শিল্প -বাণিজ্য
 

মমতা বিক্রয় কর কমালেও মোদির জিএসটি’র গেরোয় বাণিজ্যিক গ্যাস মহার্ঘ

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: জিএসটি চালু হয়েছে দু’মাস। সরকার আগেই ঘোষণা করেছিল, গৃহস্থের রান্নার গ্যাসের ক্ষেত্রে পাঁচ শতাংশ হারে পণ্য-পরিষেবা কর বসছে। এর পাশাপাশি বলা হয়েছিল, বাণিজ্যিকভাবে যে সিলিন্ডার বিক্রি হয়, তাতে জিএসটি বসছে ১৮ শতাংশ হারে। একধাক্কায় কমার্শিয়াল সিলিন্ডারে এতটা জিএসটি বসায় সেই সময় ক্ষোভ প্রকাশ করেছিলেন ব্যবসায়ীরা। এখন দেখা যাচ্ছে, জিএসটির আগে বাণিজ্যিক সিলিন্ডারে যে কর ধার্য হত, সেখানে জিএসটি আসায় অধিকাংশ রাজ্যে করের বোঝা কমে গিয়েছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তা হয়েছে ঠিক উলটো। এখানে আগে যে কর দিতে হত, সেই তুলনায় কমার্শিয়াল সিলিন্ডারের জন্য এখন আরও ৪.৬ শতাংশ কর বেশি দিতে হচ্ছে রাজ্যবাসীকে। তেল সংস্থাগুলি বলছে, গোটা দেশে সবচেয়ে বেশি করের বোঝা চেপেছে দিল্লির পাশাপাশি পশ্চিমবঙ্গেও। কেন চাপল এতটা কর? দেখা যাচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্যবসায়ীদের করের বোঝা লাঘব করার জন্য যেখানে কম বিক্রয় কর আরোপ করেছিলেন, সেখানে কেন্দ্রীয় সরকারের জিএসটি এসে সেই সুখ যেমন কেড়ে নিয়েছে, তেমনই তা আরও ৪.৬ শতাংশ বাড়িয়ে দিয়েছে।
এ রাজ্যে বাম আমল থেকেই গৃহস্থের রান্নার গ্যাসের সিলিন্ডারের উপর চার শতাংশ বিক্রয় কর আরোপ করা ছিল। মুখ্যমন্ত্রী হওয়ার পর সাধারণ মানুষের উপর থেকে করের বোঝা একেবারে কমাতে তিনি ওই চার শতাংশ কর তুলে নেন। অর্থাৎ, জিএসটি আসার আগে পর্যন্ত গৃহস্থের সিলিন্ডারের উপর কোনও কর দিতে হত না। কিন্তু জিএসটি’তে যখনই কেন্দ্রীয় সরকার পাঁচ শতাংশ কর চাপায়, তখন তা গুনতে বাধ্য হন সাধারণ মানুষ। একধাক্কায় শুধু করের কারণে দাম বেড়ে যায় রান্নার গ্যাসের।
এদিকে, জিএসটি আসার ফলে কমার্শিয়াল সিলিন্ডারের ক্ষেত্রে অবস্থা আরও করুণ হয়। এখানে ওই বাণিজ্যিক সিলিন্ডারের জন্য বিক্রিয় কর চাপানো ছিল মাত্র পাঁচ শতাংশ। অথচ জিএসটি চালু হওয়ার আগে বেশিরভাগ রাজ্যেই ১৪.৫ শতাংশ হারে বিক্রয় কর নেওয়া হত। অর্থাৎ, সেসব রাজ্যে কোষাগার পূরণ করতে বাণিজ্যিক সিলিন্ডারের গ্রাহকদের উপর কোপ পড়ত। সেখানে অনেকটাই রেহাই পেয়েছিল পশ্চিমবঙ্গ।
এ রাজ্যে একটি বাণিজ্যিক সিলিন্ডারের উপর এক্সাইজ ডিউটি বাবদ কেন্দ্রীয় সরকার কর নিত আট শতাংশ হারে। এর পাশাপাশি রাজ্য সরকার পাঁচ শতাংশ বিক্রয় কর চাপানোয় তা দাঁড়াত ১৪ শতাংশে। করের ‘ক্যাসেকেডিং এফেক্ট’ অনুযায়ী গ্রাহকদের গুনতে হত আরও ০.৪০ শতাংশ কর। অর্থাৎ কেন্দ্র-রাজ্য মিলিয়ে বাণি঩জ্যিক সিলিন্ডার পিছু মোট কর দাঁড়াত ১৩.৪০ শতাংশ। এখন জিএসটি আসায় পণ্য ও পরিষেবা করের হার ১৮ শতাংশ। অর্থাৎ বাড়তি ৪.৬ শতাংশ কর বাড়তি বহন করতে হচ্ছে গ্রাহকদের।
বড় শিল্পের পাশাপাশি সব ধরনের শিল্পেই যেখানে জ্বালানির প্রয়োজনে কমার্শিয়াল গ্যাসের উপর নির্ভর করতে হয়, সেখানে হোটেল-রেস্তরাঁ থেকে মিষ্টির দোকান— সবাই নির্ভর করে থাকে ওই বাণি঩জ্যিক সিলিন্ডারের উপরই। এই পরিস্থিতিতে একধাক্কায় এখানে এতটা খরচ বেড়ে যাওয়ায় সমস্যা বেড়েছে সর্বত্রই। যেখানে রাজ্য সরকার সেই করের বোঝা লাঘবের চেষ্টা করেছিল, সেখানে কেন্দ্র তার বোঝা একধাক্কায় অনেকটা বাড়িয়ে দেওয়ায় ক্ষোভ রয়েছে সব মহলেই।

