Bartaman Patrika
চারুপমা
 

পাঁচদিনই তাঁত

ভাদ্রের গুমোট গরম আর শেষ বর্ষার বারিধারাকে সঙ্গী করে আমাদের ফোটো শ্যুটে হাজির অভিনেত্রী অঞ্জনা বসু। এসেই বললেন, পুজোর সময় কিন্তু বাংলা ছেড়ে আর কোনও প্রদেশে আমি হাত বাড়াই না। তারপর আমাদের কালেকশন থেকে বেছে নিলেন তাঁর পছন্দের পাঁচটি তাঁত আর হ্যান্ডলুম।
ষষ্ঠীর জন্য অঞ্জনার পছন্দ ধূপছায়া রঙের হ্যান্ডলুমটি। শাড়িটির বিশেষত্ব হল সারা জমিতে ঝরনা ডিজাইন এবং ঠিক মাঝখান দিয়ে লাল-হলুদ মাছ বর্ডার। শাড়িটি ‘শ্রীদুর্গা স্টোরস’ থেকে নেওয়া। এখানে মাছ ডিজাইনের নানারকম শাড়ি পাবেন। হ্যান্ডলুম, ধনেখালি, টাঙ্গাইলে এবার মাছের মোটিফের খুব চাহিদা।
সপ্তমীর দিন সকালে একটা অনুষ্ঠান আছে অঞ্জনার। সকালের অনুষ্ঠান। তাই হালকা হলুদ ঢাকাই আঁচল শাড়িটা বাছলাম— মিষ্টি হেসে বললেন অঞ্জনা। সবুজপাড়টা খুব মানিয়েছে বলতে বলতে সাজঘরে ঢুকলেন। সূক্ষ্ম রেশমি বুটি তোলা ফুলিয়ার এমন টাঙ্গাইল বোনা প্রায়
বন্ধ করে দিয়েছেন বাংলার তাঁতশিল্পীরা। ঐতিহ্যশালী তাঁতের শাড়ির দোকান ‘আশা স্টোরস’
থেকে জানা গেল তারা বিশেষ কিছু তাঁতশিল্পীকে দিয়ে এখনও এমন
শাড়ি বোনান। এখানে ঢাকাই বুটি, ঢাকাই আঁচল টাঙ্গাইলের রঙের
বাহার দেখবার মতো সুন্দর।
অষ্টমীতে একটু এক্সক্লুসিভ চাই অঞ্জনার। তসর হ্যান্ডলুমটি পছন্দ হল তাঁর। বললেন শাড়িটার রঙটা যেমন অভিনব তেমনই পাড়ের কম্বিনেশনও। মভিশ ম্যাজেন্টা শাড়িতে টারকোয়াইজ ব্লু কম্বিনেশন খুব কমই চোখে পড়ে। বড় বড় জরি-টেম্পল পাড়কে আরও জমকালো করে তুলেছে। কনট্রাস্ট আঁচলের কারুকাজে মুগ্ধ হবেন সকলেই। শাড়িটি ‘তাঁত প্যালেস’ থেকে নেওয়া। এখানেও বাংলার তাঁত, খাদি-কটন, লিনেন ও হ্যান্ডলুমের কালেকশন বেশ ভালো।
নবমীতে চাই ঢাকাই। তবে সেই একঘেয়ে কম্বিনেশন নয় একটু অফবিট বললেন অঞ্জনা। স্টিল গ্রে আর তুঁতে রঙের কম্বিনেশনে বোনা মসলিন ঢাকাইটি মনে ধরল তাঁর। শাড়িটি ‘ডালিয়া’-র। ডালিয়ার কর্ণধার জানালেন এবার পুজোয় এমন সব অফবিট কালার কম্বিনেশনে সুন্দর সুন্দর ঢাকাই বুনিয়েছেন তিনি। কটন ঢাকাই, রেশম ঢাকাই, মসলিন ঢাকাই, সফট্‌ ঢাকাই প্রত্যেকটিই কারুকাজে ও কম্বিনেশনে সত্যিই অভিনব।
দশমীর দিনটিতেও বাংলার ঢাকাইকেই অঙ্গে ধারণ করতে চান অভিনেত্রী। তবে অবশ্যই তাতে অভিনবত্ব থাকা চাই। অলওভার বুটি তোলা নরম হলুদ জমিনের ঢাকাইটি মনে ধরল তাঁর। শাড়িটি ‘আর এম সি এ বসাক’ থেকে নেওয়া। দক্ষিণ কলকাতার এই নামী তাঁত সংস্থাটিতে সারা বাড়ি জুড়ে তাঁত, ঢাকাই, হ্যান্ডলুম, লিনেন আর সিল্ক তসরের আয়োজন। পুজো স্পেশাল ঢাকাইগুলি দেখলেই কিনতে মন চাইবে। যেমন চেয়েছে অঞ্জনার।
01st  September, 2018
চরিত্র যেমন সাজ তেমন  

