শিল্প -বাণিজ্য
 

মমতা বিক্রয় কর কমালেও মোদির জিএসটি’র গেরোয় বাণিজ্যিক গ্যাস মহার্ঘ

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: জিএসটি চালু হয়েছে দু’মাস। সরকার আগেই ঘোষণা করেছিল, গৃহস্থের রান্নার গ্যাসের ক্ষেত্রে পাঁচ শতাংশ হারে পণ্য-পরিষেবা কর বসছে। এর পাশাপাশি বলা হয়েছিল, বাণিজ্যিকভাবে যে সিলিন্ডার বিক্রি হয়, তাতে জিএসটি বসছে ১৮ শতাংশ হারে। একধাক্কায় কমার্শিয়াল সিলিন্ডারে এতটা জিএসটি বসায় সেই সময় ক্ষোভ প্রকাশ করেছিলেন ব্যবসায়ীরা। এখন দেখা যাচ্ছে, জিএসটির আগে বাণিজ্যিক সিলিন্ডারে যে কর ধার্য হত, সেখানে জিএসটি আসায় অধিকাংশ রাজ্যে করের বোঝা কমে গিয়েছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তা হয়েছে ঠিক উলটো। এখানে আগে যে কর দিতে হত, সেই তুলনায় কমার্শিয়াল সিলিন্ডারের জন্য এখন আরও ৪.৬ শতাংশ কর বেশি দিতে হচ্ছে রাজ্যবাসীকে। তেল সংস্থাগুলি বলছে, গোটা দেশে সবচেয়ে বেশি করের বোঝা চেপেছে দিল্লির পাশাপাশি পশ্চিমবঙ্গেও। কেন চাপল এতটা কর? দেখা যাচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্যবসায়ীদের করের বোঝা লাঘব করার জন্য যেখানে কম বিক্রয় কর আরোপ করেছিলেন, সেখানে কেন্দ্রীয় সরকারের জিএসটি এসে সেই সুখ যেমন কেড়ে নিয়েছে, তেমনই তা আরও ৪.৬ শতাংশ বাড়িয়ে দিয়েছে।
এ রাজ্যে বাম আমল থেকেই গৃহস্থের রান্নার গ্যাসের সিলিন্ডারের উপর চার শতাংশ বিক্রয় কর আরোপ করা ছিল। মুখ্যমন্ত্রী হওয়ার পর সাধারণ মানুষের উপর থেকে করের বোঝা একেবারে কমাতে তিনি ওই চার শতাংশ কর তুলে নেন। অর্থাৎ, জিএসটি আসার আগে পর্যন্ত গৃহস্থের সিলিন্ডারের উপর কোনও কর দিতে হত না। কিন্তু জিএসটি’তে যখনই কেন্দ্রীয় সরকার পাঁচ শতাংশ কর চাপায়, তখন তা গুনতে বাধ্য হন সাধারণ মানুষ। একধাক্কায় শুধু করের কারণে দাম বেড়ে যায় রান্নার গ্যাসের।
এদিকে, জিএসটি আসার ফলে কমার্শিয়াল সিলিন্ডারের ক্ষেত্রে অবস্থা আরও করুণ হয়। এখানে ওই বাণিজ্যিক সিলিন্ডারের জন্য বিক্রিয় কর চাপানো ছিল মাত্র পাঁচ শতাংশ। অথচ জিএসটি চালু হওয়ার আগে বেশিরভাগ রাজ্যেই ১৪.৫ শতাংশ হারে বিক্রয় কর নেওয়া হত। অর্থাৎ, সেসব রাজ্যে কোষাগার পূরণ করতে বাণিজ্যিক সিলিন্ডারের গ্রাহকদের উপর কোপ পড়ত। সেখানে অনেকটাই রেহাই পেয়েছিল পশ্চিমবঙ্গ।
এ রাজ্যে একটি বাণিজ্যিক সিলিন্ডারের উপর এক্সাইজ ডিউটি বাবদ কেন্দ্রীয় সরকার কর নিত আট শতাংশ হারে। এর পাশাপাশি রাজ্য সরকার পাঁচ শতাংশ বিক্রয় কর চাপানোয় তা দাঁড়াত ১৪ শতাংশে। করের ‘ক্যাসেকেডিং এফেক্ট’ অনুযায়ী গ্রাহকদের গুনতে হত আরও ০.৪০ শতাংশ কর। অর্থাৎ কেন্দ্র-রাজ্য মিলিয়ে বাণি঩জ্যিক সিলিন্ডার পিছু মোট কর দাঁড়াত ১৩.৪০ শতাংশ। এখন জিএসটি আসায় পণ্য ও পরিষেবা করের হার ১৮ শতাংশ। অর্থাৎ বাড়তি ৪.৬ শতাংশ কর বাড়তি বহন করতে হচ্ছে গ্রাহকদের।
বড় শিল্পের পাশাপাশি সব ধরনের শিল্পেই যেখানে জ্বালানির প্রয়োজনে কমার্শিয়াল গ্যাসের উপর নির্ভর করতে হয়, সেখানে হোটেল-রেস্তরাঁ থেকে মিষ্টির দোকান— সবাই নির্ভর করে থাকে ওই বাণি঩জ্যিক সিলিন্ডারের উপরই। এই পরিস্থিতিতে একধাক্কায় এখানে এতটা খরচ বেড়ে যাওয়ায় সমস্যা বেড়েছে সর্বত্রই। যেখানে রাজ্য সরকার সেই করের বোঝা লাঘবের চেষ্টা করেছিল, সেখানে কেন্দ্র তার বোঝা একধাক্কায় অনেকটা বাড়িয়ে দেওয়ায় ক্ষোভ রয়েছে সব মহলেই।

জিএসটি’তে করের বোঝা কমল
অন্ধ্রপ্রদেশ ৫.৬৬
অরুণাচল প্রদেশ ৩.৫০
বিহার ৬.২০
চণ্ডীগড় ৩.৫০
দাদরা নগর হাভেলি ৩.৫০
দিউ ও দমন ৩.৫০
গোয়া ৪.০৪
গুজরাত ৬.২০
হরিয়ানা ৪.১৮
হিমাচল প্রদেশ ৪.৮৫
জম্মু ও কাশ্মীর ৫.৬৬
ঝাড়খণ্ড ৫.৬৬
কর্ণাটক ৫.৬৬
কেরল ৫.৬৬
মধ্যপ্রদেশ ২.১০
মহারাষ্ট্র ৪.৫৮
মণিপুর ৫.৬৬
মেঘালয় ৫.৬৬
নাগাল্যান্ড ৩.৬১
ওড়িশা ৬.৯০
পুদুচেরি ৫.৬৬
পাঞ্জাব ৫.৪৪
রাজস্থান ৫.৬৬
সিকিম ৪.৫৮
তামিলনাড়ু ৫.৬৬
তেলেঙ্গানা ৫.৬৬
ত্রিপুরা ৫.৬৬
উত্তরপ্রদেশ ৫.৬৬



জিএসটি’করের বোঝা বাড়ল
অসম ০.২৮
ছত্তিশগড় ৩.৪৭
দিল্লি ৪.৬০
মিজোরাম ১.৩৬
পশ্চিমবঙ্গ ৪.৬০
(শতাংশের হারে)
12th  September, 2017
খোকা ইলিশ ধরলে বা কিনলে
খাটতে হবে জেলের ঘানি খোকা ইলিশ ধরলে বা কিনলে খাটতে হবে জেলের ঘানি তোড়জোড়

রাহুল দত্ত, কলকাতা: ছোট ইলিশ বা ‘খোকা’ ইলিশ কিনছেন? সাবধান। গ্রেপ্তার হতে পারেন। বাংলাদেশের আদলে এবার এরকমই কড়া আইন প্রণয়ন করতে চলেছে রাজ্য সরকার। বিধানসভায় শীতকালীন অধিবেশনে এই মর্মে বিল আনা হতে পারে বলে দপ্তর সূত্রের খবর।
বিশদ

সেনকোর ‘ভেনাস’ কালেকশান এখন নাগালের মধ্যেই

বিজ্ঞাপন প্রতিবেদন: বাইরে যাওয়ার সময় একজন মহিলা যাত্রী কী পড়বেন এবং কেন পড়বেন ইন্টারনেটে তার বিশদ জানানোর জন্য ব্লগ রয়েছে ভুরি ভুরি। শাড়ি না সালওয়ার, টি শার্ট জিনস নাকি স্কার্ট আর টপ – যে স্টাইলই বাছুন না কেন তার জন্য এক্সেসরিও হতে হবে মানানসই। রোজকার পরার গয়না অথচ তাতেই নজর কাড়া চাই। দেখতে হবে সাধারণ, কিন্তু তাতেই আপনাকে দেখতে লাগে যেন অসাধারণ। 
বিশদ

