শিল্প -বাণিজ্য
 

বাতিল নোট জমার সূত্রে অনেকেই
ধরা পড়তে চলেছেন আয়কর জালে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আপনার কি প্যান কার্ড আছে, অথচ আয়কর রিটার্ন দাখিল করেন না? আপনি আয় করেন, অথচ আয়কর দেন না? আপনি যে আয় করেন, তা হয়তো করযোগ্য। সেই বাবদ আপনার থেকে হয়তো আপনার কর্মদাতা অগ্রিম আয়কর কেটেও নেন। কিন্তু আপনি কোনও রিটার্ন দাখিল করেন না। এবার সাবধান হওয়ার পালা। কারণ, আয়করদাতার সংখ্যা বাড়াতে সম্ভাব্য করদাতাদের নেক নজরে আনার নির্দেশ দিয়েছে আয়কর দপ্তর। তার জন্য তারা অস্ত্র হিসাবে ব্যবহার করছে নোট বন্দির সময়কে। সেই সময় যাঁরা ব্যাংকে টাকা জমা রেখেছেন, তাঁদের কোনও আয় আছে কি না, সেই বিষয়ে এবার খোঁজ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে দপ্তরের তরফে। দপ্তরের নিজস্ব হিসাব অনুযায়ী যাঁরা এই তালিকায় আসবেন, তাঁদের চিঠি পাঠানোর উদ্যোগ নিচ্ছে দপ্তর।
এ দেশের জনসংখ্যার সিংহভাগ মানুষ আয়কর দেন না। এমনকী, যাঁরা আয়কর দেন, তাঁদের থেকে অনেক বেশি মানুষ কর দেওয়ার যোগ্য হলেও, তা লুকিয়ে যান। সেই ব্যক্তিদের খুঁজে বার করে, তাঁদের থেকে কর আদায় করার বিষয়ে তেড়েফুঁড়ে লেগেছে দপ্তর। তাদের নিজস্ব হিসাব বলছে, গত আর্থিক বছরে ৯১ লক্ষ নতুন করদাতাকে নিজেদের বাগে আনতে পেরেছে তারা।
এবার অবশ্য পরিস্থিতি আলাদা। কারণ আয়কর দপ্তর নিজেই বলছে, তাদের আর কষ্ট করে খুঁজতে হবে না সম্ভাব্য আয়করদাতাদের। কারণ, নোট বাতিল পর্ব বা অপারেশন ক্লিন মানি সেই কাজ সহজ করে দিয়েছে। এই একটি পদক্ষেপই তাদের কাছে সুবর্ণ সুযোগ এনে দিয়েছে। সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস-এর চেয়ারম্যান সুশীল চন্দ্র নিজেই নির্দেশিকায় বলেছেন, ব্যাংকে বাতিল নোট জমা দেওয়ার পর, ব্যাংক থেকে যে তথ্য আয়করের হাতে এসেছে, সেগুলি বিশ্লেষণ করে বোঝা যাচ্ছে এখান থেকেই প্রচুর সম্ভাব্য আয়করদাতাকে জালে টানা যাবে। এর পাশাপাশি আয়কর দপ্তরের ইনভেস্টিগেশন উইংয়ের হাতেও আছে অনেক তথ্য, যা কালো টাকার উদ্ধারের জন্য ঘোষিত দু’টি প্রকল্প থেকেই উঠে এসেছে।
অবশ্য করদাতার সংখ্যা বাড়াতে এই অস্ত্রে সন্তুষ্ট নয় আয়কর দপ্তর। দিল্লি থেকে সংশ্লিষ্ট অফিসারদের কাছে নির্দেশ এসেছে, বিভিন্ন এলাকায় যে বাজারগুলি আছে, তার সংগঠনগুলির তরফে যাতে সম্ভাব্য আয়করদাতার সন্ধান পাওয়া যায়, তার চেষ্টা করতে হবে। প্রয়োজনে ট্রেড অ্যাসোসিয়েশনগুলি থেকেও খোঁজ নিতে বলেছে তারা। এগুলির পাশাপাশি সাধারণ মানুষ যাতে স্বেচ্ছায় আয়কর দিতে রাজি হন, তার জন্য সচেতনতা শিবির আয়োজন করার কথাও বলা হয়েছে। এই কাজগুলি যাতে আলাদা আলাদা এলাকায় সেখানকার মতো করে করা যায়, তার জন্য আঞ্চলিক আয়কর কর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।
শহরের এক আয়কর কর্তার কথায়, নোটবন্দি পরবর্তী সময়ে দু’লাখ টাকার উপর যাঁরা জমা দিয়েছেন, তাঁদের হিসাব খতিয়ে দেখার বিষয়ে নির্দেশিকা এসেছিল। সেটি এককালীন বিষয়। কিন্তু ব্যাংকের কাছে থেকে তথ্য নিয়ে, তা বিশ্লেষণ করে, সম্ভাব্য আয়করদাতাকে খুঁজে পাওয়া সম্ভব। সেক্ষেত্রে এমন বহু মানুষের কাছে চিঠি যাবে, যাঁরা আয়কর যোগ্য হয়েও, এতদিন তা লুকিয়েছিলেন। যাঁরা আয়করের আওতায় পড়বেন না, তাঁরা প্রত্যুত্তোরে তার যুতসই জবাব দেবেন।
17th  July, 2017
  আন্তর্জাতিক বাজারে ফের কমছে জ্বালানি তেলের দাম

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: বিশ্ববাজারে আবার অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমা শুরু করেছে। বিশ্বে জ্বালানি তেলের দ্বিতীয় বৃহত্তম ব্যবহারকারী চীনে পণ্যটির চাহিদা কমে যাওয়ার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে উত্তোলনের পরিমাণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় এমন পরিস্থিতি দেখা দিয়েছে।
বিশদ

আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক আপডেট
চলতি বছর এশিয়ার প্রবৃদ্ধি হবে ৬.৫ শতাংশ

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা করছে বহুজাতিক সংস্থাটি।
বিশদ

বিজ্ঞাপনের জোয়ারে
আয় বেড়েছে ফেসবুকের

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরে যেন সাফল্যের জোয়ারে ভাসছে ফেসবুক। সম্প্রতি ২০০ কোটি ব্যবহারকারীর মাইলফলক ছাড়িয়েছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যম। বছরের এখন পর্যন্ত পুঁজিবাজারেও বেশ স্থিতিশীল আছে দরদাম। 
বিশদ

এবার আপনিও হয়ে যান সিন্ডেরেলা

বিজ্ঞাপন প্রতিবেদন: দুধসাদা পালঙ্কে পরে রয়েছে একটি রাজহাঁসের পালক। মাথার কাছে একটা সোনার কাঠি। যেইনা সোনার কাঠিটি ওই পালকে লাগানো হল, ব্যাস কোন অদৃশ্য জাদুর ছোঁয়ায় বদলে গেল সবকিছু। দেখা গেল পালঙ্কে শুয়ে রয়েছে এক অপরূপ সুন্দরী রাজকন্যা। ফুলের মত বিছানায় যেন ফুটেছে এক সুন্দর ফুল। ছোটবেলার এই গল্প আমাদের অনেকেরই জানা। 
বিশদ

  পাহাড়ে গন্ডগোলের জেরে কয়েক কোটির
বিদ্যুৎ বিল বকেয়া, মাথায় হাত কর্তাদের

 প্রসেনজিৎ কোলে  কলকাতা: দার্জিলিং পাহাড়ে টানা অশান্তির জেরে শিকেয় উঠেছে বিদ্যুৎ বিল আদায়ের কাজ। ঘটনার তথ্যতলাশ করতে গিয়ে চোখ কপালে উঠে গিয়েছে বিদ্যুৎকর্তাদের। নবান্ন সূত্রের খবর, ইতিমধ্যেই কয়েক কোটি টাকার বিল বকেয়া পড়ে গিয়েছে।
বিশদ

14th  August, 2017
পুজোর বাজারে মিলনমেলার তাঁতের হাটও বাঙালির গন্তব্য, বোঝা গেল বৃষ্টির রবিবারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বীরভূমের বসোয়ার সিল্কের সঙ্গে বিষ্ণুপুরের বালুচরির লড়াই, আবার মুর্শিদাবাদের মসলিনের সঙ্গে বীরভূমের আবাডাঙার কাঁথাস্টিচ। এই নিয়ে ধীরে ধীরে জমে উঠছে তাঁত মেলা। শনিবার মিলনমেলা প্রাঙ্গণে শুরু হয়েছে বাংলার তাঁতের হাট। নামে তাঁতের হাট হলেও, তাতে সিল্ক থেকে খাদি— সবই রয়েছে।
বিশদ

14th  August, 2017
  এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ রুখতে সরব হতে দলকে নির্দেশ মমতার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৩ আগস্ট: শনিবার কলকাতা ফেরার সময় বিমান ছাড়া নিয়ে একপ্রকার দুর্ভোগ পোহাতে হলেও এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ ঠেকানোর অবস্থান থেকে পিছু হটছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে দলকে কেন্দ্রের বিরুদ্ধে সরব হতে বলেছেন তিনি।
বিশদ

14th  August, 2017
স্বাস্থ্যবিমার প্রিমিয়াম একধাক্কায় অনেক বাড়ল, বয়স্কদের জন্য প্রায় আড়াই গুণ

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় সরকার গত জুলাই থেকে জিএসটি চালু করেছে। তার আওতায় এসেছে পরিষেবা করও। এখন জিএসটির মাধ্যমে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ শতাংশে। এতে স্বাস্থ্যবিমার প্রিমিয়ামের অঙ্ক বাড়বে, এটাই স্বাভাবিক। দেখা যাচ্ছে, জিএসটি ছাড়াই প্রিমিয়ামের বোঝা অনেক বেশি করে ঘাড়ে চেপে বসেছে সাধারণ মানুষের।
বিশদ

14th  August, 2017
গ্রাহকদের কথা মাথায় রেখে একগুচ্ছ নতুন নিয়ম আনছে ট্রাই

 নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): গ্রাহকদের খরচ বাঁচাতে একগুচ্ছ নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্রীয় টেলি যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা ট্রাই। কল রেট কমাতে একদিকে যেমন দুই সংস্থার মধ্যে হওয়া কলের খরচ কমানোর কথা ভাবছে ট্রাই, অন্যদিকে স্বচ্ছতা আনতে দেশের সমস্ত পরিষেবা প্রদানকারী সংস্থাকে তাদের প্ল্যান বা ট্যারিফের তালিকা ট্রাইকে জমা দিতে বলা হয়েছে।
বিশদ

14th  August, 2017
পুজোয় কন্যাশ্রী শাড়ি তন্তুজের তুরুপের তাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ব্রেন চাইল্ড’ কন্যাশ্রী এখন বিশ্ববন্দিত। আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতিলাভের পর এই সাফল্যকে রাজ্যের মানুষের মধ্যে সবরকমভাবে ছড়িয়ে দেওয়ার জোর চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। তার জন্য ব্লকে ব্লকে অনুষ্ঠান, গান বাঁধা থেকে শুরু করে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এই তালিকায় নতুন সংযোজন কন্যাশ্রী শাড়ি।
বিশদ

13th  August, 2017
স্পিড পোস্টের দৌলতে আয় বেড়েছে ডাক বিভাগের, প্রত্যন্ত গ্রামেও পরিষেবা ছড়িয়ে দেওয়ার উপর জোর

দিব্যেন্দু বিশ্বাস  নয়াদিল্লি, ১২ আগস্ট: টেলিগ্রাম, পোস্টকার্ড, ইনল্যান্ড লেটারের যুগ গিয়েছে। সংক্ষিপ্ত বার্তালাপের (এসএমএস) দৌলতে এবং সোশ্যাল মিডিয়ার ঠেলায় ক্রমশ চিঠি লেখার উৎসাহ হারাচ্ছে বর্তমান প্রজন্ম। এই পরিস্থিতিতে ডাক বিভাগের প্রাসঙ্গিকতা এবং গুরুত্ব বজায় রাখার দায় তাদের স্পিড পোস্ট পরিষেবার উপরই সঁপছে কেন্দ্র।
বিশদ

13th  August, 2017

Pages: 12345




একনজরে
সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...

 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাথাভাঙা ২ নম্বর ব্লকের দ্বারিকামারি গ্রামে তিন বছরের এক শিশুকে শারীরিক নির্যাতনের অভিযোগ, অসুস্থ ওই শিশু বর্তমানে মাথাভাঙা মহকুমা হাসপাতালে ভরতি

12:33:00 PM

দুর্গাপুরে ৪৩ আসনেই জয়ী তৃণমূল

12:32:45 PM

দিল্লি হাইকোর্টে বোমা থাকার খবর জানিয়ে পুলিশকে উড়ো ফোন আজ্ঞাতপরিচয় ব্যক্তির, হাই অ্যালার্ট আদালত চত্বরে

12:29:10 PM

ধূপগুড়িতে তৃণমূল সহ-সভাপতি দুলাল দেবনাথকে হেনস্তার অভিযোগ ১৫ নম্বর ওয়ার্ডের দলীয় কর্মীদের বিরুদ্ধে

12:20:02 PM

দুর্গাপুরে ৩৯টি আসনে জয়ী তৃণমূল, বিরোধীরা শূণ্য

12:16:15 PM

তৃণমূলের দখলে দুর্গাপুর পুরসভা

12:12:52 PM