Bartaman Patrika
চারুপমা
 

চরিত্র যেমন সাজ তেমন 

গল্প সম্পর্কে জানতে চাইলে পরিচালক জানান, ‘মানসিকভাবে অসুস্থ কয়েকটি চরিত্রকে ঘিরে ছবির কাহিনী গড়ে উঠেছে। মানসিক স্বাস্থ্যকেন্দ্র নিয়ে ছবি।’ চিকিৎসক প্রজ্ঞাময় তাঁর মফস্‌স঩লের বাড়িতে একটি আশ্রম তৈরি করেছেন। নাম অতিথি। এখানে মানসিক ভারসাম্যহীনদের রেখে চিকিৎসা করা হয়। তাদের সুস্থ করে তোলা হয়। প্রজ্ঞাময়ের একমাত্র মেয়ে স্নিগ্ধা, সেও বাবার ওই কাজের সঙ্গে যুক্ত। স্নিগ্ধাও একজন মনোরোগ বিশেষজ্ঞ। কিন্তু স্নিগ্ধার বিয়ে সুখের হয় না। ডিভোর্সের পর সে বাবার কাছেই থাকে। আশ্রমের এই কাজে রয়েছেন প্রজ্ঞাময়ের প্রাক্তন ছাত্র ডাক্তার অরিন্দম চট্টোপাধ্যায়। অরিন্দম মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করলেও তাঁর কলকাতায় একটি দাতব্য চিকিৎসালয় আছে। এক সময় স্নিগ্ধার সঙ্গে অরিন্দমের একটা সম্পর্ক থাকলেও আজ আর নেই। ঘটনাচক্রে স্মৃতিশক্তি হারিয়ে এই আশ্রমে এসে পৌঁছয় অন্তিম ও অন্তরা। আসলে এই আশ্রমে রয়েছে অনেক অজানা অচেনা মানুষের ভিড়। যাঁদের মধ্যে আত্মিক যোগের সৃষ্টি হয়। এক সম্পর্কের টানাপোড়েনের গল্প রয়েছে ছবিতে। যা দেখতে আপনাকে হলমুখী হতে হবে বলে জানালেন পরিচালক।
স্নিগ্ধা ও অরিন্দমের ভূমিকায় অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত ও প্রতীক সেন। প্রজ্ঞাময়ের চরিত্রে দেখা যাবে রজত গঙ্গোপাধ্যায়কে। একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন মনোজ মিত্র। অন্য শিল্পীরা হলেন শুভাশিস মুখোপাধ্যায়, বিশ্বনাথ বসু, তুলিকা বসু, কৃষ্ণকিশোর মুখোপাধ্যায় প্রমুখ। অন্তিমের চরিত্রে রূপদান করেছেন কর্ণাটকের অভিনেতা নিশান নানাইহা। অন্তরার ভূমিকায় দেখা যাবে সায়নী ঘোষকে।
স্নিগ্ধা ওরফে ঋতুপর্ণা সেনগুপ্তর পোশাক সম্পর্কে ডিজাইনার সোমা দাস বলেন, ‘ঋতুপর্ণার লুক ভীষণ সফিস্টিকেটেড। ওঁর লুক সেট করার সময় থিম, মোটিফ ও কালার প্যালেট নিয়ে ঋতুপর্ণা ও পরিচালকের সঙ্গে আলোচনা করেছি।’ ছবিতে প্রতিটি দৃশ্যে ঋতুপর্ণা শাড়ি পরেছেন যার মধ্যে ট্রাডিশনাল ও ট্রাইবাল মোটিফ রয়েছে। শাড়িতে চেকসের ব্যবহারের পাশাপাশি কাঁথাস্টিচ, হ্যান্ড পেন্টিং ও এমব্রডারি চিকনকারির কাজ রয়েছে। কটন, শিফন, জর্জেট ফ্যাব্রিকের শাড়ির কালার প্যালেট ব্ল্যাক অ্যান্ড হোয়াইট, ব্রাউন, ইয়ালো, গ্রিন, গ্রে অর্থাৎ আর্দি টোন। তাঁকে শাড়ির সঙ্গে মিক্স ম্যাচ করে ব্লাউজ পরানো হয়েছে। একটি দৃশ্যে রাত পোশাক হিসেবে গ্রিন কালারের নাইটওয়্যার তিনি পরেছেন। প্রতিটি পোশাক সোমার তৈরি ও ডিজাইন করা। পোশাকের সঙ্গে লাইট মেকআপ এবং বিনুনি করা চুল। তিনি গলায়, হাতে, কানে হালকা কাঠ এবং অক্সিডাইজড্‌ গয়না ব্যবহার করেছেন। বাঁ হাতে রয়েছে ব্ল্যাক লেদার বেল্টের ঘড়ি। পায়ে ফ্ল্যাটস চপ্পল পরেছেন। একটি জন্মদিনের দৃশ্যে তাঁকে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট কম্বিনেশনের পার্লওয়ার্ক বর্ডারের শাড়ি পরানো হয়েছে বলে সোমার থেকে শোনা গেল।
তবে পরিচালকের কাছ থেকে ছবির অন্যান্য কেন্দ্রীয় চরিত্রদের পোশাক সম্পর্কে জানা গেল যে, অরিন্দম অর্থাৎ প্রতীক সেন ফর্ম্যাল শার্ট, প্যান্ট, হাতঘড়ি, চোখে চশমা এবং পায়ে লেদারের ফর্ম্যাল ব্ল্যাক, ব্রাউন শ্যু পড়েছেন। প্যান্টের কালার প্যালেট ব্রাউন, ব্ল্যাক, ব্লু ইত্যাদি। শার্ট বেশিরভাগ সময়েই সলিড কালারের পরলেও দু’-একটি দৃশ্যে স্ট্রাইপ শার্ট তিনি ব্যবহার করেছেন। শার্টের কালার প্যালেট মভ, হোয়াইট ও ব্লু’র নানা শেডস। অন্তরারূপী সায়নী ঘোষের স্মৃতিশক্তি হারিয়ে যাওয়ার আগে তাঁকে টপ, জিনস ও প্রিন্টেড সিল্ক শাড়িতে দেখা যাবে। আর আশ্রমে থাকাকালীন স্কার্ট ও কুর্তিতে তিনি ধরা দেবেন। প্রজ্ঞাময় অর্থাৎ রজত গঙ্গোপাধ্যায়কে খদ্দরের নানা রঙের পাজামা, পাঞ্জাবিতে দেখা যাবে। তবে তুলিকা বসুর সাজপোশাক অন্যান্য চরিত্রদের থেকে একটু লাউড। কারণ ইনি এক সময়ে ঝংকরীকুমারী নামে ডাকসাইটে যাত্রাশিল্পী ছিলেন। এখন আশ্রম বাসিন্দা। তবুও তাঁর পোশাকে সেই ছাপ রয়ে গিয়েছে। গোল্ড পোলকা ডটের শিফন, চকচকে সিল্ক জাতীয় শাড়ির সঙ্গে চুলে রঙিন ফিতে বাঁধা কলা বিনুনি করেছেন। মুখের মেকআপও একটু চড়া ধরনের। শুভাশিস মুখোপাধ্যায় প্রথমে একজন অটোচালক এবং পরে একজন প্রমোটাররূপে দেখা যাবে। নাম লাহা। পয়সা হলেও সাজপোশাকে সামঞ্জস্য বা রুচিবোধ তার নেই। বেজ, লাইট ব্রাউন কালারের সাফারির সঙ্গে হাতে, গলায় সোনার প্রচুর গয়না ও চোখে ব্লু কালারের চশমা পরেন। এছাড়া অন্তিম অর্থাৎ নিশান নানাইহাকে প্রথমে স্নিকার্স বা শ্যুর সঙ্গে লেয়ারিং করে শার্ট ও টি-শার্ট জিনসে দেখা যাবে। আশ্রমে আসার পর তাঁকে ট্র্যাক প্যান্টের সঙ্গে টি-শার্ট বা শার্টে দেখা যাবে। পোশাকের কালার প্যালেট ব্লু, রেড ইত্যাদি।
ছবির কাহিনীকার জয়দীপ মুখোপাধ্যায়। চিত্রনাট্যকার সাত্যকি তরফদার, পরিচালক সুজিত পাল। ক্যামেরায় সুব্রত মল্লিক। সম্পাদনা নীলাঞ্জন মণ্ডল। সুরকার রূপসা মুখোপাধ্যায়। প্রযোজনা আর্টেজ ফিল্মস, ইনকোডা মুভিজ। প্রযোজক জয়দীপ মুখোপাধ্যায়, অরিজিৎ দত্ত। 
18th  May, 2019
ফ্যাশনে অ্যাভেঞ্জার্স 

