Bartaman Patrika
চারুপমা
 

সাজো সাজো রব 

মাঘ-ফাল্গুন বিয়ের ভরপুর মরশুম। বিয়েবাড়ির সাজগোজ কেমন হলে ভালো হয় তার পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ গৌরী বোস।

বিয়ের অনুষ্ঠানের নেমন্তন্ন পাওয়ার পর সবার সাজসাজ রব পড়ে যায়। আট থেকে আশি ভাবতে শুরু করে কী করে সাজলে বিয়েবাড়ির ভিড়ে সকলের নজর কাড়া যায়। সব থেকে সমস্যা যাঁরা একটু বয়স্ক তাঁদের।
মা মানেই সাদা শাড়ি, লাল পাড় মোটামুটি চিরাচরিত। কিন্তু ঘিয়ে রং বা খুব হালকা হলুদ রং (যা প্রায় সাদার কাছাকাছি) সাদার পরিবর্তে বেশ ভালোই লাগে। শাড়ি যদি ভারী হয় তাহলে আঁচলকে প্লিট করে কাঁধে সেফটিপিন লাগিয়ে নিলে বেশ স্বচ্ছন্দে থাকা যায়। মাথায় ঘোমটা দেওয়ার প্রয়োজন থাকলে আঁচল বড় রাখতে হবে। যাদের চুলের ডগা সরু লম্বা খোঁচা খোঁচা হয়ে গিয়েছে, তাদের অভ্যাস না থাকলেও চুলের নীচটা সমান করে কেটে নেওয়া খুবই জরুরি। চুল কাটা মানেই চুল ছোট করা নয়। যতটুকু প্রয়োজন ততটুকু কেটে নেওয়া। অনুষ্ঠানের বেশ কিছুদিন আগে থেকে অন্তত ২-৩টে ফেসিয়াল করলে দীর্ঘদিনের অযত্নে মলিন ত্বকে জৌলুস আসবে। আপত্তি থাকলে বাড়িতে অন্তত একটু যত্ন নেওয়া জরুরি। স্টেম উইথ কোলেজেন ফেসিয়াল, তার সঙ্গে বাড়িতে ভিটামিন ক্রিমের ব্যবহার খুবই ফলপ্রদ। ‘মেনটেনেন্স প্যাক’ লাগিয়ে মুখ গলা পরিষ্কার করে নিলে বিনা মেকআপে ৫০ ভাগ ঝকঝকে লাগবে। ‘স্নো’ জাতীয় প্রচুর প্রোডাক্ট বাজারে পাওয়া যায়। মুখে সেটা লাগিয়ে তারপর লুজ পাউডার লাগিয়ে ব্রাশ দিয়ে ভালো করে মিলিয়ে দিতে হবে যাতে ছোপ ছোপ না লাগে। কাজল পরার অভ্যাস না থাকলেও চোখের নীচে ব্রাউন পেনসিল খুব হালকা করে ‘ওয়াটার লাইনে’ লাগলে চোখ উজ্জ্বল ক্লান্তিহীন লাগবে। ঠোঁটে ন্যাচারাল কালারের লিপস্টিক বা লিপবাম শুকনো ঠোঁটকে প্রাণবন্ত ও মসৃণ করবে। মানানসই টিপ পরলেই মেকআপ সম্পূর্ণ। মাথায় হালকা হাত খোঁপা, ফ্রেঞ্চ রোল, ২ পিস বান, টুইস্ট রোল ইত্যাদি। এতে মালা অথবা দু-একটা ফুল লাগানো যেতে পারে।
যে সমস্ত বয়স্ক মহিলা সাজগোজে পটু ও অভ্যস্ত তাঁরা যে কোনও রং বাছতে পারেন। হাল ফ্যাশনের চুল বাঁধা বা খুলে রাখার সঙ্গে চুলের দু-একটা হালকা গয়নার ব্যবহার করা যেতে পারে। এই বয়সে সাজের জন্য একটাই সাবধানতা—বয়স ঢাকার জন্য এমন কিছু সাজা উচিত নয় যা অন্যের চোখে হাস্যকর লাগে। সাজ হবে বয়সোচিত অর্থাৎ ‘গ্রেসফুল এজিং’ শেষ কথা।
মাঝবয়সিদের জন্য সাজের প্রচুর সুযোগ, যেমন খুশি মানানসই রঙের ব্যবহার, হাল ফ্যাশনের পোশাক, চুলের স্টাইল, ট্রেন্ডি আই মেকআপ ও হেয়ার অ্যাক্সেসারিজের ব্যবহার ইত্যাদি। তবে ফ্যাশনের সঙ্গে গা ভাসাতে গিয়ে এমন পোশাক নির্বাচন করা উচিত নয় যা চেহারার সঙ্গে এক্কেবারেই বেমানান। বডি লাইন থেকে যদি পেট বেরিয়ে যায় (ভুঁড়ি) সেক্ষেত্রে টাইট ড্রেস, সি-থ্রু মেটিরিয়ালের শাড়ি, ছোট ঝুল ব্রাউজ দৃষ্টিকটু। খুব ভারী চেহারা হলে স্লিভলেস এড়িয়ে চলা উচিত।
টিন-এজাররা যা খুশি সাজতে পারে তবে এমনভাবে সাজবে যাতে অশালীন ও কুরুচিকর না লাগে। মনে রাখতে হবে বিয়ের অনুষ্ঠান কোনও নাইট ক্লাব বা নিউ-ইয়ার পার্টি নয়। যদি ককটেল ডিনারও থাকে তাহলেও সাজে মাত্রা থাকা জরুরি।
ছোটদের সাজাবার ভার সাধারণত মা ও বাড়ির অন্যদের হয়ে থাকে। এক্ষেত্রে এমনভাবে সাজাতে হবে যাতে ‘পাকা পাকা’ না দেখায়। কিছু জিনিস এড়িয়ে চলা ভালো যেমন, হিল জুতো, লম্বা লুটানো পোশাক, বেস মেকআপ, নিম্নমানের উঠতি কোম্পানির কসমেটিক্সের ব্যবহার। খুব ভারী গয়না, বিশেষ করে কানের দুল।
যা সকলের জন্য প্রযোজ্য—
 ফল্‌স আইল্যাশ যদি ঩কেউ প্রথমবার ব্যবহার করেন তবে অবশ্যই তা আগে থেকে লাগিয়ে অভ্যস্ত হতে হবে। এটা ‘স্টেজে মারার’ কাজ একেবারেই নয়।
 নতুন কোনও বেস মেকআপ কিনলে তা অবশ্যই মুখে লাগিয়ে দেখে নিতে হবে শেডটা উপযুক্ত কিনা।
 শাড়ি হোক না যে কোনও পোশাক, ব্লাউজ অবশ্যই আগে পড়ে ট্রায়াল করা দরকার।
 সাজ মানে খুঁতগুলো ঢাকা দিয়ে চেহারার ভালো দিকগুলোকে আরও আকর্ষণীয় করে তোলা।
 মেকআপ মানে মাস্ক পরা জোকার নয় এবং চেনা মানুষটাকে হারিয়ে না ফেলা।
 লম্বা স্ট্রাইপ বা সরু পাড়ে অপেক্ষাকৃত লম্বা দেখায়। যাদের উচ্চতা কম তাদের বড় বড় ফুল বা প্রিন্ট, চওড়া পাড় এড়িয়ে চলা ভালো।
 গায়ের রং কালো হলে হালকা রং ছাড়া পড়া যাবে না এই ধারণা সম্পূর্ণ অমূলক। অরেঞ্জ, কালচে লাল ও রানি খুব সুন্দর লাগবে। তবে কালো রঙের ত্বক যদি মসৃণ বা উজ্জ্বল হয় তার সৌন্দর্য একবারেই আলাদা। তবে এর জন্য একটু ঘষামাজা দরকার। ‘ক্লিনিক্যাল সাপোর্টের সঙ্গে রিলেটেড কেয়ার’ অর্থাৎ রূপ বিশেষজ্ঞের তত্ত্বাবধানে উপযুক্ত ফেসিয়াল ও বাড়িতে দৈনন্দিন সামান্য কিছু যত্ন একান্ত দরকার। ব্যক্তিগতভাবে আমি ‘কালো’ মেয়েকে দারুণ পছন্দ করি।
 কানে খুব বড় ঝোলা দুল, বাঁ হাতে খুব বড় আংটি, ডান হাতে আংটির সঙ্গে সরু একটা চেন যা ব্রেসলেটের সঙ্গে আটকানো থাকে বলে ‘রতন চূড়’, তবে সিঙ্গল। আর কোনও গয়না নয়।
 সাজের ৫০ ভাগ নির্ভর করে সঠিক চুলের স্টাইলের ওপর। তা বাঁধাই হোক বা খোলা। অভিজ্ঞ প্রফেশনালকে এই দায়িত্ব দিতেই হবে, অন্যথায় সাজের সর্বনাশ।
 ‘ল্যাকার’—চুলের ‘ব্লিচ’ স্কিনের সব থেকে বড় শত্রু।
 আই মেকআপের ব্যাপারে সব থেকে বেশি সতর্কতা দরকার। সাজটা নিজের ব্যক্তিত্বের সঙ্গে মানানসই হতেই হবে। সিরিয়াল ও ইন্টারনেটের প্রভাবে চোখের মেকআপ এমন জায়গায় গিয়েছে যে দেখে বোঝা দায় বিয়েবাড়ির সাজ না আইটেম নাম্বারের নর্তকীর সাজ। আইশ্যাডো, গ্লিটার, সিমার, লাইনার খোল—সবের ব্যবহার এমন হবে যাতে চোখ হবে স্নিগ্ধ ও মায়াবি। উগ্র চোখের মেকআপ এই সাজের উপযুক্ত নয়।
 ত্বক ও চুলের ঘষামাজা না করে নিলে সাজ সুন্দর হয় না। টিন এজারদের জন্য বায়োকেমিক, নিম, অ্যালোভেরা ‘স্কিন কেয়ার’ (ফেসিয়াল) থেকে শুরু করে সব বয়সের স্কিনের উপযুক্ত নানান লেটেস্ট ফেসিয়াল যেমন, টেলোমেয়ার, স্যাফরন, জিও ফার্মা থেকে শুরু করে প্ল্যাটিনাম, ডায়মন্ড পাওয়া যায়। অয়েলি, ট্যান ও ব্রণ, র‌্যাস যুক্ত স্কিনের জন্য ‘ক্রশ স্কিন’ ফেসিয়াল একমাত্র সমাধান ও ফলপ্রদ। পায়ের জন্য আছে আইসক্রিম, ওয়াক্স ও ব্রাজিলিয়ান পেডিকিওর। যাদের কিছুই করার সময়, ইচ্ছা বা সামর্থ্য নেই তারা শুধুমাত্র হার্বাল ‘ব্রাজিলিয়ান পিলিং’ বা টোনিং করিয়ে নিলে ৬০-৭০ শতাংশ ট্যান পরিষ্কার ও টানটান হয়ে যাবে। ঝকঝকে স্কিন আত্মবিশ্বাসী করে তোলে যা সৌন্দর্যের চাবি কাঠি।
সব থেকে ভালো হল অভিজ্ঞ প্রফেশনালের কাছে সাজার সিদ্ধান্ত। যদি সামর্থ্যে না কুলায় তা হলে আপনার জন্য কেমন, কী, কোনটা
সব থেকে ভালো লাগবে তার একটা ডিজাইন অর্থাৎ পরামর্শ নিন।

যোগাযোগ: শাকম্ভরী, শ্যামবাজার, কল-৪, ফোন: ৯১৬৩৪১৪৪৪৩ 
26th  January, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

জন্মাষ্টমীতে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি গোত্র। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার, স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

17th  August, 2019
 শাদি বাই ম্যারিয়ট

 নামী ডিজাইনার অনিতা ডোঙ্গরের ব্রাইডাল কালেকশন নিয়ে ফ্যাশন প্যারেড ও ওয়েস্টইন কর্তৃপক্ষের বিয়ের প্যাকেজ। এই দুইয়ে মিলে জমে উঠেছিল শাদি বাই ম্যারিয়ট। খবরে স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

17th  August, 2019
শারদ সাজে

 শুরু হয়েছে পুজোর আনন্দদিনের প্রস্তুতি। প্রস্তুত অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়ও, তাঁর প্রস্তুতির বিবরণ দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

17th  August, 2019
পুজোর বেশে 

অভিনেত্রী সৌমিলি বিশ্বাসের সাজ-কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

10th  August, 2019
পুজোর সাজে মিসেস ইন্ডিয়া ইস্ট 

আকাঙ্ক্ষা মাংলানি। গত বছরের মিসেস ইন্ডিয়া ওয়ার্ল্ড ওয়াইড ইস্ট। কলকাতার এই গুজরাতি কন্যাটি পুজোর ক’দিন সপরিবারে সাজগোজ আর খাওয়া দাওয়ায় মেতে ওঠেন। মুখোমুখি আড্ডায় তাঁর পুজো প্ল্যান জেনে নিলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
 শ্রাবণ মাঝে পুজোর সাজে

 পুজোর পাঁচটা দিন শাড়ির সাজেই সাজেন অভিনেত্রী দেবলীনা দত্ত। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

03rd  August, 2019
শ্রাবণ মাসে পুজোর বেশে

পুজোর পাঁচ দিন কেমন সাজে সাজবেন জানাচ্ছেন অভিনেত্রী, সংবাদপাঠিকা লোপামুদ্রা সিংহ। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

27th  July, 2019
 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
বিশদ

20th  July, 2019
শুরু পুজোর দিন গোনা

বর্ষা আসুক না আসুক, শিউলি ফুটুক না ফুটুক পুজোর সৌরভ ছড়িয়ে পড়েছে শ্রাবণী বাতাসে। অভিনেত্রী অপরাজিতা আঢ্যর পুজোর সাজ দিয়ে শুরু হল এবারের পুজো পরিক্রমা। ধারা বিবরণী দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  July, 2019
ড্রেস চাই স্মার্ট 

এবারের সামার মনসুন ড্রেস বর্ণময়। সিঙ্গল কালার আর অফ বিট কটনপ্রিন্ট চাহিদার শীর্ষে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

13th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়। বিশদ

06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হল নতুন বিভাগ। নামী দামি ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার সোমা ভট্টাচার্য। বিশদ

29th  June, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলে স্ট্রাইকার সমস্যা মেটাতে রবিবার বিকেলে কলকাতায় এলেন নতুন স্প্যানিশ স্ট্রাইকার মার্কোস। অর্থ বাঁচাতে এই ফুটবলারটির সঙ্গে ১৫ আগস্ট থেকে চুক্তি ...

 লে, ১৮ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে লাদাখকে। এবার লাদাখকে সংবিধানের ষষ্ঠ তফসিলি হিসেবে ঘোষণার দাবি জানালেন সেখানকার বিশিষ্ট নেতারা। লাদাখবাসীর জমির সুরক্ষা ও পরিচিতির কথা মাথায় রেখে কেন্দ্রের ...

সংবাদদাতা, কাঁথি: রবিবার দীঘার সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে যাওয়া এক পর্যটক যুবককে উদ্ধার করেছেন নুলিয়ারা। ওই যুবক বর্তমানে দীঘা স্টেট হাসপাতালে চিকিৎসাধীন। এদিন নিউ দীঘার ক্ষণিকা ঘাটে ঘটনাটি ঘটে।   ...

গোপাল মিস্ত্রি, শিলিগুড়ি, বিএনএ: এরাজ্যের অন্যতম ভিআইপি ট্রেন দার্জিলিং মেলের যাত্রাপথ শিলিগুড়ি জংশন পর্যন্ত সম্প্রসারণে বাধা হয়ে দাঁড়িয়েছে জবরদখল। রেলকর্তৃপক্ষের বক্তব্য, অনেক আগেই এনজেপির পরিবর্তে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহালনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  August, 2019

দিন পঞ্জিকা

২ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, সোমবার, চতুর্থী ৫৫/৩০ রাত্রি ৩/৩০। উত্তরভাদ্রপদ ৩৬/১৫ রাত্রি ৭/৪৮। সূ উ ৫/১৮/২২, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৬/৪৮ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৭ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৪৬ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪০ মধ্যে। 
১ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, সোমবার, চতুর্থী ৪৭/৩৯/৪৭ রাত্রি ১২/২১/২৫। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩২/১৮/৫৫ সন্ধ্যা ৬/১৩/৪, সূ উ ৫/১৭/৩০, অ ৬/৫/১৪, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ১০/২১ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/১২ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৫৩/১৮ গতে ৪/২৯/১৬ মধ্যে, কালবেলা ৬/৫৩/২৮ গতে ৮/২৯/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৭/২০ গতে ১১/৪১/২২ মধ্যে। 
১৭ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল 
আজ, সোমবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:00:48 AM

ফের প্রহৃত পুলিস 
শহরে নাকা চেকিংয়ের সময় ফের প্রহৃত পুলিস। গতকাল রাতে ঘটনাটি ...বিশদ

09:54:39 AM

  দুধ কেনা নিয়ে বচসা, তিনজনকে গুলি করে খুন আরপিএফ কর্মীর
রেল পুলিসের এক কর্মীর এলোপাথাড়ি গুলিতে মৃত্যু হল তিনজনের। শনিবার ...বিশদ

09:45:00 AM

ফি বৃদ্ধির প্রতিবাদে সিউড়ির বিদ্যাসাগর কলেজে বিক্ষোভ পড়ুয়াদের 

09:44:36 AM

টিকটক ভিডিও শ্যুটের সময় ট্রেনের ধাক্কায় কিশোরের মৃত্যু 
চলন্ত ট্রেনের সামনে দাঁড়িয়ে টিকটক ভিডিও তৈরির সময় তার ধাক্কায় ...বিশদ

09:32:15 AM

ডিজিটাল মিডিয়ায় এফডিআই নিয়ে সুস্পষ্ট নীতি গ্রহণ করতে চলেছে সরকার
খুব শীঘ্রই ডিজিটাল মিডিয়ায় এফডিআই নিয়ে সুস্পষ্ট নীতি গ্রহণ করতে ...বিশদ

09:30:00 AM