বিশেষ নিবন্ধ
 

বাৎসল্য রসের পরাকাষ্ঠা মা যশোদার আত্মাভিমান চূর্ণ করলেন শ্রীকৃষ্ণ
চিদানন্দ গোস্বামী

ভারতবর্ষের পৌরাণিক সাংস্কৃতিক ইতিহাসের এক সূর্য-করোজ্জ্বল ঘটনা। তত্ত্বে গভীর, দার্শনিকতায় গভীর, নৈতিকতাতেও। তাই বিশ্ব-জাগতিক জীবনে আকর্ষণে চিরন্তন মূল্যবান রত্ন সম্পদ।
মা যশোদা পুত্রকে অভিযুক্ত করে বন্ধন করবেন। এতে অবাক হবার কিছুই নেই। কিন্তু সামান্য জাগতিক পারিবারিক সম্পর্কের নিরিখে পুত্র হলেও, বিশ্ব জগতের জীবজগৎকে যিনি মায়ায় বেঁধে রেখেছেন, যিনি পরম মুক্তিদাতা, সেই শ্রীকৃষ্ণকে রজ্জু দিয়ে বাঁধবেন মা যশোদা—বৃন্দাবনের এক গোয়ালিনী! সেটা মহা বিস্ময়ের।
ঘুম ভাঙতেই বিছানায় মাকে না পেয়েই কৃষ্ণের রাগ-অভিমান। পালঙ্ক থেকে নেমে গেল কৃষ্ণ। শয্যা ছেড়ে একেবারে মায়ের কাছে। প্রত্যুষে মা যশোদা দধি মন্থন করছেন কৃষ্ণের প্রিয় পদ্মগন্ধি বিশেষ গাভির দুধের নবনী তৈরি করতে। নন্দরাজার অন্তঃপুরে সেদিন কেউ নেই। ইন্দ্রপূজার উৎসব দেখতে গিয়েছে। দাস-দাসীরাও চলে গিয়েছে। যাননি শুধু যশোদা মা। সন্তানের টানে রয়ে গিয়েছেন। নবনী তৈরির সুযোগ ছাড়তে আছে? মনপ্রাণ আকুল ব্যাকুল কৃষ্ণের জন্যে। মায়ের কৃষ্ণ সেবা।
ক্ষৌমবস্ত্র পরনে। স্থূলাঙ্গী যশোদা মা মন্থনদণ্ড আন্দোলন করছেন। বাইরে কারা দল বেঁধে ভাটগান করছে। যশোদার সর্বাঙ্গে ঘাস। খোঁপা থেকে মালতি ফুল ঝরে পড়ছে। কঙ্কণে কিনিকিনি মিষ্টি ধ্বনি উঠছে। প্রাণময় পুত্র-বাৎসল্যের মনোরম শোভা। সে এক অপূর্ব দৃশ্য, সঘন স্নেহ-পরিবেশ। কাজ করতে করতে উথলে ওঠা দুধের কড়াই সামলাতে যশোদা অন্য ঘরে উঠে গিয়েছেন। কিন্তু সদ্য ঘুম ভাঙা বাছা কৃষ্ণের যে বড় স্তন-তৃষ্ণা। অথচ মা কাছে নেই। আর রক্ষে আছে? অমনি প্রবল অভিমান আর ক্রোধ। কী করবে দিশাহারা। সঙ্গে সঙ্গে পাথরের টুকরো দিয়ে দধি পাত্র ভেঙে ফেলল। ভাঙা পাত্র থেকে একরাশ নবনী গড়িয়ে গড়িয়ে মেঝেময় ছড়িয়ে যাচ্ছে। দৃশ্যটির বড় আবেদন। মহানামব্রত ব্রহ্মচারীজির দার্শনিক এবং কাব্যিক দৃষ্টি তখন বড় সুন্দর। হৃদয়স্পর্শী। তিনি বলছেন, কৃষ্ণসেবায় কাজে লাগল না বলে ওই নবনীধারা যেন ক্রন্দন করে করে, অনুতাপে গড়াগড়ি করে চলে যাচ্ছে। বড় দুঃখ নবনীর। ওদিকে কৃষ্ণ বেচারার মনে কিছুটা অপরাধ বোধও কাজ করছে। মায়ের শাস্তির ভয়ও। তাই চুপটি করে কাঁচুমাচু করে একটি উদুখলের উপরে কাঁদো কাঁদো হয়ে বসে আছে। আর মায়ের দিকে নজর রাখছে।
যশোদা মা ছুটে এসেই কাণ্ড দেখে দিশাহারা। এত শ্রমের এত অন্তর মেশানো নবনী দুষ্টু ছেলে নষ্ট করে ফেলল। রাগ, বেজায় রাগ মায়ের। দারুণ উত্তেজনা ক্রমে। কিছু কিছু অভিযোগ তো আছেই সন্তানের বিরুদ্ধে। ননী চুরি, সখাদের মধ্যে বিলিয়ে দেওয়া, বানরদের খাওয়ানো ইত্যাদি। এবার হাতে লাঠি নিলেন মা। শাস্তি দরকার। কিন্তু ভারী শরীরে ছেলের পিছু ধাওয়া করে করে কোনও কাজ হল না। এবার সিদ্ধান্ত নিয়ে নিলেন। আজ ওকে বাঁধতেই হবে। বিশ্বের জীবজগতের বন্ধনদাতাকে বাঁধবেন গোয়ালিনী যশোদা মা। কিন্তু অতসব গভীর ভাবনার দরকার নেই। নিজের সন্তানকে মায়ের বাঁধতে সমস্যা কোথায়। বাঁধবই।
