Bartaman Patrika
চারুপমা
 

বাসন্তী সাজ

শীত শেষের দামামা বেজে গিয়েছে। আসন্ন মাঘের শুক্লা পঞ্চমী তিথি। বসন্তের সূচনাক্ষণ। এমন দিনের সাজের কথায় সোমা লাহিড়ী।

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে প্রতি বছরের মতো এবারও দেবী সরস্বতীর আরাধনায় মেতে উঠব আমরা। সাজব বাসন্তী সাজে। আসলে শুক্লা পঞ্চমীর দিনটিকেই আমরা বসন্তের আগমনক্ষণ মনে করি। শীতের জড়তা কাটিয়ে জেগে ওঠে প্রকৃতি। গাছেরা নতুন পাতায় সেজে ওঠার তোড়জোড় শুরু করে দেয়। লাল আর হলুদ ফুলের কুঁড়িতে রং লাগে ডালে ডালে। পলাশপ্রিয়া দেবীর পুজোর আয়োজনে তাই পলাশের কুঁড়ি চাই-ই। দেবীর প্রিয় রং বাসন্তী হলুদ। আজ তাই দেবীর আগমন বার্তা নিয়ে এল বাসন্তী সাজ।
প্রথম শাড়িটি বাংলার ঐতিহ্যময় ধনেখালি। মিহি জমিনের শাড়িটিতে তাঁতশিল্পী যত্ন করে বুনেছেন কলকা পাড় আর পটা ডুরে। পটা ডুরের সঙ্গে মিলেছে ঝিরি ডুরেও। লাবণ্যময় শাড়িটি সকালে মায়ের পায়ে অঞ্জলি দিতে যাওয়ার জন্য। সঙ্গে একটু ভারী গয়না মানাবে বেশ। শাড়িটি মধ্য কলকাতার ‘আশা স্টোরস’ থেকে নেওয়া।
দ্বিতীয় শাড়িটি উজ্জ্বল হলুদ রঙের। লাল সরু পাড় আর শাড়ির ক্যানভাসে অ্যাপ্লিকের কারিকুরি। দেবীর আবাহনে নানারকম বাদ্যযন্ত্রের আঙ্গিকে শাড়ি সাজিয়েছেন ডিজাইনার। বীণা, তানপুরা, তবলা, মাদল, খোল, খঞ্জনি ছড়িয়ে আছে শাড়ি জুড়ে। শাড়িটি ‘সোনাঝুরি বুটিক’ থেকে নেওয়া। সরস্বতী পুজোর বিকেলে কোনও অনুষ্ঠানে যেতে শাড়িটি পরতে পারেন।
তৃতীয় শাড়িটি সরস্বতী পুজোর সন্ধেতে বন্ধুদের সঙ্গে ঘুরে ঘুরে ঠাকুর দেখার জন্যে। হালকা রেশম চেকে তুলির টানে ফুটে উঠেছে অজস্র ফুল। কোনওটা সাদা, কোনওটা সবুজ। পাড়ে জিওমেট্রিক রেখা। শাড়িটি ‘সোমা’জ ক্রিয়েশন’-এর। সাজে অভিনবত্ব আনতে গয়নায় খুঁজে নিন জমক। সব মিলিয়ে সাজে যেন থাকে বসন্তের আগমন ধ্বনি।
02nd  February, 2019
সুস্থ জীবনযাত্রাই সুন্দর থাকার চাবিকাঠি : মাধুরী 

মুম্বইয়ের পাঁচতারা হোটেলে বলিউডের ‘ধকধক গার্ল’ মাধুরী দীক্ষিতের মুখোমুখি আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

23rd  February, 2019
পুরুষ বেশে রঙের রামধনু 

ছেলেদের পোশাক মানেই সাদা, অফ হোয়াইট, আকাশি, ধূসর, হালকা বাদামি বা পেস্তা সবুজ— এ ধারণা এখন অবসোলিট। লাল, নীল, সবুজ, হলুদ এমনকী মেয়েলি রং বলে পরিচিত গোলাপিও রাজত্ব করছে। ডিজাইনার ঈশান ও মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজতের সঙ্গে কথা বলে লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

23rd  February, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

কে এস আর্টস এন্টারটেনমেন্ট প্রযোজিত ও মাই লাভ হিন্দি ছবির শেষপ্রস্থের শ্যুটিং জোরকদমে চলছে। পরিচালক রাজেন থমাস। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্বাতী প্যাটেল। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

