Bartaman Patrika
বিশেষ নিবন্ধ
 

শামিমার নাগরিকত্ব কেড়ে নেওয়া
কি আদৌ ব্রিটেনের সংস্কৃতির অঙ্গ!
রূপাঞ্জনা দত্ত

‘আমার মাত্র একটিই নাগরিকত্ব আছে। সেটাও যদি কেড়ে নেওয়া হয়, তাহলে আমার আর কিছু থাকবে না। ব্রিটেনে যদি আমাকে শিশু সন্তানসহ ফিরতে দেওয়া হয়, তাহলে জেলে যেতেও রাজি।’ শামিমা বেগমের এই মম্তব্যই ব্রিটেনজুড়ে ঝড় তুলেছে অভিবাসী আইন নিয়ে।
লন্ডনের বেথনেল গ্রিন অ্যাকাডেমি স্কুলের পড়ুয়া ছিল শামিমা। তার বাবা বর্তমানে বাংলাদেশে থাকেন। তার মায়ের মতো তার বাবার জন্মও বাংলাদেশে। ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীতে যোগ দিতে মাত্র ১৫ বছর বয়সে ২০১৫ সালে ব্রিটেন থেকে তুরস্ক হয়ে সিরিয়া পালিয়ে গিয়েছিল শামিমা। সঙ্গে ছিল স্কুলের দুই বন্ধু আমিরা আবাসে ও খাদিজা সুলতানা সহ ৮ জন। রাকায় পৌঁছনোর ১০ দিনের মধ্যে ইয়াগো রিদিজেক নামে নেদারল্যান্ডসের বছর সাতাশের এক তরুণকে বিয়ে করে শামিমা। পরে তার স্বামী সিরীয় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। এরপর বাঘুজ থেকে পালিয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নেয় তারা। দু’'টি সন্তান হয়েছিল তাঁদের।  কিন্তু অপুষ্টি ও অযত্নে দু’জনের কেউই বাঁচেনি। সম্প্রতি সিরিয়ার শরণার্থী শিবিরে আরও একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন শামিমা। নাম রেখেছেন জেরাহ। আর সেই নবজাতকের সুরক্ষা-স্বার্থের কথা ভেবেই ব্রিটেনে ফিরতে চান তিনি।
কিন্তু বাঁধ সেধেছে ব্রিটিশ প্রশাসন। চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি ১৯ বছর বয়সি শামিমার নাগরিকত্বই তারা বাতিল করে দিয়েছে। ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ স্পষ্টই বলে দিয়েছেন, ‘কেউ যদি বিদেশের মাটিতে সন্ত্রাসবাদী সংগঠনকে সমর্থন করতে চায়, তা হলে তার দেশে ফেরা আটকাতে আমরা বদ্ধপরিকর। একটি নিষিদ্ধ ঘোষিত জঙ্গিগোষ্ঠীতে যোগদানকারী কোনও ব্রিটিশ নাগরিককে সাহায্য করতে গিয়ে আমরা অন্য কাউকে বিপদে ফেলব না।’
ব্রিটেনের চলতি অভিবাসী আইন অনুসারে, বাংলাদেশি ব্রিটিশ দম্পতির যদি অন্য কোনও দেশের নাগরিকত্বও থাকে, তাও তাঁদের সন্তান দ্বৈত নাগরিকত্ব পাওয়ার অধিকারী ২১ বছর বয়স পর্যন্ত। অর্থাৎ, ২১ বছর হয়ে যাওয়ার পর শামিমা তার স্বয়ংক্রিয়ভাবে পাওয়া বাংলাদেশের দ্বৈত নাগরিকত্ব রাখা না রাখার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।