চুলবাঁধার ফিতে দিয়ে প্রাথমিক চেষ্টা। কিন্তু হচ্ছে না। আরও আরও ফিতে জুড়েও হচ্ছে না। যতবার পাক দিয়ে দিয়ে আনা হচ্ছে, ততবারই দু’আঙুল খামতি হচ্ছে ফিতের। ছোট্ট কৃষ্ণের ক্ষীণ কটিদেশ বাঁধতে কেনই বা দু’আঙুল দড়ির ঘাটতি হচ্ছে! রহস্যটা বুঝতে পারছেন না। বুঝতে চাইছেনও না মা। উপস্থিত প্রতিবেশিনী গোয়ালিনীরা চুলের ফিতে খুলে খুলে জোগান দিচ্ছে। রাশি রাশি দড়ির স্তূপ। না, তবুও হচ্ছে না। ব্যর্থ মা যশোদা। যশোদা বিস্মিত ক্লান্ত হতাশ। ভেবে কূল পাচ্ছেন না যশোদা। কৃষ্ণ কিন্তু মিট মিট করে হাসছে। আর চুপ করে মায়ের কাছে ঠায় দাঁড়িয়ে তাকিয়ে আছে।
শ্রীমদ্ভাগবতের ফেলালব অংশে শ্রীমন্‌ মহানামব্রত ব্রহ্মচারীজি আশ্চর্য অদ্বিতীয় ব্যাখ্যা বিশ্লেষণ করেছেন রহস্যের। কারণটির মধ্যে রয়ে গিয়েছে একটি বড় গভীর তত্ত্ব।
দু’আঙুলের তাৎপর্যটি কী? এক আঙুলের ঘাটতির অর্থ হচ্ছে ভগবানে পূর্ণ আত্মসমর্পণের অভাব এবং আত্মাভিমানের প্রাবল্য। আত্মসমর্পণ পূর্ণ না হলে এবং আত্মাভিমান দূর না হলে এক আঙুলের ঘাটতি মেটানো যাবে না। আত্মাভিমান আমিত্ব আর অহমিকার বিনাশ হলেই ভগবানের করুণা হবে। তখনই আরেক আঙুল পূরণ হয়ে যাবে। প্রথম কাজটি করতে হবে ভক্তকে, অর্থাৎ যশোদাকে। দ্বিতীয়টি ভগবানের, অর্থাৎ কৃষ্ণের। বাৎসল্য রসের পরম পরাকাষ্ঠা গরম স্নেহময়ী জননী বটে মা যশোদা। তবুও ভগবানের ভক্ত তো। তাই ভক্ত হিসেবে অহমিকা বা আত্মাভিমান ধুয়ে ফেলতে হবে যশোদাকে। যশোদার মনে যতক্ষণ বাসা বেঁধে আছে আমিত্ব, অর্থাৎ আমি আমার পুত্রকে সহজেই বাঁধতে পারব, ততক্ষণ যশোদার সিদ্ধি হবে না। কৃষ্ণ করুণা হবে না।
যশোদা শ্রমে ক্লান্ত। ব্যর্থতায় হতাশ। আর যেন পারছেন না। চোখেমুখে পরাজয়ের ক্লান্তি। এই ক্লান্তিকে বলা হয় সাধনোত্থ ক্লান্তি। হ্যাঁ, যখন অহমিকা দূর হল, তখন সাধনাও পূর্ণ হল। কৃষ্ণের নয়নে নয়ন রেখে ভক্ত যশোদা বললেন, আমি আর কিছুতেই পারছি না। কৃষ্ণ মুচকি হেসে মাকে বলল, নাও, বাঁধো আমাকে এবার। বন্ধন নিল কৃষ্ণ। বাঁধলেন যশোদা। জগৎপতি ঠিক এখানেই হয়ে উঠলেন করুণাসিন্ধু। তখন গোপেশ্বর বা গোপীকাকান্ত বা রাধাকান্ত নয়, তখন আত্মাভিমান মুক্ত ভক্তের বাঞ্ছা পূর্ণ করলেন ভগবান শ্রীকৃষ্ণ।
অনেক অনেক আপনতম জনের এমন এমন আত্মাভিমান চূর্ণ করেছেন ভগবান শ্রীকৃষ্ণ। রাসলীলায় গোপিনীদের ঈর্ষা এবং অহমিকা চূর্ণ করেছেন। সত্যভামার এমন অহমিকা হয়েছিল, আমিই শ্রেষ্ঠা মহিষী। এই ঈর্ষা আর অহমিকা চূর্ণ করেছেন। পরম প্রিয় সখা অর্জুনের কিংবা অত্যন্ত বিশ্বস্ত প্রিয় মিত্র উদ্ধবের অহমিকাও চূর্ণ করে শিক্ষা দিয়েছেন। অহমিকাশূন্য স্নেহ বাৎসল্য প্রেম সখ্যতাই ভগবান চাইবেন ভক্তের কাছ থেকে।
12th  August, 2017
সফলতা বনাম সফলতা
অভিজিৎ তরফদার

 সংবাদপত্রের প্রথম পাতা আলো করে কোন ব্যক্তিরা শোভা পান? তাঁরা জনপ্রতিনিধি। তাঁরা দেশের আইনও প্রণয়ন করেন। দুর্জনে বলে তাঁদের এক চতুর্থাংশ বা তারও বেশিজনের নামে ফৌজদারি মামলা আছে। খুন-ধর্ষণ-ডাকাতি ইত্যাদি ভয়ানক সব অভিযোগে তাঁরা অভিযুক্ত। কিন্তু আমরা, আম জনতা, তাঁদের ফুল্লবিকশিত মুখশোভা সংবাদপত্রে দেখতেই অভ্যস্ত হয়ে গিয়েছি।
বিশদ

ভারত চীন যুদ্ধ হলে চীন পরাজিত হবে
প্রশান্ত দাস

 সারা ভারতজুড়ে এখন একটাই আলোচনা ঝড় তুলেছে—ডোকালাম নিয়ে চীন ভারতকে আক্রমণ করবে কি? চীন অনবরত ভারতকে চমকে চলেছে। মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপত্র গ্যারিরস বলেছেন—কোনও দেশ যেন নিজেকে সর্বশক্তিমান না ভাবে। চীন এবং ভারত মুখোমুখি আলোচনায় বসে ব্যাপারটি মিটিয়ে নেয়।
বিশদ

শুধুই প্রচার, রেজাল্ট কই!
সমৃদ্ধ দত্ত

 গোরখপুর থেকে ৪৩ কিলোমিটার দূরের জৈনপুর গ্রামের লক্ষ্মী আর শৈলেন্দ্র তিন সপ্তাহ বয়সি মেয়ের মৃতদেহ নিয়ে অনেক দেরি করে বাড়িতে ফিরতে পেরেছিল। গোরখপুরের হাসপাতালে অক্সিজেনের অভাবে শ্বাসরুদ্ধ হয়ে মেয়ে মারা যাওয়ার পর হাসপাতালের বাবুদের কাছে বারংবার ধমক খেতে হয়েছে তাঁদের।
বিশদ

