Bartaman Patrika
চারুপমা
 

চরিত্র যেমন, সাজ তেমন

গতকাল মুক্তি পেয়েছে পাভেল পরিচালিত ছবি রসগোল্লা। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন ডিজাইনার স্মৃতি মুখোপাধ্যায় ও শবরী চক্রবর্তী। খবরে চৈতালি দত্ত।

ছবি প্রসঙ্গে পরিচালক পাভেল বলেন, ‘মাত্র তেইশ বছর বয়সে নবীনচন্দ্র দাস প্রথম রসগোল্লা আবিষ্কার করেন। রসগোল্লা আবিষ্কার করতে তাঁর আড়াই-তিন বছর সময় লেগেছিল। জন্মের আগেই নবীনচন্দ্র দাস পিতৃহারা, অসৎ পথে না হেঁটে কী করে একজন সাধারণ মানুষ বড় ব্যবসায়ী হয়ে ওঠে সেটাই এই ছবির মূল কথা। কী করে রসগোল্লা এল, কেন নবীনচন্দ্র রসগোল্লা তৈরি করছেন, কার জন্য রসগোল্লা তৈরি করছেন, একটা মিষ্টি কেনই বা তিনি তৈরি করছেন এবং এই মিষ্টি তৈরি করতে গিয়ে নবীনবাবুর কী অবস্থা হয় সেটাই ছবির বিষয়। সেই সময়ে আধুনিক প্রযুক্তি ছিল না। ইতিহাসে রসগোল্লার আগে রসে ডুবে থাকা কোনও মিষ্টি নেই যা ভাজা নয়। বাড়িতে বসে কীভাবে রসগোল্লা তৈরি করা যায় তা এই ছবি দেখলে বোঝা যাবে।’ পাশাপাশি পরিচালকের থেকে আরও জানা গেল যে এই ছবির সময়কাল ১৮৫০-১৮৭৫। ছবিতেই ওঁর আঠারো থেকে আঠাশ বছর বয়স পর্যন্ত জীবনের নানা দিক দেখানো হয়েছে। তাঁর স্ত্রী ক্ষিরোদমণি দেবী যিনি আবার ভোলা ময়রার নাতনি। নবীনচন্দ্র দাসের গোটা জীবন জুড়ে তাঁর স্ত্রী ক্ষিরোদমণি দেবীর কী ভূমিকা রয়েছে।’
নবীনচন্দ্র দাসের ভূমিকায় উজান গঙ্গোপাধ্যায়। ক্ষিরোদমণি দেবীর চরিত্রে অবন্তিকা বিশ্বাস। ছোট্ট নবীনচন্দ্র দাসের ভূমিকায় রয়েছেন শিশুশিল্পী প্রজ্ঞান। অন্য শিল্পীরা হলেন, চিরঞ্জীৎ চক্রবর্তী, শুভশ্রী গঙ্গোপাধ্যায় চক্রবর্তী, কৌশিক সেন, শান্তিলাল মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্য, বিদীপ্তা চক্রবর্তী, খরাজ মুখোপাধ্যায়, রজতাভ দত্ত প্রমুখ।
ছবির কেন্দ্রীয় চরিত্রদের পোশাক সম্পর্কে কস্টিউম ডিজাইনার স্মৃতি মুখোপাধ্যায় বলেন, ‘নবীনচন্দ্র দাস ওরফে উজানকে প্রথমে খদ্দরের স্লিভলেস ফতুয়ার সঙ্গে মোটা ধুতি পরানো হয়েছে। এরপর ক্রমশ তাঁকে হাফহাতা ফতুয়ায় দেখা যাবে। যখন তিনি প্রতিষ্ঠিত তখন তাঁকে গোল গলার পাঞ্জাবি পরানো হয়েছে। সঙ্গে মিহি সুতোর ১ ইঞ্চি বা ১ ইঞ্চি পাড়ের কটন ধুতি পরানো হয়েছে। বাইরে যাওয়ার সময় কালো বা খয়েরি চওড়া পাড়ের ধুতির সঙ্গে শাল, পায়ে পাম শ্যু বা তালতলার চটিতে তাঁকে দেখা গিয়েছে। বিয়ের সময় আবার সিল্কের ধুতি ও উত্তরীয়তে তিনি ধরা দিয়েছেন। ছবির অন্যান্য চরিত্রদের ক্ষেত্রে একটা উজ্জ্বল রং ব্যবহার করা হয়েছে। তবে ক্ষিরোদমণি দেবী অর্থাৎ অবন্তিকাকে বিয়ের আগে মোটা তাঁতের নবদ্বীপের তাঁতের শাড়িতে দেখা যাবে। নকশা পাড়ের শাড়ির জমিতে ডুরে বা বুটি। হাজার বুটির শাড়িতেও দেখা যাবে। হাতে সরু চুড়ি। বিয়েতে বেনারসি শাড়ির সঙ্গে অনেক গয়না পরেছেন।
