শিল্প -বাণিজ্য
 

স্পিড পোস্টের দৌলতে আয় বেড়েছে ডাক বিভাগের, প্রত্যন্ত গ্রামেও পরিষেবা ছড়িয়ে দেওয়ার উপর জোর

দিব্যেন্দু বিশ্বাস  নয়াদিল্লি, ১২ আগস্ট: টেলিগ্রাম, পোস্টকার্ড, ইনল্যান্ড লেটারের যুগ গিয়েছে। সংক্ষিপ্ত বার্তালাপের (এসএমএস) দৌলতে এবং সোশ্যাল মিডিয়ার ঠেলায় ক্রমশ চিঠি লেখার উৎসাহ হারাচ্ছে বর্তমান প্রজন্ম। এই পরিস্থিতিতে ডাক বিভাগের প্রাসঙ্গিকতা এবং গুরুত্ব বজায় রাখার দায় তাদের স্পিড পোস্ট পরিষেবার উপরই সঁপছে কেন্দ্র। সম্প্রতি লোকসভায় সংশ্লিষ্ট সংসদীয় স্ট্যান্ডিং কমিটি এই সংক্রান্ত যে রিপোর্ট পেশ করেছে, তাতে ডাক বিভাগের জন্য সুসংবাদই দেওয়া হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, স্পিড পোস্ট পরিষেবার দৌলতে ডাক বিভাগের আয় ২০১৪-১৫ সালের ১ হাজার ৪৯৫ কোটি টাকা থেকে বেড়ে ২০১৫-১৬ সালে ১ হাজার ৬০৫ কোটি টাকা হয়েছে।
তবে আয় বৃদ্ধির উল্লেখ করলেও সংশ্লিষ্ট রিপোর্টে সুপারিশ করা হয়েছে, বিভিন্ন বেসরকারি সংস্থার সঙ্গে পাল্লা দিতে ভারতীয় ডাক বিভাগের স্পিড পোস্ট পরিষেবাকে এবার থেকে প্রত্যন্ত গ্রামে পৌঁছে যেতে হবে। যেসমস্ত দুর্গম এলাকায় কোনও বেসরকারি ক্যুরিয়ার সংস্থাও পরিষেবা প্রদান করতে পারে না, ভারতীয় ডাক বিভাগকে সেখানেও পৌঁছাতে হবে। লোকসভায় পেশ করা ওই রিপোর্টে সংশ্লিষ্ট স্ট্যান্ডিং কমিটি সাফ জানিয়েছে, সারা দেশে যত স্পিড পোস্ট পরিষেবা দেওয়া হয়, তার মধ্যে মাত্র ১৫ থেকে ১৮ শতাংশ (মার্কেট শেয়ার) ভারতীয় ডাক বিভাগ দিয়ে থাকে। বাকি বাজারের পুরোটাই বিভিন্ন বেসরকারি ক্যুরিয়ার সংস্থার অধীনে। অবিলম্বে এই পরিস্থিতির উন্নতি ঘটানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে ওই কমিটি।
বিজেপি এমপি অনুরাগ সিং ঠাকুরের নেতৃত্বাধীন সংশ্লিষ্ট স্ট্যান্ডিং কমিটি তার রিপোর্টে জানিয়েছে, সাধারণ মানুষ এখনও জরুরি চিঠি আদানপ্রদানের জন্য ভারতীয় ডাক বিভাগের স্পিড পোস্ট পরিষেবার উপরই বিশ্বাস রাখতে ভালোবাসেন। আর মূলত সেই কারণেই এই পরিষেবায় ডাক বিভাগের আয় ২০১৪-১৫ সালের ১ হাজার ৪৯৫ কোটি টাকা থেকে বেড়ে ২০১৫-১৬ সালে ১ হাজার ৬০৫ কোটি টাকা হয়েছে। কিন্তু পরিষেবার মানোন্নয়ন না করলে পরিস্থিতি দিন দিন খারাপ হবে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, পরিষেবার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৬-১৭ আর্থিক বছরে ডাক বিভাগকে প্রায় ন’কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। কিন্তু ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত দপ্তর আড়াই কোটি টাকার বেশি খরচই করে উঠতে পারেনি। উল্লিখিত অনুমোদিত বরাদ্দের সঠিক ব্যবহার করে স্পিড পোস্ট পরিষেবার গ্রামীণ ভিত্তির উপর বিশেষ জোর দেওয়ার সুপারিশ করেছে কমিটি।
স্পিড পোস্ট পরিষেবার ‘মার্কেট শেয়ার’ বৃদ্ধির জন্য ভারতীয় ডাক বিভাগ ইতিমধ্যেই কী কী ব্যবস্থা গ্রহণ করেছে, লোকসভায় পেশ করা রিপোর্টে তারও উল্লেখ করেছে কমিটি। সেখানে বলা হয়েছে, স্পিড পোস্ট এবং এক্সপ্রেস অথবা বিজনেস পার্সেলের ক্ষেত্রে ছাড় দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে সংশ্লিষ্ট জিনিস দ্রুততার সঙ্গে নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেওয়ার জন্য ইন্ডিয়ান এয়ার ফোর্সের সঙ্গে মউ স্বাক্ষরও করেছে ডাক বিভাগ। পাশাপাশি নির্দিষ্ট জিনিসটি ঠিক কোথায় আছে, তা জানিয়ে প্রেরক এবং প্রাপককে এসএমএস বার্তা পাঠনোরও উদ্যোগ নিয়েছে দপ্তর। সংশ্লিষ্ট ব্যক্তি এখন মোবাইলেও জিনিসটিকে ‘ট্র্যাক’ করে নিতে পারছেন। তবে বেসরকারি সংস্থাগুলির সঙ্গে পাল্লা দিতে গ্রামীণ অঞ্চল এবং প্রত্যন্ত এলাকায় স্পিড পোস্ট পরিষেবা পৌঁছে দিতে তারা কী ব্যবস্থা নিচ্ছে, সেই সম্পর্কে ডাক বিভাগ কোনও জবাব না দেওয়ায় রিপোর্টে অসন্তোষ ব্যক্ত করেছে স্ট্যান্ডিং কমিটি।
13th  August, 2017
 আয় বাড়ল পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশদ

সেনকোর ‘ভেনাস’ কালেকশান
এখন নাগালের মধ্যেই

বিজ্ঞাপন প্রতিবেদন: কাজের দৌলতে বাড়ির গণ্ডি টপকানো আজ আর মেয়েদের জন্য নতুন কিছু নয়। শুধু নিজের শহরেই নয়, কাজের প্রয়োজনে অনেককেই পাড়ি জমাতে হয় ভিনরাজ্যে। এমনকি যেতে হয় বিদেশেও। তাই এয়ারপোর্ট ফ্যাশানের মতো নতুন শব্দ ঢুকে পড়েছে আমাদের প্রচলিত কথার মধ্যে। 
বিশদ

৫ লক্ষ টন খাদ্যসামগ্রী মজুত রাখতে
৮০০ কোটিতে তৈরি হবে বড় বড় গুদাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যসামগ্রী মজুত করে রাখার পরিকাঠামো বাড়াতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। প্রায় ৮০০ কোটি টাকা খরচ করে কয়েকটি বড় গুদাম তৈরি করা হবে। অর্থ দপ্তর প্রথম দফায় প্রায় ৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, প্রতি গুদামে ৫০ হাজার টন খাদ্য মজুত রাখার ব্যবস্থা থাকবে।
বিশদ

20th  October, 2017
নারকেলের ফুল নিংড়ে রাবড়িও
ভাইফোঁটার আয়োজনে থানকুনির রসগোল্লা, জৌলুস বাড়ানোর সন্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত পোহালেই ভাইফোঁটা। পাটভাঙা পাঞ্জাবি, বাহারি নকশার কড়কড়ে তাঁতের শাড়ি, উপহার আর প্রদীপের আলোর আবেশে থালাময় মিষ্টির সাজ। বাঙালির বড় আবেগের দিন। সেই দিনে মিষ্টির বাহার যদি একটু চমকদার না হয়, তাহলে কি বোনদের মন ভরে? ভাইদের মনও ওঠে না! 
বিশদ

20th  October, 2017
আতঙ্কে পাহাড়মুখো হতে চাইছেন না পর্যটকরা, হোটেলগুলি প্রায় ফাঁকা

 নিজস্ব প্রতিনিধি, দার্জিলিং: দীপাবলীতেও পর্যটকশূন্য পাহাড়। আতঙ্কে পাহাড়মুখো হতে চাইছেন না সাধারণ মানুষ। বেড়াতে গিয়ে গোলাগুলির মুখে পড়তে হবে, এই আশঙ্কাতেই গন্তব্য বদল করেছেন অনেকেই। এ রাজ্যের বাসিন্দা তো দূর, ভিন রাজ্য কিংবা বিদেশিদেরও দেখা নেই বললেই চলে।
বিশদ

20th  October, 2017
পাইকারি বাজারে গাঁদার মালা ৪০ টাকা, রজনী ২৫০
মায়ের পায়ে জবার জোগান দিতেই
কালঘাম ছুটছে ফুল ব্যবসায়ীদের

দেবদাস অধিকারী, হাওড়া ও সুকান্ত বসু, কলকাতা: ‘মায়ের পায়ে জবা হয়ে ওঠ না ফুটে মন...’। কিন্তু সেই জবাই এখন মেলা দায়। শ্যামা মায়ের আরাধনা যত এগিয়ে আসছে, ততই চড়া হচ্ছে ফুলের বাজার। আজ, বৃহস্পতিবার কালীপুজো। সর্বত্রই এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। পুজোয় ফুল বাধ্যতামূলক, আর সেই ফুল জোগাড় করতেই কালঘাম ছুটছে পুজো কর্তাদের। মাত্রাছাড়া দামের কারণে চিন্তিত ফুল ব্যবসায়ীরাও।
বিশদ

19th  October, 2017
 বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের

বিএনএ, মেদিনীপুর: বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের। এলইডি, ডিসকো, চায়না আলোর দাপটে মাঝের কয়েক বছর বাজার বেশ মন্দা গেলেও এবছর ভালোই বিক্রিবাট্টা হল দেওয়ালি পুতুলের। এই সময় বাজারে রীতিমতো চোখ ঝলসানো আলোর সঙ্গে পাল্লা দিতে হয় মৃৎশিল্পীদের।
বিশদ

19th  October, 2017
সোনার জেল্লা আর জলযোগে পূর্ণ বাঙালির ধনতেরস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল কলকাতার ডাকসাইটে কালীপুজোগুলির উদ্বোধন। তার অনেকগুলিরই মধ্যমণি ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভিভিআইপি হিসাবে তিনি যখন রাজপথে নেমেছেন, তখন তার জেরে কিছু যানজট হবে, এটাই স্বাভাবিক। কিন্তু সেসবের বাইরেও হরেক কারণে এদিনের সন্ধ্যায় মধ্য ও উত্তর কলকাতায় যানজট ছিল বেশ জটিল। কিন্তু তাতে কী?
বিশদ

18th  October, 2017
চীনের বাহারি আলোয় ছেয়েছে
বাজার, নতুনের দেখা নেই
বিকোচ্ছে ডিজিটাল বাতি  বাড়ছে ফানুসের চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনেই আলোর উৎসব। দীপাবলীর মুখে কলকাতার এজরা স্ট্রিট, চাঁদনি চকে ইতিমধ্যেই আলোর বাজার জমে উঠেছে। কিন্তু এবার আলোর বাজার ঘুরে বাহারি আলোর তালিকায় অভিনব কোনও সংযোজন খুঁজে পাওয়া গেল না। এলইডি লাগানো চীনা আলোতেই বাজার ছেয়ে রয়েছে।
বিশদ

18th  October, 2017
ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত ট্রাম্পের, প্রভাব পড়তে পারে ভারতে

 ওয়াশিংটন, ১৭ অক্টোবর (পিটিআই): বাড়তে থাকা ওষুধের দাম নিয়ে এবার হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন, অন্য দেশগুলি থেকে এই ওষুধগুলির দাম বাবদ বেশি দাম নেওয়া হবে।
বিশদ

18th  October, 2017
বিনিয়োগকারীদের সজাগ করতে উদ্যোগ সেবি’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনিয়োগকারীদের সজাগ করতে বিশেষ উদ্যোগ নিচ্ছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি। তাদের বক্তব্য, যাঁরা কষ্ট করে উপার্জনের টাকা বিনিয়োগ করছেন মোটা রিটার্নের আশায়, তাঁদের জানা উচিত বিনিয়োগের ঝুঁকিগুলি এবং ঝঞ্ঝাটগুলি কী কী।
বিশদ

18th  October, 2017

Pages: 12345

একনজরে
 শ্রীনগর ও জম্মু, ২১ অক্টোবর (পিটিআই): ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বারামুলা জেলার কামালকোট সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার নির্বিচারে গুলিবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক মালবাহক প্রাণ হারিয়েছেন। গুরুতম জখম হয়েছে একটি মেয়ে। তাকে উরি শহরের একটি হাসপাতালে ভরতি ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...

জয় চৌধুরি: সেই মুহূর্তে ব্রাজিলের কোচ কার্লোস অ্যামেডিউকে হঠাৎ অঙ্কের প্রফেসর হিসাবে মনে হচ্ছিল। স্টেডিয়ামের দুই নম্বর ট্রেনিং গ্রাউন্ডে দেখা গেল এক সাপোর্ট স্টাফকে কার্লোস ...

সংবাদদাতা, আরামবাগ: গাড়ি থেকে চাল চুরি করে হোটেলে বিক্রি করার অভিযোগে শনিবার তিনজনকে গ্রেপ্তার করেছে আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ইমাম শেখ, সুরজ শেখ ও বিবেক দাস। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM