শিল্প -বাণিজ্য
 

আইফা-য় সেরা ছবি নীরজা, সেরা পরিচালক অনিরুদ্ধ রায়চৌধুরী

নিউইয়র্ক, ১৬ জুলাই: ঝলমলে আইফার মঞ্চে হাজার তারকার মাঝেও নজর কাড়লেন তিন বাঙালি। পিঙ্ক ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার পেলেন অনিরুদ্ধ রায়চৌধুরি। আর অ্যায় দিল হ্যায় মুশকিল ছবিতে সঙ্গীত পরিচালনা ও গান লেখার জন্য সেরার পুরস্কার পেলেন প্রীতম ও অমিতাভ ভট্টাচার্য।
নিউ ইয়র্কে আইফার পুরস্কার মঞ্চ আর আয়োজনের বহর দেখে অনেকেই বলছিলেন, বলিউড যেন কয়েক রাতের জন্য উঠে এসেছে মার্কিন মুলুকে। এই কথা ওঠার কারণও আছে। মূল অনুষ্ঠানের কয়েকদিন আগে থেকেই এখানে হাজির হয়েছিলেন সলমন খান, ক্যাটরিনা কাইফ, শাহিদ কাপুরের মতো সুপারস্টাররা। এদিন অনুষ্ঠানেও হাজির থাকল প্রায় গোটা বলিউড। সবুজ কার্পেটে বাহারি ডিজাইনার পোশাকে মাত করলেন আলিয়া ভাট, সোনাক্ষী সিনহা থেকে সকলেই। এবারে আইফার বিচারে সেরা ছবির শিরোপা পেল রাম মাধবনী পরিচালিত ‘নীরজা’। বিতর্কিত ছবি ‘উড়তা পাঞ্জাব’-ও বেশ কয়েকটি বিভাগে পুরস্কার জিতে নিল। ছবির মূল চরিত্র টমি সিং-য়ের ভূমিকায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেলেন শাহিদ কাপুর। এই ছবিতেই অসামান্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন আলিয়া ভাট। উড়তা পাঞ্জাব ছবিতে কাজ করে সেরা নবাগত অভিনেতা হিসাবে পুরস্কার জিতে নিলেন দিলজিত দোসাঞ্জ। এছাড়া এই ছবিতেই নেপথ্য গায়িকা হিসাবে পুরস্কার পেলেন কণিকা কাপুর। সব মিলিয়ে প্রায় পাঁচটি বিভাগে সেরার পুরস্কার জিতে নিল উড়তা পাঞ্জাব। করণ জোহার পরিচালিত অ্যায় দিল হ্যায় মুশকিল ছবির গীতিকার অমিতাভ ভট্টাচার্য পেলেন সেরার শিরোপা, একই ছবিতে জনপ্রিয় ‘বুলেয়া’ গানটির জন্য সেরা নেপথ্য গায়কের পুরষ্কার পেলেন অমিত মিশ্র। সেরা ছবির পুরস্কার ছিনিয়ে নেওয়ার পাশাপাশি নীরজার ঝুলিতে গেল আরও দুটি পুরস্কার। ছবিতে নেগেটিভ চরিত্রে অভিনয়ের জন্য পুরস্কার পেলেন জিম সারভ। এছাড়াও এই ছবিতে অভিনয়ের জন্য সেরা সহ-চরিত্র (মহিলা) বিভাগে পুরষ্কার পেলেন শাবানা আজমি। একই বিভাগে ‘ধোনি-দি আনটোল্ড স্টোরি’ ছবিতে অভিনয়ের জন্য পুরস্কার পেলেন অনুপম খের। আইফার মঞ্চ থেকে তিনটি বিশেষ বিভাগের পুরস্কারও এদিন প্রাপকদের হাতে তুলে দেওয়া হল। বছরের স্টাইল আইকনের পুরস্কার পেলেন আলিয়া ভাট, উওম্যান অব দি ইয়ার পুরস্কার পেলেন তাপসী পান্নু। আর ২৫ বছর ধরে ভারতীয় সিনেমায় অবদানের জন্য বিশেষ পুরস্কার তুলে দেওয়া হল এ আর রহমানের হাতে।
17th  July, 2017
  বৈদ্যবাটীর মিউজিক্যাল ‘স্ট্রিং’ তৈরির কারখানা পুনরুজ্জীবনের আরজি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ জুলাই: মিউজিক্যাল সরঞ্জামের উপর ২৮ শতাংশ জিএসটি কার্যকর করেছে কেন্দ্রীয় সরকার। আর এই কর বৃদ্ধির ধাক্কাতেই একপ্রকার বন্ধ হয়ে যেতে বসেছে হুগলির বৈদ্যবাটীতে অবস্থিত রাজ্যের একমাত্র নথিভুক্ত মিউজিক্যাল ‘স্ট্রিং’ তৈরির কারখানা ‘মিউজিক্যাল স্ট্রিং রিসার্চ ব্যুরো’।
বিশদ

  খরচে রাশ, জুনিয়র পাইলটদের ৫০ শতাংশ পর্যন্ত বেতনে কোপ জেট এয়ারওয়েজের

 নয়াদিল্লি, ২০ জুলাই: একদিকে টিকিটের দামকে কেন্দ্র করে দেশের বাজারে বিপুল প্রতিযোগিতা। অন্যদিকে, উপসাগরীয় অঞ্চলে ব্যাবসার মন্দা। তার জেরেই সংস্থার জুনিয়র পাইলটদের বেতন ৩০-৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে জেট এয়ারওয়েজ।
বিশদ

  এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ নিয়ে সমস্ত পরামর্শ খতিয়ে দেখছে কেন্দ্র

 নয়াদিল্লি, ২০ জুলাই (পিটিআই): লোকসানের বোঝায় ধুঁকতে থাকা এয়ার ইন্ডিয়াকে বেসরকারি হাতে তুলে দেওয়ার চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার। এনিয়ে বিভিন্ন মহল থেকে আসা মতামত ও পরামর্শ খতিয়ে দেখা হচ্ছে বলে বৃহস্পতিবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে।
বিশদ

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ১ আগস্ট থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ থেকে ৪ আগস্ট কলকাতায় শুরু হতে চলেছে ১৭ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার নন্দনে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। সিনে সেন্ট্রাল ক্যালকাটা এবং ইউনিসেফের যৌথ উদ্যোগে শিশুদের এই সিনেমার আসর বসতে চলেছে।
বিশদ

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে আগামী দিনে ব্যাপক ছাঁটাইয়ের আশঙ্কায় গভীর উদ্বেগ লোকসভায়

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুলাই: আগামীদিনে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কয়েক লক্ষ ছাঁটাই হতে চলেছে। আমেরিকার অতি সংরক্ষিত মনোভাবের পর অস্ট্রেলিয়াও তার বিশেষ ৪৪৭ ভিসা প্রোগ্রাম প্রকল্প বন্ধ করে দেওয়ায় তথ্য প্রযুক্তির চাকরির বাজার আরও মার খেতে চলেছে। বিশদ

20th  July, 2017
বহুজাতিক সংস্থা ওষুধের দাম
বাড়াল, ছাড়ে নারাজ দোকান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশঙ্কাই সত্যি হল। জিএসটি’র ধাক্কায় দাম বেড়ে গেল বাজারের অন্তত ৩০ শতাংশ ওষুধের। হার্টের ওষুধ থেকে হাইপ্রেসার, থাইরয়েডের ওষুধ থেকে পেন কিলার—জিএসটি চালু হওয়ার আগের দাম আর এখনকার দামের মধ্যে ফারাক বেড়েছে প্রায় তিন থেকে পাঁচ শতাংশ।
বিশদ

20th  July, 2017
  নতুন কর্মসংস্কৃতিতে কাজ করতে তৈরি থাকার জন্য কর্মীদের বার্তা এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যানের

 নয়াদিল্লি, ১৯ জুলাই: ঋণের বোঝায় ধুঁকছে মহারাজা। তাই এবার বেসরকারি হাতে যেতে পারে বিমানসংস্থা এয়ার ইন্ডিয়া। আর সেই সম্ভাবনার কথা মাথায় রেখে সংস্থার চেয়ারম্যান অশ্বিনী লোহানি নতুন কর্মসংস্কৃতিতে কাজ করার জন্য কর্মীদের তৈরি থাকার বার্তা দিলেন।
বিশদ

20th  July, 2017
রয়েছে রাজ্যের ৩৩
দূষণবিধি না মানায় দেশের ১০৩৩টি শিল্প সংস্থাকে বন্ধের নোটিস কেন্দ্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প, কল-কারখানার দূষণের উপর নজরদারিতে অনলাইন ব্যবস্থা চালু হয়েছে অনেকদিন। তাতে সব শিল্পে অনলাইন কমপ্লায়েন্স মনিটারিং সিস্টেম (ওসিএমএস) লাগিয়ে, তা কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের (সিপিসিবি) সার্ভারের সঙ্গে যুক্ত করতে হয়।
বিশদ

20th  July, 2017
 ডিমের উৎপাদন বাড়াতে হাঁস ও মুরগির বাচ্চা বিতরণ মুর্শিদাবাদে

সংবাদদাতা, বহরমপুর: ডিমের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রাণিসম্পদ দপ্তরের পক্ষ থেকে হাঁস ও মুরগির বাচ্চা বিতরণ করা হল। জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলায় মোট ৫লক্ষ হাঁস ও মুরগির বাচ্চা বিতরণ করা হবে। বুধবার বহরমপুর বিএএলডিও অফিসে আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের উদ্বোধন করেন শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জাকির হোসেন।
বিশদ

20th  July, 2017
  মুকেশ আম্বানির বিদ্যুৎ সংস্থা ঘুরপথে ব্যাবসা করছে, অভিযোগ কমিশনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বিদ্যুৎ বণ্টন ব্যাবসা করতে হলে এখানকার বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশনের অনুমতি বাধ্যতামূলক। কিন্তু, মুকেশ আম্বানির ইন্ডিয়ান পেট্রোকেমিক্যালস কর্পোরেশন লিমিটেড (আইপিসিএল) সেই অনুমতি ছাড়াই ঘুরপথে এই ব্যাবসায় ঢুকে পড়েছে বলে মঙ্গলবার কলকাতা হাইকোর্টে অভিযোগ করল কমিশন।
বিশদ

18th  July, 2017

Pages: 12345




একনজরে
বিএনএ, মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদ নতুন করে গঠনের পর বুধবার প্রথম রিভিউ মিটিং হল। সেই মিটিংয়ে জেলা পরিষদের সমস্ত নির্বাচিত সদস্যকে ডাকা হলেও বিরোধী দলের দুই সদস্যকে ডাকা হয়নি বলে অভিযোগ। বৃহস্পতিবার বৈঠকের কথা জানার পর তীব্র ক্ষোভ প্রকাশ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের নামে যাদবপুর থানায় অভিযোগ জানিয়েছিলেন বিজেপি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। এর প্রতিবাদে বৃহস্পতিবার তাঁর কুশপুতুল পোড়াল কলকাতা বিশ্ববিদ্যালয় এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতদিন অনুশীলন করার পর বৃহস্পতিবার চলতি মরশুমের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলল মোহন বাগান। এদিন সকালে ঘরের মাঠে কোল ইন্ডিয়াকে তারা হারাল ৫-০ ...

 সিডনি, ২০ জুলাই (এএফপি): একেই বোধহয় বলে ‘সমুদ্রমন্থন’! বিমানের সন্ধান করতে গিয়ে হদিশ মিলল সমুদ্রগর্ভের গুপ্ত ভাণ্ডারের! যা সমুদ্রবিজ্ঞানের বহু অজানা তথ্যকে সামনে নিয়ে আসবে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM