শিল্প -বাণিজ্য
 

১ জুলাই চালু জিএসটি, ২ মাস ব্যবসায়ীদের জন্য নিয়ম শিথিল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জুন: আগামী ১ জুলাই থেকে সারা দেশে পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু করবে কেন্দ্রীয় সরকার। আজ জিএসটি কাউন্সিলের ১৭তম বৈঠক শেষে এ কথা ফের জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, পশ্চিমবঙ্গ ইতিমধ্যেই এ ব্যাপারে অর্ডিন্যান্স পাশ করার বিষয়ে এগিয়েছে। তামিলনাড়ু, পাঞ্জাব, সকলের সঙ্গেই ঐকমত্যে পৌঁছানো গিয়েছে। ফলে নির্ধারিত সময় থেকেই দেশজুড়ে জিএসটি কার্যকর করা হবে। আগামী ৩০ জুন মধ্যরাতে দিল্লিতে জিএসটি’র বিশেষ উদ্বোধনী অনুষ্ঠান করা হবে। উল্লেখ্য, ওইদিনই দিল্লিতে ফের একবার জিএসটি ইস্যুতে আলোচনার জন্য বৈঠক বসবে। আজকের বৈঠকে বিশেষ করে ব্যবসায়ীদের স্বার্থে জিএসটি রিটার্ন দাখিল করার নিয়মে কিছুটা শৈথিল্য আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। পাশাপাশি হোটেল এবং রেস্তরাঁর উপর থেকে করও কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। তবে লটারির উপর কর বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র অবশ্য আজকের মিটিংয়ে ছিলেন না।
ব্যবসায়ীদের কথা ভেবে জিএসটি রিটার্নের নিয়ম ঠিক কীভাবে শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র? উল্লেখ্য, ব্যবসায়ীদের যাবতীয় ক্রয়-বিক্রয়ের ‘ইনভয়েস’ আলাদা করে রাখার প্রয়োজন হয়। কোনও একটি নির্দিষ্ট পণ্য সংশ্লিষ্ট ব্যবসায়ী কার কাছ থেকে কত টাকা দামে কিনেছেন এবং সেই ক্রয়ের উপর তাঁকে কত শতাংশ কর দিতে হয়েছে, তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হয়। তেমনই ওই পণ্যটি তিনি কিনে এনে বিক্রেতাকে কত টাকায় বিক্রি করেছেন, তারও উল্লেখ করতে হয়। এক্ষেত্রে জিনিসটি কেনার সময় তিনি যত শতাংশ কর দিয়েছিলেন, রিটার্ন ফাইল করার সময় তার উপর কিছু ছাড়ও নির্ধারিত হয়। গোটা প্রক্রিয়াটিই অত্যন্ত জটিল। আর এর জন্য জিএসটি’র জন্য নির্ধারিত সফটওয়্যার ব্যবহারেও সড়গড় হওয়া প্রয়োজন। যা বারবার বলে এসেছেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। এই সব ভেবেই ব্যবসায়ীদের জন্য কেন্দ্র এই নিয়ম কিছুটা সরল করল বলে মনে করা হচ্ছে।
কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, জুলাই এবং আগস্ট, অর্থাৎ জিএসটি কার্যকর হওয়ার প্রথম দু’মাসে জিএসটি রিটার্ন পদ্ধতি একেবারে সরল করে দেওয়া যাবে। অত বিস্তারিত তথ্যের প্রয়োজন নেই। এই সময়ের মধ্যে এক্ষেত্রে কোনওরকম জরিমানা ধার্য করা হবে না। জিএসটি চালুর পরবর্তী চার-পাঁচ মাসের মধ্যেই এই সংক্রান্ত নেটওয়ার্ক ভালোভাবে কাজ শুরু করে দেবে। আজ সিদ্ধান্ত হয়েছে, হোটেলের যেসমস্ত ঘরের ভাড়া ৭৫০০ টাকার বেশি, সেগুলিতে ২৮ শতাংশ হারে কর লাগু হবে। ২৫০০ থেকে ৭৫০০ টাকা পর্যন্ত হোটেল রুমের উপর কর বসবে ১৮ শতাংশ হারে। আগে হোটেল রুমের ভাড়া ৫০০০ টাকার বেশি হলেই ২৮ শতাংশ কর বসার কথা ছিল। এছাড়া এসি রেস্তরাঁগুলির ক্ষেত্রেও করের পরিমাণ ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারি লটারিগুলিতে ১২ শতাংশ হারে এবং বেসরকারি লটারিগুলিতে ২৮ শতাংশ হারে কর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ই-ওয়ে বিল নিয়ে আরও আলোচনা চলবে বলেই আজ জানিয়েছেন জেটলি।
19th  June, 2017
বিপাকে ট্রাক মালিকরা
ভিনরাজ্যে আলু পাঠাতে গিয়ে জিপিএস জটে আটকে ভরতুকি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিনরাজ্যে আলু পাঠিয়ে সরকারি ভরতুকি নেওয়ার ক্ষেত্রে ট্রাকে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) থাকা বাধ্যতামূলক করা হয়েছে। দুর্নীতি আটকাতেই এই ব্যবস্থা। কিন্তু ভিনরাজ্যে আলু পাঠিয়ে ভরতুকি নিতে গিয়ে ‘জিপিএস’ জটিলতার মধ্যে পড়েছেন ব্যবসায়ীরা। রা঩জ্যে খুব কম ট্রাকে জিপিএসের মাধ্যমে অনলাইন নজরদারির ব্যবস্থা রয়েছে।
বিশদ

 অন্তর্দেশীয় বিমানবন্দরগুলিতে মদ বিক্রি বন্ধের আবেদন খারিজ করল দিল্লি হাইকোর্ট

 নয়াদিল্লি, ২০ আগস্ট (পিটিআই):অন্তর্দেশীয় বিমানবন্দরগুলিতে মদ বিক্রি বন্ধের বিরুদ্ধে আবেদন করে হওয়া জনস্বার্থ মামলাটি খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। অস্থায়ী বিচারপতি গীতা মিত্তাল এবং বিচারপতি পি এস তেজির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এই আবেদন গ্রহণ করা সম্ভব নয়।
বিশদ

 দিল্লিতে শুরু হল ‘বেঙ্গল প্রি-পুজো এক্সপোজিশন’

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ আগস্ট: গ্রামবাংলার শিল্পকলা এবং চোখ ধাঁধানো বস্ত্রশিল্পের নিদর্শন প্রবাসীদের সামনে তুলে ধরতে উদ্যোগী হল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আর সেই লক্ষ্যে আজ থেকে নয়াদিল্লিতে ‘বেঙ্গল প্রি-পুজো এক্সপোজিশন’ শুরু করল রাজ্য। আগামী ২৭ আগস্ট পর্যন্ত এই প্রদর্শনী চলবে জনপথের হ্যান্ডলুম হাটে।
বিশদ

জিএসটি: আজ রাজ্যে মিষ্টির দোকানে ধর্মঘট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিষ্টির উপর পাঁচ শতাংশ হারে জিএসটি চালু করেছে কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে আজ সোমবার রাজ্যজুড়ে মিষ্টির দোকানগুলিতে ধর্মঘট ডাকল পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতি।
বিশদ

এবার আপনিও হয়ে যান সিন্ডেরেলা

বিজ্ঞাপন প্রতিবেদন: দুধসাদা পালঙ্কে পরে রয়েছে একটি রাজহাঁসের পালক। মাথার কাছে একটা সোনার কাঠি। যেইনা সোনার কাঠিটি ওই পালকে লাগানো হল, ব্যাস কোন অদৃশ্য জাদুর ছোঁয়ায় বদলে গেল সবকিছু। দেখা গেল পালঙ্কে শুয়ে রয়েছে এক অপরূপ সুন্দরী রাজকন্যা। ফুলের মত বিছানায় যেন ফুটেছে এক সুন্দর ফুল। ছোটবেলার এই গল্প আমাদের অনেকেরই জানা। আমাদের চেনা পরিচিত সিন্ডেরেলার গল্পও অনেকটা এরকম। সৎ মায়ের গঞ্জনা সহ্য করতে করতে হঠাৎ বদলে গেল সবকিছু। রাজপুত্রের মিলল দেখা আর জীবনটা একদম হয়ে উঠলো জাদুর মতন। হ্যাঁ সিন্ডেরেলা। আমাদের ছোটবেলার সঙ্গী সেই মেয়েটি যার গল্প শুনতে শুনতে আমরা বড়ো হয়েছি।
বিশদ

  আঁচলজুড়ে ‘সহজ পাঠ’, তাক লাগানো পোশাকের ছটায় উজ্জ্বল তাঁতের হাট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তসরের শাড়িতে উঠে এসেছে নন্দলাল বসু’র অমর কীর্তি ‘সহজ পাঠ’-এর ছবিগুলি। শুধু কি তাই! রয়েছে সুকুমার রায়ের ‘হ-য-ব-র-ল’-এর চরিত্ররাও। কেউ স্থান পেয়েছে শাড়ির আঁচলে, তো কেউ জমিতে। রয়েছে সাধারণ গামছার ডিজাইনে আস্ত পাঞ্জাবি। হাল ফ্যাশনে চোস্ত কোনও যুবা এবার পুজোয় তা পরে অনায়াসে তাক লাগিয়ে দিতে পারবে কলেজের বান্ধবীদের।
বিশদ

20th  August, 2017
আইন লঙ্ঘনের অভিযোগে তদন্তে চার মার্কিন সংস্থা
বোর্ডের অনুমোদন, লগ্নিকারীদের থেকে শেয়ার কিনে নিতে চলেছে ইনফোসিস

 নয়াদিল্লি, ১৯ আগস্ট (পিটিআই): টাটা গোষ্ঠীর তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএসের পর এবার ইনফোসিস। লগ্নিকারীদের থেকে আনুমানিক ১৩ হাজার কোটি টাকা মূল্যের শেয়ার কিনে নিচ্ছে বেঙ্গালুরুর এই তথ্য-প্রযুক্তি সংস্থা। ইনফোসিসের বোর্ড তাতে সিলমোহর দিয়েছে। পাশাপাশি, লগ্নি টানতে ফেডারেল সিকিউরিটিজ আইন লঙ্ঘন করছে এই অভিযোগে ইনফোসিসের বিরুদ্ধে তদন্ত করতে চলেছে চার মার্কিন সংস্থা।
বিশদ

20th  August, 2017
  ঋণভারে জর্জরিত সংস্থাগুলিকে রক্ষা করতেই এনপিএ আইন: জেটলি

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)।
বিশদ

20th  August, 2017
ইনফোসিসের এমডি-সিইও পদ থেকে ইস্তফা বিশাল সিক্কার, ধস সংস্থার শেয়ারে

নয়াদিল্লি, ১৮ আগস্ট (পিটিআই): সংস্থার শীর্ষপদ থেকে ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন একের পর এক আধিকারিক। এবার সেই তালিকায় যুক্ত হল বিশাল সিক্কার নাম। দেশের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভের পদ থেকে ইস্তফা দিলেন তিনি।
বিশদ

19th  August, 2017
  লোকসানে চলা চা বাগানের কাজ খতিয়ে দেখতে চায় টাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চা গাছ লালনপালনের কাজে যুক্ত যে সংস্থাগুলি এখন ক্ষতিতে চলছে, সেই ব্যাবসার খুঁটিনাটি খতিয়ে দেখতে চায় টাটা গ্লোবাল বেভারেজেস লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে সে একথা জানান এই সংস্থার চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেকরণ।
বিশদ

19th  August, 2017
  রাজ্যে এখনই বড় বিনিয়োগের ভাবনা নেই, জানালেন টাটা কর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা গোষ্ঠীর সর্বোচ্চ কর্তা হিসাবে গত কয়েক বছর ধরে কলকাতায় এসে সাইরাস মিস্ত্রি এ রাজ্যে বিনিয়োগ নিয়ে যে বার্তা দিয়ে গিয়েছেন, টাটা সন্স-এর চেয়ারম্যান হিসাবে নটরাজন চন্দ্রশেখরণ শুক্রবার শহরে প্রায় সেই কথারই পুনরাবৃত্তি করলেন।
বিশদ

19th  August, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, খড়্গপুর: দাঁতন বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির দুই নিখোঁজ ছাত্রীর খোঁজ মিলল মুম্বইয়ে। তাদের খোঁজে রবিবারই পুলিশের একটি দল মুম্বই ঩গিয়েছে। দাঁতন থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিখোঁজ দুই ছাত্রীর মোবাইলের সূত্র ধরে তাদের খোঁজ পাওয়া যায়। ...

বার্মিংহ্যাম, ২০ আগস্ট: তিন দিনেই প্রথম দিন-রাতের টেস্ট জিতে নিল ইংল্যান্ড। এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজকে চুরমার করে ইনিংস ও ২০৯ রানের বিশাল জয় পেয়েছে জো রুটের দল। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫১৪ রানের বিশাল স্কোর খাড়া করেছিল ইংল্যান্ড। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণ দমদম পুরসভা এলাকায় ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। অবশেষে নড়েচড়ে বসল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভার যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি, সেখানে গাপ্পি মাছ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার বাতিল করা হচ্ছে আপ কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস। পূর্ব রেল জানিয়েছে, বাংলাদেশ রেলের ডাউন লাইনের লিংক ট্রেনটি বাতিল থাকায় আপ লাইনের ট্রেনটিও বাতিল করা হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৭৮- ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬- উসেইন বোল্টের জন্ম
১৯৯৫- সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬- ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু
১৯৭২- বন সংরক্ষণ আইন চালু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  August, 2017

দিন পঞ্জিকা

৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/০, অশ্লেষানক্ষত্র দিবা ৩/৫১, সূ উ ৫/১৯/১৪, অ ৬/০/২৬, অমৃতযোগ দিবা ৭/০ পুনঃ ১০/২৩-১২/৫৬ রাত্রি ৬/৪৫-৯/১ পুনঃ ১১/১৭-২/১৮, বারবেলা ৬/৫৪-৮/২৯ পুনঃ ২/৫১-৪/২৬, কালরাত্রি ১০/১৫-১১/৪০। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
৪ ভাদ্র, ২১ আগস্ট, সোমবার, অমাবস্যা রাত্রি ১২/৮/৯, অশ্লেষানক্ষত্র অপরাহ্ণ ৪/৫৪/৪০, সূ উ ৫/১৬/৪৮, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৮/৫৩, ১০/২৩/২-১২/৫৬/১০ রাত্রি ৬/৪৭/২২-৯/২/২০, ১১/১৭/১৭-২/১৭/১২, বারবেলা ২/৫১/০-৪/২৬/৪২, কালবেলা ৬/৫২/৩০-৮/২৮/১২, কালরাত্রি ১০/১৫/১৮-১১/৩৯/৩৬। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (ভারতে অদৃশ্য)
২৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বন্যায় ৭ লক্ষ হেষ্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ: কৃষিমন্ত্রী

 বন্যায়য় উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৭ লক্ষ হেক্টর চাষের জমি ক্ষতিগ্রস্থ হয়েছে। যার মধ্যেো ৪ লক্ষ জমি উত্তরের। কৃষিতে প্রাথমিক হিসেবে মোট ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। যার মধ্যে উত্তরে ৫৩৪ কোটি ৫১ লক্ষ টাকাো জানালেন কৃষি মন্ত্রী পূর্ণেন্দু বসু।

05:24:00 PM

 তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ পনিরসেলভামের

 এআএিডিএমকে-র দুই শিবিরের সংযুক্তিকরণের পর তামিলনাড়ুর উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন পনিরসেলভাম

04:49:00 PM

বন্যার জন্য কেন্দ্রে কাছে উপযুক্ত প্যাকেজ চাইব: মমতা

কেন্দ্রের কাছে উপযুক্ত প্যাকেজের দাবি করতে চলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান গোটা রাজ্যে এবছর বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে ১৪ হাজার কোটি টাকা। কেবলমাত্র উত্তরবঙ্গেই মৃত্যু হয়েছে ৪৫ জনের। আর গোটা রাজ্যে ১৫২জনের। রাজ্যে ক্ষতিগ্রস্থ মানুষের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। মুখ্যমন্ত্রী দাবি করেন, ত্রাণ নিয়ে কোনও সমস্যা নেই। পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তাই যতটা প্রয়োজন ততটাই ত্রাণ মিলবে। মুখ্যমন্ত্রী আরও জানান, অনেক সড়ক থেকেই জল নামতে শুরু করেছে, তাই যে সমস্ত সড়ক থেকে জল নেমে যাবে, সেখান দিয়েই ধীরে ধীরে ট্রাক পাঠানো হবে। কারণ অনেক ট্রাক পচনশীল দ্রব্য নিয়ে আটকে রয়েছে। পাশাপাশি এই বন্যার নামে যে সমস্ত অসাধু ব্যবসায়ী দ্রব্যমূল্য বৃদ্ধি করতে চেষ্টা করছেন তাদের বিরুদ্ধেও নজরদারি চালানো হবে বলে তিনি নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, জল নামলেই  বন্যা সংক্রান্ত রোগব্যাধির প্রতিষেধক এবং পানীয় জলের পথগুলিকে পরিশ্রুত করার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

04:47:00 PM

সিলেবাস কমিটির প্রস্তাবে সিলমোহর রাজ্য সরকারের, সব ক্লাসে পড়তে হবে কন্যাশ্রী স্বীকৃতি, আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমে কন্যাশ্রী

04:12:00 PM

বন্যায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মুখ্যমন্ত্রী

04:10:07 PM

রাজ্যে যথেষ্ট পরিমানে ত্রান সামগ্রী মজুত রয়েছে: মুখ্যমন্ত্রী

04:10:06 PM