২১ মার্চ মুক্তি পেয়েছে যশ, মিমি জুটির ছবি মন জানে না। ছবির কাহিনী ও পরিচালনা শগুফতা রফিকের। যশ, মিমির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

আনন্দ বসন্ত সমাগমে

বসন্ত মানেই উৎসব আর আনন্দ। আনন্দ দিনে সাজও হওয়া চাই উজ্জ্বল বর্ণময়। আজ অভিনেত্রী বাসবদত্তা চট্টোপাধ্যায় সেজেছেন বসন্ত উৎসবের সাজে। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

স্বভূমিতে ফ্যাশন শো

ইন্দো-ব্রিটিশ স্কলারস অ্যাসোসিয়েশন এবং জে ডি বিড়লা ইনস্টিটিউটের যৌথ প্রয়াসে স্বভূমিতে একটি ফ্যাশন শো হয়ে গেল। মূলত দারিদ্র্য সীমার নীচে থাকা ছাত্র-ছাত্রীদের উন্নতিকল্পে চ্যারিটির জন্য এই ফ্যাশন শো করা হয়েছিল।
বিশদ

চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত। বিশদ

16th  March, 2019
লাগলো যে দোল 

 আসছে রঙিন হওয়ার দিন। দোল উৎসবের আগমন বার্তা ধ্বনিত হচ্ছে আকাশে-বাতাসে আর শাড়ির জমিনে। ডিজাইনার আর বুননশিল্পীরা নানান রং নিয়ে খেলছেন বসন্তের আনন্দ মরশুমে। আজ অভিনেত্রী অঞ্জনা বসুর শাড়ি-সাজে সেই রঙিন বসন্তেরই আবাহন। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  March, 2019
বসন্ত জাগ্রত দ্বারে

বসন্ত মানেই রং আর রং। লাল নীল হলুদ সবুজ গোলাপি বেগুনি মিলেমিশে একাকার। ডিজাইনারদের বসন্ত সম্ভারে তেমনই রং খুঁজে পেলেন সোমা লাহিড়ী। বিশদ

09th  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত।
বিশদ

02nd  March, 2019
 মেহেন্দি লগাকে রাখনা

শ্যাওলারঙা মেহেন্দির ভিজে সুগন্ধ প্রকৃতই বিয়ের বার্তা বয়ে আনে। খানিকটা প্রজাপতির মতোই রূপকধর্মী এই মেহেন্দিও। আইবুড়ো ভাত, আশীর্বাদ এই শব্দগুলোর সঙ্গে সঙ্গে মেহেন্দি, সঙ্গীত এই শব্দগুলোর এখন অবাধ প্রবেশ বাঙালি বিয়ের আসরে। বেশ কয়েক বছর ধরেই মেহেন্দি অবাঙালি গণ্ডি ছাড়িয়ে বাঙালি চত্বরে প্রবেশ করেছে এবং নিঃসন্দেহে বেশ পাকাপাকি জায়গা করে নিয়েছে। বিশদ

02nd  March, 2019
তিন কন্যার বসন্ত সাজ

তিন অভিনেত্রী আজ সেজেছেন তাঁদের পছন্দের বসন্ত সাজে। শাড়ি, গয়না, মেকআপ আর হেয়ারস্টাইলে বসন্তের পদধ্বনি ধ্বনিত। বর্ণনায় সোমা লাহিড়ী। বিশদ

02nd  March, 2019
শহরে অন্য ফ্যাশন শো

ওয়ানস আপন আ টাইম ইন অ্যাকোয়া নামে এক ফ্যাশন শো হয়ে গেল পার্ক হোটেলে। খবরে চৈতালি দত্ত। বিশদ

02nd  March, 2019
সুস্থ জীবনযাত্রাই সুন্দর থাকার চাবিকাঠি : মাধুরী 

মুম্বইয়ের পাঁচতারা হোটেলে বলিউডের ‘ধকধক গার্ল’ মাধুরী দীক্ষিতের মুখোমুখি আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

23rd  February, 2019
পুরুষ বেশে রঙের রামধনু 

ছেলেদের পোশাক মানেই সাদা, অফ হোয়াইট, আকাশি, ধূসর, হালকা বাদামি বা পেস্তা সবুজ— এ ধারণা এখন অবসোলিট। লাল, নীল, সবুজ, হলুদ এমনকী মেয়েলি রং বলে পরিচিত গোলাপিও রাজত্ব করছে। ডিজাইনার ঈশান ও মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজতের সঙ্গে কথা বলে লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

23rd  February, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

কে এস আর্টস এন্টারটেনমেন্ট প্রযোজিত ও মাই লাভ হিন্দি ছবির শেষপ্রস্থের শ্যুটিং জোরকদমে চলছে। পরিচালক রাজেন থমাস। পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্বাতী প্যাটেল। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

16th  February, 2019
ল্যাকমে ফ্যাশন উইক
চমকে ভরা গরমের আয়োজন 

মুম্বইয়ের জিও গার্ডেনে বসেছিল এবারের ল্যাকমে ফ্যাশন উৎসবের আসর। এই আসর থেকে আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য এক ঝাঁক ডিজাইনারের নতুন কিছু সৃষ্টিকথা তুলে ধরলেন। 
বিশদ

16th  February, 2019
একনজরে
সংবাদদাতা, কালনা: কালনার নিষিদ্ধপল্লিতে বৃহস্পতিবার রাতে এক মহিলাকে ধারালো ছুরি দিয়ে গলার নলি কেটে খুনের চেষ্টার অভিযোগে যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ওই মহিলাকে আশঙ্কাজনক অবস্থায় কালনা হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর গলায় ১২টি সেলাই করতে হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এই বাংলায় এক সময় যে মসলিন উৎপাদন হতো, তার চাহিদা ও সুনাম ছিল জগৎজোড়া। সোনার সুতোয় বোনা সেই মসলিন এখন দুষ্প্রাপ্য। তাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক বছরের নির্বাসন কাটিয়ে ওঠার পর আন্তর্জাতিক ক্রিকেটে দারুণভাবে ফিরে আসার জন্য আইপিএলের মঞ্চকেই বেছে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। প্রস্তাব ছিল পাকিস্তানের বিরুদ্ধে একদিনের সিরিজ খেলার। কিন্তু নির্বাচকদের তিনি সটান না বলে দেন। ...

বেজিং, ২২ মার্চ (পিটিআই): চীনের জিয়াংশু প্রদেশে রাসায়নিক সার কারখানায় বিস্ফোরণে শুক্রবার মৃত বেড়ে দাঁড়াল ৪৭। আহত ৯০ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। বৃহস্পতিবার ইয়ানচেং শিল্প ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব আবহাওয়া দিবস
১৯১০: রাজনীতিক রামমনোহর লোহিয়ার জন্ম
১৯৩১: বিপ্লবী ভগৎ সিংয়ের ফাঁসি
১৯৮৬ - কঙ্গনা রানাওয়াত, ভারতীয় অভিনেত্রী।
১৯৯৫: কবি শক্তি চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

৮ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯, শনিবার, তৃতীয়া ৪২/৫ রাত্রি ১০/৩৩। চিত্রা ৮/২৭ দিবা ৯/৫। সূ উ ৫/৪২/১৯, অ ৫/৪৪/৪৭, অমৃতযোগ দিবা ৯/৪৪ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৮/৮ গতে ১০/৩২ মধ্যে পুনঃ ১২/৮ গতে ১/৪৩ মধ্যে পুনঃ ২/৩১ গতে ৪/৭ মধ্যে। বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/১১ গতে উদয়াবধি। 
৮ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯, শনিবার, তৃতীয়া রাত্রি ২/২/৮। চিত্রানক্ষত্র ১২/০/৩৩, সূ উ ৫/৪২/৩৭, অ ৫/৪৩/৫৭, অমৃতযোগ দিবা ৯/৪৩/৪ থেকে ১২/৫৫/২৫ মধ্যে এবং রাত্রি ৮/৭/৪১ থেকে ১০/৩১/২৫ মধ্যে ও ১২/১৮/১৪ থেকে ১/৪৩/৪ মধ্যে ও ২/৩০/৫৮ থেকে ৪/৬/৪৮ মধ্যে, বারবেলা ১/১৩/২৭ থেকে ২/৪৩/৩৭ মধ্যে, কালবেলা ৭/৪৩/৪৭ মধ্যে ও ৪/১৩/৪৭ থেকে ৫/৪৩/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/১৩/৪৭ মধ্যে ও ৪/১১/৫৯ থেকে ৫/৪১/৩৯ মধ্যে। 
মোসলেম: ১৫ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বেলদায় নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা বাসের, জখম ১৫ 

10:18:43 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শনিবার সকালে শহরের একাধিক রাস্তায় যানজট রয়েছে। অফিস টাইমের ...বিশদ

10:00:00 AM

আজ মালদহে রাহুল গান্ধীর প্রথম নির্বাচনী সভা  
আজ, শনিবার মালদহের চাঁচলের কলমবাগানে জনসভা করতে আসছেন সর্বভারতীয় কংগ্রেস ...বিশদ

09:45:07 AM

ফেমা আইনে গিলানিকে ১৪ লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা ইডির
বিদেশি মুদ্রা আইনে (ফেমা) তদন্তে নেমে জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী ...বিশদ

09:30:00 AM

আজ শুরু আইপিএল
অপেক্ষা মাত্র আর কয়েক ঘণ্টার। মহাধুমধাম করে শনিবার চেন্নাই সুপার ...বিশদ

09:21:06 AM

আজ থেকে আসানসোলে ভোটপ্রচারে নামছে সব দলই

আজ, শনিবার থেকে আসানসোলে ভোটের ময়দানে জোরকদমে প্রচারে নামছে সব ...বিশদ

09:04:20 AM