়ে আত্মঘাতী তরুণী 

12:18:00 PM

রাজীব কুমারের উত্তরপ্রদেশের বাড়িতে সিবিআই হানা 

11:29:45 AM

অর্বিটার সঠিকভাবে কাজ চালিয়ে যাচ্ছে, ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায়নি: ইসরো প্রধান 

10:40:51 AM

এখনও জ্বলছে আগুন, হলদিয়া পেট্রকেমে এমার্জেন্সি শাটডাউন 
২৪ ঘণ্টা কেটে গেলেও এখনও নিয়ন্ত্রণে এল না হলদিয়া পেট্রকেমিক্যালসের ...বিশদ

10:25:41 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শনিবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:07:09 AM