চারুপমা
 

পনেরো দিনে কিভাবে
শারদ সুন্দরী হবেন

কীভাবে প্রস্তুতি নেবেন জানাচ্ছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
আমাদের সব থেকে বড় উৎসব হল দুর্গাপুজো। সকলেরই ইচ্ছে হয় এই উৎসবে সেজে-গুজে খেয়ে-দেয়ে ঘুরে ফিরে আনন্দ করতে। নতুন জামাকাপড় কেনা, নতুন নতুন জায়গায় যাওয়ার প্ল্যান। ঠাকুর দেখা বা ঘরোয়া পার্টির পরিকল্পনা সবই হয় কিন্তু চেহারাটা সেই মলিন, রোদে পোড়া, ব্রণর দাগ বা র‌্যাশ, চোখে ক্লান্তির কালো ছাপ নয়তো খুশকির উপদ্রব, চুল উঠে যাওয়া ও জৌলুস হারানো। অযত্নের ফলে বয়সের থেকে বয়স্ক দেখানো— এক কথায় উধাও গ্লামার। আর এটাই ‘হাইটাইম’ নিজের জন্য ২০ মিনিট সময় না দিলে সব নতুনের মাঝে কাঠামোটাই পুরনো থেকে যাবে।
সানবার্ন ও ট্যান
সানবার্ন হতে হতে তাকে অগ্রাহ্য করার ফলস্বরূপ ট্যান হতে পারে।
ফলাফল: ৯৫ শতাংশ মানুষ ফর্সা গায়ের রং-এর জন্য কাঙাল কিন্তু অযত্ন ও অগ্রাহ্য করার ফলে যার যেমনই রং হোক না কেন, তা হারিয়ে গিয়ে অপেক্ষাকৃত কালো হয়ে যায় তো বটেই, তার সঙ্গে স্কিনের গ্লো অর্থাৎ উজ্জ্বলতা হারিয়ে স্কিন হয় লাইফলেস ও পেল।
কী করা উচিত
ডাক্তারের পরামর্শ ছাড়া ওভার দ্য কাউন্টার যেমন ওষুধ কিনে খাওয়াটা কখনই রেকমেন্ডেড নয়, তেমনই রূপ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ীই কোনও ভালো কোম্পানির সানস্ক্রিন, জেল বা ক্রিম ব্যবহার করা উচিত। অয়েলি স্কিন থাকলে উপযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করলে সমস্যা আরও বেড়ে যেতে পারে।
 এমন কোনও প্রতিষেধক নেই যা একশো শতাংশ প্রকেটশন দেবে। তাই দিনে একবার ‘সানবার্ন রিমুভ্যাল’ প্যাক ব্যবহার করা দরকার।
 ট্যান হয়ে গিয়েছে এমন স্কিনের জন্য ট্যান রিমুভ্যাল ফর্মূলায় রিপেয়ার করে তারপর ডেইলি কেয়ার নিতে হয়।
 ট্যান বা সানবার্ন এর প্রতিকার ‘ব্লিচ’ নয়।
ব্রণ ও র‌্যাশ
টিনএজ থেকে এই সমস্যার শুরু হয়। পরিসংখ্যান অনুযায়ী এই বয়সের ৭০-৮০ শতাংশ এই সমস্যার শিকার।
ফলাফল: ব্রণ হল দুব্বো ঘাসের মতো, একটা যায় তো দুটো জন্মায়। ব্রণ ও র‌্যাশ হলে চুলকোয় ও জ্বালা করে, ব্রণ খুঁটে দিলে স্বাভাবিকভাবেই গর্ত ও কালো দাগ হয় যায়। পাস থেকে ছড়িয়ে পড়ে ইনফেকশন। এরও অ্যাকিউট স্টেজ এ্যাকনি ভালগারিস।
কী করা উচিত?
 ক্লিন করা বা কোনও কিছু অ্যাপ্লাই করা ছাড়া কোনও সময়েই ব্রণতে হাত দেওয়া যাবে না। এতে ইনফেকশন বেড়ে যাবে।
 চুলকানো বা ভেতরের পাসটা বার করা অত্যন্ত ক্ষতিকারক।
 ক্রিম জাতীয় কোনও কিছুর ব্যবহার বন্ধ।
 ওয়াটার বেসড লবঙ্গ ক্রিম চোখের চারপাশে ও ঠোঁট বাদ দিয়ে লাগিয়ে রেখে ৩০-৩৫ মিনিট বাদে ভালোভাবে ধুয়ে নিতে হবে। দিনে একবার, বেশি ব্রণ, র‌্যাশ থাকলে দু’বার ব্যবহার করুন।
মোটামুটি তিরিশ বছর বয়সের পর থেকে বেশ কিছু সমস্যার শুরু হয় বা হওয়ার সম্ভাবনা থাকে। যেমন প্রিম্যাচিওর এজিং, স্যাগিং, পিগমেন্টেশন (মেচেতা), রিংকিলস, ব্লেমিসড স্কিন ইত্যাদি। সমস্যা থেকে মুক্তি পেতে অ্যাডভানসড ও উপযুক্ত স্কিন কেয়ার প্রোডাক্টের নিয়মিত ব্যবহার এবং ক্লিনিক্যাল সাপোর্ট (যা শুধুমাত্র ফেসিয়াল মাসাজের মধ্যে সীমাবদ্ধ নয়) একান্ত জরুরি।
কেমিক্যাল ট্রিটেড হেয়ার (কালারিং, স্ট্রেটনিং, স্মুদনিং, পার্মিং)
বেশির ভাগ ক্ষেত্রেই এই ধরনের অ্যাপ্লিকেশনের পর পরের দিকে ডেইলি কেয়ার ও ক্লিনিক্যাল কেয়ার প্রয়োজন অনুযায়ী করা হয় না, ফলস্বরূপ চুল ওঠা বটেই তার সঙ্গে চুল ড্রাই, ব্রেকেজ, স্প্লিট এন্ডস এবং চুলের শাইন অর্থাৎ জৌলুস একেবারে চলে যায়। এক্ষেত্রে কীভাবে যত্ন নিতে হবে বোঝানো দরকার।
চুলের যত্ন কীভাবে নেবেন
চুল ওঠা, ভেঙে যাওয়া, ড্রাই ও অয়েলি হেয়ার, স্প্লিট হেয়ার, খুশকি ইত্যাদি সমস্যা খুবই কমন। নিয়মিত যত্ন, পরিচর্যা, চুলের উপযুক্ত শ্যাম্পু, মাস্ক, কন্ডিশনার, বাম, সেরাম, হেয়ার গ্রোথ টনিক, অ্যান্টি হেয়ার লস লোশন, অ্যান্টি ড্র্যানড্রাফ প্রোডাক্টের ব্যবহারের সঙ্গে অভিজ্ঞ রূপ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
সব রকম স্কিনের জন্য সাবধানতা
 যতবার সম্ভব জল বা ওয়েট টিস্যু দিয়ে মুখ গলা পরিষ্কার করা। জলের কোনও বিকল্প নেই।
 আয়রন ওয়াটার হলে যদি সম্ভব হয় তবে ওয়াটার পিউরিফায়ারের জল ব্যবহার করতে পারলে ভালো হয়।
 প্রয়োজনের বাইরে মুখ হাত দেওয়ার বদ অভ্যাস সচেতনভাবে বন্ধ করা।
 রুমাল নয়, ফেসিয়াল টিস্যু।
 অন্যের ব্যবহার করা চিরুনি, তোয়ালে, পাউডার পাফ, মেকআপ স্পঞ্জ ইত্যাদি কোনওভাবেই করা যাবে না।
 বেশির ভাগ তুলোতে পলিউল মেশানো হয়, তাই মেকআপ ওয়াইপার ব্যবহার করাই শ্রেয়।
 যে কোনও প্রোডাক্ট ব্যবহার করার সময় মুখে বিশেষত ব্রণের উপর উপর একদম চাপ যেন না লাগে অর্থাৎ হালকা হাতে ব্যবহার করা।
 বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া কোনও হেয়ার স্কিন প্রোডাক্ট ব্যবহার না করা।
 উঠতি বা বাজার চলতি বিউটি প্রোডাক্ট সম্পূর্ণ বর্জন করে নামী ও টাইম টেস্টেড অর্থাৎ যারা বহু বছর ধরে এই সমস্ত তৈরি করে আসছে, সেই সমস্ত প্রোডাক্ট ব্যবহার করা উচিত।
ক্লিনিক্যাল কেয়ার
বহু বছর ধরে পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিউটি সেমিনার, ইভেন্ট, ওয়ার্কশপ ইত্যাদির মাধ্যমে অ্যাডভান্সড স্কিন ও হেয়ার টেকনোলজির যা অভিজ্ঞতা অর্জন করছি তা একশো ভাগ ফলপ্রদ। এখানে প্রচলিত নানান হেয়ার স্পা ও ফেসিয়াল যেমন গোল্ড, ডায়মন্ড, প্ল্যাটিনাম, ফেয়ারনেস, হার্বাল, ওজন, থারমোহার্ব, সফটমাস্কের ব্যবহার ইত্যাদি অনেক অনেক কিছু। পুরনো এই পদ্ধতিগুলোর বদলে যদি লেটেস্ট টেকনোলজি অ্যাপ্লাই করে হেয়ার স্পা ও ফেসিয়াল করা হয় তা অনেক বেশি ফলপ্রদ ও স্থায়ী সমাধান করে। সব থেকে বড় কথা হল খরচ কিন্তু একই থাকে। ২টো থেকে ৩টে অ্যাপ্লিকেশনে সমস্যাগুলোর কন্ট্রোল ও সমাধান করে। যেমন, একটা মাত্র অ্যাপ্লিকেশনে রোদে পোড়া ত্বকের ৬০-৭০ শতাংশ রিপেয়ার হয় যা প্রমাণিত। সকলের জন্য থাকে ‘রিলেটেড কেয়ার’ অর্থাৎ বাড়িতে কী ব্যবহার করবে তার চার্ট যার জন্য সময় লাগে মাত্র ১৫-২০ মিনিট ও খরচ সামান্য।
যোগাযোগ: শাকম্ভরী বডি অ্যান্ড বিউটি ক্লিনিক, শ্যামবাজার, কল-৭০০০০৪, ফোন: ৯১৬৩৪১৪৪৪৩, ২৫৫৫ ০৩৫৮
29th  September, 2018
শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।  বিশদ

12th  January, 2019
স্টাইলিশ উইন্টার মুড
 

মুড যখন স্টাইলিশ তখন ড্রেস তো অফ বিট হবেই। তিন ধরনের উইন্টার আউটফিটের কথায় সোমা লাহিড়ী।

ভরপুর শীত। ভরপুর ট্যুর। ভরপুর আড্ডা। ভরপুর পার্টি। সঙ্গে চাই—ভরপুর স্টাইলও। না হলে যে উইন্টার মুডে তালভঙ্গ হবে। আজ আমাদের দুই মডেল রণজয় ও আদিত্য হাজির একটু অন্যরকম শীত-সাজে। একটু অন্য স্টাইলে।
 
বিশদ

05th  January, 2019
মেকআপে মুখ ঢাকবেন না 

মেক আপ করুন। কিন্তু নিজের স্বাভাবিক সৌন্দর্যকে চাপা দিয়ে নয়। নিউ ইয়ার পার্টির আগে এমনই পরামর্শ দিলেন বিউটিশিয়ান রুবি বিশ্বাস।  বিশদ

29th  December, 2018
সাজ হোক সাহেবি 

আসছে বিশেষ দিন। বছরের শেষ দিন। বিশেষ দিনে সাজও হওয়া চাই বিশেষ। সকাল থেকে রাত, কেমন হবে সাজ— জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  December, 2018
ক্রিসমাস কলিং

