শিল্প -বাণিজ্য
 

স্পিড পোস্টের দৌলতে আয় বেড়েছে ডাক বিভাগের, প্রত্যন্ত গ্রামেও পরিষেবা ছড়িয়ে দেওয়ার উপর জোর

দিব্যেন্দু বিশ্বাস  নয়াদিল্লি, ১২ আগস্ট: টেলিগ্রাম, পোস্টকার্ড, ইনল্যান্ড লেটারের যুগ গিয়েছে। সংক্ষিপ্ত বার্তালাপের (এসএমএস) দৌলতে এবং সোশ্যাল মিডিয়ার ঠেলায় ক্রমশ চিঠি লেখার উৎসাহ হারাচ্ছে বর্তমান প্রজন্ম। এই পরিস্থিতিতে ডাক বিভাগের প্রাসঙ্গিকতা এবং গুরুত্ব বজায় রাখার দায় তাদের স্পিড পোস্ট পরিষেবার উপরই সঁপছে কেন্দ্র। সম্প্রতি লোকসভায় সংশ্লিষ্ট সংসদীয় স্ট্যান্ডিং কমিটি এই সংক্রান্ত যে রিপোর্ট পেশ করেছে, তাতে ডাক বিভাগের জন্য সুসংবাদই দেওয়া হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, স্পিড পোস্ট পরিষেবার দৌলতে ডাক বিভাগের আয় ২০১৪-১৫ সালের ১ হাজার ৪৯৫ কোটি টাকা থেকে বেড়ে ২০১৫-১৬ সালে ১ হাজার ৬০৫ কোটি টাকা হয়েছে।
তবে আয় বৃদ্ধির উল্লেখ করলেও সংশ্লিষ্ট রিপোর্টে সুপারিশ করা হয়েছে, বিভিন্ন বেসরকারি সংস্থার সঙ্গে পাল্লা দিতে ভারতীয় ডাক বিভাগের স্পিড পোস্ট পরিষেবাকে এবার থেকে প্রত্যন্ত গ্রামে পৌঁছে যেতে হবে। যেসমস্ত দুর্গম এলাকায় কোনও বেসরকারি ক্যুরিয়ার সংস্থাও পরিষেবা প্রদান করতে পারে না, ভারতীয় ডাক বিভাগকে সেখানেও পৌঁছাতে হবে। লোকসভায় পেশ করা ওই রিপোর্টে সংশ্লিষ্ট স্ট্যান্ডিং কমিটি সাফ জানিয়েছে, সারা দেশে যত স্পিড পোস্ট পরিষেবা দেওয়া হয়, তার মধ্যে মাত্র ১৫ থেকে ১৮ শতাংশ (মার্কেট শেয়ার) ভারতীয় ডাক বিভাগ দিয়ে থাকে। বাকি বাজারের পুরোটাই বিভিন্ন বেসরকারি ক্যুরিয়ার সংস্থার অধীনে। অবিলম্বে এই পরিস্থিতির উন্নতি ঘটানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে ওই কমিটি।
বিজেপি এমপি অনুরাগ সিং ঠাকুরের নেতৃত্বাধীন সংশ্লিষ্ট স্ট্যান্ডিং কমিটি তার রিপোর্টে জানিয়েছে, সাধারণ মানুষ এখনও জরুরি চিঠি আদানপ্রদানের জন্য ভারতীয় ডাক বিভাগের স্পিড পোস্ট পরিষেবার উপরই বিশ্বাস রাখতে ভালোবাসেন। আর মূলত সেই কারণেই এই পরিষেবায় ডাক বিভাগের আয় ২০১৪-১৫ সালের ১ হাজার ৪৯৫ কোটি টাকা থেকে বেড়ে ২০১৫-১৬ সালে ১ হাজার ৬০৫ কোটি টাকা হয়েছে। কিন্তু পরিষেবার মানোন্নয়ন না করলে পরিস্থিতি দিন দিন খারাপ হবে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, পরিষেবার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৬-১৭ আর্থিক বছরে ডাক বিভাগকে প্রায় ন’কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। কিন্তু ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত দপ্তর আড়াই কোটি টাকার বেশি খরচই করে উঠতে পারেনি। উল্লিখিত অনুমোদিত বরাদ্দের সঠিক ব্যবহার করে স্পিড পোস্ট পরিষেবার গ্রামীণ ভিত্তির উপর বিশেষ জোর দেওয়ার সুপারিশ করেছে কমিটি।
স্পিড পোস্ট পরিষেবার ‘মার্কেট শেয়ার’ বৃদ্ধির জন্য ভারতীয় ডাক বিভাগ ইতিমধ্যেই কী কী ব্যবস্থা গ্রহণ করেছে, লোকসভায় পেশ করা রিপোর্টে তারও উল্লেখ করেছে কমিটি। সেখানে বলা হয়েছে, স্পিড পোস্ট এবং এক্সপ্রেস অথবা বিজনেস পার্সেলের ক্ষেত্রে ছাড় দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে সংশ্লিষ্ট জিনিস দ্রুততার সঙ্গে নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেওয়ার জন্য ইন্ডিয়ান এয়ার ফোর্সের সঙ্গে মউ স্বাক্ষরও করেছে ডাক বিভাগ। পাশাপাশি নির্দিষ্ট জিনিসটি ঠিক কোথায় আছে, তা জানিয়ে প্রেরক এবং প্রাপককে এসএমএস বার্তা পাঠনোরও উদ্যোগ নিয়েছে দপ্তর। সংশ্লিষ্ট ব্যক্তি এখন মোবাইলেও জিনিসটিকে ‘ট্র্যাক’ করে নিতে পারছেন। তবে বেসরকারি সংস্থাগুলির সঙ্গে পাল্লা দিতে গ্রামীণ অঞ্চল এবং প্রত্যন্ত এলাকায় স্পিড পোস্ট পরিষেবা পৌঁছে দিতে তারা কী ব্যবস্থা নিচ্ছে, সেই সম্পর্কে ডাক বিভাগ কোনও জবাব না দেওয়ায় রিপোর্টে অসন্তোষ ব্যক্ত করেছে স্ট্যান্ডিং কমিটি।
13th  August, 2017
এবার আপনিও হয়ে যান সিন্ডেরেলা

বিজ্ঞাপন প্রতিবেদন: দুধসাদা পালঙ্কে পরে রয়েছে একটি রাজহাঁসের পালক। মাথার কাছে একটা সোনার কাঠি। যেইনা সোনার কাঠিটি ওই পালকে লাগানো হল, ব্যাস কোন অদৃশ্য জাদুর ছোঁয়ায় বদলে গেল সবকিছু। দেখা গেল পালঙ্কে শুয়ে রয়েছে এক অপরূপ সুন্দরী রাজকন্যা। ফুলের মত বিছানায় যেন ফুটেছে এক সুন্দর ফুল। ছোটবেলার এই গল্প আমাদের অনেকেরই জানা। 
বিশদ

ইনফোসিসের এমডি-সিইও পদ থেকে ইস্তফা বিশাল সিক্কার, ধস সংস্থার শেয়ারে

নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভের পদ থেকে ইস্তফা দিলেন তিনি।
বিশদ

  লোকসানে চলা চা বাগানের কাজ খতিয়ে দেখতে চায় টাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চা গাছ লালনপালনের কাজে যুক্ত যে সংস্থাগুলি এখন ক্ষতিতে চলছে, সেই ব্যাবসার খুঁটিনাটি খতিয়ে দেখতে চায় টাটা গ্লোবাল বেভারেজেস লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে সে একথা জানান এই সংস্থার চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেকরণ।
বিশদ

  রাজ্যে এখনই বড় বিনিয়োগের ভাবনা নেই, জানালেন টাটা কর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা গোষ্ঠীর সর্বোচ্চ কর্তা হিসাবে গত কয়েক বছর ধরে কলকাতায় এসে সাইরাস মিস্ত্রি এ রাজ্যে বিনিয়োগ নিয়ে যে বার্তা দিয়ে গিয়েছেন, টাটা সন্স-এর চেয়ারম্যান হিসাবে নটরাজন চন্দ্রশেখরণ শুক্রবার শহরে প্রায় সেই কথারই পুনরাবৃত্তি করলেন।
বিশদ

  আন্তর্জাতিক বাজারে ফের কমছে জ্বালানি তেলের দাম

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: বিশ্ববাজারে আবার অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমা শুরু করেছে। বিশ্বে জ্বালানি তেলের দ্বিতীয় বৃহত্তম ব্যবহারকারী চীনে পণ্যটির চাহিদা কমে যাওয়ার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে উত্তোলনের পরিমাণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় এমন পরিস্থিতি দেখা দিয়েছে।
বিশদ

17th  August, 2017
আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক আপডেট
চলতি বছর এশিয়ার প্রবৃদ্ধি হবে ৬.৫ শতাংশ

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা করছে বহুজাতিক সংস্থাটি।
বিশদ

17th  August, 2017
বিজ্ঞাপনের জোয়ারে
আয় বেড়েছে ফেসবুকের

ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরে যেন সাফল্যের জোয়ারে ভাসছে ফেসবুক। সম্প্রতি ২০০ কোটি ব্যবহারকারীর মাইলফলক ছাড়িয়েছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যম। বছরের এখন পর্যন্ত পুঁজিবাজারেও বেশ স্থিতিশীল আছে দরদাম। তার ওপর বিভিন্ন রকমের বিজ্ঞাপনে এবার আয়ও ব্যাপক বেড়েছে ফেসবুকের।
বিশদ

17th  August, 2017
  পাহাড়ে গন্ডগোলের জেরে কয়েক কোটির
বিদ্যুৎ বিল বকেয়া, মাথায় হাত কর্তাদের

 প্রসেনজিৎ কোলে  কলকাতা: দার্জিলিং পাহাড়ে টানা অশান্তির জেরে শিকেয় উঠেছে বিদ্যুৎ বিল আদায়ের কাজ। ঘটনার তথ্যতলাশ করতে গিয়ে চোখ কপালে উঠে গিয়েছে বিদ্যুৎকর্তাদের। নবান্ন সূত্রের খবর, ইতিমধ্যেই কয়েক কোটি টাকার বিল বকেয়া পড়ে গিয়েছে।
বিশদ

14th  August, 2017
পুজোর বাজারে মিলনমেলার তাঁতের হাটও বাঙালির গন্তব্য, বোঝা গেল বৃষ্টির রবিবারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বীরভূমের বসোয়ার সিল্কের সঙ্গে বিষ্ণুপুরের বালুচরির লড়াই, আবার মুর্শিদাবাদের মসলিনের সঙ্গে বীরভূমের আবাডাঙার কাঁথাস্টিচ। এই নিয়ে ধীরে ধীরে জমে উঠছে তাঁত মেলা। শনিবার মিলনমেলা প্রাঙ্গণে শুরু হয়েছে বাংলার তাঁতের হাট। নামে তাঁতের হাট হলেও, তাতে সিল্ক থেকে খাদি— সবই রয়েছে।
বিশদ

14th  August, 2017
  এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ রুখতে সরব হতে দলকে নির্দেশ মমতার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ আগস্ট: শনিবার কলকাতা ফেরার সময় বিমান ছাড়া নিয়ে একপ্রকার দুর্ভোগ পোহাতে হলেও এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ ঠেকানোর অবস্থান থেকে পিছু হটছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে দলকে কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে বলেছেন তিনি।
বিশদ

14th  August, 2017
স্বাস্থ্যবিমার প্রিমিয়াম একধাক্কায় অনেক বাড়ল, বয়স্কদের জন্য প্রায় আড়াই গুণ

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় সরকার গত জুলাই থেকে জিএসটি চালু করেছে। তার আওতায় এসেছে পরিষেবা করও। এখন জিএসটির মাধ্যমে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ শতাংশে। এতে স্বাস্থ্যবিমার প্রিমিয়ামের অঙ্ক বাড়বে, এটাই স্বাভাবিক। দেখা যাচ্ছে, জিএসটি ছাড়াই প্রিমিয়ামের বোঝা অনেক বেশি করে ঘাড়ে চেপে বসেছে সাধারণ মানুষের।
বিশদ

14th  August, 2017

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবারের অতিবর্ষণে জমিতে সদ্য রোপণ করা আমন ধান, আমনের বীজতলা এবং সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে আলিপুরদুয়ার জেলায় ফসলের ক্ষতি হয়েছে ২২ কোটি টাকা। শুক্রবার জেলা কৃষি দপ্তর ফসলের এই ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ রিপোর্ট নবান্নে পাঠাল। ...

 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:01:00 AM

ইতিহাসে আজকের দিনে

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

08:59:04 AM

  সেভিংস অ্যাকাউন্টে ০.৫ শতাংশ সুদ কমিয়ে দিল ইউনিয়ন ব্যাংকও
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার দেখানো পথে হাঁটল ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়াও। শুক্রবার ব্যাংকের তরফে জানানো হয়েছে, সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে সুদের হার কমানো হচ্ছে ২১ আগস্ট থেকে। সেভিংস অ্যাকাউন্টে ২৫ লক্ষ টাকার কম আমানতের উপর সুদের হার ৪ শতাংশ থেকে ০.৫ শতাংশ কমিয়ে সাড়ে ৩ শতাংশ করা হচ্ছে। ২৫ লক্ষ টাকার বেশি আমানতকারীরা সেভিংস অ্যাকাউন্টে ৪ শতাংশ হারেই সুদ পাবেন। বৃহস্পতিবার সেভিংস অ্যাকাউন্টে সুদ কমানোর কথা ঘোষণা করেছিল বেসরকারি ব্যাংকিং শিল্পে দ্বিতীয় স্থানাধিকারী এইচডিএফসি ব্যাংক।

08:20:00 AM

 ইঞ্জিনে গোলমাল, একদিনে বাতিল ইন্ডিগোর ৮৪টি উড়ান
এয়ারবাস এ৩২০ নিও বিমানে নানা ধরনের ত্রুটি থাকার জন্য শুক্রবার প্রায় ৮৪টি উড়ান বাতিল করল ইন্ডিগো। সংবাদমাধ্যম সূত্রে খবর, প্র্যাট ও হুইটনি থেকে পাঠানো ১৩টি বিমান এদিন ইঞ্জিনে গোলমালের কারণে আকাশে উড়তে পারেনি। তাই বাতিল করতে হয়েছে ৮৪টি উড়ান। এই বছরে ২১ জুন থেকে ৩ জুলাইয়ের মধ্যে ৬৬৭টি উড়ান বাতিল করতে হয়েছে, ২৭ জুন একদিনেই বাতিল করা হয়েছিল ৬১টি উড়ান। যদিও এই ঘটনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইন্ডিগোর চেয়ারম্যান আদিত্য ঘোষ।

08:02:00 AM