Bartaman Patrika
চারুপমা
 

জ্যাকেটে হেমন্ত এল  

আসলে হেমন্তের হিমেল হাওয়ায় জ্যাকেট এল নতুন সাজে। ফ্যাব্রিক থেকে ডিজাইন-সব কিছুতেই বদল এসেছে এবার। কেমন সেই বদল? ছবিতে লেখায় রইল সেই বদলেরই হদিশ। হদিশ দিলেন সোমা লাহিড়ী। 
বাতাসে হিমের পরশ। হেমন্ত এবার বেশ জানান দিয়েই এসেছে। রোদের তাপে তেমন ভাটা না পড়লেও জ্বালাময় ভাবটা নেই। এই সময় হালকা একটা জ্যাকেট গলিয়ে নিতে পারলে বেশ আরাম লাগে। আবার স্টাইলও করা হয়। সব থেকে সুবিধে হল, স্লিভলেস জ্যাকেট পরে অফিস থেকে কলেজ, পার্টি থেকে পিকনিক, এমনকী বিয়েবাড়িও চলে যাওয়া যায় অনায়াসে। সাধারণ পোশাকের ওপরে একটা স্টাইলিশ জ্যাকেট পরে নিলে লুকটাই বদলে যায়। লুক বদলেছে জ্যাকেটেরও। কেমন সেই পরিবর্তন, তা ছবিতে তো মালুম হচ্ছেই আপনাদের, তবু একটু সূত্র ধরিয়ে দিই আপনাদের।

খাদির জ্যাকেট
জওহরলাল নেহেরু বন্ধগলা স্লিভলেস যে জ্যাকেট পরতেন তা জহরকোট নামে প্রতিষ্ঠা পেয়েছে সেই যুগ থেকেই। ভারতের বিভিন্ন রাজ্যের শোরুমে তো বটেই খাদি গ্রামোদ্যোগ ভবনের অধীনস্থ সংস্থাগুলোতেও নানান ধরনের খাদির মেটিরিয়ালে জহরকোট তৈরি হয়। প্রথম ছবিতে আমাদের মডেল শুভ্রজিত্‌ পরেছেন মুর্শিদাবাদের খাদি গ্রামোদ্যোগ ভবনের তৈরি ডুপিয়ান সিল্কের জহরকোট। শোরুমের ম্যানেজার বুদ্ধদেব দাশ জানালেন, এ বছর উজ্জ্বল রঙের ডুপিয়ান সিল্কের জহরকোটের খুব চাহিদা। বিশেষ করে বিয়ে বাড়ির সাজে বা কোনও পার্টিতে যেতে সকলেই চাইছেন এই ধরনের সিল্ক জহরকোট। লাল, মেরুন, হলুদ, রয়্যাল ব্লু, টারকোয়াইজ ব্লু, কমলা ইত্যাদি রঙের জহরকোট পাওয়া যাচ্ছে। সিল্ক ছাড়াও তসর-কেঠে জহরকোটও শীত শুরুর মুখে চান অনেকে। সুতির জহরকোট চাইলে তাও পাবেন খাদি ম্যালেশিয়া মেটিরিয়ালে। শুধু ছেলেদের জন্যই নয়। মেয়েদের জ্যাকেটও তৈরি করে খাদি। দ্বিতীয় ছবিতে আমাদের মডেল অনিন্দিতা পরেছেন খাদি কটনের শর্ট জ্যাকেট। কনট্রাস্ট সুতোর ডিজাইনে জ্যাকেটটি বেশ অন্যকরম। ওয়েস্টার্ন আউটফিটের সঙ্গেও বেশ মানানসই। প্রিন্টেড খাদি ফ্যাব্রিকের জ্যাকেটও পাবেন খাদি গ্রামোদ্যোগ ভবনে। খুব স্টাইলিশ। কারণ খাদির পোশাক ডিজাইন করেন এ প্রজন্মের বেশ কয়েকজন ডিজাইনার।

কাঁথা জ্যাকেট
শান্তিনিকেতনের কাঁথাকাজ করা পোশাকের চাহিদা দিন দিন বাড়ছে। বেশ কয়েক বছর ধরে ডিজাইনাররা শীত শুরুর আগেই তৈরি করাচ্ছেন কাঁথাকাজ করা স্লিভলেস জ্যাকেট। এর কাটিং আর কারুকাজে বৈচিত্র আছে। কিছু আছে ক্যাজুয়াল ওয়্যার। টুক করে জিনস-টপ বা কুর্তির ওপর চাপিয়ে নিয়েই কলেজ যাত্রা। তৃতীয় ছবিতে আমাদের মডেল পরেছেন এই ধরনের কাঁথা জ্যাকেট। কটন ফ্যাব্রিকে তৈরি মাঝারি লেন্থের জ্যাকেটটির কারুকাজও বেশ অভিনব। সামনে চওড়া পাড়ের মতো করে কাজ করা। ভিতরে জিকজ্যাক স্টাইল। এটি সল্টলেকের ‘সুশ্রী’ থেকে নেওয়া। ডিজাইনার জানালেন, মেয়েদের নানা ধরনের স্টিচের কটন জ্যাকেট ও সিল্ক তসর জ্যাকেট করেছেন তিনি। চেকস টুইড মেটিরিয়ালের জ্যাকেটও করেছেন কনট্রাস্ট কাঁথাকাজ করে। এটা ছেলে মেয়ে উভয়ের জন্যই।
পঞ্চম ছবিতে আমাদের মডেল বুলবুলি পরেছেন তসরে অলওভার নকশিকাঁথা কাজ করা জ্যাকেট। এটি-লেক টাউনের ‘শিল্পীনিকেতন’ থেকে নেওয়া। ডিজাইনার জয়শ্রী বসু জানালেন, শীত মানেই তো বিয়েবাড়ি আর পার্টির মেলা। ইয়াং জেনারেশন চাইছেন সিল্ক বা তসর কামিজের সঙ্গে তসরে কাঁথাকাজ করা এক্সক্লুসিভ জ্যাকেট। তবে শুধু মেয়েরাই নয়, ছেলেরাও পাঞ্জাবির সঙ্গে কনট্রাস্ট রঙের সিল্ক জ্যাকেট পছন্দ করছেন। শিল্পীনিকেতনে এই ধরনের জ্যাকেট ছাড়াও আছে কটন জ্যাকেট ও পুরুষদের জহরকোট।

প্রিন্টেড মোদি জ্যাকেট
বিয়েবাড়ির মরশুম। একঘেয়ে পাঞ্জাবির গেটআপ বদলাতে বাজারে এসেছে ডিজাইনার স্লিভলেস জ্যাকেট। প্রধানমন্ত্রী নানান রঙের এবং ডিজাইনের স্লিভলেস জ্যাকেট পরতে পছন্দ করেন বলে এই ধরনের জ্যাকেটের নাম হয়েছে মোদি জ্যাকেট। চতুর্থ ছবিতে শুভ্রজিত্‌ প঩রেছেন ফ্লোরাল প্রিন্টেড সিল্কের তৈরি গলাবন্ধ জ্যাকেট। নীল পাজামা আর সাদা পাঞ্জাবির সঙ্গে ম্যাচ করে জ্যাকেট তৈরি করেছেন ডিজাইনার তপন দাস। তাঁর ‘শ্রীগোপাল পাঞ্জাবি মহল’ শোরুমে মোদি জ্যাকেটের প্রচুর স্টক। ঘিচা, তসর, র-সিল্ক, ডুপিয়ান সিল্ক, ভাগলপুরি সিল্ক ও লিনেন ফ্যাব্রিকের জ্যাকেট পাবেন একরঙা ও টেক্সচারড। লাল, মেরুন, কালো ও রয়্যাল ব্লু সিল্ক জ্যাকেটের খুব চাহিদা। সোবার চাইলে ম্যাট ফিনিশড প্যাস্টেল শেডেও পাবেন।
ইয়াং জেনারেশনের ক্রেজ ফ্লোরাল সিল্ক জ্যাকেটের। শুধু পাঞ্জাবি নয়, ক্যাজুয়াল শার্টের সঙ্গে, এমনকী টিশার্টের সঙ্গেও মানায় এমন জ্যাকেট।

রিভারসিবল জ্যাকেট
এক অঙ্গে অনেক রূপ এমন জ্যাকেট হাতের কাছে পেলে কেউ ছাড়ে নাকি? ছাড়েননি আমাদের মডেল আদিত্যও। জিনস টিশার্টের ওপর চাপিয়েছেন লং কাটের রিভারসিবল জ্যাকেট। একদিকে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট স্ক্রিপ্ট প্রিন্টেড কটন, অন্যদিকে কমলা বেসে গুজরাতি প্রিন্ট। নরম পাতলা ফোমের লেয়ার দিয়ে তৈরি কটন জ্যাকেটটি খুব অভিনব। এটি দক্ষিণাপণের ‘রাই’ থেকে নেওয়া। ডিজাইনার সোমা দাস জানালেন, এটা তাঁর হেমন্ত স্পেশাল। দুদিকেই পরা যায় এবং দুজনেই (ছেলে মেয়ে উভয়েই) পরতে পারেন। একটু শর্ট প্যাটার্নের কোটি টাইপ কুশনড জ্যাকেট আছে মেয়েদের জন্যে। আছে কটনের নানান ফ্যাব্রিকের জ্যাকেটও।
এবার হেমন্ত মেতেছে জ্যাকেটে। কোনটা করায়ত্ত করবেন— মর্জি আপনার।
24th  November, 2018
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

এই মাসে পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের ছবি তুষাগ্নি মুক্তি পাবে। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
আজ জামাই সাজ 

ট্র্যাডিশনাল ধুতি-পাঞ্জাবি পরবেন, নাকি ক্যাজুয়াল কোনও পোশাক? চারটি সাজের খোঁজ দিয়েছেন সোমা লাহিড়ী। 
বিশদ

08th  June, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

৫ জুন মুক্তি পাবে পরিচালক রাজা চন্দের ছবি কিডন্যাপ। সুরিন্দর ফিল্মস প্রযোজিত এই ছবির মুখ্য ভূমিকায় দেখা যাবে দেব ও রুক্মিণী মৈত্রকে। এঁদের পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্টাইলিস্ট নেহা গান্ধী। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  June, 2019
 এই সাজ তোমার আমার

বাঙালির একান্ত নিজস্ব যে কয়েকটি অনুষ্ঠান আছে, নিঃসন্দেহে তার মধ্যে জামাইষষ্ঠী এক নম্বরে। জ্যৈষ্ঠের তেতে ওঠা গরমেও ব্যাপক খাওয়া-দাওয়া আর সাজগোজ নিয়ে জমজমাট ঘরোয়া অনুষ্ঠান। শাশুড়ি মাকে যেমন জামাইবাবাজির জন্য পছন্দমতো পোশাক-আশাক কিনতে হয়, তেমনই জামাইও তাঁর শশ্রূমাতার জন্য একটা সুন্দর শাড়ি নিয়ে যান।
বিশদ

01st  June, 2019
 স্টাইলিশ সামার ট্রিপ

 গরমের ছুটি চলছে। হাতছানি দিচ্ছে সিমলা, উটি, দার্জিলিং। ডাকছে থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া। বাবা-মা’র সঙ্গে ছোটরাও রেডি বেড়াতে যাওয়ার জন্য। বেড়াতে যাওয়ার পোশাকও হওয়া চাই স্টাইলিশ। আলোচনা করেছেন সোমা লাহিড়ী। বিশদ

25th  May, 2019
পুরো মাখন

আমার ছোট্ট মেয়ে যখন খাওয়া নিয়ে বায়না করত তখন ভাতে সামান্য মাখন ছড়িয়ে দিলেই কেল্লা ফতে! এক থালা ভাত নিমেষে উধাও। শুধু কি তাই? ডালটা বড্ড একঘেয়ে লাগছে? গরম করার সময় সামান্য মাখন ছড়িয়ে দিন না। দেখবেন চোখের পলকে স্বাদটাই বদলে যাবে। এমনই জাদু মাখনের। এখন তো আবার ডাক্তাররাও মাখনের পক্ষে ভোট দিচ্ছেন।
বিশদ

25th  May, 2019
পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়
সামার কুল রেসিপি

জ্যৈষ্ঠের দাবদাহে যখন ওষ্ঠাগত প্রাণ তখনই একগুচ্ছ সামার কুল রেসিপি নিয়ে হাজির পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। রেস্তরাঁর কর্ণধার পূজা বৈদ্যর মতে গরমে যেমন হালকা খাবার খাওয়া দরকার, তেমনই তা সুস্বাদুও করা প্রয়োজন। তাই তো নতুন ধরনের লাইট অ্যান্ড ব্রাইট রেসিপি নিয়ে তিনি তাঁর রেস্তরাঁয় শুরু করেছেন সামার কুল মেনু। এই মেনু পাওয়া যাবে জুন মাস জুড়ে। তবে তার আগেই দুটি সামার কুল রেসিপি অন্দরমহলের পাঠকদের উপহার দিলেন পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁর কর্ণধার পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে সুজিত পালের ছবি অতিথি। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পরিচালক স্বয়ং। ঋতুপর্ণা সেনগুপ্তের পোশাকের দায়িত্বে সোমা দাস। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

18th  May, 2019
ফ্যাশনে অ্যাভেঞ্জার্স 

হলিউডের সায়েন্স ফিকশন মুভি ‘অ্যাভেঞ্জার্স দ্য এন্ড গেম’-এর সুপারহিরোরা এখন দাপিয়ে বেড়াচ্ছে টিনএজারদের টি-শার্টে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

18th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন

আগামী ২৪ মে মুক্তি পাবে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ছবি দুর্গেশগড়ের গুপ্তধন। এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড প্রযোজিত ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার অভিষেক রায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

11th  May, 2019
বৃষ্টিবিহীন বৈশাখী দিন

 গনগনে রোদ্দুর যেন দগ্ধ করছে শরীর। এমন বৃষ্টিছাড়া দিনে সুতি ছাড়া অন্য কোনও শাড়ি পরতে মন চায় না। এমনই চারটি সুতির শাড়িতে সেজেছেন প্রাক্তন মিস ইন্ডিয়া আর্থ অভিনেত্রী রেশমী ঘোষ। তাঁর সাজ কথায় সোমা লাহিড়ী।
বিশদ

11th  May, 2019
ঝলমলে ত্বকের জন্য
হাত বাড়ান লেবুতে

নিয়মিত নিজের যত্ন নেওয়ার থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরতে। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব।
বিশদ

11th  May, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

১০ মে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি কণ্ঠ। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন দুই কস্টিউম ডিজাইনার ও স্টাইলিস্ট অভিষেক রায়, অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। বিশদ

04th  May, 2019
একনজরে
সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...

সংবাদদাতা, বালুরঘাট: প্রশাসনের কড়া হুঁশিয়ারিই সার, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে টোটোর বিরুদ্ধে কোনও অভিযানে নামতে পারছে না পরিবহণ দপ্তর। প্রশাসন নির্দেশ দিয়েছিল ৩১ মে’র পর রাস্তায় ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জুন: উত্তরবঙ্গে তৈরি হোক এইমস। বাংলার কংগ্রেসিদের সুরেই এবার উত্তরবঙ্গে এইমস চাইছেন পশ্চিমবঙ্গের বিজেপি এমপিরা। উত্তরবঙ্গের মানুষের কথা মাথায় রেখে সংসদে এই ইস্যুটি সামনে আনবেন তাঁরা। একসময় রায়গঞ্জে এইমস তৈরি হবে বলে মনমোহন সিং সরকার সিদ্ধান্ত ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: মঙ্গলবার সন্ধ্যার ৪০ সেকেন্ডের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যাওয়া আমতা ২ নং ব্লকের কুশবেড়িয়া ও তাজপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক করার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১৭৭/১ (৩১ ওভার) 

05:10:37 PM

রোগীর পেট থেকে উদ্ধার গাঁজার ছিলিম
রোগীর পেটের ভিতর থেকে কাঁচি বা ছুরি উদ্ধারের ঘটনা নতুন ...বিশদ

05:08:37 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM

বিবাহ বন্ধনে বাঁধা পড়লেন নুসরত 
খুব ভুল না হলে টলিউডে প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সারলেন অভিনেত্রী-সংসদ ...বিশদ

02:40:33 PM