Bartaman Patrika
চারুপমা
 

 বিশ্বনাথের বাঙালিয়ানা

 খাঁটি বাঙালি বলতে যা বোঝায় বিশ্বনাথ বসু তার একেবারে জলজ্যান্ত উদাহরণ। সে সাজপোশাকের ব্যাপারেই হোক বা খাওয়াদাওয়া। নিজের শিকড় ছিঁড়ে বেরতে তাঁর ঘোর অনীহা। আড্ডায় সেসব কথা বললেন স্বস্তিনাথ শাস্ত্রীকে।

টালিগঞ্জের ফিল্মলাইনে ইদানীং খাঁটি বাঙালির খুবই অভাব। অনেককেই দেখি আধা হিন্দি, আধা ইংরেজি, আধা বাংলায় কথা বলেন। স্যান্ডউইচ, বার্গার খান। ধুতি-পাঞ্জাবি পরা বাঙালির খুব একটা দেখা পাওয়া যায় না। অভিনেতা বিশ্বনাথ বসু কিন্তু এর একেবারে উল্টো। ওঁর চেহারার মতোই মানুষটাও বাংলায় যাকে বলে ‘খাইয়েপরিয়ে’—তাই। সেদিন ওঁর বাড়িতে গিয়ে দেখি বাইরের ঘরে চারিদিকে স্তুপাকার করে রাখা নানা শাকসব্জি, কপি, মুলো ইত্যাদি। বললেন, নিজে গিয়ে বাজার থেকে কিনে এনেছেন। ওঁর বাড়ির কাছেই আরাবানার কাছে চাষিরা বিক্রি করেন। ৩০ টাকা দিয়ে দশটা ফুলকপি কিনে এনেছেন। বউ জিজ্ঞেস করেছিল, এত ফুলকপি দিয়ে কী করব? বিশ্বনাথের জবাব, বেশি হলে পাড়ায় বিলি করে দাও! খাওয়াদাওয়ার মতো পোশাকের ক্ষেত্রেও ষোলোআনা বাঙালি তিনি। বলেন, ‘ধুতি আর পাঞ্জাবি আমার প্রিয় পোশাক। এর জন্য দেবিকা (বিশ্বনাথের স্ত্রী) আমাকে বকাবকি করে, বলে আমি নাকি একটু দাদুগোছের। কিন্তু আমি ছোট থেকে যাঁদের দেখে এসেছি আমার বাবা, জ্যাঠাদের তাঁরা কিন্তু ধুতি-পাঞ্জাবিতেই স্বচ্ছন্দ ছিলেন। হেমন্ত মুখোপাধ্যায় যখন সারাজীবন হাতা গোটানো সাদা শার্ট আর ধুতি পরে কাটিয়ে দেন তখন তার মধ্যে যে অহঙ্কার ফুটে বের হয় আমায় সেটাই আকর্ষণ করে। স্টুডিওতে শুভেন্দু চট্টোপাধ্যায়, রঞ্জিৎ মল্লিকদের দেখেছি মেকআপ রুমে ঢুকেই ধরাচুড়ো ছেড়ে একটা লুঙ্গি আর বাংলা গেঞ্জি পরে ফেলতেন। তারপর শুরু হত আড্ডা। ওই লুঙ্গি আর ফতুয়া আমার বড় প্রিয়। বাড়িতে ওটা পরলে যে ফুরফুরে ভাব আসে তা অন্য কোনও পোশাক পরে পাই না।
অবশ্য ফাংশান করতে গেলে কিংবা কোনও ফিল্মের পার্টিতে গেলে স্যুট, ব্লেজার ইত্যাদি পরতে হয়। কিন্তু বিশ্বনাথ ঠিক করে নিয়েছেন যে এবার থেকে কোনও ফিল্মের পার্টিতে গেলে ধুতি-পাঞ্জাবি পরেই যাবেন। অবশ্য শীতের রাত হলে স্যুটই পরবেন। তবে ধুতি-পাঞ্জাবি ছাড়া সাধারণ প্যান্ট-শার্ট কিংবা জিনস-টি শার্টেও সমান স্বচ্ছন্দ বিশ্বনাথ।
কী খেতে ভালোবাসেন? জবাবে অকপট তিনি। বললেন, এই যে গতকাল রাতে যা খেলাম—ভাত, ডাল, আলুপোস্ত, ফুলকপি দিয়ে জ্যান্ত কাতলা মাছের ঝোল। দু’দিন আগে দুটো বড় বড় সরল পুঁটি খেলাম। সোজা কথায় বাঙালি যা খেতে ভালোবাসে—মাছ, মাংস, ডাল, ঝোল, অম্বল, মিষ্টি সবই আমি খাই। খাবারদাবারের ক্ষেত্রে বিশ্বনাথ বড্ড বেশি বাঙালি। পনির খেতে ভালোবাসেন না, ছানার ডালনা তাঁর প্রিয়।
তবে আপনি যে প্রফেশনে আছেন তাতে তো শরীরটাকে ফিট রাখা জরুরি। আপনার এই খাদ্যাভ্যাসে তা করা যায়? প্রায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের ‘বাপি বাড়ি যা’ স্টাইলে প্রশ্নটাকে ফ্রন্টফুটে সীমানার বাইরে আছড়ে ফেললেন। বললেন, একেবারে ভুল কথা, মিথ্যে কথা। টালিগঞ্জে টোটা রায়চৌধুরির থেকে বড় ফিটনেস এক্সপার্ট আর কেউ আছেন? টোটা বলেন, ভাত, ডাল, মাছ, মিষ্টি—এর থেকে ব্যালান্সড ডা঩য়েট আর কিছু হতে পারে না। তেতো দিয়ে শুরু আর মিষ্টি দিয়ে শেষ। সমস্ত খাদ্যগুণ বাঙালি খাবারের মধ্যে বিদ্যমান।
জিমে যান? সজোরে ঘাড় নেড়ে বললেন, না। যখন কাজ থাকে না তখন ছেলেদের স্কুলে দিয়ে সোজা ঢাকুরিয়া লেকে চলে যাই। সেখানে বনবন করে কয়েকটা পাক মারি। প্রকৃতি আমার খুব প্রিয়। গ্রামের ছেলে তো! কিছুদিন যোগব্যায়াম করেছিলাম, আবার সেটা শুরু করব।
রাস্তার খাবার? —ভীষণ ভালোলাগে। একবার এক ট্যাক্সিওয়ালা আমাকে ডালহৌসির একটা পরোটার দোকানে নিয়ে গিয়ে নানারকমের পরোটা খাইয়েছিলেন। মুলোর পরোটা, বাঁধাকপির পরোটা, এর পরোটা, তার পরোটা সে স্বাদ এখনও মুখে লেগে আছে। তবে রাস্তায় খাওয়ার সুযোগ সবসময় হয় না। কিন্তু পেলে ছাড়ি না।
বিশ্বনাথের বাঙালিয়ানা দীর্ঘজীবী হোক!
17th  November, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত। বিশদ

