Bartaman Patrika
চারুপমা
 

শালে  শীত  শুরু

পাঁচটি পাঁচ ধরনের শালের খবরে সোমা লাহিড়ী।

শীতের হাওয়ার নাচন লেগেছে আমলকির ডালে ডালে। মনটাও নেচে উঠছে তার ছন্দে ছন্দে। এই তো সময় বেরিয়ে পড়ার। কাছে হোক বা দূরে—শালের মতো আরামের ওম ধরে না অন্য কিছুতেই। আজ তাই আপনাদের জন্য শালের আয়োজন।
প্রথম ছবিতে বুলবুলি নিয়েছেন নীলচে বেগুনি রঙের উলেন শাল। আঁচলে হলুদ নকশা। ক্যাজুয়ালি অফিসে, কলেজে গায়ে দিয়ে যাওয়া যায়। আবার কাছাকাছি বেড়াতে যেতেও জড়িয়ে নেওয়া যায় এমন উলেন শাল। এটি বেহালার ‘সুপ্রিয়া’জ বুটিক’ থেকে নেওয়া।
দ্বিতীয়টি কাশ্মীরি শাল। অলওভার কাশ্মীরি কাজ করা শালটির সৌন্দর্যে মুগ্ধ হবেন না এমন কেউ আছেন কি? এ শাল মানায় পার্টিতে, বিয়েবাড়িতে, দূরে কোথাও শীতের দেশে বেড়াতে যেতেও এই শালকে সঙ্গী করতে পারেন। এটি উল্টোডাঙা উত্তরাপণের জম্মু ও কাশ্মীর সরকার অনুমোদিত শোরুম ‘পোশিস’-এর।
তৃতীয় শালটি কাঁথাকাজ করা। অফ হোয়াইট উলেন শালে নানান রঙের সুতোয় কাঁথার জাল বুনেছেন শিল্পী। উজ্জ্বল রঙের শাড়ি বা কামিজের সঙ্গে ভারী মানায় এমন শাল। এটি সল্টলেকের ‘সুশ্রী’ থেকে নেওয়া।
চতুর্থটি কটন চাদর। দুপুরের দিকে মিঠে রোদে উলেন শাল গায়ে জড়াতে ইচ্ছে করে না। অথচ একটা কিছু গায়ে না দিলে যেন শীত শীত লাগে। সূক্ষ্ম শান্তিনিকেতনী কাঁথাকাজ করা কটন চাদর এই সময়ের জন্য। লেকটাউনের ‘শিল্পীনিকেতন’ থেকে এটি নেওয়া হয়েছে।
পঞ্চমটি বেনারসি স্টোল। বিয়েবাড়ির জন্য জরির কারুকাজ করা বর্ডার বসিয়ে এই স্টোলটি তৈরি করেছেন ডিজাইনার সোমা দাস। তাঁর ‘ইউরি’জ ওয়ার্ল্ড ফ্যাশন সার্ভিসেস’ স্টোরে এমন পার্টি স্টোলের হরেক সম্ভার অপেক্ষা করে আছে আপনার জন্যে। অর্ডার দিলে আপনার পছন্দ মতো রঙেও তৈরি করে দেবেন ডিজাইনর। পাঁচটি শাল আর স্টোল পাঁচ ধরনের। কখন কোনটা গায়ে দেবেন সেটা ভেবে নিন অপনি নিজেই।
08th  December, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

জন্মাষ্টমীতে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি গোত্র। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার, স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

17th  August, 2019
 শাদি বাই ম্যারিয়ট

 নামী ডিজাইনার অনিতা ডোঙ্গরের ব্রাইডাল কালেকশন নিয়ে ফ্যাশন প্যারেড ও ওয়েস্টইন কর্তৃপক্ষের বিয়ের প্যাকেজ। এই দুইয়ে মিলে জমে উঠেছিল শাদি বাই ম্যারিয়ট। খবরে স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

17th  August, 2019
শারদ সাজে

 শুরু হয়েছে পুজোর আনন্দদিনের প্রস্তুতি। প্রস্তুত অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়ও, তাঁর প্রস্তুতির বিবরণ দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

17th  August, 2019
পুজোর বেশে 

অভিনেত্রী সৌমিলি বিশ্বাসের সাজ-কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

10th  August, 2019
পুজোর সাজে মিসেস ইন্ডিয়া ইস্ট 

আকাঙ্ক্ষা মাংলানি। গত বছরের মিসেস ইন্ডিয়া ওয়ার্ল্ড ওয়াইড ইস্ট। কলকাতার এই গুজরাতি কন্যাটি পুজোর ক’দিন সপরিবারে সাজগোজ আর খাওয়া দাওয়ায় মেতে ওঠেন। মুখোমুখি আড্ডায় তাঁর পুজো প্ল্যান জেনে নিলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
 শ্রাবণ মাঝে পুজোর সাজে

 পুজোর পাঁচটা দিন শাড়ির সাজেই সাজেন অভিনেত্রী দেবলীনা দত্ত। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

03rd  August, 2019
শ্রাবণ মাসে পুজোর বেশে

পুজোর পাঁচ দিন কেমন সাজে সাজবেন জানাচ্ছেন অভিনেত্রী, সংবাদপাঠিকা লোপামুদ্রা সিংহ। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

27th  July, 2019
 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
বিশদ

20th  July, 2019
শুরু পুজোর দিন গোনা

বর্ষা আসুক না আসুক, শিউলি ফুটুক না ফুটুক পুজোর সৌরভ ছড়িয়ে পড়েছে শ্রাবণী বাতাসে। অভিনেত্রী অপরাজিতা আঢ্যর পুজোর সাজ দিয়ে শুরু হল এবারের পুজো পরিক্রমা। ধারা বিবরণী দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  July, 2019
ড্রেস চাই স্মার্ট 

এবারের সামার মনসুন ড্রেস বর্ণময়। সিঙ্গল কালার আর অফ বিট কটনপ্রিন্ট চাহিদার শীর্ষে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

13th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়। বিশদ

06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হল নতুন বিভাগ। নামী দামি ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার সোমা ভট্টাচার্য। বিশদ

29th  June, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি পাঠ্যক্রম থেকে পড়াশোনা, তাও ডায়াবেটিসের মতো এখন প্রায় প্রতিটি গৃহস্থবাড়িতে থাকা অসুখের মোকাবিলায় পড়াশোনা করেও সরকারি স্তরে কাজের সুযোগ নেই। এমনকী রাজ্য সরকার নির্দিষ্টস্তরের কর্মী বা ‘ক্যাডার’ হিসেবেও গণ্য করছে না। এমনই অভিযোগ চার মেডিক্যাল কলেজ ...

 লে, ১৮ আগস্ট (পিটিআই): ৩৭০ ধারা খারিজ নিয়ে সংসদে তাঁর ভাষণ নজর কেড়েছিল। এমনকী সোনিয়া গান্ধীকে পর্যন্ত মন দিয়ে শুনতে দেখা গিয়েছিল প্রথমবারের এই বিজেপি সাংসদের ভাষণ। তিনি লাদাখ থেকে নির্বাচিত এমপি জামিয়াং সেরিং নামগিয়াল। ...

 লে, ১৮ আগস্ট (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে লাদাখকে। এবার লাদাখকে সংবিধানের ষষ্ঠ তফসিলি হিসেবে ঘোষণার দাবি জানালেন সেখানকার বিশিষ্ট নেতারা। লাদাখবাসীর জমির সুরক্ষা ও পরিচিতির কথা মাথায় রেখে কেন্দ্রের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলে স্ট্রাইকার সমস্যা মেটাতে রবিবার বিকেলে কলকাতায় এলেন নতুন স্প্যানিশ স্ট্রাইকার মার্কোস। অর্থ বাঁচাতে এই ফুটবলারটির সঙ্গে ১৫ আগস্ট থেকে চুক্তি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহালনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  August, 2019

দিন পঞ্জিকা

২ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, সোমবার, চতুর্থী ৫৫/৩০ রাত্রি ৩/৩০। উত্তরভাদ্রপদ ৩৬/১৫ রাত্রি ৭/৪৮। সূ উ ৫/১৮/২২, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৬/৪৮ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৭ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৪৬ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪০ মধ্যে। 
১ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, সোমবার, চতুর্থী ৪৭/৩৯/৪৭ রাত্রি ১২/২১/২৫। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩২/১৮/৫৫ সন্ধ্যা ৬/১৩/৪, সূ উ ৫/১৭/৩০, অ ৬/৫/১৪, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ১০/২১ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/১২ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৫৩/১৮ গতে ৪/২৯/১৬ মধ্যে, কালবেলা ৬/৫৩/২৮ গতে ৮/২৯/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৭/২০ গতে ১১/৪১/২২ মধ্যে। 
১৭ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ থেকে লাগাতার ট্রাক ধর্মঘটের ডাক
অ্যাক্সেল লোড বৃদ্ধি, পুলিসি জুলুম বন্ধ, জ্বালানির উপর জিএসটি চালু ...বিশদ

09:04:55 AM

আজ দীঘায় মুখ্যমন্ত্রী 
আজ, সোমবার সন্ধ্যায় দু’দিনের পূর্ব মেদিনীপুর জেলা সফরে দীঘায় পৌঁছবেন ...বিশদ

09:00:00 AM

পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস 
আজ, সোমবার কলকাতায় দুর্যোগের পরিবেশ থাকবে না। বৃষ্টিও হবে বিক্ষিপ্তভাবে ...বিশদ

08:53:20 AM

 হাসপাতালে ভাইকো
মঙ্গলবার বড় কর্মসূচির আগে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন এমডিএমকে ...বিশদ

08:50:00 AM

আজ হাওড়ায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী
আজ, সোমবার হাওড়ার শরৎ সদনে প্রশাসনিক বৈঠক করতে আসছেন মুখ্যমন্ত্রী ...বিশদ

08:39:55 AM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মনুষ্যত্ব দিবস১৯৪০: পরিচালক গোবিন্দ নিহালনির জন্ম১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের ...বিশদ

08:22:59 AM