Bartaman Patrika
চারুপমা
 

পনেরো দিনে কিভাবে
শারদ সুন্দরী হবেন

কীভাবে প্রস্তুতি নেবেন জানাচ্ছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
আমাদের সব থেকে বড় উৎসব হল দুর্গাপুজো। সকলেরই ইচ্ছে হয় এই উৎসবে সেজে-গুজে খেয়ে-দেয়ে ঘুরে ফিরে আনন্দ করতে। নতুন জামাকাপড় কেনা, নতুন নতুন জায়গায় যাওয়ার প্ল্যান। ঠাকুর দেখা বা ঘরোয়া পার্টির পরিকল্পনা সবই হয় কিন্তু চেহারাটা সেই মলিন, রোদে পোড়া, ব্রণর দাগ বা র‌্যাশ, চোখে ক্লান্তির কালো ছাপ নয়তো খুশকির উপদ্রব, চুল উঠে যাওয়া ও জৌলুস হারানো। অযত্নের ফলে বয়সের থেকে বয়স্ক দেখানো— এক কথায় উধাও গ্লামার। আর এটাই ‘হাইটাইম’ নিজের জন্য ২০ মিনিট সময় না দিলে সব নতুনের মাঝে কাঠামোটাই পুরনো থেকে যাবে।
সানবার্ন ও ট্যান
সানবার্ন হতে হতে তাকে অগ্রাহ্য করার ফলস্বরূপ ট্যান হতে পারে।
ফলাফল: ৯৫ শতাংশ মানুষ ফর্সা গায়ের রং-এর জন্য কাঙাল কিন্তু অযত্ন ও অগ্রাহ্য করার ফলে যার যেমনই রং হোক না কেন, তা হারিয়ে গিয়ে অপেক্ষাকৃত কালো হয়ে যায় তো বটেই, তার সঙ্গে স্কিনের গ্লো অর্থাৎ উজ্জ্বলতা হারিয়ে স্কিন হয় লাইফলেস ও পেল।
কী করা উচিত
ডাক্তারের পরামর্শ ছাড়া ওভার দ্য কাউন্টার যেমন ওষুধ কিনে খাওয়াটা কখনই রেকমেন্ডেড নয়, তেমনই রূপ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ীই কোনও ভালো কোম্পানির সানস্ক্রিন, জেল বা ক্রিম ব্যবহার করা উচিত। অয়েলি স্কিন থাকলে উপযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করলে সমস্যা আরও বেড়ে যেতে পারে।
 এমন কোনও প্রতিষেধক নেই যা একশো শতাংশ প্রকেটশন দেবে। তাই দিনে একবার ‘সানবার্ন রিমুভ্যাল’ প্যাক ব্যবহার করা দরকার।
 ট্যান হয়ে গিয়েছে এমন স্কিনের জন্য ট্যান রিমুভ্যাল ফর্মূলায় রিপেয়ার করে তারপর ডেইলি কেয়ার নিতে হয়।
 ট্যান বা সানবার্ন এর প্রতিকার ‘ব্লিচ’ নয়।
ব্রণ ও র‌্যাশ
টিনএজ থেকে এই সমস্যার শুরু হয়। পরিসংখ্যান অনুযায়ী এই বয়সের ৭০-৮০ শতাংশ এই সমস্যার শিকার।
ফলাফল: ব্রণ হল দুব্বো ঘাসের মতো, একটা যায় তো দুটো জন্মায়। ব্রণ ও র‌্যাশ হলে চুলকোয় ও জ্বালা করে, ব্রণ খুঁটে দিলে স্বাভাবিকভাবেই গর্ত ও কালো দাগ হয় যায়। পাস থেকে ছড়িয়ে পড়ে ইনফেকশন। এরও অ্যাকিউট স্টেজ এ্যাকনি ভালগারিস।
কী করা উচিত?
 ক্লিন করা বা কোনও কিছু অ্যাপ্লাই করা ছাড়া কোনও সময়েই ব্রণতে হাত দেওয়া যাবে না। এতে ইনফেকশন বেড়ে যাবে।
 চুলকানো বা ভেতরের পাসটা বার করা অত্যন্ত ক্ষতিকারক।
 ক্রিম জাতীয় কোনও কিছুর ব্যবহার বন্ধ।
 ওয়াটার বেসড লবঙ্গ ক্রিম চোখের চারপাশে ও ঠোঁট বাদ দিয়ে লাগিয়ে রেখে ৩০-৩৫ মিনিট বাদে ভালোভাবে ধুয়ে নিতে হবে। দিনে একবার, বেশি ব্রণ, র‌্যাশ থাকলে দু’বার ব্যবহার করুন।
মোটামুটি তিরিশ বছর বয়সের পর থেকে বেশ কিছু সমস্যার শুরু হয় বা হওয়ার সম্ভাবনা থাকে। যেমন প্রিম্যাচিওর এজিং, স্যাগিং, পিগমেন্টেশন (মেচেতা), রিংকিলস, ব্লেমিসড স্কিন ইত্যাদি। সমস্যা থেকে মুক্তি পেতে অ্যাডভানসড ও উপযুক্ত স্কিন কেয়ার প্রোডাক্টের নিয়মিত ব্যবহার এবং ক্লিনিক্যাল সাপোর্ট (যা শুধুমাত্র ফেসিয়াল মাসাজের মধ্যে সীমাবদ্ধ নয়) একান্ত জরুরি।
কেমিক্যাল ট্রিটেড হেয়ার (কালারিং, স্ট্রেটনিং, স্মুদনিং, পার্মিং)
বেশির ভাগ ক্ষেত্রেই এই ধরনের অ্যাপ্লিকেশনের পর পরের দিকে ডেইলি কেয়ার ও ক্লিনিক্যাল কেয়ার প্রয়োজন অনুযায়ী করা হয় না, ফলস্বরূপ চুল ওঠা বটেই তার সঙ্গে চুল ড্রাই, ব্রেকেজ, স্প্লিট এন্ডস এবং চুলের শাইন অর্থাৎ জৌলুস একেবারে চলে যায়। এক্ষেত্রে কীভাবে যত্ন নিতে হবে বোঝানো দরকার।
চুলের যত্ন কীভাবে নেবেন
চুল ওঠা, ভেঙে যাওয়া, ড্রাই ও অয়েলি হেয়ার, স্প্লিট হেয়ার, খুশকি ইত্যাদি সমস্যা খুবই কমন। নিয়মিত যত্ন, পরিচর্যা, চুলের উপযুক্ত শ্যাম্পু, মাস্ক, কন্ডিশনার, বাম, সেরাম, হেয়ার গ্রোথ টনিক, অ্যান্টি হেয়ার লস লোশন, অ্যান্টি ড্র্যানড্রাফ প্রোডাক্টের ব্যবহারের সঙ্গে অভিজ্ঞ রূপ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
সব রকম স্কিনের জন্য সাবধানতা
 যতবার সম্ভব জল বা ওয়েট টিস্যু দিয়ে মুখ গলা পরিষ্কার করা। জলের কোনও বিকল্প নেই।
 আয়রন ওয়াটার হলে যদি সম্ভব হয় তবে ওয়াটার পিউরিফায়ারের জল ব্যবহার করতে পারলে ভালো হয়।
 প্রয়োজনের বাইরে মুখ হাত দেওয়ার বদ অভ্যাস সচেতনভাবে বন্ধ করা।
 রুমাল নয়, ফেসিয়াল টিস্যু।
 অন্যের ব্যবহার করা চিরুনি, তোয়ালে, পাউডার পাফ, মেকআপ স্পঞ্জ ইত্যাদি কোনওভাবেই করা যাবে না।
 বেশির ভাগ তুলোতে পলিউল মেশানো হয়, তাই মেকআপ ওয়াইপার ব্যবহার করাই শ্রেয়।
 যে কোনও প্রোডাক্ট ব্যবহার করার সময় মুখে বিশেষত ব্রণের উপর উপর একদম চাপ যেন না লাগে অর্থাৎ হালকা হাতে ব্যবহার করা।
 বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া কোনও হেয়ার স্কিন প্রোডাক্ট ব্যবহার না করা।
 উঠতি বা বাজার চলতি বিউটি প্রোডাক্ট সম্পূর্ণ বর্জন করে নামী ও টাইম টেস্টেড অর্থাৎ যারা বহু বছর ধরে এই সমস্ত তৈরি করে আসছে, সেই সমস্ত প্রোডাক্ট ব্যবহার করা উচিত।
ক্লিনিক্যাল কেয়ার
বহু বছর ধরে পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিউটি সেমিনার, ইভেন্ট, ওয়ার্কশপ ইত্যাদির মাধ্যমে অ্যাডভান্সড স্কিন ও হেয়ার টেকনোলজির যা অভিজ্ঞতা অর্জন করছি তা একশো ভাগ ফলপ্রদ। এখানে প্রচলিত নানান হেয়ার স্পা ও ফেসিয়াল যেমন গোল্ড, ডায়মন্ড, প্ল্যাটিনাম, ফেয়ারনেস, হার্বাল, ওজন, থারমোহার্ব, সফটমাস্কের ব্যবহার ইত্যাদি অনেক অনেক কিছু। পুরনো এই পদ্ধতিগুলোর বদলে যদি লেটেস্ট টেকনোলজি অ্যাপ্লাই করে হেয়ার স্পা ও ফেসিয়াল করা হয় তা অনেক বেশি ফলপ্রদ ও স্থায়ী সমাধান করে। সব থেকে বড় কথা হল খরচ কিন্তু একই থাকে। ২টো থেকে ৩টে অ্যাপ্লিকেশনে সমস্যাগুলোর কন্ট্রোল ও সমাধান করে। যেমন, একটা মাত্র অ্যাপ্লিকেশনে রোদে পোড়া ত্বকের ৬০-৭০ শতাংশ রিপেয়ার হয় যা প্রমাণিত। সকলের জন্য থাকে ‘রিলেটেড কেয়ার’ অর্থাৎ বাড়িতে কী ব্যবহার করবে তার চার্ট যার জন্য সময় লাগে মাত্র ১৫-২০ মিনিট ও খরচ সামান্য।
যোগাযোগ: শাকম্ভরী বডি অ্যান্ড বিউটি ক্লিনিক, শ্যামবাজার, কল-৭০০০০৪, ফোন: ৯১৬৩৪১৪৪৪৩, ২৫৫৫ ০৩৫৮
29th  September, 2018
 সোনালি সাজ

 এবার পুজোর পাঁচদিন কেমন হবে অভিনেত্রী সোনালি চৌধুরির সাজ, জানাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

চরিত্র যেমন, সাজ তেমন

জন্মাষ্টমীতে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি গোত্র। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার, স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

17th  August, 2019
 শাদি বাই ম্যারিয়ট

 নামী ডিজাইনার অনিতা ডোঙ্গরের ব্রাইডাল কালেকশন নিয়ে ফ্যাশন প্যারেড ও ওয়েস্টইন কর্তৃপক্ষের বিয়ের প্যাকেজ। এই দুইয়ে মিলে জমে উঠেছিল শাদি বাই ম্যারিয়ট। খবরে স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

17th  August, 2019
শারদ সাজে

 শুরু হয়েছে পুজোর আনন্দদিনের প্রস্তুতি। প্রস্তুত অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়ও, তাঁর প্রস্তুতির বিবরণ দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

17th  August, 2019
পুজোর বেশে 

অভিনেত্রী সৌমিলি বিশ্বাসের সাজ-কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

10th  August, 2019
পুজোর সাজে মিসেস ইন্ডিয়া ইস্ট 

আকাঙ্ক্ষা মাংলানি। গত বছরের মিসেস ইন্ডিয়া ওয়ার্ল্ড ওয়াইড ইস্ট। কলকাতার এই গুজরাতি কন্যাটি পুজোর ক’দিন সপরিবারে সাজগোজ আর খাওয়া দাওয়ায় মেতে ওঠেন। মুখোমুখি আড্ডায় তাঁর পুজো প্ল্যান জেনে নিলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
 শ্রাবণ মাঝে পুজোর সাজে

 পুজোর পাঁচটা দিন শাড়ির সাজেই সাজেন অভিনেত্রী দেবলীনা দত্ত। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

03rd  August, 2019
শ্রাবণ মাসে পুজোর বেশে

পুজোর পাঁচ দিন কেমন সাজে সাজবেন জানাচ্ছেন অভিনেত্রী, সংবাদপাঠিকা লোপামুদ্রা সিংহ। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

27th  July, 2019
 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
বিশদ

20th  July, 2019
শুরু পুজোর দিন গোনা

বর্ষা আসুক না আসুক, শিউলি ফুটুক না ফুটুক পুজোর সৌরভ ছড়িয়ে পড়েছে শ্রাবণী বাতাসে। অভিনেত্রী অপরাজিতা আঢ্যর পুজোর সাজ দিয়ে শুরু হল এবারের পুজো পরিক্রমা। ধারা বিবরণী দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  July, 2019
ড্রেস চাই স্মার্ট 

এবারের সামার মনসুন ড্রেস বর্ণময়। সিঙ্গল কালার আর অফ বিট কটনপ্রিন্ট চাহিদার শীর্ষে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

13th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়। বিশদ

06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং ...

ইসলামাবাদ, ২৩ আগস্ট (পিটিআই): ভারতের সঙ্গে সম্পর্কের শীতলতা রয়েছে ঠিকই। তা সত্ত্বেও ভারতীয় শিখ পূণ্যার্থীদের জন্য কর্তারপুর করিডর খুলে দিতে চলেছে ইমরান খানের সরকার। শুক্রবার এমনটাই জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। ...

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): বাবরি মসজিদ ধ্বংস মামলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবার নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে এই নির্দেশিকা জারি করতে হবে। ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করতে চলেছেন ওই বিশেষ বিচারক। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ত দপ্তরের অধীনে থাকা রাজ্যের প্রায় দু’হাজার ব্রিজ বা উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করা হবে বছরে চারবার। কেএমডিএ’র অধীনে থাকা উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষার জন্য ব্রিজ অ্যাডভাইসরি কমিটি তৈরি করা হয়েছে। তাদের নির্দেশেই ব্রিজের যান চলাচল বন্ধ রেখে লোড ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত 
প্রতিরক্ষা উৎপাদন সচিবের থেকে লিখিত আশ্বাস মেলায় কর্মবিরতি প্রত্যাহার করলেন ...বিশদ

03:49:44 PM

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের 

02:40:20 PM

প্রয়াত অরুণ জেটলি, আজকের দিনের সব কর্মসূচি বাতিল করল রাজ্য বিজেপি 

02:09:35 PM

এক গুরুত্বপূর্ণ বন্ধুকে হারামাল, অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ করে ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

01:41:21 PM

দেশের রাজনীতিতে অরুণ জেটলির অবদান স্মরণীয় হয়ে থাকবে, শোকপ্রকাশ করে ট্যুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

12:57:57 PM

ক্রিকেটার শ্রীসন্থের বাড়িতে আগুন 
ভয়াবহ আগুন ক্রিকেটার এস শ্রীসন্থের কোচির বাড়িতে। গতকাল রাত ২টো ...বিশদ

12:55:14 PM