Bartaman Patrika
চারুপমা
 

জ্যাকেটে হেমন্ত এল  

আসলে হেমন্তের হিমেল হাওয়ায় জ্যাকেট এল নতুন সাজে। ফ্যাব্রিক থেকে ডিজাইন-সব কিছুতেই বদল এসেছে এবার। কেমন সেই বদল? ছবিতে লেখায় রইল সেই বদলেরই হদিশ। হদিশ দিলেন সোমা লাহিড়ী। 
বাতাসে হিমের পরশ। হেমন্ত এবার বেশ জানান দিয়েই এসেছে। রোদের তাপে তেমন ভাটা না পড়লেও জ্বালাময় ভাবটা নেই। এই সময় হালকা একটা জ্যাকেট গলিয়ে নিতে পারলে বেশ আরাম লাগে। আবার স্টাইলও করা হয়। সব থেকে সুবিধে হল, স্লিভলেস জ্যাকেট পরে অফিস থেকে কলেজ, পার্টি থেকে পিকনিক, এমনকী বিয়েবাড়িও চলে যাওয়া যায় অনায়াসে। সাধারণ পোশাকের ওপরে একটা স্টাইলিশ জ্যাকেট পরে নিলে লুকটাই বদলে যায়। লুক বদলেছে জ্যাকেটেরও। কেমন সেই পরিবর্তন, তা ছবিতে তো মালুম হচ্ছেই আপনাদের, তবু একটু সূত্র ধরিয়ে দিই আপনাদের।

খাদির জ্যাকেট
জওহরলাল নেহেরু বন্ধগলা স্লিভলেস যে জ্যাকেট পরতেন তা জহরকোট নামে প্রতিষ্ঠা পেয়েছে সেই যুগ থেকেই। ভারতের বিভিন্ন রাজ্যের শোরুমে তো বটেই খাদি গ্রামোদ্যোগ ভবনের অধীনস্থ সংস্থাগুলোতেও নানান ধরনের খাদির মেটিরিয়ালে জহরকোট তৈরি হয়। প্রথম ছবিতে আমাদের মডেল শুভ্রজিত্‌ পরেছেন মুর্শিদাবাদের খাদি গ্রামোদ্যোগ ভবনের তৈরি ডুপিয়ান সিল্কের জহরকোট। শোরুমের ম্যানেজার বুদ্ধদেব দাশ জানালেন, এ বছর উজ্জ্বল রঙের ডুপিয়ান সিল্কের জহরকোটের খুব চাহিদা। বিশেষ করে বিয়ে বাড়ির সাজে বা কোনও পার্টিতে যেতে সকলেই চাইছেন এই ধরনের সিল্ক জহরকোট। লাল, মেরুন, হলুদ, রয়্যাল ব্লু, টারকোয়াইজ ব্লু, কমলা ইত্যাদি রঙের জহরকোট পাওয়া যাচ্ছে। সিল্ক ছাড়াও তসর-কেঠে জহরকোটও শীত শুরুর মুখে চান অনেকে। সুতির জহরকোট চাইলে তাও পাবেন খাদি ম্যালেশিয়া মেটিরিয়ালে। শুধু ছেলেদের জন্যই নয়। মেয়েদের জ্যাকেটও তৈরি করে খাদি। দ্বিতীয় ছবিতে আমাদের মডেল অনিন্দিতা পরেছেন খাদি কটনের শর্ট জ্যাকেট। কনট্রাস্ট সুতোর ডিজাইনে জ্যাকেটটি বেশ অন্যকরম। ওয়েস্টার্ন আউটফিটের সঙ্গেও বেশ মানানসই। প্রিন্টেড খাদি ফ্যাব্রিকের জ্যাকেটও পাবেন খাদি গ্রামোদ্যোগ ভবনে। খুব স্টাইলিশ। কারণ খাদির পোশাক ডিজাইন করেন এ প্রজন্মের বেশ কয়েকজন ডিজাইনার।

কাঁথা জ্যাকেট
শান্তিনিকেতনের কাঁথাকাজ করা পোশাকের চাহিদা দিন দিন বাড়ছে। বেশ কয়েক বছর ধরে ডিজাইনাররা শীত শুরুর আগেই তৈরি করাচ্ছেন কাঁথাকাজ করা স্লিভলেস জ্যাকেট। এর কাটিং আর কারুকাজে বৈচিত্র আছে। কিছু আছে ক্যাজুয়াল ওয়্যার। টুক করে জিনস-টপ বা কুর্তির ওপর চাপিয়ে নিয়েই কলেজ যাত্রা। তৃতীয় ছবিতে আমাদের মডেল পরেছেন এই ধরনের কাঁথা জ্যাকেট। কটন ফ্যাব্রিকে তৈরি মাঝারি লেন্থের জ্যাকেটটির কারুকাজও বেশ অভিনব। সামনে চওড়া পাড়ের মতো করে কাজ করা। ভিতরে জিকজ্যাক স্টাইল। এটি সল্টলেকের ‘সুশ্রী’ থেকে নেওয়া। ডিজাইনার জানালেন, মেয়েদের নানা ধরনের স্টিচের কটন জ্যাকেট ও সিল্ক তসর জ্যাকেট করেছেন তিনি। চেকস টুইড মেটিরিয়ালের জ্যাকেটও করেছেন কনট্রাস্ট কাঁথাকাজ করে। এটা ছেলে মেয়ে উভয়ের জন্যই।
পঞ্চম ছবিতে আমাদের মডেল বুলবুলি পরেছেন তসরে অলওভার নকশিকাঁথা কাজ করা জ্যাকেট। এটি-লেক টাউনের ‘শিল্পীনিকেতন’ থেকে নেওয়া। ডিজাইনার জয়শ্রী বসু জানালেন, শীত মানেই তো বিয়েবাড়ি আর পার্টির মেলা। ইয়াং জেনারেশন চাইছেন সিল্ক বা তসর কামিজের সঙ্গে তসরে কাঁথাকাজ করা এক্সক্লুসিভ জ্যাকেট। তবে শুধু মেয়েরাই নয়, ছেলেরাও পাঞ্জাবির সঙ্গে কনট্রাস্ট রঙের সিল্ক জ্যাকেট পছন্দ করছেন। শিল্পীনিকেতনে এই ধরনের জ্যাকেট ছাড়াও আছে কটন জ্যাকেট ও পুরুষদের জহরকোট।

প্রিন্টেড মোদি জ্যাকেট
বিয়েবাড়ির মরশুম। একঘেয়ে পাঞ্জাবির গেটআপ বদলাতে বাজারে এসেছে ডিজাইনার স্লিভলেস জ্যাকেট। প্রধানমন্ত্রী নানান রঙের এবং ডিজাইনের স্লিভলেস জ্যাকেট পরতে পছন্দ করেন বলে এই ধরনের জ্যাকেটের নাম হয়েছে মোদি জ্যাকেট। চতুর্থ ছবিতে শুভ্রজিত্‌ প঩রেছেন ফ্লোরাল প্রিন্টেড সিল্কের তৈরি গলাবন্ধ জ্যাকেট। নীল পাজামা আর সাদা পাঞ্জাবির সঙ্গে ম্যাচ করে জ্যাকেট তৈরি করেছেন ডিজাইনার তপন দাস। তাঁর ‘শ্রীগোপাল পাঞ্জাবি মহল’ শোরুমে মোদি জ্যাকেটের প্রচুর স্টক। ঘিচা, তসর, র-সিল্ক, ডুপিয়ান সিল্ক, ভাগলপুরি সিল্ক ও লিনেন ফ্যাব্রিকের জ্যাকেট পাবেন একরঙা ও টেক্সচারড। লাল, মেরুন, কালো ও রয়্যাল ব্লু সিল্ক জ্যাকেটের খুব চাহিদা। সোবার চাইলে ম্যাট ফিনিশড প্যাস্টেল শেডেও পাবেন।
ইয়াং জেনারেশনের ক্রেজ ফ্লোরাল সিল্ক জ্যাকেটের। শুধু পাঞ্জাবি নয়, ক্যাজুয়াল শার্টের সঙ্গে, এমনকী টিশার্টের সঙ্গেও মানায় এমন জ্যাকেট।

রিভারসিবল জ্যাকেট
এক অঙ্গে অনেক রূপ এমন জ্যাকেট হাতের কাছে পেলে কেউ ছাড়ে নাকি? ছাড়েননি আমাদের মডেল আদিত্যও। জিনস টিশার্টের ওপর চাপিয়েছেন লং কাটের রিভারসিবল জ্যাকেট। একদিকে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট স্ক্রিপ্ট প্রিন্টেড কটন, অন্যদিকে কমলা বেসে গুজরাতি প্রিন্ট। নরম পাতলা ফোমের লেয়ার দিয়ে তৈরি কটন জ্যাকেটটি খুব অভিনব। এটি দক্ষিণাপণের ‘রাই’ থেকে নেওয়া। ডিজাইনার সোমা দাস জানালেন, এটা তাঁর হেমন্ত স্পেশাল। দুদিকেই পরা যায় এবং দুজনেই (ছেলে মেয়ে উভয়েই) পরতে পারেন। একটু শর্ট প্যাটার্নের কোটি টাইপ কুশনড জ্যাকেট আছে মেয়েদের জন্যে। আছে কটনের নানান ফ্যাব্রিকের জ্যাকেটও।
এবার হেমন্ত মেতেছে জ্যাকেটে। কোনটা করায়ত্ত করবেন— মর্জি আপনার।
24th  November, 2018
চরিত্র যেমন সাজ তেমন  

২১ মার্চ মুক্তি পেয়েছে যশ, মিমি জুটির ছবি মন জানে না। ছবির কাহিনী ও পরিচালনা শগুফতা রফিকের। যশ, মিমির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

23rd  March, 2019
আনন্দ বসন্ত সমাগমে

বসন্ত মানেই উৎসব আর আনন্দ। আনন্দ দিনে সাজও হওয়া চাই উজ্জ্বল বর্ণময়। আজ অভিনেত্রী বাসবদত্তা চট্টোপাধ্যায় সেজেছেন বসন্ত উৎসবের সাজে। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

23rd  March, 2019
স্বভূমিতে ফ্যাশন শো

ইন্দো-ব্রিটিশ স্কলারস অ্যাসোসিয়েশন এবং জে ডি বিড়লা ইনস্টিটিউটের যৌথ প্রয়াসে স্বভূমিতে একটি ফ্যাশন শো হয়ে গেল। মূলত দারিদ্র্য সীমার নীচে থাকা ছাত্র-ছাত্রীদের উন্নতিকল্পে চ্যারিটির জন্য এই ফ্যাশন শো করা হয়েছিল।
বিশদ

23rd  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত। বিশদ

16th  March, 2019
লাগলো যে দোল 

 আসছে রঙিন হওয়ার দিন। দোল উৎসবের আগমন বার্তা ধ্বনিত হচ্ছে আকাশে-বাতাসে আর শাড়ির জমিনে। ডিজাইনার আর বুননশিল্পীরা নানান রং নিয়ে খেলছেন বসন্তের আনন্দ মরশুমে। আজ অভিনেত্রী অঞ্জনা বসুর শাড়ি-সাজে সেই রঙিন বসন্তেরই আবাহন। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  March, 2019
বসন্ত জাগ্রত দ্বারে

বসন্ত মানেই রং আর রং। লাল নীল হলুদ সবুজ গোলাপি বেগুনি মিলেমিশে একাকার। ডিজাইনারদের বসন্ত সম্ভারে তেমনই রং খুঁজে পেলেন সোমা লাহিড়ী। বিশদ

09th  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত।
বিশদ

02nd  March, 2019
 মেহেন্দি লগাকে রাখনা

শ্যাওলারঙা মেহেন্দির ভিজে সুগন্ধ প্রকৃতই বিয়ের বার্তা বয়ে আনে। খানিকটা প্রজাপতির মতোই রূপকধর্মী এই মেহেন্দিও। আইবুড়ো ভাত, আশীর্বাদ এই শব্দগুলোর সঙ্গে সঙ্গে মেহেন্দি, সঙ্গীত এই শব্দগুলোর এখন অবাধ প্রবেশ বাঙালি বিয়ের আসরে। বেশ কয়েক বছর ধরেই মেহেন্দি অবাঙালি গণ্ডি ছাড়িয়ে বাঙালি চত্বরে প্রবেশ করেছে এবং নিঃসন্দেহে বেশ পাকাপাকি জায়গা করে নিয়েছে। বিশদ

02nd  March, 2019
তিন কন্যার বসন্ত সাজ

তিন অভিনেত্রী আজ সেজেছেন তাঁদের পছন্দের বসন্ত সাজে। শাড়ি, গয়না, মেকআপ আর হেয়ারস্টাইলে বসন্তের পদধ্বনি ধ্বনিত। বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

02nd  March, 2019
শহরে অন্য ফ্যাশন শো

ওয়ানস আপন আ টাইম ইন অ্যাকোয়া নামে এক ফ্যাশন শো হয়ে গেল পার্ক হোটেলে। খবরে চৈতালি দত্ত। বিশদ

02nd  March, 2019
সুস্থ জীবনযাত্রাই সুন্দর থাকার চাবিকাঠি : মাধুরী 

মুম্বইয়ের পাঁচতারা হোটেলে বলিউডের ‘ধকধক গার্ল’ মাধুরী দীক্ষিতের মুখোমুখি আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

23rd  February, 2019
পুরুষ বেশে রঙের রামধনু 

ছেলেদের পোশাক মানেই সাদা, অফ হোয়াইট, আকাশি, ধূসর, হালকা বাদামি বা পেস্তা সবুজ— এ ধারণা এখন অবসোলিট। লাল, নীল, সবুজ, হলুদ এমনকী মেয়েলি রং বলে পরিচিত গোলাপিও রাজত্ব করছে। ডিজাইনার ঈশান ও মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজতের সঙ্গে কথা বলে লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

23rd  February, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

কে এস আর্টস এন্টারটেনমেন্ট প্রযোজিত ও মাই লাভ হিন্দি ছবির শেষপ্রস্থের শ্যুটিং জোরকদমে চলছে। পরিচালক রাজেন থমাস। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্বাতী প্যাটেল। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

16th  February, 2019
ল্যাকমে ফ্যাশন উইক
চমকে ভরা গরমের আয়োজন 

মুম্বইয়ের জিও গার্ডেনে বসেছিল এবারের ল্যাকমে ফ্যাশন উৎসবের আসর। এই আসর থেকে আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য এক ঝাঁক ডিজাইনারের নতুন কিছু সৃষ্টিকথা তুলে ধরলেন। 
বিশদ

16th  February, 2019
একনজরে
যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...

  সংবাদদাতা, মালবাজার: ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ধূপগুড়ি ব্লকের বানারহাট-১ গ্রাম পঞ্চায়েতের ডুডুমারি বস্তিকে দত্তক নিয়ে মডেল ভিলেজ হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যসভার সংসদ সদস্য কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য। কিন্তু আজও মডেল ভিলেজ গড়ে না ওঠায় বাসিন্দারা ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানকে ১৮৫ রানের টার্গেট দিল পাঞ্জাব  

25-03-2019 - 09:54:37 PM

 পাঞ্জাব ৬৮/২ (১০ ওভার)  

25-03-2019 - 08:51:00 PM

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে অবসার্ভাররা কে কে?
প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের জেনারেল অবসার্ভারদের নাম ...বিশদ

25-03-2019 - 08:15:22 PM

দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস 
দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এঁদের মধ্যে কলকাতা ...বিশদ

25-03-2019 - 08:08:00 PM

দুটি পৃথক ঘটনায় দুই জেলা শাসকের কাছে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের

বিমানবন্দরে সোনাকাণ্ড নিয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে ...বিশদ

25-03-2019 - 07:31:10 PM

বেআইনি অস্ত্র রাখার অভিযোগে বিজেপি যুবমোর্চা নেতা আটক
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে আটক করা হল আলিপুরদুয়ারের এক ...বিশদ

25-03-2019 - 06:38:39 PM