Bartaman Patrika
চারুপমা
 

 ডিজাইনার সামার

মাঝে মধ্যে বৃষ্টি হলেও রোদের তাপ আর ভ্যাপসা গরমে সাজগোজের উৎসাহ কমছে। তারই মাঝে ডিজাইনার শাড়ি-সাজে উপস্থিত অভিনেত্রী সোহিনী সরকার। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।

বাহারি বাটিক এখন ফ্যাশনে
বাটিক এখন নতুন নতুন কনসেপ্টে আসছে শাড়ির সাজে। শুধুই ক্র্যাক বাটিক বা শান্তিনিকেতনি স্টাইলের আলপনার নকশায় তৈরি বাটিক নয়, মালটিকালার্ড অ্যাসিড পেন্টিংয়ের ধাঁচে তৈরি বাটিক এখন চাহিদার শীর্ষে। মলমলে হাফ অ্যান্ড হাফ, পাটলিপাল্লু, কর্নার টু কর্নার ইত্যাদি নানারকম অ্যারেঞ্জমেন্টে বাটিককে ব্যবহার করছেন ডিজাইনাররা। মাঝের ছবিতে সোহিনী যে পাটলিপাল্লু স্টাইলে তৈরি হ্যান্ড বাটিকটি পরেছে সেটি
‘জেনিস’ বুটিকের।

প্রথম শাড়িটি কনট্রাস্ট স্কার্ট বর্ডারের মলমল প্রিন্ট। এক্কেবারে দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশের ইক্কতের স্টাইলে প্রিন্ট করেছেন ডিজাইনার পায়েল ঘোষ। শাড়িটি ‘কার্পাসিকা’ থেকে নেওয়া।

গুজরাতি স্টাইল
গুজরাত আর রাজস্থান হ্যান্ড প্রিন্টের স্বর্গ। এখানে যেমন শাড়িকে রঙিন রূপ দিতে নানা ধরনের ডাই করার পদ্ধতি ব্যবহার করা হয়, তেমনই ব্লক প্রিন্টেও অনেক ধরনের পদ্ধতি রয়েছে। মরচেরঙা জমিনের মলমলে ব্ল্যাক আর অফ হোয়াইটে ডাব্বু প্রিন্ট করা শাড়িটি পছন্দ করেছেন সোহিনী। ডাব্বু প্রিন্টে গাঢ় রং যেমন আছে, তেমন অফহোয়াইটে উজ্জ্বল রঙের প্রিন্টও আছে। ডাব্বুর পাশাপাশি আজরক প্রিন্ট ও কোশিশ প্রিন্টেরও খুব চাহিদা। ইন্ডিগো ব্লুয়ের গুজরাতি প্রিন্টেড শাড়ি আসছে বাজারে। রাজস্থান ও গুজরাতের বৈশিষ্ট্যপূর্ণ ‘বান্ধেজ’ শাড়িও তৈরি হচ্ছে নতুন ধরনের ডিজাইনে। দক্ষিণাপণের ‘রাই’তে এই ধরনের শাড়ির খুব ভালো স্টক পাবেন। গুজরাতি প্রিন্টেড ফ্যাব্রিক কেটে জুড়ে তৈরি শাড়িও মিলবে।

ইন্দো-ওয়েস্টার্ন পার্টিওয়্যার
গরমের দিনে পার্টিতে যেতে জরির জমজমাট শাড়িগুলোর দিকে হাত বাড়াতে রীতিমতো ভয় করে। অথচ মলমল পরে তো আর পার্টি অ্যাটেন্ড করা যায় না। তাহলে? মুশকিল আসান করেছেন ডিজাইনার ইরানি মিত্র। তিনি শুধু কাটিং আর কনসেপ্টের জাদুতে শাড়িকে দিচ্ছেন স্মার্ট কনটেমপোরারি লুক। সঙ্গে ম্যাচিং ব্লাউজও থাকছে প্রত্যেকটি শাড়ির সঙ্গে। আজ সোহিনী বেছেছেন ইন্দো-ওয়েস্টার্ন লুকের একটি পার্টিওয়্যার শাড়ি। হাল্কা গ্রে ও ব্রাউন বাটিক প্রিন্ট ফ্যাব্রিকের মিক্স অ্যান্ড ম্যাচে শাড়িটি তৈরি। কটন ও জর্জেটের ব্যবহার, ফ্রিলের কারিকুরি আর ব্লাউজের কাট— সব মিলিয়ে নিঃসন্দেহে এই শাড়িটি অভিনব। ইরানির ডিজাইনার স্টুডিওতে এমন হরেক স্টাইলের ইন্দো-ওয়েস্টার্ন শাড়ির দেখা মিলবে। তবে কোনটা পড়লে কাকে মানাবে, কে কোন শাড়িটি ঠিকমতো ক্যারি করতে পারবেন, তা ডিজাইনার সাজেস্ট করে দেবেন। ইয়াং জেনারেশনের জন্য রেডি টু ওয়্যার শাড়িও তৈরি করে দেন ডিজাইনার। আঁচলে ফ্রিল দেওয়া কটন বেনারসি শাড়িগুলোও বিয়েবাড়ি বা অনুষ্ঠানে পরার জন্য বেশ ভালো।

স্টাইলিশ ব্লকপ্রিন্টে ট্র্যাডিশনাল মোটিফ
নানান নামী-দামি শাড়ি কোম্পানিই তো প্রিন্টেড মলমল বিক্রি করে। তাহলে ব্লক প্রিন্টেড মলমলের বিশেষত্ব কী? আছে। একজন ডিজাইনার যখন শাড়িকে ব্লকপ্রিন্টে সাজান, তখন তাঁর নিজস্ব চিন্তা-ভাবনা প্রতিফলিত হয় শাড়ির ক্যানভাসে। রোদজ্বলা গনগনে আঁচের দুপুরে পরার জন্য হলুদ রঙা ব্লকপ্রিন্টটি বেছে নিয়েছেন সোহিনী। শাড়িটি পাটলিপাল্লু স্টাইলে প্রিন্ট করিয়েছেন ডিজাইনার শম্পা পাল। পাড় ও কুঁচি আঁচল জিওমেট্রিক টাইপ প্রিন্ট করা হয়েছে। আর জমিতে এক্কেবারে বাংলার ঐতিহ্যময় মোটিফ। পুজোর ঘট, কুলো, স্বস্তিক ছড়িয়ে আছে লাল-কালোয়। শম্পার ‘শীর্ষা’স কালেকশন’-এ এমন ব্লক প্রিন্টেড মলমলের অঢেল স্টক।
22nd  June, 2019
 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
বিশদ

20th  July, 2019
শুরু পুজোর দিন গোনা

বর্ষা আসুক না আসুক, শিউলি ফুটুক না ফুটুক পুজোর সৌরভ ছড়িয়ে পড়েছে শ্রাবণী বাতাসে। অভিনেত্রী অপরাজিতা আঢ্যর পুজোর সাজ দিয়ে শুরু হল এবারের পুজো পরিক্রমা। ধারা বিবরণী দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  July, 2019
ড্রেস চাই স্মার্ট 

এবারের সামার মনসুন ড্রেস বর্ণময়। সিঙ্গল কালার আর অফ বিট কটনপ্রিন্ট চাহিদার শীর্ষে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

13th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়। বিশদ

06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হল নতুন বিভাগ। নামী দামি ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার সোমা ভট্টাচার্য। বিশদ

29th  June, 2019
স্বস্তি আসুক কোটায়
 

বর্ষণহীন আষাঢ়। অস্বস্তিকর গরমে স্বস্তি দেয় কোটা শাড়ি। কটন কোটা, রেশম চেক নাকি মুগা কোটা? সন্ধান দিলেন সোমা লাহিড়ী।

মাঝেমধ্যে দু’এক পশলা বৃষ্টি হলেও বর্ষা এবার বর্ষণমুখর নয়। রোদের গনগনে উত্তাপ ছড়িয়ে থাকছে সকাল থেকে সন্ধে। সন্ধের পরও তেমন হাওয়া নেই। বাতাসের আর্দ্রতাও চূড়ান্ত পর্যায়ে। 
বিশদ

29th  June, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

 ছবির গল্প সম্পর্কে পরিচালক বিরসার বক্তব্য, ‘মূলত এটি কমেডি ছবি।’ ছেলেবেলার অভিন্ন হৃদয়ের বন্ধু অনুপম, রজত। অনুপম কর্পোরেট অফিসে চাকরি করে। একটু লাজুক স্বভাবের। কিন্তু ওঁর স্ত্রী রাই বাড়িতে কোনও কাজকর্ম করে না। সর্বক্ষণ মহিলাদের জন্য মিছিল, মিটিং, আন্দোলন করে বেড়ায়। ফলে অনুপমকে ঘরের কাজকর্ম করতে হয়।
বিশদ

22nd  June, 2019
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

এই মাসে পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের ছবি তুষাগ্নি মুক্তি পাবে। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
আজ জামাই সাজ 

ট্র্যাডিশনাল ধুতি-পাঞ্জাবি পরবেন, নাকি ক্যাজুয়াল কোনও পোশাক? চারটি সাজের খোঁজ দিয়েছেন সোমা লাহিড়ী। 
বিশদ

08th  June, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

৫ জুন মুক্তি পাবে পরিচালক রাজা চন্দের ছবি কিডন্যাপ। সুরিন্দর ফিল্মস প্রযোজিত এই ছবির মুখ্য ভূমিকায় দেখা যাবে দেব ও রুক্মিণী মৈত্রকে। এঁদের পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্টাইলিস্ট নেহা গান্ধী। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  June, 2019
 এই সাজ তোমার আমার

বাঙালির একান্ত নিজস্ব যে কয়েকটি অনুষ্ঠান আছে, নিঃসন্দেহে তার মধ্যে জামাইষষ্ঠী এক নম্বরে। জ্যৈষ্ঠের তেতে ওঠা গরমেও ব্যাপক খাওয়া-দাওয়া আর সাজগোজ নিয়ে জমজমাট ঘরোয়া অনুষ্ঠান। শাশুড়ি মাকে যেমন জামাইবাবাজির জন্য পছন্দমতো পোশাক-আশাক কিনতে হয়, তেমনই জামাইও তাঁর শশ্রূমাতার জন্য একটা সুন্দর শাড়ি নিয়ে যান।
বিশদ

01st  June, 2019
একনজরে
পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...

 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): ভেজাল দুধের বড়সড় চক্রের পর্দা ফাঁস করল মধ্যপ্রদেশ পুলিস। রাজ্যের বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে শনিবার এই চক্রে জড়িত থাকার অভিযোগে মোট ৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিস। ...

সংবাদদাতা, রামপুরহাট: আগামী ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ধরে বীরভূম জেলাজুড়ে বিস্তারক বর্গ কমসূচিতে নামতে চলেছে বিজেপি। তবে গতবছর বিস্তারক কর্মসূচিতে মোদি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে ধরে প্রচার করা হয়েছিল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:23:00 AM

ওভারথ্রোয়ের নিয়ম বদলাতে পারে এমসিসি
বিশ্বকাপের ফাইনালে ওভারথ্রো নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় নিয়ম বদল করা ...বিশদ

10:15:00 AM

  ইস্ট বেঙ্গলে জুনিয়র বিশ্বকাপার
ইস্ট বেঙ্গলের অনুশীলনে যোগ দিলেন যুব ভারতীয় দলের স্ট্রাইকার অভিজিৎ ...বিশদ

09:28:53 AM

প্রয়াত দিল্লির প্রাক্তন বিজেপি সভাপতি মঙ্গেরাম গর্গ 

09:25:00 AM

তেলেঙ্গানার নালগোন্ডায় জামাইবাবুর গলা কেটে খুন করল শ্যালক 

09:22:00 AM

হায়দরাবাদের জুলজিক্যাল পার্কে একটি সিংহের মৃত্যু 

09:20:00 AM