চারুপমা
 

চরিত্র যেমন সাজ তেমন 

ছবির গল্প সম্পর্কে পরিচালক রাজা চন্দকে জিজ্ঞাসা করতেই তিনি জানান, ‘মূলত এটি কমেডি ছবি। ছবিটি এক মজার মোড়কে বাঁধা হয়েছে। এমনকী ছবির চরিত্রদের নামও বর্ষীয়ান শিল্পীদের দ্বারা নামাঙ্কিত। সুচিত্রা এক বর্ধিষ্ণু পরিবারের মেয়ে। সে কলেজে পড়ে। সুচিত্রার বাবা একজন সরকারি অফিসার, যিনি কোয়ালিটি ছাড়া কিছু বোঝেন না। বাড়িতে সুচিত্রার মাও আছেন। অন্যদিকে নিম্ন মধ্যবিত্ত পরিবারের ছেলে উত্তম পাড়ার রকে বসে আড্ডা মারা এক রকবাজ ছেলে। সে কলেজে কখনও যায় আবার কখনও যায় না। ফেল করে। এই উত্তম সুচিত্রা একে অপরের প্রেমে বাঁধা পড়ে। একে অসম প্রেমও বলা যেতে পারে। ফলে ওদের প্রেমে নানারকম সমস্যা আসে। কিন্তু শেষমেশ ব্যাপারটা সিরিয়াস এবং আবেগঘন ভালোবাসার গল্পে পরিণত হয়।’
উত্তম ও সুচিত্রার ভূমিকায় যথাক্রমে দেখা যাবে বনি, কৌশানিকে। অন্যান্য শিল্পীরা হলেন— ভরত কল (কমল মিত্র), জয়শ্রী (ছায়া দেবী), শঙ্কর চক্রবর্তী (ভানু), মধুমিতা (সন্ধ্যা রায়), কাঞ্চন মল্লিক (জহর) তাছাড়া বিশ্বজিত্‌ চক্রবর্তীকে এক ডাক্তারের ভূমিকায় দেখা যাবে।
ছবির চরিত্রদের পোশাক সম্পর্কে বলতে গিয়ে কস্টিউম ডিজাইনার প্যানজি সাহা বলেন, ‘চরিত্র অনুযায়ী প্রত্যেকের পোশাক পরিকল্পনা করেছি। উত্তম অর্থাত্‌ ব঩নিকে জিনস ও শার্টে বেশি দেখা গেলেও লেয়ার টি-শার্টেও দেখা যাবে। কখনও জিনসের সঙ্গে টি-শার্টের উপর শার্ট পরেছেন। শার্টের ক্ষেত্রে ডেনিম এবং চেকসে বনিকে দেখা যাবে। টি-শার্ট সিঙ্গল কালার হলেও কখনও বুকের সামনে কম্পিউটার প্রিন্টও রয়েছে। জিনসের ক্ষেত্রে বনি কখনও টর্ন আবার কখনও লো ওয়েস্ট, টোনড পরেছেন, মিক্সম্যাচ কালার প্যালেট রয়েছে ইয়ালো, ব্লু ইত্যাদি ব্রাইট কালার ছাড়াও হোয়াইট ব্লু, রেড ব্লু ইত্যাদি কম্বিনেশনের চেকস শার্টে বনিকে দেখা যাবে। সেই সঙ্গে কখনও হাতে রিস্টব্যান্ড, ঘড়ি এবং পায়ে নর্মাল শ্যু বা স্নিকারসে বনি ধরা দেবেন।
অন্যদিকে আবার সুচিত্রারূপী কৌশানিকে সিম্পল লুকে দেখা যাবে। সাবডিটড কালারের চুড়িদার, কুর্তার সঙ্গে কনট্রাস্ট কালারের ওড়না ব্যবহার করেছেন। পোশাকের স্লিভস থ্রি কোয়াটার বা ফুলস্লিভ পোশাকের কালার প্যালেট বেবি পিংক, লেমন ইয়ানো, বেবি ইয়ালো, স্কাই ব্লু ইত্যাদি। সেইসঙ্গে কালো ছোট ঝুমকো বা ড্রপ বা রিং রয়েছে। হাতে মাঝে মাঝে ঘড়ি, পায়ে বেশিরভাগ ফ্ল্যাটস আবার কখনও ওয়েজ হিল জুতোতে কৌশানিকে দেখা যাবে। কলেজ যাওয়ার সময় কাঁধে লেদারের লেডিস ব্যাগও কৌশানিকে নিতে দেখা যাবে বলে জানালেন প্যানজি। তাছাড়া বাড়ির পুজোর দৃশ্যে কৌশানিকে লাল ব্লাউজের সঙ্গে সাদা-লাল কম্বিনেশনের ঢাকাই শাড়ির সঙ্গে কপালে লাল টিপ, ফুলের মালা সমেত খোঁপা এবং গোল্ড জুয়েলারিতে দেখা যাবে। ছবিতে বেশিরভাগ সময় কৌশানি বিনুনি বা স্ট্রেট কিংবা হালকা কার্ল হেয়ার স্টাইলে ধরা দেবেন বলে জানা গেল প্যানজির কাছ থেকে, ছবিতে ভরত কল’কে ফর্মাল শার্ট, প্যান্ট এবং জয়শ্রীকে তাঁতের হ্যান্ডলুম এবং সিল্কের শাড়িতে দেখা যাবে। শঙ্কর চক্রবর্তীকে বাড়িতে লুঙ্গির সঙ্গে স্যান্ডো গেঞ্জি এবং মধুমিতাকে সুতির ছাপার শাড়িতে দেখা যাবে।
চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন এন কে সলিল। ক্যামেরায় মুরলি, গোপী ভগত। সম্পাদনা করেছেন মহঃ কালাম। সুর দিয়েছেন জিত্‌ গঙ্গোপাধ্যায়। কোরিওগ্রাফে বাবা যাদব, আদিল শেখ, রাজা চন্দ। প্রযোজনা সুরিন্দর ফিল্মস। প্রযোজক নিশপাল সিং (রানে)। 
27th  October, 2018
 বিশ্বনাথের বাঙালিয়ানা

 খাঁটি বাঙালি বলতে যা বোঝায় বিশ্বনাথ বসু তার একেবারে জলজ্যান্ত উদাহরণ। সে সাজপোশাকের ব্যাপারেই হোক বা খাওয়াদাওয়া। নিজের শিকড় ছিঁড়ে বেরতে তাঁর ঘোর অনীহা। আড্ডায় সেসব কথা বললেন স্বস্তিনাথ শাস্ত্রীকে। বিশদ

17th  November, 2018
 পাত্র যখন পরিচালক

২৪ নভেম্বর সাত পাকে বাঁধা পড়তে চলেছেন পরিচালক রাজা চন্দ। পাত্রী মডেল ও অভিনেত্রী পিয়ান সরকার। খবরে চৈতালি দত্ত। বিশদ

17th  November, 2018
চরিত্র যেমন সাজ তেমন

ছবির প্রথম গল্পের পরিচালক রাজা চন্দ। ছবির গল্প সম্পর্কে পরিচালকের বক্তব্য, ‘তিনটে আলাদা গল্প যা তিনজন পরিচালক আলাদাভাবে পরিচালনা করেছেন পরে একসঙ্গে তা জুড়ে দেওয়া হয়েছে। তিনটি গল্পকে মাথায় রেখে চিত্রনাট্য তৈরি হয়েছে। একটা গল্পের সঙ্গে আরেকটা গল্পের সেতু রয়েছে।
বিশদ

17th  November, 2018
ফের সেই রাত
স্টাইলফাইল

  কলকাতার বহু প্রতীক্ষিত সেই মেগা ফ্যাশন ইভেন্ট স্টাইলফাইল আবার অনুষ্ঠিত হতে চলেছে আগামী ১৭ নভেম্বর আলিপুরের ওল্ড বাংলোয়। এবার ১৮ বছরে পড়ল অনুষ্ঠানটি। ওইদিন দেশের নামজাদা ফ্যাশন ডিজাইনারের দল, ভাস্কর, চিত্রশিল্পী, গয়না নির্মাতা ও অ্যাকসেসরিজ নির্মাতার দল হাজির হবেন নিয়ে তাঁদের সেরা সৃষ্টির পসরা।
বিশদ

10th  November, 2018
Loading...
পুরুষ-ফ্যাশনে ট্রেন্ড সেটার
শাহরুখ

বলিউডের বাদশা শাহরুখ খান। তিনি আজ যেটা পরেন, এ প্রজন্ম পরদিন থেকেই তা অনুসরণ করে। রাজ কাপুর, দেব আনন্দ, রাজেশ খান্না, অমিতাভ বচ্চন, মিঠুন চক্রবর্তীর মতো শাহরুখও পুরুষ পোশাকের ট্রেন্ড সেটার। মুম্বইয়ে নানান সাংবাদিক সম্মেলনে স্টাইলিশ কিং খানের মুখোমুখি হওয়ার অভিজ্ঞতার কথা লিখলেন দেবারতি ভট্টাচার্য।
বিশদ

10th  November, 2018
লুক বদলায় অ্যাকসেসরিজ 

শুধু পোশাক আর শাড়িই নয়, আপনার ব্যক্তিত্ব বিকাশে বড় ভূমিকা রয়েছে অ্যাকসেসরির। জুতো, জুয়েলারি, চশমা, ব্যাগের পাশাপাশি হাতঘড়ির ভূমিকাও কিন্তু অনেকটাই। একটা স্টাইলিশ রিস্টওয়াচ এক লহমায় বদলে দিতে পারে আপনার লুক। আর তাই বাজারেও আসছে আন্তর্জাতিক ব্র্যান্ডের অসামান্য সম্ভার। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

03rd  November, 2018
Loading...
আলোর মাঝে রঙিন সাজে 

দীপাবলির দিনগুলোয় সকাল-বিকেল কেমন শাড়ি পোশাকের সঙ্গে কেমন মেকআপ হবে তা জেনে নেওয়াটা খুবই জরুরি। তা না হলে সুন্দর দামি ব্র্যান্ডেড শাড়ি পোশাক পরার পরও বেমানান লাগবে।
বিশদ

03rd  November, 2018
পাঞ্জাবিতে বিপ্লব 

পাঞ্জাবি—এই পুরুষ পোশাকটিতে এখন স্টাইলের লেলিহান শিখা জ্বলছে। আর তাতে দগ্ধ হচ্ছেন আপামর ফ্যাশন সচেতন পুরুষজন। সেই পাঞ্জাবি বিপ্লবের খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

27th  October, 2018
তেজে দুর্গা রূপে লক্ষ্মী গুণে সরস্বতী

কনসেপ্টটা আমাদের আর্ট ডিরেক্টর ইন্দ্রনীল ঘোষের। চতুর্থীর চারূপমা একটু অন্যভাবে করতে চাই—শুনেই ইন্দ্রদা বললেন, ঋতুপর্ণাকে ফোটোশ্যুটে পাওয়া যাবে? তাহলে একটা থিম নিয়ে এগনো যেতে পারে।
বিশদ

13th  October, 2018
ছোটদের পুজো সাজে সাবধানতা

বাবা-মায়ের চিরস্বপ্ন বাচ্চাকে কত সুন্দর সাজানো যায়। দুর্গাপুজোর প্রায়োরিটি লিস্টে জামাকাপড় কেনা তো আছেই সেই সঙ্গে আছে জামাকাপড়ের সঙ্গে ম্যাচ করে সাজগোজের জিনিসপত্র কেনা। নিজেদের ইচ্ছে ছাড়াও বাচ্চার নিজস্ব আবদার বা বায়না থাকে। বুঝিয়ে-সুঝিয়ে কিছুটা কাটছাঁট করা গেলেও বেশিটাই মানতে হয়। তাই কেনার ক্ষেত্রে বাবা-মায়ের যথেষ্ট সচেতন থাকা প্রয়োজন। বিশদ

13th  October, 2018
দুজনের পুজো সাজ

পুজোর ফোটোশ্যুটে এসে খুব নস্ট্যালজিক হয়ে পড়লেন তথাগত। দেবলীনাও। আলমবাজারে তথাগতদের তিনশো বছরের পুরনো বাড়ি। বাড়ির সামনে ছিল বিশাল মাঠ। সেই মাঠে দুর্গাপুজো হত। পাড়ার সবাই মিলে পুজো করতেন। এখন মাঠ নেই, ফ্ল্যাট। ফ্ল্যাটের পুজো। তাই পুজোয় কলকাতায় থাকতে মন চায় না। দেবলীনাও প্রায় একই কথা বললেন। দেবলীনার বাপের বাড়ি বউবাজারে।
বিশদ

06th  October, 2018
 শারদ সাজে স্বস্তিকা

 ষষ্ঠীর দিন পুজোর প্রথম দিন। যদিও এখন দ্বিতীয়া তৃতীয়া থেকে পুজো শুরু হয়ে যায়, তবুও ষষ্ঠীতে তো অফিসিয়ালি পুজো শুরু। এই দিন অফ হোয়াইট জমিনের হ্যান্ডলুমটা পরব— বললেন স্বস্তিকা। শাড়িটার গঙ্গা যমুনা পাড়ে চেকের নকশা বেশ অভিনব। বিশদ

29th  September, 2018
পনেরো দিনে কিভাবে
শারদ সুন্দরী হবেন

আমাদের সব থেকে বড় উৎসব হল দুর্গাপুজো। সকলেরই ইচ্ছে হয় এই উৎসবে সেজে-গুজে খেয়ে-দেয়ে ঘুরে ফিরে আনন্দ করতে। নতুন জামাকাপড় কেনা, নতুন নতুন জায়গায় যাওয়ার প্ল্যান।
বিশদ

29th  September, 2018
পুজোর টিনএজ স্টাইল

এ বছর পুজোর ফ্যাশনের টিনএজারদের চাই ফিউশন ফ্রক আর জ্যাকেট। বাজার ঘুরে টিনএজ স্টাইলের খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

22nd  September, 2018
Loading...
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদোন্নতি নিয়ে হাইকোর্টে মামলা দায়ের হল। কিছু শিক্ষাকর্মী এই মামলা করেছেন। অভিযোগ, কয়েকটি পদে বেশ কয়েকজনকে পদোন্নতি দেওয়া হয়েছে গত বছর। কিন্তু কিসের ভিত্তিতে তা দেওয়া হল, তার নথি নেই। ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোনও অঞ্চলের বিশেষ পণ্য বা দ্রব্যের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে দেশে শীর্ষস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। দেশের যে ক’টি দ্রব্য বা পণ্যকে জিআই বা ‘জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনস’-এর তকমা দেওয়া হয়েছে, তার মধ্যে সব চেয়ে বেশি জিআই পেয়েছে এই রাজ্য।  ...

বিএনএ, শিলিগুড়ি: প্রাকৃতিক মনোরম পরিবেশের মধ্যে থেকে অর্কিড চেনা ও দেখার জন্য থাইল্যান্ড বা জাপানে যেতে হবে না। এখানেই পর্যটকরা প্রকৃতির মধ্যে থেকে খুব কাছ ...

 ব্রিসবেন, ২০ নভেম্বর: টি-২০ সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামার আগে অস্ট্রেলিয়াকে রীতিমতো সতর্ক করে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘ভারতীয় দল আগে থেকে ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৪৩ টাকা
ইউরো ৮০.৩০ টাকা ৮৩.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ২০/২৪ দিবা ঘ ২/৭। নক্ষত্র- অশ্বিনী ৩১/২৪ রাত্রি ঘ ৬/৩১, সূ উ ৫/৫৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে। বারবেলা ঘ ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১২/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ঘ ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ১২/৪৬/৩২। অশ্বিনীনক্ষত্র রাত্রি ঘ ৬/১৭/৫৯। সূ উ ৫/৫৭/৪৫, অ ৪/৪৬/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১/১ মধ্যে ও ঘ ৭/২৪/১৬ থেকে ঘ ৮/৭/৩২ মধ্যে ও ঘ ১০/১৭/১৯ থেকে ১২/২৭/৬ মধ্যে এবং রাত্রি ৫/৩৯/২৩ থেকে ঘ ৬/৩২/৮ মধ্যে ও ঘ ৮/১৭/৩৬ থেকে ৩/১৯/২১ মধ্যে। বারবেলা ১১/২২/১২ থেকে ১২/৪৩/১৯ মধ্যে, কালবেলা ৮/৩৯/৫৯ থেকে ঘ ১০/১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩৯/৫৮ থেকে ঘ ৪/১৮/৫১ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারতকে ৪ রানে হারাল অস্ট্রেলিয়া

05:35:24 PM

প্রথম টি-২০: ভারত ৯৩/২ (১০ ওভার)  

04:46:47 PM

তমলুকে প্রাথমিক স্কুলের ভিত খুঁড়তে গিয়ে কঙ্কাল উদ্ধার, চাঞ্চল্য 

04:26:00 PM

আন্দামানে উপজাতিদের হাতে খুন মার্কিন নাগরিক 
আন্দামানে সংরক্ষিত দ্বীপে ঢুকতে গিয়ে উপজাতিদের হাতে প্রাণ খোয়ালেন এক ...বিশদ

04:00:01 PM

প্রথম টি-২০: ভারতকে ১৭৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

03:44:00 PM

আমতায় কাঠের দোকানে আগুন 
আমতায় একটি কাঠের দোকানে ভয়াবহ আগুন। ইতিমধ্যে আগুন পার্শ্ববর্তী আরও ...বিশদ

03:24:23 PM

Loading...
Loading...