Bartaman Patrika
চারুপমা
 

মুম্বইয়ে জমজমাট ল্যাকমে ফ্যাশন উইক

ফ্যাশনের দূত
আইএনআইএফডি ‘নেক্সট জেন’ শীর্ষক আয়োজনের  মাধ্যমে  পাঁচ  নবীন ডিজাইনারের  সঙ্গে  পরিচয়  করান ফ্যাশনপ্রেমীদের। তাদের  আয়োজনে ছিল  আগামী  শীতের  পোশাকের  নতুন ধারা। ডিজাইনার  অনুরাগ গুপ্তার  প্রদর্শন করেন  ওয়েস্ট কোট, লং কোট, চারলেয়ারের  লং  ফ্রক। অজয় কুমার  সিং-এর ‘অর’ লেবেলে  ছিল  সাদা আরামদায়ক  খাদি  এবং  হ্যাল্ডলুম কাপড়ের  লং  ফ্রক, পালাজোর উপর কাঁথা, এমব্রয়ডারির  কাজ। কণিকা সচদেবের ‘যাযাবর’-এর  সম্ভারে  ছিল আরামদায়ক পোশাকের  বৈচিত্র্য।

ল্যাকমে-তে সাবিত্রী
ফ্যাশন প্রেমীরা  অপেক্ষায়  থাকেন গৌরাঙ্গের  শো-এর। এবার গৌরাঙ্গ ল্যাকমের মঞ্চে ফিরিয়ে আনেন সনাতনী ফ্যাশনকে। শুধু ফ্যাশনই নয়, পুরাতন সঙ্গীতকেও গৌরাঙ্গ নিয়ে এসেছেন এই মঞ্চে। জনপ্রিয় দক্ষিণী অভিনেত্রী সাবিত্রীর পোশাক অনুপ্রাণিত করেছে। এদিন ল্যাকমের মঞ্চে গৌরাঙ্গ ফিরিয়ে এনেছিলেন হারিয়ে যাওয়া শিফন মেটিরিয়ালকে। হ্যান্ডমেড শিফনের উপর সোনালি এবং রূপালি জরির বেনারসি কাজ করা আনারকলি, ফুল ফ্লেয়ার্ড কুর্তা, ফ্লোয়িং সারারা, শাড়ি পরে র‌্যাম্পে হাঁটেন মডেলরা।

ফ্যাশনে জঙ্গল
রাজেশ প্রতাপ সিং-এর ‘ওয়েলকাম টু জঙ্গল’-এর সম্ভারে ছিল প্রকৃতি এবং জীবজন্তু। জনপ্রিয় ডিজাইনার উইলিয়াম মরসিস দ্বারা অনুপ্রাণিত তাঁর চিন্তাভাবনা। পুরুষ এবং নারীর পোশাক ছিল রাজেশের এই আয়োজনে। জংলা প্রিন্টেড লম্বা ল্যাপেল জ্যাকেট, কুর্তা, অঙরাখা, ধোতি প্যান্ট, স্যুটের উপর অ্যানিম্যাল প্রিন্ট, শেরোয়ানি পরে পুরুষ মডেলরা মঞ্চে হাঁটেন। রাজেশের মেয়েদের আয়োজনও ছিল অভিনব। রাজেশের ডিজাইন করা সিল্ক, সুতি এবং উলের জ্যাকেট, কিমানো স্টাইল প্লিটেড কুর্তা, ফুল ফ্লেয়ার্ড স্কার্ট, কাঁধখোলা জাম্পস্যুট এবং চান্দেরি ব্লাউজ পরে র‌্যাম্পে হাঁটেন মডেলরা।

শান্তিপুরের ‘কাটের মাকুর কাজ’
রীনা সিং-এর ‘একা’ ল্যাকমের মঞ্চে ফিরিয়ে আনে ভারতের কিছু সাবেক নকশাকে। এমনকি নদিয়া জেলার শান্তিপুরের ‘কাটের মাকুর কাজ’ও ধরা পড়ে তাঁর প্রদর্শনীতে। কাশ্মীরের ‘সুজনি’ নকশাও রীনা আবার ফিরিয়ে আনেন ল্যাকমের মঞ্চে। উল, লিনেন এবং খাদির লং জ্যাকেট, ব্রাইডাল ম্যাক্সি, টিউনিক, ফুল স্লিভ শার্টের উপর অসাধারণ ‘সুজনি’-র কাজ আবার কাশ্মীরের এই হারিয়ে যাওয়া নকশাকে ফ্যাশনপ্রেমীদের সঙ্গে পরিচয় করান রীনা।

সফরে ফ্যাশন
এখন ফ্যাশন শুধু পার্টি বা উৎসবে সীমাবদ্ধ নেই। এয়ারপোর্ট লুক এবং ভ্রমণের পোশাক নিয়েও এখন সকলে চিন্তাভাবনা করেন। সফরের সময় আরামদায়ক অথচ ট্রেন্ডি পোশাকের সন্ধানে থাকেন ফ্যাশনপ্রেমীরা। এইসব ফ্যাশন অনুরাগীদের কথা ভেবে ‘কালেকশন এয়ারপোর্ট টুয়েলভ’ বলে এক অন্য ধারার শো-এর আয়োজন করেন শ্বেতা। বিশ্বের বিভিন্ন প্রান্তের এয়ারপোর্ট ফ্যাশন ট্রেন্ড তিনি ল্যাকমের মঞ্চে নিয়ে আসেন।
শ্বেতার ডিজাইন করা অত্যন্ত স্মার্ট রারা স্কার্ট, কিম স্কার্ট, নিমো জ্যাকেট, মর্লিন টপ, নট টপ, সানডে স্কার্ট পরে র‌্যাম্পে হাঁটেন মডেলরা।

দখিণা ফ্যাশন
সুনীতা শঙ্করের আয়োজনে ছিল অসাধারণ দক্ষিণী শাড়ি। তরুণী এই ডিজাইনারের নকশা প্রকৃতি, শিল্প এবং স্থপতি দ্বারা অনুপ্রাণিত। দক্ষিণী শাড়ির মধ্যে তাঁর অসাধারণ কাঞ্জিভরম শাড়ির প্রদর্শনী সকলের বিশেষ নজর কাড়ে।

ফ্যাশনে গায়ত্রী দেবী
প্রখ্যাত ডিজাইনার নচিকেত ভারবে ল্যাকমের মঞ্চে নিয়ে আসেন ২০ শতাব্দীর হারিয়ে যাওয়া পোশাক। কুচবিহারের মহারানী গায়েত্রী দেবী দ্বারা তার চিন্তাভাবনা অনুপ্রাণিত। নচিকেতের ‘মিলেননিয়াল মহারানীস’ কালেকশনে ছিল কুচবিহারের রাজঘরানার পোশাক।

উৎসবের হাওয়া
অনুশ্রী রেড্ডির আয়োজন মানেই উৎসবের হাওয়া। উতসবের নানান মেজাজের পোশাক ছিল তার এবারের আয়োজনে। অনুশ্রীর ‘সিতারা’-য় ছিল পুরুষ এবং নারী দুজনেরই উৎসবের পোশাকের সম্ভার। এমব্রয়ডারি করা ঘাগরা চোলি, লেহেঙ্গা, প্লিটেড শাড়ি, শেরওয়ানি পরে র‌্যাম্পে হাঁটেন মডেলরা।

পুরুষের ফ্যাশনে বিপ্লব
কুনাল রাওয়াল এবার পুরুষদের ফ্যাশন ট্রেন্ডে রীতিমত বিপ্লব আনলেন। তরুণ এই ডিজাইনার পুরুষদের ফ্যাশনের ক্ষেত্রে অনেক তথাকথিত প্রথা ভাঙলেন। গোলাপি রঙ শুধুমাত্র মেয়েদের জন্য নয় তা তিনি এই মঞ্চে প্রমাণ করলেন। শুধু তাই নয়, কাজল, নেল পালিশ শুধুমাত্র মেয়েদের জন্মগত অধিকার নয় তাও তিনি এই মঞ্চে বার্তা দিলেন। তাই তার শোস্টপার বরুণ ধাওয়ানের চোখে কাজল এবং হাতে কালো রঙের নেল পালিশ দেখা গেল। কুনালের আয়োজনে ছিল ভিন্ন বয়সের, ভিন্ন প্রান্তের, ভিন্ন চেহারার পুরুষদের জন্য পোশাক।
01st  September, 2018
 সোনালি সাজ

 এবার পুজোর পাঁচদিন কেমন হবে অভিনেত্রী সোনালি চৌধুরির সাজ, জানাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

চরিত্র যেমন, সাজ তেমন

জন্মাষ্টমীতে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি গোত্র। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার, স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

17th  August, 2019
 শাদি বাই ম্যারিয়ট

 নামী ডিজাইনার অনিতা ডোঙ্গরের ব্রাইডাল কালেকশন নিয়ে ফ্যাশন প্যারেড ও ওয়েস্টইন কর্তৃপক্ষের বিয়ের প্যাকেজ। এই দুইয়ে মিলে জমে উঠেছিল শাদি বাই ম্যারিয়ট। খবরে স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

17th  August, 2019
শারদ সাজে

 শুরু হয়েছে পুজোর আনন্দদিনের প্রস্তুতি। প্রস্তুত অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়ও, তাঁর প্রস্তুতির বিবরণ দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

17th  August, 2019
পুজোর বেশে 

অভিনেত্রী সৌমিলি বিশ্বাসের সাজ-কথায় সোমা লাহিড়ী। 
বিশদ

10th  August, 2019
পুজোর সাজে মিসেস ইন্ডিয়া ইস্ট 

আকাঙ্ক্ষা মাংলানি। গত বছরের মিসেস ইন্ডিয়া ওয়ার্ল্ড ওয়াইড ইস্ট। কলকাতার এই গুজরাতি কন্যাটি পুজোর ক’দিন সপরিবারে সাজগোজ আর খাওয়া দাওয়ায় মেতে ওঠেন। মুখোমুখি আড্ডায় তাঁর পুজো প্ল্যান জেনে নিলেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
 শ্রাবণ মাঝে পুজোর সাজে

 পুজোর পাঁচটা দিন শাড়ির সাজেই সাজেন অভিনেত্রী দেবলীনা দত্ত। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

03rd  August, 2019
শ্রাবণ মাসে পুজোর বেশে

পুজোর পাঁচ দিন কেমন সাজে সাজবেন জানাচ্ছেন অভিনেত্রী, সংবাদপাঠিকা লোপামুদ্রা সিংহ। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

27th  July, 2019
 ত্বকের যত্নে আধুনিক প্রযুক্তি

পৃথিবীর নানান প্রান্তে অত্যাধুনিক রূপচর্চা সংক্রান্ত যে সমস্ত প্রযুক্তি, পদ্ধতি ও সামগ্রী লঞ্চ হয়, বহুবছর ধরে তাতে যোগদানের আমন্ত্রণ পেয়ে আসছেন এস্থেটিশিয়ান ও মেকআপ ডিজাইনার গৌরী বোস।
বিশদ

20th  July, 2019
শুরু পুজোর দিন গোনা

বর্ষা আসুক না আসুক, শিউলি ফুটুক না ফুটুক পুজোর সৌরভ ছড়িয়ে পড়েছে শ্রাবণী বাতাসে। অভিনেত্রী অপরাজিতা আঢ্যর পুজোর সাজ দিয়ে শুরু হল এবারের পুজো পরিক্রমা। ধারা বিবরণী দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  July, 2019
ড্রেস চাই স্মার্ট 

এবারের সামার মনসুন ড্রেস বর্ণময়। সিঙ্গল কালার আর অফ বিট কটনপ্রিন্ট চাহিদার শীর্ষে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

13th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়। বিশদ

06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
একনজরে
নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): বাবরি মসজিদ ধ্বংস মামলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবার নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে এই নির্দেশিকা জারি করতে হবে। ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করতে চলেছেন ওই বিশেষ বিচারক। ...

ইসলামাবাদ, ২৩ আগস্ট (পিটিআই): ভারতের সঙ্গে সম্পর্কের শীতলতা রয়েছে ঠিকই। তা সত্ত্বেও ভারতীয় শিখ পূণ্যার্থীদের জন্য কর্তারপুর করিডর খুলে দিতে চলেছে ইমরান খানের সরকার। শুক্রবার এমনটাই জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ত দপ্তরের অধীনে থাকা রাজ্যের প্রায় দু’হাজার ব্রিজ বা উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করা হবে বছরে চারবার। কেএমডিএ’র অধীনে থাকা উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষার জন্য ব্রিজ অ্যাডভাইসরি কমিটি তৈরি করা হয়েছে। তাদের নির্দেশেই ব্রিজের যান চলাচল বন্ধ রেখে লোড ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডুরান্ড কাপ জিতল গোকুলাম
মোহন বাগানকে ২-১ গোলে হারিয়ে ডুরান্ড কাপ জিতল গোকুলাম এফ ...বিশদ

07:02:58 PM

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত 
প্রতিরক্ষা উৎপাদন সচিবের থেকে লিখিত আশ্বাস মেলায় কর্মবিরতি প্রত্যাহার করলেন ...বিশদ

03:49:44 PM

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের 

02:40:20 PM

প্রয়াত অরুণ জেটলি, আজকের দিনের সব কর্মসূচি বাতিল করল রাজ্য বিজেপি 

02:09:35 PM

এক গুরুত্বপূর্ণ বন্ধুকে হারামাল, অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ করে ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

01:41:21 PM

দেশের রাজনীতিতে অরুণ জেটলির অবদান স্মরণীয় হয়ে থাকবে, শোকপ্রকাশ করে ট্যুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

12:57:57 PM