শিল্প -বাণিজ্য
 

দেউলিয়া ঘোষিত বার্ন স্ট্যান্ডার্ড কারখানা বাঁচাতে সমস্ত শ্রমিক সংগঠন জোট বেঁধে আন্দোলনে নামছে

বিএনএ, বার্নপুর: হিন্দুস্থান কেবলস-এর পর এবার শতবর্ষে পা দিতে চলা বার্ন স্ট্যান্ডার্ড কারখানার আকাশেও কালো মেঘ ঘনিয়েছে। ইতিমধ্যেই দেউলিয়া ঘোষণা করা হয়েছে কারখানাটিকে। তবে এর পরিণতি যাতে হিন্দুস্থান কেবলসের মতো না হয় তার জন্য শনিবার থেকে সমস্ত শ্রমিক সংগঠন এক জোট হয়ে আন্দোলনে নামছে। তারা এদিন কারখানার গেটে কনভেনশন করবে। সেখানে সব দলের নেতা মন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। কর্মীদের দাবি, ম্যানেজমেন্টের ব্যর্থতার কারণে এই কারখানা দেউলিয়া ঘোষণা হয়েছে। সংস্থাটি আধুনিকীকরণের জন্য তারা কেন্দ্রীয় সরকারকে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে। তাঁরা বলেন, কেন্দ্রীয় সরকার ইসকোর আধুনিকীকরণের জন্য মোটা অঙ্কের টাকা বিনিয়োগ করতে পারলে রেল দপ্তর এই কারখানা সংস্কার করতে পারবে না কেন? তাদের অধীনেই কারখানাটি রয়েছে। কর্মীদের আশঙ্কা, কেন্দ্রীয় সরকার পাশে না দাঁড়ালে এই কারখানারও ঝাঁপ বন্ধ হতে আর বেশিদিন লাগবে না। সেকারণে সমস্ত শ্রমিক সংগঠন একজোট হয়ে বার্ন স্ট্যান্ডার্ড সেভ কমিটি গঠন করে ময়দানে নেমেছে।
শ্রমিকরা বলেন, সংস্থার প্রায় ২৮৪কোটি ২৬লক্ষ টাকা লোন রয়েছে। লোন পরিশোধ করতে না পারায় আদালতে মামলা চলছিল। অবশেষে জুন মাসে এই কারখানাটিকে দেউলিয়া ঘোষণা করা হয়। কারখানার সমস্ত শ্রমিকদের পাওনা কোর্ট নিযুক্ত আধিকারিকের কাছে জমা দিতে বলা হয়েছিল। শ্রমিক নেতা বিনয় মিশ্র বলেন, ২০০৯-২০১০সালে তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এই কারখানাটিকে রেল অধিগ্রহণ করে। সেসময় ৮০কোটি টাকা দেওয়া হয়েছিল। সেইসময় রেলের কাছ থেকেও ওয়াগন তৈরির ভালোই অর্ডার পাওয়া যাচ্ছিল। তারপরেও সংস্থাকে এই কয়েক বছরে ২৮৪কোটি টাকা ঋণ নিতে হয়েছিল কেন তা বোঝা যাচ্ছে না। এখন মনে হচ্ছে অনেক আগে থেকেই কারখানাটি বন্ধের চক্রান্ত চলছিল। ঋণ শোধ করতে না পারায় ঋণ দাতারা আদালতে মামলা করে। দীর্ঘদিন ধরে মামলা চলার পর আদালত এই কারখানাকে দেউলিয়া ঘোষণা করে। কারখানায় প্রায় ৩০০জন কর্মী কাজ করেন। উৎপাদন বন্ধ হয়ে গেলে আমরা যাব কোথায়?
আরেক শ্রমিক নেতা আশিস বাগ বলেন, ২০১৮সালে আমাদের কারখানাটি ১০০বছরে পা দেবে। শতবর্ষ উদ্যাপনের জন্য আমরা প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু সেসব ভুলে কারখানা কীভাবে বাঁচানো যাবে তা নিয়েই আমাদের চিন্তাভাবনা করতে হচ্ছে। শ্রমিকদের মন ভেঙে গিয়েছে। এখনও পর্যন্ত সেভাবে কাউকে পাশে দাঁড়াতে দেখা যায়নি।
বিএমএস নেতা অনিল কুমার সিং বলেন, বিষয়টি এলাকার সংসদ সদস্য তথা কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে জানানো হয়েছে। তিনি রেল মন্ত্রকের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন। আমরা আশায় আছি। তবে কারখানাটি বাঁচানোর জন্য রাজনীতি ভুলে সমস্ত শ্রমিক সংগঠন একজোট হয়ে আন্দোলনে নেমেছি। শনিবারের কনভেনশনে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়, শ্রম মন্ত্রী মলয় ঘটক সহ সব দলের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। এলাকার বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় বলেন, কারখানার সংকটের কথা শুনেছি। শ্রমিকদের পাশে দাঁড়ানো হবে। তবে কারখানা কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কিছু বলতে চাননি।
15th  July, 2017
 প্রথম ছ’মাসের আয়-ব্যয়ের হিসাব দিতে হবে কোম্পানিকে

 নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): আর্থিক বছরের প্রথম ছ’মাস অর্থাৎ এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত আয়-ব্যয়ের হিসাব আয়কর দপ্তরকে ১৫ নভেম্বরের মধ্যে জমা দিতে হবে। এদিন এমন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস।
বিশদ

 ঘোজাডাঙায় সীমান্ত বাণিজ্য বন্ধ

  বিএনএ, বারাসত: বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য সোমবার থেকে বন্ধ রয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সীমান্তে ট্রাক পার করার জন্য দীর্ঘ সময় লাগছে। তার জন্য ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টের সঙ্গে শুল্ক দপ্তরের আধিকারিকদের বচসা বাধে।
বিশদ

ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তির রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তি ক্ষেত্রে নিয়ন্ত্রণের রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি। কারণ, ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগের প্রকল্পে নির্মিত সামগ্রী ত্রুটিপূর্ণ হলে তার দায়ভার নিতে চাইছে না তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’তে প্রতিরক্ষা ক্ষেত্রে ঢালাও লগ্নির আশ্বাস দিয়েছে মার্কিন সংস্থাগুলি।
বিশদ

সেনকোর ‘ভেনাস’ কালেকশান এখন নাগালের মধ্যেই

বিজ্ঞাপন প্রতিবেদন: বাইরে যাওয়ার সময় একজন মহিলা যাত্রী কী পড়বেন এবং কেন পড়বেন ইন্টারনেটে তার বিশদ জানানোর জন্য ব্লগ রয়েছে ভুরি ভুরি। শাড়ি না সালওয়ার, টি শার্ট জিনস নাকি স্কার্ট আর টপ – যে স্টাইলই বাছুন না কেন তার জন্য এক্সেসরিও হতে হবে মানানসই। রোজকার পরার গয়না অথচ তাতেই নজর কাড়া চাই। দেখতে হবে সাধারণ, কিন্তু তাতেই আপনাকে দেখতে লাগে যেন অসাধারণ। চাহিদা অনেক, কিন্তু সঠিক গয়না যা এই চাহিদা পূরণ করতে পারবে অনায়াসে – ভেনাস কালেকশান। বিশদ

জ্যোতি আলুর বিকল্প হিসাবে বাজারে আসছে হিমালিনী

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: ভারতীয়দের খাবারে আলুর কোনও বিকল্প নেই। এমন কোনও প্রদেশ নেই, প্রায় এমন কোনও খাবার নেই, যেখানে উপকরণ হিসাবে আলু লাগে না। সেই হিসাবে দামে সস্তা হওয়ায় বাজারে জ্যোতি আলুর কদর বেশি। কিন্তু, দিনদিন সেই জ্যোতির উৎপাদন কমতে থাকায় বিকল্প হিসাবে বাজারে আসছে একেবারে নতুন জাতের হিমালিনী আলু।
বিশদ

19th  September, 2017
 রাজ্যের বাজারে মালটিক্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যের বাজারে এল ভারতের প্রথম পার্সোনাল ইউটিলিটি ভেহিকল ‘মালটিক্স’। বর্ধমান, বারাসত এবং মুর্শিদাবাদের শোরুমে আপাতত গাড়িটি পাওয়া যাবে। আইশার মোটরস লিমিটেড এবং আমেরিকার পোলারিস ইন্ডাস্ট্রিজ ইনকর্পোরেট যৌথভাবে গাড়িটি বাজারে এনেছে।
বিশদ

19th  September, 2017
বিবলিওগ্রাফির ডিজিটাল সংস্করণের সূচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিয়ান ন্যাশনাল বিবলিওগ্রাফির ডিজিটাল সংস্করণ চালু হল। সোমবার সেন্ট্রাল রেফারেন্স লাইব্রেরির কলকাতার উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে বিবলিওগ্রাফির ৬০ বছর পূর্তি উপলক্ষে এই নয়া ব্যবস্থার উদ্বোধন করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।
বিশদ

19th  September, 2017
বিদেশের দরজা বন্ধ, শীঘ্রই বাজারে ঢুকতে পারে রোগাক্রান্ত চাপড়া চিংড়ি, আশঙ্কা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজার এখন ইলিশে ছয়লাপ। সস্তার সেই ইলিশ খেয়ে খেয়ে বাঙালি ক্লান্ত। তবে বর্ষা শেষের পথে। ইলিশের জোগানে টান পড়তে বাধ্য। এবার কি ইলিশের বাজার দখল নিতে চলেছে ‘সস্তার’ চিংড়ি? পাতলা খোসার সাদাটে যে চিংড়ি বাজারে ‘চাপড়া’ নামে খ্যাত, তার চাষই তেমনই ইঙ্গিত দিচ্ছে। ‘চাপড়া’র পোশাকি নাম ভেনামাই।
বিশদ

18th  September, 2017
ট্রেন লেট? এবার মেল করে সরাসরি
অভিযোগ জানানো যাবে রেলমন্ত্রীকে

প্রসেনজিৎ কোলে, কলকাতা: প্ল্যাটফর্ম নিত্যদিন নোংরা হয়ে থাকে? সময়ে ট্রেন চলে না? এবার আর স্টেশন মাস্টার, ডিআরএম কিংবা জিএমকে নয়, রেল চাইছে যে কোনও অভিযোগ বা পরামর্শ সরাসরি জানান রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে। রেল সূত্রের খবর, সাধারণ যাত্রী থেকে শুরু করে রেললাইনে কাজ করা কোনও কর্মীও চাইলে সরাসরি নিজের অভিযোগ বা প্রস্তাব জানাতে পারবেন মন্ত্রীকে।
বিশদ

18th  September, 2017
টুকিটাকিতেই নজর বহু ক্রেতার, ভিড় দেখে খুশি নন বিক্রেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো আর হাতে গোনা কয়েকদিন মাত্র। বৃষ্টির মেঘমুক্ত আকাশ উৎসবের আমেজকে জমিয়ে দিয়েছে আরও। সেসব দেখে গত রবিবারের চেয়েও পুজোর বাজারে আরও বেশি ভিড় আশা করেছিলেন বিক্রেতারা। তবে, বিশ্বকর্মা পুজোর দিন বাজারের ভিড় পুরোপুরি খুশি করতে পারল না বিক্রেতাদের।
বিশদ

18th  September, 2017
ট্রেনে ঘুমের সময় এক ঘণ্টা কমাচ্ছে রেল

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): নিদ্রাপ্রিয়দের জন্য মাঝে মাঝেই মুশকিলে পড়েন ট্রেনের এসি থ্রি টিয়ার ও স্লিপার কামরার যাত্রীরা। এক যাত্রীর ঘুমের চোটে অন্যজনকে কোনওমতে সিটের কোনায় বসতে হয় অথবা আপার বার্থের কোনায় বসে কষ্ট করে কাটাতে হয় অনেকটা সময়। এই সমস্যা মেটাতেই এবার ট্রেনে যাত্রীদের ঘুমের নিয়ম বদলাতে চলেছে রেল। এতদিন রাত ৯ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত ঘুমানোর অনুমতি ছিল।
বিশদ

18th  September, 2017

Pages: 12345

একনজরে
পল্লব চট্টোপাধ্যায়  কলকাতা: রাস্তার পাশে পূর্ত দপ্তরের জমি থেকে দোকানদারদের উচ্ছেদ করতে রাজ্য সরকারের দাবিকে কার্যত মান্যতা দিল কলকাতা হাইকোর্ট। যে নির্দেশ অনুসরণে আগামী দিনে রাজ্যের অন্যত্রও এমন পদক্ষেপ করা হবে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। ...

চণ্ডীগড়, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): ডেরা সাচা সৌদার মুখপাত্র বিপাসনা ইনসানের দেওয়া তথ্য সূত্র ধরে হানিপ্রীত সিং ইনসানকে ধরার প্রয়াস আরও জোরদার করল হরিয়ানা পুলিশ। ডেরা প্রধান গুরমিত রাম রহিম সিং দোষী সাব্যস্ত হওয়ার পরবর্তী সময়ে হরিয়ানায় যে হিংসা ছড়িয়েছিল, তার ...

সুকান্ত বেরা: মহালয়া মানেই দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। বড় পার্বন ঘিরে বাঙালি এখন উৎসবমুখর। ক্রিকেটের নন্দনকাননে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ঘিরে আগ্রহ কম শহরবাসীর। বাইশগজে ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: সোমবার রাতে ও মঙ্গলবার সকালে বিষ্ণুপুরের হুলামারা ও বিড়াইয়ে পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল দু’জনের। প্রথম ঘটনায় লরির ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। মৃতের নাম জান আলি চৌধুরি(৫৪)। তাঁর বাড়ি হুলামারা গ্রামেই। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM