শিল্প -বাণিজ্য
 

হিংসার জেরে বাগান বন্ধ, জোগানে টান, দাম বাড়ছে দার্জিলিং চায়ের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দার্জিলিংয়ের চা নিয়ে এবার অশনি সংকেত দেখছেন ব্যবসায়ীরা। পাহাড়ে গোলমালের ঠেল এবার ধাক্কা দিতে শুরু করেছে চা বাজারকে। দার্জিলিংয়ের চায়ের নামডাক জগৎজোড়া। সেদিক থেকে দেখতে গেলে, রপ্তানিতে যে তা বড় ধাক্কা খাবে, তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু চা-ভক্ত বাঙালির জন্যও যে সুদিন ফিকে হতে চলেছে, তা বলতে শুরু করেছেন কারবারিরা। ইতিমধ্যেই পাইকারি বাজারে দাম বাড়তে শুরু করেছে। তার ধাক্কা আসছে খোলা বাজারেও।
বাঙালির চুমুক থেকে চায়ের ঘ্রাণ যে ফিকে হতে চলেছে, নিরাশার সঙ্গে সেই কথাই জানাচ্ছিলেন সল্টলেক সেক্টর ওয়ানের চায়ের রিটেলার গোকুল বর। বললেন, দার্জিলিংয়ে বছরে চারবার চা ওঠে। সেই ধাপগুলির নাম ফার্স্ট ফ্ল্যাস, সেকেন্ড ফ্ল্যাস, অটম এবং রেনি। এর মধ্যে সবচেয়ে বেশি নামডাক সেকেন্ড ফ্ল্যাসের, যা এখন বাজারে আসার কথা। কিন্তু বাজার যে বড় মন্দা, সেকথা জানিয়ে গোকুলবাবু বলেন, যে ‘লিফ’ বা পাতা চা তিনি ৬০০ টাকা থেকে ৭০০ টাকায় বিক্রি করেন, সেটির দর এখন হাজার টাকার নীচে নেই। বাগান বন্ধ হয়ে যাওয়ায় ইতিমধ্যেই জোগানে সংকট দেখা দিয়েছে। তিনি বলেন, পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে মাসখানেক পরে দার্জিলিংয়ের চা আর আদৌ বিক্রি করতে পারব কি না, সন্দেহ।
বাজার কতটা খারাপ, খোঁজ নিতে লালবাজারের কাছে চায়ের একটি খ্যাতনামা পাইকার সংস্থায় গিয়ে দেখা গেল, পরিস্থিতি একই। সেখানকার কর্ণধার ধ্রুব মোদককে না পাওয়া গেলেও, তাঁর পুত্র সৌভরী মোদক বললেন, প্রায় সব ধরনের চায়ের পাইকারি দরই গড়ে ৩০০ থেকে ৪০০ টাকা বেশি। তাঁর কথায়, যে চা ৫০০ টাকার নীচে ছিল, তা রাতারাতি ৮০০ টাকায় পৌঁছেছে। সাধারণ ক্রেতারা তাঁদের দোকান থেকে সবচেয়ে বেশি যে চা কেনেন, তার দর এক হাজার থেকে বারোশো টাকার মধ্যে। তা এখনই দু’হাজার টাকায় পৌঁছেছে বলে জানালেন সৌভরীবাবু। তিনি বলেন, একেবারে নিচুতলার যে চা রয়েছে, তার দর এখনও কেজিতে ১০ টাকা থেকে ১৫ টাকার বেশি হেরফের হয়নি। কিন্তু তার মানে এই নয় যে, এখানে সংকট নেই। তাঁর ব্যাখ্যা, পাহাড় সমস্যার যদি আশু সমাধান না হয়, তাহলে মাসখানেক পর থেকেই খোলাবাজারে তা টের পাওয়া যাবে। তাঁর ব্যাখ্যা, খুচরো ব্যবসায়ীরা মাসখানেকের জন্য চা মজুত করে রাখেন। সেই স্টক ফুরালেই বাজারের আসল চেহারা বেরিয়ে আসবে। তখন সত্যিই সংকটে পড়বেন দার্জিলিং চা-প্রেমী সাধারণ মানুষ, মনে করছেন সৌভরীবাবু।
তবে সাধারণ ক্রেতারা কতটা ভুগবেন, সেই বিষয়ে সরাসরি মন্তব্য করতে চাননি ক্যালকাটা টি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি কল্যাণ সুন্দরমণ। তিনি বলেন, গত বুধবার চায়ের নিলাম হয়েছে। তাতে যে চায়ের দর গত বছর ৪৯১ টাকা ছিল, তা ওই দিন ৫৭১ টাকায় নিলাম হয়েছে। কিন্তু যেখানে ৫৬ হাজার কেজি চা ওই দিন নিলাম হয়েছে, সেখানে আগামী ১৮ জুলাই নিলামে উঠতে চলেছে বড়জোর দু’হাজার কেজি চা। এরপর আর চা নেই। কারণ, ৯ জুন থেকে দার্জিলিং থেকে চা আসা বন্ধ হয়েছে। এরপর আর নিলাম হওয়া সম্ভব নয়। যদি দার্জিলিংয়ের অবস্থা স্থিতিশীল হয়, তাহলে বাগান থেকে চা বাজারজাত হতে আরও মাস দেড়েক সময় লাগবে। কল্যাণবাবুর বক্তব্য, পরিস্থিতি কোন দিকে যাচ্ছে, এর থেকেই বুঝে নেওয়া সম্ভব।
15th  July, 2017
 প্রথম ছ’মাসের আয়-ব্যয়ের হিসাব দিতে হবে কোম্পানিকে

 নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): আর্থিক বছরের প্রথম ছ’মাস অর্থাৎ এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত আয়-ব্যয়ের হিসাব আয়কর দপ্তরকে ১৫ নভেম্বরের মধ্যে জমা দিতে হবে। এদিন এমন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস।
বিশদ

 ঘোজাডাঙায় সীমান্ত বাণিজ্য বন্ধ

  বিএনএ, বারাসত: বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য সোমবার থেকে বন্ধ রয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সীমান্তে ট্রাক পার করার জন্য দীর্ঘ সময় লাগছে। তার জন্য ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টের সঙ্গে শুল্ক দপ্তরের আধিকারিকদের বচসা বাধে।
বিশদ

ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তির রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তি ক্ষেত্রে নিয়ন্ত্রণের রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি। কারণ, ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগের প্রকল্পে নির্মিত সামগ্রী ত্রুটিপূর্ণ হলে তার দায়ভার নিতে চাইছে না তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’তে প্রতিরক্ষা ক্ষেত্রে ঢালাও লগ্নির আশ্বাস দিয়েছে মার্কিন সংস্থাগুলি।
বিশদ

সেনকোর ‘ভেনাস’ কালেকশান এখন নাগালের মধ্যেই

বিজ্ঞাপন প্রতিবেদন: বাইরে যাওয়ার সময় একজন মহিলা যাত্রী কী পড়বেন এবং কেন পড়বেন ইন্টারনেটে তার বিশদ জানানোর জন্য ব্লগ রয়েছে ভুরি ভুরি। শাড়ি না সালওয়ার, টি শার্ট জিনস নাকি স্কার্ট আর টপ – যে স্টাইলই বাছুন না কেন তার জন্য এক্সেসরিও হতে হবে মানানসই। রোজকার পরার গয়না অথচ তাতেই নজর কাড়া চাই। দেখতে হবে সাধারণ, কিন্তু তাতেই আপনাকে দেখতে লাগে যেন অসাধারণ। চাহিদা অনেক, কিন্তু সঠিক গয়না যা এই চাহিদা পূরণ করতে পারবে অনায়াসে – ভেনাস কালেকশান। বিশদ

জ্যোতি আলুর বিকল্প হিসাবে বাজারে আসছে হিমালিনী

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: ভারতীয়দের খাবারে আলুর কোনও বিকল্প নেই। এমন কোনও প্রদেশ নেই, প্রায় এমন কোনও খাবার নেই, যেখানে উপকরণ হিসাবে আলু লাগে না। সেই হিসাবে দামে সস্তা হওয়ায় বাজারে জ্যোতি আলুর কদর বেশি। কিন্তু, দিনদিন সেই জ্যোতির উৎপাদন কমতে থাকায় বিকল্প হিসাবে বাজারে আসছে একেবারে নতুন জাতের হিমালিনী আলু।
বিশদ

19th  September, 2017
 রাজ্যের বাজারে মালটিক্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যের বাজারে এল ভারতের প্রথম পার্সোনাল ইউটিলিটি ভেহিকল ‘মালটিক্স’। বর্ধমান, বারাসত এবং মুর্শিদাবাদের শোরুমে আপাতত গাড়িটি পাওয়া যাবে। আইশার মোটরস লিমিটেড এবং আমেরিকার পোলারিস ইন্ডাস্ট্রিজ ইনকর্পোরেট যৌথভাবে গাড়িটি বাজারে এনেছে।
বিশদ

19th  September, 2017
বিবলিওগ্রাফির ডিজিটাল সংস্করণের সূচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিয়ান ন্যাশনাল বিবলিওগ্রাফির ডিজিটাল সংস্করণ চালু হল। সোমবার সেন্ট্রাল রেফারেন্স লাইব্রেরির কলকাতার উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে বিবলিওগ্রাফির ৬০ বছর পূর্তি উপলক্ষে এই নয়া ব্যবস্থার উদ্বোধন করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।
বিশদ

19th  September, 2017
বিদেশের দরজা বন্ধ, শীঘ্রই বাজারে ঢুকতে পারে রোগাক্রান্ত চাপড়া চিংড়ি, আশঙ্কা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজার এখন ইলিশে ছয়লাপ। সস্তার সেই ইলিশ খেয়ে খেয়ে বাঙালি ক্লান্ত। তবে বর্ষা শেষের পথে। ইলিশের জোগানে টান পড়তে বাধ্য। এবার কি ইলিশের বাজার দখল নিতে চলেছে ‘সস্তার’ চিংড়ি? পাতলা খোসার সাদাটে যে চিংড়ি বাজারে ‘চাপড়া’ নামে খ্যাত, তার চাষই তেমনই ইঙ্গিত দিচ্ছে। ‘চাপড়া’র পোশাকি নাম ভেনামাই।
বিশদ

18th  September, 2017
ট্রেন লেট? এবার মেল করে সরাসরি
অভিযোগ জানানো যাবে রেলমন্ত্রীকে

প্রসেনজিৎ কোলে, কলকাতা: প্ল্যাটফর্ম নিত্যদিন নোংরা হয়ে থাকে? সময়ে ট্রেন চলে না? এবার আর স্টেশন মাস্টার, ডিআরএম কিংবা জিএমকে নয়, রেল চাইছে যে কোনও অভিযোগ বা পরামর্শ সরাসরি জানান রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে। রেল সূত্রের খবর, সাধারণ যাত্রী থেকে শুরু করে রেললাইনে কাজ করা কোনও কর্মীও চাইলে সরাসরি নিজের অভিযোগ বা প্রস্তাব জানাতে পারবেন মন্ত্রীকে।
বিশদ

18th  September, 2017
টুকিটাকিতেই নজর বহু ক্রেতার, ভিড় দেখে খুশি নন বিক্রেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো আর হাতে গোনা কয়েকদিন মাত্র। বৃষ্টির মেঘমুক্ত আকাশ উৎসবের আমেজকে জমিয়ে দিয়েছে আরও। সেসব দেখে গত রবিবারের চেয়েও পুজোর বাজারে আরও বেশি ভিড় আশা করেছিলেন বিক্রেতারা। তবে, বিশ্বকর্মা পুজোর দিন বাজারের ভিড় পুরোপুরি খুশি করতে পারল না বিক্রেতাদের।
বিশদ

18th  September, 2017
ট্রেনে ঘুমের সময় এক ঘণ্টা কমাচ্ছে রেল

নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): নিদ্রাপ্রিয়দের জন্য মাঝে মাঝেই মুশকিলে পড়েন ট্রেনের এসি থ্রি টিয়ার ও স্লিপার কামরার যাত্রীরা। এক যাত্রীর ঘুমের চোটে অন্যজনকে কোনওমতে সিটের কোনায় বসতে হয় অথবা আপার বার্থের কোনায় বসে কষ্ট করে কাটাতে হয় অনেকটা সময়। এই সমস্যা মেটাতেই এবার ট্রেনে যাত্রীদের ঘুমের নিয়ম বদলাতে চলেছে রেল। এতদিন রাত ৯ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত ঘুমানোর অনুমতি ছিল।
বিশদ

18th  September, 2017

Pages: 12345

একনজরে
চণ্ডীগড়, ১৯ সেপ্টেম্বর (পিটিআই): ডেরা সাচা সৌদার মুখপাত্র বিপাসনা ইনসানের দেওয়া তথ্য সূত্র ধরে হানিপ্রীত সিং ইনসানকে ধরার প্রয়াস আরও জোরদার করল হরিয়ানা পুলিশ। ডেরা প্রধান গুরমিত রাম রহিম সিং দোষী সাব্যস্ত হওয়ার পরবর্তী সময়ে হরিয়ানায় যে হিংসা ছড়িয়েছিল, তার ...

সুকান্ত বেরা: মহালয়া মানেই দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। বড় পার্বন ঘিরে বাঙালি এখন উৎসবমুখর। ক্রিকেটের নন্দনকাননে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ঘিরে আগ্রহ কম শহরবাসীর। বাইশগজে ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: সোমবার রাতে ও মঙ্গলবার সকালে বিষ্ণুপুরের হুলামারা ও বিড়াইয়ে পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু হল দু’জনের। প্রথম ঘটনায় লরির ধাক্কায় এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। মৃতের নাম জান আলি চৌধুরি(৫৪)। তাঁর বাড়ি হুলামারা গ্রামেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই কবিতা, প্রবন্ধ, গল্প লেখেন। তাঁর জীবনীসহ নানা বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। কয়েকটি বই বহু সংখ্যায় বিক্রিও হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM