Bartaman Patrika
অমৃতকথা
 

 মহাশক্তি

 যে মহাশক্তি অসীম, অগম্য, তিনিই এই যুগে ভক্তগণের কাছে সুলভ হবার জন্যে রামকৃষরূপে অবতীর্ণ। শ্রীরামকৃষ্ণের ফটোকে ফটো মাত্র মনে করো না, উহা তাঁর জীবন্ত মূর্তি। তিনি প্রেম ও দয়ার অবতার। তাঁর চেয়ে দয়াবান আর কেউ নেই। যিনি ঠাকুরের দেহধারণ করেছিলেন, তিনি মা কালী ভিন্ন অন্য কেহ নন। তিনি ভগবান রামকৃষ্ণরূপে অবতীর্ণ হয়েছিলেন ও মানবজাতির ওপর আশীর্বাদ বর্ষণ করেছিলেন।
শ্রীরামকৃষ্ণকে পূজা করলে আপনি শাক্ত হতে বিরত হন না, কারণ আপনার কুলদেবতা যে শক্তি, শ্রীরামকৃষ্ণ সেই শক্তিরই মানববিগ্রহ। শ্রীরামকৃষ্ণের ধ্যান ও তাঁর কাজের জন্যে আপনি দেহধারণ করুন। সর্বান্তঃকরণে তাঁর চিন্তা করে এই জন্মেই বিমুক্ত হন। এ জগতে প্রত্যেক সাধকই শাক্ত। শক্তির আরাধনা করেন না, এমন কে আছেন? শক্তিহীন ঈশ্বরকে কে উপাসনা করেন? তাঁর শক্তিকে বাদ দিয়ে ঈশ্বরকে ধারণা করা যায় না, যেমন মিষ্টতাকে বাদ দিয়ে চিনির ধারণা হয় না।
অগ্নি ও তার দাহিকাশক্তির ন্যায় ঠাকুর ও মা অভেদ।
শ্রীরামকৃষ্ণের ভেতর দিয়ে জগৎপ্রসূতি কালীর আমিত্বই সর্বতোভাবে প্রকাশ পেত। বিশ্বজননী, লীলাময়ী কালীই শ্রীরামকৃষ্ণ-বিগ্রহ ধারণ করে তাঁর অসংখ্য পুত্রকন্যাকে জ্ঞানভক্তি দেবার জন্যে অবতীর্ণ হয়েছিলেন।
ঠাকুরের সাক্ষাৎ শিষ্যগণের প্রায় সকলেই তাঁর অদর্শনের পর তাঁর দর্শন পেয়েছেন।
মহারাজকে (স্বামী ব্রহ্মানন্দ) ভক্তি করা আর ঠাকুরকে ভক্তি করা একই কথা।
স্বামীজীকে দেখা আর ঠাকুরকে দেখা একই কথা। উভয়ে অন্তরে অভিন্ন, দেহমাত্র ভিন্ন।
বাবু রামদা (স্বামী প্রেমানন্দ) ও ঠাকুর আলাদা নয়। যারা ঠাকুরকে দর্শন করেনি, বাবুরামের দর্শনে তাদের শ্রীশ্রীঠাকুরের দর্শন সিদ্ধ হয়েছে।
ঠাকুর অধিকক্ষণ গেরুয়া কাপড় পরতে পারতেন না, কারণ গেরুয়া কাপড় পরলেই তিনি বাহ্যজ্ঞান হারাতেন ও সমাধিস্থ হতেন।
চরাচর সমস্ত জগৎ মহাকাল-শক্তি কালীর অধীন। এই কালশক্তিই ঈশ্বর। কালশক্তিই সৃষ্টি-স্থিতি-লয়ের কারণ। এইজন্যে শাস্ত্রকার তাঁকে ব্রহ্মা, বিষ্ণু, শিবের জননী বলেছেন। তিনিই ব্রহ্মনামে অভিহিত। শ্রীকৃষ্ণের ভেতর এই মহাকালীর বিকাশ সমাধিক পরিমাণে ছিল, এই কারণে তিনি ঈশ্বরাবতার। যিনি অব্যয়, তিনি পুরুষ ও প্রকৃতিরূপে পরিণত হন। প্রকৃতি বা শক্তি স্রষ্টার হৃদয়ে থাকেন। লক্ষ্মী নারায়ণের হৃদয়ে থাকেন স্রষ্টা বা পুরুষ অনন্ত ব্রহ্মে থাকেন আর ব্রহ্ম আপনাতে আপনি থাকেন। তিনি অনন্ত, তাই তিনি নিষ্ক্রিয়।
বহির্দৃষ্টিতে ঈশ্বর বহু, অন্তর্দৃষ্টিতে তিনি এক। পরিধির দিক হতে ব্যাসার্ধ বহু, কেন্দ্রের দিক হতে এক। সত্যদৃষ্টির সহায়ে দেখলে সত্তা এক ব্যতীত দুই নেই। আপেক্ষিকতার দ্বিক হতে দেখলে একই সত্তা বহুরূপে প্রতিভাত হয়। যে সুখের বিচ্ছেদ নেই, তাকেই ভগবান বলে, আর যে সুখের বিচ্ছেদ আছে তাকে ইন্দ্রিয়পরায়ণতা বলে। ব্রহ্ম নিত্য, দেশকাল নিমিত্তের অতীত, সচ্চিদানন্দ স্বরূপ। জগৎ দেশকালনিমিত্ত হতে জাত ও মিথ্যা। মিথ্যা শব্দের অর্থ—আদিমান ও অন্তযুক্ত, অনিত্য। মিথ্যা অর্থে শূন্য নয়, এই-ই শ্রীমৎ শঙ্করের অনুমোদিত অর্থ ও গ্রাহ্য।
দু’টি পরস্পর-বিরোধী বিন্দুর মিলন-স্থানে ঈশ্বর সর্বদা স্পষ্টতররূপে প্রতীয়মান হন। তিনি আলোকও নন, অন্ধকারও নন, তিনি এই উভয়ের অতীত। ঠিক এদের মিলনস্থান তাঁকে দেখা যাবে। সেইজন্যে দিবা ও রাত্রির সন্ধিসময়ে প্রাতে ও সন্ধ্যায় ধ্যানাভ্যাস প্রশস্ত। মধ্যাহ্নে সূর্য যে সময়ে শিরোপরি বিরাজমান এবং রাত্রির মধ্যকালকেও সন্ধিসময় বলে। মন সন্ধিক্ষণে তার সর্বোচ্চ স্তরে আরোহণ করে।
স্বামী রামকৃষ্ণানন্দজীর কথা ‘অমিয়বাণী’ গ্রন্থ থেকে
11th  January, 2019
ঈশ্বর ও বিত্তদেবতা 

তোমরা যদি মানুষের অপরাধ ক্ষমা করো তবে তোমাদের স্বর্গস্থ পিতা তোমাদের ক্ষমা করবেন। কিন্তু তোমরা যদি অপরের অপরাধ ক্ষমা না করো তবে ভগবানও তোমাদের ক্ষমা করবেন না। 
বিশদ

 ভগবান বলছেন

ডাক্তার যেমন ঘুরিয়ে ঘুরিয়ে তোমার চশমার পাওয়ার ঠিক করে, ঠিক আমরাও একই কাজ করি। জাগতিক লোক সব অন্ধ হয়ে গেছে, আমরা দেখাতে সাহায্য করি। দান করার সময় দু’হাতে দান করে দেবে। কিন্তু নেবার সময় ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। বিশদ

16th  June, 2019
মা

জয় মা। পূজো এলেই মনটা কেন জানি মাতৃসকাশে যাবার জন্য উদ্বেলিত হয়ে ওঠে। মা যখন স্বশরীরে ছিলেন প্রায় প্রতিবৎসর পূজোর সময় তাঁর কাছে যেতাম। কোন কোন সময় মা নিজেও যেতে বলতেন। তাই এবার পূজোয় কনখল যাব বলে স্থির করলাম। এখন কনখলে মায়ের সমাধি মন্দিরে মায়ের উপস্থিতি অনুভব করি।
বিশদ

15th  June, 2019
  বৌদ্ধধর্ম

ঐতিহাসিকের দৃষ্টিতে বৌদ্ধধর্ম এক বিশেষ গুরুত্বপূর্ণ ধর্ম—দার্শনিক দৃষ্টিতে নয়; কারণ পৃথিবীর ইতিহাসে এই ধর্মান্দোলন সর্বাধিক প্রবল আকারে দেখা দিয়েছিল, মানবসমাজের ওপর এই আন্দোলন সবচেয়ে শক্তিশালী আধ্যাত্মিক তরঙ্গে ফেটে পড়েছিল; এমন কোন সভ্যতা নেই, যার ওপর কোন না কোন ভাবে এর প্রভাব অনুভূত হয়নি।
বিশদ

14th  June, 2019
পরমেশ্বর

 এ সংসারে সত্য, ভালোবাসা—এ সবের মূল্য বড় অল্প। মাত্র তিরিশটি টাকার জন্য জুডাস তার প্রভু যীশুকে মৃত্যুর হাতে সঁপে দিয়েছিল। আমি সামান্য মানুষ, অসত্যের খড়্গে বারবার বলি হবো, তাতে আর আশ্চর্য হবার কি আছে! শাপগ্রস্ত রাজা নহুস যখন যুধিষ্ঠিরকে প্রশ্ন করেন—পরমেশ্বর কে?
বিশদ

13th  June, 2019
অমৃতকথা 

আমরা গভীর ভাবে নিজেদের দিকে তাকালে আশ্চর্যের সঙ্গে দেখব যে, আমাদের নিজেদের প্রতি, যে জগতে আমরা বাস করি সেই জগতের প্রতি এবং যাঁদের সঙ্গে মিশছি তাঁদের প্রতি আমরা একটা তীব্র অসন্তোষের ভাব পোষণ করি।  বিশদ

12th  June, 2019
মনের ধর্ম দ্বিবিধ

‘‘মনসা কল্পিতা মূর্ত্তিঃ নৃণাং চেন্মোক্ষসাধনী।
স্বপ্নলব্ধেন রাজ্যেন রাজানঃ মানবাস্তথা।।” বিশদ

11th  June, 2019
প্রেমলাভ

আশ্রম হবে প্রেম ও পবিত্রতার কেন্দ্র—লোকে সেখানে থেকে পাবে আলো, মহৎ আদর্শ। অনুশীলন ছাড়া কোনো বস্তুকে আয়ত্ত করা যায় না। ভগবৎপ্রেম লাভের জন্য প্রত্যেক সাধককেই দুশ্চর তপস্যা করতে হয়েছে। প্রেমলাভের উপায় আছে—কিন্তু সংসারে ক’জন মানুষ তা অনুসরণ করে?
বিশদ

09th  June, 2019
শিবোপদেশ

প্রাচীনকালে মানুষের পরিপ্রশ্নের প্রতিভূ ছিলেন পার্বতী। মানব মনের যা কিছু চিরন্তন জিজ্ঞাসা তা মানুষের প্রতিনিধি হিসাবে পার্বতী সদাশিবকে জিজ্ঞাসা করতেন। সদাশিবের উত্তরগুলো তো সর্বকালের নয়নাভিরাম রত্ন। কিন্তু পার্বতীর প্রশ্নগুলো এতই সুন্দর যে প্রশ্ন শুনে যে কোন বিদগ্ধ মানব ভাববেন, ‘সত্যিই তো, এটা আমারও মনের প্রশ্ন।’
বিশদ

08th  June, 2019
 ভক্ত

 শ্রীরামকৃষ্ণ (বৈষ্ণবভক্ত ও অন্যান্য ভক্তদের প্রতি)—‘আমার ধর্ম ঠিক আর অপরের ধর্ম ভুল—এমত ভাল না। ঈশ্বর এক বই দুই নাই। তাঁকে ভিন্ন ভিন্ন নাম দিয়ে ভিন্ন ভিন্ন লোকে ডাকে। কেউ বলে গড্‌, কেউ বলে আল্লা, কেউ বলে কৃষ্ণ, কেউ বলে শিব, কেউ বলে ব্রহ্ম। বিশদ

07th  June, 2019
 কার্য

দার্শনিক জগতে একটা আলোড়ন এনেছিলেন মহর্ষি কণাদ তাঁর কণাদীয় ন্যায় বা বৈশেষিক দর্শনে। সেদিনকার চিন্তাক্ষেত্রে এটা একটা আলোড়ন বৈ কি! তিনি বললেন, “কারণাভাবাৎ কার্য্যাভাবঃ।” অর্থাৎ কারণ না থাকলে কার্য থাকতে পারে না। বিশদ

06th  June, 2019
অমৃতকথা 

ভগবান বুদ্ধ বলেছিলেন সম্যক কর্মান্তের কথা। মানুষের জীবনের পক্ষে উপযোগী কিছু সূক্ষ্ম নির্দেশনা আছে যা মানবীয় মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত। ভগবান বুদ্ধ সাধারণ মানুষ সহ সবরকমের মানুষের জন্যেই আটটি মৌলনীতির কথা বলেছেন।  বিশদ

05th  June, 2019
ওঙ্কার 

ধারণার্থক ‘ধূ’ ধাতুর উত্তর ‘মন’ প্রত্যয় ক’রে ‘ধর্ম’ শব্দটির উৎপত্তি হয়েছে। ধর্মের ব্যুৎপত্তি-গত অর্থ হ’ল—যা ধারণ করে; রক্ষণার্থক ‘অব্‌’ ধাতুর উত্তর ঐ ‘মন্‌’ প্রত্যয় করেই আমরা ‘ওম্‌’ শব্দটি পাই। ওম্‌-এর অর্থ হ’ল যিনি রক্ষা করেন, অর্থাৎ ঈশ্বর।
বিশদ

04th  June, 2019
সন্তান

সন্তান পিতামাতার নিজের প্রাণ অপেক্ষা অধিক প্রিয়। সন্তানের মৃত্যুতে মায়ের মরণ যন্ত্রণা গৃহে গৃহে দেখা যায়। সন্তানের মৃত্যুতে, অনেক স্থলেই, মায়ের কোনও ক্ষতি হয় না। সন্তান একটু বড় হইলেই মায়ের নিকট হইলেই মায়ের নিকট হইতে সরিয়া পড়ে। ছেলে নিজের স্ত্রী নিয়া দিল্লী চলিয়া যায়। মেয়েকে ত পিতামাতা পরমানন্দে পরের হাতে সমর্পণ করে।
বিশদ

03rd  June, 2019
দেবতারে প্রিয় করি 

রবীন্দ্রনাথের ঈশ্বরপ্রেম এমন একটি বৃত্ত যার কেন্দ্র সর্বত্র, কিন্তু যার পরিধি নেই কোথাও। সেখানে ঈশ্বর, জীব, বিশ্বপ্রকৃতির ভেদরেখা লুপ্ত। সেই বোধের অপরূপ কাব্যিক প্রকাশ ‘দেবতারে প্রিয় করি প্রিয়েরে দেবতা’। 
বিশদ

02nd  June, 2019
 লীলা

 শ্রীহরি লীলার ছলে বহু সাজিয়েছেন, কিন্তু তিনি নিজে জানেন, ‘আমি একই আছি’। যাহারা খেলায় তৃপ্ত, তাহারা পোষাক ছাড়িতে চায়; কিন্তু বহুকালের সংস্কার বশতঃ ‘দেহমনবুদ্ধি আমি নই’ এই সত্যটীতে মন বসে না, বিশ্বাস হয় না, চিন্তা করিতে ভয় হয়।
বিশদ

01st  June, 2019
একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

 রিও ডি জেনেইরো, ১৭ জুন: কোপা আমেরিকার প্রথম ম্যাচে বলিভিয়ার চ্যালেঞ্জ সহজেই অতিক্রম করেছে ব্রাজিল। বুধবার সকালে (ভারতীয় সময়) গ্রুপ-এ’র দ্বিতীয় ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের মুখোমুখি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ৭ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজকে 

17-06-2019 - 10:53:42 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

17-06-2019 - 09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

17-06-2019 - 09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

17-06-2019 - 08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

17-06-2019 - 08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

17-06-2019 - 08:05:00 PM