Bartaman Patrika
চারুপমা
 

শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
পৌষের পালা শেষ হতে চলল। আসছে মাঘ মাস। এই মাসটাও হিমেল হাওয়ায় বেশ আনন্দে থাকার সময়। অনেকে ভাবেন শীতকাল মানেই কোট-প্যান্ট পরার মরশুম। অন্য কোনও পোশাক এই সময়ে ঠিক মানায় না। মেয়েরাও তাই পশ্চিমী পোশাক পরতে চান এই সময়ে। কিন্তু এ ধারণা ঠিক নয়। ছেলেরাও যেমন এই সময়ে পাজামা পাঞ্জাবি বা ধুতি-পাঞ্জাবির সঙ্গে জড়িয়ে নিতে পারেন কাশ্মীরি শাল, মেয়েরাও তেমন বেছে নিতে পারেন সিল্ক তসর শাড়ি আর লং স্লিভ ব্লাউজ। সঙ্গে জমাটি গয়না থাকলে তো জমে যাবে শীত সাজ। আজ অভিনেত্রী সোনালি চোধুরী সেজেছেন এমনই স্টাইলিশ সাজে।
টেম্পল বর্ডার তসর
শীতের সকালে কোথাও বেরতে হলে কোন শাড়িটা পরবেন তা নিয়ে অনেকেই চিন্তায় পড়েন। চিন্তায় পড়েছিলেন সোনালিও। তবে আমাদের উইন্টার কালেকশন থেকে হলুদ জমিনের টেম্পল পাড় তসরটি হাতে তুলে নিয়ে বললেন, হয়ে গেল এবার মুশকিল আসান। সঙ্গে পরলেন কনট্রাস্ট রঙের প্রিন্টেড ফ্যাব্রিকে তৈরি থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজ। শাড়ি ও ব্লাউজ বেহালা ট্রাম ডিপো এসি মার্কেটের ‘সুপ্রিয়া’জ বুটিক’ থেকে নেওয়া। ডিজাইনার সুপ্রিয়া গঙ্গোপাধ্যায় ভারতের বিভিন্ন প্রদেশের তাঁত শিল্পীদের দিয়ে এক্সক্লুসিভ ডিজাইনে শাড়ি বোনান। সোনালির পরনের শাড়িটি মধ্যপ্রদেশের তসর। নানান কালার শেডে মিলবে এই টেম্পল বর্ডার তসর। মধ্যপ্রদেশ ছাড়াও ভাগলপুর ও বাঁকুড়ার তসরও পাওয়া যাবে এখানে। তসরের পাশাপাশি সিল্কেরও খুব চাহিদা থাকে এই সময়টায়। কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাত ও পশ্চিমবঙ্গের অনেক রকম সিল্ক রয়েছে সুপ্রিয়ার উইন্টার কালেকশনে।
হাফ-হাফ বাটিক সিল্ক
উইন্টার মানেই পার্টির মরশুম। ‘ফ্যামিলি গ্যাদারিং তো আছেই, ইন্ডাস্ট্রিতেও এই সময়টা পার্টি টাইম হিসেবে স্বীকৃত’-মুচকি হেসে বললেন সোনালি। আর তুলে নিলেন ব্ল্যাকের সঙ্গে রেড-গ্রিন-ইয়েলো-ব্লু’র মিক্স অ্যান্ড ম্যাচে তৈরি ডিজাইনার বাটিক সিল্ক। এটি ‘রেণি’ থেকে নেওয়া। রেণি’র নিজস্ব ডিজাইনার টিম আছে। উইভারদের দিয়ে নিজস্ব ডিজাইনে ও কালার কম্বিনেশনে সিল্ক তসর বোনান এরা। তারপর রেণি-র নিজস্ব ব্লকে প্রিন্ট হয় সিল্ক ও তসর। হ্যান্ড বাটিকেও নতুনত্ব দেখবার মতো। প্রিন্টেড সিল্ক ও তসরকে হ্যান্ড এমব্রয়ডারিতেও সাজানো হয়েছে এবার উইন্টারে। কোন প্রিন্টের সঙ্গে কী ধরনের এমব্রয়ডারি মানাবে, তসরে যেটা ভালো লাগবে সিল্কে সেটা ভালো লাগবে কিনা ইত্যাদি দেখেই নকশা ডেভলপ করা হয় বলে জানা গেল।
কলমকারি প্রিন্টেড সিল্ক
শীতের সন্ধেবেলাটা বেশ মনোরম। রোদ পড়লেই হাওয়ার হিমের ছোঁয়া। এই সময়টায় একটু অন্যরকম কিছু পরতে মন চায় সোনালির। প্রিন্টটা অভিনব হওয়া চাই আর রঙের খেলাতেও চাই উষ্ণতার ছোঁয়া। বলতে বলতে কলমকারি প্রিন্টেড সিল্কটায় চোখ পড়ল সেনালির। অর্ধেকটা অফ হোয়াইট কলমকারি স্টাইলে মুখোশ প্রিন্ট, বাকিটায় গাঢ় রঙে একই প্রিন্টের কারিকুরি। শাড়িটি ‘কৌশিকি’জ থেকে নেওয়া। ডিজাইনার কৌশিকি বিশ্বাস জানালেন, তাঁর উইন্টার কালেকশন এমনই অভিনব প্রিন্টেড সিল্ক তসরে সমৃদ্ধ। এছাড়াও, রয়েছে তসরে ব্লক প্রিন্টেড সঙ্গে এমব্রয়ডারির মিক্স অ্যান্ড ম্যাচ, জরি পাড় তসরে প্রিন্ট, গাছি তসরে একেবারে এক্সক্লুসিভ ডিজাইনের কাঁথাকাজ ও বাফতা প্রিন্ট শাড়ি।
মটকা সিল্ক প্রিন্ট
শীতের বিকেল মানেই বন্ধু-বান্ধব, আড্ডা, সিনেমা, খাওয়া-দাওয়া, মজা আর আনন্দ। তাই সাজে একটু ক্যাজুয়াল লুক থাকা চাই। তাই সোনালি বেছেছে স্কার্ট বর্ডার মটকা সিল্কটি। শাড়িটির টেক্সচারটা বেশ অন্যরকম। সিল্কের মতো গ্লসি নয় আবার তসরের মতো খসখসেও নয়, কিছুটা যেন কটন ফিনিশড। থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজের সঙ্গে শাড়িটি পরেছেন সোনালি। শাড়িটি ‘প্রিয়দর্শিনী’ বুটিকের। ডিজাইনার ইন্দ্রাণী জানালেন শীতে এই বিশেষ টেক্সচারের শাড়িটি ডেভলপ করিয়েছেন। এছাড়া তসর, সিল্ক, ঘিচা শাড়িতে নতুন ধরনের এমব্রয়ডারি হয়েছে। পার্টি ওয়্যার বেশ কিছু শাড়িতে জরিবর্ডার বসানো হয়েছে। 
স্টাইলিশ উইন্টার মুড
 

মুড যখন স্টাইলিশ তখন ড্রেস তো অফ বিট হবেই। তিন ধরনের উইন্টার আউটফিটের কথায় সোমা লাহিড়ী।

ভরপুর শীত। ভরপুর ট্যুর। ভরপুর আড্ডা। ভরপুর পার্টি। সঙ্গে চাই—ভরপুর স্টাইলও। না হলে যে উইন্টার মুডে তালভঙ্গ হবে। আজ আমাদের দুই মডেল রণজয় ও আদিত্য হাজির একটু অন্যরকম শীত-সাজে। একটু অন্য স্টাইলে।
 
বিশদ

05th  January, 2019
মেকআপে মুখ ঢাকবেন না 

মেক আপ করুন। কিন্তু নিজের স্বাভাবিক সৌন্দর্যকে চাপা দিয়ে নয়। নিউ ইয়ার পার্টির আগে এমনই পরামর্শ দিলেন বিউটিশিয়ান রুবি বিশ্বাস।  বিশদ

29th  December, 2018
সাজ হোক সাহেবি 

আসছে বিশেষ দিন। বছরের শেষ দিন। বিশেষ দিনে সাজও হওয়া চাই বিশেষ। সকাল থেকে রাত, কেমন হবে সাজ— জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  December, 2018
ক্রিসমাস কলিং

 ক্রিসমাস থেকে নিউ ইয়ার— কলকাতায় এই একফালি শীতের মরসুমে লাগে উৎসবের ধুম। সেই উৎসবে ফ্যাশনও চাই মনের মতো। বাজার ঘুরে কচিকাঁচাদের শীতের ফ্যাশন ও স্টাইলের খোঁজখবরে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  December, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

‘নবীনচন্দ্র দাস ওরফে উজানকে প্রথমে খদ্দরের স্লিভলেস ফতুয়ার সঙ্গে মোটা ধুতি পরানো হয়েছে। এরপর ক্রমশ তাঁকে হাফহাতা ফতুয়ায় দেখা যাবে। যখন তিনি প্রতিষ্ঠিত তখন তাঁকে গোল গলার পাঞ্জাবি পরানো হয়েছে। সঙ্গে মিহি সুতোর ১ ইঞ্চি বা ১ ইঞ্চি পাড়ের কটন ধুতি পরানো হয়েছে।
বিশদ

22nd  December, 2018
এল যে শীতের বেলা 

শীত চলে এল। শীত মানেই রং বেরঙের জ্যাকেট, কার্ডিগান, পঞ্চু ইত্যাদি। আজকের চারূপমায় রইল এই সব উইন্টার ওয়্যারের খবরাখবর। খবর দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

15th  December, 2018
মুখোমুখি মাসাবা 

ঝটিকা সফরে কলকাতা ঘুরে গেলেন ফ্যাশন ডিজাইনার মাসাবা গুপ্তা। হোটেলের লিভিং রুমে একান্তে কথা বললেন চৈতালি দত্তর সঙ্গে।  বিশদ

15th  December, 2018
শালে  শীত  শুরু

শীতের হাওয়ার নাচন লেগেছে আমলকির ডালে ডালে। মনটাও নেচে উঠছে তার ছন্দে ছন্দে। এই তো সময় বেরিয়ে পড়ার। কাছে হোক বা দূরে—শালের মতো আরামের ওম ধরে না অন্য কিছুতেই। আজ তাই আপনাদের জন্য শালের আয়োজন।
বিশদ

08th  December, 2018
বিয়েবাড়ির সাজ মানেই বেনারসি

কনেযাত্রী হন বা বরযাত্রী এই মরসুমে বিয়েবাড়ি যেতে বেনারসিতে হাত বাড়াতেই হবে। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

01st  December, 2018
বিবাহ বিলাস কথা

কলকাতার জে ডব্লু ম্যারিয়টে সেদিন বসেছিল বিয়ের আসর। ডিজাইনার মাসাবা গুপ্তার ওয়েডিং কালেকশন র‌্যাম্প আলো করল। বর্ণনায় চৈতালি দত্ত।
বিশদ

01st  December, 2018
জ্যাকেটে হেমন্ত এল  

আসলে হেমন্তের হিমেল হাওয়ায় জ্যাকেট এল নতুন সাজে। ফ্যাব্রিক থেকে ডিজাইন-সব কিছুতেই বদল এসেছে এবার। কেমন সেই বদল? ছবিতে লেখায় রইল সেই বদলেরই হদিশ। হদিশ দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

24th  November, 2018
 বিশ্বনাথের বাঙালিয়ানা

 খাঁটি বাঙালি বলতে যা বোঝায় বিশ্বনাথ বসু তার একেবারে জলজ্যান্ত উদাহরণ। সে সাজপোশাকের ব্যাপারেই হোক বা খাওয়াদাওয়া। নিজের শিকড় ছিঁড়ে বেরতে তাঁর ঘোর অনীহা। আড্ডায় সেসব কথা বললেন স্বস্তিনাথ শাস্ত্রীকে। বিশদ

17th  November, 2018
 পাত্র যখন পরিচালক

২৪ নভেম্বর সাত পাকে বাঁধা পড়তে চলেছেন পরিচালক রাজা চন্দ। পাত্রী মডেল ও অভিনেত্রী পিয়ান সরকার। খবরে চৈতালি দত্ত। বিশদ

17th  November, 2018
চরিত্র যেমন সাজ তেমন

ছবির প্রথম গল্পের পরিচালক রাজা চন্দ। ছবির গল্প সম্পর্কে পরিচালকের বক্তব্য, ‘তিনটে আলাদা গল্প যা তিনজন পরিচালক আলাদাভাবে পরিচালনা করেছেন পরে একসঙ্গে তা জুড়ে দেওয়া হয়েছে। তিনটি গল্পকে মাথায় রেখে চিত্রনাট্য তৈরি হয়েছে। একটা গল্পের সঙ্গে আরেকটা গল্পের সেতু রয়েছে।
বিশদ

17th  November, 2018
একনজরে
 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM