চারুপমা
 

আলোর মাঝে রঙিন সাজে 

আসছে দীপাবলি। আলোর উৎসব। এমন দিনে কেমন হবে সাজ জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞা রুবি বিশ্বাস।

দীপাবলির দিনগুলোয় সকাল-বিকেল কেমন শাড়ি পোশাকের সঙ্গে কেমন মেকআপ হবে তা জেনে নেওয়াটা খুবই জরুরি। তা না হলে সুন্দর দামি ব্র্যান্ডেড শাড়ি পোশাক পরার পরও বেমানান লাগবে।
সকালের সাজ হবে হালকা ও ফ্রেশ। লম্বা চুল চাইলে খোলা রাখতে পারেন বা আলগা করে হাতখোঁপা করে কানের নীচে বা ঘাড়ের কাছে ঝুলিয়ে রাখতে পারেন। তবে অবশ্যই চুল যেন শুষ্ক, রুক্ষ, প্রাণহীন না হয়। চুল স্বাস্থ্যোজ্জ্বল দেখানোর জন্য দীপাবলির আগে হেয়ার স্পা বা নানা রকমের হেয়ার ট্রিটমেন্ট করাতে হবে। বড় চুল হলে স্ট্রেটনিং বা স্মুদনিং করিয়ে খোলা রাখা যাবে। কিছু নতুন হেয়ার স্টাইল চলছে। সাইড ব্রেডিং করে পিছনে ক্লিপ লাগিয়ে চুল খোলা রাখুন। ওয়াটারফল হেয়ার স্টাইল যা হাইলাইট করা চুলে দেখতে অসম্ভব সুন্দর লাগে। এছাড়া স্মুদনিং বা স্ট্রেটনিং করা চুল সামলানো সহজ হয়। কেউ চাইলে কার্লিং, পার্মিং করাতেই পারে। তবে চুলের স্টাইল যাই হোক না কেন সুন্দর করে তা সামলানোই আসল কথা। মিথিক অয়েল, কেরাটিন কমপ্লেক্স স্প্রে, অর্গান অয়েল, লিজ অ্যান্ড স্পার্কলিং স্মুদ অ্যান্ড প্রোটেক্ট স্প্রে এগুলি লিভ অন কন্ডিশনার। এগুলি যদি চুলে একটু স্প্রে করে নেওয়া যায় তবে রুক্ষ প্রাণহীন চুল হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল, ঝলমলে ও চকচকে। সকালে মেকআপ করার আগে প্রথমে স্ক্র্যাবিং করে ময়েশ্চারাইজার লাগান। তারপর সানস্ক্রিন লাগিয়ে তার ওপর প্রাইমার এবং তার ওপর মেকআপ করুন। যদি কেউ ফাউন্ডেশন না লাগাতে চান তাহলে বিবি ক্রিম, সিসি ক্রিম ব্যবহার করতে পারেন।
কাজল বাঙালি মেয়ের চোখের সৌন্দর্যকে বাড়িয়ে তোলে। তাই জেল কাজল, পেন্সিল কাজল, পেন কাজল যাই হোক না কেন তা হবে স্মাজ প্রুফ। প্রথমে চোখের তলায় ডিপ ব্রাউন রঙের কাজল দিয়ে তা স্মাজ করে তার ওপর দিয়ে কালো পেন্সিল কাজল সরু করে দিয়ে কভার করুন চোখের ওয়াটার লাইন বা হোয়াইট লাইন। যাঁদের চোখ ছোট তাঁরা চোখ বড় করে দেখানোর জন্য হোয়াইট লাইনে হোয়াইট কাজল সরু করে দিয়ে তার নীচে কালো কাজল দিতে পারেন। তারপর বেশ ভালো করে মাসকারা লাগান। ওয়াটার প্রুফ মাসকারা যেন স্মাজ না করে। লিপস্টিক পরার আগে লিপ লাইনার দিয়ে লিপ লাইন এঁকে সকালের শাড়ির সঙ্গে মানানসই করে পিচ, কোরাল রেড, বেরি রেড হালকা করে, পাম, মভিশ ব্রাউন, কফি ব্রাউন, রোজ পিঙ্ক এবং যে কোনও পিঙ্ক ও ব্রাউন শেডের লিপস্টিক লাগান। কপালে ছোট একটা টিপ পরুন।
