Bartaman Patrika
চারুপমা
 

আলোর মাঝে রঙিন সাজে 

আসছে দীপাবলি। আলোর উৎসব। এমন দিনে কেমন হবে সাজ জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞা রুবি বিশ্বাস।

দীপাবলির দিনগুলোয় সকাল-বিকেল কেমন শাড়ি পোশাকের সঙ্গে কেমন মেকআপ হবে তা জেনে নেওয়াটা খুবই জরুরি। তা না হলে সুন্দর দামি ব্র্যান্ডেড শাড়ি পোশাক পরার পরও বেমানান লাগবে।
সকালের সাজ হবে হালকা ও ফ্রেশ। লম্বা চুল চাইলে খোলা রাখতে পারেন বা আলগা করে হাতখোঁপা করে কানের নীচে বা ঘাড়ের কাছে ঝুলিয়ে রাখতে পারেন। তবে অবশ্যই চুল যেন শুষ্ক, রুক্ষ, প্রাণহীন না হয়। চুল স্বাস্থ্যোজ্জ্বল দেখানোর জন্য দীপাবলির আগে হেয়ার স্পা বা নানা রকমের হেয়ার ট্রিটমেন্ট করাতে হবে। বড় চুল হলে স্ট্রেটনিং বা স্মুদনিং করিয়ে খোলা রাখা যাবে। কিছু নতুন হেয়ার স্টাইল চলছে। সাইড ব্রেডিং করে পিছনে ক্লিপ লাগিয়ে চুল খোলা রাখুন। ওয়াটারফল হেয়ার স্টাইল যা হাইলাইট করা চুলে দেখতে অসম্ভব সুন্দর লাগে। এছাড়া স্মুদনিং বা স্ট্রেটনিং করা চুল সামলানো সহজ হয়। কেউ চাইলে কার্লিং, পার্মিং করাতেই পারে। তবে চুলের স্টাইল যাই হোক না কেন সুন্দর করে তা সামলানোই আসল কথা। মিথিক অয়েল, কেরাটিন কমপ্লেক্স স্প্রে, অর্গান অয়েল, লিজ অ্যান্ড স্পার্কলিং স্মুদ অ্যান্ড প্রোটেক্ট স্প্রে এগুলি লিভ অন কন্ডিশনার। এগুলি যদি চুলে একটু স্প্রে করে নেওয়া যায় তবে রুক্ষ প্রাণহীন চুল হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল, ঝলমলে ও চকচকে। সকালে মেকআপ করার আগে প্রথমে স্ক্র্যাবিং করে ময়েশ্চারাইজার লাগান। তারপর সানস্ক্রিন লাগিয়ে তার ওপর প্রাইমার এবং তার ওপর মেকআপ করুন। যদি কেউ ফাউন্ডেশন না লাগাতে চান তাহলে বিবি ক্রিম, সিসি ক্রিম ব্যবহার করতে পারেন।
কাজল বাঙালি মেয়ের চোখের সৌন্দর্যকে বাড়িয়ে তোলে। তাই জেল কাজল, পেন্সিল কাজল, পেন কাজল যাই হোক না কেন তা হবে স্মাজ প্রুফ। প্রথমে চোখের তলায় ডিপ ব্রাউন রঙের কাজল দিয়ে তা স্মাজ করে তার ওপর দিয়ে কালো পেন্সিল কাজল সরু করে দিয়ে কভার করুন চোখের ওয়াটার লাইন বা হোয়াইট লাইন। যাঁদের চোখ ছোট তাঁরা চোখ বড় করে দেখানোর জন্য হোয়াইট লাইনে হোয়াইট কাজল সরু করে দিয়ে তার নীচে কালো কাজল দিতে পারেন। তারপর বেশ ভালো করে মাসকারা লাগান। ওয়াটার প্রুফ মাসকারা যেন স্মাজ না করে। লিপস্টিক পরার আগে লিপ লাইনার দিয়ে লিপ লাইন এঁকে সকালের শাড়ির সঙ্গে মানানসই করে পিচ, কোরাল রেড, বেরি রেড হালকা করে, পাম, মভিশ ব্রাউন, কফি ব্রাউন, রোজ পিঙ্ক এবং যে কোনও পিঙ্ক ও ব্রাউন শেডের লিপস্টিক লাগান। কপালে ছোট একটা টিপ পরুন।
রাতের সাজ হবে অনেক বেশি উজ্জ্বল ও জাঁকজমকপূর্ণ। উজ্জ্বল রঙের পোশাকের সঙ্গে লুকও হবে বোল্ড। যাঁরা শাড়ি পরবেন তাঁরা ডিজাইনার শাড়ি, বিভিন্নরকম সিল্ক, স্টিচের শাড়ি, জারদৌসি কাজের শাড়ি, তসর, জর্জেট, জামদানি এইসব লিস্টে রাখুন। যাঁরা চুল স্মুদনিং বা স্ট্রেটনিং করিয়েছেন তাঁরা চুল খোলা রাখুন। তা না হলে নানারকম হেয়ার স্টাইল করে সুন্দর একটা হেয়ার অ্যাকসেসরি লাগান। যেমন ফ্রেঞ্চ নট, আপার ব্রেডিং করে ক্লিপ দেওয়া, সাইড ব্রেডিং, টুইস্টিং, ফ্রেঞ্চ রোল, জাপানিজ রোল— এসব হেয়ার স্টাইল করে ফ্যান্সি একটা হেয়ার অ্যাকসেসরি লাগান।
চোখের মেকআপের সময় আইব্রো’র নীচ থেকে সুন্দর করে আপার লিডে প্রাইমার লাগিয়ে নিতে হবে। তারপর যে রঙের শাড়ি বা পোশাক পরবেন সেই রঙের সঙ্গে ম্যাচিং করে প্রথমে আপার আইলিডের ক্রিজটাকে ভালো করে ব্লেন্ড করে লাগাবেন। চোখের কোণায় থাকবে ডিপ রং যা সামনের দিকে ব্লেন্ড করা হবে এবং শেষে মাঝখানে গোল্ডেন বা কপার রঙের আইশ্যাডো লাগিয়ে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। আইশ্যাডো লাগানোর পর পেন্সিল কাজল দিয়ে লাইনার করে তা স্মাজ করে দিতে হবে। আজকাল কালারফুল লাইনার পাওয়া যায়। যদি চান তো শাড়ির সঙ্গে মানানসই রঙের লাইনার পরতে পারেন। চোখ বড় দেখানোর জন্য উইংস স্টাইলের লাইনার পরা যায়। চোখের ওপরে ক্রিজে থাকা আইশ্যাডোটিকে চোখের নিচে লাগিয়ে ভালো করে মিশিয়ে তার ওপর মোটা করে কাজল লাগিয়ে নিতে পারেন। এতে চোখ অনেক বড় ও উজ্জ্বল লাগবে।
চেরি পাম, মেরুনিশ রেড, চেরি রেড ও নানারকম ডিপ শেডের লিপস্টিক লাগাতে পারেন লিপ লাইনার দিয়ে আউট লাইন করে নিয়ে। তবে অবশ্যই লিপ লাইনার দিয়ে আউট লাইন করার সময় পুরো ঠোঁটে লাগিয়ে নিন লিপ লাইনার। সব শেষে কপালে থাকবে একটা টিপ। টিন-এজাররা নুড কালারের বা ডিপ কোনও শেডের লিপ ক্রেয়ন, লিপ লিকুইড, লিপগ্লস, লিপ জেল লাগাতে পারে। আই মেকআপে আই শ্যাডো পড়ুক দু’রকম রঙের কম্বিনেশনে। যা স্মোকি লুক আনবে।
শাড়ির সঙ্গে মানানসই যে কোনও একটা কস্টিউম জুয়েলারি বেছে নিন। তবে তা যেন সাজ-পোশাকের সঙ্গে খুব বড়, বেমানান না দেখায়।
অবশ্যই মনে রাখতে হবে যেমনভাবেই সাজুন না কেন তা যেন আপনার কাছে ‘ইজি টু ক্যারি’ ও ‘ইজি টু ম্যানেজ’ হয়।
03rd  November, 2018
 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
বিশদ

শুরু পুজোর দিন গোনা

বর্ষা আসুক না আসুক, শিউলি ফুটুক না ফুটুক পুজোর সৌরভ ছড়িয়ে পড়েছে শ্রাবণী বাতাসে। অভিনেত্রী অপরাজিতা আঢ্যর পুজোর সাজ দিয়ে শুরু হল এবারের পুজো পরিক্রমা। ধারা বিবরণী দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

ড্রেস চাই স্মার্ট 

এবারের সামার মনসুন ড্রেস বর্ণময়। সিঙ্গল কালার আর অফ বিট কটনপ্রিন্ট চাহিদার শীর্ষে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

13th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়। বিশদ

06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হল নতুন বিভাগ। নামী দামি ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার সোমা ভট্টাচার্য। বিশদ

29th  June, 2019
স্বস্তি আসুক কোটায়
 

বর্ষণহীন আষাঢ়। অস্বস্তিকর গরমে স্বস্তি দেয় কোটা শাড়ি। কটন কোটা, রেশম চেক নাকি মুগা কোটা? সন্ধান দিলেন সোমা লাহিড়ী।

মাঝেমধ্যে দু’এক পশলা বৃষ্টি হলেও বর্ষা এবার বর্ষণমুখর নয়। রোদের গনগনে উত্তাপ ছড়িয়ে থাকছে সকাল থেকে সন্ধে। সন্ধের পরও তেমন হাওয়া নেই। বাতাসের আর্দ্রতাও চূড়ান্ত পর্যায়ে। 
বিশদ

29th  June, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

 ছবির গল্প সম্পর্কে পরিচালক বিরসার বক্তব্য, ‘মূলত এটি কমেডি ছবি।’ ছেলেবেলার অভিন্ন হৃদয়ের বন্ধু অনুপম, রজত। অনুপম কর্পোরেট অফিসে চাকরি করে। একটু লাজুক স্বভাবের। কিন্তু ওঁর স্ত্রী রাই বাড়িতে কোনও কাজকর্ম করে না। সর্বক্ষণ মহিলাদের জন্য মিছিল, মিটিং, আন্দোলন করে বেড়ায়। ফলে অনুপমকে ঘরের কাজকর্ম করতে হয়।
বিশদ

22nd  June, 2019
 ডিজাইনার সামার

মাঝে মধ্যে বৃষ্টি হলেও রোদের তাপ আর ভ্যাপসা গরমে সাজগোজের উৎসাহ কমছে। তারই মাঝে ডিজাইনার শাড়ি-সাজে উপস্থিত অভিনেত্রী সোহিনী সরকার। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

22nd  June, 2019
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

এই মাসে পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের ছবি তুষাগ্নি মুক্তি পাবে। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
আজ জামাই সাজ 

ট্র্যাডিশনাল ধুতি-পাঞ্জাবি পরবেন, নাকি ক্যাজুয়াল কোনও পোশাক? চারটি সাজের খোঁজ দিয়েছেন সোমা লাহিড়ী। 
বিশদ

08th  June, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

৫ জুন মুক্তি পাবে পরিচালক রাজা চন্দের ছবি কিডন্যাপ। সুরিন্দর ফিল্মস প্রযোজিত এই ছবির মুখ্য ভূমিকায় দেখা যাবে দেব ও রুক্মিণী মৈত্রকে। এঁদের পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্টাইলিস্ট নেহা গান্ধী। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  June, 2019
একনজরে
 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...

কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি ...

নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...

সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি 
অবশেষে উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। ...বিশদ

09:06:13 AM

পাথরপ্রতিমায় পুকুরে কুমির
পাথরপ্রতিমা ব্লকের কুয়েমুড়ি গ্রামের একটি পুকুরে প্রমাণ সাইজের কুমির দেখা ...বিশদ

08:52:23 AM

স্বাধীনতা দিবসের বক্তৃতার জন্য পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী মোদি 
স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী ...বিশদ

08:40:23 AM

আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

08:11:47 AM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম১৮৯৯: লেখক বনফুল ...বিশদ

07:50:00 AM

২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

19-07-2019 - 08:37:08 PM