তবে নবীনচন্দ্র দাসের ছোট্ট বয়সে শিশুশিল্পী প্রজ্ঞানকে শুধু শীতের সময়ে দেখানো হয়েছে তাই খাটো মোটা ধুতির সঙ্গে ছাই রঙের একরঙা চাদর ব্যবহার করা হয়েছে। এছাড়া নবীনচন্দ্রের মায়ের ভূমিকায় রয়েছেন বিদীপ্তা চক্রবর্তী। যেহেতু উনি বিধবা তাই কদমছাট কাটা চুলের সঙ্গে মোটা কাপড়ের থান এবং যেহেতু উনি হিন্দু বৈষ্ণব ছিলেন তাই গলায় তুলসীর মালাতে বিদিপ্তাকে দেখা যাবে।
সেই সময়ে কালিদাস ইন্দ্র যিনি একজন প্রতিষ্ঠিত ধনী মিষ্টি ব্যবসায়ী ছিলেন। সেই চরিত্রকে যথার্থ করে তুলতে কালিদাস ইন্দ্র অর্থাৎ রজতাভ দত্তকে শালের সঙ্গে মিহি সুতোর ফাইন ধুতি বা ধাক্কা পাড়ের ধুতির সঙ্গে বাঁধা বেনিয়ান এবং নাকের কাছে ক্লিপ করে আটকানো স্পেশ্যাল চশমাতে দেখা যাবে। এছাড়া অবসরপ্রাপ্ত কুস্তিগীর ব্রজ পালোয়ান রূপে দেখা যাবে চিরঞ্জিৎ চক্রবর্তীকে। উনি আবার মা কালীর সাধক। তাই ওঁকে সাদা ধুতির সঙ্গে রেলাল রঙের ফতুয়া বা উত্তরীয়। গলায় রুদ্রাক্ষের মালা, কপালে লাল টিকা।
অপরাজিতা আঢ্য জমিদার গিন্নি। ধনী এবং বনেদিয়ানার ব্যাপার আনতে রাজবাড়ির লুক দেওয়া হয়েছে শাড়ি থেকে গয়না ক্ষেত্রে। বাড়ির দৃশ্যে তিনি ঢাকাই শাড়ি পরলেও বাইরের দৃশ্যে বেনারসি ও বালুচরিতে তাঁকে দেখা যাবে বলে শোনা গেল স্মৃতির কাছ থেকে। প্রসঙ্গত প্রিয় গোপাল বিষয়ী দোকানের কর্ণধার সৌম্যদীপ লাহার কাছ থেকে জানা যে তাঁর দোকান থেকে পুরনো ডিজাইনের ঢাকাই, বালুচরি, বেনারসি এবং কাশ্মীরি শাল এই ছবির জন্য দেওয়া হয়েছে। এই কথার রেশ টেনে স্মৃতি জানান যে ছবিতে অবন্তিকা এবং অপরাজিতা আঢ্য প্রিয়গোপাল বিষয়ীর শাড়ি পরেছেন। তবে জামাই ষষ্ঠীর দৃশ্যে ছবির অন্যান্য চরিত্রকেও এই দোকানের শাড়িতে দেখা যাবে। উজান এবং রজতাভ দত্তকে এই দোকানের শাল পরানো হয়েছে। মালকাজান বাঈজির চরিত্রে অভিনয়ে রয়েছেন শুভশ্রী। সিল্ক ফ্যাব্রিকের ওপর আসল ময়ূরের পালক বসিয়ে তার ওপর এমব্রয়ডারি লেহেঙ্গা তৈরি করা হয়েছে। সেই সঙ্গে বাঁধা চোলি করা হয়েছে (কারণ সেই সময় হুক বা বোতামের প্রচলন ছিল না)। আর সঙ্গে আছে টিস্যুর ওড়না। এছাড়াও আর একটি ভেলভেট ও টিস্যু মিক্সড লেহেঙ্গা তৈরি করা হয়েছে। শুভশ্রীকে এই দু’রকমের পোশাকের সঙ্গে জড়োয়ার গয়নায় দেখা যাবে। শান্তিলাল মুখোপাধ্যায়কে চকচকে জুতোর সঙ্গে রঙিন সিল্কের বেনিয়ান, বাহারি জরির কাজের শাল ও মুক্তোর মালায় দেখা যাবে। আবার খরাজ মুখোপাধ্যায়ের পোশাকে একটু মজার লুক আছে বলে জানা গেল স্মৃতির কাছ থেকে।
কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন স্মরণজিৎ চক্রবর্তী, পাভেল। ক্যামেরায় সুপ্রিয় দত্ত। সম্পাদনা করেছেন মলয় লাহা। সুরকার প্রয়াত কালিকাপ্রসাদ ভট্টাচার্য, হরিশ সাগলে, মহর্ষি। প্রযোজনায় উইন্ডোজ, নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়। উপস্থাপনায় উইন্ডোজ, অতনু রায়চৌধুরী, পি সি চন্দ্র জুয়েলার্স।
22nd  December, 2018
চরিত্র যেমন সাজ তেমন  

২১ মার্চ মুক্তি পেয়েছে যশ, মিমি জুটির ছবি মন জানে না। ছবির কাহিনী ও পরিচালনা শগুফতা রফিকের। যশ, মিমির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

23rd  March, 2019
আনন্দ বসন্ত সমাগমে

বসন্ত মানেই উৎসব আর আনন্দ। আনন্দ দিনে সাজও হওয়া চাই উজ্জ্বল বর্ণময়। আজ অভিনেত্রী বাসবদত্তা চট্টোপাধ্যায় সেজেছেন বসন্ত উৎসবের সাজে। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

23rd  March, 2019
স্বভূমিতে ফ্যাশন শো

ইন্দো-ব্রিটিশ স্কলারস অ্যাসোসিয়েশন এবং জে ডি বিড়লা ইনস্টিটিউটের যৌথ প্রয়াসে স্বভূমিতে একটি ফ্যাশন শো হয়ে গেল। মূলত দারিদ্র্য সীমার নীচে থাকা ছাত্র-ছাত্রীদের উন্নতিকল্পে চ্যারিটির জন্য এই ফ্যাশন শো করা হয়েছিল।
বিশদ

23rd  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত। বিশদ

16th  March, 2019
লাগলো যে দোল 

 আসছে রঙিন হওয়ার দিন। দোল উৎসবের আগমন বার্তা ধ্বনিত হচ্ছে আকাশে-বাতাসে আর শাড়ির জমিনে। ডিজাইনার আর বুননশিল্পীরা নানান রং নিয়ে খেলছেন বসন্তের আনন্দ মরশুমে। আজ অভিনেত্রী অঞ্জনা বসুর শাড়ি-সাজে সেই রঙিন বসন্তেরই আবাহন। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  March, 2019
বসন্ত জাগ্রত দ্বারে

বসন্ত মানেই রং আর রং। লাল নীল হলুদ সবুজ গোলাপি বেগুনি মিলেমিশে একাকার। ডিজাইনারদের বসন্ত সম্ভারে তেমনই রং খুঁজে পেলেন সোমা লাহিড়ী। বিশদ

09th  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত।
বিশদ

02nd  March, 2019
 মেহেন্দি লগাকে রাখনা

শ্যাওলারঙা মেহেন্দির ভিজে সুগন্ধ প্রকৃতই বিয়ের বার্তা বয়ে আনে। খানিকটা প্রজাপতির মতোই রূপকধর্মী এই মেহেন্দিও। আইবুড়ো ভাত, আশীর্বাদ এই শব্দগুলোর সঙ্গে সঙ্গে মেহেন্দি, সঙ্গীত এই শব্দগুলোর এখন অবাধ প্রবেশ বাঙালি বিয়ের আসরে। বেশ কয়েক বছর ধরেই মেহেন্দি অবাঙালি গণ্ডি ছাড়িয়ে বাঙালি চত্বরে প্রবেশ করেছে এবং নিঃসন্দেহে বেশ পাকাপাকি জায়গা করে নিয়েছে। বিশদ

02nd  March, 2019
তিন কন্যার বসন্ত সাজ

তিন অভিনেত্রী আজ সেজেছেন তাঁদের পছন্দের বসন্ত সাজে। শাড়ি, গয়না, মেকআপ আর হেয়ারস্টাইলে বসন্তের পদধ্বনি ধ্বনিত। বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

02nd  March, 2019
শহরে অন্য ফ্যাশন শো

ওয়ানস আপন আ টাইম ইন অ্যাকোয়া নামে এক ফ্যাশন শো হয়ে গেল পার্ক হোটেলে। খবরে চৈতালি দত্ত। বিশদ

02nd  March, 2019
সুস্থ জীবনযাত্রাই সুন্দর থাকার চাবিকাঠি : মাধুরী 

মুম্বইয়ের পাঁচতারা হোটেলে বলিউডের ‘ধকধক গার্ল’ মাধুরী দীক্ষিতের মুখোমুখি আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

23rd  February, 2019
পুরুষ বেশে রঙের রামধনু 

ছেলেদের পোশাক মানেই সাদা, অফ হোয়াইট, আকাশি, ধূসর, হালকা বাদামি বা পেস্তা সবুজ— এ ধারণা এখন অবসোলিট। লাল, নীল, সবুজ, হলুদ এমনকী মেয়েলি রং বলে পরিচিত গোলাপিও রাজত্ব করছে। ডিজাইনার ঈশান ও মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজতের সঙ্গে কথা বলে লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

23rd  February, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

কে এস আর্টস এন্টারটেনমেন্ট প্রযোজিত ও মাই লাভ হিন্দি ছবির শেষপ্রস্থের শ্যুটিং জোরকদমে চলছে। পরিচালক রাজেন থমাস। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্বাতী প্যাটেল। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

16th  February, 2019
ল্যাকমে ফ্যাশন উইক
চমকে ভরা গরমের আয়োজন 

মুম্বইয়ের জিও গার্ডেনে বসেছিল এবারের ল্যাকমে ফ্যাশন উৎসবের আসর। এই আসর থেকে আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য এক ঝাঁক ডিজাইনারের নতুন কিছু সৃষ্টিকথা তুলে ধরলেন। 
বিশদ

16th  February, 2019
একনজরে
 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): রাজধানীতে ফের কংগ্রেস-আপ জোটের জল্পনা। লোকসভা ভোটে দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে সিদ্ধান্ত কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপর ছেড়ে দিল প্রদেশ নেতৃত্ব। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানকে ১৮৫ রানের টার্গেট দিল পাঞ্জাব  

25-03-2019 - 09:54:37 PM

 পাঞ্জাব ৬৮/২ (১০ ওভার)  

25-03-2019 - 08:51:00 PM

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে অবসার্ভাররা কে কে?
প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের জেনারেল অবসার্ভারদের নাম ...বিশদ

25-03-2019 - 08:15:22 PM

দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস 
দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এঁদের মধ্যে কলকাতা ...বিশদ

25-03-2019 - 08:08:00 PM

দুটি পৃথক ঘটনায় দুই জেলা শাসকের কাছে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের

বিমানবন্দরে সোনাকাণ্ড নিয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে ...বিশদ

25-03-2019 - 07:31:10 PM

বেআইনি অস্ত্র রাখার অভিযোগে বিজেপি যুবমোর্চা নেতা আটক
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে আটক করা হল আলিপুরদুয়ারের এক ...বিশদ

25-03-2019 - 06:38:39 PM