শিল্প -বাণিজ্য
 
 

 

শ্যাম সুন্দরের ‘শারদ সুন্দরী’ র সেরা ১২ প্রতিযোগী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যাম সুন্দর জুয়েলার্স আয়োজিত শারদ সুন্দরী প্রতিযোগিতার সেরা ১২ বাছাই পর্ব অনুষ্ঠিত হল কলকাতায়। এবছর সপ্তমবর্ষে পদার্পণ করল প্রতিযোগিতা। যার পথ চলা শুরু হয়েছিল ২০১১ সালে। শারদ সুন্দরী প্রতিযোগীদের খোঁজে আসমুদ্র হিমাচল খোঁজ চালিয়েছে সংস্থা। দেশের বিভিন্ন স্থান থেকে এমনকি দুর্গাপুজোর মণ্ডপে মণ্ডপে ঘুরেও অপরূপাদের সন্ধান চালিয়েছে শ্যামসুন্দর। পশ্চিমবঙ্গ ত্রিপুরাসহ দেশের নানান প্রান্ত থেকে প্রায় ৬ হাজার ২০০ জন প্রতিযোগী এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আবেদন করেছিলেন। এঁদের অনেকেই পড়ুয়া, চিকিৎসক, চাটার্ড অ্যাকাউনটেন্ট, সাংবাদিক, ইঞ্জিনিয়ার, ফ্যাশন ডিজাইনার। রয়েছেন হাউস ওয়াইফরাও। এঁদের মধ্যে থেকে প্রথমে বেছে নেওয়া হয়েছিল ৩০ জনকে। তারপর মূলপর্বের জন্য বাছাই করা হয় ১২ জন প্রতিযোগীকে। এঁরা হলেন, সাগরিকা চক্রবর্তী, শ্রীময়ী রায়, রনলী সাহা, অনুষ্কা সামন্ত, পায়েল সরকার, দিব্যাশা দাস, মধুমিতা সোরেন, মনিষা সেন, আরাধনা চট্টোপাধ্যায়, স্নেহা বোস, মৌমিতা সরকার, স্নেহা সাহা।
প্রতিযোগিতায় বিচারকের আসন অলংকৃত করেছেন সুপরিচিত মডেল উষশী সেনগুপ্ত, অভিনেত্রী সায়ন্তনী গুহঠাকুরতা, নৃত্যশিল্পী বিম্বাবতী দেবী, মেকআপ শিল্পী অনিরুদ্ধ চাকলাদার, স্যান্ডি ঘোষাল, সুদিপ সেন, জয়ন্ত ঘোষ এবং বিবেক দাস। অনুষ্ঠানে অনান্য বিশিষ্টজনের মধ্যে উপস্থিত ছিলেন শ্যামসুন্দর জুয়েলার্সের কর্ণধার রূপক সাহা এবং অর্পিতা সাহা। ছিলেন জয়ন্ত ঘোষ,রিকি চন্দ্রও।
কথা প্রসঙ্গে সংস্থার কর্ণধার রূপক সাহা জানালেন, সপ্তম বছরের এই প্রতিযোগীতা ঘিরে উন্মাদনা এবং দর্শকদের থেকে যে ভালোবাসা এবছর আমরা পেয়েছি তা অতুলনীয়। আমরা গর্বিত। তবে এতজন প্রতিযোগীর মধ্য থেকে সেরা ১২ বাছাই করা সত্যিই কঠিন বিষয়।
অনুষ্ঠান চলার ফাঁকে সংস্থার গোড়ার কথা কিছু জানালেন অন্য কর্ণধার অর্পিতা সাহা। তিনি বলেন, ৫০ বছরের পুরানো প্রতিষ্ঠান শ্যাম সুন্দর জুয়েলার্স। যার পথ চলা শুরু হয়েছিল বাংলাদেশের ঢাকা থেকে। দেশভাগের পর সংস্থাটি ত্রিপুরায় আগরতলায় চলে আসে। এরপর সময়ের সাথে তাল মিলিয়ে অবশেষে ২০১১ সালে তিলোত্তমা কলকাতাতেও নিজেদের শিকড় বিস্তার করে। ১২৫ নম্বর রাসবিহারী অ্যাভিনিউয়ের(ট্রায়াঙ্গুলার পার্কের নিকটে) শোরুমটিই শ্যাম সুন্দর জুয়েলার্সের প্রথম। এরপর বেহালায় ৪০১ ডায়মণ্ড হারবার রোড, কলকাতা-৩৪ এ দ্বিতীয় শোরুম এবং তৃতীয় শোরুম খোলা হয় বারসতের ৬/১/১ বি যশোর রোডের ডাকবাংলো মোড়ে, কলকাতা ১২৬।
14th  November, 2017
ইউনান-কলকাতা বাণিজ্য বৃদ্ধিতে আগ্রহী ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউনান-কলকাতার ব্যবসায়িক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী দুই শহরের চেম্বার অব কমার্স। বৃহস্পতিবার কলকাতার মার্চেন্ট চেম্বার অব কমার্সে চীনের ইউনান প্রদেশের জেনারেল চেম্বার অব কমার্স (ওয়াইপিজিসিসি)-এর এক প্রতিনিধিদল উপস্থিত ছিল।
বিশদ

সরকারি উদাসীনতায় মুখ ফেরাচ্ছে নতুন প্রজন্ম
রসগোল্লার পর জিআই স্বীকৃতি দাবি করলেন সিউড়ির মোরব্বা শিল্পীরা

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে।
বিশদ

23rd  November, 2017
থাই ফুডের সঙ্গে থাকছে বাঙালিয়ানার ছোঁয়াও
পর্যটনে থাইল্যান্ডকে টেক্কা দিতে চাইছে জোহর বাহরু 

দীপ্তিমান মুখোপাধ্যায়, মালয়েশিয়া থেকে ফিরে: থাইল্যান্ডকে টেক্কা দিতে বিনোদনের সমস্ত আসর সাজিয়ে বসছে দক্ষিণ মালয়েশিয়া। মূলত জোহর বাহরুকে সামনে রেখে সেখানকার সরকার যে পর্যটন কেন্দ্রগুলিকে সাজিয়ে তুলেছে, সেখানেই রয়েছে বিনোদনের যাবতীয় মশলা।  
বিশদ

22nd  November, 2017
রাজ্যে বিনিয়োগে আগ্রহী ৪৬ বৃহৎ পোলট্রি সংস্থা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ডিমের অভাব মেটাতে কয়েকটি বৃহৎ পোলট্রি সংস্থাকে বিনিয়োগ করার জন্য আহ্বান জানিয়েছিল সরকার। সেই আবেদনে সাড়া দিয়ে ইতিমধ্যে ৪৬টি বৃহৎ সংস্থা এগিয়ে এসেছে। তাদের নিয়ে খুব শীঘ্রই বৈঠক করা হবে। সেখানেই ঠিক হবে, কোন কোন সংস্থাকে পোলট্রি করার অনুমতি দেওয়া হবে।
বিশদ

22nd  November, 2017
উৎসব কর্তৃপক্ষকে ‘এস দুর্গা’ দেখানোর নির্দেশ দিল কেরল হাইকোর্ট
ভারতের মতো ভালোবাসা ইরানেও পাই না, বললেন মজিদ মজিদি

সন্দীপ রায়চৌধুরী, পানাজি: ‘এস দুর্গা’ আর ‘ন্যূড’ –এই দুটি ছবি ইন্ডিয়ান প্যানোরমা বিভাগ থেকে ছেটে ফেলায় বিতর্কের সূত্রপাত এবার গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুরু থেকেই। ফলস্বরূপ ঘটে যায় জুরি চেয়ারম্যান সুজয় ঘোষ ও আরও দুই জুরি সদস্যের পদত্যাগ করার মতো নজিরবিহীন ঘটনা। উৎসব শুরুর আগেই একটি বিভাগের জুরি চেয়ারম্যানের পদত্যাগের ঘটনা সম্ভবত এই প্রথম।
বিশদ

22nd  November, 2017
রেলে ওয়েটিং টিকিট নিশ্চিত হওয়ার প্রবণতা বাড়ায় স্বস্তি যাত্রী মহলে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আপনার টিকিট কি ওয়েটিং লিস্টে রয়েছে? তা নিয়ে শুরুতেই হতাশ হওয়ার কিছু নেই। এমনই আশার কথা জানাচ্ছে এক সমীক্ষা রিপোর্ট। ওয়েটিং লিস্ট থেকে দূরপাল্লার ট্রেনের টিকিট ‘কনফার্মড’ হওয়ার হার ইদানীংকালে বৃদ্ধি পেয়েছে। এই প্রবণতার কথাই উঠে এসেছে সমীক্ষা রিপোর্টে।
বিশদ

22nd  November, 2017
উদ্যোগপতি তৈরির জন্য উদ্যোগী মার্কিন দূতাবাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবীন ও নতুন প্রজন্মের উদ্যোগপতি তৈরির জন্য উদ্যোগী হল মার্কিন দূতাবাস। কলকাতায় নিযুক্ত মার্কিন কনসাল জেনারেল অফিসের উদ্যোগে মঙ্গলবার এই উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে বেশ কয়েকজন নবীন শিল্পোদ্যোগী উপস্থিত ছিলেন।
বিশদ

22nd  November, 2017
অর্থমন্ত্রীকে নজর দিতে অনুরোধ সাধনের
স্বনিযুক্তির ঋণ দিতে গড়িমসি করছে ব্যাঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেকার যুবক-যুবতীদের স্বনিযুক্তি প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর করার জন্য ‘স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্প’ চালু করেছে রাজ্য সরকার। কিন্তু এই প্রকল্পে ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্কগুলি গড়িমসি করছে বলে মঙ্গলবার বিধানসভায় জানালেন স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তরের মন্ত্রী সাধন পাণ্ডে।
বিশদ

22nd  November, 2017
বিদেশের ‘ভেনামি’ চিংড়িকে টেক্কা দিতে আসরে দেশীয় ‘চাপড়া’

বিএনএ, তমলুক: বিদেশের ‘ভেনামি’ চিংড়িকে টেক্কা দিতে আসরে নামছে দেশীয় ‘চাপড়া’ চিংড়ি। পরীক্ষামূলক চাষে সাফল্য পাওয়ার পর চাষিদের মধ্যে চাপড়া চিংড়ির চাষ ছড়িয়ে দিতে কোমর বেঁধে নেমেছে সেন্ট্রাল ইন্সস্টিটিউট অব ব্রেকিস ওয়াটার অ্যাকোয়াকালচার দপ্তর।
বিশদ

22nd  November, 2017
ডিমের দাম নিয়ে প্রশ্নের মুখে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য সরকার হুঁশিয়ারি দিয়েছে, সবাইকে ডিম বিক্রি করতে হবে ছ’টাকাতেই। তার বেশি টাকায় যদি কোথাও ডিম বিক্রি করা হয়, তাহলে ব্যবস্থা নেবে সরকার।
বিশদ

20th  November, 2017
জোহরা বাহরুকে ঘিরে বেড়ানোর প্যাকেজ
ভারত থেকে বছরে ২৫ লক্ষ পর্যটক টানতে চাইছে মালয়েশিয়া

দীপ্তিমান মুখোপাধ্যায়, জোহর বাহরু (মালয়েশিয়া) থেকে ফিরে: আগামী এক বছরের মধ্যে শুধুমাত্র ভারত থেকে প্রায় ২৫ লক্ষ পর্যটক টানার লক্ষ্য নিয়েছে মালয়েশিয়া সরকার। দক্ষিণ মালয়েশিয়ার জোহর বাহরুকে সামনে রেখে পর্যটন প্যাকেজ তৈরি করেছে মালয়েশিয়া পর্যটন দপ্তর। 
বিশদ

20th  November, 2017
ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলে কাজ বন্ধ

 বিএনএ, চুঁচুড়া: শ্রমিক অসন্তোষের জেরে শনিবার সকালে ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলে ‘সাসপেনশন অব ওয়ার্ক’-এর নোটিস ঝুলিয়ে দিল কারখানা কর্তৃপক্ষ। এদিন সকালে কাজে যোগ দিতে এসে এই নোটিস দেখার পর কারখানার গেটের সামনে বিক্ষোভে ফেটে পড়েন শ্রমিকরা।
বিশদ

19th  November, 2017
চীনা স্টিলের উপর ‘কাউন্টারভেইলিং’ শুল্ক বসাল ভারত

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে জারি করা এক নির্দেশে জানানো হয়েছে।
বিশদ

19th  November, 2017
জয়নগরের মোয়ার এবার বিদেশ পাড়ি

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বাংলার রসগোল্লার মতোই বাঙালির অত্যন্ত প্রিয় জয়নগরের মোয়া। যদিও রসগোল্লার আগেই জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনের খেতাব (জিআই) পেয়েছে জয়নগরের মোয়া। আর জিআই পাওয়ার পর এই প্রথম বিদেশের বাজারে পাড়ি দিতে চলেছে ‘জয়নগরের মোয়া’।
বিশদ

19th  November, 2017

Pages: 12345

একনজরে
বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা। ...

নাগপুর, ২৩ নভেম্বর: দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় না পেয়ে বিসিসিআইয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে ...

 মুম্বই, ২৩ নভেম্বর (পিটিআই): লিঙ্গ পরিবর্তনের জন্য ছুটির দরখাস্ত নিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করলেন ২৮ বছরের এক মহিলা কনস্টেবল। তাঁর আবেদন, লিঙ্গ পরিবর্তনের জন্য মহারাষ্ট্র পুলিশের ডিরেক্টর জেনারেলকে ছুটি মঞ্জুর করার নির্দেশ দিক আদালত। ...

সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM