বিশেষ নিবন্ধ
 

জলেই হাবুডুবু তবু জলের অভাব ঘোচে না হতভাগা সুন্দরবনের

সুব্রত চট্টোপাধ্যায়: জলে দেশ হাবুডুবু/ জলের অভাব ঘোচে না তবু। কোন সেই দেশ? ধরলাম এটা ধাঁধাই। তাহলে ধাঁধার উত্তরটা হবে ‘সুন্দরবন’। জলে জলে এখানে ছয়লাপ, আবার পাশাপাশি জল-সংকট। এখানে নদীবাঁধ ভাঙলে জল, অঢেল জল, নদী উপচে জল, বাঁধের গোড়ায় ঘোগ হয়ে জল, চোদ্দো গন্ডা নদী, নদী বোঝাই জল। ৩ ভাগ কেন, ৪ ভাগই জলের দখলে, মানুষ যেন এখানে জলচর প্রাণী। বাঁধ ভাঙলে এক তাল মাটিও খুঁজে পাওয়া যায় না। মিঠে জলের কলটাও তখন জলের তলে। নোনা এক উপসাগরের গা-জোয়ারি জলের অদ্ভুত এক পৃথিবী এই সুন্দরবন। কত সুজলা (?) বলুন তো। অথচ পৃথিবীর জল-আকালের অন্যতম সাক্ষী এই সুন্দরবন। মহারাষ্ট্রের থেকেও জলের আকাল এখানে? হয়তো।
যা হোক একটু চাষ আছে তো চাষের জলটা পর্যাপ্ত নেই, ঘরে দু’মুঠো ভাত আছে তো খাওয়ার জলের টানাটানি। বীজ, সার আছে তো শ্যালোর জল বড় কম, পর্যাপ্ত শ্যালো নেই। বৃষ্টির জল ধরে রাখার পাত্রও কম, খাল-কাটার হুজুগ গড়ে ওঠেনি। অতি বৃষ্টিতেও জল জমে থাকে ৩ দিন ৭ দিন। ডোবা-কনকনাগুলি খরোকালে শুকিয়ে কাঠ। পুকুর? বৈশাখ মাসে তাতে হাঁটুজল থাকে। সে জলে গা ভেজে না, কাক-চানটাই শুধু হয়। হাতে গোনা কটা টিউকল, দূর থেকে কলসি কলসি জল বইতে হয়, বউ-ঝিদের কাঁখ থাকে না, গায়ের জোরে কল টেনেও ফোঁটা ফোঁটা জল। এমন একটা সময় গিয়েছে—জলের কল নেই, পুকুরের জলই ভরসা, নদীর নোনা জলে তেঁতুল গুলে সেই জল খেয়েছে মানুষ। ষাটের দশকে গোসাবার বেলতলি, বটতলি, জেলেপাড়া, চণ্ডীপুর, পাঠানখালিতে মাটির নীচে জলের লেয়ার ছিল না, কল বসানো যায়নি, নৌকা করে জল আনতে হয়েছে মসজিদবাটি বাসন্তী থেকে। সমস্যা এখন ততটা নেই, তবে যেটুকু আছে মন্দ নয়। তবু বাঁচোয়া যে—এখানে কলকারখানা নেই। থাকলে ভোগান্তি আরও ছিল।
পৃথিবীতে নাকি একটা জলদিবস আছে। জলসচেতনতা বাড়াতে এই দিবস। সব কথাই এ দিবসে উঠুক। জলের অপচয়, জলের আকাল, নোনা জলের হাত থেকে পরিত্রাণ—সব কথাই। জল চাই, আবার জলের হাত থেকে বাঁচতে চাই। এখানে বাঁধ ভাঙলে এক গলা জলে দাঁড়িয়ে বলতে হয়—জল দাও। আয়লার কথা মনে নেই? জলে ডুবতে ডুবতে মানুষ এক ঢোক জল চেয়েছে। এতে জলদিবস পালনে লজ্জা লাগার কথা। সুন্দরবনে নদীবাঁধ নেই বলা যাবে না। তবে আছে পিঁপড়ের মতো সরু বাঁধ। ১৯৪৭-এর আগে যাচ্ছি না। ধরছি ওখান থেকেই। পিঁপড়েগুলো টিপলে মরে যায়, বাঁধগুলো টিপলেও ভচ করে ভাঙে। অথচ এখানে ইকো ট্যুরিজম হচ্ছে ফিশ ট্যুরিজম হচ্ছে। খুব ভালো এসব। বিদ্যুৎও যাচ্ছে একটু একটু করে, বিশ গন্ডা স্কুল হয়েছে, কলেজও। হয়তো ৩টে ছিল, এখন ৫টা। সে হোক। কিন্তু জলটাও চাই। মিঠে জল এবং যথেষ্ট জল। কী খাওয়ার, কী চাষের, কী স্নানের। কটা শ্যালো এখানে? হাতে গোনা যায়। চাষের জন্য আরও চাই। বোরো চাষ আর কমজোরি থাকবে কতদিন। মাঘে-ফাল্গুনে লংকা-শসা-ঝিঙের চারা ডগমগিয়ে ওঠে, বৈশাখে ঝিমুতে থাকে। জল নেই ছ্যামোত টেনে টেনে কাঁহাতক পারা যায়। ম্যাঘ দে পানি দে বললেই কি আর পানি হয়! অতএব খরায় ডোবে ফসল। অথবা দিন কতক পর হল ঝমঝমিয়ে বর্ষা। জমল জল, বেরুবার পথ নেই, মার খেল ফসল। এখানে জল জীবন নয়, জল এখানে মরণ। নোনা জল এখানে চাপ চাপ মাটি ভাঙে, ঘর ভাঙে, দ্বীপ ভাঙে। দেখছেন না ঘোড়ামারার অবস্থাটা কী হয়েছে, এই জলের ভয়েই মানুষ ঘর-সংসার বগলদাবা করে মুম্বই-চেন্নাই-গুজরাতে। জলের গুণে এখানে মাটিও নোনা, বাতাসও নোনা।
বছরে গড়ে এখানে ১৩০০ থেকে ১৯০০ মিমি বৃষ্টি। কিন্তু এ জলটা কোথায় যায়? জলটা নোনা নদীতে মিশে নোনাই হয়ে যায়। জল ধরার খাল দরকার। জলটা ধরতে পারলে মানুষের হাতে কনকচুড়, দুধের সর, রূপশালী ধান এনে দিতে পারে এই জলই। জল তখন এখানে জীবন। জলই হিরো। বড় একটা ক্যারেক্টার। কী না পারে সে! মানুষের মুখে হাসি ফোটাতেও পারে। শুধু তার নোনাটা কি একটু কাটানো যায় না? ইচ্ছে করলে চেষ্টা করলে কাটানো যায়। কিন্তু তখন পয়সার টানাটানির কথা ওঠে। অত পয়সা কোথায়! সুন্দরবনের তাই কিছু অভিমান আছে—১) সবার বেলায় পয়সা হয়, তার বেলায় হয় না। শহরে কোটি কোটি টাকার প্রকল্প হয়। তার বেলায়? তার বেলায় পয়সা নেই, ২) গতবারের ভোটপ্রচারে কত কথা হল। পশ্চিমবঙ্গের শিক্ষা নিয়ে, স্বাস্থ্য নিয়ে, যাতায়াত নিয়ে, আর সেই সঙ্গে কত পিএনপিসি। এখানকার জলের কথা নেই। ওঠেনি। অথচ সুন্দরবন জলকষ্টে হিমশিম। জলের মতো গড়িয়ে যাচ্ছে সময়, কত কত কাজে জলের মতো বেরিয়ে যাচ্ছে পয়সা, নোনা জল নিয়ে মানুষের ঘর-সংসার এখনও কতদিন? পৃথিবীতে জলদিবস, পরিবেশ দিবস, জলবায়ু দিবস সবই আছে। পরিবেশ বিজ্ঞানীরা নানা সময়ে নানা বিপদের ঘণ্টা বাজিয়ে চলেছেন। তাই জল নিয়ে স্বচ্ছ একটা ভাবনা দরকার। পৃথিবীর মানুষের ভাগে যে মোট জলটা আছে, তার মধ্যে এখানকার ৫০ লাখ মানুষের জলের অনুপাতটাই বা কত? একটু হিসাব হোক। শুধু শহরে জল থাকলেই পশ্চিমবঙ্গ সুখী? কয়েকটা জেলাও নাকি খাওয়ার জলে চাষের জলে দিব্যি আছে। আর সুন্দরবন? মরুভূমির উটের মতোই কি তাকে অভিযোজনের পথ ধরতে হবে?
18th  April, 2017
নিরপেক্ষতাই হল আইনসভার প্রাণ, কিন্তু তা রক্ষিত হচ্ছে কই?
বরুণ গান্ধী