 ক্রিসমাস থেকে নিউ ইয়ার— কলকাতায় এই একফালি শীতের মরসুমে লাগে উৎসবের ধুম। সেই উৎসবে ফ্যাশনও চাই মনের মতো। বাজার ঘুরে কচিকাঁচাদের শীতের ফ্যাশন ও স্টাইলের খোঁজখবরে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  December, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

‘নবীনচন্দ্র দাস ওরফে উজানকে প্রথমে খদ্দরের স্লিভলেস ফতুয়ার সঙ্গে মোটা ধুতি পরানো হয়েছে। এরপর ক্রমশ তাঁকে হাফহাতা ফতুয়ায় দেখা যাবে। যখন তিনি প্রতিষ্ঠিত তখন তাঁকে গোল গলার পাঞ্জাবি পরানো হয়েছে। সঙ্গে মিহি সুতোর ১ ইঞ্চি বা ১ ইঞ্চি পাড়ের কটন ধুতি পরানো হয়েছে।
বিশদ

22nd  December, 2018
এল যে শীতের বেলা 

শীত চলে এল। শীত মানেই রং বেরঙের জ্যাকেট, কার্ডিগান, পঞ্চু ইত্যাদি। আজকের চারূপমায় রইল এই সব উইন্টার ওয়্যারের খবরাখবর। খবর দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

15th  December, 2018
মুখোমুখি মাসাবা 

ঝটিকা সফরে কলকাতা ঘুরে গেলেন ফ্যাশন ডিজাইনার মাসাবা গুপ্তা। হোটেলের লিভিং রুমে একান্তে কথা বললেন চৈতালি দত্তর সঙ্গে।  বিশদ

15th  December, 2018
শালে  শীত  শুরু

শীতের হাওয়ার নাচন লেগেছে আমলকির ডালে ডালে। মনটাও নেচে উঠছে তার ছন্দে ছন্দে। এই তো সময় বেরিয়ে পড়ার। কাছে হোক বা দূরে—শালের মতো আরামের ওম ধরে না অন্য কিছুতেই। আজ তাই আপনাদের জন্য শালের আয়োজন।
বিশদ

08th  December, 2018
বিয়েবাড়ির সাজ মানেই বেনারসি

কনেযাত্রী হন বা বরযাত্রী এই মরসুমে বিয়েবাড়ি যেতে বেনারসিতে হাত বাড়াতেই হবে। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

01st  December, 2018
বিবাহ বিলাস কথা

কলকাতার জে ডব্লু ম্যারিয়টে সেদিন বসেছিল বিয়ের আসর। ডিজাইনার মাসাবা গুপ্তার ওয়েডিং কালেকশন র‌্যাম্প আলো করল। বর্ণনায় চৈতালি দত্ত।
বিশদ

01st  December, 2018
জ্যাকেটে হেমন্ত এল  

আসলে হেমন্তের হিমেল হাওয়ায় জ্যাকেট এল নতুন সাজে। ফ্যাব্রিক থেকে ডিজাইন-সব কিছুতেই বদল এসেছে এবার। কেমন সেই বদল? ছবিতে লেখায় রইল সেই বদলেরই হদিশ। হদিশ দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

24th  November, 2018
 বিশ্বনাথের বাঙালিয়ানা

 খাঁটি বাঙালি বলতে যা বোঝায় বিশ্বনাথ বসু তার একেবারে জলজ্যান্ত উদাহরণ। সে সাজপোশাকের ব্যাপারেই হোক বা খাওয়াদাওয়া। নিজের শিকড় ছিঁড়ে বেরতে তাঁর ঘোর অনীহা। আড্ডায় সেসব কথা বললেন স্বস্তিনাথ শাস্ত্রীকে। বিশদ

17th  November, 2018
 পাত্র যখন পরিচালক

২৪ নভেম্বর সাত পাকে বাঁধা পড়তে চলেছেন পরিচালক রাজা চন্দ। পাত্রী মডেল ও অভিনেত্রী পিয়ান সরকার। খবরে চৈতালি দত্ত। বিশদ

17th  November, 2018
একনজরে
সংবাদদাতা, হলদিয়া: বিজেপি রথের সনাতনী ঐতিহ্যকে নষ্ট করছে। এরা রথযাত্রার নাম করে পশ্চিমবাংলায় দাঙ্গা লাগিয়ে ক্ষমতায় আসার চেষ্টা করছে। এদের ঝেঁটিয়ে বিদায় করতে হবে। ব্রিগেড ...

 সংবাদদাতা, রামপুরহাট: অস্বাভাবিক ছাত্রীর চাপে নাভিশ্বাস উঠেছে রাজগ্রাম এসআরআর গার্লস স্কুলের। একটি ক্লাসে পাঁচশোর বেশি ছাত্রী নিয়ে যখন নাজেহাল কর্তৃপক্ষ, তখন পাশেই আম্ভুয়ায় সরকারি মডেল স্কুল ছাত্রছাত্রীর অভাবে খাঁ খাঁ করছে। তারপরেও বিভিন্ন জুনিয়র হাইস্কুল থেকে গার্লস স্কুলেই ভর্তি হতে ...

বিএনএ, বহরমপুর: এবার প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা ব্যয়ে বহরমপুরে গড়া হচ্ছে অত্যাধুনিক সুইমিং অ্যাকাডেমি। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সুইমিং অ্যাসোসিয়েশনের বেহাল পুকুরের উপর নির্ভর ...

ঢাকা, ১৬ জানুয়ারি: বিএনপি জোট ঐক্যফ্রন্টের আটজন জয়ীকে সংসদ সদস্যের মর্যাদা দিয়ে গেজেট প্রকাশ করা হলেও, শপথ না নেওয়া পর্যন্ত তারা কোনও সরকারি সুবিধা পাবেন না। বাংলাদেশের সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন-২) নীতীশচন্দ্র সরকার জানান, শপথ না নিলে তাঁরা বেতন-ভাতা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের হঠাৎ অবনতি। উচ্চশিক্ষায় বাধা। সৃষ্টিশীল কাজে উন্নতি। পারিবারিক কলহ এড়িয়ে চলুন। র্জ্ঞাতি বিরোধ সম্পত্তি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৪ টাকা ৭১.৯৪ টাকা
পাউন্ড ৮৯.৭৩ টাকা ৯২.৯৮ টাকা
ইউরো ৭৯.৫৫ টাকা ৮২.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, একাদশী ৪০/২৯ রাত্রি ১০/৩৫। নক্ষত্র- কৃত্তিকা ১৮/১৩ দিবা ১/৪০, সূ উ ৬/২৩/৪, অ ৫/৯/৫৮, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ২/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/৪৭ গতে ১/২৫ মধ্যে।
২ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, একাদশী রাত্রি ৬/৩৩/৩১। কৃত্তিকানক্ষত্র ১০/৮/৪৩। সূ উ ৬/২৪/৪১, অ ৫/৭/৫৫, অমৃতযোগ রাত্রি ঘ ১/৫/৫৯ থেকে ঘ ৩/৪৫/২০ মধ্যে। বারবেলা ৩/৪৭/৩০ থেকে ৫/৭/৫৫ মধ্যে, কালবেলা ২/২৭/৬ থেকে ঘ ৩/৪৭/৩০ মধ্যে, কালরাত্রি ১১/৪৬/১৮ থেকে ঘ ১/২৫/২৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

16-01-2019 - 04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

16-01-2019 - 04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

16-01-2019 - 04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

16-01-2019 - 03:26:38 PM

ব্রিগেডে তৃণমূলের জনসভায় প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী !
১৯ জানুয়ারি ব্রিগেডে তৃণমূলের জনসভায় উপস্থিত থাকতে পারেন অরুণাচলের প্রাক্তন ...বিশদ

16-01-2019 - 03:14:55 PM

আগামী সপ্তাহে রাজ্যে অমিত শাহর ৫টি সভা 
সুপ্রিম কোর্ট রথযাত্রার অনুমতি না দিলেও মিটিং-মিছিল করা যাবে বলে ...বিশদ

16-01-2019 - 02:13:43 PM