18th  August, 2017
 কেন্দ্রের দায়িত্বজ্ঞানহীন আচরণেই মেডিকেল ভরতিতে রাজ্যের ছাত্রছাত্রীরা বঞ্চনার শিকার
গৌতম পাল

 নিট পরীক্ষার দায়িত্ব সিবিএসই-কে দিয়ে কেন্দ্রীয় সরকার ক্ষমতাকে কেন্দ্রীভূত করেছে। নিট পরীক্ষায় যাঁরা বিষয় বিশেষজ্ঞ হিসাবে সাহায্য করেছেন তাঁরা অধিকাংশই দিল্লির কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এবং বেশিরভাগই কেন্দ্রীয় সরকার পরিচালনাকারী একটি বড় রাজনৈতিক দলের সদস্য বা কাছের মানুষ। অথচ পশ্চিমবাংলার বা অন্যান্য রাজ্যের খ্যাতনামা যে সকল অধ্যাপক অত্যন্ত দক্ষতা এবং স্বচ্ছতার সঙ্গে রাজ্যের প্রবেশিকা পরীক্ষায় এ যাবৎ সাহায্য করে এসেছেন, সিবিএসই কিন্তু তাঁদেরকে নিটের সঙ্গে অন্তর্ভুক্ত করেনি, বা এই সম্পর্কে রাজ্যের কোনও মতামতও নেয়নি। অনেকেই বলছেন রাজ্যের পাঠ্যক্রম সংশোধন করে নিটের সমমানের করলেই রাজ্যের ছেলে-মেয়েরা নিটে ভালো র‌্যাংক করবে।
বিশদ

17th  August, 2017
স্বাধীনতার ৭০ বছর, নেতাতন্ত্র বনাম গণতন্ত্র?
হিমাংশু সিংহ

বিয়াল্লিশের ভারত ছাড়ো আন্দোলন আমি দেখিনি। ৪৭-এর ঐতিহাসিক স্বাধীনতা লাভের মুহূর্তে মধ্যরাতের জওহরলাল নেহরুর সেই ঐতিহাসিক ভাষণ চাক্ষুষ করার সুযোগও হয়নি। হওয়ার কথাও নয়, কারণ ওই ঘটনার প্রায় দু’দশক পর আমার জন্ম। সেদিনের কথা বইয়ে, ইতিহাসের পাতায় পড়েছি মাত্র।
বিশদ

15th  August, 2017
গভীর রাতের নাটক শেষে স্যালুট
সৌম্য বন্দ্যোপাধ্যায়

জেতা ম্যাচ কী করে হারতে হয়, এই নির্বাচন তার একটা বড় উদাহরণ হয়ে থাকবে। হারতে হারতে জিতে গিয়েছেন আহমেদ প্যাটেল। এই দুর্দিনে তাঁর জয় কংগ্রেসের মরা গাঙে বান হয়তো ডেকে আনবে না, তবে মনোবল সামান্য হলেও বাড়াবে। সোনিয়া গান্ধীর দলের এই দুর্দিনে এটাই বা কম কী? তবে আহমেদ প্যাটেল নন, অমিত শাহও নন, শেষ বিচারে আসল জয়ী নির্বাচন কমিশন। ভারতীয় গণতন্ত্রের সৌন্দর্য এটাই। ওই গভীর রাতে নির্বাচন কমিশনকেই তাই স্যালুট জানিয়েছি।
বিশদ

13th  August, 2017
স্বাধীনতা দিবসের প্রাক্কালে: কিছু প্রশ্ন
শুভা দত্ত

শুধু ভারত ছাড়ো কেন? রামনবমী রাখিবন্ধন পুজোপাঠ স্বাধীনতা দিবস প্রজাতন্ত্র—সবকিছুতেই এখন এত বেশি বেশি রাজনৈতিক দখলদারি শুরু হয়েছে যে, সাধারণ মানুষের পক্ষে উৎসবের মেজাজ ধরে রাখাই মুশকিল হচ্ছে। রাজনীতি ছাড়া যেন কিছু হতেই পারে না!
বিশদ

13th  August, 2017
কঠিন বর্জ্যের কানুন
বিনয়কান্তি দত্ত

কেন্দ্রীয় ও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদগুলিকে দায়িত্ব দেওয়া হল বর্জ্য প্রক্রিয়াকরণ প্রযুক্তির বিচার ও মূল্যায়ন, সংশ্লিষ্ট স্থানগুলির ভূগর্ভস্থ জল, বায়ু, মৃত্তিকা ও শব্দের গুণমানের মাপকাঠি নির্ধারণ, বিভিন্ন দপ্তরকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া, ইত্যাদি কাজের। একথা অস্বীকার করার উপায় নেই যে এই নতুন কানুনে কঠিন বর্জ্য সমস্যার সব দিক বিচার করে, সংশ্লিষ্ট সব দপ্তর ও কর্তৃপক্ষকে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। মনে আসছে অসুরবধের জন্য দুর্গা দুর্গতিনাশিনীকে দশপ্রহরণে সজ্জিত করার কথা। এখন দেখতে হবে এই কানুন-রূপী দুর্গা বর্জ্যাসুরকে কতদিনে বধ করতে পারে। বিশদ

12th  August, 2017
গ্যাসে ভরতুকি ছাড়ার অনুরোধ আসলে ধান্ধা
মৃন্ময় চন্দ

 সরকারি অর্থনীতির চলন বোঝাতে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগন একবার বলেছিলেন—‘‘If it moves, tax it. If it keeps moving, regulate it. And if it stops moving, subsidize it.’’ ৫৭.৫ লাখ এলপিজি গ্রাহক ভরতুকি ছেড়ে দিয়েছেন। দেশে এলপিজি গ্রাহকের সংখ্যা এই মুহূর্তে ১৪.৭০ কোটি। বিশদ

11th  August, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...

নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:01:00 AM

ইতিহাসে আজকের দিনে

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

08:59:04 AM

  সেভিংস অ্যাকাউন্টে ০.৫ শতাংশ সুদ কমিয়ে দিল ইউনিয়ন ব্যাংকও
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার দেখানো পথে হাঁটল ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়াও। শুক্রবার ব্যাংকের তরফে জানানো হয়েছে, সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে সুদের হার কমানো হচ্ছে ২১ আগস্ট থেকে। সেভিংস অ্যাকাউন্টে ২৫ লক্ষ টাকার কম আমানতের উপর সুদের হার ৪ শতাংশ থেকে ০.৫ শতাংশ কমিয়ে সাড়ে ৩ শতাংশ করা হচ্ছে। ২৫ লক্ষ টাকার বেশি আমানতকারীরা সেভিংস অ্যাকাউন্টে ৪ শতাংশ হারেই সুদ পাবেন। বৃহস্পতিবার সেভিংস অ্যাকাউন্টে সুদ কমানোর কথা ঘোষণা করেছিল বেসরকারি ব্যাংকিং শিল্পে দ্বিতীয় স্থানাধিকারী এইচডিএফসি ব্যাংক।

08:20:00 AM

 ইঞ্জিনে গোলমাল, একদিনে বাতিল ইন্ডিগোর ৮৪টি উড়ান
এয়ারবাস এ৩২০ নিও বিমানে নানা ধরনের ত্রুটি থাকার জন্য শুক্রবার প্রায় ৮৪টি উড়ান বাতিল করল ইন্ডিগো। সংবাদমাধ্যম সূত্রে খবর, প্র্যাট ও হুইটনি থেকে পাঠানো ১৩টি বিমান এদিন ইঞ্জিনে গোলমালের কারণে আকাশে উড়তে পারেনি। তাই বাতিল করতে হয়েছে ৮৪টি উড়ান। এই বছরে ২১ জুন থেকে ৩ জুলাইয়ের মধ্যে ৬৬৭টি উড়ান বাতিল করতে হয়েছে, ২৭ জুন একদিনেই বাতিল করা হয়েছিল ৬১টি উড়ান। যদিও এই ঘটনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইন্ডিগোর চেয়ারম্যান আদিত্য ঘোষ।

08:02:00 AM