জিএসটি’তে করের বোঝা কমল
অন্ধ্রপ্রদেশ ৫.৬৬
অরুণাচল প্রদেশ ৩.৫০
বিহার ৬.২০
চণ্ডীগড় ৩.৫০
দাদরা নগর হাভেলি ৩.৫০
দিউ ও দমন ৩.৫০
গোয়া ৪.০৪
গুজরাত ৬.২০
হরিয়ানা ৪.১৮
হিমাচল প্রদেশ ৪.৮৫
জম্মু ও কাশ্মীর ৫.৬৬
ঝাড়খণ্ড ৫.৬৬
কর্ণাটক ৫.৬৬
কেরল ৫.৬৬
মধ্যপ্রদেশ ২.১০
মহারাষ্ট্র ৪.৫৮
মণিপুর ৫.৬৬
মেঘালয় ৫.৬৬
নাগাল্যান্ড ৩.৬১
ওড়িশা ৬.৯০
পুদুচেরি ৫.৬৬
পাঞ্জাব ৫.৪৪
রাজস্থান ৫.৬৬
সিকিম ৪.৫৮
তামিলনাড়ু ৫.৬৬
তেলেঙ্গানা ৫.৬৬
ত্রিপুরা ৫.৬৬
উত্তরপ্রদেশ ৫.৬৬



জিএসটি’করের বোঝা বাড়ল
অসম ০.২৮
ছত্তিশগড় ৩.৪৭
দিল্লি ৪.৬০
মিজোরাম ১.৩৬
পশ্চিমবঙ্গ ৪.৬০
(শতাংশের হারে)
12th  September, 2017
ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলে কাজ বন্ধ

 বিএনএ, চুঁচুড়া: শ্রমিক অসন্তোষের জেরে শনিবার সকালে ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলে ‘সাসপেনশন অব ওয়ার্ক’-এর নোটিস ঝুলিয়ে দিল কারখানা কর্তৃপক্ষ। এদিন সকালে কাজে যোগ দিতে এসে এই নোটিস দেখার পর কারখানার গেটের সামনে বিক্ষোভে ফেটে পড়েন শ্রমিকরা।
বিশদ

চীনা স্টিলের উপর ‘কাউন্টারভেইলিং’ শুল্ক বসাল ভারত

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে জারি করা এক নির্দেশে জানানো হয়েছে।
বিশদ

জয়নগরের মোয়ার এবার বিদেশ পাড়ি

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বাংলার রসগোল্লার মতোই বাঙালির অত্যন্ত প্রিয় জয়নগরের মোয়া। যদিও রসগোল্লার আগেই জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনের খেতাব (জিআই) পেয়েছে জয়নগরের মোয়া। আর জিআই পাওয়ার পর এই প্রথম বিদেশের বাজারে পাড়ি দিতে চলেছে ‘জয়নগরের মোয়া’।
বিশদ

স্বাগত জানাল বণিকসভা থেকে এসবিআই
মুডিজের পথ অনুসরণ করবে অন্যান্যরাও, আশা সরকারের

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): মুডিজের এই রেটিংয়ের উত্তরণ ‘দীর্ঘ অপ্রাপ্তি’ বলে আখ্যা দিল সরকার। একইসঙ্গে, ‘এস অ্যান্ড পি’ এবং ‘ফিচ’-এর মতো অন্যান্য রেটিং প্রদানকারী সংস্থাগুলিও মুডিজের পথ অনুসরণ করবে বলে আশা আধিকারিকদের। দেশের বণিকসভাগুলির পাশাপাশি নীতি আয়োগও মুডিজের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।
বিশদ

18th  November, 2017
প্যাকেটজাত মাছ বিদেশে রপ্তানির লক্ষ্যেই অত্যাধুনিক ফ্রিজ কিনছে নিগম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। এক একটি ফ্রিজে ১০০-১২৫ কেজি মাছ রাখা যাবে।
বিশদ

18th  November, 2017
শিল্পবান্ধব বাংলায় লগ্নি করুন, স্কটল্যান্ডে মমতা
প্রেসিডেন্সির সাথে গাঁটছড়া বাঁধতে পারে এডিনবরা বিশ্ববিদ্যালয়

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: বাংলা থেকে আগত শিল্পপতি এবং রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্রের মুখ থেকে কথাগুলো শুনে নিয়েছিল স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনালের তরফে উপস্থিত ৫৬টি সংস্থা। কিন্তু তাতে যেন তর সইছিল না তাদের। তারা সেই কথাগুলোই শুনতে চাইছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ থেকে।
বিশদ

17th  November, 2017
 ডিমের দাম বৃদ্ধিতে উদ্বিগ্ন রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুচরো বাজারে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় রাজ্য সরকার ক্ষুব্ধ। প্রাণিসম্পদ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ পোলট্রি ফেডারেশনের কর্তাদের জানিয়ে দিয়েছেন, ডিমের দাম কমানোর জন্য তাঁরা ব্যবস্থা না নিলে সরকার পোলট্রির জন্য যে বিশেষ ‘ইনসেনটিভ’ দেয়, তা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করতে বাধ্য হবে।
বিশদ

17th  November, 2017
পর্যটক টানতে এবার বদলে যাওয়া বাংলার সৌন্দর্যের ভিডিও প্রচার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: অক্টোবরের গোড়া থেকে নভেম্বরের শেষ পর্যন্ত সময়ের মধ্যে কখনও কাছ থেকে কাঞ্চনজঙ্ঘাকে দেখেছেন? অথবা ডিসেম্বরের শেষ সপ্তাহে? টেবিলের অপর প্রান্ত থেকে প্রশ্নটা ছুঁড়ে দিলেন রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর তন্ময় চক্রবর্তী।
বিশদ

17th  November, 2017
সংস্কারের ‘ত্রিফলা’ দেশে স্বচ্ছতা এনেছে, সিঙ্গাপুরে বললেন জেটলি

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
বিশদ

17th  November, 2017
জিএসটি সহ বেশ কিছু দাবি
কেন্দ্রের দ্বারস্থ হবেন ছোট স্বর্ণ ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি নিয়ে ফের কেন্দ্রের কাছে দরবার করতে চলেছেন ছোট স্বর্ণকাররা। তাঁদের বক্তব্য, এমনিতেই জিএসটি’র কারণে ব্যবসা খানিকটা মার খাচ্ছে। তার উপর তিন মাস অন্তর রিটার্ন দাখিল করার বিষয়টি রয়েছে। এতে সমস্যায় পড়ছেন সোনার ছোট ব্যবসায়ীরা। বিশদ

17th  November, 2017
পাইরেসির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হতে চলেছেন ‘কমরেড’ ছবির প্রযোজক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত জুলাই মাসে মুক্তি পাওয়া ‘কমরেড’ ছবিটি এই বছর বেআইনিভাবে একটি স্যোশাল নেটওয়ার্কিং সাইটে আপলোড করা হয়েছে, এই অভিযোগ তুলে ওই সাইটটির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে চলেছেন ছবিটির প্রযোজক। বুধবার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান ছবির প্রযোজক ইন্দ্রজিৎ রায়।
বিশদ

16th  November, 2017
পোলট্রি করতে এবার ৮ লক্ষ অনুদান, পরিকাঠামোও তৈরি করে দেবে রাজ্য

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে প্রতিদিন আড়াই কোটি ডিম লামে। কিন্তু এখানে ডিমের যা উৎপাদন হয়, তাতে পুরো চাহিদা পূরণ হয় না। রোজ ৯৩ লক্ষ ডিম বাইরের রাজ্য থেকে আমদানি করতে হয়। ডিমের অভাব মেটাতে এতদিন মুরগি বিতরণ করা হত।
বিশদ

16th  November, 2017
ইন্ডিগোকে ৪৩০টি বিমান বিক্রি করবে এয়ারবাস

 দুবাই, ১৫ নভেম্বর: ভারতীয় উড়ান সংস্থা ইন্ডিগোকে ৪৩০টি বিমান বিক্রির কথা ঘোষণা করল এয়ারবাস।
বিশদ

16th  November, 2017
কেন্দ্রের বেসরকারিকরণের বিরুদ্ধে মিছিলে শোভনদেব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাভজনক বা পরিষেবা প্রদানকারী সংস্থার বেসরকারিকরণ করা কেন্দ্রীয় সরকারের একটা ভ্রান্ত নীতি। বুধবার কেন্দ্রের এই নীতির বিরুদ্ধে তৃণমূল ট্রেড ইউনিয়ন কংগ্রেস সমর্থিত বিএসএনএল স্টাফ ইউনিয়ন মিছিল করে।
বিশদ

16th  November, 2017

Pages: 12345

একনজরে
 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি। ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল tap here
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:22:19 AM

উত্তরপ্রদেশে কুয়াশার জেরে দেরিতে চলছে একাধিক ট্রেন, সমস্যায় যাত্রীরা

10:02:00 AM

হিমাচলের লাহোলে তুষারপাত

09:52:00 AM

ইন্দিরা গান্ধীর জন্মদিনে তাঁকে শ্রদ্ধার্ঘ জানালেন রাহুল গান্ধী, মনমোহন সিং

09:22:00 AM

হায়দরাবাদে ৩ মহিলাকে আপত্তিকর ছবি পাঠানোর অভিযোগে গ্রেপ্তার ১ যুবক

09:00:00 AM