হলিউডের সায়েন্স ফিকশন মুভি ‘অ্যাভেঞ্জার্স দ্য এন্ড গেম’-এর সুপারহিরোরা এখন দাপিয়ে বেড়াচ্ছে টিনএজারদের টি-শার্টে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

18th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন

আগামী ২৪ মে মুক্তি পাবে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ছবি দুর্গেশগড়ের গুপ্তধন। এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড প্রযোজিত ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার অভিষেক রায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

11th  May, 2019
বৃষ্টিবিহীন বৈশাখী দিন

 গনগনে রোদ্দুর যেন দগ্ধ করছে শরীর। এমন বৃষ্টিছাড়া দিনে সুতি ছাড়া অন্য কোনও শাড়ি পরতে মন চায় না। এমনই চারটি সুতির শাড়িতে সেজেছেন প্রাক্তন মিস ইন্ডিয়া আর্থ অভিনেত্রী রেশমী ঘোষ। তাঁর সাজ কথায় সোমা লাহিড়ী।
বিশদ

11th  May, 2019
ঝলমলে ত্বকের জন্য
হাত বাড়ান লেবুতে

নিয়মিত নিজের যত্ন নেওয়ার থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরতে। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব।
বিশদ

11th  May, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

১০ মে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি কণ্ঠ। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন দুই কস্টিউম ডিজাইনার ও স্টাইলিস্ট অভিষেক রায়, অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। বিশদ

04th  May, 2019
 ঠাকুরবাড়ির পুরুষ-সাজ

জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের পুরুষদের সাজ-পোশাক ছিল একেবারে অন্যরকম। কবিগুরুর জন্মদিনের পুণ্যলগ্নে কবি ও তাঁর পরিবারের পুরুষদের সাজ নিয়ে আলোচনায় শ্যামলী বসু।
বিশদ

04th  May, 2019
 শুভদিনে সালঙ্কারা

 ৭ মে অক্ষয় তৃতীয়া। এই পুণ্য লগ্নে কেমন হবে সাজ? পরামর্শ দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

04th  May, 2019
ফ্যাশন ডেস্টিনেশন
পাহাড়চুড়ো

দারুণ অগ্নিবাণে যখন প্রাণ ওষ্ঠাগত তখন ফ্যাশন ফোটোশ্যুটের উদ্দেশে বরফরাজ্যে পাড়ি দিলেন মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজত। পাহাড় মানেই পশ্চিমী পোশাক এই ধারণা ভ্রান্ত প্রমাণ করতে তাঁরা বেছে নিলেন শাড়ি আর পাঞ্জাবি। উত্তর সিকিমের চীন সীমান্তের কাছে কীভাবে ফোটোশ্যুট হল তার গল্প শোনাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  April, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

শতাব্দীর প্রাচীন কালীঘাট মন্দিরের অজানা ইতিহাসকে নিয়ে ধারাবাহিক মহাতীর্থ কালীঘাট সান বাংলা চ্যানেলে প্রতিদিন সন্ধে ৬টায় সম্প্রচারিত হচ্ছে। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের কাহিনী ও ভাবনা সৌম্য পাকড়াশী ও সৌভিক চক্রবর্তীর। শতাব্দীর প্রাচীন কালীঘাট মন্দিরের অজানা ইতিহাসকে নিয়ে ধারাবাহিক মহাতীর্থ কালীঘাট সান বাংলা চ্যানেলে প্রতিদিন সন্ধে ৬টায় সম্প্রচারিত হচ্ছে। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের কাহিনী ও ভাবনা সৌম্য পাকড়াশী ও সৌভিক চক্রবর্তীর।
বিশদ

13th  April, 2019
যুগলে বর্ষ আবাহন

পুরনো বছরের সব মালিন্য মুছে ফেলে নতুন পরিকল্পনায় নতুন সাজে নতুন বছরকে সমৃদ্ধ করে তোলার শুভক্ষণ বৈশাখের প্রথম দিনটি। কেমন সাজে নতুন বছরকে বরণ করবেন জানাচ্ছেন টেলি দুনিয়ার জনপ্রিয় জুটি ভাস্বর চট্টোপাধ্যায় ও সোনালি চৌধুরী। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

13th  April, 2019
বাংলার তাঁতে বর্ষবরণ 

আসছে ১৪২৬। বাংলার নতুন বছরকে স্বাগত জানতে সেজে উঠুন বাংলার ঐতিহ্যবাহী তাঁতবস্ত্রে। অভিনেত্রী সৌমিলী বিশ্বাস সেজেছেন তাঁর প্রিয় বাংলার তাঁতের শাড়িতে। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

06th  April, 2019
 চৈত্র দিন চৈত্র রাত

 দখিনা বাতাস যতই উথাল পাথাল করুক ধরিত্রী তবু সূর্যদেবের উত্তাপের সঙ্গে যেন পাল্লা দিতে পারে না। তাই চৈত্রের দিন হোক বা রাত, সাজে চাই স্নিগ্ধতার পরশ। আজ অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায় সেজেছেন তেমনই স্নিগ্ধ সাজে। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

30th  March, 2019
ফলে রূপ বৃদ্ধি

১. যাঁদের ত্বক স্বাভাবিক তাঁরা ৬ চামচ কলার পেস্টের সঙ্গে ২ চামচ মধু ও একটু ময়দা মিশিয়ে মুখ, গলা, ঘাড় ও হাতে লাগাতে পারেন।২. যাঁদের খুব শুষ্ক ত্বক তাঁরা ৬-৭ চামচ কলার পেস্ট, ২ চামচ দুধের সর ও একটু ময়দা মিশিয়ে লাগাবেন। চল্লিশ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক মোলায়েম ও উজ্জ্বল হবে। বিশদ

30th  March, 2019
চরিত্র যেমন সাজ তেমন  

২১ মার্চ মুক্তি পেয়েছে যশ, মিমি জুটির ছবি মন জানে না। ছবির কাহিনী ও পরিচালনা শগুফতা রফিকের। যশ, মিমির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

23rd  March, 2019
একনজরে
 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে ছোট ও মাঝারি শিল্পের বহর বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। আমেরিকার সঙ্গে পশ্চিমবঙ্গের শিল্প ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে যাতে ছোট শিল্পকে আরও বেশি করে ব্যবহার করা যায়, সেই চেষ্টা করবে ওয়াশিংটন ডিসি’র ইন্ডিয়ান আমেরিকান ইন্টারন্যাশনাল ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM