Bartaman Patrika
চারুপমা
 

 বিশ্বনাথের বাঙালিয়ানা

 খাঁটি বাঙালি বলতে যা বোঝায় বিশ্বনাথ বসু তার একেবারে জলজ্যান্ত উদাহরণ। সে সাজপোশাকের ব্যাপারেই হোক বা খাওয়াদাওয়া। নিজের শিকড় ছিঁড়ে বেরতে তাঁর ঘোর অনীহা। আড্ডায় সেসব কথা বললেন স্বস্তিনাথ শাস্ত্রীকে।

টালিগঞ্জের ফিল্মলাইনে ইদানীং খাঁটি বাঙালির খুবই অভাব। অনেককেই দেখি আধা হিন্দি, আধা ইংরেজি, আধা বাংলায় কথা বলেন। স্যান্ডউইচ, বার্গার খান। ধুতি-পাঞ্জাবি পরা বাঙালির খুব একটা দেখা পাওয়া যায় না। অভিনেতা বিশ্বনাথ বসু কিন্তু এর একেবারে উল্টো। ওঁর চেহারার মতোই মানুষটাও বাংলায় যাকে বলে ‘খাইয়েপরিয়ে’—তাই। সেদিন ওঁর বাড়িতে গিয়ে দেখি বাইরের ঘরে চারিদিকে স্তুপাকার করে রাখা নানা শাকসব্জি, কপি, মুলো ইত্যাদি। বললেন, নিজে গিয়ে বাজার থেকে কিনে এনেছেন। ওঁর বাড়ির কাছেই আরাবানার কাছে চাষিরা বিক্রি করেন। ৩০ টাকা দিয়ে দশটা ফুলকপি কিনে এনেছেন। বউ জিজ্ঞেস করেছিল, এত ফুলকপি দিয়ে কী করব? বিশ্বনাথের জবাব, বেশি হলে পাড়ায় বিলি করে দাও! খাওয়াদাওয়ার মতো পোশাকের ক্ষেত্রেও ষোলোআনা বাঙালি তিনি। বলেন, ‘ধুতি আর পাঞ্জাবি আমার প্রিয় পোশাক। এর জন্য দেবিকা (বিশ্বনাথের স্ত্রী) আমাকে বকাবকি করে, বলে আমি নাকি একটু দাদুগোছের। কিন্তু আমি ছোট থেকে যাঁদের দেখে এসেছি আমার বাবা, জ্যাঠাদের তাঁরা কিন্তু ধুতি-পাঞ্জাবিতেই স্বচ্ছন্দ ছিলেন। হেমন্ত মুখোপাধ্যায় যখন সারাজীবন হাতা গোটানো সাদা শার্ট আর ধুতি পরে কাটিয়ে দেন তখন তার মধ্যে যে অহঙ্কার ফুটে বের হয় আমায় সেটাই আকর্ষণ করে। স্টুডিওতে শুভেন্দু চট্টোপাধ্যায়, রঞ্জিৎ মল্লিকদের দেখেছি মেকআপ রুমে ঢুকেই ধরাচুড়ো ছেড়ে একটা লুঙ্গি আর বাংলা গেঞ্জি পরে ফেলতেন। তারপর শুরু হত আড্ডা। ওই লুঙ্গি আর ফতুয়া আমার বড় প্রিয়। বাড়িতে ওটা পরলে যে ফুরফুরে ভাব আসে তা অন্য কোনও পোশাক পরে পাই না।
অবশ্য ফাংশান করতে গেলে কিংবা কোনও ফিল্মের পার্টিতে গেলে স্যুট, ব্লেজার ইত্যাদি পরতে হয়। কিন্তু বিশ্বনাথ ঠিক করে নিয়েছেন যে এবার থেকে কোনও ফিল্মের পার্টিতে গেলে ধুতি-পাঞ্জাবি পরেই যাবেন। অবশ্য শীতের রাত হলে স্যুটই পরবেন। তবে ধুতি-পাঞ্জাবি ছাড়া সাধারণ প্যান্ট-শার্ট কিংবা জিনস-টি শার্টেও সমান স্বচ্ছন্দ বিশ্বনাথ।
কী খেতে ভালোবাসেন? জবাবে অকপট তিনি। বললেন, এই যে গতকাল রাতে যা খেলাম—ভাত, ডাল, আলুপোস্ত, ফুলকপি দিয়ে জ্যান্ত কাতলা মাছের ঝোল। দু’দিন আগে দুটো বড় বড় সরল পুঁটি খেলাম। সোজা কথায় বাঙালি যা খেতে ভালোবাসে—মাছ, মাংস, ডাল, ঝোল, অম্বল, মিষ্টি সবই আমি খাই। খাবারদাবারের ক্ষেত্রে বিশ্বনাথ বড্ড বেশি বাঙালি। পনির খেতে ভালোবাসেন না, ছানার ডালনা তাঁর প্রিয়।
তবে আপনি যে প্রফেশনে আছেন তাতে তো শরীরটাকে ফিট রাখা জরুরি। আপনার এই খাদ্যাভ্যাসে তা করা যায়? প্রায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের ‘বাপি বাড়ি যা’ স্টাইলে প্রশ্নটাকে ফ্রন্টফুটে সীমানার বাইরে আছড়ে ফেললেন। বললেন, একেবারে ভুল কথা, মিথ্যে কথা। টালিগঞ্জে টোটা রায়চৌধুরির থেকে বড় ফিটনেস এক্সপার্ট আর কেউ আছেন? টোটা বলেন, ভাত, ডাল, মাছ, মিষ্টি—এর থেকে ব্যালান্সড ডা঩য়েট আর কিছু হতে পারে না। তেতো দিয়ে শুরু আর মিষ্টি দিয়ে শেষ। সমস্ত খাদ্যগুণ বাঙালি খাবারের মধ্যে বিদ্যমান।
জিমে যান? সজোরে ঘাড় নেড়ে বললেন, না। যখন কাজ থাকে না তখন ছেলেদের স্কুলে দিয়ে সোজা ঢাকুরিয়া লেকে চলে যাই। সেখানে বনবন করে কয়েকটা পাক মারি। প্রকৃতি আমার খুব প্রিয়। গ্রামের ছেলে তো! কিছুদিন যোগব্যায়াম করেছিলাম, আবার সেটা শুরু করব।
রাস্তার খাবার? —ভীষণ ভালোলাগে। একবার এক ট্যাক্সিওয়ালা আমাকে ডালহৌসির একটা পরোটার দোকানে নিয়ে গিয়ে নানারকমের পরোটা খাইয়েছিলেন। মুলোর পরোটা, বাঁধাকপির পরোটা, এর পরোটা, তার পরোটা সে স্বাদ এখনও মুখে লেগে আছে। তবে রাস্তায় খাওয়ার সুযোগ সবসময় হয় না। কিন্তু পেলে ছাড়ি না।
বিশ্বনাথের বাঙালিয়ানা দীর্ঘজীবী হোক!
17th  November, 2018
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

