Bartaman Patrika
অমৃতকথা
 

 গীতা

 গীতা থেকে আমরা নিজেদের জীবনের জন্য কি পেতে পারি? মহাভারতের যুগ থেকেই গীতা আমাদের অমূল্য সম্পদ। খ্রীস্ট্রীয় অষ্টম শতাব্দীতে শঙ্করাচার্য জনসাধারণের জন্য তার ব্যাখ্যা লিখে রেখে গেছেন। তিনি গীতাভাষ্যের উপক্রমণিকায় বলেছেন, গীতা সমস্ত বেদার্থের সার-সংগ্রহ স্বরূপ। বৈদিক ধর্ম দুই রকমের—প্রবৃত্তি ও নিবৃত্তিমূলক। প্রথমটি প্রয়োজন জগতের স্থিতি, ব্যাপ্তি ও পুষ্টির জন্য; আর দ্বিতীয়টি আত্যন্তিক কল্যাণের লক্ষ্যে নির্দিষ্ট।
‘দ্বিবিধো হি বেদোক্তো ধর্মঃ—প্রবৃত্তিলক্ষণঃ, নিবৃত্তিলক্ষণশ্চ জগতঃ স্থিতিকারণম্‌ প্রাণিনাং সাক্ষাদভ্যুদয়নিঃ শ্রেয়সহেতুঃ।’
জীবকুলের বহিরঙ্গের অভ্যুদয়ের বা উন্নতির জন্য প্রবৃত্তিমূলক কাজকর্ম যেমন কৃষি, শিল্প, বাণিজ্য প্রভৃতির প্রয়োজন আছে। অভ্যুদয় বস্তুতপক্ষে সামাজিক উন্নতি। মানুষ সমাজে বাস করে। সে একা থাকে না। তাই সকলে নানাধরনের কাজ করে যাতে সমাজের উন্নতি হয়। একে ‘অভ্যুদয়’ আখ্যা দেওয়া হয়েছে। এই অভ্যুদয় ব্যক্তি বিশেষের কাজের থেকে বোঝা যায় না। অনেকে মিলে কাজ করলে সামগ্রিকভাবে সমাজের উন্নতি হয়। সম্মিলিত প্রবৃত্তিমূলক কর্মের দ্বারাই সভ্যতা ও সংস্কৃতির ক্রমবিকাশ সম্ভব হয়েছে।
কিন্তু মানুষের পূর্ণবিকাশের ক্ষেত্রে প্রবৃত্তিমূলক কর্ম যথেষ্ট নয়। পাশ্চাত্যদেশ প্রবৃত্তিমূলক কর্মের দ্বারা যথেষ্ট সমৃদ্ধশালী হয়েছে। সে দেশে বহিরঙ্গে যথেষ্ট সমৃদ্ধি আছে, বাহ্য ভোগ্যবস্তুর অভাব নেই অথচ অন্তর-জগত শূন্য। এ অবস্থাও সামঞ্জস্যহীন। অপরপক্ষে ভারতে বহুবছর ধরে কেবল নিবৃত্তিমার্গের উপর জোর দেওয়া হয়েছিল। নিবৃত্তিমূলক কর্ম দ্বারা চিত্ত অন্তর্মুখ ধ্যানপরায়ণ হয়, উন্নত মানুষ তৈরি হয়, কিন্তু জাগতিক সমৃদ্ধি হয় না। আবার অতিশয় দারিদ্র্যে আধ্যাত্মিক সচেতন হবার বোধ তথা প্রয়োজনীয়তা মানুষের কাছে অর্থহীন হয়ে দাঁড়ায়। নিষ্ঠুর নির্মম জীবন সংগ্রামে সেই অতি গরিব মানুষটির জীবন থেকে আধ্যাত্মিক সচেতনতা হারিয়ে যায়। কাজেই সুস্থ সমাজজীবনের জন্য প্রবৃত্তিমূলক ও নিবৃত্তিমূলক উভয়বিধ কর্মের প্রয়োজন আছে। যেমন একটা জাহাজ যাচ্ছে—যার একদিক ভারী হলে যেমন জাহাজটির বিপদের সম্ভাবনা আছে, তেমনি অপরদিকটি বেশি ভারী হলেও বিপদের সম্ভাবনা থাকে। সাম্যাবস্থায় (Steady) পৌঁছানোর জন্য দুদিকের ভার সমান হতে হবে। সেইজন্য অভ্যুদয় আর নিঃশ্রেয়স—এ দুটির উপরই সমান জোর দেওয়া প্রয়োজন। শাঙ্করভাষ্যে এটিই পরিষ্কারভাবে বলা হয়েছে।
ভগবান শ্রীকৃষ্ণ কুরুক্ষেত্রে অর্জুনকে যে তত্ত্বের উপদেশ দিয়েছিলেন তার উৎস হলো উপনিষদ্‌। ঋষিরা বৈজ্ঞানিক দৃষ্টি নিয়ে মানুষের ভিতরের তত্ত্ব জেনেছিলেন যে আমাদের এই শরীর মন ইন্দ্রিয়াদি এ সবের পিছনেই আত্মচৈতন্য রয়েছে, যা আমাদের আসল স্বরূপ। এর জন্মও নেই, মৃত্যুও নেই। উপনিষদের এটি Central teaching (মূল কথা)। গীতার দ্বিতীয় অধ্যায়ে এই সার কথাই ব্যাখ্যা করা হয়েছে। আর বর্তমানে স্বামী বিবেকানন্দের বাণীর সারমর্ম হলো divinity of man বা মানুষের দেবত্ব। সকলের
ভিতরে সর্বজনীন দেবত্ব আছে—ইহাই গীতা, উপনিষদ ও স্বামীজীর
বাণীর মূল শিক্ষা।
স্বামী রঙ্গনাথানন্দের ‘শ্রীমদ্ভগবদ্‌গীতার রূপরেখা’ থেকে
17th  November, 2019
 শ্রীহরি

 ব্রজের পিতা মাতার স্নেহের সংবাদ অনেকেই অল্পবিস্তর জানেন। উদ্ধবও নিশ্চয়ই অবগত আছেন। ব্রজদেবীদের কথা কিন্তু অনেকেই জানেন না, তাই একটু সবিস্তারে বলিতেছেন তাঁহাদের কথা উদ্ধবের কাছে নিজ শ্রীমুখেই। এই সুযোগে শ্রীশুকদেবেরও শুনিবার ও শোনাইবার অবকাশ হইতেছে গোপীদের কৃষ্ণানুরাগের কথা প্রাণবল্লভের নিজ শ্রীকণ্ঠ হইতেছে। বিশদ

অমৃতকথা 

কৃষ্ণ বলছেন, পরমপুরুষকে যে মানুষ যেভাবে চায় অর্থাৎ পরম পুরুষের কাছ থেকে যে মানুষের যে ধরনের আকাঙ্ক্ষা সে সেই রকমের জিনিসই পায়। কারুর ইচ্ছে—খুব খাবো, পরমপুরুষ তার ইচ্ছে পূর্ণ করবেন।  বিশদ

20th  November, 2019
মন কিভাবে বিশুদ্ধ হয় 

মনকে উদ্দেশ্য ধরে রাখতে হবে। অনেকের মতে, তাকে প্রথমে কোন সাধারণ বাহ্যিক বিষয়ে স্থির করা ভাল, কিন্তু এরূপ যন্ত্রবৎ অভ্যাস খুব নিম্নজাতীয় ধ্যান এবং তা স্বল্প ফল দান করে মাত্র। 
বিশদ

19th  November, 2019
প্রত্যক্ষদর্শী

ব্রহ্মচারী। কেউ যদি পথের খবর ব’লে দেয় তবে তাকে প্রত্যক্ষদর্শী বলা যায় কি না? মা। হাঁ যে পথের খবর বলে সে দুরকম ভাবে বল্‌তে পারে। এক বই পুস্তকে প’ড়ে ট’ড়ে কিম্বা নিজে প্রত্যক্ষ ক’রে। যে যতটুকু গিয়েছে সে সকল ততটুকুর কথা বল্‌তে পারে। যেমন যে বাল্য-শিক্ষা ছাড়িয়া আর একখান বই পড়েছে সে বাল্য-শিক্ষা পড়াতে পারে।
বিশদ

18th  November, 2019
 প্রীতি

প্রীতি-ভালবাসা পায়, সেইখানেই থাকিতে চায় মানুষ। কম ভালবাসার স্থানে যাইতে চায় না মানুষ বেশী ভালবাসার ক্ষেত্র ছাড়িয়া। ইহা মানবের স্বভাব বটে। কিন্তু এরূপ স্বভাব নহে শ্রীভগবানের। যে তাঁহাকে ভালবাসে তিনি তাহাকে ভালবাসেন। যাহার প্রীতি যতখানি গভীর, তিনি তাহার প্রতি ততখানি গভীর ভাবের প্রীতি বিনিময় করেন।
বিশদ

16th  November, 2019
 ভক্তি

  যেদিন থেকে তাঁর মনে ভক্তি ভাবের উদয় হয়েছে সেই দিন থেকে তাঁর ‘তম’ ভাবেরও অবসান হয়েছে। তাঁর মনে এই ভাবের উদয় হল, হে প্রভু, আমার এমন ভাগ্য কবে হবে, যে দিন তোমাকে নিজগৃহে এনে আমার ধন জন সব কিছু তোমার শ্রীচরণে সমর্পণ করে ধন্য হব। বিশদ

15th  November, 2019
নন্দরাজ ও উদ্ধব

কুশল প্রশ্নাদি জিজ্ঞাসা করিতে নন্দরাজ আসিয়া বসিলেন উদ্ধবের সন্নিধানে। কৃষ্ণের কথা ছাড়া আর কোন কথা অন্তরে নাই নন্দরাজের। কিন্তু ঐকথা জিজ্ঞাসা করিতে সাহস হয় না। কি প্রশ্ন করিয়া কি অপ্রিয় উত্তর শুনিতে হয় এই এক ভয়, আর এক ভয়, নিজের কথা ভাবিয়া বিরহদুঃখ বৃদ্ধি আশঙ্কায়। তাই কৃষ্ণ কেমন আছে জিজ্ঞাসা না করিয়া নন্দরাজ বসুদেবের কুশল প্রশ্ন করিলেন। 
বিশদ

14th  November, 2019
 সংসার যাত্রা

একদিন কথা প্রসঙ্গে শান্তিদেবী হরিচাঁদকে বলেন, প্রভু, সংসারের কাজ তুমি কিছুই করনা, সর্বদা ভক্তগণ নিয়ে কাল কাটাও। আমি একা পুত্র কন্যাগণ নিয়ে তোমার দয়া বিনা কিভাবে সংসার যাত্রা নির্বাহ করবো, বলো’ত?
বিশদ

13th  November, 2019
কর্ম 

দিবারাত্র কাজ কর। ‘দেখ, আমি জগতের ঈশ্বর, আমার কোন কর্তব্য নাই। প্রত্যেক কর্তব্যই বন্ধন। কিন্তু আমি কর্মের জন্যই কর্ম করি। যদি ক্ষণমাত্রও আমি কর্ম হইতে বিরত হই, (সব কিছু বিশৃঙ্খল হইবে)।’ অতএব কেবল কাজ করিয়া যাও, কিন্তু কর্তব্যবোধে নয়।... 
বিশদ

12th  November, 2019
আদর্শ 

নির্দিষ্ট আদর্শ একটি আছে, কিন্তু ইহাও ঠিক যে, মানবজাতির একটি বৃহৎ অংশ সেই আদর্শে পৌঁছিতে পারে না, ধারণাতেও তাহা আনিতে পারে না।...যাঁহারা শক্তিমান্‌ তাঁহারা ঐ আদর্শ অনুযায়ী চলেন, অনেক সময়েই অসমর্থদের প্রতি তাঁহাদের সহানুভূতি থাকে না। 
বিশদ

10th  November, 2019
 কর্মযোগ

 কর্মযোগের দার্শনিক তত্ত্বকে কর্মজীবনে পরিণত করা নিষ্কাম কর্মদ্বারা মুক্তিলাভের অন্যতম উপায়। কর্মযোগদর্শন শিক্ষা দেয় যে, মানুষের শারীরিক ও মানসিক সকল ক্রিয়া বা পরিবর্তনের অবলম্বনরূপে উহাদের পশ্চাতে এক অক্রিয় অপরিবর্তনীয় অজর অমর শাশ্বত সাক্ষিস্বরূপ আত্মা আছেন।
বিশদ

09th  November, 2019
শ্রবণ মাহাত্ম্য

বিষয় ভেদে শ্রবণ দুই প্রকার, অর্থাৎ যে ক্ষেত্রে শ্রোতা নিজের অনুভবযোগ্য বিষয় অন্যের মুখ হইতে শ্রবণ করে সেই ক্ষেত্রে শ্রবণ এক প্রকার। কিন্তু যে ক্ষেত্রে শ্রোতা যাহা কিছু শ্রবণ করে তাহার কোন অংশই বুঝিতে পারে না অথচ শ্রদ্ধাপূর্বক শ্রবণ করে সেই ক্ষেত্রে শ্রবণ দ্বিতীয় প্রকার। 
বিশদ

08th  November, 2019
কর্ম ছাড়া থাকা যায় না

 মা বলিয়াছেন, ‘‘কর্ম ছাড়া ত থাকা যায় না যতক্ষণ সেই স্থিতি না আসে।’’ ‘সেই স্থিতি’ বলিতে আত্মদর্শনের পর যে স্বরূপস্থিতি হয় তাতেই মা লক্ষ্য করিয়াছেন। যতক্ষণ স্বরূপ স্থিতির উদয় না হয়, এমনকি যতক্ষণ আত্মসাক্ষাৎকার না হয়, ততক্ষণ পর্যন্ত কর্ম ত্যাগ করার উপায় নাই। বিশদ

07th  November, 2019
শ্রীশ্রী জগদ্ধাত্রী মহামায়া

উপনিষদে আছে, ‘একাকী ন রমতে ... আত্মানাং দ্বেধা...পতিশ্চ পত্নীচ ইত্যাদি’ সঙ্গী যোগ্য ব্যক্তি না থাকিলে কোনও কাজে আমরাও আনন্দ পাই না।  বিশদ

06th  November, 2019
অমৃতকথা 

পবিত্র ব্যক্তিত্বের মধ্যে ভক্ত শান্ত ও অনন্তের এক যোগসূত্র দেখতে পান। প্রথমে তিনি তাঁর ব্যক্তিত্বের অপূর্ব মাধুর্যে আকৃষ্ট হন এবং পরে তার মাধ্যমে তাঁর অন্তরের উপলব্ধি হয়।  বিশদ

05th  November, 2019
মন্ত্রশক্তি 

যোগ শব্দের ন্যায় মন্ত্র শব্দেরও কিছু অপব্যাখ্যা করা হয়ে থাকে। মন-ত্রৈ+ড প্রত্যয় করে মন্ত্র শব্দ নিষ্পন্ন। ‘মননাৎ তারয়েৎ যস্তু সঃ মন্ত্রঃ পরিকীর্ত্তিতঃ’। অর্থাৎ যার মননের দ্বারা জীবের মুক্তির পথ প্রশস্ত হয় তাকে মন্ত্র বলা হয়। ‘মনন’ শব্দের অর্থ মনে মনে চিন্তা করা। মনের ভেতরে বার বার চিন্তা করা। এখন প্রশ্ন হ’ল ত্রাণ কী জিনিস? 
বিশদ

04th  November, 2019
একনজরে
সংবাদদাতা, কাঁথি: উত্তরপ্রদেশের আগ্রার অপহৃতা এক নাবালিকা উদ্ধার হল কাঁথিতে। আগ্রা থেকে ওই নাবালিকাকে অপহরণের অভিযোগে পুলিস এক কিশোরকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম বিশ্বজিৎ মণ্ডল। তার বাড়ি কাঁথি থানার ইড়দা গ্রামে। পুলিস ধৃত কিশোরের বাড়ি থেকে অপহৃতা নাবালিকাকে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, কোচবিহার: এই প্রথম কলকাতার সল্টলেকে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের খেলাধুলোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। কোচবিহার জেলার পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি সূত্রে জানা গিয়েছে, কোচবিহার থেকে পাঁচজন প্রাথমিক শিক্ষক এই প্রশিক্ষণ নিতে গিয়েছেন।  ...

 জেরুজালেম, ২০ নভেম্বর (এএফপি): সিরিয়ায় ইজরায়েলের আক্রমণে বুধবার মৃত্যু হল ১১ জন ইরানি এবং সিরীয় সেনার। মঙ্গলবারই সিরিয়ার দিক থেকে ইজরায়েলে চারটি রকেট হামলা করা হয়। এরপরেই সিরিয়ায় বিমান হামলা করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা জানালেন থমাস এডিসন
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু
১৯৭৪ - শিশু সাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাউন্ড ৯০.৪৯ টাকা ৯৪.৮৫ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮১.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৫৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ১৩/৫০ দিবা ১১/২৯। পূর্বফাল্গুনী ৩১/২২ রাত্রি ৬/২৯। সূ উ ৫/৫৬/৪২, অ ৪/৪৮/০০, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১/০ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৮/১৫/৩৯ দিবা ৯/১৭/৩। পূর্বফাল্গুনী ২৮/৯/৬ সন্ধ্যা ৫/১৪/২৫, সূ উ ৫/৫৮/৪৭, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে ও ১/১৫ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৫ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২২ গতে ৬/০ মধ্যে, বারবেলা ৩/২৬/৪১ গতে ৪/৪৭/৪৮ মধ্যে, কালবেলা ২/৫/৩৩ গতে ৩/২৬/৪১ মধ্যে, কালরাত্রি ১১/২৩/১৭ গতে ১/২/১২ মধ্যে।
২৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: বহু পুরানো মামলায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব টেলিভিশন দিবস১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম১৮৭৭: ফোনোগ্রাফ আবিষ্কারের কথা ...বিশদ

07:03:20 PM

৭৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:31 PM

চোর সন্দেহে গণপিটুনি, মৃত ২ 
কোচবিহারের পাইটকাপাড়া গ্রামে চোর সন্দেহে দুই ব্যক্তিকে গণপিটুনির অভিযোগ। বুধবার ...বিশদ

03:24:52 PM

রায়গঞ্জের মারাইকুড়া গ্রামে চোর সন্দেহে ৪ জনকে গণপিটুনি গ্রামবাসীদের 

03:22:00 PM

হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী যুবক 
হুগলির পাণ্ডুয়াতে প্রেমিকাকে খুন করে আত্মঘাতী হলেন এক যুবক। বৃহস্পতিবার ...বিশদ

02:43:32 PM