চারুপমা
 

পুজোর টিনএজ স্টাইল

ইন্দো-ওয়েস্টার্ন ফিউশন
এবছর পুজো ফ্যাশনে টিনএজারদের হিট আইটেম ফিউশন ড্রেস। নানারকম ফিউশন পাবেন টিনএজ ফ্যাশনে। তবে তার মধ্যে সবচেয়ে নজরকাড়া হল ফিউশন ড্রেস। এগুলোকে ড্রেস না বলে বরং লং কুর্তা বলা হচ্ছে। আর নাম যেহেতু লং কুর্তা তাই তার সঙ্গে ওড়নাও পাবেন। এই পোশাকের নকশায় ভারতীয় ছোঁয়া। ওয়েস্টার্ন প্রিন্টের বদলে তাই পাবেন সুতোর কাজ। স্টোন, জরি ও চুমকি লাগানো হেভি নেকলাইন এই পোশাককে পুরোদস্তুর পার্টিওয়্যারে পরিণত করেছে। একটু জমকালো চাইলে সুতোর কাজের সঙ্গে স্টোন বা বিডসের কারুকাজও রয়েছে। ফেব্রিক মোটামুটি জর্জেট, চান্দেরি, স্যাটিন, নেট ইত্যাদি।

ম্যাক্সি ফ্রক ও শর্ট ড্রেস
ড্রেসের মধ্যে ইন্দো-ওয়েস্টার্ন ফিউশন স্টাইল ছাড়াও শুধু ওয়েস্টার্ন স্টাইলও খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। ম্যাক্সি ফ্রক টিনএজার থেকে চাকরিরত মহিলা সবাই পরছেন। তবে শর্ট ড্রেস অনেকটাই টিনএজারদের মধ্যেই সীমাবদ্ধ। ওয়েস্টার্ন স্টাইলের ফ্রকে বিভিন্ন ধরনের প্রিন্টই জনপ্রিয়। ফ্লোরাল, জিওমেট্রিক সবই পাবেন। ওয়েস্টার্ন ফ্রকের ফেব্রিক কটন, খাদি, লিনেন থেকে শুরু করে ক্রেপ, জর্জেট, শিফন সবই হতে পারে। তবে সিল্ক, চান্দেরি গোছের ফেব্রিক ওয়েস্টার্ন ড্রেসে ততটা চোখে পড়ল না। ড্রেসের মধ্যে কালার কম্বিনেশনের নতুনত্ব চোখে পড়ার মতো। একই রঙের বিভিন্ন শেড দিয়ে কালার কম্বিনেশন করা হয়েছে ড্রেসে। শর্ট ড্রেসের ঝুল হাঁটু পর্যন্ত। আর এর কাট অধিকাংশই অ্যাসিমেট্রিক। শর্ট ড্রেসে ফিশ টেল কাট পাবেন। ফিশ টেলের ক্ষেত্রে সামনে হাঁটু পর্যন্ত ঝুল আর পিছনে কাফ লেন্থ হতে পারে অথবা সামনে পিছন দুই-ই হাঁটু পর্যন্ত হলে দু’পাশ দিয়ে কানের মতো নামতে পারে।

স্কার্টের নানা রকম
লং স্কার্টেও চলছে ইন্দো-ওয়েস্টার্ন ফিউশন স্টাইল। অর্থাৎ সুতি বা চান্দেরির স্কার্টে বেনারসির নকশা। গোটা স্কার্টেই সেক্ষেত্রে জরির বুটি তোলা। ফিউশন স্টাইল, তাই বুটিতে ফুলের নকশা। অলওভার এই স্কার্ট খুবই গর্জিয়াস। এর সঙ্গে কম্বিনেশনে শর্ট কুর্তা বেশ মানানসই। কটন সিল্ক, সিল্ক বা তসর ফেব্রিকের কুর্তায় ভরাট সুতোর কাজ থাকলে এই ধরনের পোশাক অনায়াসেই বিয়েবাড়ির সাজ হয়ে উঠতে পারে। ফিউশন স্টাইল বলে স্কার্টের কোমরে হুক বা চেনের পাশাপাশি ঘাগরার মতো ঝুলমি দেওয়া দড়িও থাকবে।

প্যালাজো সেট
প্যালাজো সেটেও এবার ফিউশনের ছোঁয়া। গাঢ় একরঙা প্যালাজোর নীচের দিকে সরু বা মোটা জরির বর্ডার দেওয়া। অথবা হালকা একরঙা প্যালাজোয় ভরাট জরির কাজ। এছাড়াও ওয়েস্টার্ন ডিজাইনার প্যালাজোও পাবেন। ফিউশন ডিজাইনের প্যালাজো যতটা ফ্লেয়ারি কাটে তৈরি ওয়েস্টার্ন প্যালাজো ততটা নয়। ওয়েস্টার্ন ডিজাইনের ক্ষেত্রে কাট ও নকশা দুটোই আলাদা। এতে ঘের কম। আর প্রিন্টের ক্ষেত্রে রয়েছে নানান বৈচিত্র। যেমন ফ্লোরাল, জিওমেট্রিক, চেকস, স্ট্রাইপস ইত্যাদি।

কুর্তার নানারকম
কুর্তা বিনা টিনএজ ফ্যাশন হয় না। এবছর পুজো স্পেশাল কুর্তার নকশায় লম্বা ঝুল আর স্ট্রেট কাট বাজি মাত করবে। জিনস, জেগিনস, লেগিনস সব পোশাকের সঙ্গেই পেয়ার করে পরতে পারবেন এই কুর্তা। কুর্তার সঙ্গে আবার লং ও শর্ট জ্যাকেটও এবছর ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে। জ্যাকেটে এখন ফ্রন্ট ওপেন স্টাইল। গলার কাছে ছোট বোতাম বাকিটা উলটো ভি স্টাইলে কাটা অথবা ভি-নেকলাইন যেমনই হোক না কেন টিনএজ ফ্যাশনে জ্যাকেট জরুরি।
22nd  September, 2018
চরিত্র যেমন সাজ তেমন 

কে এস আর্টস এন্টারটেনমেন্ট প্রযোজিত ও মাই লাভ হিন্দি ছবির শেষপ্রস্থের শ্যুটিং জোরকদমে চলছে। পরিচালক রাজেন থমাস। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্বাতী প্যাটেল। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

16th  February, 2019
ল্যাকমে ফ্যাশন উইক
চমকে ভরা গরমের আয়োজন 

মুম্বইয়ের জিও গার্ডেনে বসেছিল এবারের ল্যাকমে ফ্যাশন উৎসবের আসর। এই আসর থেকে আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য এক ঝাঁক ডিজাইনারের নতুন কিছু সৃষ্টিকথা তুলে ধরলেন। 
বিশদ

16th  February, 2019
এই সাজ তোমার আমার

সরস্বতী পুজো আর ভ্যালেনটাইন’স ডে যেন মিলেমিশে একাকার। প্রিয়জনের সঙ্গে রংমিলান্তি সাজে সাজতে প্রাণ চায় সবার। তেমন দুটি সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

09th  February, 2019
বাসন্তী সাজ

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে প্রতি বছরের মতো এবারও দেবী সরস্বতীর আরাধনায় মেতে উঠব আমরা। সাজব বাসন্তী সাজে। আসলে শুক্লা পঞ্চমীর দিনটিকেই আমরা বসন্তের আগমনক্ষণ মনে করি। শীতের জড়তা কাটিয়ে জেগে ওঠে প্রকৃতি। গাছেরা নতুন পাতায় সেজে ওঠার তোড়জোড় শুরু করে দেয়। লাল আর হলুদ ফুলের কুঁড়িতে রং লাগে ডালে ডালে। পলাশপ্রিয়া দেবীর পুজোর আয়োজনে তাই পলাশের কুঁড়ি চাই-ই। দেবীর প্রিয় রং বাসন্তী হলুদ। আজ তাই দেবীর আগমন বার্তা নিয়ে এল বাসন্তী সাজ। বিশদ

02nd  February, 2019
সাজো সাজো রব 

মাঘ-ফাল্গুন বিয়ের ভরপুর মরশুম। বিয়েবাড়ির সাজগোজ কেমন হলে ভালো হয় তার পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ গৌরী বোস। 
বিশদ

26th  January, 2019
শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।  বিশদ

12th  January, 2019
স্টাইলিশ উইন্টার মুড
 

মুড যখন স্টাইলিশ তখন ড্রেস তো অফ বিট হবেই। তিন ধরনের উইন্টার আউটফিটের কথায় সোমা লাহিড়ী।

ভরপুর শীত। ভরপুর ট্যুর। ভরপুর আড্ডা। ভরপুর পার্টি। সঙ্গে চাই—ভরপুর স্টাইলও। না হলে যে উইন্টার মুডে তালভঙ্গ হবে। আজ আমাদের দুই মডেল রণজয় ও আদিত্য হাজির একটু অন্যরকম শীত-সাজে। একটু অন্য স্টাইলে।
 
বিশদ

05th  January, 2019
মেকআপে মুখ ঢাকবেন না 

মেক আপ করুন। কিন্তু নিজের স্বাভাবিক সৌন্দর্যকে চাপা দিয়ে নয়। নিউ ইয়ার পার্টির আগে এমনই পরামর্শ দিলেন বিউটিশিয়ান রুবি বিশ্বাস।  বিশদ

29th  December, 2018
সাজ হোক সাহেবি 

আসছে বিশেষ দিন। বছরের শেষ দিন। বিশেষ দিনে সাজও হওয়া চাই বিশেষ। সকাল থেকে রাত, কেমন হবে সাজ— জানাচ্ছেন সোমা লাহিড়ী।  বিশদ

29th  December, 2018
ক্রিসমাস কলিং

 ক্রিসমাস থেকে নিউ ইয়ার— কলকাতায় এই একফালি শীতের মরসুমে লাগে উৎসবের ধুম। সেই উৎসবে ফ্যাশনও চাই মনের মতো। বাজার ঘুরে কচিকাঁচাদের শীতের ফ্যাশন ও স্টাইলের খোঁজখবরে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  December, 2018
চরিত্র যেমন, সাজ তেমন

‘নবীনচন্দ্র দাস ওরফে উজানকে প্রথমে খদ্দরের স্লিভলেস ফতুয়ার সঙ্গে মোটা ধুতি পরানো হয়েছে। এরপর ক্রমশ তাঁকে হাফহাতা ফতুয়ায় দেখা যাবে। যখন তিনি প্রতিষ্ঠিত তখন তাঁকে গোল গলার পাঞ্জাবি পরানো হয়েছে। সঙ্গে মিহি সুতোর ১ ইঞ্চি বা ১ ইঞ্চি পাড়ের কটন ধুতি পরানো হয়েছে।
বিশদ

22nd  December, 2018
এল যে শীতের বেলা 

শীত চলে এল। শীত মানেই রং বেরঙের জ্যাকেট, কার্ডিগান, পঞ্চু ইত্যাদি। আজকের চারূপমায় রইল এই সব উইন্টার ওয়্যারের খবরাখবর। খবর দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

15th  December, 2018
মুখোমুখি মাসাবা 

ঝটিকা সফরে কলকাতা ঘুরে গেলেন ফ্যাশন ডিজাইনার মাসাবা গুপ্তা। হোটেলের লিভিং রুমে একান্তে কথা বললেন চৈতালি দত্তর সঙ্গে।  বিশদ

15th  December, 2018
শালে  শীত  শুরু

শীতের হাওয়ার নাচন লেগেছে আমলকির ডালে ডালে। মনটাও নেচে উঠছে তার ছন্দে ছন্দে। এই তো সময় বেরিয়ে পড়ার। কাছে হোক বা দূরে—শালের মতো আরামের ওম ধরে না অন্য কিছুতেই। আজ তাই আপনাদের জন্য শালের আয়োজন।
বিশদ

08th  December, 2018
একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: শুক্রবার জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার শুমারীর প্রথম দিনে বাইসনের গুঁতোয় ভয় পেয়ে ঘাবড়ে গিয়ে বিট অফিসার ও মাহুতকে ফেলে দিয়ে পিঠে দড়িতে বাঁধা রাইফেল নিয়ে জঙ্গলের ভিতরে হারিয়ে যাওয়া কুনকি হাতি শ্রীমন্তের শনিবার হদিশ মিলল।  ...

 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েস ইস্ট বেঙ্গল এফসি এবার বিদেশের মাটিতে অফিসিয়াল মার্চেন্ডাইজ বিক্রি করবে। ক্লাবের জার্সিসহ বিভিন্ন স্মারক বিক্রি করা হবে। কোয়েস ইস্ট বেঙ্গলের সঙ্গে এই যৌথ উদ্যোগে সামিল বেঙ্গল হেরিটেজ ফাউন্ডেশন ও লন্ডন শারদ উৎসব।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার শীতলা মায়ের স্নানযাত্রাকে কেন্দ্র করে কার্যত স্তব্ধ হয়ে যাবে উত্তর হাওড়া। প্রতি বছরই এই দিনে মাইক ও ডিজে’র দাপটে বাসিন্দারা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM

বাঁকুড়ার পাত্রসায়রে জেসিবির নীচে চাপা পড়ে ৩ শিশুর মৃত্যু, উত্তেজনা 

05:08:47 PM

লাভপুর অপহরণ কাণ্ডে যুবতীর বাবাকেই গ্রেপ্তার করল পুলিস 

04:20:15 PM