16th  February, 2019
ল্যাকমে ফ্যাশন উইক
চমকে ভরা গরমের আয়োজন 

মুম্বইয়ের জিও গার্ডেনে বসেছিল এবারের ল্যাকমে ফ্যাশন উৎসবের আসর। এই আসর থেকে আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য এক ঝাঁক ডিজাইনারের নতুন কিছু সৃষ্টিকথা তুলে ধরলেন। 
বিশদ

16th  February, 2019
এই সাজ তোমার আমার

সরস্বতী পুজো আর ভ্যালেনটাইন’স ডে যেন মিলেমিশে একাকার। প্রিয়জনের সঙ্গে রংমিলান্তি সাজে সাজতে প্রাণ চায় সবার। তেমন দুটি সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

09th  February, 2019
সাজো সাজো রব 

মাঘ-ফাল্গুন বিয়ের ভরপুর মরশুম। বিয়েবাড়ির সাজগোজ কেমন হলে ভালো হয় তার পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ গৌরী বোস। 
বিশদ

26th  January, 2019
শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।  বিশদ

12th  January, 2019
স্টাইলিশ উইন্টার মুড
 

মুড যখন স্টাইলিশ তখন ড্রেস তো অফ বিট হবেই। তিন ধরনের উইন্টার আউটফিটের কথায় সোমা লাহিড়ী।

ভরপুর শীত। ভরপুর ট্যুর। ভরপুর আড্ডা। ভরপুর পার্টি। সঙ্গে চাই—ভরপুর স্টাইলও। না হলে যে উইন্টার মুডে তালভঙ্গ হবে। আজ আমাদের দুই মডেল রণজয় ও আদিত্য হাজির একটু অন্যরকম শীত-সাজে। একটু অন্য স্টাইলে।
 
বিশদ

05th  January, 2019
মেকআপে মুখ ঢাকবেন না 

মেক আপ করুন। কিন্তু নিজের স্বাভাবিক সৌন্দর্যকে চাপা দিয়ে নয়। নিউ ইয়ার পার্টির আগে এমনই পরামর্শ দিলেন বিউটিশিয়ান রুবি বিশ্বাস।  বিশদ

29th  December, 2018
সাজ হোক সাহেবি 

আসছে বিশেষ দিন। বছরের শেষ দিন। বিশেষ দিনে সাজও হওয়া চাই বিশেষ। সকাল থেকে রাত, কেমন হবে সাজ— জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  December, 2018
ক্রিসমাস কলিং

 ক্রিসমাস থেকে নিউ ইয়ার— কলকাতায় এই একফালি শীতের মরসুমে লাগে উৎসবের ধুম। সেই উৎসবে ফ্যাশনও চাই মনের মতো। বাজার ঘুরে কচিকাঁচাদের শীতের ফ্যাশন ও স্টাইলের খোঁজখবরে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  December, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

‘নবীনচন্দ্র দাস ওরফে উজানকে প্রথমে খদ্দরের স্লিভলেস ফতুয়ার সঙ্গে মোটা ধুতি পরানো হয়েছে। এরপর ক্রমশ তাঁকে হাফহাতা ফতুয়ায় দেখা যাবে। যখন তিনি প্রতিষ্ঠিত তখন তাঁকে গোল গলার পাঞ্জাবি পরানো হয়েছে। সঙ্গে মিহি সুতোর ১ ইঞ্চি বা ১ ইঞ্চি পাড়ের কটন ধুতি পরানো হয়েছে।
বিশদ

22nd  December, 2018
এল যে শীতের বেলা 

শীত চলে এল। শীত মানেই রং বেরঙের জ্যাকেট, কার্ডিগান, পঞ্চু ইত্যাদি। আজকের চারূপমায় রইল এই সব উইন্টার ওয়্যারের খবরাখবর। খবর দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

15th  December, 2018
মুখোমুখি মাসাবা 

ঝটিকা সফরে কলকাতা ঘুরে গেলেন ফ্যাশন ডিজাইনার মাসাবা গুপ্তা। হোটেলের লিভিং রুমে একান্তে কথা বললেন চৈতালি দত্তর সঙ্গে।  বিশদ

15th  December, 2018
একনজরে
  সংবাদদাতা, মালবাজার: বনবস্তি বাসিন্দাদের জঙ্গল সংলগ্ন এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশে উদ্বেগ ছড়িয়েছে জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার এলাকার বনবস্তি বাসিন্দাদের মধ্যে। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় জঙ্গল সংলগ্ন এলাকায় কয়েকশো বনবস্তি রয়েছে। ...

  সংবাদদাতা, রায়গঞ্জ: আসন্ন লোকসভা নির্বাচনে এরাজ্যে ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম। শনিবার রায়গঞ্জে এক সাংবাদিক সম্মেলনে একথা জানান রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তিনি ...

 সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ভরতপুর-লোহাদহঘাট রাজ্য সড়কে ভরতপুর থানার খয়রা গ্রামের কাছে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল ওই ট্রাক্টরেরই এক শ্রমিকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম আমান শেখ (২০)। তিনি ভরতপুর গ্রামের দিঘিরপাড়ার বাসিন্দা ছিলেন ও ওই ট্রাক্টরে শ্রমিকের কাজ ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিভিন্ন রাস্তায় যে সমস্ত সিসিটিভি ক্যামেরা রয়েছে তার ফুটেজ বা ভিডিও দেখছেন না জেলা বা কমিশনারেটে কর্তব্যরত পুলিস অফিসারদের অনেকেই। ফলে আইনশৃঙ্খলা রক্ষার কাজে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। যে কারণে আইন ভাঙার পরেও অনেক ক্ষেত্রেই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮ তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার জন্মদিন
১৯৫২ - ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েক দিন পরেই এটি পুলিস ধ্বংস করে দেয়।
১৯৫৫ – অ্যাপল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জন্ম
১৯৫৯ কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জন্মদিন
১৯৬৩ চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির জন্মদিন
১৯৭২ অভিনেত্রী পূজা ভাটের জন্মদিন
১৯৮২ - আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল ভিলার জন্ম
১৯৮৩ দাবারু সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
১৯৯৩ - ইংরেজ ফুটবলার ববি মুরের মৃত্যু
১৯৯৮ অভিনেত্রী ললিতা পাওয়ারের মৃত্যুদিন
২০১১ কমিক্স বইয়ের জনক অনন্ত পাইয়ের মৃত্যুদিন
২০১৮-দুবাইয়ের হোটেলে মৃত্যু অভিনেত্রী শ্রীদেবীর

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৯.১৯ টাকা ৮২.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,২০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১/১৮ দিবা ৬/১৪ পরে ষষ্ঠী ৫৭/২৫ শেষ রাত্রি ৫/৫। স্বাতী নক্ষত্র ৩৯/৫০ রাত্রি ১০/৩। সূ উ ৬/৬/২৫, অ ৫/৩৩/৪২, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/২৪ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/২৪ গতে ২/৫৭ মধ্যে।
১১ ফাল্গুন ১৪২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, পঞ্চমী ১১/৫০/৪০। স্বাতীনক্ষত্র রাত্রিশেষ ৩/৩৯/৩৬, সূ উ ৬/৭/৪৫, অ ৫/৩১/৫৬, অমৃতযোগ দিবা ৬/৫৩/২২ থেকে ৯/৫৫/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/১২/৪৩ থেকে ৮/৫৩/২৯ মধ্যে, বারবেলা ১০/২৪/১৯ থেকে ১১/৪৯/৫০ মধ্যে, কালবেলা ১১/৪৯/৫০ থেকে ১/১৫/২২ মধ্যে, কালরাত্রি ১/২৪/১৯ থেকে ২/৫৮/৪৮ মধ্যে।
 ১৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
যোধপুর পার্কে বহুতলের ছাদ থেকে পড়ে মৃত্যু মহিলার
যোধপুর পার্কে বহুতলের ন’তলার ছাদ থেকে পড়ে মৃত্যু হল এক ...বিশদ

23-02-2019 - 06:28:00 PM

বারাসত ১২ নম্বর রেলেগেটে ট্রেনে কাটা পড়ে মায়ের মৃত্যু, জখম মেয়ে 

23-02-2019 - 06:21:00 PM

উত্তরপ্রদেশের কারখানায় বিস্ফোরণ: শোকপ্রকাশ মমতার, মালদহ যাচ্ছেন ফিরহাদ, শুভেন্দু
উত্তরপ্রদেশে বারানসীর কারখানায় বিস্ফোরণের ঘটনায় শোকপ্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

23-02-2019 - 05:37:07 PM

ফের চীনা মাঞ্জার থাবা মা উড়ালপুলে
মা উড়ালপুল যতই নজরদারির ঘেরাটোপে থাকুক না কেন, চীনা মাঞ্জার ...বিশদ

23-02-2019 - 05:18:44 PM

এবার ১ মার্চ থেকে অনশন শুরু করতে চলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল 

23-02-2019 - 05:03:00 PM

গুজবে কান দেবেন না, আবেদন কলকাতা পুলিসের
আজ রাজ্যের বাসিন্দাদের ছেলেধরা সংক্রান্ত কোনওরকম গুজবে কান না দেওয়ার ...বিশদ

23-02-2019 - 04:16:26 PM