শিল্প -বাণিজ্য
 

১ জুলাই চালু জিএসটি, ২ মাস ব্যবসায়ীদের জন্য নিয়ম শিথিল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জুন: আগামী ১ জুলাই থেকে সারা দেশে পণ্য পরিষেবা কর (জিএসটি) চালু করবে কেন্দ্রীয় সরকার। আজ জিএসটি কাউন্সিলের ১৭তম বৈঠক শেষে এ কথা ফের জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, পশ্চিমবঙ্গ ইতিমধ্যেই এ ব্যাপারে অর্ডিন্যান্স পাশ করার বিষয়ে এগিয়েছে। তামিলনাড়ু, পাঞ্জাব, সকলের সঙ্গেই ঐকমত্যে পৌঁছানো গিয়েছে। ফলে নির্ধারিত সময় থেকেই দেশজুড়ে জিএসটি কার্যকর করা হবে। আগামী ৩০ জুন মধ্যরাতে দিল্লিতে জিএসটি’র বিশেষ উদ্বোধনী অনুষ্ঠান করা হবে। উল্লেখ্য, ওইদিনই দিল্লিতে ফের একবার জিএসটি ইস্যুতে আলোচনার জন্য বৈঠক বসবে। আজকের বৈঠকে বিশেষ করে ব্যবসায়ীদের স্বার্থে জিএসটি রিটার্ন দাখিল করার নিয়মে কিছুটা শৈথিল্য আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। পাশাপাশি হোটেল এবং রেস্তরাঁর উপর থেকে করও কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। তবে লটারির উপর কর বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র অবশ্য আজকের মিটিংয়ে ছিলেন না।
ব্যবসায়ীদের কথা ভেবে জিএসটি রিটার্নের নিয়ম ঠিক কীভাবে শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র? উল্লেখ্য, ব্যবসায়ীদের যাবতীয় ক্রয়-বিক্রয়ের ‘ইনভয়েস’ আলাদা করে রাখার প্রয়োজন হয়। কোনও একটি নির্দিষ্ট পণ্য সংশ্লিষ্ট ব্যবসায়ী কার কাছ থেকে কত টাকা দামে কিনেছেন এবং সেই ক্রয়ের উপর তাঁকে কত শতাংশ কর দিতে হয়েছে, তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হয়। তেমনই ওই পণ্যটি তিনি কিনে এনে বিক্রেতাকে কত টাকায় বিক্রি করেছেন, তারও উল্লেখ করতে হয়। এক্ষেত্রে জিনিসটি কেনার সময় তিনি যত শতাংশ কর দিয়েছিলেন, রিটার্ন ফাইল করার সময় তার উপর কিছু ছাড়ও নির্ধারিত হয়। গোটা প্রক্রিয়াটিই অত্যন্ত জটিল। আর এর জন্য জিএসটি’র জন্য নির্ধারিত সফটওয়্যার ব্যবহারেও সড়গড় হওয়া প্রয়োজন। যা বারবার বলে এসেছেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। এই সব ভেবেই ব্যবসায়ীদের জন্য কেন্দ্র এই নিয়ম কিছুটা সরল করল বলে মনে করা হচ্ছে।
কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, জুলাই এবং আগস্ট, অর্থাৎ জিএসটি কার্যকর হওয়ার প্রথম দু’মাসে জিএসটি রিটার্ন পদ্ধতি একেবারে সরল করে দেওয়া যাবে। অত বিস্তারিত তথ্যের প্রয়োজন নেই। এই সময়ের মধ্যে এক্ষেত্রে কোনওরকম জরিমানা ধার্য করা হবে না। জিএসটি চালুর পরবর্তী চার-পাঁচ মাসের মধ্যেই এই সংক্রান্ত নেটওয়ার্ক ভালোভাবে কাজ শুরু করে দেবে। আজ সিদ্ধান্ত হয়েছে, হোটেলের যেসমস্ত ঘরের ভাড়া ৭৫০০ টাকার বেশি, সেগুলিতে ২৮ শতাংশ হারে কর লাগু হবে। ২৫০০ থেকে ৭৫০০ টাকা পর্যন্ত হোটেল রুমের উপর কর বসবে ১৮ শতাংশ হারে। আগে হোটেল রুমের ভাড়া ৫০০০ টাকার বেশি হলেই ২৮ শতাংশ কর বসার কথা ছিল। এছাড়া এসি রেস্তরাঁগুলির ক্ষেত্রেও করের পরিমাণ ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারি লটারিগুলিতে ১২ শতাংশ হারে এবং বেসরকারি লটারিগুলিতে ২৮ শতাংশ হারে কর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ই-ওয়ে বিল নিয়ে আরও আলোচনা চলবে বলেই আজ জানিয়েছেন জেটলি।
19th  June, 2017
জিএসটি’র প্রতিবাদে ৩০ জুন রাজ্যে ব্যাবসা ধর্মঘট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ জুলাই থেকে জিএসটি চালু হচ্ছে দেশজুড়ে। ব্যবসায়ী মহলের একাংশের অভিযোগ, একদিকে যেমন পরিকাঠামো না গড়েই সরকার এই পণ্য ও পরিষেবা কর চালু করার দিকে এগচ্ছে, তেমনই ছোট ব্যবসায়ীরাও এতে আরও সমস্যায় পড়তে চলেছেন। এনিয়ে সরকারপক্ষকে বলেও লাভ হয়নি, এমনটাই অভিযোগ ব্যবসায়ীদের। এর প্রতিবাদে আগামী ৩০ জুন দেশজুড়ে ব্যাবসা ধর্মঘটে যাচ্ছে ভারতীয় উদ্যোগ ব্যাপার মণ্ডল। সেই ধর্মঘটকে সমর্থন জানিয়ে এ রাজ্যেও ব্যাবসা ধর্মঘটের ডাক দিয়েছে রাজ্যের একাধিক ব্যবসায়ী সংগঠন।
বিশদ

অশান্তিতে দার্জিলিংয়ের
পর সিকিমের পথ বন্ধ,
পুজোর ভ্রমণে দুশ্চিন্তার মেঘ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার আন্দোলন পুজোর ভ্রমণ নিয়ে দোলাচলে ফেলে দিয়েছিল পর্যটকদের। অনেকেই বিকল্প হিসাবে সিকিমের ব্যাপারে খোঁজখবর শুরু করেছিলেন। কিন্তু, কয়েকদিন ধরে সিকিমে যাওয়ার গাড়ি-বাস নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে, তাতে পর্যটকদের কপালের ভাঁজ গভীর হচ্ছে তো বটেই, ট্যুর অপারেটরদেরও মাথায় হাত। আর কয়েক মাস পরই পুজো। পুজোয় বেড়াতে যাওয়ার জন্য ট্রেন বুকিংয়ের সঙ্গে হোটেল বুকিংও সেরে ফেলেছেন বহু পর্যটক।
বিশদ

ছাত্র-ছাত্রীদের প্লেসমেন্টের
সেরা ঠিকানা ইউইএম

বিজ্ঞাপন প্রতিবেদন: গত কয়েকবছর ধরেই সুনামের সঙ্গে অসংখ্য ছাত্র-ছাত্রীদের প্লেসমেন্টের দারুণ সুযোগ করে দেওয়ার অন্যতম সেরা ঠিকানা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট (ইউইএম)। ২০১৬ সালে বেশ কিছু নামী সংস্থা জয়পুর ক্যাম্পাসে এসেছিল। পড়ুয়া পিছু গড়ে ১ থেকে ২টি সংস্থা ছিল।
বিশদ

৬০ দিনে ৬০ কেজি সোনা দিতে নয়া প্রকল্প জয়ালুক্কাসের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৬০ দিনে ৬০ কেজি সোনা দেওয়ার প্রকল্প আনল জয়ালুক্কাস। ইউএসএ, ইউকে, জিসিসি এবং এশিয়াজুড়ে এই প্রকল্পকে তারা এগিয়ে নিয়ে যাবে। জয়ালুক্কাস গ্রুপের সিএমডি জয় আলুক্কাস বলেন, ১৯৮৭ সাল থেকে আমরা সংস্থাটি চালু করেছি। প্রথম থেকেই আমরা ব্র্যান্ডিংয়ের জন্য নিরন্তর পদক্ষেপ করছি।
বিশদ

24th  June, 2017
গ্যাসের দাম নির্ধারণ: সরকারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রত্যাহার রিলায়েন্স-বিপি’র

 নয়াদিল্লি, ২৩ জুন (পিটিআই): সরকারের বিরুদ্ধে নেওয়া আইনি প্রক্রিয়া প্রত্যাহার করল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ও ব্রিটিশ পেট্রলিয়াম। গ্যাসের দাম নির্ধারণ নিয়ে তিন বছর আগে সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক সালিশিমূলক পদক্ষেপ নিয়ে মুকেশের রিলায়েন্স ও তাঁর ব্রিটিশ সহযোগী সংস্থা। এই পদক্ষেপ প্রত্যাহারের ফলে গভীর সমুদ্রের বেসিন থেকে উত্তোলিত প্রাকৃতিক গ্যাসের বাণিজ্য ও দাম নির্ধারণে স্বাধীনতা থাকবে তাদের।
বিশদ

24th  June, 2017
আঞ্চলিক ভাষায় ডিজিটাল কাস্টমার কেয়ার চালু করল এয়ারটেল

 নয়াদিল্লি, ২৩ জুন (পিটিআই): ১১টি আঞ্চলিক ভাষায় ডিজিটাল কাস্টমার কেয়ার শুরু করল এয়ারটেল। সেই তালিকায় বাংলা স্থান না পেলেও স্থান পেয়েছে হিন্দি, পাঞ্জাবি, মারাঠি, গুজরাটি ও তামিল। এয়ারটেলের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রাহকদের উন্নততর পরিষেবা দেওয়ার জন্যই এই ব্যবস্থা।
বিশদ

24th  June, 2017
  মোর্চার বাধায় দার্জিলিঙের পথে দাঁড়িয়ে ৮০টি ট্রাক, পাহাড়ে রেশনে খাদ্য সংকট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে খাদ্য দপ্তরের ট্রাক উঠতে না পারায় রেশন দোকানগুলিতে প্রবল সমস্যা দেখা দিয়েছে। বৃহস্পতিবার ৮০টি ট্রাক খাদ্যশস্য নিয়ে দার্জিলিং যাওয়ার পথে দাঁড়িয়ে আছে। এর জন্য প্রতিদিন ৪ লক্ষ টাকা করে ক্ষতি হচ্ছে খাদ্য দপ্তরের।
বিশদ

23rd  June, 2017
  বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণে স্থগিতাদেশ হাইকোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর করা যাবে না। তার মধ্যে সব পক্ষ হলফনামা দেওয়ার পর বিষয়টির বিস্তৃত শুনানি হবে।
বিশদ

23rd  June, 2017
বিনিয়োগকারীদের চাপে পদত্যাগ উবের সিইও’র

 নিউ ইয়র্ক, ২১ জুন (পিটিআই): বিনিয়োগকারীদের প্রবল চাপের মুখে শেষ পর্যন্ত পদ ছাড়তে বাধ্য হলেন উবেরের সিইও ট্রাভিস কালানিক। তিনি বিবৃতি দিয়ে জানিয়েছেন, কয়েকজন বিনিয়োগকারীর অনুরোধ মেনে নিয়ে পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।
বিশদ

22nd  June, 2017

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমেও মোহন বাগানের কোচ থাকছেন সঞ্জয় সেন। তাঁর কাছে অন্য কোনও ক্লাবের অফার ছিল না। মোহন বাগানও ‘এ’ লাইসেন্সধারী ভালো কোচ পেত না। শনিবার সঞ্জয় সেন স্বীকার করে নেন, ‘মোহন বাগানের এক শীর্ষ কর্তা আমাকে আগামী ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্ত্রী ও শাশুড়ির বঁটির কোপে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভরতি হলেন স্বামী। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে নিউটাউনের প্রমোদগড় বাজার এলাকায়। স্থানীয় সূত্রের খবর, পারিবারিক বিবাদের জেরে শুভঙ্কর সরকারের সঙ্গে বেশ কিছুদিন ধরেই তাঁর স্ত্রীর অশান্তি চলছিল। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার:বিজেপির বিস্তারক কর্মসূচির মোকাবিলায় তৃণমূল কংগ্রেস বীরভুম জেলায় ইতিমধ্যেই পালটা বিস্তারক কর্মসূচি শুরু করেছে। এবার পঞ্চায়েত ভোটের আগাম প্রস্তুতি হিসাবে তৃণমূলের আলিপুরদুয়ার-১ ব্লক সভাপতি মনোরঞ্জন দে তাঁর ব্লকে বুথ ভিত্তিক খুলি বৈঠক শুরু করেছেন। ...

 শ্রীনগর, ২৪ জুন (পিটিআই): ডিএসপি মহম্মদ আয়ুব পণ্ডিত খুনের ঘটনার বিশেষ তদন্তকারী দল গঠন করল জম্মু-কাশ্মীর পুলিশ। সুপারিটেন্ডেন্ট পদমর্যাদার আধিকারিকের নেতৃত্বে এই দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন এক পুলিশকর্তা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লৌহ ও ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা

দিন পঞ্জিকা

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, দ্বিতীয়া রাত্রি ১/২, পুনর্বসুনক্ষত্র রাত্রি ১১/২৫, সূ উ ৪/৫৭/৩৬, অ ৬/২০/৩৬, অমৃতযোগ ৬/৪৪-৯/২৫ পুনঃ ১২/৫-২/৪৫ রাত্রি ৭/৪৫ পুনঃ ১০/৩৫-১২/৪৩, বারবেলা ৯/৫৮-১/১৯, কালরাত্রি ১২/৫৯-২/১৯।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ

১০ আষাঢ়, ২৫ জুন, রবিবার, প্রতিপদ ৬/২১/২১ পরে দ্বিতীয়া রাত্রিশেষ ৪/৮/৫০, পুনর্বসুনক্ষত্র ২/৪৯/৪৫, সূ উ ৪/৫৪/৫৩, অ ৬/২২/১২, অমৃতযোগ দিবা ৪/৪২/৩১-৯/২৩/৫৯, ১২/৫/২৭-২/৪৬/৫৫ রাত্রি ৭/৪৬/৩৩, ১০/৩৫/১৬-১২/৪১/৪৮, বারবেলা ৯/৫৭/৩৮-১১/৩৮/৩৩, কালবেলা ১১/৩৮/৩৩-১/১৯/২৮, কালরাত্রি ১২/৫৭/৩৮-২/১৬/৪৩।

রথযাত্রা উৎসব
রাত্রি ১/৩৮/২৯ অম্বুবাচী নিবৃত্তিঃ
২৯ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
গোপন সূত্রে খবর পেয়ে বনগাঁর গনরাপোতা বাজার এলাকা থেকে ১৫০টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করল পুলিশ, গ্রেপ্তার ৬

10:20:00 AM

লখনউতে ১৪ বছর বয়সী এক পুলিশ অফিসারের কন্যার আত্মহত্যা, চাঞ্চল্য

10:16:00 AM

পাকিস্তানের বাহাওয়ালপুরে তেলের ট্যাঙ্কার থেকে আগুন লাগার ঘটনায় মৃত শতাধিক, গুরুতর জখম ৪০

10:14:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ট্রাফিকের সামান্য চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, পার্কস্ট্রিটের মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন শহরে তেমন কোনও বড় মিটিং-মিছিলের খবর নেই। ফলে মোটামুটি সারাদিনই শহরের যান চলাচল স্বাভাবিক থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে আজ রথযাত্রাকে ঘিরে বেশ কয়েকটি রাস্তায় যানজট দেখা দিতে পারে। ইসকনের রথ অ্যালবার্ট রোড থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বসু রোড, হাজরা রোড, এসপি মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহরু রোড, আউটরাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসে থামবে। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যে ক’দিন ইসকনের রথ থাকবে, সেই ক’দিন সেখানে প্রসাদ বিতরণ, নানা বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। অন্যদিকে, মেট্রোর কাজের জন্য ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ব্রাবোর্ন রোড ফ্লাইওভার ব্রিজ। সেই সময় সমস্ত গাড়ি মহাত্মা গান্ধী রোড, পোস্তা ও স্ট্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তার ফলে ওই এলাকাগুলিতে যানজট দেখা দিতে পারে। কলকাতা পুলিশ জানিয়েছে, মা ফ্লাইওভারের নতুন ফ্ল্যাংকের নির্মাণ কাজ চলায় আগামী ৩১ আগস্ট পর্যন্ত কড়েয়া রোড ও বেকবাগান রো'র মধ্যবর্তী সার্কাস এভিনিউ'র দক্ষিণ অভিমুখও বন্ধ থাকবে। তার জেরে ওই এলাকাতেও যানজটের সম্ভাবনা রয়েছে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরাখবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন।

10:02:00 AM

মধ্য জাপানে ভূমিকম্প, রিখটার স্কেলে ৫.২

09:38:00 AM

চীনে ভূমিধস, মৃত ১৫, নিখোঁজ শতাধিক

09:34:00 AM