 ১৯৭৫ সালের ঘটনা। তৎকালীন প্রধানমন্ত্রী পঞ্চম লোকসভার স্পিকার ড. জি এস ধীলনকে পদত্যাগ করার নির্দেশ দেন। অতঃপর ড. ধীলনকে কেন্দ্রের জাহাজ মন্ত্রী করা হল। এটি নজিরই সৃষ্টি করলেন ইন্দিরা গান্ধী। আর এই নজিরটি আ‌ইনসভার পরবর্তী উচ্চ পদাধিকারীদেরও রাজনৈতিক উচ্চাশাপূরণের কথা ভাববার অবকাশ এনে দিয়েছিল।
বিশদ

পদ্মাবতীর মুণ্ডচ্ছেদ ফতোয়া: অন্ধকারের শক্তিসাধনা আর কতদিন
মেরুনীল দাশগুপ্ত

সত্যের জন্য ইতিহাস পড়ো, আনন্দের জন্য আইভ্যানহো পড়ো। একটি প্রবন্ধে এমনই পরামর্শ দিয়েছিলেন রবীন্দ্রনাথ। অনেক বছর আগে, এক শতাব্দীরও বেশি আগে। ইতিহাসভিত্তিক উপন্যাস ও ইতিহাসের তফাৎ বোঝাতেই ছিল তাঁর এই পরামর্শ। তাতে উদাহরণ হিসেবে তিনি বিশ্ববিশ্রুত ঔপন্যাসিক স্যার ওয়াল্টার স্কটের ইতিহাসভিত্তিক উপন্যাস ‘আইভ্যানহো’র উল্লেখ করেছিলেন।
বিশদ

23rd  November, 2017
মুডিজের মুড—ভারতের ক্রেডিট রেটিংয়ের উত্তরণ
অতনু বিশ্বাস

২০১৫-র একদম শেষের হলিউড ম্যুভি ‘দ্য বিগ শর্ট’। অভিনয়ে রায়ান গোসলিং, ব্র্যাড পিট, ক্রিশ্চিয়ান বালে, স্টিভ ক্যারেল। অ্যাডাপ্টেড স্ক্রিন প্লে-র জন্যে অস্কারও পেয়েছিল ম্যুভিটি। নিউ ইয়র্ক টাইমস এই ম্যুভিটিকে বলেছে বিশ্বব্যাপী আর্থিক সংকটের সব চাইতে জোরদার ফিল্মি ব্যাখ্যা। তিনটি সহগামী গল্পকে এক সুতোয় বেঁধে ২০০৭-০৯-এর গৃহঋণ আর বন্ধক নিয়ে মার্কিন অর্থনীতিতে ধ্বস আর তার কার্য-কারণের বিশ্লেষণই এই ছবিটির প্রতিপাদ্য। আর সেই সঙ্গে মুডিজ, এস অ্যান্ড পি বা ফিচ-এর মতো ক্রেডিট রেটিং সংস্থাগুলি সম্পর্কে আমাদেরও হয়ে যায় এক সহজ পাঠ।
বিশদ

23rd  November, 2017
লুক ইস্ট থেকে অ্যাক্ট ইস্ট: কী পেলাম
বিশ্বনাথ চক্রবর্তী

২০১৪ সালে ক্ষমতায় এসে ওই বছরই ১২ নভেম্বর আসিয়ান-ভারত যৌথ সম্মেলনের বক্তৃতায় নরেন্দ্র মোদি উল্লেখ করেছিলেন দেশের অভ্যন্তরে অর্থনৈতিক বিকাশ, শিল্পায়ন এবং বাণিজ্যের ক্ষেত্রে যেমন নতুন জোয়ার এসেছে তেমনি ভারতের বিদেশনীতিতে ‘লুক ইস্ট’ পলিসি ‘অ্যাক্ট ইস্ট’ পলিসিতে রূপান্তরিত হয়েছে।
বিশদ

21st  November, 2017
বাংলার রসগোল্লা—মেড ইন চায়না
হারাধন চৌধুরী

আলী সাহেব বাঙালিকে শুনিয়েছিলেন তাঁর ঝান্ডুদার গল্প। পাঠক জানেন, ঝান্ডুদা মস্ত ব্যবসায়ী। যাচ্ছিলেন লন্ডন। বিলেতবাসী এক বন্ধুকন্যার জন্য সঙ্গে এনেছিলেন বাংলার টিনজাত কিছু রসগোল্লা। পথে ইতালির ভেনিস বন্দরে নামতে হয়। এরপর সেখানকার কাস্টমস অফিসে চেকিংয়ের সময় সেই কয়েক পাউন্ড রসগোল্লার জন্য যে আক্কেলগুড়ুম হবে তা তাঁর কল্পনায় ছিল না।
বিশদ