16th  March, 2019
লাগলো যে দোল 

 আসছে রঙিন হওয়ার দিন। দোল উৎসবের আগমন বার্তা ধ্বনিত হচ্ছে আকাশে-বাতাসে আর শাড়ির জমিনে। ডিজাইনার আর বুননশিল্পীরা নানান রং নিয়ে খেলছেন বসন্তের আনন্দ মরশুমে। আজ অভিনেত্রী অঞ্জনা বসুর শাড়ি-সাজে সেই রঙিন বসন্তেরই আবাহন। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  March, 2019
বসন্ত জাগ্রত দ্বারে

বসন্ত মানেই রং আর রং। লাল নীল হলুদ সবুজ গোলাপি বেগুনি মিলেমিশে একাকার। ডিজাইনারদের বসন্ত সম্ভারে তেমনই রং খুঁজে পেলেন সোমা লাহিড়ী। বিশদ

09th  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত।
বিশদ

02nd  March, 2019
 মেহেন্দি লগাকে রাখনা

শ্যাওলারঙা মেহেন্দির ভিজে সুগন্ধ প্রকৃতই বিয়ের বার্তা বয়ে আনে। খানিকটা প্রজাপতির মতোই রূপকধর্মী এই মেহেন্দিও। আইবুড়ো ভাত, আশীর্বাদ এই শব্দগুলোর সঙ্গে সঙ্গে মেহেন্দি, সঙ্গীত এই শব্দগুলোর এখন অবাধ প্রবেশ বাঙালি বিয়ের আসরে। বেশ কয়েক বছর ধরেই মেহেন্দি অবাঙালি গণ্ডি ছাড়িয়ে বাঙালি চত্বরে প্রবেশ করেছে এবং নিঃসন্দেহে বেশ পাকাপাকি জায়গা করে নিয়েছে। বিশদ

02nd  March, 2019
তিন কন্যার বসন্ত সাজ

তিন অভিনেত্রী আজ সেজেছেন তাঁদের পছন্দের বসন্ত সাজে। শাড়ি, গয়না, মেকআপ আর হেয়ারস্টাইলে বসন্তের পদধ্বনি ধ্বনিত। বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

02nd  March, 2019
শহরে অন্য ফ্যাশন শো

ওয়ানস আপন আ টাইম ইন অ্যাকোয়া নামে এক ফ্যাশন শো হয়ে গেল পার্ক হোটেলে। খবরে চৈতালি দত্ত। বিশদ

02nd  March, 2019
সুস্থ জীবনযাত্রাই সুন্দর থাকার চাবিকাঠি : মাধুরী 

মুম্বইয়ের পাঁচতারা হোটেলে বলিউডের ‘ধকধক গার্ল’ মাধুরী দীক্ষিতের মুখোমুখি আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

23rd  February, 2019
পুরুষ বেশে রঙের রামধনু 

ছেলেদের পোশাক মানেই সাদা, অফ হোয়াইট, আকাশি, ধূসর, হালকা বাদামি বা পেস্তা সবুজ— এ ধারণা এখন অবসোলিট। লাল, নীল, সবুজ, হলুদ এমনকী মেয়েলি রং বলে পরিচিত গোলাপিও রাজত্ব করছে। ডিজাইনার ঈশান ও মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজতের সঙ্গে কথা বলে লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

23rd  February, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

কে এস আর্টস এন্টারটেনমেন্ট প্রযোজিত ও মাই লাভ হিন্দি ছবির শেষপ্রস্থের শ্যুটিং জোরকদমে চলছে। পরিচালক রাজেন থমাস। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্বাতী প্যাটেল। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

16th  February, 2019
ল্যাকমে ফ্যাশন উইক
চমকে ভরা গরমের আয়োজন 

মুম্বইয়ের জিও গার্ডেনে বসেছিল এবারের ল্যাকমে ফ্যাশন উৎসবের আসর। এই আসর থেকে আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য এক ঝাঁক ডিজাইনারের নতুন কিছু সৃষ্টিকথা তুলে ধরলেন। 
বিশদ

16th  February, 2019
এই সাজ তোমার আমার

সরস্বতী পুজো আর ভ্যালেনটাইন’স ডে যেন মিলেমিশে একাকার। প্রিয়জনের সঙ্গে রংমিলান্তি সাজে সাজতে প্রাণ চায় সবার। তেমন দুটি সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

09th  February, 2019
বাসন্তী সাজ

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে প্রতি বছরের মতো এবারও দেবী সরস্বতীর আরাধনায় মেতে উঠব আমরা। সাজব বাসন্তী সাজে। আসলে শুক্লা পঞ্চমীর দিনটিকেই আমরা বসন্তের আগমনক্ষণ মনে করি। শীতের জড়তা কাটিয়ে জেগে ওঠে প্রকৃতি। গাছেরা নতুন পাতায় সেজে ওঠার তোড়জোড় শুরু করে দেয়। লাল আর হলুদ ফুলের কুঁড়িতে রং লাগে ডালে ডালে। পলাশপ্রিয়া দেবীর পুজোর আয়োজনে তাই পলাশের কুঁড়ি চাই-ই। দেবীর প্রিয় রং বাসন্তী হলুদ। আজ তাই দেবীর আগমন বার্তা নিয়ে এল বাসন্তী সাজ। বিশদ

02nd  February, 2019
সাজো সাজো রব 

মাঘ-ফাল্গুন বিয়ের ভরপুর মরশুম। বিয়েবাড়ির সাজগোজ কেমন হলে ভালো হয় তার পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ গৌরী বোস। 
বিশদ

26th  January, 2019
একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05:38:13 PM

দমদমে রঙ খেলে স্নান করতে নেমে জলাশয়ে তলিয়ে গেল যুবক 

05:07:00 PM

আজ বিকালে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

04:53:34 PM

২২২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:04:52 PM

রবীন্দ্রনাথ ঘোষকে শো-কজ কমিশনের 
কেন্দ্রীয় বাহিনী নিয়ে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে শো-কজ করল নির্বাচন ...বিশদ

03:07:29 PM

চাড্ডিও এবার অক্সফোর্ড অভিধানে
বেশ কিছু দেশীয় শব্দ ইতিমধ্যেই স্থান পেয়েছে অক্সফোর্ড ইংরাজি অভিধানে। ...বিশদ

02:55:02 PM