চারুপমা
 

 বিশ্বনাথের বাঙালিয়ানা

 খাঁটি বাঙালি বলতে যা বোঝায় বিশ্বনাথ বসু তার একেবারে জলজ্যান্ত উদাহরণ। সে সাজপোশাকের ব্যাপারেই হোক বা খাওয়াদাওয়া। নিজের শিকড় ছিঁড়ে বেরতে তাঁর ঘোর অনীহা। আড্ডায় সেসব কথা বললেন স্বস্তিনাথ শাস্ত্রীকে।

টালিগঞ্জের ফিল্মলাইনে ইদানীং খাঁটি বাঙালির খুবই অভাব। অনেককেই দেখি আধা হিন্দি, আধা ইংরেজি, আধা বাংলায় কথা বলেন। স্যান্ডউইচ, বার্গার খান। ধুতি-পাঞ্জাবি পরা বাঙালির খুব একটা দেখা পাওয়া যায় না। অভিনেতা বিশ্বনাথ বসু কিন্তু এর একেবারে উল্টো। ওঁর চেহারার মতোই মানুষটাও বাংলায় যাকে বলে ‘খাইয়েপরিয়ে’—তাই। সেদিন ওঁর বাড়িতে গিয়ে দেখি বাইরের ঘরে চারিদিকে স্তুপাকার করে রাখা নানা শাকসব্জি, কপি, মুলো ইত্যাদি। বললেন, নিজে গিয়ে বাজার থেকে কিনে এনেছেন। ওঁর বাড়ির কাছেই আরাবানার কাছে চাষিরা বিক্রি করেন। ৩০ টাকা দিয়ে দশটা ফুলকপি কিনে এনেছেন। বউ জিজ্ঞেস করেছিল, এত ফুলকপি দিয়ে কী করব? বিশ্বনাথের জবাব, বেশি হলে পাড়ায় বিলি করে দাও! খাওয়াদাওয়ার মতো পোশাকের ক্ষেত্রেও ষোলোআনা বাঙালি তিনি। বলেন, ‘ধুতি আর পাঞ্জাবি আমার প্রিয় পোশাক। এর জন্য দেবিকা (বিশ্বনাথের স্ত্রী) আমাকে বকাবকি করে, বলে আমি নাকি একটু দাদুগোছের। কিন্তু আমি ছোট থেকে যাঁদের দেখে এসেছি আমার বাবা, জ্যাঠাদের তাঁরা কিন্তু ধুতি-পাঞ্জাবিতেই স্বচ্ছন্দ ছিলেন। হেমন্ত মুখোপাধ্যায় যখন সারাজীবন হাতা গোটানো সাদা শার্ট আর ধুতি পরে কাটিয়ে দেন তখন তার মধ্যে যে অহঙ্কার ফুটে বের হয় আমায় সেটাই আকর্ষণ করে। স্টুডিওতে শুভেন্দু চট্টোপাধ্যায়, রঞ্জিৎ মল্লিকদের দেখেছি মেকআপ রুমে ঢুকেই ধরাচুড়ো ছেড়ে একটা লুঙ্গি আর বাংলা গেঞ্জি পরে ফেলতেন। তারপর শুরু হত আড্ডা। ওই লুঙ্গি আর ফতুয়া আমার বড় প্রিয়। বাড়িতে ওটা পরলে যে ফুরফুরে ভাব আসে তা অন্য কোনও পোশাক পরে পাই না।
অবশ্য ফাংশান করতে গেলে কিংবা কোনও ফিল্মের পার্টিতে গেলে স্যুট, ব্লেজার ইত্যাদি পরতে হয়। কিন্তু বিশ্বনাথ ঠিক করে নিয়েছেন যে এবার থেকে কোনও ফিল্মের পার্টিতে গেলে ধুতি-পাঞ্জাবি পরেই যাবেন। অবশ্য শীতের রাত হলে স্যুটই পরবেন। তবে ধুতি-পাঞ্জাবি ছাড়া সাধারণ প্যান্ট-শার্ট কিংবা জিনস-টি শার্টেও সমান স্বচ্ছন্দ বিশ্বনাথ।
কী খেতে ভালোবাসেন? জবাবে অকপট তিনি। বললেন, এই যে গতকাল রাতে যা খেলাম—ভাত, ডাল, আলুপোস্ত, ফুলকপি দিয়ে জ্যান্ত কাতলা মাছের ঝোল। দু’দিন আগে দুটো বড় বড় সরল পুঁটি খেলাম। সোজা কথায় বাঙালি যা খেতে ভালোবাসে—মাছ, মাংস, ডাল, ঝোল, অম্বল, মিষ্টি সবই আমি খাই। খাবারদাবারের ক্ষেত্রে বিশ্বনাথ বড্ড বেশি বাঙালি। পনির খেতে ভালোবাসেন না, ছানার ডালনা তাঁর প্রিয়।
তবে আপনি যে প্রফেশনে আছেন তাতে তো শরীরটাকে ফিট রাখা জরুরি। আপনার এই খাদ্যাভ্যাসে তা করা যায়? প্রায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের ‘বাপি বাড়ি যা’ স্টাইলে প্রশ্নটাকে ফ্রন্টফুটে সীমানার বাইরে আছড়ে ফেললেন। বললেন, একেবারে ভুল কথা, মিথ্যে কথা। টালিগঞ্জে টোটা রায়চৌধুরির থেকে বড় ফিটনেস এক্সপার্ট আর কেউ আছেন? টোটা বলেন, ভাত, ডাল, মাছ, মিষ্টি—এর থেকে ব্যালান্সড ডা঩য়েট আর কিছু হতে পারে না। তেতো দিয়ে শুরু আর মিষ্টি দিয়ে শেষ। সমস্ত খাদ্যগুণ বাঙালি খাবারের মধ্যে বিদ্যমান।
জিমে যান? সজোরে ঘাড় নেড়ে বললেন, না। যখন কাজ থাকে না তখন ছেলেদের স্কুলে দিয়ে সোজা ঢাকুরিয়া লেকে চলে যাই। সেখানে বনবন করে কয়েকটা পাক মারি। প্রকৃতি আমার খুব প্রিয়। গ্রামের ছেলে তো! কিছুদিন যোগব্যায়াম করেছিলাম, আবার সেটা শুরু করব।
রাস্তার খাবার? —ভীষণ ভালোলাগে। একবার এক ট্যাক্সিওয়ালা আমাকে ডালহৌসির একটা পরোটার দোকানে নিয়ে গিয়ে নানারকমের পরোটা খাইয়েছিলেন। মুলোর পরোটা, বাঁধাকপির পরোটা, এর পরোটা, তার পরোটা সে স্বাদ এখনও মুখে লেগে আছে। তবে রাস্তায় খাওয়ার সুযোগ সবসময় হয় না। কিন্তু পেলে ছাড়ি না।
বিশ্বনাথের বাঙালিয়ানা দীর্ঘজীবী হোক!
17th  November, 2018
শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।  বিশদ

12th  January, 2019
স্টাইলিশ উইন্টার মুড
 

মুড যখন স্টাইলিশ তখন ড্রেস তো অফ বিট হবেই। তিন ধরনের উইন্টার আউটফিটের কথায় সোমা লাহিড়ী।

ভরপুর শীত। ভরপুর ট্যুর। ভরপুর আড্ডা। ভরপুর পার্টি। সঙ্গে চাই—ভরপুর স্টাইলও। না হলে যে উইন্টার মুডে তালভঙ্গ হবে। আজ আমাদের দুই মডেল রণজয় ও আদিত্য হাজির একটু অন্যরকম শীত-সাজে। একটু অন্য স্টাইলে।
 
বিশদ

05th  January, 2019
মেকআপে মুখ ঢাকবেন না 

মেক আপ করুন। কিন্তু নিজের স্বাভাবিক সৌন্দর্যকে চাপা দিয়ে নয়। নিউ ইয়ার পার্টির আগে এমনই পরামর্শ দিলেন বিউটিশিয়ান রুবি বিশ্বাস।  বিশদ

29th  December, 2018
সাজ হোক সাহেবি 

আসছে বিশেষ দিন। বছরের শেষ দিন। বিশেষ দিনে সাজও হওয়া চাই বিশেষ। সকাল থেকে রাত, কেমন হবে সাজ— জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  December, 2018
ক্রিসমাস কলিং

 ক্রিসমাস থেকে নিউ ইয়ার— কলকাতায় এই একফালি শীতের মরসুমে লাগে উৎসবের ধুম। সেই উৎসবে ফ্যাশনও চাই মনের মতো। বাজার ঘুরে কচিকাঁচাদের শীতের ফ্যাশন ও স্টাইলের খোঁজখবরে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  December, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

‘নবীনচন্দ্র দাস ওরফে উজানকে প্রথমে খদ্দরের স্লিভলেস ফতুয়ার সঙ্গে মোটা ধুতি পরানো হয়েছে। এরপর ক্রমশ তাঁকে হাফহাতা ফতুয়ায় দেখা যাবে। যখন তিনি প্রতিষ্ঠিত তখন তাঁকে গোল গলার পাঞ্জাবি পরানো হয়েছে। সঙ্গে মিহি সুতোর ১ ইঞ্চি বা ১ ইঞ্চি পাড়ের কটন ধুতি পরানো হয়েছে।
বিশদ

22nd  December, 2018
এল যে শীতের বেলা 

শীত চলে এল। শীত মানেই রং বেরঙের জ্যাকেট, কার্ডিগান, পঞ্চু ইত্যাদি। আজকের চারূপমায় রইল এই সব উইন্টার ওয়্যারের খবরাখবর। খবর দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

15th  December, 2018
মুখোমুখি মাসাবা 

ঝটিকা সফরে কলকাতা ঘুরে গেলেন ফ্যাশন ডিজাইনার মাসাবা গুপ্তা। হোটেলের লিভিং রুমে একান্তে কথা বললেন চৈতালি দত্তর সঙ্গে।  বিশদ

15th  December, 2018
শালে  শীত  শুরু

শীতের হাওয়ার নাচন লেগেছে আমলকির ডালে ডালে। মনটাও নেচে উঠছে তার ছন্দে ছন্দে। এই তো সময় বেরিয়ে পড়ার। কাছে হোক বা দূরে—শালের মতো আরামের ওম ধরে না অন্য কিছুতেই। আজ তাই আপনাদের জন্য শালের আয়োজন।
বিশদ

08th  December, 2018
বিয়েবাড়ির সাজ মানেই বেনারসি

কনেযাত্রী হন বা বরযাত্রী এই মরসুমে বিয়েবাড়ি যেতে বেনারসিতে হাত বাড়াতেই হবে। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

01st  December, 2018
বিবাহ বিলাস কথা

কলকাতার জে ডব্লু ম্যারিয়টে সেদিন বসেছিল বিয়ের আসর। ডিজাইনার মাসাবা গুপ্তার ওয়েডিং কালেকশন র‌্যাম্প আলো করল। বর্ণনায় চৈতালি দত্ত।
বিশদ

01st  December, 2018
জ্যাকেটে হেমন্ত এল  

আসলে হেমন্তের হিমেল হাওয়ায় জ্যাকেট এল নতুন সাজে। ফ্যাব্রিক থেকে ডিজাইন-সব কিছুতেই বদল এসেছে এবার। কেমন সেই বদল? ছবিতে লেখায় রইল সেই বদলেরই হদিশ। হদিশ দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

24th  November, 2018
 পাত্র যখন পরিচালক

২৪ নভেম্বর সাত পাকে বাঁধা পড়তে চলেছেন পরিচালক রাজা চন্দ। পাত্রী মডেল ও অভিনেত্রী পিয়ান সরকার। খবরে চৈতালি দত্ত। বিশদ

17th  November, 2018
চরিত্র যেমন সাজ তেমন

ছবির প্রথম গল্পের পরিচালক রাজা চন্দ। ছবির গল্প সম্পর্কে পরিচালকের বক্তব্য, ‘তিনটে আলাদা গল্প যা তিনজন পরিচালক আলাদাভাবে পরিচালনা করেছেন পরে একসঙ্গে তা জুড়ে দেওয়া হয়েছে। তিনটি গল্পকে মাথায় রেখে চিত্রনাট্য তৈরি হয়েছে। একটা গল্পের সঙ্গে আরেকটা গল্পের সেতু রয়েছে।
বিশদ

17th  November, 2018
একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরীক্ষার খাতা দেখার জন্য নাম পাঠানো হলেও, সেই দায়িত্ব পালনে অনীহা দেখাচ্ছেন শিক্ষকরা। এমনই অভিযোগ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ নিয়ে বেজায় ক্ষুব্ধ তারা। কলেজগুলি যাতে পরীক্ষকদের খাতা দেখার জন্য চাপ দেয়, সেজন্য চিঠি পাঠিয়েছে তারা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিল্প সম্মেলন শুরু হতে চলেছে আগামী মাসেই। ফেব্রুয়ারির সাত এবং আট তারিখে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ওই সম্মেলন বসবে। বিনিয়োগ টানার ওই সামিটে এবার রাজ্য সরকার অন্যান্য সেক্টরের পাশাপাশি কৃষিজ শিল্পের উপরও বিশেষ গুরুত্ব দিতে চায়। ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: উচ্চবর্ণের চাকরিপ্রার্থীদের জন্য সংরক্ষণের উদ্যোগ নিয়েছেন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদি। শোনা যাচ্ছে, মধ্যবিত্তের মন রাখতে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা করা হবে। কিন্তু ভোটের আগে আরও কল্পতরু হতে চান মোদি। ...

মেলবোর্ন, ২০ জানুয়ারি: রড লেভার এরিনায় ইন্দ্রপতন। অস্ট্রেলিয়ান ওপেনে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন রজার ফেডেরার। রবিবার মেলবোর্ন পার্কের ভরা গ্যালারিকে হতাশায় ডুবিয়ে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

20-01-2019 - 03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

20-01-2019 - 03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

20-01-2019 - 03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

20-01-2019 - 03:03:00 PM

কেশিয়াড়িতে বনধের ডাক দিল বিজেপি 

20-01-2019 - 03:02:00 PM

এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

20-01-2019 - 02:20:00 PM