অমৃতকথা
 

ভাব

 শ্রীরামকৃষ্ণের শরণ নিলে তার পরিত্রাণের আর ভাবনা নেই, নিশ্চয় জানবে। যে তাঁর আশ্রয় এক মুহূর্তের জন্য সমস্ত প্রাণের সঙ্গে গ্রহণ করেছে, সে তাঁকে ছাড়তে চেলেও, তিনি তাকে ছাড়বেন না—এ নিশ্চিত জেনো।
ভগবানের কোন ভাবই মন্দ নয়, এই-ই প্রভু রামকৃষ্ণের ভাব। সমস্ত ভাবের জমাটবাঁধা শ্রীরামকৃষ্ণ। প্রভু তাঁর দিব্যধামে দিব্যশরীরে সর্বদাই বর্তমান আছেন। মহারাজ ও তাঁর অন্যান্য ভক্তগণ যাঁরা স্থূলদেহ ত্যাগ করে গেছেন, সকলেই সেই দিব্যধামে, দিব্যশরীরে সর্বদাই বর্তমান আছেন, এতে আর কোন সন্দেহ নাই। সেই মা কালীই ঠাকুররূপে এসেছিলেন। স্বয়ং আদ্যাশক্তি, সমগ্র বিশ্বব্রহ্মাণ্ডের আধারভূতা সেই জগজ্জননী স্বয়ং ঠাকুরের দেহ আশ্রয় করে লীলা করেছেন।
‘রামকৃষ্ণ’ এ-যুগের ডঙ্কামায়া নাম, মহামন্ত্র। সব সময়—চলতে ফিরতে, খেতে শুতে, স্বপনে জাগরণে, সর্বাবস্থায়ই জপ করা চলে। এ যুগে ঠাকুরের নাম করলেই মুক্তি। এ যুগে মা ‘রামকৃষ্ণ’ নামে অধিক প্রসন্না। প্রভুর লীলাস্থল দক্ষিণেশ্বর—আমাদের কৈলাস, আমাদের কাশী, আমাদের বৈকণ্ঠ, আমাদের গোলোক, জারুজালেম। পঞ্চবটী মহাসিদ্ধ পীঠ। দক্ষিণেশ্বরের প্রতি ধূলিকণা পবিত্র। স্বয়ং শ্রীভগবানের পাদস্পর্শে দক্ষিণেশ্বর মহাতীর্থে পরিণত হয়েছে! এখানে সকল তীর্থের সমাবেশ। দক্ষিণেশ্বর তীর্থরাজ। ঠাকুর ত সব জায়গায় আছেন, কিন্তু মঠে (বেলুড় শ্রীরামকৃষ্ণ মঠ) তাঁর বিশেষ প্রকাশ। বেলুড়মঠে ঠাকুর সাক্ষাৎ বিরাজ করেন। তাঁর ছবি শুধু ছবি মাত্র নয়, তিনি ছবিতেও আছেন। বেলুড়মঠ এ যুগের মহাতীর্থ, সাক্ষাৎ কৈলাসপুরী। সমস্ত সংঘের মাথা। বহুলোকের কল্যাণের জন্যে ভগবান, যিনি পরব্রহ্ম, তিনি এই রামকৃষ্ণ-রূপ ধরে এ যুগে এসেছেন। তুমি যখন সেই যুগাবতারের আশ্রয়ে এসেছ, তখন ভাবনা কি?
রামকৃষ্ণ-নাম ও শ্রীরামকৃষ্ণ-রূপই তাঁর সেই নামরূপাতীত শান্তিময় অবস্থায় নিয়ে যায়। নাম রূপের পারেই তো যেতে হবে।
ঠাকুরই দুর্গা, ঠাকুরই কালী, ঠাকুরই রাম, কৃষ্ণ, শিব; আবার ঠাকুরই সেই নির্বিশেষ শুদ্ধ চৈতন্য। প্রভু জগতে এসেছেন, যে রূপেই হোক, জগতের কল্যাণ হবে। তিনি আমাদের দয়া ও প্রেমের ঠাকুর। প্রেমই তাঁর কল্যাণ-রূপের প্রকাশ ভাব।
আমরা জানি যে ঠাকুরই স্বয়ং সনাতন ব্রহ্ম।
জগদম্বার জীবন্ত বিগ্রহ শ্রীরামকৃষ্ণকে ঠিক ঠিক জানা হলেই সব জানা পাওয়ার শেষ হবে। প্রভুই এ যুগে সত্য অবতার। সত্য যুগধর্মসংস্থাপক, যুগাচার্য। তিনি সর্বদেবীর সমষ্টি। তিনি পূর্ণব্রহ্ম নারায়ণ। সনাতন বৈদিক ধর্ম লোপ হয়ে গেলে জগতের আধ্যাত্মিকতাই নষ্ট হয়ে যাবে, তাই সনাতন ধর্মকে রক্ষা করতে ভগবান অবতীর্ণ হলেন রামকৃষ্ণরূপে। ঈশ্বর-অবতারের কাজে অসম্ভব সম্ভব হয়। তাঁর মধুর জীবন্ত মূর্তিই জীবের ধ্যেয়, তাঁর পবিত্র চরিত্র পাঠ ও আলোচনাই শাস্ত্রাধ্যয়ন, তাঁর নামগুণ গান করাই কীর্তন ও তাঁর ভক্তসঙ্গই সাধুসঙ্গ। আমার পূর্ণ বিশ্বাস, যিনি শ্রীরামকৃষ্ণচরণে আশ্রয় নিয়েছেন, তাঁর এ ভবসাগর পার হবার আর চিন্তা নেই। তাঁর শ্রীচরণে কাতরে প্রার্থনা করলে মনের সব অজ্ঞানতা দগ্ধ হয়ে যায়। ‘বালানাং রোদনং বলম্‌’। যে কাতরে প্রার্থনা করবে, তাকেই তিনি দয়া করে থাকেন। ভক্তি হলে মুক্তি-টুক্তি সব হয়।
‘যার শেষ জন্ম, সে এই ঘরে আসবে’—এর অর্থ যে কায়মনোবাক্যে অন্তরের সহিত শ্রীরামকৃষ্ণের অবতারত্বে বিশ্বাস করে, সেই তাঁর ঘরে আসে, তারই শেষ জন্ম। তার বিশ্বাস, ভক্তি, জ্ঞান, মুক্তির কোন অভাব হবে না—আমি খুব জোরের সঙ্গে একথা বলছি। যদি কোন ভক্তের দীক্ষা বা সন্ন্যাস গ্রহণের পর অসদাচার দৃষ্টিগোচর হয়, আপাতদৃষ্টিতে তা খুব খারাপ। কিন্তু আমার বিশ্বাস যে, যদি ঠিক ঠিক শ্রীরামকৃষ্ণের অবতারত্বে সে বিশ্বাস করে থাকে, তা হলে কোন সময় তার অনুতাপ আসবেই আসবে। যদি অনুতাপ দুর্ভাগ্যবশত না আসে, তবে জানতে হবে যে, তার পূর্বোক্ত বিশ্বাস নেই, এবং শেষ জন্মও নয়।
স্বামী শিবানন্দজীর কথা ‘অমিয়বাণী’ গ্রন্থ থেকে
05th  January, 2019
 জ্ঞানদৃষ্টি

জ্ঞানদৃষ্টি নিয়ে বিচার করলে দেখা যায়, চিত্ত সাধারণত মলিন, তাই সেই মলিন চিত্তে শ্রীভগবানের প্রতিমূর্তি প্রতিফলিত হয় না, ঈশ্বরকে দর্শন করা যায় না, সুতরাং আত্মজ্ঞান লাভও হয় না। চিত্তকে (বা মনকে) তাই শ্রীভগবানের পাদপদ্মে স্থিরভাবে বসানো চাই।
বিশদ

 গুণ

 শ্রীঠাকুর সত্যানন্দ বলেছেন—‘‘প্রকৃতির তিনটি গুণ—সত্ত্ব, রজঃ ও তমঃ। সৃষ্টি এই তিনগুণের বৈষম্যের ফল। মানুষের মধ্যে এই তিনটি গুণ খেলা করছে। কারও মধ্যে সত্ত্বগুণের, কারো মধ্যে সত্ত্বগুণের, কারো মধ্যে রজোগুণের, কারো বা ভেতরে তমোগুণের প্রাধান্য। বিশদ

21st  February, 2019
 ধ্যান

আসনে যথাসুখে মেরুদণ্ডকে সোজা করে যথাসম্ভব স্থির হয়ে ভজনে বসবে। প্রথমে মনকে ভ্রুদ্বয়ের মধ্যস্থানে (অজ্ঞাচক্রে) স্থির করবে। যদি প্রারম্ভে তা সম্ভবপর না হয় তবে সর্ব্বপ্রথম নাসাগ্রে দৃষ্টি এবং মনকে স্থির করে, পরে ভ্রুদ্বয়ের মধ্যস্থানে মনকে টেনে আনবে।
বিশদ

20th  February, 2019
 ভগবানের নানা কথা

 তিনটি কারণের জন্য ভগবানকে ডাকবে—
ক) আমাদের নিজেদের মুক্তির জন্য
খ) আমার আশে-পাশের মঙ্গলের জন্য
গ) সারা বিশ্বের মঙ্গলের জন্য বিশদ

19th  February, 2019
জাগতিক পদার্থ

ঈশ্বরের কাছে জাগতিক কোন জিনিস আমাদের প্রার্থনা করা উচিত নয়। ধর, তিনি তা মঞ্জুর করেন। কিন্তু জাগতিক পদার্থ অশান্তিও নিয়ে আসতে পারে। আমরা যখন এই পরম বর-দাতার নিকট যাব তখন কখনোই আমাদের ব্যক্তিগত আকাঙ্খা ও বাসনার সঙ্গে জড়িত পার্থিব জিনিস তাঁর কাছে চাওয়া উচিত হবে না।
বিশদ

18th  February, 2019
শ্রীরামকৃষ্ণদেব

 ঠাকুর একদিন বিদ্যাসাগর মহাশয়ের বাড়ীতে তাঁর সঙ্গে দেখা করতে গিছলেন। বিদ্যাসাগরকে বললেন—‘‘এতদিনে সাগরে এসে মিশলুম।’’ বিদ্যাসাগর হেসে বললেন, ‘‘তবে কিছু লোনা জল নিয়ে যান।’’ ঠাকুর হেসে বললেন—‘‘না গো, তা হবে কেন? তুমি যে অমৃতের সাগর।’’
বিশদ

17th  February, 2019
অধ্যাত্মবিজ্ঞানাশ্রিত মহাসঙ্গীত

রোশনচৌকির একজন পোঁ ধরে থাকে অপর একজন সাত ফোঁকর দিয়ে নানা রাগিনী বাজায়। তেমনি শ্রীরামকৃষ্ণজীবনে অধ্যাত্মবিজ্ঞানাশ্রিত মহাসঙ্গীত হয়েছিল পটভূমি এবং চিত্রণ, মূর্তিগড়ন, সঙ্গীত-নৃত্য-নাট্য প্রভৃতির বিচিত্র সুষমা তাঁর সমগ্র জীবনে পরিব্যাপ্ত হয়েছিল।
বিশদ

16th  February, 2019
 ধর্মক্ষেত্র

 ধর্মক্ষেত্র কী? বলা হয়েছে, ধর্মক্ষেত্র হ’ল এই শরীরটা। শরীর না থাকলে ধর্ম সাধনা করা যায় না। যে সব মানুষ এই জীবনে অনেক ভাল কাজ করেছেন, যাঁদের আত্মা অনেক উন্নত হয়েছে তাঁরাও যদি মোক্ষ প্রাপ্তির পূর্বেই কালগ্রস্ত হন, মারা যান, তাহলে যতদিন পর্যন্ত না নতুন জীবন পাচ্ছেন ততদিন তাঁদের প্রগতি স্তব্ধ থাকে, বন্ধ থাকে; কারণ শরীর পেলে, শরীর থাকলে তবেই সাধনা হবে।
বিশদ

15th  February, 2019
 অভাব

 মানুষের আসল অভাবটা হচ্ছে ভগবানকে-না-পাওয়ার অভাব—সেই বিরাট অভাবটাই মূল অভাব। কিন্তু ঠাকুর খুব ফাঁকি দিতে জানেন, তাই ছোট ছোট নানান্‌ অভাব দিয়ে সেই বিরাট অভাবকে ভুলিয়ে রাখেন। সব অশান্তির মূল কারণ কিন্তু একটিই—ভগবৎ-অবস্থা থেকে বিচ্যুতি। বিশদ

14th  February, 2019
 মা

 আমার মাকে আমি সহস্ররূপে সহস্র ভাবে সহস্রনয়নে, সহস্রবার দেখিতে চাই। শুধু একটী রূপের ভাতি লইয়া নয়ন-সম্মুখে দাঁড়াইলেই মাতৃ-দর্শন-পিয়াসী সন্তানের পিপাসা মিটিবে না। তাঁর জীবনে শুধু একটী ভাবের লীলা-বৈচিত্র্য দেখিলেই আমি তুষ্ট হইব না, বহু যুগ পরে পরে একটীবার করিয়া মা আবির্ভূতা হইলেই আমার আশা মিটিবে না। বিশদ

13th  February, 2019
শাস্ত্রকারগণ রিপু

 কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও মাৎসর্য্য এই ছয়টীকে শাস্ত্রকারগণ রিপু বলিয়া নির্দ্দেশ করিয়াছেন। শত্রু আরও শত শত আছে, সহস্র সহস্র আছে, কিন্তু এই ছয়টি শত্রুকে যে পদতলে পিষিয়া মারিতে পারে, অপরাপর শত্রু হইতে তাহার আর ভয়ের কোনও কারণ থাকে না।
বিশদ

12th  February, 2019
পবিত্রতা

ধর্মপিপাসু প্রশ্ন করলেন—এ যুগের কথা কি?
শ্রীশ্রীঠাকুর সত্যানন্দদেব উত্তরে বললেন—‘‘এ যুগের কথা পবিত্রতা। পবিত্রতা লাভ করলেই সব হবে।’’
বিশদ

11th  February, 2019
 স্বাধিকার

 জাগতিক প্রভুত্বের উদ্ধত নেশায় তুমি আমাকে পদাঘাতে অপমান করিতে পার, আমি প্রতিঘাত করিতে পারি না বলিয়া সবই নীরবে সহিয়া লইলাম; কিন্তু তুমি যাহা করিলে তাহাতে তোমার স্বাধিকার প্রসার পাইল না, সঙ্কুচিত হইল। বিশদ

10th  February, 2019
উদ্ধব

 উদ্ধব, আমি সর্বজীবের অধীশ্বর। নিখিল জগৎ আমাতে অধিষ্ঠিত। তুমি সংযমী হইয়া সমাচিত-চিত্ত হও, পরমাত্মায় আত্মদর্শন কর—‘‘আত্মন্যাত্মানমীক্ষস্ব’’। তুমি আত্মস্থ হও, আত্মানুভবে সন্তুষ্ট থাক। আগন্তুক কোন বিঘ্ন-বিপদ্‌ তোমাকে বিহত করিতে পারিবে না—
বিশদ

09th  February, 2019
 অনৈক্য

 ঋষির প্রার্থনা ছিল সর্বোত্তম ঐক্যের। এ থেকে কি বোঝায় না যে, ঋষিদের নিজেদের মধ্যে বিরোধ ছিল, অনৈক্য ছিল? জগতের নিয়মেই বিরোধ থাকে। অনৈক্য থাকে। বৈচিত্র্য তো জগতের পরিকল্পনারই অঙ্গ। বিশদ

08th  February, 2019
সংগঠন

সংগঠন বা দলবদ্ধ প্রয়াস অর্থাৎ Team Work একালের যুগলক্ষণ—তাহা স্বামীজী বুঝিয়াছিলেন। মানুষের আধ্যাত্ম-জীবনেও এই দলবদ্ধ প্রচেষ্টা এযুগের বিশেষত্ব, সেকথা এই একবিংশ শতাব্দীর সুরুতে আমরা যথেষ্টই উপলব্ধি করিতেছি। কিন্তু বিশ্বায়নের নামে ধর্মকে পণ্য করা বা Consumerism-এর স্তরে এই অধ্যাত্ম প্রচেষ্টাকে টানিয়া নামাইতে স্বামীজী কখনোই বলেন নাই।
বিশদ

07th  February, 2019
একনজরে
 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কাশ্মীরে জঙ্গিহানায় শহিদ সিআরপিএফ জওয়ান বাবলু সাঁতরার বাড়িতে গিয়ে রাজ্য সরকারের দেওয়া ৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন সমবায়মন্ত্রী অরূপ রায়। বৃহস্পতিবার বিকেলে বাউড়িয়ার চককাশি গ্রামে গিয়ে অরূপবাবু শহিদের মা বনলতা সাঁতরা ও স্ত্রী মিতাদেবীর হাতে চেক ...

ব্রিজটাউন, ২১ ফেব্রুয়ারি: জ্যাসন রয় ও জো রুটের সেঞ্চুরির সুবাদে রেকর্ড রান তাড়া করে প্রথম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারাল ইংল্যান্ড। সেই সঙ্গে ...

বিএনএ, রায়গঞ্জ: একটি টোল ফ্রি নম্বর দিয়ে ডিস্ট্রিক্ট কন্টাক্ট সেন্টার চালু করেছে উত্তর দিনাজপুর জেলা প্রশাসন। এই নম্বরটিতে ফোন করে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত নির্বাচন সংক্রান্ত যেকোনও তথ্য জানা যাবে। ভোটার তালিকায় নাম তোলা, নাম সংশোধন করা, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা দম্পতির, মৃত প্রৌঢ় 
মাঝ গঙ্গায় ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করল এক প্রৌঢ় দম্পতি। ...বিশদ

01:20:18 PM

উত্তরপ্রদেশের সাহারনপুর থেকে ২ সন্দেহভাজন জইশ জঙ্গি ধৃত 

01:17:02 PM

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচারের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করল সিবিআই

12:51:01 PM

চন্দ্রকোণায় ৬০ নম্বর জাতীয় সড়কে আলু ফেলে অবরোধে কৃষক সভা 

12:40:32 PM

সিওল শান্তি পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

11:56:15 AM

আজ মুক্তি 
নগরকীর্তন: কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, আরডিবি, ...বিশদ

11:09:40 AM