এই মাসে পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের ছবি তুষাগ্নি মুক্তি পাবে। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
আজ জামাই সাজ 

ট্র্যাডিশনাল ধুতি-পাঞ্জাবি পরবেন, নাকি ক্যাজুয়াল কোনও পোশাক? চারটি সাজের খোঁজ দিয়েছেন সোমা লাহিড়ী। 
বিশদ

08th  June, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

৫ জুন মুক্তি পাবে পরিচালক রাজা চন্দের ছবি কিডন্যাপ। সুরিন্দর ফিল্মস প্রযোজিত এই ছবির মুখ্য ভূমিকায় দেখা যাবে দেব ও রুক্মিণী মৈত্রকে। এঁদের পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্টাইলিস্ট নেহা গান্ধী। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  June, 2019
 এই সাজ তোমার আমার

বাঙালির একান্ত নিজস্ব যে কয়েকটি অনুষ্ঠান আছে, নিঃসন্দেহে তার মধ্যে জামাইষষ্ঠী এক নম্বরে। জ্যৈষ্ঠের তেতে ওঠা গরমেও ব্যাপক খাওয়া-দাওয়া আর সাজগোজ নিয়ে জমজমাট ঘরোয়া অনুষ্ঠান। শাশুড়ি মাকে যেমন জামাইবাবাজির জন্য পছন্দমতো পোশাক-আশাক কিনতে হয়, তেমনই জামাইও তাঁর শশ্রূমাতার জন্য একটা সুন্দর শাড়ি নিয়ে যান।
বিশদ

01st  June, 2019
 স্টাইলিশ সামার ট্রিপ

 গরমের ছুটি চলছে। হাতছানি দিচ্ছে সিমলা, উটি, দার্জিলিং। ডাকছে থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া। বাবা-মা’র সঙ্গে ছোটরাও রেডি বেড়াতে যাওয়ার জন্য। বেড়াতে যাওয়ার পোশাকও হওয়া চাই স্টাইলিশ। আলোচনা করেছেন সোমা লাহিড়ী। বিশদ

25th  May, 2019
পুরো মাখন

আমার ছোট্ট মেয়ে যখন খাওয়া নিয়ে বায়না করত তখন ভাতে সামান্য মাখন ছড়িয়ে দিলেই কেল্লা ফতে! এক থালা ভাত নিমেষে উধাও। শুধু কি তাই? ডালটা বড্ড একঘেয়ে লাগছে? গরম করার সময় সামান্য মাখন ছড়িয়ে দিন না। দেখবেন চোখের পলকে স্বাদটাই বদলে যাবে। এমনই জাদু মাখনের। এখন তো আবার ডাক্তাররাও মাখনের পক্ষে ভোট দিচ্ছেন।
বিশদ

25th  May, 2019
পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়
সামার কুল রেসিপি

জ্যৈষ্ঠের দাবদাহে যখন ওষ্ঠাগত প্রাণ তখনই একগুচ্ছ সামার কুল রেসিপি নিয়ে হাজির পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। রেস্তরাঁর কর্ণধার পূজা বৈদ্যর মতে গরমে যেমন হালকা খাবার খাওয়া দরকার, তেমনই তা সুস্বাদুও করা প্রয়োজন। তাই তো নতুন ধরনের লাইট অ্যান্ড ব্রাইট রেসিপি নিয়ে তিনি তাঁর রেস্তরাঁয় শুরু করেছেন সামার কুল মেনু। এই মেনু পাওয়া যাবে জুন মাস জুড়ে। তবে তার আগেই দুটি সামার কুল রেসিপি অন্দরমহলের পাঠকদের উপহার দিলেন পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁর কর্ণধার পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে সুজিত পালের ছবি অতিথি। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পরিচালক স্বয়ং। ঋতুপর্ণা সেনগুপ্তের পোশাকের দায়িত্বে সোমা দাস। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

18th  May, 2019
ফ্যাশনে অ্যাভেঞ্জার্স 

হলিউডের সায়েন্স ফিকশন মুভি ‘অ্যাভেঞ্জার্স দ্য এন্ড গেম’-এর সুপারহিরোরা এখন দাপিয়ে বেড়াচ্ছে টিনএজারদের টি-শার্টে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

18th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন

আগামী ২৪ মে মুক্তি পাবে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ছবি দুর্গেশগড়ের গুপ্তধন। এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড প্রযোজিত ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার অভিষেক রায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

11th  May, 2019
বৃষ্টিবিহীন বৈশাখী দিন

 গনগনে রোদ্দুর যেন দগ্ধ করছে শরীর। এমন বৃষ্টিছাড়া দিনে সুতি ছাড়া অন্য কোনও শাড়ি পরতে মন চায় না। এমনই চারটি সুতির শাড়িতে সেজেছেন প্রাক্তন মিস ইন্ডিয়া আর্থ অভিনেত্রী রেশমী ঘোষ। তাঁর সাজ কথায় সোমা লাহিড়ী।
বিশদ

11th  May, 2019
ঝলমলে ত্বকের জন্য
হাত বাড়ান লেবুতে

নিয়মিত নিজের যত্ন নেওয়ার থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরতে। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব।
বিশদ

11th  May, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

১০ মে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি কণ্ঠ। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন দুই কস্টিউম ডিজাইনার ও স্টাইলিস্ট অভিষেক রায়, অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। বিশদ

04th  May, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা তথা পূর্বাঞ্চলে প্রথম হলমার্কের কর্পোরেট সার্টিফিকেট দেওয়া চালু করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। প্রথমবার এই সার্টিফিকেট পেল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের পশ্চিমবঙ্গের ১৪টি শোরুম ওই হলমার্ক পেয়েছে। এর আগে পর্যন্ত দেশে মোট পাঁচটি সংস্থা এই ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ‘জয় শ্রীরাম’ লেখা কয়েক লক্ষ পোস্টকার্ড মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠাবে। পাল্টা পদক্ষেপ হিসেবে তৃণমূল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষাধিক ‘জয় হিন্দ, জয় বাংলা’ লেখা পোস্টকার্ড পাঠানোর কথা ঘোষণা করেছে। ...

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৪৩/১ (১০ ওভার) 

09:23:53 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ডকে ২৪২ রানের টার্গেট দিল দঃ আফ্রিকা 

08:11:28 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১৬৯/৪ (৪০ ওভার) 

07:25:26 PM

হলদিয়া হাসপাতালে রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার
 

হলদিয়া হাসপাতালে রোগিনীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ধুন্ধুমার। হাসপাতাল চত্বরে ...বিশদ

06:59:53 PM

বিশ্বকাপ: দঃ আফ্রিকা ১২৩/৩ (৩০ ওভার) 

06:36:33 PM

কলকাতা সহ দুই পরগনায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

06:01:32 PM