থাকছে হোম ডেলিভারির ব্যবস্থাও
উৎসবের মরশুমে মাছ-মাংসের বাহারি পদ মিলবে সরকারি কিয়স্কে

রাহুল দত্ত, কলকাতা: ডাব চিংড়ি, গলদা চিংড়ির মালাইকারি, ভাপা ইলিশ, ইলিশের পাতুরি, ফিশ বিরিয়ানি, গন্ধরাজ ফিশ, গোল্ডেন ফিশ, লেমন ফিশ ফিঙ্গার, ফিশ মোমো-স্যান্ডউইচ থেকে চিকেন ড্রাম স্টিক, বোনলেস ললিপপ, চিকের পপকর্ন, বনরাজ চিকেন ছাড়াও হ্যাম, পর্ক, টার্কি, কোয়েলের মাংস। পুজোর দিনগুলিতে বাহারি খাবারের পসরা নিয়ে এবার রাজ্যবাসীর জিভে জল আনতে প্রস্তুত রাজ্য সরকারের বেশ কয়েকটি দপ্তর।
বিশদ

এবার পুজোয় চতুর্থী থেকে সপ্তমীর দুপুর পর্যন্ত গাড়ির চাহিদা বেশি

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: দর যাই হোক, পুজোর সময় ভাড়ায় গাড়ি পাওয়াই লটারি লাগার মতো ব্যাপার! গাড়ির চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে চড়তে থাকে দরও। এবার কিন্তু ইতিমধ্যেই ভিন্ন সুর বাজতে শুরু করেছে। গাড়ির মালিক থেকে শুরু করে সংগঠনের নেতৃত্ব, প্রত্যেকেরই বক্তব্য, চতুর্থী থেকে সপ্তমীর দুপুর পর্যন্ত গাড়ির চাহিদা ব্যাপক।
বিশদ

23rd  September, 2017
  এসবিআই এবং এফটিএসই রাসেলের হাত ধরে ভারতের প্রথম বন্ড ইনডেক্স সিরিজের সূচনা

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২২ সেপ্টেম্বর: বিদেশি বিনিয়োগকারীদের কথা মাথায় রেখে এই প্রথম ভারতীয় স্টেট ব্যাংক এবং বিশ্বব্যাপী ইনডেক্স ও তথ্য সরবরাহকারী সংস্থা এফটিএসই রাসেল যৌথভাবে লন্ডন স্টক এক্সচেঞ্জে বন্ড ইনডেক্স সিরিজ প্রকাশ করল। বিশদ

23rd  September, 2017
 সুফল বাংলা প্রকল্প
ন্যায্যমূল্যে খাদ্যসামগ্রী দিতে আরও ২২টি গাড়ি পথে নামাল কৃষি বিপণন দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণ মানুষের কাছে ন্যায্যমূল্যে সবজিসহ অত্যাবশ্যকীয় খাদ্যসামগ্রী পৌঁছে দিতে উদ্যোগী হল কৃষি বিপণন দপ্তর। ‘সুফল বাংলা’ প্রকল্পের অধীনে খাদ্যসামগ্রী বিক্রির জন্য বৃহস্পতিবার ২২টি গাড়ির আনুষ্ঠানিক উদ্বোধন হয়।
বিশদ

22nd  September, 2017
জানুয়ারিতে নিউটাউনের কনভেনশন সেন্টারে হবে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর জানুয়ারি মাসের ১৬-১৭ তারিখে নিউটাউনে বসবে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। নিউটাউনে বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে দু’দিন ধরে হবে সেই সম্মেলন। আন্তর্জাতিক মানের এই কনভেনশন সেন্টার আনুষ্ঠানিকভাবে চালু হবে ওই সম্মেলনের মধ্যে দিয়ে।
বিশদ

22nd  September, 2017
সাইরাসের অধিকার খর্ব, সংস্থাকে প্রাইভেট লিমিটেড করতে শেয়ার হোল্ডারদের সম্মতি পেল টাটা সন্স

 মুম্বই, ২১ সেপ্টেম্বর (পিটিআই): টাটা সন্স-এর গায়ে এবার প্রাইভেট স্ট্যাম্প। বহিষ্কৃত চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির বিরোধিতা সত্ত্বেও প্রাইভেট লিমিটেড কোম্পানি হওয়ার জন্য বৃহস্পতিবার শেয়ার হোল্ডারদের সম্মতি অর্জন করে নিল গাড়ি থেকে সফটওয়্যার নির্মাতা গোষ্ঠী টাটা সন্স।
বিশদ

22nd  September, 2017
ঘরের অধিকার পাওয়ার জন্য কেউ অনন্তকাল অপেক্ষা করতে পারেন না: ক্রেতা সুরক্ষা আদালত

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): ঘরের অধিকার পাওয়ার জন্য একজন ক্রেতা অনন্তকাল অপেক্ষা করতে পারেন না। এক মামলায় রিয়েল এস্টেট সংস্থা ইউনিটেককে ৪৯ লক্ষেরও বেশি টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিতে গিয়ে এমনই অভিমত দিল জাতীয় ক্রেতা সুরক্ষা আদালত। গ্রেটার নয়ডায় ২০০৬ সালে ইউনিটেক হরাইজোনে ফ্ল্যাট বুক করেছিলেন দিল্লির বাসিন্দা সঞ্জীব মিগলানি।
বিশদ

21st  September, 2017
বিদেশিদের কাছে মসলিনকে তুলে ধরতে উদ্যোগী পর্যটন ও খাদি শিল্প পর্ষদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হারিয়ে যাওয়া মসলিনকে বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরতে উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। পর্যটন দপ্তরের সঙ্গে যৌথভাবে মসলিন শিল্পকে নতুনভাবে তুলে ধরার উদ্যোগ নিয়েছে পর্ষদ।
বিশদ

21st  September, 2017
হলদিয়া বন্দর পুরস্কৃত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্ঘটনা নিয়ন্ত্রণে সাফল্যের জন্য হলদিয়া বন্দর নিরাপত্তার নিরিখে দুটি জাতীয় পুরস্কার পেয়েছে। সম্প্রতি দিল্লির বিজ্ঞান ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষকুমার গাঙ্গোয়ার পুরস্কার তুলে দেন। পুরস্কার প্রহণ করেন হলদিয়ার দায়িত্বপ্রাপ্ত কলকাতা বন্দর কর্তৃপক্ষের ডেপুটি চেয়ারম্যান জি সেন্থিভেল।
বিশদ

21st  September, 2017

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর সুপার স্পেশালিটি হাসপাতালে চাকরি দেওয়ার নাম করে এক যুবকের কাছ থেকে দেড় লাখ টাকা নেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার যুবক। তাদের নাম চন্দন চক্রবর্তী, সুভাষ দাস, আবদুস শেখ ও গণেশ মাইতি। ...

 ঢাকা, ২৩ সেপ্টেম্বর: সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ার অভিযোগে সফটওয়্যার কোম্পানি ওয়াইমি’র সাত জন সহ মোট ১১ জনকে আটক করল বাংলাদেশের সন্ত্রাস-দমন শাখা র্যা ব। শনিবার ভোরে ঢাকা, রাজশাহি, খুলনার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। ...

সংবাদদাতা, হলদিয়া ও কাঁথি: হলদিয়ার চৈতন্যপুর বিবেকানন্দ মিশন আশ্রমের দুর্গাপুজো এবার ৫০বছরে পড়ল। আশ্রমের পুজো হলেও স্থানীয় বরদা, বাজিতপুর ও কেশবপুর এই তিনটি গ্রামের মানুষ এখানে শামিল হন। আশ্রমিক পরিবেশে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে রীতি মেনে এই পুজো হয়। ...

সংবাদদাতা, ইসলামপুর: দেবীপক্ষের সূচনা হতেই ঢাকে কাঠি পড়েছে। শরতের আকাশে বাতাসে আগমনি বার্তায় চারিদিকে এখন সাজ সাজ রব। তবে সম্প্রতি বন্যা পরিস্থিতির কারণে ডালখোলার পুজো কমিটিরগুলিকে চাঁদা সংগ্রহ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এর ফলে অধিকাংশ পুজো কমিটিই বাজেটে কাটছাঁট ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM

আজ মন তি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:20:00 AM