এই সুযোগটাই হয়তো নিতে গিয়েছে টেরিজা মে প্রশাসন। শামিমার বাংলাদেশি নাগরিকত্ব আছে, এই অছিলায় তার নাগরিকত্ব বাতিল করে দেওয়া হয়। ঠিক তার পরদিন অর্থাৎ, ২০ ফেব্রুয়ারি এক সাক্ষাৎকারে সাজিদ জাভিদ বলেন, ‘ব্রিটেন তার নাগরিকত্ব কেড়ে নিলেও সে রাষ্ট্রহীন হয়ে পড়বে না।’ ব্রিটেনের আইনে বলা আছে, সরকার মনে করলে ঝুঁকিপূর্ণ যে কারওর নাগরিকত্ব বাতিল করতে পারে। কিন্তু এ কাজ তখনই করা যায়, যখন তার অন্য কোনও দেশের নাগরিকত্ব থাকে। কিন্তু বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম টুইট করে পরিষ্কার জানিয়ে দেন, ‘আইএসে যোগ দেওয়া শামিমা বেগম বাংলাদেশের নাগরিক নয়। ভুল তথ্যের উপর ভিত্তি করে তাকে বাংলাদেশের দ্বৈত নাগরিক হিসেবে আখ্যায়িত করার বিষয়টি গভীর উদ্বেগজনক। জন্মসূত্রে সে ব্রিটেনের নাগরিক। দ্বৈত নাগরিকত্ব পাওয়ার বিষয়ে সে কখনও বাংলাদেশের কাছে আবেদন করেনি। এমনকী তার বাবা-মায়ের জন্মস্থান হলেও, শামিমা আগে কখনও বাংলাদেশে আসেনি। সুতরাং তাকে বাংলাদেশে ঢুকতে দেওয়ার কোনও প্রশ্নই আসে না।’
বাংলাদেশি নয়, শামিমা কিন্তু মনেপ্রাণে ব্রিটিশ। জেরাহকেও বড় করতে চান ব্রিটিশ মূল্যবোধ অনুযায়ী। তাঁর বিরুদ্ধে জঙ্গিবাদে মদত দেওয়ার যে অভিযোগ তুলেছে ব্রিটিশ প্রশাসন, তার উত্তরে শামিমার জবাব, ‘আমি সেখানে গেলাম,  একজন গৃহবধূ হিসেবে বাড়িতে বসে রইলাম,  তারা আমার যত্ন নিল—এগুলো আসলে ঠিক তাদের সাহায্য করা নয়। আমি তাদের বুলেটের খরচ জোগাইনি,  তাদের প্রশিক্ষণ দেওয়ার জন্যও আমি কোনও পয়সা দিইনি। কিন্তু তাও যদি মনে করা হয় আমি অন্যায় করেছি, ক্ষমা চাইছি  ব্রিটেনের কাছে। আমার ছেলেকে আমি বড় করতে চাই,  তাকে কোরান পড়াতে চাই। তাকে নামাজ শিক্ষা দিতে চাই। কিন্তু জেহাদ... আমি ঠিক জানি না।’
ব্রিটেনে বসবাসকারী অধিকাংশ বাংলাদেশিই কঠিন পরিশ্রমী। সাধারণ মানুষ যেমন আছেন তেমনই টিউলিপ সিদ্দিকি, রুশানারা আলি, রূপা হকের মতো হাউস অব কমন্সের প্রভাবশালী সদস্যরাও রয়েছেন সেখানে। অর্থাৎ, শুধুমাত্র ব্রিটিশ অর্থনীতি নয়, ব্রিটেনের রাজনৈতিক আঙিনাতেও বাংলাদেশিদের অবদান খুব গুরুত্বপূর্ণ। তবুও শরণার্থীদের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক বেশ জটিল। স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ নিজেও একজন শরণার্থী। তাঁর বাবা-মা দু’জনেই পাকিস্তানি। তাই ব্রিটিশ হওয়ার প্রমাণ আজও ব্রিটেনকে দিতে হচ্ছে তাঁকে। এই লড়াইয়ের ফল হচ্ছে হয় নিজের সম্প্রদায়ের বিরুদ্ধে দাঁড়াও নয়তো নিজের দেশের বিরুদ্ধে। স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ আর আইএসে যোগ দেওয়া শামিমা বেগম—নিজস্ব ভাবাবেগের বিরুদ্ধে দুই এশীয় শরণার্থীর এহেন লড়াই ব্রিটেনের পক্ষে লজ্জার বইকি!