21st  November, 2017
গুম-নিখোঁজ ও পরমানন্দ মন্ত্রণালয়
সৌম্য বন্দ্যোপাধ্যায়

বাংলাদেশে ‘লিট ফেস্ট’ শুরু ও শেষ হল। সেই কারণে কি না জানি না, অরুন্ধতী রায়ের দ্বিতীয় উপন্যাস ‘দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস’ হুট করে সংবাদপত্রে চর্চার কেন্দ্রে উঠে এল। এই মুহূর্তে বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় সাহিত্যিক ও সাংবাদিক, আমার অতি ঘনিষ্ঠ ও প্রিয় আনিসুল হক এই উপন্যাসের বাংলা নাম দিয়েছেন ‘পরমানন্দ মন্ত্রণালয়’।
বিশদ

19th  November, 2017
লন্ডন, এডিনবরা এবং মমতা
শুভা দত্ত

দুর্গাপুজোর দিন যত এগিয়ে আসে, আনন্দটা তার সঙ্গে সমানুপাতিক হারে বাড়ে। এ আমাদের বাঙালি সংস্কৃতির চিরন্তন সত্য। আর মা দুর্গাকে ঘিরে সেই উৎসবের রামধনু রং ফিকে হতে শুরু করে নবমীর সন্ধ্যা থেকেই। আজ বাদে কাল দশমী। মায়ের ফিরে যাওয়ার পালা।
বিশদ

19th  November, 2017
চীনের প্রেসিডেন্ট বনাম ভারতের ডিফেন্স রিসার্চ
প্রশান্ত দাস

জিনপিং দেশের বিখ্যাত বিজ্ঞানীদের বললেন—আমাদের সমাজতন্ত্র দেশকে তরতর করে এগিয়ে নিয়ে চলেছে। এগিয়ে চলেছে আমাদের অর্থনীতি। কিন্তু গত পাঁচ বছরে আপনারা ক’টি অবিশ্বাস্য অস্ত্র দিতে পেরেছেন সেনাদের? ভারতের ডিআরডিও কী করে পৃথিবীতে দু’নম্বর রিসার্চ সেন্টার হল? কী নেই আপনাদের? যা যা চাই, তালিকা পাঠান। যতদিন না আমরা ডিআরডিও-কে ছাপিয়ে যেতে পারছি, ততদিন আমরা নিজেদের এশিয়ার মধ্যে এক নং বলতে পারব না।
বিশদ

18th  November, 2017
রাজ্যের লাইব্রেরিগুলিকে বাঁচাতেই হবে
পার্থজিৎ গঙ্গোপাধ্যায়

মনে পড়ছে গত ডিসেম্বরের কথা। বীরভূম জেলার সরকারি বইমেলার আয়োজন হয়েছিল সিউড়িতে, ইরিগেশন কলোনির মাঠে। আমি উদ্বোধক, মঞ্চে জেলার মন্ত্রীরা, সঙ্গত কারণেই উপস্থিত ছিলেন গ্রন্থাগারমন্ত্রীও। মঞ্চে বসেই সিদ্দিকুল্লা চৌধুরীর সঙ্গে পরিচয়, আলাপচারিতা।
বিশদ

18th  November, 2017
মোদির আমলে শিশুদের খিদের যন্ত্রণা তীব্র, কারণ শিশু ও মহিলা উন্নয়নে গুরুত্ব কম
দেবনারায়ণ সরকার

কেন্দ্রীয় সরকারের গত ৩ বছরের বাজেটের তথ্য সার্বিকভাবে বিচার করলে দেখা যাচ্ছে কেন্দ্রীয় বাজেটে মোট ব্যয় যেখানে ২১ শতাংশের বেশি বেড়েছে (টাকার অঙ্কে অতিরিক্ত প্রায় ৩ লক্ষ ৫১ হাজার কোটি টাকা), সেখানে মহিলা ও শিশু উন্নয়নে ব্যয় কপর্দকও বাড়েনি, বরং প্রায় ১ শতাংশ কমেছে। একইভাবে মহিলা ও শিশু উন্নয়ন ব্যয় বাজেটের মোট ব্যয়ের ১ শতাংশের অনেক নীচে নেমেছে। মোদ্দা কথা হল, যে দেশের কেন্দ্রীয় বাজেটে মহিলা ও শিশু উন্নয়নের ব্যয় বাজেটে মোট ব্যয়ের ১ শতাংশেরও কম এবং এই ব্যয় মোদির জমানায় যেহেতু আরও কমছে, সেই দেশে রোজ রাতে খালি পেটে শুতে যাওয়া শিশুদের সংখ্যা ক্রমশ বৃদ্ধিটাই স্বাভাবিক। তাই ভারতে পাল্লা দিয়ে বেড়েছে অপুষ্টিও।
বিশদ

17th  November, 2017
ডেঙ্গু: রাজনীতি ছেড়ে হাত মিলিয়ে কাজের সময়
অনিরুদ্ধ কর

অবিলম্বে একটা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর বা নিয়মাবলী প্রকাশ করতে হবে সরকারের তরফে। সরকারি নির্দেশ মানতে বাধ্য সকল সরকারি বেসরকারি ও প্রাইভেট চিকিৎসা কেন্দ্র। অতীতের দিকে নজর দিলে দেখা যাবে বার্ড ফ্লু বা সোয়াইন ফ্লু-র সময় সরকারের তরফে এমন নিয়মাবলী প্রকাশ করা হয়েছিল। চিকিৎসাব্যবস্থায় কী কী থাকতে হবে এবং কোথায় থাকবে তাও বলে দেওয়া হয়েছিল। ফ্লু-র ওষুধ একমাত্র সরকার দিত। খোলাবাজারে মিলত না সেই ওষুধ। কারণ সেক্ষেত্রে ওষুধ নিয়ে কালোবাজারি এবং চড়া দামে ওষুধ বিক্রি হওয়ার আশঙ্কা থেকে যেত। এছাড়া একটি রাজ্যস্তরের কমিটি ছিল পর্যালোচনার জন্য।
বিশদ

17th  November, 2017
প্যারিস, পরিবেশ এবং উচ্চাকাঙ্ক্ষী ভারত
শান্তনু দত্তগুপ্ত

 পরিবেশ মানে হল যেখানে সেখানে থুতু না ফেলা। মন্তব্যটি আমারই এক ঘনিষ্ঠ বন্ধুর। এবং কী ভয়ঙ্কর সাবলীল স্বীকারোক্তি। যে দেশে ৩০ কোটি মানুষ এখনও দারিদ্রসীমার নীচে বসবাস করেন, যেখানে সাক্ষরতা বলতে বোঝানো হয় নিজের নাম সই করতে পারা, সেখানে সচেতনতার প্রাথমিক পাঠটা এমন একটা মন্তব্য দিয়ে শুরু করলে মন্দ কী!
বিশদ

16th  November, 2017
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেবার ওয়েলফেয়ার ফান্ডে অনুদান কমবেশি করতে আর আইন পরিবর্তনের দরকার নেই। এই তহবিল পরিচালনার দায়িত্ব থাকা লেবার ওয়েলফেয়ার বোর্ডই সরাসরি সিদ্ধান্ত নিতে পারবে। বৃহস্পতিবার বিরোধীশূন্য বিধানসভায় এ সংক্রান্ত সংশোধনী পাশ হয়ে গেল। ...

 মুম্বই, ২৩ নভেম্বর (পিটিআই): লিঙ্গ পরিবর্তনের জন্য ছুটির দরখাস্ত নিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করলেন ২৮ বছরের এক মহিলা কনস্টেবল। তাঁর আবেদন, লিঙ্গ পরিবর্তনের জন্য মহারাষ্ট্র পুলিশের ডিরেক্টর জেনারেলকে ছুটি মঞ্জুর করার নির্দেশ দিক আদালত। ...

নাগপুর, ২৩ নভেম্বর: দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় না পেয়ে বিসিসিআইয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে ...

সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
  আইএসএলে আজ চেন্নাইয়ান এফসি ৩ : ০ গোলে হারাল নর্থইস্ট ইউনাইটেডকে

23-11-2017 - 10:01:16 PM

  আইএসএল: চেন্নাইয়ান এফসি:৩ নর্থইস্ট ইউনাইটেড: ০ (৮৪ মিনিট)

23-11-2017 - 09:50:28 PM

 আইএসএল: চেন্নাইয়ান এফসি:২ নর্থইস্ট ইউনাইটেড: ০ ( ৩৫ মিনিট)

23-11-2017 - 08:42:04 PM

সৌরভের বাড়িতে মশার আঁতুড়ঘর, আজ নোটিস দেবে পুরসভা

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতেই সন্ধান মিলল ডেঙ্গু বাহক মশার আঁতুড়ঘরের। আগামীকাল ...বিশদ

23-11-2017 - 07:09:00 PM

ভদ্রেশ্বর পুরপ্রধান খুন: এবার নাম জড়াল নির্দল কাউন্সিলার রাজু সাউয়ের 

ভদ্রেশ্বরে পুরপ্রধান মনোজ উপাধ্যায়ের মৃত্যুর ঘটনায় এবার নাম জড়াল নির্দল ...বিশদ

23-11-2017 - 05:42:00 PM