Bartaman Patrika
চারুপমা
 

চরিত্র যেমন সাজ তেমন

বাঘ
ছবির প্রথম গল্পের পরিচালক রাজা চন্দ। ছবির গল্প সম্পর্কে পরিচালকের বক্তব্য, ‘তিনটে আলাদা গল্প যা তিনজন পরিচালক আলাদাভাবে পরিচালনা করেছেন পরে একসঙ্গে তা জুড়ে দেওয়া হয়েছে। তিনটি গল্পকে মাথায় রেখে চিত্রনাট্য তৈরি হয়েছে। একটা গল্পের সঙ্গে আরেকটা গল্পের সেতু রয়েছে। এই গল্পে বারীন ঘটক নামে আদ্যপান্ত একটি বাঙালি ছেলে। সে আবার বাড়িতে বউয়ের শাসনে থাকা একজন স্বামী। পরে দেখা যায় যে সে বাইরে বেরিয়ে পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষকে আন্তর্জাতিক অপরাধীদের হাত থেকে রক্ষা করে। তাই তাকে সবাই বাঘ বলে ডাকে। বারীন ঘটক আসলে পেশায় একজন পুলিস অফিসার। বারীন ঘটকের স্ত্রী দেবশ্রী একজন গৃহবধূ যে বাড়িতে স্বামীকে খুব শাসনে রাখে। বারীন ঘটক এবং দেবশ্রীর চরিত্রে যথাক্রমে অভিনয় করেছেন জিৎ, সায়ন্তিকা। গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রজতাভ দত্ত। মূল গল্পের সময়সীমা ৫২ মিনিট। ছবিতে বারীন অর্থাৎ জিতের পোশাক এবং স্টাইলিং সম্পর্কে স্টাইলিস্ট কসটিউম ডিজাইনার রোহন মিত্র বলেন, ‘চিত্রনাট্য অনুযায়ী স্মার্ট লুকে জিৎকে দেখা যাবে। চরিত্রটা স্টাইলিস্ট। পোশাকের কালার প্যালেট অলিভ গ্রিন, রেড, ব্ল্যাক ইত্যাদি। তাঁকে ক্যাজুয়াল, ফর্মাল, ইনফর্মাল লুকের পোশাকে দেখা যাবে। কার্গো প্যান্ট, ট্রাউজার্স, টর্ন ডেনিম, লেয়ার জ্যাকেট এবং অ্যাঙ্কেল বুটস পরেছেন। এছাড়াও জুতোর মধ্যে মিলিটারি বুটস, লোফারসও তাঁকে পরানো হয়েছে।’ পোশাকের বেশির ভাগ ফ্যাব্রিক রেয়ন, শিফন, জর্জেট, লিনেন ইত্যাদি। ডান হাতে মিক্স ম্যাচ বিডস, বাঁ হাতে ঘড়ি, কানে স্টাড, বালি এবং স্টাইলিশ লুকের নানা রকম সানগ্লাস জিৎ পরেছেন। হেয়ার স্টাইলেও বিশেষত্ব রয়েছে বলে জানা গেল রোহনের কাছ থেকে। আবার দেবশ্রী ওরফে সায়ন্তিকার সাজপোশাক নিয়ে ফ্যাশন ডিজাইনার অভিষেক রায় জানান, ছবির শুরু থেকে শেষ অবধি সায়ন্তিকা একজন আজকের দিনের গৃহবধূ। ইয়ালো-হোয়াইট কালার কম্বিনেশনের লং কুর্তির সঙ্গে প্লাজো ও ওড়নাতে প্রথমে তাঁকে দেখা যাবে। এরপর বিবাহবার্ষিকীতে লাল রঙের শাড়ির সঙ্গে টোন অন টোন লাল বেনারসি ব্লাউজ সঙ্গে লম্বা বড় কানের দুল, হাতে চুড়ি, পায়ে ওয়েজ হিল এবং চুল তাঁর বান করা। বিদেশে সায়ন্তিকা লেয়ারড শিফন শার্টের সঙ্গে ডেনিম পরেছেন। গানের দৃশ্যে তাঁকে ইন্দো ওয়েস্টার্ন গাউন, ক্রপটপের সঙ্গে লং ফ্লেয়ারি প্লাজোতে দেখা যাবে। এছাড়াও আউটডোরে লিনেন শার্টের সঙ্গে ডেনিম ট্রাউজার্স, হাতে ঘড়ি ও স্লিং ব্যাগে তিনি ধরা দেবেন। বেশিরভাগ সময় হেয়ার স্টাইল সফট আউট কার্ল করে খোলা। কখনও বাড়িতে ক্লাচার দিয়ে চুল আটকানো।’ তবে ছবিতে কোলাপুরি স্লিপারে সায়ন্তিকা ধরা দেবেন বলে জানালেন অভিষেক। সায়ন্তিকার প্রতিটি আউটফিট অভিষেকের তৈরি করা ।
ছবির শ্যুটিং হয়েছে কলকাতা, ব্যাংককে। এই গল্পে দুর্ধর্ষ স্ট্যান্ট রয়েছে। ফাইট মাস্টার অ্যালন আমিন। সম্পাদনায় মহঃ কালাম। কোরিওগ্রাফ করেছেন আদিল শেখ। চিত্রনাট্য ও সংলাপ এন কে সলিল। সুর করেছেন জিৎ গাঙ্গুলি। গান গেয়েছেন আরমান মালিক। ক্যামেরায় গোপী ভগত। এই গল্পের সময়সীমা ৫২ মিনিট।
বন্দি
এই গল্পের পরিচালক সুজিত মণ্ডল বলেন, ‘বাংলায় এ ধরনের কাজ প্রথম হল যার সঙ্গে যুক্ত হতে পেরে আমি গর্বিত। ৫০ মিনিটের এই গল্পে দেখা যাবে, একটি ছেলে ও মেয়ে তারা ম্যারেজ প্ল্যানারের একটা সংস্থা খুলে কাজ করে। ছেলেটির নাম হীরক আর মেয়েটির নাম জয়ন্তী। হীরক-জয়ন্তী এই সংস্থার মাধ্যমে ছেলেমেয়েদের বিয়ে দেয়। কিন্তু দু’জনের মানসিকতা দু’রকমের। জয়ন্তী এই সংস্থাকে আরও এগিয়ে নিয়ে যেতে চায়। অন্যদিকে হীরক বদমাইশ গোছের। টাকা হাতে পেলে তা উড়িয়ে দেয়। আবার পরে দেখা যাবে এরকম একটা মানসিকতার ছেলে। জয়ন্তীর প্রেমিক আছে। একটা ঘটনাচক্রে হীরক-জয়ন্তী পালাতে গিয়ে ওরা ভালোবাসায় বন্দি হয়ে যায়।’ হীরক ও জয়ন্তীর ভূমিকায় যথাক্রমে— সোহম, শ্রাবন্তীকে দেখা যাবে। এছাড়া ভরত কল ও অন্যান্য শিল্পীরা আছেন।
এই গল্পে জয়ন্তী অর্থাৎ শ্রাবন্তীর সাজগোজ সম্পর্কে স্টাইলিস্ট স্যান্ডি জানান, ‘প্রথমে শ্রাবন্তীকে ডেনিমের সঙ্গে ফিটেড শার্ট এবং পয়েন্টেড ব্ল্যাক হিলে দেখা যাবে। এরপর বিয়ে-বাড়িতে মেরি গোল্ড ইয়ালো কালারের উপর সিলভার কাজ করা লেহেঙ্গা চোলিতে দেখা যাবে। থ্রি কোয়ার্টার স্লিভসের কামিজের সঙ্গে কনট্রাস্টে নেটের ওড়না রানি কালারের, আর বিরাট ঘেরওয়ালা নেটের লেহেঙ্গা। কানে ছোট দুল, এক হাতে চুড়ি, কার্লি হেয়ার স্টাইল রয়েছে।
গানের দৃশ্যে ব্লাড রেড কালারের ঢালা শিফন শাড়ির সঙ্গে হোয়াইটের উপর গ্রিন কালারের এমব্রয়ডার্ড ব্লাউজে যেমন তাঁকে দেখা যাবে, তেমনি আবার টারকোয়াইশ ব্লু কালারের ফ্লোরাল প্রিন্টেডের সঙ্গে মানানসই এমব্রয়ডার্ড ব্লাউজের সঙ্গে অরেঞ্জ কালারের শিফন শাড়িতে শ্রাবন্তী ধরা দেবেন।’ পোস্টার লুকে কুর্তার ওপর শ্রাবন্তীকে জ্যাকেট পরানো হয়েছে বলে শোনালেন স্যান্ডি। সারা ছবিতে পায়ে ওয়েজ হিল পরেছেন। অন্যদিকে আবার হীরক ওরফে সোহমের সাজপোশাক নিয়ে স্টাইলিস্ট জয়ন্তী সেনের থেকে জানা গেল যে, সোহমের ফ্লামবয় চরিত্র। জামাকাপড়ে তার প্রতিফলন রয়েছে। সোহম রাগেড জিনসের সঙ্গে ফ্লোরাল চেকস এবং ডেনিম মিক্সড করা হুডি জ্যাকেট পরেছেন। সিগারেট কাটের ব্ল্যাক ফর্মাল প্যান্টের সঙ্গে হোয়াইট শার্ট উপরে স্লিভলেস প্রিন্টেড জ্যাকেটও সোহমকে পরানো হয়েছে। আবার ডেনিমের সঙ্গে ভেতরে অ্যাসিম্যাট্রিক্যাল টি-শার্টের উপর প্যাচওয়ার্ক করা ডেনিম শার্ট সোহম পরেছেন। পোশাকের কালার প্যালেট খুব ব্রাইট। হাতে লেদার ব্রেসলেট, গলায় ব্রোঞ্জ পেনডেন্টের সঙ্গে লেদার নেকপিস, হাতে ফাঙ্কি ঘড়িও তিনি পরেছেন। কালারফুল সানগ্লাসের সঙ্গে ব্ল্যাক ফর্মাল জুতো ছাড়া হাই অ্যাঙ্কেল স্নিকারস পায়ে সোহমকে দেখা যাবে। ভরত কল হোয়াইট পাজামা-পাঞ্জাবির উপর ব্ল্যাক জহর কোটে ছবিতে ধরা দেবেন বলে জানালেন জয়ন্তী।
চিত্রনাট্য ও সংলাপ করেছেন এন কে সলিল। সুর দিয়েছেন জিৎ গাঙ্গুলি। ব্যাকগ্রাউন্ড স্কোর স্যাভি। ক্যামেরায় ঈশ্বর বারিক। কোরিওগ্রাফিতে বাবা যাদব। সম্পাদনায় রবিরঞ্জন মৈত্র। কলকাতা ও বেনারসে ছবির শ্যুটিং হয়েছে।
খেলা
বাঘের শেষ দৃশ্যে বন্দির শুরু আবার বন্দির শেষ দৃশ্যে খেলার প্রথম দৃশ্যের সূচনা। এটি ৫০ মিনিটের গল্পের টার্নিং পয়েন্ট বলে জানালেন এই গল্পের পরিচালক হরনাথ চক্রবর্তী। অগ্নিদেব রায় তাঁর মক্কেলকে জেতানোর জন্য অনেক কিছু খেলা খেলেন। পেশায় অগ্নিদেব একজন ক্রিমিনাল ল’ইয়ার। তিনি একটি রেপ কেস নিয়ে লড়াই করছেন। অগ্নিদেব মেয়েটির বিরুদ্ধে গিয়ে যে ছেলেগুলো দোষ করেছে তাদেরকে বাঁচিয়ে দেন। গল্প এভাবে এগিয়ে চলে। এই সমাজে এমন অনেক কিছু আছে যা পয়সার জন্য মানুষ করতে পারে না। আবার অনেকে কিছু করে ফেলে। মেয়েটি কোর্টের বাইরে এমন কিছু কাণ্ড ঘটায় যা ফেসবুকে পোস্ট হয়। যার মাধ্যমে অগ্নিদেবের স্ত্রী সুমিত্রা এবং মেয়ে অদিতি বিষয়টি জানতে পারে। এতে পারিবারিক দিক দিয়েও অগ্নিদেবের অসুবিধা হয়। এরপর অগ্নিদেব অন্যায়ের বিরুদ্ধে লড়াই করেন নাকি অন্যায়ের দিকে থাকেন তার জন্য ছবিটি দেখতে হবে। অগ্নিদেব রায়ের ভূমিকায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে দেখা যাবে। অন্য শিল্পীরা হলেন অঞ্জনা বসু (সুমিত্রা), ঋত্বিকা (অদিতি রায়) প্রমুখ।
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সাজপোশাক সম্পর্কে স্টাইলিস্ট জয়ন্তী সেন বলেন, ‘কোর্টরুমে বুম্বাদাকে উকিলের ইউনিফর্মে দেখা যাবে। ঘরের দৃশ্যে সলিড কালারের কলার টি-শার্টের সঙ্গে লিনেন পাজামা বা কটন চিনোস, পায়ে স্লিপারে তিনি ধরা দেবেন। আউটডোরে তিনি হোয়াইট, গ্রে ইত্যাদি রঙের সিঙ্গল কালারের লিনেন টি-শার্টের সঙ্গে ফিটেড ডেনিম পরেছেন। সঙ্গে হাতে লেদার ব্যান্ডের ঘড়ি, চোখে এভিয়েটর সানগ্লাস তিনি ব্যবহার করেছেন। পায়ে লোফারসে তাঁকে দেখা যাবে। এছাড়াও নাইকি ব্র্যান্ডের ব্ল্যাকিশ গ্রে কালারের জগিং স্যুটের সঙ্গে স্নিকারসে তিনি ধরা দেবেন। হেয়ার স্টাইলে তাঁর কর্পোরেট লুক রয়েছে। অন্যদিকে আবার অদিতি ওরফে ঋত্বিকার সাজপোশাকে মিক্সার লুক আছে কখনও স্যান্ডো গেঞ্জির উপর চেকস শার্ট ও টর্ন ডেনিম পরেছেন। কখনও আবার তাঁকে কুর্তি ও জিনসের সঙ্গে এথনিক লুকে দেখা যাবে। পায়ে কোলাপুরি জুতো বা স্নিকারস তিনি ব্যবহার করেছেন। সঙ্গে নিয়েছেন এথনিক স্লিং ব্যাগ।’ চুল কখনও আউটকার্ল বা পনিটেল করা এমন কথা জানা গেল জয়ন্তীর কাছ থেকে। পঞ্চাশ মিনিটের বেশি সময়ের এই গল্পের বাকি চরিত্রদের স্টাইলিং করেছেন জয়ন্তী। এই গল্পের শ্যুটিং হয়েছে কলকাতায়। চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন এন কে সলিল। ক্যামেরায় গোপী ভগত। সম্পাদনা করেছেন সুজয় দত্ত রায়। সুর দিয়েছেন জিৎ গাঙ্গুলি। ব্যাকগ্রাউন্ড স্কোর রাজা নারায়ণ দেব। ছবির নিবেদনে জলসা মুভিজ।
17th  November, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত। বিশদ

16th  March, 2019
লাগলো যে দোল 

 আসছে রঙিন হওয়ার দিন। দোল উৎসবের আগমন বার্তা ধ্বনিত হচ্ছে আকাশে-বাতাসে আর শাড়ির জমিনে। ডিজাইনার আর বুননশিল্পীরা নানান রং নিয়ে খেলছেন বসন্তের আনন্দ মরশুমে। আজ অভিনেত্রী অঞ্জনা বসুর শাড়ি-সাজে সেই রঙিন বসন্তেরই আবাহন। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  March, 2019
বসন্ত জাগ্রত দ্বারে

বসন্ত মানেই রং আর রং। লাল নীল হলুদ সবুজ গোলাপি বেগুনি মিলেমিশে একাকার। ডিজাইনারদের বসন্ত সম্ভারে তেমনই রং খুঁজে পেলেন সোমা লাহিড়ী। বিশদ

09th  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত।
বিশদ

02nd  March, 2019
 মেহেন্দি লগাকে রাখনা

শ্যাওলারঙা মেহেন্দির ভিজে সুগন্ধ প্রকৃতই বিয়ের বার্তা বয়ে আনে। খানিকটা প্রজাপতির মতোই রূপকধর্মী এই মেহেন্দিও। আইবুড়ো ভাত, আশীর্বাদ এই শব্দগুলোর সঙ্গে সঙ্গে মেহেন্দি, সঙ্গীত এই শব্দগুলোর এখন অবাধ প্রবেশ বাঙালি বিয়ের আসরে। বেশ কয়েক বছর ধরেই মেহেন্দি অবাঙালি গণ্ডি ছাড়িয়ে বাঙালি চত্বরে প্রবেশ করেছে এবং নিঃসন্দেহে বেশ পাকাপাকি জায়গা করে নিয়েছে। বিশদ

02nd  March, 2019
তিন কন্যার বসন্ত সাজ

তিন অভিনেত্রী আজ সেজেছেন তাঁদের পছন্দের বসন্ত সাজে। শাড়ি, গয়না, মেকআপ আর হেয়ারস্টাইলে বসন্তের পদধ্বনি ধ্বনিত। বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

02nd  March, 2019
শহরে অন্য ফ্যাশন শো

ওয়ানস আপন আ টাইম ইন অ্যাকোয়া নামে এক ফ্যাশন শো হয়ে গেল পার্ক হোটেলে। খবরে চৈতালি দত্ত। বিশদ

02nd  March, 2019
সুস্থ জীবনযাত্রাই সুন্দর থাকার চাবিকাঠি : মাধুরী 

মুম্বইয়ের পাঁচতারা হোটেলে বলিউডের ‘ধকধক গার্ল’ মাধুরী দীক্ষিতের মুখোমুখি আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

23rd  February, 2019
পুরুষ বেশে রঙের রামধনু 

ছেলেদের পোশাক মানেই সাদা, অফ হোয়াইট, আকাশি, ধূসর, হালকা বাদামি বা পেস্তা সবুজ— এ ধারণা এখন অবসোলিট। লাল, নীল, সবুজ, হলুদ এমনকী মেয়েলি রং বলে পরিচিত গোলাপিও রাজত্ব করছে। ডিজাইনার ঈশান ও মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজতের সঙ্গে কথা বলে লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

23rd  February, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

কে এস আর্টস এন্টারটেনমেন্ট প্রযোজিত ও মাই লাভ হিন্দি ছবির শেষপ্রস্থের শ্যুটিং জোরকদমে চলছে। পরিচালক রাজেন থমাস। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্বাতী প্যাটেল। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

16th  February, 2019
ল্যাকমে ফ্যাশন উইক
চমকে ভরা গরমের আয়োজন 

মুম্বইয়ের জিও গার্ডেনে বসেছিল এবারের ল্যাকমে ফ্যাশন উৎসবের আসর। এই আসর থেকে আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য এক ঝাঁক ডিজাইনারের নতুন কিছু সৃষ্টিকথা তুলে ধরলেন। 
বিশদ

16th  February, 2019
এই সাজ তোমার আমার

সরস্বতী পুজো আর ভ্যালেনটাইন’স ডে যেন মিলেমিশে একাকার। প্রিয়জনের সঙ্গে রংমিলান্তি সাজে সাজতে প্রাণ চায় সবার। তেমন দুটি সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

09th  February, 2019
বাসন্তী সাজ

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে প্রতি বছরের মতো এবারও দেবী সরস্বতীর আরাধনায় মেতে উঠব আমরা। সাজব বাসন্তী সাজে। আসলে শুক্লা পঞ্চমীর দিনটিকেই আমরা বসন্তের আগমনক্ষণ মনে করি। শীতের জড়তা কাটিয়ে জেগে ওঠে প্রকৃতি। গাছেরা নতুন পাতায় সেজে ওঠার তোড়জোড় শুরু করে দেয়। লাল আর হলুদ ফুলের কুঁড়িতে রং লাগে ডালে ডালে। পলাশপ্রিয়া দেবীর পুজোর আয়োজনে তাই পলাশের কুঁড়ি চাই-ই। দেবীর প্রিয় রং বাসন্তী হলুদ। আজ তাই দেবীর আগমন বার্তা নিয়ে এল বাসন্তী সাজ। বিশদ

02nd  February, 2019
সাজো সাজো রব 

মাঘ-ফাল্গুন বিয়ের ভরপুর মরশুম। বিয়েবাড়ির সাজগোজ কেমন হলে ভালো হয় তার পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ গৌরী বোস। 
বিশদ

26th  January, 2019
একনজরে
 করাচি, ১৭ মার্চ (পিটিআই): রবিবার পাকিস্তানের অশান্ত বালুচিস্তান প্রদেশে রেললাইনে বিস্ফোরণে দুই মহিলা সহ চারজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আটজন। বিস্ফোরকটি রাখা ছিল বালুচিস্তানের ডেরা মুরাদ জামালি এলাকায়। দুষ্কৃতীদের লক্ষ্য ছিল রাওয়ালপিন্ডি থেকে কোয়েটাগামী যাত্রীবাহী জাফর এক্সপ্রেস। ...

  সংবাদদাতা, বসিরহাট: লেভেল ক্রসিংয়ের সমস্যায় জেরবার বসিরহাটের মানুষ। লেভেল ক্রসিংয়ে আটকে দুর্ভোগে পড়তে হয় নিত্যযাত্রী থেকে স্কুল পড়ুয়া সকলকেই। নাজেহাল হতে হয় রোগী ও রোগীর পরিবারকেও। ...

 তিরুপতি, ১৭ মার্চ (পিটিআই): রবিবার ভোরে তিরুমালার বেঙ্কটেশ্বর মন্দির চত্বর থেকে এক দম্পতির তিন মাসের বাচ্চা চুরি হয়েছে। তামিলনাড়ুর ভিল্লুপুরমের বাসিন্দা এই দম্পতি যখন ঘুমিয়ে ছিলেন, তখনই তাঁদের শিশুটি চুরি হয়। গত তিন বছর ধরেই এই দম্পতি এখানে গলার হার, ...

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি, বিএনএ: ভোটের হাওয়া উঠতেই উত্তরবঙ্গের শহর থেকে গ্রাম সর্বত্র তৃণমূলের সঙ্গে বিজেপি’র মূল লড়াই হবে বলেই আলোচনা ছড়িয়েছে। তৃণমূল প্রচারে তাদের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে বিজেপি’কে যে গুরুত্ব দিচ্ছে তা কংগ্রেস ও সিপিএম তথা বামেরা পাচ্ছে না।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৯০.২২ টাকা ৯৩.৫০ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৭৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  March, 2019

দিন পঞ্জিকা

৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২৯/৫১ সন্ধ্যা ৫/৪৪। অশ্লেষা ৩৯/৫৭ রাত্রি ৯/৪৬। সূ উ ৫/৪৭/৫, অ ৫/৪২/৫২, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৩৩ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৩ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৫ মধ্যে। 
৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২/২৬/৫০। অশ্লেষানক্ষত্র রাত্রি ৭/৩/২৪, সূ উ ৫/৪৭/৩২, অ ৫/৪২/১, অমৃতযোগ দিবা ৭/২২/৪৮ মধ্যে ও ১০/৩৩/২০ থেকে ১২/৫৬/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৩০/২৩ থেকে ৮/৫৫/২৯ মধ্যে ও ১১/২৯/৩৫ থেকে ২/৩৪/৪ মধ্যে, বারবেলা ২/৪৩/২৪ থেকে ৪/১২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৬/৫১ থেকে ৮/৪৬/৯ মধ্যে, কালরাত্রি ১০/১৪/৫ থেকে ১১/৪৪/৪৬ মধ্যে। 
১০ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:54:21 PM