Bartaman Patrika
চারুপমা
 

চরিত্র যেমন সাজ তেমন

বাঘ
ছবির প্রথম গল্পের পরিচালক রাজা চন্দ। ছবির গল্প সম্পর্কে পরিচালকের বক্তব্য, ‘তিনটে আলাদা গল্প যা তিনজন পরিচালক আলাদাভাবে পরিচালনা করেছেন পরে একসঙ্গে তা জুড়ে দেওয়া হয়েছে। তিনটি গল্পকে মাথায় রেখে চিত্রনাট্য তৈরি হয়েছে। একটা গল্পের সঙ্গে আরেকটা গল্পের সেতু রয়েছে। এই গল্পে বারীন ঘটক নামে আদ্যপান্ত একটি বাঙালি ছেলে। সে আবার বাড়িতে বউয়ের শাসনে থাকা একজন স্বামী। পরে দেখা যায় যে সে বাইরে বেরিয়ে পশ্চিমবঙ্গ তথা সমগ্র ভারতবর্ষকে আন্তর্জাতিক অপরাধীদের হাত থেকে রক্ষা করে। তাই তাকে সবাই বাঘ বলে ডাকে। বারীন ঘটক আসলে পেশায় একজন পুলিস অফিসার। বারীন ঘটকের স্ত্রী দেবশ্রী একজন গৃহবধূ যে বাড়িতে স্বামীকে খুব শাসনে রাখে। বারীন ঘটক এবং দেবশ্রীর চরিত্রে যথাক্রমে অভিনয় করেছেন জিৎ, সায়ন্তিকা। গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন রজতাভ দত্ত। মূল গল্পের সময়সীমা ৫২ মিনিট। ছবিতে বারীন অর্থাৎ জিতের পোশাক এবং স্টাইলিং সম্পর্কে স্টাইলিস্ট কসটিউম ডিজাইনার রোহন মিত্র বলেন, ‘চিত্রনাট্য অনুযায়ী স্মার্ট লুকে জিৎকে দেখা যাবে। চরিত্রটা স্টাইলিস্ট। পোশাকের কালার প্যালেট অলিভ গ্রিন, রেড, ব্ল্যাক ইত্যাদি। তাঁকে ক্যাজুয়াল, ফর্মাল, ইনফর্মাল লুকের পোশাকে দেখা যাবে। কার্গো প্যান্ট, ট্রাউজার্স, টর্ন ডেনিম, লেয়ার জ্যাকেট এবং অ্যাঙ্কেল বুটস পরেছেন। এছাড়াও জুতোর মধ্যে মিলিটারি বুটস, লোফারসও তাঁকে পরানো হয়েছে।’ পোশাকের বেশির ভাগ ফ্যাব্রিক রেয়ন, শিফন, জর্জেট, লিনেন ইত্যাদি। ডান হাতে মিক্স ম্যাচ বিডস, বাঁ হাতে ঘড়ি, কানে স্টাড, বালি এবং স্টাইলিশ লুকের নানা রকম সানগ্লাস জিৎ পরেছেন। হেয়ার স্টাইলেও বিশেষত্ব রয়েছে বলে জানা গেল রোহনের কাছ থেকে। আবার দেবশ্রী ওরফে সায়ন্তিকার সাজপোশাক নিয়ে ফ্যাশন ডিজাইনার অভিষেক রায় জানান, ছবির শুরু থেকে শেষ অবধি সায়ন্তিকা একজন আজকের দিনের গৃহবধূ। ইয়ালো-হোয়াইট কালার কম্বিনেশনের লং কুর্তির সঙ্গে প্লাজো ও ওড়নাতে প্রথমে তাঁকে দেখা যাবে। এরপর বিবাহবার্ষিকীতে লাল রঙের শাড়ির সঙ্গে টোন অন টোন লাল বেনারসি ব্লাউজ সঙ্গে লম্বা বড় কানের দুল, হাতে চুড়ি, পায়ে ওয়েজ হিল এবং চুল তাঁর বান করা। বিদেশে সায়ন্তিকা লেয়ারড শিফন শার্টের সঙ্গে ডেনিম পরেছেন। গানের দৃশ্যে তাঁকে ইন্দো ওয়েস্টার্ন গাউন, ক্রপটপের সঙ্গে লং ফ্লেয়ারি প্লাজোতে দেখা যাবে। এছাড়াও আউটডোরে লিনেন শার্টের সঙ্গে ডেনিম ট্রাউজার্স, হাতে ঘড়ি ও স্লিং ব্যাগে তিনি ধরা দেবেন। বেশিরভাগ সময় হেয়ার স্টাইল সফট আউট কার্ল করে খোলা। কখনও বাড়িতে ক্লাচার দিয়ে চুল আটকানো।’ তবে ছবিতে কোলাপুরি স্লিপারে সায়ন্তিকা ধরা দেবেন বলে জানালেন অভিষেক। সায়ন্তিকার প্রতিটি আউটফিট অভিষেকের তৈরি করা ।
ছবির শ্যুটিং হয়েছে কলকাতা, ব্যাংককে। এই গল্পে দুর্ধর্ষ স্ট্যান্ট রয়েছে। ফাইট মাস্টার অ্যালন আমিন। সম্পাদনায় মহঃ কালাম। কোরিওগ্রাফ করেছেন আদিল শেখ। চিত্রনাট্য ও সংলাপ এন কে সলিল। সুর করেছেন জিৎ গাঙ্গুলি। গান গেয়েছেন আরমান মালিক। ক্যামেরায় গোপী ভগত। এই গল্পের সময়সীমা ৫২ মিনিট।
বন্দি
এই গল্পের পরিচালক সুজিত মণ্ডল বলেন, ‘বাংলায় এ ধরনের কাজ প্রথম হল যার সঙ্গে যুক্ত হতে পেরে আমি গর্বিত। ৫০ মিনিটের এই গল্পে দেখা যাবে, একটি ছেলে ও মেয়ে তারা ম্যারেজ প্ল্যানারের একটা সংস্থা খুলে কাজ করে। ছেলেটির নাম হীরক আর মেয়েটির নাম জয়ন্তী। হীরক-জয়ন্তী এই সংস্থার মাধ্যমে ছেলেমেয়েদের বিয়ে দেয়। কিন্তু দু’জনের মানসিকতা দু’রকমের। জয়ন্তী এই সংস্থাকে আরও এগিয়ে নিয়ে যেতে চায়। অন্যদিকে হীরক বদমাইশ গোছের। টাকা হাতে পেলে তা উড়িয়ে দেয়। আবার পরে দেখা যাবে এরকম একটা মানসিকতার ছেলে। জয়ন্তীর প্রেমিক আছে। একটা ঘটনাচক্রে হীরক-জয়ন্তী পালাতে গিয়ে ওরা ভালোবাসায় বন্দি হয়ে যায়।’ হীরক ও জয়ন্তীর ভূমিকায় যথাক্রমে— সোহম, শ্রাবন্তীকে দেখা যাবে। এছাড়া ভরত কল ও অন্যান্য শিল্পীরা আছেন।
এই গল্পে জয়ন্তী অর্থাৎ শ্রাবন্তীর সাজগোজ সম্পর্কে স্টাইলিস্ট স্যান্ডি জানান, ‘প্রথমে শ্রাবন্তীকে ডেনিমের সঙ্গে ফিটেড শার্ট এবং পয়েন্টেড ব্ল্যাক হিলে দেখা যাবে। এরপর বিয়ে-বাড়িতে মেরি গোল্ড ইয়ালো কালারের উপর সিলভার কাজ করা লেহেঙ্গা চোলিতে দেখা যাবে। থ্রি কোয়ার্টার স্লিভসের কামিজের সঙ্গে কনট্রাস্টে নেটের ওড়না রানি কালারের, আর বিরাট ঘেরওয়ালা নেটের লেহেঙ্গা। কানে ছোট দুল, এক হাতে চুড়ি, কার্লি হেয়ার স্টাইল রয়েছে।
গানের দৃশ্যে ব্লাড রেড কালারের ঢালা শিফন শাড়ির সঙ্গে হোয়াইটের উপর গ্রিন কালারের এমব্রয়ডার্ড ব্লাউজে যেমন তাঁকে দেখা যাবে, তেমনি আবার টারকোয়াইশ ব্লু কালারের ফ্লোরাল প্রিন্টেডের সঙ্গে মানানসই এমব্রয়ডার্ড ব্লাউজের সঙ্গে অরেঞ্জ কালারের শিফন শাড়িতে শ্রাবন্তী ধরা দেবেন।’ পোস্টার লুকে কুর্তার ওপর শ্রাবন্তীকে জ্যাকেট পরানো হয়েছে বলে শোনালেন স্যান্ডি। সারা ছবিতে পায়ে ওয়েজ হিল পরেছেন। অন্যদিকে আবার হীরক ওরফে সোহমের সাজপোশাক নিয়ে স্টাইলিস্ট জয়ন্তী সেনের থেকে জানা গেল যে, সোহমের ফ্লামবয় চরিত্র। জামাকাপড়ে তার প্রতিফলন রয়েছে। সোহম রাগেড জিনসের সঙ্গে ফ্লোরাল চেকস এবং ডেনিম মিক্সড করা হুডি জ্যাকেট পরেছেন। সিগারেট কাটের ব্ল্যাক ফর্মাল প্যান্টের সঙ্গে হোয়াইট শার্ট উপরে স্লিভলেস প্রিন্টেড জ্যাকেটও সোহমকে পরানো হয়েছে। আবার ডেনিমের সঙ্গে ভেতরে অ্যাসিম্যাট্রিক্যাল টি-শার্টের উপর প্যাচওয়ার্ক করা ডেনিম শার্ট সোহম পরেছেন। পোশাকের কালার প্যালেট খুব ব্রাইট। হাতে লেদার ব্রেসলেট, গলায় ব্রোঞ্জ পেনডেন্টের সঙ্গে লেদার নেকপিস, হাতে ফাঙ্কি ঘড়িও তিনি পরেছেন। কালারফুল সানগ্লাসের সঙ্গে ব্ল্যাক ফর্মাল জুতো ছাড়া হাই অ্যাঙ্কেল স্নিকারস পায়ে সোহমকে দেখা যাবে। ভরত কল হোয়াইট পাজামা-পাঞ্জাবির উপর ব্ল্যাক জহর কোটে ছবিতে ধরা দেবেন বলে জানালেন জয়ন্তী।
চিত্রনাট্য ও সংলাপ করেছেন এন কে সলিল। সুর দিয়েছেন জিৎ গাঙ্গুলি। ব্যাকগ্রাউন্ড স্কোর স্যাভি। ক্যামেরায় ঈশ্বর বারিক। কোরিওগ্রাফিতে বাবা যাদব। সম্পাদনায় রবিরঞ্জন মৈত্র। কলকাতা ও বেনারসে ছবির শ্যুটিং হয়েছে।
খেলা
বাঘের শেষ দৃশ্যে বন্দির শুরু আবার বন্দির শেষ দৃশ্যে খেলার প্রথম দৃশ্যের সূচনা। এটি ৫০ মিনিটের গল্পের টার্নিং পয়েন্ট বলে জানালেন এই গল্পের পরিচালক হরনাথ চক্রবর্তী। অগ্নিদেব রায় তাঁর মক্কেলকে জেতানোর জন্য অনেক কিছু খেলা খেলেন। পেশায় অগ্নিদেব একজন ক্রিমিনাল ল’ইয়ার। তিনি একটি রেপ কেস নিয়ে লড়াই করছেন। অগ্নিদেব মেয়েটির বিরুদ্ধে গিয়ে যে ছেলেগুলো দোষ করেছে তাদেরকে বাঁচিয়ে দেন। গল্প এভাবে এগিয়ে চলে। এই সমাজে এমন অনেক কিছু আছে যা পয়সার জন্য মানুষ করতে পারে না। আবার অনেকে কিছু করে ফেলে। মেয়েটি কোর্টের বাইরে এমন কিছু কাণ্ড ঘটায় যা ফেসবুকে পোস্ট হয়। যার মাধ্যমে অগ্নিদেবের স্ত্রী সুমিত্রা এবং মেয়ে অদিতি বিষয়টি জানতে পারে। এতে পারিবারিক দিক দিয়েও অগ্নিদেবের অসুবিধা হয়। এরপর অগ্নিদেব অন্যায়ের বিরুদ্ধে লড়াই করেন নাকি অন্যায়ের দিকে থাকেন তার জন্য ছবিটি দেখতে হবে। অগ্নিদেব রায়ের ভূমিকায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে দেখা যাবে। অন্য শিল্পীরা হলেন অঞ্জনা বসু (সুমিত্রা), ঋত্বিকা (অদিতি রায়) প্রমুখ।
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সাজপোশাক সম্পর্কে স্টাইলিস্ট জয়ন্তী সেন বলেন, ‘কোর্টরুমে বুম্বাদাকে উকিলের ইউনিফর্মে দেখা যাবে। ঘরের দৃশ্যে সলিড কালারের কলার টি-শার্টের সঙ্গে লিনেন পাজামা বা কটন চিনোস, পায়ে স্লিপারে তিনি ধরা দেবেন। আউটডোরে তিনি হোয়াইট, গ্রে ইত্যাদি রঙের সিঙ্গল কালারের লিনেন টি-শার্টের সঙ্গে ফিটেড ডেনিম পরেছেন। সঙ্গে হাতে লেদার ব্যান্ডের ঘড়ি, চোখে এভিয়েটর সানগ্লাস তিনি ব্যবহার করেছেন। পায়ে লোফারসে তাঁকে দেখা যাবে। এছাড়াও নাইকি ব্র্যান্ডের ব্ল্যাকিশ গ্রে কালারের জগিং স্যুটের সঙ্গে স্নিকারসে তিনি ধরা দেবেন। হেয়ার স্টাইলে তাঁর কর্পোরেট লুক রয়েছে। অন্যদিকে আবার অদিতি ওরফে ঋত্বিকার সাজপোশাকে মিক্সার লুক আছে কখনও স্যান্ডো গেঞ্জির উপর চেকস শার্ট ও টর্ন ডেনিম পরেছেন। কখনও আবার তাঁকে কুর্তি ও জিনসের সঙ্গে এথনিক লুকে দেখা যাবে। পায়ে কোলাপুরি জুতো বা স্নিকারস তিনি ব্যবহার করেছেন। সঙ্গে নিয়েছেন এথনিক স্লিং ব্যাগ।’ চুল কখনও আউটকার্ল বা পনিটেল করা এমন কথা জানা গেল জয়ন্তীর কাছ থেকে। পঞ্চাশ মিনিটের বেশি সময়ের এই গল্পের বাকি চরিত্রদের স্টাইলিং করেছেন জয়ন্তী। এই গল্পের শ্যুটিং হয়েছে কলকাতায়। চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন এন কে সলিল। ক্যামেরায় গোপী ভগত। সম্পাদনা করেছেন সুজয় দত্ত রায়। সুর দিয়েছেন জিৎ গাঙ্গুলি। ব্যাকগ্রাউন্ড স্কোর রাজা নারায়ণ দেব। ছবির নিবেদনে জলসা মুভিজ।
17th  November, 2018
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

এই মাসে পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের ছবি তুষাগ্নি মুক্তি পাবে। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
আজ জামাই সাজ 

ট্র্যাডিশনাল ধুতি-পাঞ্জাবি পরবেন, নাকি ক্যাজুয়াল কোনও পোশাক? চারটি সাজের খোঁজ দিয়েছেন সোমা লাহিড়ী। 
বিশদ

08th  June, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

৫ জুন মুক্তি পাবে পরিচালক রাজা চন্দের ছবি কিডন্যাপ। সুরিন্দর ফিল্মস প্রযোজিত এই ছবির মুখ্য ভূমিকায় দেখা যাবে দেব ও রুক্মিণী মৈত্রকে। এঁদের পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্টাইলিস্ট নেহা গান্ধী। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  June, 2019
 এই সাজ তোমার আমার

বাঙালির একান্ত নিজস্ব যে কয়েকটি অনুষ্ঠান আছে, নিঃসন্দেহে তার মধ্যে জামাইষষ্ঠী এক নম্বরে। জ্যৈষ্ঠের তেতে ওঠা গরমেও ব্যাপক খাওয়া-দাওয়া আর সাজগোজ নিয়ে জমজমাট ঘরোয়া অনুষ্ঠান। শাশুড়ি মাকে যেমন জামাইবাবাজির জন্য পছন্দমতো পোশাক-আশাক কিনতে হয়, তেমনই জামাইও তাঁর শশ্রূমাতার জন্য একটা সুন্দর শাড়ি নিয়ে যান।
বিশদ

01st  June, 2019
 স্টাইলিশ সামার ট্রিপ

 গরমের ছুটি চলছে। হাতছানি দিচ্ছে সিমলা, উটি, দার্জিলিং। ডাকছে থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া। বাবা-মা’র সঙ্গে ছোটরাও রেডি বেড়াতে যাওয়ার জন্য। বেড়াতে যাওয়ার পোশাকও হওয়া চাই স্টাইলিশ। আলোচনা করেছেন সোমা লাহিড়ী। বিশদ

25th  May, 2019
পুরো মাখন

আমার ছোট্ট মেয়ে যখন খাওয়া নিয়ে বায়না করত তখন ভাতে সামান্য মাখন ছড়িয়ে দিলেই কেল্লা ফতে! এক থালা ভাত নিমেষে উধাও। শুধু কি তাই? ডালটা বড্ড একঘেয়ে লাগছে? গরম করার সময় সামান্য মাখন ছড়িয়ে দিন না। দেখবেন চোখের পলকে স্বাদটাই বদলে যাবে। এমনই জাদু মাখনের। এখন তো আবার ডাক্তাররাও মাখনের পক্ষে ভোট দিচ্ছেন।
বিশদ

25th  May, 2019
পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়
সামার কুল রেসিপি

জ্যৈষ্ঠের দাবদাহে যখন ওষ্ঠাগত প্রাণ তখনই একগুচ্ছ সামার কুল রেসিপি নিয়ে হাজির পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। রেস্তরাঁর কর্ণধার পূজা বৈদ্যর মতে গরমে যেমন হালকা খাবার খাওয়া দরকার, তেমনই তা সুস্বাদুও করা প্রয়োজন। তাই তো নতুন ধরনের লাইট অ্যান্ড ব্রাইট রেসিপি নিয়ে তিনি তাঁর রেস্তরাঁয় শুরু করেছেন সামার কুল মেনু। এই মেনু পাওয়া যাবে জুন মাস জুড়ে। তবে তার আগেই দুটি সামার কুল রেসিপি অন্দরমহলের পাঠকদের উপহার দিলেন পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁর কর্ণধার পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে সুজিত পালের ছবি অতিথি। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পরিচালক স্বয়ং। ঋতুপর্ণা সেনগুপ্তের পোশাকের দায়িত্বে সোমা দাস। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

18th  May, 2019
ফ্যাশনে অ্যাভেঞ্জার্স 

হলিউডের সায়েন্স ফিকশন মুভি ‘অ্যাভেঞ্জার্স দ্য এন্ড গেম’-এর সুপারহিরোরা এখন দাপিয়ে বেড়াচ্ছে টিনএজারদের টি-শার্টে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

18th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন

আগামী ২৪ মে মুক্তি পাবে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ছবি দুর্গেশগড়ের গুপ্তধন। এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড প্রযোজিত ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার অভিষেক রায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

11th  May, 2019
বৃষ্টিবিহীন বৈশাখী দিন

 গনগনে রোদ্দুর যেন দগ্ধ করছে শরীর। এমন বৃষ্টিছাড়া দিনে সুতি ছাড়া অন্য কোনও শাড়ি পরতে মন চায় না। এমনই চারটি সুতির শাড়িতে সেজেছেন প্রাক্তন মিস ইন্ডিয়া আর্থ অভিনেত্রী রেশমী ঘোষ। তাঁর সাজ কথায় সোমা লাহিড়ী।
বিশদ

11th  May, 2019
ঝলমলে ত্বকের জন্য
হাত বাড়ান লেবুতে

নিয়মিত নিজের যত্ন নেওয়ার থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরতে। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব।
বিশদ

11th  May, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

১০ মে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি কণ্ঠ। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন দুই কস্টিউম ডিজাইনার ও স্টাইলিস্ট অভিষেক রায়, অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। বিশদ

04th  May, 2019
একনজরে
  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...

 রিও ডি জেনেইরো, ১৭ জুন: কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়ার চ্যালেঞ্জ সহজেই অতিক্রম করেছে ব্রাজিল। বুধবার সকালে (ভারতীয় সময়) গ্রুপ-এ’র দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ৭ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজকে 

17-06-2019 - 10:53:42 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

17-06-2019 - 09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

17-06-2019 - 09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

17-06-2019 - 08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

17-06-2019 - 08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

17-06-2019 - 08:05:00 PM