রাতের সাজ হবে অনেক বেশি উজ্জ্বল ও জাঁকজমকপূর্ণ। উজ্জ্বল রঙের পোশাকের সঙ্গে লুকও হবে বোল্ড। যাঁরা শাড়ি পরবেন তাঁরা ডিজাইনার শাড়ি, বিভিন্নরকম সিল্ক, স্টিচের শাড়ি, জারদৌসি কাজের শাড়ি, তসর, জর্জেট, জামদানি এইসব লিস্টে রাখুন। যাঁরা চুল স্মুদনিং বা স্ট্রেটনিং করিয়েছেন তাঁরা চুল খোলা রাখুন। তা না হলে নানারকম হেয়ার স্টাইল করে সুন্দর একটা হেয়ার অ্যাকসেসরি লাগান। যেমন ফ্রেঞ্চ নট, আপার ব্রেডিং করে ক্লিপ দেওয়া, সাইড ব্রেডিং, টুইস্টিং, ফ্রেঞ্চ রোল, জাপানিজ রোল— এসব হেয়ার স্টাইল করে ফ্যান্সি একটা হেয়ার অ্যাকসেসরি লাগান।
চোখের মেকআপের সময় আইব্রো’র নীচ থেকে সুন্দর করে আপার লিডে প্রাইমার লাগিয়ে নিতে হবে। তারপর যে রঙের শাড়ি বা পোশাক পরবেন সেই রঙের সঙ্গে ম্যাচিং করে প্রথমে আপার আইলিডের ক্রিজটাকে ভালো করে ব্লেন্ড করে লাগাবেন। চোখের কোণায় থাকবে ডিপ রং যা সামনের দিকে ব্লেন্ড করা হবে এবং শেষে মাঝখানে গোল্ডেন বা কপার রঙের আইশ্যাডো লাগিয়ে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। আইশ্যাডো লাগানোর পর পেন্সিল কাজল দিয়ে লাইনার করে তা স্মাজ করে দিতে হবে। আজকাল কালারফুল লাইনার পাওয়া যায়। যদি চান তো শাড়ির সঙ্গে মানানসই রঙের লাইনার পরতে পারেন। চোখ বড় দেখানোর জন্য উইংস স্টাইলের লাইনার পরা যায়। চোখের ওপরে ক্রিজে থাকা আইশ্যাডোটিকে চোখের নিচে লাগিয়ে ভালো করে মিশিয়ে তার ওপর মোটা করে কাজল লাগিয়ে নিতে পারেন। এতে চোখ অনেক বড় ও উজ্জ্বল লাগবে।
চেরি পাম, মেরুনিশ রেড, চেরি রেড ও নানারকম ডিপ শেডের লিপস্টিক লাগাতে পারেন লিপ লাইনার দিয়ে আউট লাইন করে নিয়ে। তবে অবশ্যই লিপ লাইনার দিয়ে আউট লাইন করার সময় পুরো ঠোঁটে লাগিয়ে নিন লিপ লাইনার। সব শেষে কপালে থাকবে একটা টিপ। টিন-এজাররা নুড কালারের বা ডিপ কোনও শেডের লিপ ক্রেয়ন, লিপ লিকুইড, লিপগ্লস, লিপ জেল লাগাতে পারে। আই মেকআপে আই শ্যাডো পড়ুক দু’রকম রঙের কম্বিনেশনে। যা স্মোকি লুক আনবে।
শাড়ির সঙ্গে মানানসই যে কোনও একটা কস্টিউম জুয়েলারি বেছে নিন। তবে তা যেন সাজ-পোশাকের সঙ্গে খুব বড়, বেমানান না দেখায়।
অবশ্যই মনে রাখতে হবে যেমনভাবেই সাজুন না কেন তা যেন আপনার কাছে ‘ইজি টু ক্যারি’ ও ‘ইজি টু ম্যানেজ’ হয়।
03rd  November, 2018
লুক বদলায় অ্যাকসেসরিজ 

শুধু পোশাক আর শাড়িই নয়, আপনার ব্যক্তিত্ব বিকাশে বড় ভূমিকা রয়েছে অ্যাকসেসরির। জুতো, জুয়েলারি, চশমা, ব্যাগের পাশাপাশি হাতঘড়ির ভূমিকাও কিন্তু অনেকটাই। একটা স্টাইলিশ রিস্টওয়াচ এক লহমায় বদলে দিতে পারে আপনার লুক। আর তাই বাজারেও আসছে আন্তর্জাতিক ব্র্যান্ডের অসামান্য সম্ভার। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

03rd  November, 2018
চরিত্র যেমন সাজ তেমন 

সুরিন্দর ফিল্মস প্রযোজিত গার্লফ্রেন্ড ২ নভেম্বর মুক্তি পাবে। ছবির পোশাক পরিকল্পনায় কস্টিউম ডিজাইনার প্যানজি সাহা। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

27th  October, 2018
পাঞ্জাবিতে বিপ্লব 

পাঞ্জাবি—এই পুরুষ পোশাকটিতে এখন স্টাইলের লেলিহান শিখা জ্বলছে। আর তাতে দগ্ধ হচ্ছেন আপামর ফ্যাশন সচেতন পুরুষজন। সেই পাঞ্জাবি বিপ্লবের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

27th  October, 2018
তেজে দুর্গা রূপে লক্ষ্মী গুণে সরস্বতী

কনসেপ্টটা আমাদের আর্ট ডিরেক্টর ইন্দ্রনীল ঘোষের। চতুর্থীর চারূপমা একটু অন্যভাবে করতে চাই—শুনেই ইন্দ্রদা বললেন, ঋতুপর্ণাকে ফোটোশ্যুটে পাওয়া যাবে? তাহলে একটা থিম নিয়ে এগনো যেতে পারে।
বিশদ

13th  October, 2018
Loading...
ছোটদের পুজো সাজে সাবধানতা

বাবা-মায়ের চিরস্বপ্ন বাচ্চাকে কত সুন্দর সাজানো যায়। দুর্গাপুজোর প্রায়োরিটি লিস্টে জামাকাপড় কেনা তো আছেই সেই সঙ্গে আছে জামাকাপড়ের সঙ্গে ম্যাচ করে সাজগোজের জিনিসপত্র কেনা। নিজেদের ইচ্ছে ছাড়াও বাচ্চার নিজস্ব আবদার বা বায়না থাকে। বুঝিয়ে-সুঝিয়ে কিছুটা কাটছাঁট করা গেলেও বেশিটাই মানতে হয়। তাই কেনার ক্ষেত্রে বাবা-মায়ের যথেষ্ট সচেতন থাকা প্রয়োজন। বিশদ

13th  October, 2018
দুজনের পুজো সাজ

পুজোর ফোটোশ্যুটে এসে খুব নস্ট্যালজিক হয়ে পড়লেন তথাগত। দেবলীনাও। আলমবাজারে তথাগতদের তিনশো বছরের পুরনো বাড়ি। বাড়ির সামনে ছিল বিশাল মাঠ। সেই মাঠে দুর্গাপুজো হত। পাড়ার সবাই মিলে পুজো করতেন। এখন মাঠ নেই, ফ্ল্যাট। ফ্ল্যাটের পুজো। তাই পুজোয় কলকাতায় থাকতে মন চায় না। দেবলীনাও প্রায় একই কথা বললেন। দেবলীনার বাপের বাড়ি বউবাজারে।
বিশদ

06th  October, 2018
Loading...
 শারদ সাজে স্বস্তিকা

 ষষ্ঠীর দিন পুজোর প্রথম দিন। যদিও এখন দ্বিতীয়া তৃতীয়া থেকে পুজো শুরু হয়ে যায়, তবুও ষষ্ঠীতে তো অফিসিয়ালি পুজো শুরু। এই দিন অফ হোয়াইট জমিনের হ্যান্ডলুমটা পরব— বললেন স্বস্তিকা। শাড়িটার গঙ্গা যমুনা পাড়ে চেকের নকশা বেশ অভিনব। বিশদ

29th  September, 2018
পনেরো দিনে কিভাবে
শারদ সুন্দরী হবেন

আমাদের সব থেকে বড় উৎসব হল দুর্গাপুজো। সকলেরই ইচ্ছে হয় এই উৎসবে সেজে-গুজে খেয়ে-দেয়ে ঘুরে ফিরে আনন্দ করতে। নতুন জামাকাপড় কেনা, নতুন নতুন জায়গায় যাওয়ার প্ল্যান।
বিশদ

29th  September, 2018
পুজোর টিনএজ স্টাইল

এ বছর পুজোর ফ্যাশনের টিনএজারদের চাই ফিউশন ফ্রক আর জ্যাকেট। বাজার ঘুরে টিনএজ স্টাইলের খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

22nd  September, 2018
শারদ সাজে রঙের হিল্লোল 

আর একটা মাসও নেই। আশ্বিন এল বলে। পুজোর কেনাকাটা এখন তুঙ্গে। নিজের জন্য পছন্দের শাড়িটা যাঁরা এখনও কেনেননি তাঁদের জন্য পাঁচটি এক্সক্লুসিভ শাড়ির সংবাদ রইল। দেখুন তো অভিনেত্রী মনামী ঘোষের পছন্দের সঙ্গে আপনার পছন্দ মেলে কি না। ষষ্ঠীর লুকটা এক্কেবারে অন্যরকম হলে কেমন হয়? চোখে ঝিলিক এনে বললেন নায়িকা।
বিশদ

15th  September, 2018
ছোটদের পুজো সাজ 

পুজোয় বেবি’জ ডে আউটের জন্য চাই নতুন সাজপোশাক। বাজার ঘুরে বাচ্চাদের পুজোর ফ্যাশনের খবর দিলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

08th  September, 2018
মুম্বইয়ে জমজমাট ল্যাকমে ফ্যাশন উইক

মুম্বইয়ের এক  পাঁচতারা  হোটেলে  বসেছিল ল্যাকমের  পাচ দিনের  এই  আসর। মায়ানগরীর বুকে ক’দিনের জন্য যেন জন্ম নিয়েছিল ফ্যাশনের এক মহাসমুদ্র। আর এই  মহাসমুদ্রের  ঢেউয়ে  ভেসে এসেছিল  এবারের শীত এবং উৎসবের ফ্যাশন ট্রেন্ড। ল্যাকমের আসর থেকে আমাদের  মুম্বই  প্রতিনিধি  দেবারতি ভট্টাচার্যের চোখে দেখা কিছু সেরা  ডিজাইনারের নতুন  ফ্যাশন  ট্রেন্ড রইল এবার।
বিশদ

01st  September, 2018
পাঁচদিনই তাঁত

পুজোর পাঁচটা দিন বাংলার তাঁত আর হ্যান্ডলুমেই থাকতে চান অভিনেত্রী অঞ্জনা বসু। কোন দিন কেমন সাজ বর্ণনা করলেন সোমা লাহিড়ী। বিশদ

01st  September, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

৩১ আগস্ট মুক্তি পাবে এস কে মুভিজ প্রযোজিত জয়দীপ মুখোপাধ্যায়ের ছবি তুই শুধু আমার। ছবির পোশাক পরিকল্পনায় ডিজাইনার স্টাইলিস্ট জয়ন্তী সেন ও তমশ্রী রায়। খবরে তৈচালি দত্ত।
বিশদ

25th  August, 2018
Loading...
একনজরে
  সংবাদদাতা, কান্দি: বুধবার গভীর রাতে বড়ঞা থানার কুলি গ্রামে ভস্মীভূত হয় ছ’টি দোকান। খবর পেয়ে কান্দি থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। এই ...

বিএনএ, জলপাইগুড়ি: লোকসভা ভোটের মুখে জলপাইগুড়িতে বিজেপির গোষ্ঠীকোন্দল তীব্র হয়ে উঠেছে। দলের জেলা সভাপতিকে সরানোর দাবিতে দলের একাংশের ক্ষোভ-বিক্ষোভের মধ্যেই এসটি-এসসি সেলের জেলা সভাপতি বদল নিয়ে দলে জোর চর্চা ছড়িয়েছে। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দীপাবলি উপলক্ষে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এই আলোর উৎসব ভারত-মার্কিন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনকে প্রতিফলিত করতে এক বিশেষ সুযোগ এনে দেবে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে অতিরিক্ত রিচার্জ ভ্যালুর বাড়তি সুবিধা প্রদান, অন্যদিকে এই ব্যবস্থায় জোনের একেবারে প্রান্তিক জায়গাগুলিকেও যুক্ত করায় দক্ষিণ-পূর্ব রেলে অসংরক্ষিত টিকিট বিক্রির ক্ষেত্রে মোবাইল টিকেটিং ব্যবস্থার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...