শিল্প -বাণিজ্য
 

সবজির বাজার গরম, টম্যাটো
কেজি প্রতি ১০০ টাকা, ঝিঙে ৫০

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এখন ঝিঙের দর কত? কিংবা বেগুনের? টম্যাটোর দরই বা কতয় গিয়ে ঠেকেছে? এই প্রশ্নের উত্তর যাঁদের জানা আছে, তাঁরা এখন কী যন্ত্রণায় ভুগছেন, তাঁরাই জানেন। কারণ, রবিবারের বাজারে আনাজপাতির যে দর গিয়েছে কলকাতা ও শহরতলিতে, তাতে আক্কেলগুড়ুম বহু ক্রেতার। ২০ টাকার নীচে যেমন নেই কোনও আনাজ, তেমনই বহু আনাজের দর ৪০ থেকে ৫০ টাকা। যেখনে বছরের মাঝখানে মাইনে বাড়ার নামগন্ধ নেই, সেখানে বাজারের এমন আগুনে দামে ছ্যাঁকা খাচ্ছেন অনেকেই।
রবিবার ছুটির দিন থাকায় বাজারে ক্রেতার আনাগোনা বাড়ে। সুযোগ বুঝে একটু বেশি দাম হাঁকার কৌশলে থাকেন অনেক ব্যবসায়ী। কিন্তু সেসব সত্ত্বেও আনাজপাতির দাম ছিল প্রায় সর্বত্রই চড়া। শুরু করা যাক টম্যাটো দিয়ে। সপ্তাহ খানেক আগেও তার দর ছিল ৬০ থেকে ৭০ টাকা। দিন কয়েক ধরে তার দর যাচ্ছে ১০০ টাকা কেজি। অনেকেই বলতে পারেন, এখন টম্যাটোর সময় নয়। এখানে যেহেতু তার ফলন নেই, তাই বাইরে থেকে আসা আনাজ হিসাবে তার দর বাড়তেই পারে। বাজারপ্রেমীদের প্রশ্ন, সেক্ষেত্রে কেন বেগুন কিনতে হচ্ছে ৪০ টাকায়? ঝিঙে কেন ৫০ টাকায় পৌঁছেছে কোথাও কোথাও?
রবিবার শহরেই এক বাজারে ঝিঙে পাওয়া যাচ্ছিল ৪০ টাকায়। কিন্তু দেখে ভালো লাগবে, এমন গড়ন তার নয়। তা দেখে ক্রেতা নাক সিঁটকাতেই দোকানি ঝোলা থেকে বার করলেন নধর লম্বাটে ঝিঙে। দর ৫০ টাকা। এমনভাবেই শুধু চেহারার জেল্লায় বাজারে বরবটি বিক্রি হয়েছে ৬০ টাকাতেও। করলা বিক্রি হয়েছে ৫০ টাকায়। বাজার ভেদে ঢেঁড়সের দর ৩০ থেকে ৩৫ টাকা। চিচিঙ্গে ২০ থেকে ২৫ টাকা। কচু ২৫ থেকে ৩০ টাকা। ওলের কিলো ৪০ থেকে ৫০ টাকা। বাঁধাকপি ২৫ থেকে ৩০ টাকার মধ্যে। ফুলকপির গড়ন ও জেল্লা দেখে দাম ধরা হচ্ছে ৪০ টাকা থেকে ৭০ টাকার মধ্যে। ছোট আকারের লাউ বিক্রি হয়েছে ২০ টাকা দরে। কুমড়ো কোথাও ২০ টাকা, আবার মিষ্টি বেশি হলে কোথাও ২৫ টাকা। কাঁকরোল ছোট আকারের হলে ৩০ টাকায় বিক্রি করছেন কেউ কেউ। একটু দর্শনধারী হলেই ৪০ টাকা। কাঁচালংকা ৮০ থেকে ১০০ টাকার মধ্যে, আদা ১০০ টাকা, রসুনও তাই। এই চড়া দামের বাজারে রেহাই কিছুটা দিয়েছে পটল বা পিয়াজ। সেসবের দর ১৬ থেকে ২০ টাকার মধ্যে।
বাজারে এখন মাছের জোগান ভালো। কিন্তু দামের বহর খুব একটা মনের মতো নয়। ইলিশ এখনও ধরাছোঁয়ার বাইরে। ভালো জাতের ও চেহারার হলে ৮০০ টাকার নীচে নেই। ৪০০ কিংবা ৫০০ টাকা দরে যেগুলি পাওয়া যাচ্ছে, সেই কচি ইলিশের স্বাদ-গন্ধের গ্যারান্টি দিতে পারবেন না কেউ। রকমারি মাছের চাপেও রুই-কাতলার দর নামেনি এতটুকু। কাটা রুইয়ের দর ২৫০ টাকা। গোটা মাছ কিনলে, তার দর ১৬০ থেকে ১৮০ টাকা। কাতলা কাটা ৩০০ টাকা। ছোট আকারের পমফ্রেটের দর ৪০০ টাকার আশপাশে। পাবদাও তাই। আর আছে চিংড়ি। আকার ভেদে তার দর ২০০ টাকা থেকে শুরু। বাজারে ভালো জাতের ভোলা মাছ ২০০ টাকার নীচে নয়। লইট্যা মাছও মওকা বুঝে ৮০ থেকে ১০০ টাকা।
বাঙালির আম বিলাসের দিনও শেষ। এখন বাজারজুড়ে আছে ল্যাংড়া, চৌসার মতো কয়েক প্রজাতির আম। দর ৮০ থেকে ১০০ টাকা। এর নীচেও আছে। তবে তা ক্রেতার মনোমতো হওয়ার নয়। আনারসও ৫০ টাকার নীচে নেই। সব মিলিয়ে রসনা তৃপ্তির সব রাস্তাই প্রায় বন্ধ ভোজনরসিক বাঙালির। এই পরিস্থিতিতে কিছুটা সস্তা হওয়া মুরগির মাংস আর কতটা স্বাদে বাহার আনতে পারে?
17th  July, 2017
সুপ্রিম কোর্টে খারিজ আবেদন, আজ মুক্তি পাচ্ছে মধুরের ‘ইন্দু সরকার’

নয়াদিল্লি ও মুম্বই, ২৭ জুলাই (পিটিআই): একদিনে শীর্ষ আদালত এবং হাইকোর্টের রায় পক্ষে গেল পরিচালক মধুর ভান্ডারকরের। ফলে আজ, শুক্রবার মুক্তি পাচ্ছে তাঁর ছবি ‘ইন্দু সরকার’। রায়কে স্বাগত জানিয়ে সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানিয়েছেন ভান্ডারকর।নিজেকে সঞ্জয় গান্ধীর কন্যা দাবি করে ‘ইন্দু সরকার’ মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছিলেন প্রিয়া সিং পাল। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও তাঁর ছেলে সঞ্জয়ের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করতে এই ছবি বানানো হয়েছে।  এই অভিযোগে ছবি মুক্তিতে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) দেওয়া ছাড়পত্র ছিঁড়ে ফেলার আবেদন করেছিলেন প্রিয়া।
বিশদ

পেট্রাপোল-বেনাপোলে দিনরাত বাণিজ্য শুরু হতে যাচ্ছে ১ আগস্ট

বিএনএ, বারাসত: এই প্রথমবার বাংলাদেশ এবং ভারত সরকারের যৌথ উদ্যোগে সপ্তাহের সাতদিনই টানা ২৪ ঘণ্টা পেট্রাপোল-বেনাপোল সীমান্তে ‘ননস্টপ’ আমদানি-রপ্তানি পরিষেবা চালু হচ্ছে। বাংলাদেশ সরকার ভারত সরকারের শুল্ক দপ্তরকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে, আগামী ১ আগস্ট এই নতুন পরিষেবা শুরু হবে। তার জন্য দুই দেশের সরকারই প্রস্তুতি শুরু করেছে।
বিশদ

নয়া নির্দেশিকা সিবিডিটি’র
ব্যবসায়িক সংস্থার অডিট রিপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য জানাতে হবে বাণিজ্য মন্ত্রককে

 নয়াদিল্লি, ২৭ জুলাই (পিটিআই): ব্যবসায়িক সংস্থা বা প্রতিষ্ঠানের বাৎসরিক অডিট রিপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য এবার বাণিজ্য মন্ত্রককে জানানো আবশ্যিক করছে কেন্দ্র। এই মর্মে আয়কর দপ্তরকে নির্দেশ দিয়েছে সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)।
বিশদ

বিএসএনএলে ধর্মঘটকে কেন্দ্র করে গোলমাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিএসএনএলে মজুরি পুনর্বিন্যাস নিয়ে বামেদের ডাকা ধর্মঘটে উত্তপ্ত হয়ে উঠল বেঙ্গল সার্কেলের কলকাতা অফিস। পরে পুলিশ এসে পরিস্থিতি সামাল দেয়। বিরোধীদের অভিযোগ, ধর্মঘটীরা সকাল থেকে অফিসের সামনে পিকেটিং করে রেখে কাজে যোগ দিতে আসা কর্মীদের বাধা দিচ্ছিলেন।
বিশদ

নয়া উচ্চতায় সেনসেক্স, পতন নিফটির

 মুম্বই, ২৭ জুলাই (পিটিআই): ফের রেকর্ড গড়ল সেনসেক্স। বৃহস্পতিবার বম্বে স্টক এক্সচেঞ্জ সূচক ৩২,৬৭২.৬৬ পয়েন্টে পৌঁছালেও দিনের শেষে তা দাঁড়ায় ৩২,৩৮৩.৩০ পয়েন্টে। তবে, সেনসেক্স বাড়লেও পড়েছে জাতীয় সূচক নিফটি।
বিশদ

রাজ্যে কর্মহীন ৪০ লক্ষ
জিএসটির গুঁতোয় বন্ধ ছোটখাট রেডিমেড পোশাকের কারখানা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স (জিএসটি) চালু হওয়ায় রাজ্যে রেডিমেড পোশাক তৈরির শিল্পের সঙ্গে যুক্ত কয়েক লক্ষ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। এই শিল্পের সঙ্গে যুক্ত ছোট ব্যবসায়ী, ওস্তাগররা তাঁদের সীমিত পরিকাঠামো ও আর্থিক সামর্থ্যের জন্য জিএসটি রেজিস্ট্রেশন করাতে পারছেন না বলে অভিযোগ।
বিশদ

27th  July, 2017
 সভরিন গোল্ড বন্ড সংশোধনী প্রস্তাবে অনুমোদন মন্ত্রিসভার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: আর্থ-সামাজিক ও জাতিগত সমীক্ষা, ২০১১-এর (এসইসিসি) খরচ এবং ‘সভরিন গোল্ড বন্ড’ (এসজিবি) স্কিমের নির্দেশিকায় সংশোধন-সংক্রান্ত দু’টি প্রস্তাবে আজ অনুমোদন দিয়ে দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।
বিশদ

27th  July, 2017
অসংগঠিত ক্ষেত্রে পিএফ: লেবার কার্ড আনছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৬ জুলাই: গৃহ পরিচারিকা, রিকশচালক, বিড়িশ্রমিক, অটো ও ট্যাক্সিচালকদের মতো অসংগঠিত ক্ষেত্রের সমস্ত শ্রমিক-কর্মচারীকে প্রভিডেন্ট ফান্ড (পিএফ), ইএসআইয়ের মতো একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতায় আনতে উদ্যোগী হচ্ছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

27th  July, 2017
নয়া রেকর্ড সেনসেক্স, নিফটির

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি।
বিশদ

27th  July, 2017
 ৭ সেপ্টেম্বরের মধ্যে দেড় হাজার কোটি দিতে হবে সাহারা প্রধান সুব্রত রায়কে

 নয়াদিল্লি, ২৫ জুলাই (পিটিআই): সাহারা প্রধান সুব্রত রায়কে সুপ্রিম কোর্টের নতুন নির্দেশ। সেপ্টেম্বরের সাত তারিখের মধ্যে সেবি-সাহারা রিফান্ড অ্যাকাউন্টে জমা দিতে হবে দেড় হাজার কোটি টাকা। মঙ্গলবার বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে সাহারার মামলার শুনানি হয়।
বিশদ

26th  July, 2017
 রেলের টিকিটে প্রবীণদের ছাড়ে কোপ কেন্দ্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলযাত্রায় প্রবীণ নাগরিকদের টিকিটে ছাড় দেওয়া হয়। রেলের আর্থিক স্বাস্থ্য ফেরাতে এবার প্রবীণ নাগরিকদের টিকিট ভাড়ায় গ্যাসের মতো ‘গিভ আপ স্কিম’ চালু করল রেল মন্ত্রক। রেল সূত্রের খবর, নয়া স্কিম অনুসারে, প্রবীণ নাগরিকদের ‘অপশন’ দেওয়া হবে টিকিট কাটার সময়।
বিশদ

26th  July, 2017

Pages: 12345




একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: বৃষ্টি কমলেও জলাধারের জলে ভাগীরথীর জলস্তর বাড়ায় নদীয়ার নদীপাড় সংলগ্ন বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আতঙ্কে ভুগছেন বাসিন্দারা। প্রতি ঘণ্টায় জল বাড়ছে। ভাগীরথীর জলস্তর বিপদসীমার খানিকটা নীচে রয়েছে। ...

সংবাদদাতা, শিলিগুড়ি: মার্কিন কনসাল জেনারেল (কলকাতা) ক্রেগ হল হল বৃহষ্পতিবার উত্তরকন্যায় উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের সঙ্গে দেখা করেন। তাঁদের মধ্যে প্রায় এক ঘণ্টা ধরে বৈঠক হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: টানা তিনদিন নি঩খোঁজ থাকার পর চম্পাহাটিতে নির্মীয়মাণ একটি বাড়ির সেপটিক ট্যাঙ্কের ভিতর থেকে এক ব্যক্তির দেহ উদ্ধার হয়েছে। মৃতের নাম পঞ্চানন নস্কর (৫৩)। বৃহস্পতিবার মৃতের ছেলে প্রশান্ত নস্কর অভিযোগ করেছেন, তাঁর বাবাকে ডেকে নিয়ে গিয়ে ...

শিলং, ২৭ জুলাই (পিটিআই): হাতি সংরক্ষণ করার লক্ষ্যে শীঘ্রই মউ স্বাক্ষর হতে পারে ভারত এবং বাংলাদেশের মধ্যে। বৃহস্পতিবার দু’দেশের আধিকারিকরা শিলংয়ে একটি বৈঠকে বসেন। সেখানেই বিষয়টি নিয়ে আলোচনা হয়। এদিন পশ্চিমবঙ্গ, অসম, মেঘালয়, ত্রিপুরার বন দপ্তরের আধিকারিকদের সঙ্গে বাংলাদেশের ১১ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যাবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু

27th  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮৩.০৫ টাকা ৮৫.৯১ টাকা
ইউরো ৭৪.১৮ টাকা ৭৬.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী দিবা ৬/৩৯, হস্তানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/১০/৪০, অ ৬/১৬/৪, অমৃতযোগ দিবা ৬/৫৫ পুনঃ ৭/৪৭-১০/২৪ পুনঃ ১/১-২/৪৬ পুনঃ ৪/৩১-অস্তাবধি, বারবেলা ৮/২৬-১১/৪৩, কালরাত্রি ৮/৫৯-১০/২১।
১১ শ্রাবণ, ২৮ জুলাই, শুক্রবার, পঞ্চমী ৯/৩৬/১৬, উত্তরফাল্গুনীনক্ষত্র ৮/২৩/৫৯, সূ উ ৫/৭/৮, অ ৬/১৮/২০, অমৃতযোগ ৬/৫২/৩৮, ৭/৪৫/২২-১০/২৩/৩৭, ১/১/৫১-২/৪৭/২১, ৪/৩২/৫০-৬/১৮/২০, রাত্রি ৭/৪৪/৫০-৯/১১/২১, ২/৫৭/২২-৩/৪০/৩৮, বারবেলা ৮/২৪/৫৬-১০/৩/৫০, কালবেলা ১০/৩/৫০-১১/৪২/৪৪, কালরাত্রি ৯/০/৩২-১০/২১/৩৮।
 ৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
গল টেস্ট: শ্রীলঙ্কা ২৮৯/৮ (মধ্যাহ্নভোজের বিরতি) 

12:14:11 PM

প্রবীণ সিপিএম নেতা তথা প্রাক্তন এমপি মানিক সান্যাল প্রয়াত 

12:11:00 PM

গুজরাতে ইস্তফা আরও ২ কংগ্রেস বিধায়কের 

11:50:00 AM

সল্টলেকে ফের এটিএম কার্ডের পিন জেনে প্রতারণা, ধৃত ১ 
ফের ব্যাংক কর্তা পরিচয় দিয়ে ফোন করে এটিএম কার্ডের পিন জেনে লক্ষাধিক টাকা গায়েব। ঘটনায় আসানসোল থেকে এক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত ১৯ ফেব্রুয়ারি নয়াপট্টির বাসিন্দা এক ব্যক্তিকে ফোন করে ব্যাংক কর্তা পরিচয় দিয়ে এটিএম কার্ডের তথ্য চাওয়া হয়। ওই ব্যক্তি তথ্য জানানোর পর ১ লক্ষ ৯৮৬ টাকা গায়েব হয়ে যায় অ্যাকাউন্ট থেকে। ঘটনার কথা জানিয়ে সল্টলেকের ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় অভিযোগ দায়ের করেন প্রতারিতর কন্যা। তদন্তে নেমে আসানসোল থেকে পিনাকি গাঁতাইত নামে এক অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। তার কাছ থেকে একটি মোবাইল ফোন, সিম কার্ড, ব্যাংকের পাসবুক, আধার কার্ড ও এটিএম কার্ড উদ্ধার করা হয়েছে। এদিন তাকে আদালতে তোলা হবে। 

11:46:07 AM

আসানসোলে বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষ, জখম ১৫ 

11:10:00 AM

হাওড়ায় সিগনাল বিভ্রাট, দেরিতে চলছে ট্রেন 

11:04:54 AM