Bartaman Patrika
চারুপমা
 

চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত।

ছবির গল্প সম্পর্কে জিজ্ঞাসা করতেই পরিচালক অঙ্কিত আদিত্য জানান যে, তাইল্যান্ডের বাসিন্দা তিন বাঙালি বন্ধুর গল্প নিয়ে এই ছবির কাহিনী আবর্তিত হয়েছে। অয়ন, সাম ও নীতিন এঁরা তিনজন তাইল্যান্ডে থাকে। সামের সেখানে একটা রিয়্যাল এস্টেট এজেন্সি রয়েছে। অয়ন একজন শেফ। কিন্তু সে স্বপ্ন দেখে যে বিচের ধারে তার নিজস্ব ক্ষুদ্র একটা খাবারের জায়গা হবে যাকে শ্যাক বলে। নীতিন কী কাজ করে সেটা কেউ বুঝতে পারে না। কিন্তু এরা তিনজন প্রাণের পন্ধু। সাম খুব ভদ্র এবং শৃঙ্খলাপরায়ণ জীবনযাপন করে। তার ইচ্ছে, বহু বছরের বন্ধু তমালিকার সঙ্গে বিয়ের পর পাটায়াতে স্থায়ীভাবে সে বসবাস করবে। এদিকে বিয়ের আগে তমালিকার পরিবার এই প্রথম পাটায়াতে ভ্রমণে গিয়েছে। তমালিকার পরিবার ভীষণ রক্ষণশীল, যারা নিজস্ব সভ্যতা নিয়ে গর্বিত। কিন্তু সেখানে সামের দুই বন্ধু অয়ন এবং নীতিনের কারণে কিছু সমস্যার সৃষ্টি হয়। কীভাবে সেই সমস্যা সমাধান হবে এবং আদৌ সাম তমালিকরা কী পরিণতি হয় তা জানতে ছবি দেখতে হবে বলে জানালেন পরিচালক।
ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন—হিরণ (সাম), সোহম চক্রবর্তী (অয়ন), রুদ্রনীল ঘোষ (নীতিন), তৃণা সাহা (তমালিকা) ডিজে নায়রার চরিত্রে দেখা যাবে র‌্যাচেল হোয়াইটকে। এবং মায়ার ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশের বিদ্যা সিনহা মিম। শাশ্বত চট্টোপাধ্যায়কে ম্যাকরো নামে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ে দেখা যাবে। এছাড়াও অন্য শিল্পীরা হলেন আয়ুষী, পৌলমী, সায়ন প্রমুখ।
ছবির কেন্দ্রীয় চরিত্রদের পোশাক এবং স্টাইলিং সর্ম্পকে কসটিউম ডিজাইনার স্টাইলিস্ট জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল সমস্বরে বলেন যে যেহেতু ছবির ব্যাকড্রপ তাইল্যান্ড তাই প্রতিটি চরিত্রের পোশাকে তার ছাপ যেন থাকে সেটা ছবি শুরুর আগে পরিচালক তাঁদের বলে দেন। পুরো ছবির প্রতিটি চরিত্রের পোশাক প্যালেট মিউটেড, আর্দি এবং প্যাস্টেল শেড রাখা হয়েছে। এমন কালার পোশাকে রাখা হয়েছে যা চোখের জন্য সুদিং হয়। তবে একেক জনের ক্ষেত্রে একেক রকমের যে কালার প্যালেট ব্যবহার করা হয়েছে তা কিন্তু নয়। বেশিরভাগ কটন ফ্যাব্রিক পোশাক ব্যবহৃত হয়েছে। সাম অর্থাৎ হিরণকে বেশিরভাগ সময় সেমি ফর্ম্যাল ও ফর্ম্যালে রাখা হয়েছে। কাজের সময় কর্পোরেট লুকে দেখা যাবে। কিছু জায়গায় লিনেন প্যান্ট ও শার্টে সাম ধরা দেবে। অ্যাকসেসারিজ হিসেবে সে ঘড়ি, চশমা, সানগ্লাসও ব্যবহার করেছে। অয়ন ওরফে সোহমকে রাউন্ড বা ভি নেক লাইনের টিশার্টের ওপরে শার্ট সঙ্গে লিনেন বা কালারফুল প্যান্ট কিংবা জিনস পরিহিত একেবারে ক্যাজুয়াল লুকে দেখা যাবে।
নীতিন অর্থাৎ রুদ্রনীল একটু ভবঘুরে এবং ফ্লামবয়ান্ট চরিত্রের, থ্রি কোয়ার্টাস প্যান্ট সঙ্গে টিশার্ট বা স্যান্ডো গেঞ্জিতে ধরা দেবে। অ্যাকসেসারিজের ক্ষেত্রে তিনি লাল রঙের টি শার্ট
বা শার্টের সঙ্গে রং মিলিয়ে ঘড়ি, মোজা পরেছেন। এমনকী চুলে ব্লন্ড কালারের হাইলাইট করেছেন। এ ধরনের লুকে রুদ্রনীলকে আগে কোনও ছবিতে দেখা যায়নি। তবে ম্যাকরো ওরফে শাশ্বত চট্টোপাধ্যায়কে ওয়ার্ম টোন অর্থাৎ হোয়াইট, ব্রাউন, গ্রে, ব্ল্যাক ইত্যাদি রঙের থ্রি পিস স্যুটে দেখা যাবে। ছবির একটি দৃশ্যে গাউনও পরেছেন। অ্যাকসেসারিজের ক্ষেত্রে একটি দৃশ্যে শুধু আঙ্গুলে আংটি রয়েছে। এমন কথা বললেন জয়ন্তী, সন্দীপ।
তবে র‌্যাচেল হোয়াইটকে ক্রপ টপ, হট প্যান্ট, জামস্যুট, লঙ ড্রেস ইত্যাদি ওয়েস্টার্ন আউটফিটে দেখা যাবে। তমালিকা ওরফে তৃণা সাহা ফিউশন এবং ভারতীয় পোশাক পরেছে। যেমন জিনসের সঙ্গে কুর্তি ও পায়ে বুটসে তাঁকে দেখা যাবে। আবার কখনও তিনি শার্টের সঙ্গে সিগারেট প্যান্ট কিংবা টপের সঙ্গে পালাজো পরেছেন। বিদ্যা সিনহা মিমকে অফ শোল্ডার ড্রেস, ফ্লোরাল ড্রেস, জ্যাকেট ইত্যাদি পাশ্চাত্য পোশাকে দেখা যাবে বলে শোনা গেল জয়ন্তী ও সন্দীপের কাছে।
কাহিনী লিখেছেন অঙ্কিত আদিত্য, শরকত জুনেহা (মুম্বই)। ক্যামেরায় গোপী ভগত। সম্পাদনা মহম্মদ কালাম। সুরকার অম্লান চক্রবর্তী। প্রযোজনা করেছে গ্রীনটাচ এন্টারটেইনমেন্ট, আদিত্য প্রোডাকশনস অ্যান্ড এন্টারটেইনমেন্ট। প্রযোজক শ্যামসুন্দর দে, অনির্বান আদিত্য। ছবির সম্পূর্ণ শ্যুটিং হয়েছে তাইল্যান্ডের বিভিন্ন লোকেশনে যা আগে বাংলা ছবিতে দেখা যায়নি।
16th  March, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে সুজিত পালের ছবি অতিথি। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পরিচালক স্বয়ং। ঋতুপর্ণা সেনগুপ্তের পোশাকের দায়িত্বে সোমা দাস। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

18th  May, 2019
ফ্যাশনে অ্যাভেঞ্জার্স 

হলিউডের সায়েন্স ফিকশন মুভি ‘অ্যাভেঞ্জার্স দ্য এন্ড গেম’-এর সুপারহিরোরা এখন দাপিয়ে বেড়াচ্ছে টিনএজারদের টি-শার্টে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

18th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন

আগামী ২৪ মে মুক্তি পাবে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ছবি দুর্গেশগড়ের গুপ্তধন। এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড প্রযোজিত ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার অভিষেক রায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

11th  May, 2019
বৃষ্টিবিহীন বৈশাখী দিন

 গনগনে রোদ্দুর যেন দগ্ধ করছে শরীর। এমন বৃষ্টিছাড়া দিনে সুতি ছাড়া অন্য কোনও শাড়ি পরতে মন চায় না। এমনই চারটি সুতির শাড়িতে সেজেছেন প্রাক্তন মিস ইন্ডিয়া আর্থ অভিনেত্রী রেশমী ঘোষ। তাঁর সাজ কথায় সোমা লাহিড়ী।
বিশদ

11th  May, 2019
ঝলমলে ত্বকের জন্য
হাত বাড়ান লেবুতে

নিয়মিত নিজের যত্ন নেওয়ার থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরতে। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব।
বিশদ

11th  May, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

১০ মে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি কণ্ঠ। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন দুই কস্টিউম ডিজাইনার ও স্টাইলিস্ট অভিষেক রায়, অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। বিশদ

04th  May, 2019
 ঠাকুরবাড়ির পুরুষ-সাজ

জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের পুরুষদের সাজ-পোশাক ছিল একেবারে অন্যরকম। কবিগুরুর জন্মদিনের পুণ্যলগ্নে কবি ও তাঁর পরিবারের পুরুষদের সাজ নিয়ে আলোচনায় শ্যামলী বসু।
বিশদ

04th  May, 2019
 শুভদিনে সালঙ্কারা

 ৭ মে অক্ষয় তৃতীয়া। এই পুণ্য লগ্নে কেমন হবে সাজ? পরামর্শ দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

04th  May, 2019
ফ্যাশন ডেস্টিনেশন
পাহাড়চুড়ো

দারুণ অগ্নিবাণে যখন প্রাণ ওষ্ঠাগত তখন ফ্যাশন ফোটোশ্যুটের উদ্দেশে বরফরাজ্যে পাড়ি দিলেন মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজত। পাহাড় মানেই পশ্চিমী পোশাক এই ধারণা ভ্রান্ত প্রমাণ করতে তাঁরা বেছে নিলেন শাড়ি আর পাঞ্জাবি। উত্তর সিকিমের চীন সীমান্তের কাছে কীভাবে ফোটোশ্যুট হল তার গল্প শোনাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  April, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

শতাব্দীর প্রাচীন কালীঘাট মন্দিরের অজানা ইতিহাসকে নিয়ে ধারাবাহিক মহাতীর্থ কালীঘাট সান বাংলা চ্যানেলে প্রতিদিন সন্ধে ৬টায় সম্প্রচারিত হচ্ছে। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের কাহিনী ও ভাবনা সৌম্য পাকড়াশী ও সৌভিক চক্রবর্তীর। শতাব্দীর প্রাচীন কালীঘাট মন্দিরের অজানা ইতিহাসকে নিয়ে ধারাবাহিক মহাতীর্থ কালীঘাট সান বাংলা চ্যানেলে প্রতিদিন সন্ধে ৬টায় সম্প্রচারিত হচ্ছে। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের কাহিনী ও ভাবনা সৌম্য পাকড়াশী ও সৌভিক চক্রবর্তীর।
বিশদ

13th  April, 2019
যুগলে বর্ষ আবাহন

পুরনো বছরের সব মালিন্য মুছে ফেলে নতুন পরিকল্পনায় নতুন সাজে নতুন বছরকে সমৃদ্ধ করে তোলার শুভক্ষণ বৈশাখের প্রথম দিনটি। কেমন সাজে নতুন বছরকে বরণ করবেন জানাচ্ছেন টেলি দুনিয়ার জনপ্রিয় জুটি ভাস্বর চট্টোপাধ্যায় ও সোনালি চৌধুরী। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

13th  April, 2019
বাংলার তাঁতে বর্ষবরণ 

আসছে ১৪২৬। বাংলার নতুন বছরকে স্বাগত জানতে সেজে উঠুন বাংলার ঐতিহ্যবাহী তাঁতবস্ত্রে। অভিনেত্রী সৌমিলী বিশ্বাস সেজেছেন তাঁর প্রিয় বাংলার তাঁতের শাড়িতে। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

06th  April, 2019
 চৈত্র দিন চৈত্র রাত

 দখিনা বাতাস যতই উথাল পাথাল করুক ধরিত্রী তবু সূর্যদেবের উত্তাপের সঙ্গে যেন পাল্লা দিতে পারে না। তাই চৈত্রের দিন হোক বা রাত, সাজে চাই স্নিগ্ধতার পরশ। আজ অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায় সেজেছেন তেমনই স্নিগ্ধ সাজে। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

30th  March, 2019
ফলে রূপ বৃদ্ধি

১. যাঁদের ত্বক স্বাভাবিক তাঁরা ৬ চামচ কলার পেস্টের সঙ্গে ২ চামচ মধু ও একটু ময়দা মিশিয়ে মুখ, গলা, ঘাড় ও হাতে লাগাতে পারেন।২. যাঁদের খুব শুষ্ক ত্বক তাঁরা ৬-৭ চামচ কলার পেস্ট, ২ চামচ দুধের সর ও একটু ময়দা মিশিয়ে লাগাবেন। চল্লিশ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক মোলায়েম ও উজ্জ্বল হবে। বিশদ

30th  March, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর মাধ্যমিকের প্রথম দশে জায়গা করে নিল ৫১ জন পরীক্ষার্থী। ৬৯৪ নম্বর পেয়ে রাজ্যে প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের সৌগত ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ২১ মে (পিটিআই): নির্বাচনী প্রচারে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে একাধিকবার টেনে এনে কংগ্রেসকে নিশানা করেছিলেন। কখনও বফর্স কেলেঙ্কারির প্রসঙ্গ টেনে রাজীব গান্ধীকে ‘ভ্রষ্টাচারী নম্বর ...

বাংলা নিউজ এজেন্সি: মাধ্যমিকে সম্ভাব্য মেধা তালিকায় পূর্ব বর্ধমান জেলার চারজন এবং পশ্চিম বর্ধমানের এক পড়ুয়া জায়গা করে নিল। বর্ধমান বিদ্যার্থীভবন বালিকা বিদ্যালয়ের ছাত্র সাহিত্যিকা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
জোড়াসাঁকোতে আজ পুনর্নির্বাচন

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের জোড়াসাঁকো বিধানসভার সংস্কৃত কলেজের ১ নম্বর ...বিশদ

08:10:00 AM

আজকের রাশিফল
মেষ: ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো। বৃষ: হঠাৎ প্রাপ্তি, যশ সুনাম দিতে পারে। ...বিশদ

08:07:00 AM

বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো
আধুনীকিকরণ হবে। তাই বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো। ২০১৭ সালের ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম১৮৫৯: গোয়েন্দা শার্লক ...বিশদ

07:50:00 AM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

21-05-2019 - 04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

21-05-2019 - 03:53:16 PM