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপের দেশগুলিকে অনুরোধ করেছেন তাদের আইএস জঙ্গিদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য। কারণ, তাঁরা অধিকাংশ মৌলবাদ বা বিচ্ছিন্নতাবাদের সংস্পর্শে এসেছেন ইউরোপে। ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রকই জানিয়েছে, ৯০০-র বেশি ব্রিটিশ নাগরিক ইরাক-সিরিয়ায় আইএসে যোগ দিয়েছিলেন। তবে তাঁদের মধ্যে কমবেশি ৪০০ জন ব্রিটেনে ফেরত এসেছেন। তাহলে শুধুমাত্র ব্রিটিশ-পাকিস্তানি কিংবা ব্রিটিশ-বাংলাদেশিদের নাগরিকত্ব কেড়ে নেওয়া বর্ণবৈষম্যেরই নামান্তর নয় কি! কই, জঙ্গিবাদে নাম লেখানো কোনও ব্রিটিশ- আমেরিকান, ব্রিটিশ -ইউরোপিয়ান কিংবা ব্রিটিশ -অস্ট্রেলিয়ানের ক্ষেত্রে তো নাগরিকত্ব কেড়ে নেওয়ার এমন তৎপরতা তো দেখা যায় না! আর শামিমার স্বামী যেখানে তাঁকে নেদারল্যান্ডসের নগারিকত্ব পাইয়ে দেওয়ার বিষয়ে তৎপরতা শুরু করেছে, সেখানে ব্রিটেনের হাত গুটিয়ে বসে থাকাটা দৃষ্টিকটূই বটে।
শর্মিমা বেগম নামে এক মহিলার পদাঙ্ক অনুসরণ করে ঘর ছেড়েছিল শামিমা। বলা হয়, শর্মিমা কিন্তু মৌলবাদের সংস্পর্শে এসেছিলেন পূর্ব লন্ডনের এক মসজিদে। তাঁর মতো আরও হাজার হাজার
যাঁরা মৌলবাদের সংস্পর্শে এসেছেন, তাঁদের মধ্যে অধিকাংশই রক্ষণশীল পরিবারের। তাঁরা
কিন্তু জঙ্গিবাদে জড়িয়ে পড়েননি। বরং বলা যেতে পারে, তাঁরা বেশ ভালোই আছেন। রাষ্ট্রও সেটা জানে। কিন্তু তারপরও শামিমাদের বিরুদ্ধে এই অবস্থান কেন?
আসলে নিজের দায়িত্ব এড়িয়ে যেতে চাইছে মে প্রশাসন। উল্টে দোষ চাপিয়ে দেওয়া হচ্ছে সেইসব পরিবারের উপর, তাঁদের মতাদর্শের উপর, তাদের সংস্কৃতির উপর। কারণ, রাষ্ট্রযন্ত্র ভুল করছে কি না, তা খতিয়ে দেখার চেয়ে অন্য কারও ঘাড়ে বন্দুক রাখাটা সহজ।
আন্তর্জাতিক আইনের আওতায় যে কোনও ব্রিটিশ নাগরিককে ব্রিটেন দেশে ফিরতে দিতে বাধ্য, যদি না তিনি অন্য দেশের নাগরিকত্ব দাবি করেন। আসলে সাম্যবাদ, মানবিকতা—এগুলোও ব্রিটিশ সংস্কৃতির অঙ্গ! সেই খাতিরে অন্তত শামিমাকে ঘরে ফেরানোর কথা হয়তো ভাবতে বাধ্য হবে ব্রিটেন। কারণ, নিজস্ব নাগরিকদের নাগরিকত্ব বাতিল করে দেওয়ার অর্থ তাঁদের স্বাধীনতার অধিকারকেই লঙ্ঘন করা। 
07th  March, 2019
এবারের লোকসভা নির্বাচনে বাংলার
বামফ্রন্ট এবং তার প্রার্থীতালিকা
শুভময় মৈত্র

এ দেশে বামপন্থার ইতিহাস আজকের নয়। প্রায় একশো বছর আগে ১৯২৫ সালের বড়দিনের ঠিক পরের তারিখেই কানপুরে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার (সিপিআই) প্রতিষ্ঠা হয়েছিল বলে শোনা যায়। সিপিএমের আবার অন্য তত্ত্বও আছে। তাদের একাংশের মতে ১৯২০ সালের ১৭ অক্টোবর তাসখন্দে ভারতের কমিউনিস্ট পার্টির পথ চলা শুরু।
বিশদ

21st  March, 2019
গত বিধানসভার ফল রাজ্যে এবারের লোকসভার ভোটে কী ইঙ্গিত রাখছে?
বিশ্বনাথ চক্রবর্তী
 

২০১৯-এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে বেশ কয়েক মাস ধরে চলছে জনমত সমীক্ষার কাজ। ভারতের মতো বৃহৎ গণতান্ত্রিক দেশে যেখানে ৯০ কোটি ভোটার রয়েছেন সেখানে এই বিপুল সংখ্যক মানুষের মনের খোঁজ পাওয়া সমীক্ষকদের পক্ষে কতটুকু সম্ভব তা নিয়ে বিস্তর বিতর্ক রয়েছে—বিশেষ করে ৯০ কোটি ভোটার যেখানে জাত, ধর্ম, অঞ্চলে বিভক্ত।  
বিশদ

19th  March, 2019
মোদিজির বালাকোট স্বপ্ন 

পি চিদম্বরম: গত ১০ মার্চ, রবিবার নির্বাচন কমিশন রণতূর্য বাজিয়ে দিল। সরকারকে শেষবারের মতো ‘ফেভার’ও করল তারা। নির্বাচন ঘোষণাটিকে সাধারণ মানুষ মুক্তির শ্বাসের মতো গ্রহণ করল: আর ভিত্তিপ্রস্তর স্থাপনের ঘটা নেই, আর অর্ডিন‌্যান্স নেই এবং নেই কিছু নড়বড়ে সরকারি স্কিমের বেপরোয়া সূচনা।  বিশদ

18th  March, 2019
আধাসেনা নামিয়ে কি ভোটযুদ্ধে
মমতাকে ঘায়েল করা যাবে?

শুভা দত্ত 

রাজ্যে ভোটের হাওয়া গরম হচ্ছে। জেলায় জেলায় শাসক এবং বিরোধী—দুই শিবিরের প্রচারও একটু একটু করে গতি পাচ্ছে। মন্দিরে পুজো দিয়ে প্রার্থীদের অনেকেই নেমে পড়েছেন জনসংযোগে। দেওয়াল লেখাও চলছে জোরকদমে। ভোটপ্রার্থীদের সমর্থনে পোস্টার ব্যানার দলীয় পতাকাও দেখা দিতে শুরু করেছে চারপাশে।  
বিশদ

17th  March, 2019
তীব্র জলসঙ্কট হয় মানুষের কারণে
খেসারত দিতে হবে মানুষকেই 
মৃন্ময় চন্দ

নদী বিক্রি? আজব কথা, তাও কি হয় সত্যি? ছত্তিশগড় তখনও নয় স্বয়ংসম্পূর্ণ রাজ্য, কুলকুল করে বয়ে চলেছে ‘শেওনাথ’ নদী। ১৯৯৮ সালে মধ্যপ্রদেশ সরকার ২৩ কিমি দীর্ঘ ‘শেওনাথ’ নদীটিকে ৩০ বছরের লিজে হস্তান্তর করল স্থানীয় এক ব্যবসায়ীর কাছে।  বিশদ

16th  March, 2019
সংরক্ষণের রাজনীতি, রাজনীতির সংরক্ষণ 
রঞ্জন সেন

আগে ব্যাপারটা বেশ সহজ ছিল, সিপিএম, সিপিআই মানেই শ্রমিক-কৃষক- মধ্যবিত্তদের দল, কংগ্রেস উচ্চবিত্তদের দল, বিজেপি অবাঙালি ব্যবসায়ী শ্রেণীর দল। এই সরল শ্রেণীবিভাগ এখন অচল। বাম আমলে আমরা দেখেছি, টাটাদের মতো শিল্পপতিরাও বামেদের বেশ বন্ধু হয়ে গেছেন।   বিশদ

16th  March, 2019
সন্ত্রাসবাদীদের চক্রব্যূহে ফেঁসে
রয়েছেন ইমরান খান
মৃণালকান্তি দাস

২০১৩ সালে মার্কিন বাহিনীর ড্রোন হামলায় নিহত হয়েছিলেন পাকিস্তানি তালিবান কম্যান্ডার ওয়ালি-উর-রেহমান। প্রতিবাদে ফেটে পড়েছিলেন ইমরান খান। সেদিন ট্যুইট করে বলেছিলেন, ‘ড্রোন হামলায় শান্তিকামী নেতা ওয়ালি-উর-রেহমানকে হত্যার মাধ্যমে প্রতিশোধ, যুদ্ধ ও মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হল যোদ্ধাদের। একদমই মানতে পারছি না।’
বিশদ

15th  March, 2019
অথ শ্রীমহাভারত কথা
গৌরী বন্দ্যোপাধ্যায়

আবার এক মহাভারত যুদ্ধ সমাগত। রণবাদ্য বাজিয়ে যুদ্ধের দিনক্ষণ ঘোষিত হয়েছে, আকাশে-বাতাসে সেই যুদ্ধের বার্তা ভাসছে, প্রস্তুতি চলছে নানা স্তরে, সর্বত্র সাজ সাজ রব উঠে গেছে। বাদী, সম্বাদী, বিবাদী সব দলই নানা উপায়ে নিজেদের শক্তি বৃদ্ধি করে চলেছে। সাম, দান, দণ্ড, ভেদাদি প্রতিটি উপায়ই সমাজের নানা স্তরে নানাভাবে পরীক্ষিত হচ্ছে।
বিশদ

14th  March, 2019
ভোটজয়ে যুদ্ধের ভাবাবেগের একাল সেকাল
বিশ্বনাথ চক্রবর্তী

 পুলওয়ামার ঘটনার পরিপ্রেক্ষিতে ভারতীয় বিমান বাহিনীর প্রত্যাঘাত এবং পাকিস্তানের এফ-১৬ বিমানের আক্রমণ প্রতিহত করা, কোনও শর্ত ছাড়াই উইং কমান্ডার অভিনন্দনকে পাকিস্তানের খপ্পর থেকে ৭২ ঘণ্টার মধ্যে মুক্ত করে এনে ভারত যে শৌর্যের প্রদর্শন করেছে তা বিরাট গর্বের।
বিশদ

12th  March, 2019
গোঁফ দিয়ে যায় চেনা?
অতনু বিশ্বাস

 উইং কম্যান্ডার অভিনন্দনের অকুতোভয় সাহসিকতা আর কর্তব্যনিষ্ঠায় মোহিত ভারতবাসী। তারা খুঁজতে চায় সেই রসায়নের গূঢ় তত্ত্ব। সুকুমারী দুনিয়ার হেড অফিসের বড়বাবু তো সেই কবেই বলেছেন, গোঁফ দিয়েই নাকি চেনা যায় আমাদের সব্বাইকে। তবু, ছেলেবেলা থেকে এনিয়ে সন্দেহ আমার পুরোদস্তুর।
বিশদ

12th  March, 2019
যুদ্ধ বনাম শান্তি এবং বাঙালি মগজের অবস্থান
 

শুভময় মৈত্র: সকালবেলা দুধের ডিপোয় গভীর আলোচনা। পলিথিনবন্দি দুশো গ্রাম দই আর পাঁচশো মিলিলিটার গুঁড়ো গোলা দুধ কিনতে গিয়ে মহা বিপদে পড়তে হল। একটু আধটু লিখি সেকথা যাঁরা জানেন তাঁরা ঘিরে ধরে বললেন যে যুদ্ধ নিয়ে লিখুন যত খুশি, তবে নিজের মাথা বিক্রি করে নয়। অর্থাৎ বক্তব্য খুব পরিষ্কার। যুদ্ধের পক্ষে বা বিপক্ষে যাই লিখুন না কেন, সেটার পিছনে যেন নিজের ধান্দা না থাকে।   বিশদ

11th  March, 2019
জাতীয়তা-বিরোধী সংবাদপত্র! 

পি চিদম্বরম: রাফাল বিতর্ক থামবে না! পুলওয়ামায় জঙ্গিহামলা এবং অতঃপর ভারতীয় বায়ুসেনার প্রত‌্যাঘাতের কারণে বিতর্কটা যদি যবনিকার আড়ালে চলে গিয়ে থাকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই সেটাকে মঞ্চের মাঝখানে এনে ফেলেছেন প্ররোচনামূলক মন্তব‌্য করে—‘‘আমাদের যদি রাফাল যুদ্ধবিমান থাকত ...।’’  বিশদ

11th  March, 2019
একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ বিজেপিতে যোগ দিতে পারেন গৌতম গম্ভীর: সূত্র 

11:34:52 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে তেমন যানজট নেই। দোলের পর ...বিশদ

10:00:00 AM

দাঁতনে ওড়িশার যুবকের মৃতদেহ উদ্ধার, আটক ১ 

09:43:30 AM

হোলিতে বাতিল মেট্রোও 
হোলিতে বেশ কিছু লোকাল ট্রেন বাতিলের কথা আগেই জানিয়েছিল পূর্ব ...বিশদ

08:57:23 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক জল দিবস১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের ...বিশদ

08:18:10 AM

আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। বৃষ: ঝঞ্ঝাট ...বিশদ

08:03:51 AM