শিল্প -বাণিজ্য
 

নির্দেশ হাইকোর্টের: ডিসেম্বর পর্যন্ত বেঙ্গল কেমিক্যাল বেসরকারিকরণ করা যাবে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২২ ডিসেম্বর পর্যন্ত বেঙ্গল কেমিক্যালের বেসরকারিকরণ করা যাবে না। সোমবার স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধি করে জানিয়ে দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক। উল্লেখ্য, লাভের মুখ দেখা সত্ত্বেও প্রাচীন এই ওষুধ নির্মাণকারী সংস্থাটির বেসরকারিকরণে অনড় অবস্থান নিয়েছে কেন্দ্রীয় সরকার।
আচার্য প্রফুল্লচন্দ্র রায় ১৯০১ সালের ১২ এপ্রিল যে প্রতিষ্ঠান স্থাপন করেছিলেন, ১৯৭৭ সালে তা ভারত সরকার অধিগ্রহণ করেছিল। কিন্তু, রাজ্যে বামফ্রন্ট সরকারের আমলে ১৯০৩ সালে রুগ্ন হয়ে পড়ায় সংস্থাটিকে বিআইএফআর-এ পাঠানো হয়। ২০১৪ সাল থেকে সংস্থাটি ঘুরে দাঁড়াতে শুরু করে। বিগত আর্থিক বছরে সংস্থার মোট ব্যাবসার পরিমাণ ১০০ কোটি টাকা ছুঁতে পারে বলে মামলায় আশাপ্রকাশ করা হয়েছিল। বস্তুত, ফেলে আসা আর্থিক বছরে তাদের লাভের পরিমাণ প্রায় ৬০ কোটি টাকা বলে মনে করা হচ্ছে।
কিন্তু, আদালতের নির্দেশ অনুযায়ী কেন্দ্রীয় সরকারের তরফে যে হলফনামা পেশ করা হয়েছে, সেখানে বলা হয়েছে, দেশের প্রায় দুই লক্ষ কোটি টাকা ওষুধ বাজারের প্রায় সবটাই বেসরকারি সংস্থাদের নিয়ন্ত্রণে। যেখানে সরকারি বা সরকার পোষিত সংস্থার অবস্থান নেহাতই যৎসামান্য। যে লাভের মুখ বেঙ্গল কেমিক্যাল দেখেছে, তা অনেকটাই সম্ভব হয়েছে সংস্থাটির পরিচালন দক্ষতার জন্য। দ্বিতীয়ত, ওষুধ শিল্পে যুক্ত সরকারি বা সরকারি পোষিত সংস্থার পুনরুজ্জীবনে সরকার আর যুক্ত থাকবে না বলে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, সরকার মনে করে, বেসরকারি সংস্থাগুলিই এই ব্যাবসার পক্ষে যথেষ্ট।
কিন্তু, মামলাকরীদের তরফে বলা হয়, চিকিৎসা ও স্বাস্থ্য সম্পর্কিত সবকিছুই নাগরিকের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। যা নিশ্চিত করা সরকারের দায়িত্ব। সেখানে সরকার কেন বেসরকারি সংস্থার উপর সম্পূর্ণ নির্ভর করে থাকবে? দ্বিতীয়ত, সম্পর্কিত সংসদীয় কমিটি এই সংস্থার বেসরকারিকরণের পক্ষে নয়। তাহলে কেন সরকার এমন সিদ্ধান্ত নেবে? বস্তুত, এমন সওয়াল-জবাবের পরিপ্রেক্ষিতে আদালত একসময় সম্পর্কিত সরকারি নথি তলব করার ইচ্ছাপ্রকাশ করেছিল। যদিও এদিন তেমন কোনও নির্দেশ দেয়নি।
উল্লেখ্য, সংস্থাটির শ্রমিক কর্মচারী ইউনিয়নের বক্তব্য, ২০১৬ সালের শেষ দিকে সংবাদমাধ্যম মারফত জানা যায়, কেন্দ্রীয় সরকার সংস্থাটির ‘স্ট্র্যাটেজিক সেল’ বা বেসরকারিকরণের উদ্যোগ নিয়েছে। ২০১৭ সালে মার্চ মাসে রাজ্যসভায় হওয়া আলোচনা সূত্রে জানা যায়, সংস্থাটি বিক্রির ব্যাপারে সরকার সিদ্ধান্ত নিয়েই নিয়েছে। এমনকী এমএসটিসি লিমিটেডকে শতাব্দী প্রাচীন সংস্থাটিকে নিলামে তোলার নির্দেশও দিয়েছে। উল্লেখ্য, মামলার নথি অনুযায়ী, প্রথমে সংস্থার বিভিন্ন জায়গায় থাকা জমি নিলাম করা হবে। কলকাতায় ১২ কাঠা ছাড়াও মানিকতলা, পানিহাটি, মুম্বই, কানপুরে যে পরিমাণ জমি সংস্থার রয়েছে, সরকারি দরে তার দাম প্রায় ১৪৬৫ কোটি টাকা। এই অর্থ দিয়ে সংস্থার দায় মেটানো হবে। সেই সঙ্গে ২০১৬ সালের হিসাব মতো ৩৭০ জন কর্মীর জন্য চালু করা হবে স্বেচ্ছাবসর প্রকল্প। এই দুই প্রক্রিয়া মেটার পর বেসরকারি হাতে সংস্থাটিকে তুলে দেওয়ার প্রক্রিয়া চালু করা হবে।
12th  September, 2017
ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলে কাজ বন্ধ

 বিএনএ, চুঁচুড়া: শ্রমিক অসন্তোষের জেরে শনিবার সকালে ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলে ‘সাসপেনশন অব ওয়ার্ক’-এর নোটিস ঝুলিয়ে দিল কারখানা কর্তৃপক্ষ। এদিন সকালে কাজে যোগ দিতে এসে এই নোটিস দেখার পর কারখানার গেটের সামনে বিক্ষোভে ফেটে পড়েন শ্রমিকরা।
বিশদ

চীনা স্টিলের উপর ‘কাউন্টারভেইলিং’ শুল্ক বসাল ভারত

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে জারি করা এক নির্দেশে জানানো হয়েছে।
বিশদ

জয়নগরের মোয়ার এবার বিদেশ পাড়ি

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বাংলার রসগোল্লার মতোই বাঙালির অত্যন্ত প্রিয় জয়নগরের মোয়া। যদিও রসগোল্লার আগেই জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনের খেতাব (জিআই) পেয়েছে জয়নগরের মোয়া। আর জিআই পাওয়ার পর এই প্রথম বিদেশের বাজারে পাড়ি দিতে চলেছে ‘জয়নগরের মোয়া’।
বিশদ

স্বাগত জানাল বণিকসভা থেকে এসবিআই
মুডিজের পথ অনুসরণ করবে অন্যান্যরাও, আশা সরকারের

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): মুডিজের এই রেটিংয়ের উত্তরণ ‘দীর্ঘ অপ্রাপ্তি’ বলে আখ্যা দিল সরকার। একইসঙ্গে, ‘এস অ্যান্ড পি’ এবং ‘ফিচ’-এর মতো অন্যান্য রেটিং প্রদানকারী সংস্থাগুলিও মুডিজের পথ অনুসরণ করবে বলে আশা আধিকারিকদের। দেশের বণিকসভাগুলির পাশাপাশি নীতি আয়োগও মুডিজের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।
বিশদ

18th  November, 2017
প্যাকেটজাত মাছ বিদেশে রপ্তানির লক্ষ্যেই অত্যাধুনিক ফ্রিজ কিনছে নিগম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। এক একটি ফ্রিজে ১০০-১২৫ কেজি মাছ রাখা যাবে।
বিশদ

18th  November, 2017
শিল্পবান্ধব বাংলায় লগ্নি করুন, স্কটল্যান্ডে মমতা
প্রেসিডেন্সির সাথে গাঁটছড়া বাঁধতে পারে এডিনবরা বিশ্ববিদ্যালয়

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: বাংলা থেকে আগত শিল্পপতি এবং রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্রের মুখ থেকে কথাগুলো শুনে নিয়েছিল স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনালের তরফে উপস্থিত ৫৬টি সংস্থা। কিন্তু তাতে যেন তর সইছিল না তাদের। তারা সেই কথাগুলোই শুনতে চাইছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ থেকে।
বিশদ

17th  November, 2017
 ডিমের দাম বৃদ্ধিতে উদ্বিগ্ন রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুচরো বাজারে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় রাজ্য সরকার ক্ষুব্ধ। প্রাণিসম্পদ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ পোলট্রি ফেডারেশনের কর্তাদের জানিয়ে দিয়েছেন, ডিমের দাম কমানোর জন্য তাঁরা ব্যবস্থা না নিলে সরকার পোলট্রির জন্য যে বিশেষ ‘ইনসেনটিভ’ দেয়, তা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করতে বাধ্য হবে।
বিশদ

17th  November, 2017
পর্যটক টানতে এবার বদলে যাওয়া বাংলার সৌন্দর্যের ভিডিও প্রচার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: অক্টোবরের গোড়া থেকে নভেম্বরের শেষ পর্যন্ত সময়ের মধ্যে কখনও কাছ থেকে কাঞ্চনজঙ্ঘাকে দেখেছেন? অথবা ডিসেম্বরের শেষ সপ্তাহে? টেবিলের অপর প্রান্ত থেকে প্রশ্নটা ছুঁড়ে দিলেন রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর তন্ময় চক্রবর্তী।
বিশদ

17th  November, 2017
সংস্কারের ‘ত্রিফলা’ দেশে স্বচ্ছতা এনেছে, সিঙ্গাপুরে বললেন জেটলি

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
বিশদ

17th  November, 2017
জিএসটি সহ বেশ কিছু দাবি
কেন্দ্রের দ্বারস্থ হবেন ছোট স্বর্ণ ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি নিয়ে ফের কেন্দ্রের কাছে দরবার করতে চলেছেন ছোট স্বর্ণকাররা। তাঁদের বক্তব্য, এমনিতেই জিএসটি’র কারণে ব্যবসা খানিকটা মার খাচ্ছে। তার উপর তিন মাস অন্তর রিটার্ন দাখিল করার বিষয়টি রয়েছে। এতে সমস্যায় পড়ছেন সোনার ছোট ব্যবসায়ীরা। বিশদ

17th  November, 2017
পাইরেসির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হতে চলেছেন ‘কমরেড’ ছবির প্রযোজক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত জুলাই মাসে মুক্তি পাওয়া ‘কমরেড’ ছবিটি এই বছর বেআইনিভাবে একটি স্যোশাল নেটওয়ার্কিং সাইটে আপলোড করা হয়েছে, এই অভিযোগ তুলে ওই সাইটটির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে চলেছেন ছবিটির প্রযোজক। বুধবার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান ছবির প্রযোজক ইন্দ্রজিৎ রায়।
বিশদ

16th  November, 2017
পোলট্রি করতে এবার ৮ লক্ষ অনুদান, পরিকাঠামোও তৈরি করে দেবে রাজ্য

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে প্রতিদিন আড়াই কোটি ডিম লামে। কিন্তু এখানে ডিমের যা উৎপাদন হয়, তাতে পুরো চাহিদা পূরণ হয় না। রোজ ৯৩ লক্ষ ডিম বাইরের রাজ্য থেকে আমদানি করতে হয়। ডিমের অভাব মেটাতে এতদিন মুরগি বিতরণ করা হত।
বিশদ

16th  November, 2017
ইন্ডিগোকে ৪৩০টি বিমান বিক্রি করবে এয়ারবাস

 দুবাই, ১৫ নভেম্বর: ভারতীয় উড়ান সংস্থা ইন্ডিগোকে ৪৩০টি বিমান বিক্রির কথা ঘোষণা করল এয়ারবাস।
বিশদ

16th  November, 2017
কেন্দ্রের বেসরকারিকরণের বিরুদ্ধে মিছিলে শোভনদেব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাভজনক বা পরিষেবা প্রদানকারী সংস্থার বেসরকারিকরণ করা কেন্দ্রীয় সরকারের একটা ভ্রান্ত নীতি। বুধবার কেন্দ্রের এই নীতির বিরুদ্ধে তৃণমূল ট্রেড ইউনিয়ন কংগ্রেস সমর্থিত বিএসএনএল স্টাফ ইউনিয়ন মিছিল করে।
বিশদ

16th  November, 2017

Pages: 12345

একনজরে
 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

 বিএনএ, চুঁচুড়া: গোষ্ঠীদ্বন্দ্ব কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। যে সমস্ত কর্মী দলের পরিবর্তে নিজের স্বার্থরক্ষার জন্য গোষ্ঠী তৈরি করছেন, বহুবার তাঁদের সতর্ক করা হয়েছে। নিজেদের দ্রুত শুধরে নিতে না পারলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, প্রয়োজনে বরখাস্ত করা হবে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল tap here
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:22:19 AM

উত্তরপ্রদেশে কুয়াশার জেরে দেরিতে চলছে একাধিক ট্রেন, সমস্যায় যাত্রীরা

10:02:00 AM

হিমাচলের লাহোলে তুষারপাত

09:52:00 AM

ইন্দিরা গান্ধীর জন্মদিনে তাঁকে শ্রদ্ধার্ঘ জানালেন রাহুল গান্ধী, মনমোহন সিং

09:22:00 AM

হায়দরাবাদে ৩ মহিলাকে আপত্তিকর ছবি পাঠানোর অভিযোগে গ্রেপ্তার ১ যুবক

09:00:00 AM